নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আতাহার হোসাইন

উড়োজাহাজ

ফেসবুক প্রোফাইল-https://www.facebook.com/ataharh

উড়োজাহাজ › বিস্তারিত পোস্টঃ

এদের প্রতি ক্রোধ, না করুণা?

২৩ শে অক্টোবর, ২০১৪ রাত ৮:৫৯


সাম্প্রতিক আমাদের দেশে ঘটে যাওয়া অনেকগুলো ঘটনার মধ্যে তিনটি ঘটনা তুলে ধরছি। ভারতীয় বাংলা চলচ্চিত্রের হার্টথ্রব হিরো দেব-এর দৃষ্টি আকর্ষণ করতে জুরাইনের একজন বালিকা ছাদ থেকে লাফিয়ে পড়েছে। চতুর্থ শ্রেণিতে অধ্যয়নরত তিন জন বালিকা ঘর থেকে পালাতে গিয়ে পুলিশের হাতে আটক হয়েছে। তাদের উদ্দেশ্য ছিল ঢাকায় এসে কিছুদিন রোজগার করে টাকা-পয়সা জমিয়ে ভারতে গিয়ে নায়িকা হওয়া। ঢাকার মিরপুরে ২৫ বছর বয়সী দুই সন্তানের জননীর সাথে কলেজ পড়–য়া ১৯ বছর বয়সী ছাত্রের পরকীয়া অতপর স্ত্রী ও তার কথিত প্রেমিকের পরিকল্পনায় স্বামীকে হত্যা।
তিনটি খবর পাঠ করে পাঠক আশ্চর্য না হয়ে পারবেন না। সীমানার ওপারে কোন এক নায়ক এপারের এক বালিকার স্বপ্নপুরুষে পরিণত হয়েছেন। নায়কের সাথে তার দূরত্ব আকাশ-পাতাল। কিন্তু মনতো আর কোন সীমান মানে না! সে বিচরণ করে সবার অলক্ষ্যে, অধরায়। কল্পিত নায়কের অভিনীত প্রতিটি সিনেমা সে গোগ্রাসে গেলে, ঘরের দেয়ালে দেয়ালে তার ছবি সাঁটা থাকে। তাকে ঘিরে গড়ে উঠেছে কল্পনার এক জগত। কিন্তু সেই নায়কতো তার কিছুই জানে না। জানবে কী করে, কোনভাবেই তো জানা সম্ভব নয় যে বাংলাদেশের কোন এক প্রান্তের কোন এক কিশোরী তাকে নিয়ে কত কী ভাবে, কত কি কল্পনা করে। কিন্তু যে করেই হোক, তাকে জানাতেই হবে মেয়েটি তাকে কত ভালোবাসে। কিন্তু কী উপায়ে? উপায় হচ্ছে মিডিয়ার দৃষ্টি আকর্ষণ করতে ছাদে উঠে লাফ দেওয়া। যথারীতি মিডিয়াতে খবর এলো, ইন্টারনেটের কল্যাণে সুদূর কলকাতায় এ খবর যেতে সময়ও লাগলো না। দৃষ্টি আকর্ষণ করলো স্বপ্নের নায়ক দেব-এর। আহ্! জীবন বোধ হয় স্বার্থক।
হালের দুনিয়ায় কারা সবচেয়ে আলোচিত মানুষ? বলিউডের নায়ক আর নায়িকারা। পৃথিবীর অধিকাংশ দেশের খবরের কাগজ আর টেলিভিশনের পর্দা জুড়ে তাদের বিচরণ। মানুষ তাদের নিয়ে মেতে থাকে, তাদেরকে অনুসরণ, অনুকরণ করে। অভিনয়ের সময় তারা যে সব ডিজাইনের পোশাক পরে, সেসব পোশাক মার্কেটে দেদারসে বিক্রি হয়। সুতরাং নায়ক কিংবা নায়িকা হওয়াতেই বোধ হয় জীবনের স্বার্থকতা। যে করেই হোক নায়ক কিংবা নায়িকা হতেই হবে। তাই চতুর্থ শ্রেণি পড়ুয়া ১০ বছরের কাছাকাছি বয়সের তিন বালিকার ঘর থেকে পলায়ন করে- উদ্দেশ্য ভারতে গিয়ে নায়িকা হওয়া। কিন্তু সেই স্বপ্নে বাধ সেজে তাদেরকে আটক করেছে বে-রসিক পুলিশ।
১৯ বছর বয়সী কলেজ ছাত্র পরকীয়ায় লিপ্ত ২৫ বছর বয়সী দুই সন্তানের জননীর সাথে। গোপনে আবার কাজী অফিসে গিয়ে ভুয়া জন্ম নিবন্ধন দিয়ে বিয়ের কাজ সেরে ফেলে বাধা দূর করতে পরিকল্পনা করে স্বামীকে হত্যার। ১৯ বছর বয়সী একটি ছেলের সাথে ২৫ বছর বয়সী দুই সন্তানের জননী ঘর বাধার স্বপ্ন দেখে কোন জ্ঞানে তা বোধে আসে না। এমনি করে বোধে আসে না বাংলাদেশের একটি সাধারণ মধ্যবিত্ত পরিবারের মেয়ে কিভাবে সুদূর দেশের নায়ককে কল্পনা করে ছাদ থেকে লাফ দেয়। বোধে আসে না কীভাবে, কোন ধরনের মগজধোলাই হলে দশ বছর বয়সী বালিকারা পালিয়ে ভারত গিয়ে নায়িকা হওয়ার স্বপ্ন দেখে। কল্পনার জগতে বিচরণ করা এই প্রত্যেক বোকারা আত্মঘাতী সিদ্ধান্ত গ্রহণ করতে দ্বিধাবোধ করছে না। অবলীলায় খুন করতেও আত্মীক বিরোধিতা অনুভব করছে না। মানুষ কোনকালে এতটা বেহুঁশ হয়েছে কি না জানা নেই। সাধারণভাবেই এদের মধ্যে এ নিয়ে কোন অনুশোচনা জাগবে কি না তা নিয়েও সন্দেহ আছে। সুতরাং তাদের উপর ক্রোধের সৃষ্টি হবে নাকি তারা শুধু করুণা পাওয়ার যোগ্য তা-ই এখন ভাববার বিষয়।
কোন গরু যদি কারো দামি ফুলের গাছ খেয়ে ফেলে আর এই অপরাধের শাস্তি হিসেবে যদি গরুকে পেটানো হয় তবে গরুর কি অপরাধবোধ বা কোনো ধরনের শিক্ষালাভ হবে? সে কি বুঝতে পারবে যে কেন তাকে পেটানো হচ্ছে? বুঝবে না। তাই গরুকে পিটিয়ে যেমন লাভ নেই তেমনি এই অবুঝ, অজ্ঞান, অর্বাচীনদের প্রতি শুধু করুণার দৃষ্টিতেই তাকানো হয়, ক্রোধের দৃষ্টিতে নয়। সত্যিই এরা করুণার যোগ্য।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৩ শে অক্টোবর, ২০১৪ রাত ৯:২১

