নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আতাহার হোসাইন

উড়োজাহাজ

ফেসবুক প্রোফাইল-https://www.facebook.com/ataharh

উড়োজাহাজ › বিস্তারিত পোস্টঃ

ফিরে এলাম বহু দিন পর....

০১ লা আগস্ট, ২০১৫ রাত ১১:৪৫

ব্লগের চেয়ে ফেসবুককে খুব ডায়নামিক মনে হয়। পেজ রিলোডের কোন দরকার নেই। সাথে সাথে নোটিফিকিশন। কবে করা কোন মন্তব্যের জবাব এলেই নোটিফিকেশন দেখে ঘুরে আসা যায়। ব্লগে ততটা সুবিধে বোধ করি না। তাই অনেক দিন ব্লগে আসা হয় না। কিন্তু অনেক দিন ব্লগে ছিলাম। অনেক বন্ধুদের মিস করি। তাই ফিরে আসার তাগিদ সব সময় অনুভব করি। ভাবছি এখন ব্লগে নিয়মিত হওয়ার চেষ্টা করবো। তবে সকলের প্রতি কিছু আবেদন-নিবেদন রেখেই দ্বিতীয় ইনিংসটা শুরু করতে চাই। আশা করি সহব্লগারদের মধ্যে বিষয়টি একটু হলে প্রভাব সৃষ্টি করবে।

মত ভিন্নতা, মতানৈক্য এ দেশীয়দের একটা জাতীয় চরিত্র। একই বিষয়ে হাজার জনের যে হাজার মত থাকতে পারে তা ভার্চুয়াল জগতে আরো বেশি স্পষ্ট। ফেসবুক ও ব্লগের যুগে কথা বলতে না পারা বাঙালিরা মন খুলে তাদের মত প্রকাশ করতে পারছে। কিন্তু ভিন্ন মতের প্রতি সহনশীলতার অভাব, ভিন্নমতকে এক কথায় উড়িয়ে দেওয়া, আক্রমণ করা এদের স্বভাবে পরিণত হয়েছে। এ নিয়ে গালাগালির জোয়ার বইয়ে দেওয়া থেকে শুরু করে বাস্তবিক দুনিয়ায়ও খুন-খারাপীর বহু নজীর রয়েছে। এমতাবস্থায় প্রশ্ন উঠেছে অনলাইন জগত বাঙালির জন্য কতটা আশীর্বাদ আর কতটা অভিশাপ তাই নিয়ে। একদিক দিয়ে চিন্তা করতে গেলে দেখা যায় এটা বরং অভিশাপের পাল্লাই ভারী হয়ে দেখা দিয়েছে। জাতীয় ঐক্য একেবারে ভেঙ্গে পড়েছে। ঘৃণাবাদ চরম আকার ধারণ করেছে।

প্রত্যেকটা মতবাদেরই একেবারে পুরোটা অগ্রহণযোগ্য হতে পারে না। সেখানে কিছুনা কিছু জিনিস ভালো থাকে। ভালো থাকে বলেই একটা মতবাদ বা আদর্শ দাঁড়াতে সক্ষম হয়। অন্তত শুরুটা ভাল উদ্দেশ্য নিয়েই শুরু হয়। এ জন্য ভার্চুয়াল জগত হতে পারত নিজ নিজ মতের পক্ষে বক্তব্য তুলে ধরা এবং ভুল সংশোধন করা। কিন্তু সে আশার গুড়ে বালি। ঐক্য গড়ে দেশ ও মানুষের কল্যাণে কাজ করা তো দূরের কথা, নিজেদের মধ্যে লাঠা-লাঠি করেই এদের সময় পার হয়ে যায়। দেশোদ্ধার অস্তপারের কথা।

কিন্তু তবুও আমি বিশ্বাস করি অনেক ফেসবুকার ও ব্লগারগণ একটি সুকোমল হৃদয় রক্ষা করে চলেছেন। ঘৃণাবাদের প্রভাবে অথবা ঘৃণাবাদের প্রতিবাদে নিজেরাও একেবারে ঘৃণাবাদী হয়ে উঠেননি। তারা যদি ঘুরে দাঁড়ান তবে অনলাইন জগতটিকে তারা সুন্দর করে তুলতে পারেন। তাই আমি তাদের উদ্দেশ্যে বলতে চাই বিরুদ্ধ মতকে দাবিয়ে রাখার মানসিকতা পরিত্যাগ করে প্রতিপক্ষকে আক্রমণ না করে তাদেরকে সংশোধন করার চেষ্টা করুন। তাদের ভুল ত্রুটিগুলো বন্ধুর ন্যায় ধরিয়ে দিন। যারা আক্রমনাত্মক ভূমিকায় অবতীর্ণ হয় তাদেরকে পরিবেশ সৃষ্টির মাধ্যমে সেখান থেকে বিরত করুন। 'কুত্তার লেজ কখনো সোজা হয় না' জাতীয় কথা মেনে নিয়ে মানুষের উপর বিশ্বাস হারিয়ে বসবেন না। আর যদি কিছু কিছু মানুষের ক্ষেত্রে সেটা সত্যও হয় তবে আমার জিজ্ঞাস্য হচ্ছে তাদের সাথে পাল্লা দিয়ে কি আপনি তাদেরকে নিবৃত্ত করতে পারবেন? কেননা, এ পথে তারাতো আপনার চেয়ে পুরাতন ও অভিজ্ঞ। মূর্খের সাথে নাকি তর্ক করতে হয় না, কারণ তার সাথে বিজয়ী হতে হলে তার মতই মূর্খ আচরণ করতে হয়। কিন্তু সে তার অভিজ্ঞতা দিয়ে বিজয়ী হয়ে যায়।

