নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাংলাদেশী

িজ েচতনা

আমি একজন সাধারন মানুষ

িজ েচতনা › বিস্তারিত পোস্টঃ

বউ কাঁধে নিয়ে দৌড় বিশ্বকাপ!

১৬ ই জুলাই, ২০১৩ সকাল ১১:৫৩



পৃথিবীতে যত আজব খেলা আছে তার মধ্যে অন্যতম বউ ঘাড়ে নিয়ে দৌড়ানো। এই মজার খেলায় অংশগ্রহণকারী প্রত্যেক স্বামী তার স্ত্রীকে কাঁধে করে দৌড়াবেন। যথারীতি স্ত্রীকে কাঁধে রেখে যে আগে পৌঁছবেন সেই জয়ী। এই দৌড়ের রাস্তা আবার সাধারণ দৌড়ের মতো সমান্তরাল না, মাঝে কৃত্রিম বাধা তৈরি করা হয় যাতে করে বউ কাঁধ থেকে ছিটকে পড়ে।



খেলাটি প্রথম খেলা হয় ফিনল্যান্ডে। তবে কবে, কখন এ খেলার শুরু তা নিয়ে বেশ কয়েকটা গল্প প্রচলিত আছে। তেমনই একটা গল্প হল হ্যারকো রোসোর গল্প। ১৮০০ শতকের শুরুর দিকে হ্যারকো ডাকাতি করতো। বাস করতেন জঙ্গলে। একদল সাগরেদ নিয়ে তিনি আশেপাশের গ্রামে প্রায়ই হামলা চালাতেন। এ থেকে বউ দৌড়ের তিনটা সম্ভাবনা দাঁড় করানো হয়ছে।



প্রথমত, রোসোর দলবল মালপত্র ও নারীদের উঠিয় আনতো। তারা পালানোর সময় এইসব নারীদের পিঠে করে নিয় যেত।



দ্বিতীয়ত, কিছু তরুণ পাশের গ্রাম থেকে বউ চুরি করে নিয়ে এসে নিজেদের বউ বানাতো। তারাও চুরি করে আনবার সময় পিঠে করে আনতো।



তৃতীয়ত, রোসো তার দলকে শক্তিশালী করার জন্য পিঠে ভারী কিছু বেঁধে দৌড়াতে বলতো, এ থেকেও এই বউ কাঁধে নিয় দৌড়ের সূচনা হয় থোকতে পারে বলে ধারণা করা হয়।



১৯৯২ সালে ফিনল্যান্ডে আয়োজন করা হয় বৌ কাঁধে নিয়ে দৌড়ের বিশ্ব চ্যাম্পিয়নশিপ। সম্প্রতি অনুষ্ঠিত এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে ৭টি দেশের মোট ৪০টি দম্পতি। প্রতিযোগিতায় বিজয়ী হয়ছেন স্বাগতিক ফিনল্যান্ডের তায়াস্ত মিত্তিনেন এবং ক্রিস্টিনা হ্যাপানেন। গত চার বছর ধরে এই দম্পতিই প্রতিযোগিতায় বিজয়ী হয় আসছেন। মোট ২৫৩ দশমিক ৫ মিটার পথ অতিক্রম করতে হয় এই দৌড় প্রতিযোগিতায়।



Source: bd-pratidin

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৬ ই জুলাই, ২০১৩ দুপুর ১২:৩১

আম্মানসুরা বলেছেন: কেকা ফেরদৌসির স্বামীকে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করালে খুব দারুণ কিছু হত

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.