নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আতাহার হোসাইন

উড়োজাহাজ

ফেসবুক প্রোফাইল-https://www.facebook.com/ataharh

উড়োজাহাজ › বিস্তারিত পোস্টঃ

আমাদেরকে অনেকগুলো আত্মহত্যা দেখতে হবে

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:০৫


যারা শুধুমাত্র রাজনৈতিক কারণে কিংবা ক্ষমতা দখল কিংবা ক্ষমতাকে ধরে রাখার জন্য চলন্ত বাসে ঘুমিয়ে থাকা মানুষগুলোকে পুড়িয়ে অঙ্গারে পরিণত করছে তারাও নিশ্চয় আমার আপনার মত মানুষই। তাদেরও মন বলে পরিশীলিত একটি বস্তু আছে। যখন এতগুলো মানুষ পুড়ে মারা পড়ে তখন তারাও নিশ্চয় খবরের কাগজে কিংবা টেলিভিশনের পর্দায় কাবাব হওয়া সেই মানুষগুলোর বিকৃত দেহগুলো দেখে থাকে। নিশ্চয়ই তারাও এরপর খাওয়া-দাওয়া করে, ঘুম যায়। কিন্তু কখনো কি তাদের মনে অপরাধবোধ জাগ্রত হয় না? যে যাই বলুক, আমার ধারণা, নিশ্চয় তাদের মনে অপরাধবোধ জাগ্রত হয়। এরাও মানসিকভাবে নিজেদেরকে অপরাধী মনে করে। হয়তো এরপরেও তারা স্বাভাবিক মানুষের মত চলাফেরা করে। কিন্তু দিন যত যাবে ততই তাদের মনে এ নিয়ে অনুশোচনা বাড়তে থাকবে। আমরা যেমন তাদেরকে এখনই পশুর মত বলে মনে করছি তারাও একদিন নিশ্চিত হবে যে তারা আসলেই পশু। একজন মানুষ হয়ে পশুর মত বেঁচে থাকা কি মানুষের পক্ষে সম্ভব? অবশ্যই নয়। মানুষের মনের যন্ত্রণা তার শরীরের যন্ত্রণাকে কখনো কখনো অতিক্রম করে। তাই এ ব্যাপারে নিশ্চিত হতে পারি যে- হয় আগামী কাল, নয় পরশু কিংবা আরো পরে, কিংবা আরো আরো পরে আমরা কিছু মানুষের আত্মহত্যার মিছিল দেখতে পাব। তারা কারা? তারা সেই মানুষগুলো- যারা আজ মানুষকে আগুন দিয়ে পুড়িয়ে কাবাবে পরিণত করছে। কারণ, মানুষ এত পাপ নিয়ে বেঁচে থাকতে পারবে না।

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:২৭

রাজুমেহদী বলেছেন: যে রাজনীতি মানুষ পুড়িয়ে মারে সেই রাজনীতি আমার না ,

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:৩৯

উড়োজাহাজ বলেছেন: না বললে তো হবে না। না বলে বেচে যেতে পারছেন?

২| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:৪৬

রাজুমেহদী বলেছেন: বাচতে পারব কি করে ? আমাকে হত্যার লাইসেন্স আমি নিজেই তাদেরকে দিয়ে রেখেছ

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:৫১

উড়োজাহাজ বলেছেন: বুঝেন এবার!

৩| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:৫০

ধ্রুবনীল হায়দার বলেছেন: তাই এ ব্যাপারে নিশ্চিত হতে পারি যে- হয় আগামী কাল, নয় পরশু কিংবা আরো পরে, কিংবা আরো আরো পরে আমরা কিছু মানুষের আত্মহত্যার মিছিল দেখতে পাব।
লেখকের সাথে এখানে সম্পূর্ণ একাত্মতা পোষন করছি :#)

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:৫১

উড়োজাহাজ বলেছেন: ধন্যবাদ।

৪| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ২:১২

সচেতনহ্যাপী বলেছেন: নিশ্চয় তাদের মনে অপরাধবোধ জাগ্রত হয়। এরাও মানসিকভাবে নিজেদেরকে অপরাধী মনে করে। হয়তো এরপরেও তারা স্বাভাবিক মানুষের মত চলাফেরা করে। কারন স্বাধীনতার আগে ডাকাতির ঘটনায় মৃত একজনকে দেখতে যেয়ে দেখেছিলাম মানুষের ভীড়,কারন সে সময়ে হত্যার ঘটনা ছিল কদাচিৎ।। কিন্তু তারপর?? রাস্তায়,ড্রেনে,ব্রীজের নীচে আর নদীতে ভাষমান লাশ দেখতে দেখতে তা শিহরন তোলে না।। শুধু চোখ দিয়ে দেখার পর সব ভুলে যাওয়া।। বর্তমানে আমাদের মানসিকতাও এটাই।। কারন এককথায় কিছু করার নেই।।

৫| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ২:৪১

চাঁদগাজী বলেছেন:


যারা বোমা মারছে, এগুলো গেরিলা ট্রেনিং দেয়া, ও ওদেরকে মানসিকভাবে এভাবে তৈরি করেছে সন্ত্রাসীরা।

তাদের পরিণটি সম্পর্কে ভাবা খারাপ নয়; তবে, যারা লাহোরে মানুষ মেরেছে, ১৯৭১ সালে মানুষ মেরেছে, যারা ২০১৩ সালে মানুষ মেরেছে, তাদেরকে চেনা সহজ নয়; ওরা ভুল জীবনে অভ্যস্ত, কিন্তু ওদের শেকড় আমাদের সমাজে শক্তভাে আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.