নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আতাহার হোসাইন

উড়োজাহাজ

ফেসবুক প্রোফাইল-https://www.facebook.com/ataharh

উড়োজাহাজ › বিস্তারিত পোস্টঃ

লাগাইলাম নিম গাছ, খাইতে চাই সুমিষ্ট আম!!

১১ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৯:৩৮

রাজনীতির লক্ষ্যই যদি হয় ক্ষমতায় গিয়ে অবৈধভাবে রাষ্ট্রীয় সম্পদ ভোগ করার অধিকার, রাজনীতিই যদি হয় এমন যে নেতা হওয়ার জন্য এখানে উচ্চ মূল্যের বিনিময়ে কিনতে হবে নমিনেশন পেপার, রাজনীতিই যদি হয় বল প্রয়োগ করে নির্বাচনে বিজয় লাভ - তখন সেই রাজনীতি আমাদেরকে বর্তমানের ন্যায় লুটেরা নেতা উপহার দেবে, তারা ক্ষমতায় গিয়ে অসৎ পথে অর্থ উপার্জনের প্রতিযোগিতা করবে, পাঁচ বছর ক্ষমতায় থেকে আঙুল ফুলে কলাগাছে পরিণত হবে, মানুষ পোড়ানোর রাজনীতি করবে- এমনটাই খুব স্বাভাবিক নয়? আপনি লাগালেন নিম গাছ, অথচ খেতে চাচ্ছেন সুমিষ্ট আম- সেটা কি কখনো সম্ভব?



রাজনীতি করার প্রথম যোগ্যতা হওয়া উচিৎ ছিল সততা। টাকা-পয়সা থাক বা না থাক, যে মানুষটি চারিত্রিক দিক দিয়ে, সততার দিক দিয়ে, ওয়াদা রক্ষার ক্ষেত্রে সবার চেয়ে এগিয়ে থাকতেন, তাকে নেতা বানানোর কথা ছিল। কিন্তু দুর্ভাগ্যবশত, আজকে অসৎ মানুষগুলো নেতৃত্ব দখল করে নিয়েছে। তাদের হাতে রাষ্ট্রকে ছেড়ে দিয়ে আমরা শান্তি আশা করছি। এটা কি সেই নিম গাছ লাগিয়ে সুমিষ্ট আম খেতে চাওয়ার মত অযৌক্তিক নয়?



নেতা হওয়ার জন্য কারো প্রার্থীতা করার কথা নয়। বরং দায়িত্বভারের ভয়ে তাকে পালিয়ে থাকার কথা। কিন্তু কী সুন্দর, নেতা হওয়ার জন্য টাকা ব্যয় করে নমিনেশন পেপার কেনা হচ্ছে!



জনগণের জন্য রাজনীতি করলে সম্পত্তি বাড়ে কী করে? বরং নেতা-নেত্রীদের সম্পদ কি কমার কথা নয়? যখন দেখছি তা বাড়ছে তখন বুঝতে হবে তাদের দিয়ে জনকল্যাণ হচ্ছে না, ব্যক্তিগত কল্যাণ হচ্ছে। এই নিরেট সত্যটি আমরা অনেকেই বুঝি না, আবার বুঝলেও না বোঝার ভান করি। এরপরও নিজেদেরকে সচেতন নাগরিক মনে করে নিজেদের ন্যায্য অধিকার দাবি করি। এর বদলে নির্ধারিত মেয়াদ শেষে সরকার বদল করে করে হতাশ হই।

মন্তব্য ২০ টি রেটিং +৩/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৯:৪৫

নিলু বলেছেন: ভালই লিখেছেন , তবে শুনেছি , বাঙ্গালী নাকি , মাংনা পেলে , আলকাতরাও খায় , লিখে যান

১১ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৯:৫০

উড়োজাহাজ বলেছেন: এই ধরনের পাবলিকরে খালি চাবকানো দরকার।

২| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৯:৪৫

চাঁদগাজী বলেছেন:


