নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আতাহার হোসাইন

উড়োজাহাজ

ফেসবুক প্রোফাইল-https://www.facebook.com/ataharh

উড়োজাহাজ › বিস্তারিত পোস্টঃ

প্রসংগ- ভ্যাট: মোরগকেও ডিম পাড়ানো হবে

১২ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:১৫

সাম্প্রতিক বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপর ভ্যাট নিয়ে অর্থমন্ত্রী, এনবিআর বনাম ভ্যাট বাতিলের দাবিদারদের পক্ষ থেকে যে সকল কথা আসছে তাতে আমার একটা কৌতুকের কথা মনে পড়ে যাচ্ছে। এক খামারী দিন দিন লস খেয়ে তার মাথা খারাপ হওয়ার উপক্রম হলো। একপর্যায়ে খামারে ঢুকে সব মুরগীদের আদেশ দিল এখন থেকে রোজ দুটো করে ডিম দিতে হবে। অন্যথায় সবাইকে জবাই করে ফেলা হবে। পরের দিন তিনি গিয়ে দেখলেন সব মুরগীই ভয়ে দুটো করে ডিম দিয়েছে, একটি বাদে। তো তাকে ধরে এনে একটি ডিম দেওয়ার কারণ জিজ্ঞাসা করা হলো। উত্তরে সে বললো, স্যার আমি মুরগী নই মোরগ। জীবন বাঁচানোর তাগিদে অনেক কষ্টে একটা ডিম পাড়তে সক্ষম হয়েছি!!

তো বেসরকারী বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের দিনে হাত খরচ হাজার টাকার কথা বলে অর্থমন্ত্রী তাদের উপর ৭.৫ শতাংশ কর ধার্য্য করেছেন। কিন্তু বেসরকারী বিশ্ববিদ্যালয়ের সব ছাত্রই কি প্রতিদিন হাজার টাকা হাত খরচা বাবা-মা'র কাছ থেকে পেয়ে থাকে? অনেকের কাছ থেকে শুনেছি, তাদের লেখা পড়েছি যে অনেক ছাত্র খুবই দরিদ্র ঘরের সন্তান। ভিটে-মাটি বিক্রি করে পড়ালেখা করে যাচ্ছে। অনেকে আবার টিউশনি করে হাত খরচা যোগার করছে। অনেকে পাবলিক বিশ্ববিদ্যালয়ে সিট না পেয়ে অধিক টাকা দিয়ে লেখা-পড়া করতে বাধ্য হচ্ছে এসব বিশ্ববিদ্যালয়ে। তো অর্থমন্ত্রী হাজার টাকা খরচকারীদের কাছ থেকে না হয় ৭.৫ শতাংশ ভ্যাট নিলেন। কিন্তু ঐ সকল দরিদ্র ছাত্রদের কী হবে? তারা কোথা থেকে এই অতিরিক্ত টাকা দেবে? এখন তাদেরকেও কী প্রাণভয়ের হুমকি পাওয়া মোরগের ডিম পাড়ার মত রাষ্ট্রকে ভ্যাট দেওয়ার কোশেষ করতে হবে?

