নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কিছু বলতে চাই কিছু লিখেত চাই

মনুআউয়াল

মনুআউয়াল › বিস্তারিত পোস্টঃ

মৃত রোগীর ছেলেকে পিটুনী, কান ধরে উঠবস এবং পুলিশে দিলেন খুলনা মেডিকেল কলেজ এর কসাইরা থুক্কু ডাক্তারা

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৪৯



পিতার মৃত্যুর ঘটনার জন্য ডাক্তারদের অবহেলাকে দায়ী করে বক্তব্য দেয়ায় মৃত ব্যক্তির ছেলেকে কান ধরে ওঠ-বস করানো ছাড়াও মারধর করে পুলিশে দিয়েছেন চিকিৎসকরা। এ ঘটনা নিয়ে রোগীর লোকদের মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়। খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে গতকাল রোববার সকালে এ তুলকালাম কান্ড ঘটে।

হাসপাতালের সাথে সংশ্লিষ্ট সূত্র জানায়, পিরোজপুর থেকে শনিবার দুপুরে মোঃ সাহেদ আলী ফরাজী(৭০) নামের এক রোগী খুমেক হাসপাতালের সার্জারী ইউনিট-২এ ভর্তি হন। রাতে রোগীকে নেয়া হয় অপারেশন থিয়েটারে। রোগীর আপনজন কারও কাছ থেকে অঙ্গীকারনামায় স্বাক্ষর না নিয়েই ও.টি শুরু করেন চিকিৎসকরা। রাত তিনটার দিকে রোগীর ভিজিটরদের জানানো হয় ‘রোগী সুস্থ আছেন, আপনারা ওয়ার্ডে চলে যান’। কিন্তু গতকাল সকালে রোগীর ছেলে অহিদুল ফরাজীকে ডেকে বলা হয় ‘আপনার পিতা মৃত্যুবরণ করেছেন’। ডাক্তারদের মুখে পিতার মৃত্যুর খবর শুনেই কান্নায় ভেঙ্গে পড়েন অহিদুল। ডাক্তারদের ভুল চিকিৎসায় তার পিতার মৃত্যু হয়েছে বলেও দাবি করে অহিদুল বলেন, ও.টি’র কথা তাদেরকে না জানিয়েই অপারেশন থিয়েটারে নেয়া হয়। এমনকি ভুল চিকিৎসায় রাতেই তার পিতার মৃত্যু হয় এবং সকাল পর্যন্ত ও.টিতে লাশ রেখে তাদের সাথে প্রতারণা করা হয় বলেও জানান অহিদুল। তার এহেন প্রতিবাদের মুখে ক্ষিপ্ত হয়ে ওঠেন চিকিৎসকরা।

সার্জারী ইউনিট-২-এর সহকারী রেজিষ্ট্রারসহ কয়েকজন চিকিৎসক অহিদুলকে কান ধরিয়ে ওঠ-বস করান। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাবার এক পর্যায়ে মৃত: সাহেদ আলীর পরিবারের সদস্যরা ডাক্তারদের কাছে ক্ষমা প্রার্থনা করেন। এরপরও ডাক্তারদের ক্ষিপ্ততা বেড়ে যায়। এক পর্যায়ে খবর পেয়ে সেখানে উপস্থিত হয় সোনাডাঙ্গা থানার পুলিশ। পুলিশের সামনেই অহিদুলকে মারধর করা হয়। পরিস্থিতি সামাল দিতে অহিদুলকে পুলিশী নিয়ন্ত্রণে নেয়া হয়। তাকে থানায় নিয়ে কিছু সময় আটক রাখার পর ছেড়ে দেয় পুলিশ।

পাঠকদের মন্তব্য প্রত্যাশা করি

মন্তব্য ২৭ টি রেটিং +০/-০

মন্তব্য (২৭) মন্তব্য লিখুন

১| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:১৩

আগুনে পাখি বলেছেন: আপনাদের যদি ডাক্তারদের নিয়ে এতই অ্যালারজি থাকে তাহলে চলে যান সিঙ্গাপুর / থাইল্যান্ডে...এদেশের সস্তা চিকিৎসায় আপনাদের পেট ভরবে না :/

উল্লেখ্য, আমি নিজে খুমেকের সার্জারি-২ তে ওয়ার্ড ডিউটিরত ৫ম বর্ষের শিক্ষার্থী।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৩৭

