নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

I work in the dark to serve light

কোথাও কেউ নেই

কোথাও কেউ নেই › বিস্তারিত পোস্টঃ

করোনা এবং দেশে বিদেশে জীবন যাত্রা-১

১০ ই এপ্রিল, ২০২০ রাত ৯:৪৪

বিশ্বের এই পরিস্থিতিতে মানুষ কেন এত ট্রাভেল করে তা আমার বুঝে আসেনা, সম্প্রতি পাকিস্তানে (Raiwind Markaz at Punjab province) তাবলীগ জামাতে প্রায় ২,৫০,০০০ মানুষের জমায়েত হয়, এদের মধ্যে প্রায় ৫৩৯ জন করোনা পজিটিভ, এবং পাঞ্জাব প্রদেশে এবং ১০,২৬৩ জন কোয়ারেন্টাইনে রয়েছেন।
আর নিজামুদ্দিন মারকাজে, জামাতে অংশ নেওয়ার পরে ৪৪০ জনেরও বেশি লোকের মধ্যে কভিড -১৯ এর লক্ষণ দেখা যায়। পুলিশ বাহিনী, মাওলানা সাদ ও তাবলীগী জামাতের অন্যান্য সদস্যদের বিরুদ্ধে এপিডেমিক ডিজিজ অ্যাক্ট, ১৮৯7 এবং ভারতীয় দণ্ডবিধির (আইপিসি) সম্পর্কিত অনুচ্ছেদের অধীনে এফআইআর করেছে। মাওলানা সাদ, বর্তমানে আত্মগোপনে আছেন, এবং সবাইকে ঘরে থাকার আহবান জানিয়েছেন। প্রশ্ন হল, এই পরিস্থিতি তৈরি হবে সেটা উনাদের মাথায় কেন আসলনা ?
পাকিস্তান এবং ভারতের মত পরিস্থিতি মালয়শিয়াতে ও হয়েছে।
হাদিসে স্পস্ট করে যেখানে, মহামারীর সময় চলাফেরা কে নিষেধ করা হয়েছে সেখানে কেনো বিদেশী নাগরিকের উপস্থিতি সহ, এই বড় জমায়েত আয়োজন করা হল। ধর্মীয় জ্ঞান আমাদের মধ্যে থেকে কি উঠেই গেল ?
আমরা কি রাসুল (সাঃ) এবং সাহাবীদের থেকে বেশি ধার্মিক হয়ে গিয়েছি ?
ওহ, আমি শুধু কেন ধার্মিক মানুসদের দোষারোপ করছি, এক্টু সাধারন মানুষের দিক খেয়াল করি।
ফ্যাক্ট-১
৮ মার্চ থেকে কেরালায় শুরু হয় ১০ দিনের পোঙ্গল উৎসব। হাজার হাজার মানুষ রাস্তায় নেমে উৎসবে যোগ দেন। এক দিনের ব্যবধানে ৪৩ জনের শরীরে করোনা ভাইরাস মেলে।
ফ্যাক্ট-২
১৫ মার্চ বিজেপির এক নেতা তথা রাজ্যের বিধায়কের মেয়ের বিয়ে উৎসবে কয়েক হাজার লোকের সমাগম হয়, খোদ মুখ্যমন্ত্রী ইয়েদুরাপ্পা সেই অনুষ্ঠানে যোগ দেন।
ফ্যাক্ট-৩
লকডাউন ঘোষণার পরে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ স্বয়ং যোগ দিয়েছিলেন রাম নবমীর উৎসবে। পরবর্তীতে সময়ে অবশ্য রামনবমীর উৎসব বন্ধ করা হয় উত্তর প্রদেশে।

https://www.dw.com/bn/কেবল-তাবলিগ-নয়-দায়-সকলের/a-53086080?maca=ben-VAS-RSS-Somewherein-Headlines-12717-xml-mrs

মানবতা
দ্রোপদী বাই ভার্মার যখন প্রচণ্ড জ্বরে ভুগছিল তখন বোনের ছেলেরা তাকে ছুতে অস্বীকার করেছিল, সন্দেহ করা হয়েছিল যে সে কভিড -১৯ এর সংক্রমিত হয়েছে। তাকে হাসপাতালে নেওয়ার মতো কেউই রইল না।
পরের দিন সকালে সে মারা গেল। তারপরেও তার স্বজনরা লাশ স্পর্শ করতে অস্বীকার করেছিলেন। ঠিক তখনই ১০ জন মুসলিম প্রতিবেশী তাঁর শেষকৃত্যের জন্য জিনিস কিনতে একত্রিত হয়েছিলেন, তাঁর কাঁধে করে শ্মশানে নিয়ে গিয়েছিলেন।

https://www.thehindu.com/news/national/other-states/coronavirus-muslim-men-carry-hindu-womans-bier/article31293583.ece?utm_source=tabool

পরিশেষ, এই মুহূর্তে আমাদের যুক্তিনির্ভর এবং মানবিক হওয়া উচিৎ। আল্লাহ্‌ আমাদের সহায় হোন।

মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১০ ই এপ্রিল, ২০২০ রাত ১০:০৪

সোহানী বলেছেন: ধর্মের নামে ব্যাবসাই যেখানে মূখ্য মানবতা সেখানে গৈাণ হতে বাধ্য।

২| ১০ ই এপ্রিল, ২০২০ রাত ১০:১৫

রাজীব নুর বলেছেন: আমাদের দেশের সাথে কারো তুলনা হতে পারে না।
আমাদের দেশের মানুষ গুলো খুব বেশি বদ।

৩| ১১ ই এপ্রিল, ২০২০ রাত ১:৩১

নেওয়াজ আলি বলেছেন: ঢাকা হতে করোনা নিয়ে গ্রামে চলে এসে মরার পর ডিসি জানে । সে ঢাকা হতে ২৪ তারিখে কিভাবে বাড়ি আসলো। এই দেশ ....

৪| ১১ ই এপ্রিল, ২০২০ দুপুর ১২:৩৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: ধর্মের প্রকৃত জ্ঞান অর্জনে আমাদের অনীহা। ধর্মীয় নেতারা দ্বিধাবিভক্ত। পুলিশ পর্যন্ত ধর্মীয় নেতাদের ভয় করে। ধর্মীয় নেতারা জবাব্দিহিতার ঊর্ধ্বে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.