নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কিছু বলতে চাই কিছু লিখেত চাই

মনুআউয়াল

মনুআউয়াল › বিস্তারিত পোস্টঃ

খুন বা গুম হয়ে যান হেসে খেলে

১০ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:৪৭

গত ১৪ জানুয়ারি ,সন্ত্রাসীদের ছুরির আঘাতে গুরুতর আহত হয়েছিলেন জনপ্রিয় ব্লগ‍ার ও অনলাইন অ্যাক্টিভিস্ট আসীফ মহিউদ্দীন। ঐ রাতে ১০ টার দিকে উত্তরা ১১ নম্বর সেক্টরে এ হামলার ঘটনা ঘটে।

ডয়চে ভেলেকে টেলিফোনে তিনি বলেন, ‘‘আমার ধারণা, এটা মৌলবাদী চক্র – তারাই করে থাকতে পারে৷''

তিনি মনে করেন, ইন্টারনেটে লেখালেখির কারণেই তাঁর উপর এই হামলা হয়েছে৷ হামলাকারীরা আগে থেকেই কার্যালয়ের সামনে তাঁর জন্য ওৎ পেতে ছিল৷ আসিফ বলেন, ‘ওরা আমার অফিসের গেটের সামনে অপেক্ষা করছিল৷'

হামলার কারণ এবং হামলাকারীদের সম্ভাব্য পরিচয় সম্পর্কে ধারণা করতে পারলেও হামলায় অংশ নেওয়াদের সনাক্ত করতে পারেননি আসিফ৷ তিনি বলেন, ‘আমি রিকশা থেকে নেমে রিকশা ভাড়া দেওয়ার সময়ই পেছনে থেকে আক্রমণ করে, এলেপাথাড়ি আক্রমণ৷'



আসিফের বোন জুয়েলা জেবুন্নেসা খান আশঙ্কা করছেন, আসিফের উপরে আবারো হামলা হতে পারে৷ পরিবার তাই তাঁর নিরাপত্তা নিয়ে অত্যন্ত উদ্বিগ্ন৷ আসিফের জন্য পুলিশি নিরাপত্তা চান তাঁরা৷

গত ফেব্রুয়ারী ১৫ রাজধানীর পল্লবী এলাকায় আমাদের ‘থাবা বাবা’ রাজিব হায়দার খুন হন। নিহতের গালে কেটে ফেলার দাগ রয়েছে। তার মৃতদেহ রাস্তায় পড়ে ছিল। নিহত রাজিবের সামহ্যায়ারইন ব্লগে ‘থাবা বাবা’ নামে নিয়মিত ব্লগ লিখতেন। শাহবাগের ঘটনা নিয়েও তিনি ব্লগে সক্রিয় ছিলেন। যুদ্ধাপরাধের বিচার নিয়ে লেখালেখির কারণেই জামায়াত-শিবির রাজীবকে হত্যা করেছে বলে তার সহযোদ্ধা ও স্বজনদের অভিযোগ। নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ওই পাঁচ ছাত্রের স্বীকারোক্তি, ব্লগে কথিত ইসলামবিরোধী লেখালেখির জন্য তারা রাজীবকে হত্যা করেন এবং তাদের প্ররোচিত করেন ইসলামী ছাত্রশিবিরের সাবেক এক নেতা।



গত ২২ ফেব্রুয়ারি সালাউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে ট্রাইব্যুনালে চলমান মানবতাবিরোধী মামলার সাক্ষী সৈয়দ ওয়াহিদুল আলম জুনুকে