মনুআউয়াল বলেছেন: জ্বী ভাই আল্লাহর রহমতে সিঙ্গাপুর থাইল্যান্ডে যাওয়ার সার্মথ আমার আছে।প্রয়োজন অব্যশই যাব । তবে মজার ব্যপার কি জানেন সিঙ্গাপুর থাইল্যান্ডে থেকে কেউ আমাদের দেশে চিকিৎসার জন্য আসে না। পুরো ব্লগে যে ভাব ঐ সকল ঘৃনিত কাজের সাথে জড়িতদের পক্ষ নিলেন তাতে আমার মনে হয় আপনি ও ঐ কাজের সাথে জড়িত। আমার বাংলাদেশের সব ডাক্তারদের নিয়ে অ্যালারজি নেই। কারন অনেক ডাক্তারদের সাথে আমার ব্যাক্তিগত যোগাযোগ আাছে। আমি তাদের সম্মান ও শ্রদ্ধা জানাই। আবার ধিক্কার ও ঘৃনা জানাই ঐ সকল ডাক্তারদের মানুষকে তার প্রাপ সম্মান দিতে জানেনা।

২| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৩৭

পথহারা নাবিক বলেছেন: @আগুনের পাখি তুই মনে হয় ভুলে গিয়েছিছ যে তুই সরকারী টাকা মানে জনগনের টাকায় লেখাপড়া করিছ !! এই কথাটা ভুলে যাস বলে এই রকম কুকুরের মতন ঘেউ ঘেউ মন্তব্য করিছ!! ভালো মতো কথা বলিছ তা না হলে লাথি দিয়ে পাছার চামড়া তুলে নেবো!!

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:১৩

মনুআউয়াল বলেছেন: ধন্যবাদ আপনার মন্তব্যর জন্য।তবে একটু শালীন ভাষা ব্যবহার করতে পারতেন।

৩| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৫১

শ্যাডো ডেভিল বলেছেন: পথহারা নাবিক বার্ষিক কত টাকা সরকারী কোষাগারে জমা দেন- জানবার মুন্চায়....

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৪১

মনুআউয়াল বলেছেন: কে কত টাকা কোষগারে দেয় তার উপর ভিত্তি করে কি সরকারী হাসপাতালের সেবা নির্ধারিত হবে? ধিক আপনার মনোবিত্তিকে

৪| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৫৩

বাঁশ আর বাঁশ বলেছেন: তুই নিজেই তো কুত্তার মত ঘেউ ঘেউ করছিস। @ ভোদাই পথহারা নাবিক

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৪৫

মনুআউয়াল বলেছেন: রাবিশ মন্তব্য

৫| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:০৩

পথহারা নাবিক বলেছেন: আরে সব দেখি কুকুর রুপী ডাক্তার এই হয়ে আমাকে ঘেউ ঘেউ করছে!! আমার ভয় লাগছে!! :P

৬| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:১৬

ঢাকাবাসী বলেছেন: ডাক্তারদেরও সীমাবদ্ধতা আছে সেটা মনে রাখলে ভাল। অনেক জায়গাতে এনেসথিয়ার বা এক্স-রে মেশিন বাক্সবন্দী হয়ে আছে বা নেই ডাক্তার নেই, সরকার মিসাইল কিনে কিংবা বাতাসে মহিষের বায়ু ত্যাগের কুফল জানতে ১১ জনের আমলা বাহিনী জোহান্সবার্গ যায়!!

৭| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:৩৮

আগুনে পাখি বলেছেন: পথহারা নাবিক ... যেসব জনগন টাকা দেয় তার মধ্যে আমরাও আছি।

তুই নিজে কয় টাকা দিস হারামখোর ?

মার্কেটে / বাজারে ১০ টাকার কোন মুল্যই নেই, কিন্তু ১০ টাকা দিয়ে টিকেট কাটতেও তোর মত নিমকহারামরা কথা তোলে ...

তোদের মত রাজাকারের সেবা না'ই বা করলাম :/

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:০২

মনুআউয়াল বলেছেন: সরকারী হাসপাতালে গরীব মানুষের সেবার পাওয়ার ফি কত হওয়ার উচিৎ ।১০০০ টাকা বা ২০০০ টাকা?