ওদিকে এনবিআর আবার বলছে ভ্যাট ছাত্রদের কাছ থেকে নেওয়া হবে না। ভ্যাট নেওয়া হবে বিশ্ববিদ্যালয়গুলোর কর্তৃপক্ষের কাছ থেকে। তো কতৃপক্ষ ভ্যাট কোথা থেকে দেবে? খামারীর কাছে ডিম চাওয়া হলে সেতো মুরগীর কাছেই যাবে, নাকি? কর্তৃপক্ষ তো আর ভ্যাটের টাকা বাড়ি-ঘর বিক্রি করে এনে দেবে না। কৌশল করে সেটা ছাত্রদের কাছ থেকেই আদায় করা হবে। হাজার হলেও তারাতো শিক্ষাব্যবসায়ী-ই!
অর্থমন্ত্রী আবার বলছেন টিউশন ফি বৃদ্ধি প্রতিহত করতে ছাত্ররা ব্যবস্থা নিতে। রাষ্ট্রের এত বড় একটা অবস্থানে থেকে তিনি কি করে এমন দায়িত্বজ্ঞানহীন কথা বললেন? এটা কি ছাত্রদের দায়িত্বের মধ্যে পড়ে? এটা কি রাষ্ট্রেরই দায়িত্ব নয়? ছাত্রদেরকে এভাবে প্রতিষ্ঠানের বিরুদ্ধে উস্কে দিলে তারা যখন বিশ্ববিদ্যালয়ে ভাঙচুর করবে, রাস্তাঘাট অবরোধ করবে, শিক্ষকদের গায়ে হাত তুলবে তখন সেটাকে রাষ্ট্রের কর্ণধারগণ কোন দৃষ্টিতে দেখবেন? তাদের সেই আন্দোলনে কি তখন রাষ্ট্র সাপোর্ট দিয়ে যাবে? কেন ছাত্রদেরকে নিয়ে এভাবে খেলা হয়? কেন তাদেরকে ব্যবহার করা হয়? কেন ছাত্রদেরকে নৈতিকতা বিরোধি হয়ে বড় হওয়ার শিক্ষা দেওয়া হয়?

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১২ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:২৩

ফাহাদ মুরতাযা বলেছেন: "কিন্তু বেসরকারী বিশ্ববিদ্যালয়ের সব ছাত্রই কি প্রতিদিন হাজার টাকা হাত খরচা বাবা-মা'র কাছ থেকে পেয়ে থাকে?"

আমি যদি ভুল না বুঝি, উনি যেটা বুঝাতে চেয়েছেন, খরচ টা সব মিলিয়ে(বেতন, হাতখরচ ইত্যাদি)।

অবশ্য সেইখানেও সমস্যা আছে, কারন তাহলে ৪ মাসের সেমিস্টারে খরচ ১ লাখ ২০ হাজার টাকা আসে। আমার জানামতে কোন ভার্সিটি তে এতো খরচ হয় না।

১২ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:৩৬

উড়োজাহাজ বলেছেন: যাক, আপনি নিজেই আপনার ধারণাকে খণ্ডন করেছেন। আমার আর বলার কিছু থাকে না। ধন্যবাদ।

২| ১২ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:২৬

প্রামানিক বলেছেন: সুন্দর যুক্তি

১২ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:৩৭

উড়োজাহাজ বলেছেন: ধন্যবাদ।

৩| ১২ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:৩৪

নরহরি ঘোটক বলেছেন: ৭.৫ শতাংশ ভ্যাট সব ছাত্রকে দিতেই হবে..এছাড়া কোন উপায় নাই..

১২ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:৩৮

উড়োজাহাজ বলেছেন: কি জানি!!

৪| ১২ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:৪৬

ঢাকাবাসী বলেছেন: হাজার টাকা হাত খরচ তো আপনের কি? আপনেরে দেওন লাগবো না এপনে ফবির মিকসীন!

১২ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:৪৯

উড়োজাহাজ বলেছেন: বুঝতে কষ্ট হচ্ছে। একটু ঠিক করে লিখুন কাইন্ডলি।

৫| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৩৫

ঢাকাবাসী বলেছেন: দুঃখিত আমার বক্তব্যটা পরিষ্কার হয়নি। আমি বোঝাতে চাইলুম ঐ যে অশীতিপর বাচাল মন্ত্রী বাহাদুর যুক্তি দিলেন 'ছাত্রদের হাজার টাকা খরচ হয় তাই তারা সব বড়লোক তাদের উপর ট্যাকসো ধর', ঐ কথাটা্তেই আমার আপত্তি। ছাত্রদের হাতখরচের উপর তার কেন লোভ হবে? আশা করি আমাকে ভুল বুঝবেননা। ধন্যবাদ।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৭:৪৩

উড়োজাহাজ বলেছেন: হুম, এবার পরিষ্কার হয়েছে। ভুল বোঝার কোন অবকাশ নেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.