১৯৬০ সালের পর, যারা ছাত্রনেতা ছিল তাদের বড় অংশ আজ দেশ চালচ্ছে; এগুলো মাফিয়া; সেনা বাহিনী থেকে বেরিয়ে এসেছে কিছু স্বৈরতান্ত্রিক অফিসার; এই ২ বিযাক্ত শক্তি রাজনীতিকে দখল করেছে।

১১ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৯:৫১

উড়োজাহাজ বলেছেন: করবে না? সাধুরা যখন দায়িত্ব ত্যাগ করে বনবাসে যায় তখন দুর্বৃত্তরাইতো দেশ শাসন করবে।

৩| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১০:০৬

ঢাকাবাসী বলেছেন: এর থেকে উত্তরণের তো কুনু চান্স দেখতাসিনা!

১১ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১০:১৫

উড়োজাহাজ বলেছেন: বড় ধরনের একটা ধাক্কা ছাড়া বোধ হয় পরিবর্তন সম্ভাবনা নাই।

৪| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১০:১৭

আহমেদ জী এস বলেছেন: উড়োজাহাজ ,



ঠিকই বলেছেন । আমরা লুঙ্গি কাছা দিয়ে পাঁচ বছর পর পর নিম গাছই লাগিয়েছি শুধু গত ৪০টা বছর ধরে ।
মিষ্টি আম পাবো কোত্থেকে ? কপাল চাপড়ে লাভ কি ?
দোষটা তো আমাদেরই ! চাবকানো দরকার ..........

১১ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১০:৩৪

উড়োজাহাজ বলেছেন: লুংগি কাছা দিয়ে মনের ফুর্তিতেই কিন্তু লাগিয়েছিলাম। আশি বছরের বৃদ্ধ নাতির কোলে উঠে গিয়ে গাছ লাগিয়ে (পড়ুন ভোট দিয়ে) ক্যামেরার সামনে ভি সাইন দেখিয়েছিলাম। কিন্তু কামডা ভালা করি নাই। বুঝতে বুঝতে ততক্ষণে সময় শেষ।

৫| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১২:৪১

সচেতনহ্যাপী বলেছেন: যার যার কর্মফল তাকেই ভোগ করতে হয়।। কিন্তু এই সত্যটা বুঝেই বা কি করার আছে ?? প্রতিবাদের ফলাফল তো জানাই সবার।। তাহলে?? ভাল এইটাই চোখ বুজে কম্বলের তলায় আরাম করে ঘুমানো!! কবে যে আমরা জাগবো বিনিদ্ররাত আবারও,জানি না।। দিল্লী দূরঅস্ত লাগছে।। যদিও সেদিন তা বাস্তব হয়েছিল কিন্তু বর্তমানে তা অসম্ভবই মনে হচ্ছে।।

১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:১২

উড়োজাহাজ বলেছেন: আপাত সত্য হিসেবে স্বীকার করে নিচ্ছি।

৬| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১২:৪৯

সুমন কর বলেছেন: জনগণের জন্য রাজনীতি করলে সম্পত্তি বাড়ে কী করে? বরং নেতা-নেত্রীদের সম্পদ কি কমার কথা নয়? যখন দেখছি তা বাড়ছে তখন বুঝতে হবে তাদের দিয়ে জনকল্যাণ হচ্ছে না, ব্যক্তিগত কল্যাণ হচ্ছে

হুম, ভালো বলেছেন।

১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:১৩

উড়োজাহাজ বলেছেন: ভাল ভাল কথার দিন শেষ হবার আশা পোষণ করছি।

৭| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:৪৭

নাহিদ রুদ্রনীল বলেছেন: এদেশে আর রাজনীতি হয় না। সব এখন তোষামোদ নীতি, দুর্নীতি, কে কার পুটু মারবে সে নীতি।