যে যে মত বা যে পথকেই বিশ্বাস করুণা কেন, প্রত্যেকের প্রতি আমার অনুরোধ আপনারা আপনাদের মত ও পথকে আন্তরিকতার সাথেই তুলে ধরুন। আপনি যে পথ বা যে মতকেই ভালোবাসুন না কেন সেটা যেন নিজের হৃদয়ের শতভাগ সমর্থিত হয়। তবে এর আগে যাচাই করে দেখুন আপনি সেটাকে শত ভাগ যাচাই-বাছাই করে গ্রহণ করেছেন কিনা কিংবা সেই যাচাই-বাছাইয়ে কোন ধরনের ঘাটতি আছে কি না। আপনার যাচাই-বাছাইয়ে ঘাটতি থাকলে সেটা আপনার কাছে ধরা নাও পড়তে পারে। কিন্তু অন্যের চোখে সেটা ধরা পড়বে। আপনার মত নিয়ে তখন কেউ দ্বিমত করলে আগেই উত্তেজিত না হয়ে দ্বিতীয়বার যাচাই-বাছাই করুন। প্রয়োজনে হার মানুন। দু:খ প্রকাশ করুন। দু:খপ্রকাশে নিজের কোন মানহানী ঘটে না। শুধুমাত্র অহ্ঙ্কারীরাই মানহানীর চিন্তা করে। তর্কে বিজয়ী হওয়ার জন্য তাৎক্ষণিক অজ্ঞতাপ্রসূত জবাব দিয়ে দেবেন না। আশা করি, ঠাণ্ডা মাথায় চিন্তা করে মত প্রকাশ করলে সেটা আমাদের মধ্যে অনৈক্য সৃষ্টি না করে বরং ঐক্যের দিকেই নিয়ে যাবে। তখন ভার্চূয়াল জগতে আমাদের সময়, শ্রম ও অর্থ ব্যয় কাজে লাগবে। কেননা, আমাদের সকলের উদ্দেশ্যই কিন্তু জাতীয় কল্যাণ, নিজেদের উন্নতি। সময়, শ্রম ও অর্থ ব্যয় করে গুতো-গুতি করা নিশ্চয় কারো উদ্দেশ্য নয়। সকলকে ধন্যবাদ।
ফেসবুকে আমি

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০২ রা আগস্ট, ২০১৫ সকাল ৭:৩৬

কি করি আজ ভেবে না পাই বলেছেন: ''এমতাবস্থায় প্রশ্ন উঠেছে অনলাইন জগত বাঙালির জন্য কতটা আশীর্বাদ আর কতটা অভিশাপ তাই নিয়ে। একদিক দিয়ে চিন্তা করতে গেলে দেখা যায় এটা বরং অভিশাপের পাল্লাই ভারী হয়ে দেখা দিয়েছে। জাতীয় ঐক্য একেবারে ভেঙ্গে পড়েছে। ঘৃণাবাদ চরম আকার ধারণ করেছে।''
চমৎকার বলেছেন
ভেরি ডিসেন্ট এন্ড কমপোজড্‌
ভীষন ভীষন ভালো লেগেছে।ঠিক যেনো মনের গহীনের জমাট চাপা ক্ষোভ,বেদনা,অভিমান,যুক্তি আর ভাবনাগুলো প্রকাশের আমার অপারগতাকে আপনি চমৎকার সাবলিল ভাষায় স্বীয় মুন্সিয়ানায় ফুটিয়ে তুলেছেন।
যুক্তিবাদী খোলামনের হওয়ার চাইতে ব্লগ লিখে নিজেকে মুক্তমনা বলে জাহির করার হাস্যকর রীতি চালু হয়েছে আজকাল।
কি লিখছি,কেনো লিখছি,কোন ভাষায় লিখছি এসবের কোনো বালাই নেই।মনে যা আসে তাই প্রকাশ করাটাই যেনো মুক্তমনার ধারক। ''জাতীয়তাবাদ'',''আইডেন্টিটি ক্রাইসিস'' শব্দগুলো আজকাল খুব শুনা যায়।এ ব্যপারে নিজেরা কি খুব সচেতন?
''জাতীয় ঐক্য'' শব্দটা কি হারিয়েই গেলো?
সুন্দর পোষ্টটির জন্য অনেক অনেক ধন্যবাদ।(প্রিয়তে রাখলাম)
আপনার ভক্ত হয়ে গেলুম মশাই......... ;)

