নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

I work in the dark to serve light

কোথাও কেউ নেই

কোথাও কেউ নেই › বিস্তারিত পোস্টঃ

গুজব মোকাবেলায় ইসলামের অবস্থান

১৬ ই অক্টোবর, ২০২১ রাত ১১:৪৪

সোশ্যাল মিডিয়ার বদৌলতে, অনেক সংবাদ আমরা পেয়ে থাকি, অনেক ক্ষেত্রে পত্রিকার আগেই আমরা গুরুত্বপূর্ন তথ্য পেয়ে যাই ..। দুর্ভাগ্য যে, বেশি কিছু ক্ষেত্রে কিছু সংবাদ ভুয়া থাকে, ডিজিটাল মিডিয়া তে অনেক ছবি/ ভিডিও এডিট করে পাবলিশ যা অনেক ক্ষেত্রেই ব্য ক্তিগত সমাজ এবং পারিবারিক ক্ষেত্রে অশান্তি বয়ে আনে।
আল্লাহ পবিত্র করানে বলেন.....
হে বিশ্বাসীগণ! যদি কোন পাপাচারী তোমাদের নিকট কোন বার্তা আনয়ন করে, তাহলে তোমরা তা পরীক্ষা করে দেখবে; যাতে অজ্ঞতাবশতঃ তোমরা কোন সম্প্রদায়কে আঘাত না কর এবং পরে তোমাদের কৃতকর্মের জন্য অনুতপ্ত না হও।
আয়াতের শাণে নুযূলঃ
মুস্তালিক গোত্রের সরদার, উম্মুল মুমিনিন জুয়াইরিয়া (রা:)-এর পিতা হারেস ইবনে দ্বিরার বলেনঃ আমি রাসূলুল্লাহ (সাঃ) -এর খেদমতে উপস্থিত হলে তিনি আমাকে ইসলামের দাওয়াত দিলেন এবং যাকাত প্রদানের আদেশ দিলেন। আমি ইসলামের দাওয়াত কবুল করতঃ যাকাত প্রদানে স্বীকৃত হলাম ।

এদিকে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নির্ধারিত তারিখে ওলিদ ইবনে ওকবা রাদিয়াল্লাহু আনহু-কে যাকাত গ্রহণের জন্য পাঠিয়ে দেন। কিন্তু পথিমধ্যে ওলিদ ইবনে ওকবা রাদিয়াল্লাহু আনহু-এর মনে ধারণা জাগ্রত হয় যে, এই গোত্রের লোকদের সাথে তার পুরাতন শক্ৰতা আছে। এই ভয়ের কথা চিন্তা করে তিনি সেখান থেকেই ফিরে আসেন এবং রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম- কে যেয়ে বলেন যে, তারা যাকাত দিতে অস্বীকার করেছে এবং আমাকে হত্যা করারও ইচ্ছা করেছে। তখন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম রাগান্বিত হয়ে খালেদ ইবনে ওয়ালীদ রাদিয়াল্লাহু আনহু-কে প্রেরণ করলেন।
হারেস কারণ জিজ্ঞেস করলে শুনানো হলো যে, বনিল-মুস্তালিক গোত্র যাকাত দিতে অস্বীকার করে তাকে হত্যার পরিকল্পনা করেছে। এ কথা শুনে হারেস বললেনঃ আমি ওলিদ ইবনে ওকবাকে দেখিওনি। সে আমার কাছে যায়নি।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৬ ই অক্টোবর, ২০২১ রাত ১১:৫২

চাঁদগাজী বলেছেন:


কিসব অপ্রয়োজনীয় পোষ্ট লিখে বসেন, সময় নষ্ট।

২| ১৭ ই অক্টোবর, ২০২১ রাত ১২:২০

কামাল১৮ বলেছেন: ইসলাম প্রসারের জন্য গুজব ছড়ানো,মিথ্যা বলা জায়েজ আছে।

৩| ১৮ ই অক্টোবর, ২০২১ রাত ১২:১৫

রাজীব নুর বলেছেন: ধার্মিকেরা গুজব বেশি বিশ্বাস করে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.