নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আতাহার হোসাইন

উড়োজাহাজ

ফেসবুক প্রোফাইল-https://www.facebook.com/ataharh

উড়োজাহাজ › বিস্তারিত পোস্টঃ

আমায় দণ্ড দাও, আমি বিশ্বাস হারিয়েছি

০১ লা ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:৪৪

আমি বিশ্বাস হারিয়েছি, আমায় শাস্তি দাও, দণ্ড দাও, লানছ্না দাও যত পার খুশি। আমি বিশ্বাস হারিয়েছি নিছক ক্ষমতা দখলের এ লড়াইয়ের উপর থেকে। তোমরা যাকে বলছো বিপ্লব, আমি তাকে বলি মসনদ দখলের কামড়া-কামড়ি। আমি মানুষ পুড়িয়ে মারার নামে সৃষ্ট আন্দোলন থেকে মুখ ফিরিয়ে নিয়েছি। বিশ্বাসঘাতকতার দায়ে যা খুশি শাস্তি আমায় দাও। আমি মুখ ফিরিয়ে নিয়েছি, কারণ আমি জানি এই বিপ্লবের প্রতি বিপ্লব অসম্ভাবী। এ বিপ্লব আমাদেরকে স্থায়ী শান্তি এনে দিতে পারবে না। এ বিপ্লবের পরে প্রথম রাত থেকেই নেওয়া হবে প্রতিশোধ, গুণে গুণে। বিজয়ীদের আঙুল থেকে বেরিয়ে আসবে ধারালো নখগুলো। খামচে ধরবে শত্রুদের টুটি। আগুন প্রজ্বলিত হবে দাউ দাউ করে। প্রতিটি গৃহকোণ টেনে বের করে আনা হবে শত্রুদের। প্রতিটি আঘাতের জবাব ফিরিয়ে দেওয়া হবে প্রত্যাঘাতের মাধ্যমে। আবার ঘুমিয়ে থাকা যুবকটিকে মধ্যরাতে ঘর থেকে বের করে নিয়ে এসে ক্রসফায়ারে হত্যা করা হবে। পেছনে আজীবন কেঁদে যাবে তার অন্তসত্তা স্ত্রীটি। অনাগত সন্তানটি জন্ম থেকেই বাপহারা, অনাথ হিসেবে বড় হতে থাকবে। সংবাদপত্রগুলো বয়ে বেড়াবে স্বতঃসিদ্ধ তথাকথিত ক্রসফায়ার নামক মিথ্যা শব্দটিকে। জাতির বিবেকগণ রোজ কালো কালিতে ছেপে যাবেন যন্ত্রের অক্ষরে। এক সময় আবার সব গা সওয়া হয়ে যাবে।

কিন্তু কারো কারো সহ্য হবে না। নতুন করে জন্ম নেবে আরেকটি প্রতিশোধ নেবার শপথ। রাজপথের মিছিলে নিজেরই সহকর্মীকে গুলি করে শত্রুর উপর দায় চাপিয়ে আন্দোলনকে চাঙ্গা করা হবে। হে বন্ধু! আমায় দণ্ড দাও এত অল্প সময়ে এত বেশি বুঝে যাওয়ার কারণে। আমাকে যা খুশি তাই বলতে পার। আমাকে ভীরু কাপুরুষও ডাকতে পার। তবুও আমি পারব না নিছক কয়েকটি পরিবার কিংবা তাদের বংশ মর্যাদা রক্ষার লড়াইয়ে শামীল হতে। তোমরা বিকিয়ে যেতে পার সাময়িক উত্তেজনায়। সব জেনে বুঝেও জ্ঞান পাপী হয়ে ঝাপিয়ে পড়তে পার বিপ্লবে। চালিয়ে যেতে পার প্রতিশোধ গ্রহণের ধারাবাহিক খেলা অনন্তকাল ধরে। কিন্তু আমার বিবেক আমাকে বাধা দেয়। আমি বিনা কারণে, কিংবা অর্থহীনভাবে কাউকে একটি থাপ্পড়ও না দেওয়ার শপথ করেছি। জানি, আমার এ নিস্পৃহতা তোমাদের উদ্দীপ্ত শ্রোণিত ধারাকে থামাতে পারবে না, সামান্য একটুও রুখতে পারবে না রণহুঙ্কারকে। তোমাদের প্রতি এ অবিশ্বাসের কারণে আমাকে দণ্ড দাও। কারণ, আমি বিশ্বাস এনেছি অন্যত্র। আমি বিশ্বাস এনেছি- একদিন তোমরা ক্লান্ত হয়ে বুঝতে পারবে দুই দিনের ক্ষমতার মোহে পড়ে, নিছক মর্যাদার প্রশ্নে কী অহেতুক কোরবানীগুলোই না তোমরা করেছিলে! তোমরা তাকে নাম দিয়েছিলে বিপ্লব!

মন্তব্য ৫ টি রেটিং +৩/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৫ রাত ২:৫২

অনুপম দেবাশীষ রায় বলেছেন: কি আশ্চর্য হিংসাই না লুকিয়ে থাকে অহিংসার মুখোশে!

০১ লা ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৩:০৩

উড়োজাহাজ বলেছেন: একটু ঝেড়ে কাশুন।

২| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৩:০৭

অনুপম দেবাশীষ রায় বলেছেন: বলছিলুম যে আমরা অহিংসা অহিংসা করে সিভিলাইজড থাকার বেশি চেষ্টা করতে গিয়ে ভিতরে ভিতরে সাইকোপ্যাথ হয়ে যাই

৩| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১২:৩৫

হেস্পারাস প্রবল বলেছেন: "নতুন করে জন্ম নিবে আর একটি প্রতিশোধের শপথ।"- কথাটি সত্য। যা দেখছি ও বুঝছি তাতে এদেশে যদি ক্ষমতার পট পরিবর্তন হয় তবে উক্ত কথাটি প্রমাণিত হবে।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৪:৪০

উড়োজাহাজ বলেছেন: এ দেশের রাজনীতির গতি দেখে সেটা যে হবে তা নিশ্চিত করে বলা যায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.