০২ রা আগস্ট, ২০১৫ সকাল ৮:৩৮

উড়োজাহাজ বলেছেন: হায় হায়! ডাইরেক্ট ভক্ত? তবে যাই বলুন। আপনার কমেন্টটিও কিন্তু মনে রাখার মত। অনেক দিন পরে এসে আশা করেছিলাম অনেকেই কমেন্ট করবেন। কিন্তু ব্লগের বোধ হয় খুবই করুণ দশা। তারপরও আপনার একটি মাত্র কমেন্ট আমার সে হতাশা কাটিয়ে দিয়েছে। কাছে আসেন, আরো কাছে। একে বারে বুকে। ফেসবুক থাকলে কাইন্ডলি এড করেন। ব্লগে মজা পাচ্ছি না ইদানীং।

২| ০৩ রা আগস্ট, ২০১৫ সকাল ৮:৪৩

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
Apni chadgazi ke block korechen keno? Uni na apnar friend?

০৪ ঠা আগস্ট, ২০১৫ রাত ১:১৫

উড়োজাহাজ বলেছেন: বন্ধুত্ব হয়েছিল নিজেকে সংযত করার শর্তে। কিন্তু তিনি নিজেকে বদলাতে পারেন নি। অহেতুক আক্রমণ করে বসেন যাকে-তাকে। আমি এটা পছন্দ করি না। আপনি কেমন আছেন? পড়ালেখার কি অবস্থা?

০৪ ঠা আগস্ট, ২০১৫ রাত ১:২২

উড়োজাহাজ বলেছেন: উনাকে যে আমি একাই অপছন্দ করি তা নয়। ইনি এ পর্যন্ত কয়টি নিক ব্যবহার করেছেন, কয়টি খুইয়েছেন তার তালিকা স্মরণ করে দেখলেই বিষয়টি আপনার কাছে পরিষ্কার হয়ে যাবে।

৩| ০৪ ঠা আগস্ট, ২০১৫ সকাল ৯:৩২

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
Unake ami pochondo kori.

০৪ ঠা আগস্ট, ২০১৫ দুপুর ১২:৫০

উড়োজাহাজ বলেছেন: আমি জানি সেটা। আপনার পছন্দকে আমি অপছন্দ করি না। আপনার তাকে পছন্দ হতেই পারে। এমনকি আরো অনেকেরও পছন্দ হতে পারে। ইনি ব্লগেও জনপ্রিয় ব্লগার। তবে সবার সাথে সাথে আমাকেও পছন্দ করতে হবে এমন কোন কথা নেই। ভাল থাকবেন। আপনার পোস্টগুলো সব ড্রাফটে দেখলাম!

০৪ ঠা আগস্ট, ২০১৫ দুপুর ১:৩২

উড়োজাহাজ বলেছেন: পুনশ্চ: দেখলাম উনি আমাকে স্বাগত জানিয়ে একটা পোস্ট দিয়েছেন। আর অবস্থা দেখে বোঝা যাচ্ছে ভিলেনটা আমিই। যাক, আমি আমার আত্মপক্ষ সমর্থন করে আমার বক্তব্য তুলে ধরেছি। পরিশেষে উনার পরিবর্তনের আশা রেখে আনব্লক করে দিয়েছি।

৪| ০৫ ই আগস্ট, ২০১৫ সকাল ৮:৩৮

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
Unar shomporke apnar dharona vul.

০৬ ই আগস্ট, ২০১৫ বিকাল ৩:১৫

উড়োজাহাজ বলেছেন: দেখুন, বাইরের জগতে ইনি কেমন তা আমি জানি না। কিংবা সেটা দেখেও আমার লাভ নেই। আমি উনাকে ব্লগে যেমন দেখছি তার উপরেই বিচার করেছি। হতে পারে তিনি ব্লগের বাইরে ভাল মানুষ। হয়তো সেখানে আমাদের সাক্ষাত হলে অমিল হবে না।
আমার বিচার্য বিষয় তার ব্লগের আচরণ। প্রত্যেক মানুষেরই অনেক অনেক ভাল গুণ থাকে। প্রতিটি মানুষই কারো না কারো ভাই-বোন, পিতা মাতা। তাই তারা অনেকের কাছেই ভাল মানুষ। সেটাকে অস্বীকার করা যায় না। আবার সামান্য দোষ-্ত্রুটি ধরে কাউকে খারাপ বলাটাও অযৌক্তিক। আমি তাকে খারাপ মানুষ হিসেবে মনে করি না। তবে আমার যেখানে আপত্তি সেটা আমি উনাকে বার বার জানিয়েছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.