পরিবর্তন আসুক। আর ভাল লাগে না এসব।

১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৯:০০

উড়োজাহাজ বলেছেন: রাজনীতি তো আর টিভি চ্যানেল নয় যে চাইলেই রিমোট কন্ট্রোলার চেপে অন্য চ্যানেল দেখা যাবে। ভাল না লাগলেও আপনাকে এর কুফল ভোগ করতে হবে।

৮| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ ভোর ৪:০৫

বিদ্রোহী বাঙালি বলেছেন: লক্ষ্য করে দেখবেন, আমরা সব সময় রাজনীতিবিদদের ঢালাও করে অপবাদ দেই, তাদের দোষত্রুটি নিয়ে কথা বলি। কিন্তু জনগণের দোষত্রুটি নিয়ে কোন আওয়াজ নাই। অথচ জনগণের দোষের কোন অন্তঃ নাই অন্তত আমাদের দেশের প্রেক্ষাপটে। ভোট দিতে গিয়ে আমরা বিবেক বিক্রি করে বসে থাকি। দলকানা হয়ে অযোগ্য প্রার্থীকে ভোট দেই। নিজের বাচ্চাদের ডাক্তার, ইঞ্জিনিয়ার, ব্যারিস্টার ইত্যাদি বানাই কিন্তু কেউ রাজনীতিবিদ বানাই না। ফলে রাজনীতিতে অসৎ মানুষের দাপট থেকেই যাচ্ছে।
শিক্ষিত এবং সৎ মানুষেরা যদি রাজনীতিতে এগিয়ে আসে, তবে একদিন না একদিন দেশে রাজনৈতিক অস্থিরতা বন্ধ হবেই। তবে এটা ঠিক এর জন্য অনেক ত্যাগ স্বীকার করতে হবে এবং হয়তো নাতিদীর্ঘ একটা সময় পর্যন্ত অপেক্ষাও করতে হতে পারে। কারণ যারা এখন রাজনীতিতে আছেন, তারা সব সময়ই তাদের জন্য বাঁধা হয়ে দাঁড়াবে।
বুদ্ধিজীবীরা যদি দলীয় লেজুড়বৃত্তি না করতো, তবে হয়তো রাজনৈতিক অস্থিরতা আরও কম হতো। বুদ্ধিজীবীরা এতোই যখন রাজনীতি বুঝে, তবে তারা কেন রাজনীতিতে আসেন না? কেন তারা দেশের হাল ধরতে চান না? যারা আসেন, তারাও দেখা যায় রাজনৈতিক স্রোতে গা ভাসিয়ে দিয়ে নিজেদের বুদ্ধি বিক্রি করে বসে থাকেন। তখন তারা হয়ে যান বুদ্ধিহীন হুকুমের দাস। সামান্য ব্যক্তিত্বও তারা ধরে রাখতে সমর্থ হন না।
সুতরাং আপনি যা বলেছেন যথার্থই বলেছেন, 'লাগাইলাম নিম গাছ, খাইতে চাই সুমিষ্ট আম'।

১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৯:০৩

উড়োজাহাজ বলেছেন: ধন্যবাদ। নিমগাছটাকে এবার উপড়ে ফেলে আম গাছ লাগাতে হবে। এইটুকু শ্রম এবং মানসিকতা আমাদেরকে ধারণ করতেই হবে। অন্যথায় নিমগাছের তিতা স্বাদ ভোগ করতে হবে আজীবন।

৯| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৩:৩১

নাজিয়া ফেরদৌস বলেছেন: ধ্বংস হল অর্থনীতি
ক্ষয় হল লোক বল ;
দেশের জন্য রইলো শুধু
দুচোখ ভরা জল !

১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৯:০৬

উড়োজাহাজ বলেছেন: তা'লে চোখের জলে আসুন ডুবে মরি
লাগলে আগুন মাটিতে খাই গড়াগড়ি

১০| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ২:০৯

চাঁদগাজী বলেছেন:


আপনি কি উড়েন?

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ২:৩৫

উড়োজাহাজ বলেছেন: সন্দেহ আছে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.