নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আতাহার হোসাইন

উড়োজাহাজ

ফেসবুক প্রোফাইল-https://www.facebook.com/ataharh

উড়োজাহাজ › বিস্তারিত পোস্টঃ

একটি অবগতিমূলক পোস্ট...

০৪ ঠা আগস্ট, ২০১৫ বিকাল ৫:৫৭



দীর্ঘ দিন ব্লগে অনিয়মিত ছিলাম। কেন ছিলাম তার ব্যাখ্যা নিয়ে এবং আবার নিয়মিত হ্ওয়ার চেস্টা করার প্রতিশ্রুতি দিয়ে একটি পোস্ট লিখেছিলাম। এছাড়া কিভাবে অনলাইনের মাধ্যমে আমাদের জাতীয় উন্নতিতে ভূমিকা রাখতে পারি তা নিয়েও দু চার কথা ছিল। কিন্তু পোস্টটি খুব একটা পাঠক কাড়তে পারেনি। যাইহোক, সেটা নিয়ে আক্ষেপ নেই।
তবে জনৈক চাদগাজী নামে এক সহব্লগার, নিয়মিত যারা ব্লগে আসেন তারা হয়তো এক নামেই চিনে থাকবেন, তিনি ইচ্ছে থাকা সত্তে্ব্ও আমার পোস্টে কমেন্ট করতে পারেননি। কারণ তিনি ব্লকড ছিলেন। পরে তিনি আলাদা একটা পোস্ট প্রকাশ করে আমার প্রত্যাবর্তনকে স্বাগত জানান। তো সেই পোস্টে অনেকেই কমেন্ট করেছেন। ব্লকড থাকার পরেও তিনি আলাদা পোস্টের মাধ্যমে আমাকে স্বাগত জানানোয় অনেকেই তাকে সাধুবাদ জানান। কিন্তু খেয়াল করে দেখলাম, ঘটনায় আমিই ভিলেন হিসেবে উঠে এসেছি। কিন্তু প্রকৃত ঘটনা কী তা তুলে ধরে আমি আত্মপক্ষ সমর্থন করে একটি জবাব প্রদান করি। কিন্তু উপরোক্ত সহব্লগারগণ হয়তো সে পোস্টে আর নাও যেতে পারেন। তাদের দৃষ্টি আকর্ষণের জন্য এটা একটা অবগতিমূলক পোস্ট।
নিচে আমার কমেন্টটি হুবহু তুলে ধরছি।

এখানে দেখছি আমিই ভিলেন হয়ে গেলাম! যাক, আমার আত্মপক্ষ সমর্থন হিসেবে বলতে চাই ব্লগার চাঁদগাজী যত্রতত্র বেমক্কা কমেন্ট করে বসেন, যা কোন একজন ব্লগারকে বিব্রতকর পরিস্থিতিতে ফেলে দেয়। কোন একটা পোস্টের প্রথম কমেন্টই যদি হয় 'ফালতু', 'বালছাল পোস্ট' কিংবা কাউকে কাউকে ব্লগিং করার যোগ্য না বলে নিরুৎসাহিত করা হয় তবে একদিকে ঐ ব্লগার যেমন মনোকষ্ট পান তেমনি সে পোস্টটা শুরুতেই বিতর্কিত হয়ে যায় কিংবা অন্যদিকে মোড় নেয়। ইনি এ কাজটা প্রায়ই করে থাকেন। ইনি 'আমার ব্লগে আমার একটা নিকের বিপরীতে এতটাই লেগে ছিলেন যে শেষ পর্যন্ত আমি সেখান থেকে নিজেকে গুটিয়ে নিতে বাধ্য হই। কিন্ত সেখানে কাউকে ব্লক করার অপশন ছিল না।
পরে উনাকে আমি এ বিষয়টি থেকে বিরত থাকতে অনুরোধ করেছিলাম। উনার সাথে মেইলেও অনেক কথা-বার্তা হয় আমার। তখন তিনি আমার কথা রাখবেন বলেও প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু কিছুদিন যেতে না যেতেই উনার আগের রূপ ফিরে আসতে দেখি। উনাকে নিয়ে ব্লগে উনার কর্মকাণ্ডে আপত্তি জানিয়ে পোস্টও হয়েছে। এ কারণে তিনি এ পর্যন্ত বহু নিক পর্যন্ত খুইয়েছেন। তবে যে কোন নিক নিয়েই আসুন না কেন, আমি উনার কমেন্ট এবং ব্লগিং স্টাইল দেখে উনাকে ধরে ফেলতে পারি। আমার ধারণা, একমাত্র চাদগাজী নিকটিই হয়তো সবচেয়ে বেশি স্থায়িত্ব লাভ করেছে।
চাঁদগাজীর উদ্দেশ্যে বলতে চাই, কোন ব্লগারের মতের সাথে আপনার মতে মিল না হলে আপনি সুন্দর ভাষায় আপনার আপত্তির বিষয়টি তুলে ধরতে পারেন। যদি তিনি আপনার আপত্তি না গ্রহণ করে তবে ওখানে আর কমেন্ট নাই বা করলেন! তাছাড়া কারো পোস্টে কোন ব্যাখ্যা না দিয়ে যদি ফালতু পোস্ট বা এ জাতীয় কোন মন্তব্য করেন তখন তিনি মর্মাহত হন। এটাই স্বাভাবিক। আপনার পছন্দ না হলে এড়িয়ে যাবেন।
আর আপনার অত্যন্ত নাক উঁচু ভাব রয়েছে। বাংলাদেশে ব্লগিং খুব নিম্নমানের বলেও আপনার একটা অভিযোগ ছিল। আপনার জ্ঞাতার্থে বিনীতভাবে বলছি, আমরা হয়তো অত উঁচুমানের ব্লগার হতে পারিনি। নিজের টাকায় ইন্টারনেট বিল দিয়ে, মূল্যবান সময় ব্যয় করে নিজস্ব মত নিজের ভাষায় তুলে ধরার প্রয়াস করি। এটা আমাদের আত্মার খোরাকেরই একটা অংশ।
হয়তো এভাবে অন্যের সংস্পর্শে থাকলে কিংবা অন্যের দ্বারা নিজের ভুল-্ত্রুটি ধরতে পারলে একদিন আমরাও উন্নত ব্লগিং শিখতে পারব। কিন্তু শুরুতে ফালতু বলে দিলে আমরা নিজেদেরকে গুটিয়ে নিতে বাধ্য হবোই। আমার প্রথম অনুরোধটি আপনি রাখতে পারেননি। তাই দ্বিতীয়বারও কতটুকু রাখবেন জানিনা। আপনাকে আবারও এ ধরনের কার্যকলাপ থেকে বিরত থাকার অনুরোধ করছি। বয়সেও আপনি আমাদের অনেক সিনিয়র। আমাদের মত বাচ্চা বয়সী নন। হয়তো ৬৫ প্লাস এখন। সুতরাং অন্যের দুর্বলতা, দুর্বল লেখার প্রতি বেমক্কা আক্রমণ না করে তাদেরকে পরামর্শ দেওয়ার অনুরোধ রইল। আপনার পরিবর্তনের আশা করছি। যদিও এর কিছুটা স্বাক্ষর আপনার সাম্প্রতিক দুয়েকটা লেখায় দেখতে পাওয়া গেছে। কিন্তু সার্বিক অবস্থা জানি না। আমার পোস্টে আপনাকে পুনরায় কমেন্ট করার সুযোগ করে দিচ্ছি। আশা করি দায়িত্বশীল আচরণ পাব। অথবা আমি আবারো আপনাকে ব্লক করতে বাধ্য হবো। আমি অযাচিত বিষয় নিয়ে কারো সাথে বাক-বিতণ্ডায় জড়িয়ে পড়তে রাজী নই। বরং তার থেকে দূরে থাকাটাকেই বেটার মনে করি। শুভ ব্লগিং। প্রত্যাবর্তনকে স্বাগত জানানোয় আপনার প্রতি কৃতজ্ঞতা রইল।

