নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আতাহার হোসাইন

উড়োজাহাজ

ফেসবুক প্রোফাইল-https://www.facebook.com/ataharh

উড়োজাহাজ › বিস্তারিত পোস্টঃ

মানুষ ও পশুতে ব্যবধান কোথায়?

০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৩৭

মানুষ পশু হয়েই জন্ম নেয়। বরং পশুশাবকের চেয়েও অনেক বেশি নাজুক থাকে একটি মানবশিশু। একটা পশুশাবক জন্ম নেওয়ার কিছুুক্ষণের মধ্যে উঠে দৌড়ায়. লাফায়, খাদ্য সংগ্রহ করে খেতে শুরু করে। স্বল্প সময়ই তাকে নিজের পিতা-মাতার উপর নির্ভর করতে হয়। অপরদিকে একটি মানবশিশু প্রায় ২/৩ বছর পর্যন্ত নিজের খাবার খেতে পারে না, ভালো করে চলাচলও করতে পারে না। সন্তান লালন পালন করেছেন এরকম যে কোন বাবা-মাই বলতে পারবেন কতটুকু শ্রম দিয়ে, ঘুম নষ্ট করে তাদেরকে শক্ত করে তুলতে হয়। এরপরও শিশু অবস্থায় রয়েছে নানা ধরনের রোগের দ্বারা আক্রমণের সম্ভাবনা। যেগুলো উতরানো অনেক সময় কঠিন হয়ে যায়। যখন সে কিছুটা শক্ত-সামর্থ্য হয় তখনি কিন্তু সে মানুষ হয়ে উঠেনা। মানুষ হতে গেলে মানুষ নামে পরিচিত এই প্রাণীটাকে বহু সময় গড়ে-পিঠে শিক্ষা প্রদান করতে হয়।

পশুর ন্যায় একটা মানবশিশু কখন সত্যিকারের মানুষ হয়ে উঠে? যখন সে প্রকৃত মানবতা অর্জন করতে পারে। এর আগে পর্যন্ত তারা একেকটি পশুই। তাই উপযুক্ত শিক্ষার অভাবে অনেক মানুষ-পশু সেই পশু হিসেবেই থেকে যায়, এমনকি জীবন পার করে দেয় পশু অবস্থাতেই। মানুষরূপী এই পশুদের সংখ্যাই দুনিয়াতে বেশি। পশুরা যা করে তারা তাই করে বেড়ায় সারাটি জীবন ধরে। পশু খাদ্য যোগাড় করে, তারাও তাই করে। পশু বড় হয়, তারাও বড় হয়, পশু বংশবিস্তার করে, তারাও বংশবিস্তার করে। পশু বয়স হলে মরে যায়, তারাও বৃদ্ধ হলে মরে যায়।

তাহলে পশু আর মানুষে আকৃতিগত পার্থক্য ছাড়া আর কী পার্থক্য আছে? আর কি অতিরিক্ত গুণ তাকে মানুষ করে তোলো? মানবতাই বা কি? হ্যাঁ, মানবতা হচ্ছে সেই গুণ যা মানুষের মধ্য থেকে পশুত্বকে বিদায় করে দেয়। সেটা হচ্ছে নিজের কর্ম এবং চিন্তাধারায় শুধু নিজের মধ্যে ব্যাপৃত না থেকে অন্যের কল্যাণের চিন্তা করা। উপযুক্ত শিক্ষা এবং চেষ্টার দ্বারা মানুষ নিজের মধ্যে বিদ্যমান সে আত্মকেন্দ্রিকতা, নিজের মধ্যে বিদ্যমান পশুত্বকে জয় করতে পারে। এই নিজেকে জয় করার নামই মানুষ হওয়া। আর যারা নিজের উর্ধ্বে উঠতে পারে না, আত্মকেন্দ্রিক হয়ে জীবন কাটায়, তারাই সারাটি জীবন পশু হয়ে রয়ে যায়। তাদের ভাবনা শুধু নিজের খাদ্যের কথা, নিজের পোশাকের কথা, নিজে কীভাবে আরো ভালোভাবে বেচেঁ থাকতে পারে তার কথা।


আমাদের চারপাশে যখন তাকাই তখন কি দেখি? দেখি মানুষেরই আকৃতির অংসখ্য পশুকে। এরা খায়-দায়, ঘুমায়, চাকুরি করে, বংশবৃদ্ধি করে, বয়স শেষে মরে গিয়ে মাটির সাথে মিশে যায়। ক'জন পারে এর উর্ধ্বে উঠতে, মানুষ হতে? আমরা কি এভাবেই পশু হিসেবে এই সম্ভাবনাময় জীবনটাকে শেষ করে দেব? আমরা কি এই আত্মকেন্দ্রিকতা থেকে বের হয়ে জীবনটাকে সার্থক করে তুলব না? আমরা কি সত্যিকার মানুষ হয়ে উঠব না? আসুন, সত্যিকারের মানুষ হওয়ার চেষ্টা করি।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ রাত ৩:১১

চাঁদগাজী বলেছেন:

আপনি নিজে ব্যতিত, আরো আত্মকেন্দ্রিক লোকের সন্ধান পেয়েছেন?

০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:২৮

উড়োজাহাজ বলেছেন: কি বলতে চান?

২| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৭:৩৩

কি করি আজ ভেবে না পাই বলেছেন: এই নিজেকে জয় করার নামই মানুষ হওয়া
জয় বাংলা
এটি না বললে আপনি মানুষই না............বর্তমানে
জয় বন্ধুবর :)

০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:২৭

উড়োজাহাজ বলেছেন: ;)

৩| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৭:৫৪

মোঃ ইমরান কবির রুপম বলেছেন: অনেক ভাল লিখেছেন

০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:২৮

উড়োজাহাজ বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.