মৃত অবস্থায় পাওয়া যায়।তিনি একজন বীর মুক্তিযোদ্ধা ও সংগীত শিল্পী ছিলেন। গত ১২ ফেব্রুয়ারি মঙ্গলবার ট্রাইব্যুনালে তিনি বলেন, ‘ফজলুল কাদের চৌধুরীর বাসভবন ও ডাকবাংলো গুডস হিল এবং ডালিম হোটেলে আলবদর, আলশামস বাহিনীর ঘাঁটি ছিল। গুডস হিলে ফজলুল কাদের চৌধুরীর বাংলোতে আলবদর ও আলশামসের নেতৃত্বে ছিলেন সালাউদ্দিন কাদের চৌধুরীসহ তিন জন। এ সময় আসামির কাঠগড়ায় দাঁড়ানো সাকা চৌধুরীকে নির্যাতনকারী হিসেবে তিনি সনাক্ত করেন। জুনুর বাড়ি সাকা চৌধুরীর নির্বাচনী এলাকা চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার ভোজপুর গ্রামে। তার পরিবারের পক্ষ থেকে বলা হয়েছে, জুনুকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে। ঘটনা ভিন্ন খাতে প্রবাহিত করার জন্য হত্যা করে তাকে মেডিকেল কলেজের জরুরি বিভাগে ফেলে যায়।

এদিকে গত ৮ই মা্র্চ রাজধানীর পল্লবীতে দুর্বৃত্তের ছুরিকাঘাতে আহত হয়েছেন সানিউর রহমান (২৮) নামের এক ব্লগার। ঐ রাতে সাড়ে ৮টার দিকে সানিউর তার বাসা রূপনগরের ইস্টার্ন হাউজিংয়ে ফেরার পথে তিনি ছুরিকাহত হন।কে বা কারা সানিউরের মাথায় এবং পায়ে ছুরিকাঘাত করে তা জানাতে পারেনি পুলিশ।অনলাইনে সাম্প্রদায়িকতা ও জামায়াত-শিবিরবিরোধী লেখালেখি করতেন বলে জানান সানিউর।



ঐ একই দিনে নিখোঁজ হওয়ার দুদিন পর নারায়ণগঞ্জের গণজাগরণ মঞ্চের উদ্যোক্তা ও সাংস্কৃতিক আন্দোলনের নেতা রফিউর রাব্বির ছেলে তানভীর মোহাম্মদ ত্বকির (১৭) লাশ উদ্ধার করে পুলিশ।ঐ দিন বেলা পৌনে ১১টার দিকে শহরের চারারগোপ এলাকায় শীতলক্ষ্যা নদী সংলগ্ন একটি খালে তানভীরের লাশ পাওয়া যায়। খবর পেয়ে নিজেই ছেলের লাশ শনাক্ত করেন নারায়ণগঞ্জ নাগরিক কমিটির সহসভাপতি রফিউর রাব্বি।

তানভীরের ডান চোখে আঘাতের চিহ্ন ও মুখে কালো দাগ ছিল এ ঘটনায় তানভীরের বাবা রফিউর রাব্বি বাদি হয়ে নারায়ণগঞ্জ সদর মডেল থানা একটি মামলা দায়ের করেছেন।



মামলার এজাহারে তিনি বলেন, যুদ্ধাপরাধীদের বিরুদ্ধে তিনি বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে অংশ নেয়ায় এবং সারা দেশের মত নারায়ণগঞ্জে আন্দোলন গড়ে তোলায় কোনো মহল আক্রোশবশত তানভীরকে পরিকল্পিতভাবে হত্যা করেছে।



গতকাল শনিবার রাতে উদ্ধার করা হলো বাংলাদেশের স্বনামধন্য সংগীতব্যক্তিত্ব আহমেদ ইমতিয়াজ বুলবুলের ভাই মিরাজ উদ্দিন আহমেদের মরদেহ।কুড়িল উড়ালসড়কের নিচে রেললাইনের ওপরে লাশটি পড়ে ছিল। মিরাজের মাথার ডান পাশে আঘাতের চিহ্ন পাওয়া গেছে। তাঁর নাকের হাড় ভাঙা। ঠোঁট কালো ও রক্ত জমাট বাঁধা। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, তাঁকে শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে। আরও পরীক্ষার পর বিষয়টি নিশ্চিত হওয়া যাবে।আহমেদ ইমতিয়াজ বুলবুল মানবতাবিরোধী অপরাধের অভিযোগে অভিযুক্ত জামায়াতের সাবেক আমীর গোলাম আযমের বিরুদ্ধে সাক্ষ্য দেন। তিনি ছিলেন রাষ্ট্রপক্ষের ১৪তম সাক্ষী।তবে মিরাজের ভাই বুলবুল গোলাম আযমের বিরুদ্ধে সাক্ষ্য দেওয়ায় প্রতিহিংসার জের ধরেই তার ভাই মিরাজকে মেরে ফেলা হয়েছে বলে দাবি করেন তিনি।