মন্তব্য ১১ টি রেটিং +১/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:১০

লেখোয়াড়. বলেছেন:
যাক আপনাদের মিটে গেল।
এখন সব ভুলে একসাথে চলুন।

আপনাদের দুজনের জন্যই শুভকামনা রইল।

০৭ ই আগস্ট, ২০১৫ দুপুর ১২:১৫

উড়োজাহাজ বলেছেন: ধন্যবাদ লেখোয়াড়, কেমন আছেন আপনি?

২| ০৪ ঠা আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:৪০

সুমন কর বলেছেন: সবাইকে আরো সহনশীল হতে হবে। তবে কাউকে ব্লক করার আগে একবার হলেও পূর্ব সংকেত দেয়া উচিত। নাহলে বিষয়টি খারাপ দেখায়।

তবে সব কথার শেষ কথা, আমরা ব্লগার এবং ভুল-বোঝাবুঝি ত্যাগ করে অানন্দময় পরিবেশে ব্লগিং করা। আমরা সবাই একসাথে চলবো।

আপনার প্রত্যাবর্তনকে স্বাগত জানাই।

০৭ ই আগস্ট, ২০১৫ দুপুর ১২:১৬

উড়োজাহাজ বলেছেন: একবার নয়, আমি অনেকবারই সতর্ক করেছি। এমনকি পার্সনালভাবে মেইলে কথা বলেছি। আপনাকে ধন্যবাদ।

৩| ০৭ ই আগস্ট, ২০১৫ সকাল ৮:৩৫

কি করি আজ ভেবে না পাই বলেছেন: আরে বাবা মন খারাপ করলে চলে বাপু
কালো মেঘ কেটে উড়ে যান সদর্পে.....লক্ষ্যে পৌছে নিরাপদ ল্যান্ডিংটাই সবচেয়ে জরুরী
বন্ধুবর ব্লগে যখন নেমেছেন বল্লমতো খেতেই হবে

০৭ ই আগস্ট, ২০১৫ দুপুর ১২:১৬

উড়োজাহাজ বলেছেন: ধন্যবাদ, বন্ধু।

৪| ০৮ ই আগস্ট, ২০১৫ সকাল ১০:১০

কি করি আজ ভেবে না পাই বলেছেন: মলম লাগলে আছিতো
ইমরান কেমিক্যালস্‌........হা হা হা

০৮ ই আগস্ট, ২০১৫ বিকাল ৩:২৯

উড়োজাহাজ বলেছেন: হঠাৎ মলমের প্রসঙ্গ কেন?

৫| ০৯ ই আগস্ট, ২০১৫ সকাল ৭:৫৮

কি করি আজ ভেবে না পাই বলেছেন: ঐ যে,বল্লমের খোঁচায় রক্ত ঝরলে

১২ ই আগস্ট, ২০১৫ রাত ১০:০১

উড়োজাহাজ বলেছেন: ওহ, আচ্ছা!

৬| ০৯ ই আগস্ট, ২০১৫ রাত ১১:৪৮

উড়োজাহাজ বলেছেন: ওহ, আচ্ছা!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.