নতুন বলেছেন: শিক্ষার অভাব....

আত্নসন্মান বোধ তৌরি না হলে নায়কের জন্য সবই করতে পারে...

আর পরকিয়া :( কিছুই বলার নাই....

২৩ শে অক্টোবর, ২০১৪ রাত ৯:৩৫

উড়োজাহাজ বলেছেন: শিক্ষার অভাব, কী বলেন এসব? শিক্ষামন্ত্রীর অনুভূতিতে আঘাত লাগতে পারে।

আপনি মিয়া দুনিয়ার কী বোঝেন? দেবকে দেখেছেন? কি সুন্দর চেহারা!!

পরকীয়ার ব্যাপারে আমারও কিচ্ছুটি বলার নেই। পরকীয়া করিতে মুঞ্চায়।

২| ২৩ শে অক্টোবর, ২০১৪ রাত ১০:২৮

খেলাঘর বলেছেন:

দেশে বিশৃংখলা চলছে, সমাজ তাল হারায়েছে।

২৪ শে অক্টোবর, ২০১৪ রাত ৩:১৫

উড়োজাহাজ বলেছেন: হ্যা, সমাজ তার তাল হারিয়েছে। এখন ভাঙ্গনের কাল।

৩| ২৪ শে অক্টোবর, ২০১৪ রাত ১:৩২

কলমের কালি শেষ বলেছেন: সমাজ অসুস্থ । :( :(

২৪ শে অক্টোবর, ২০১৪ রাত ৩:১৫

উড়োজাহাজ বলেছেন: শুধু অসুস্থ নয়। ভয়াবহ অসুস্থ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.