তাই আপনি আমি যারা রাজাকারের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের বিরুদ্ধে,যুদ্ধাপরাধীদের বিরুদ্ধে তিনি বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে অংশ নিচ্ছি তাদের খুন বা গুম হয়ে যাওয়ার জন্য প্রস্তুতি নিই।আমি এ রাষ্ট্রের একজন নাগরিক। রাষ্ট্র যে সমস্ত নাগরিক সুবিধা দেয়ার কথা তার মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ হলো নিরাপত্তা। আমার আপনার নিরাপত্তা যখন রাষ্ট্র দিতে পারবে না তখন আমি কোথায় যাবো, কার কাছে যাবো? ঘরে আমার নিরাপত্তা নেই, বাইরে আমার নিরাপত্তা নেই, নিরাপত্তা নেই আমার স্বাভাবিক ভাবে বেঁচে থাকার। বেডরুমে খুন হচ্ছি, রাস্তা ঘাটে খুন হচ্ছে, হঠাৎ করে গুম হয়ে যাচ্ছে।

বাঁচার উপায় নিজেকেই খুঁজে নিতে হবে মনে হয়। কারও উপরেই আর নির্ভরশীল হওয়া যাবেনা। নিজের নিরাপত্তা, নিজেকেই করতে হবে।

আর তা না পারলে আসুন খুন বা গুম হয়ে যাই হেসে খেলে।



বিচার পাই না তাই বিচার চাই না।,



নিরাপত্তা পাই না তাই নিরাপত্তা চাই না।
,

মন্তব্য ৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১০ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:৫২

লেখোয়াড় বলেছেন:
++++++++++++
চারিদিকে ভয়াবহতা।

২| ১০ ই মার্চ, ২০১৩ বিকাল ৪:০১

শোয়েব হাসান বলেছেন: এসব কি হচ্ছে ! সরকারে উচিত পদত্যাগ করা

৩| ১০ ই মার্চ, ২০১৩ বিকাল ৪:০২

সরোজ রিক্ত বলেছেন: দেশ এক ভয়াবহ পরিস্থিতির দিকে যাচ্ছে। জাতি আজ বিভক্ত। অবশ্য এই বিভক্তির জন্য জ্ঞানপাপীরা দায়ী।

৪| ১০ ই মার্চ, ২০১৩ বিকাল ৪:১৪

তানজিনা ইয়াসমিন বলেছেন: অনেক কথাই লিখতে মন চাইছিল, কিন্তু লিখে আর কি হবে। এই পর্যন্ত কোনো ক্রাইমের কি কোনো সুরাহা হয়েছে? হবেও না। কেনো হবেনা, সেটাও সবাই জানে।

৫| ১০ ই মার্চ, ২০১৩ বিকাল ৪:২৯

মুক্তকণ্ঠ বলেছেন: চারিদিকে ভয়াবহতা।

৬| ১০ ই মার্চ, ২০১৩ বিকাল ৫:৩৪

অবিশ্বাসের দর্শন বলেছেন: যেখানে ন্যায়ের চোখ বন্ধ করতে হয় অন্যায়ের চোখের কাছে সেখানে ভয়াবহতা অবশ্যম্ভাবী।

৭| ১০ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:৩৩

মৃন্ময় বলেছেন: sojag theke protihoto korte hobe

৮| ১০ ই মার্চ, ২০১৩ রাত ১১:০১

মোমের মানুষ বলেছেন: খুব ভয় পাইতেছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.