৮| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:৩৯

নতুন বলেছেন: ঘটনা অবশ্যই অতিরজ্তিত এবং এখানেও আমরা যা করছি উপরের কমেন্টে সমাজেও সবাই সেই রকমের ঝগড়াই করে তাই কোন সমাধান হয়না...

ভাল খারাপ সব খানেই আছে.... সব ডাক্তারই খারাপনা... কিছু কিছু মানবতাহীন ডাক্তার আছে তাদের জন্যই সবার বদনাম হয়...

আমাদের দেশে জবাব দিহিতা নাই... তাই ডাক্তারাও যা ইচ্চা তাই করছে....

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:০২

মনুআউয়াল বলেছেন: সহমত

৯| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:৪৭

কর্ণেল সামুরাই বলেছেন: মেডিকেলে কোন মৃত্যুর জন্য কোন ডাক্তারই দায়ী নন, দায়ী হলেন স্রষ্ঠা আর দুনিয়ারী কাউকে দায়ী করা হলে রোগীর পরিবার নিজেই।

মেডিকেল এমন একটা জায়গা যেখানে সুস্থ কোন লোক সখে আহ্লাদে ভর্তি হয়না, এক পা কবরে এই টাইপ লোক বেশী।

উন্নত বিশ্বের মত আমাদের দেশের রোগীরা সচেতন নন, সমস্যার শুরুতেই তারা মেডকেলে ভর্তি হন তা নয় সমস্যা যখন চূড়ান্ত, সবকিছু সাধ্যের বাইরে এই টাইপ অবস্থায় মেডিকেলে ভর্তি হন। এই টাইপ রোগীর মৃত্যুর জন্য ডাক্তার দায়ী? মর্ডাণ সায়েন্স “আবেহায়াত” টাইপ কোন ওষুধ ডাক্তারদের দেয়নি যা দিয়ে কাউকে জীবিত করা সম্ভব, ডাক্তার যা করতে পারেন তা হল চেষ্ঠা।

আপনার ঘটনায় যা বুঝলাম ডাক্তার চেষ্ঠা করেছেন। যদি এমনটা হোত ডাক্তার অপারেশন করেননি, তবে বুঝতাম সমস্যা আছে। আবার ঘটনাটা মেডিকেলে কোন ক্লিনিকে নয়। ক্লিনিকে হলে বুঝতাম অর্থের লোভে ডাক্তার এইকাজ করেছে। সরকারী হাসপাতাল যেখানে অপারেশনের জন্য লাইন দিতে হয় সেখানে এতদ্রুত অপারেশনের ব্যবস্থা করা হয়েছে মানে রোগীর সিরিয়াস কোন সমস্যা ছিল তাই সিরিয়াল ব্রেক কেরে নেয়া হয়েছে নয়তো এইদ্রুত অপারেশনের ব্যবস্থা করা সম্ভব নয়।

অপারেশন করেও রোগীকে বাচানো যায়নি, এটা হতে পারে। কানে ধরে ওঠবসের পেছনে কোন কাহিনী আছে অবশ্যই। দীর্ঘদিন মেডিকেলে কাজ করার অভিজ্ঞতা থেকে বলি। একজন ডাক্তার যত বিচিত্র অপমান ও অভিজ্ঞতা সহ্য করেন সাধারণ কোন অফিসে এই টাইপ হলে সংশ্লিষ্ট ব্যাক্তিকে জুতাপেটা করা হত।

মেডিকেলে চিকিৎসা একটি সেবা। এই অপারেশনের জন্য রেজিস্টার/সার্জন কোন অর্থ পাননা, সার্টিফিকেটও পাননা বরং নিজের শ্রম ও মেধা দিয়ে সেবা দেন। সার্জন ঈশ্বর নন এবং সবাইকে সারিয়ে তোলা তার পক্ষে সম্ভব আশা করা অনুচিত।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:০৯

মনুআউয়াল বলেছেন: আপনার সাথে অনেক বিষয়ে একমত। তবে দূঃখজনক ব্যাপার হলো একজন ডাক্তার হিসেবে আপনি অন্য ডাক্তারদের ঘৃনিত কাজকে বৈধতা দিলেন।

১০| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:৫৪

হাসিব০৭ বলেছেন: এই দেশের সকল খারাপ মানুষরা ধ্বংস হোক

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:১০

মনুআউয়াল বলেছেন: সহমত

১১| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:৫৪

কর্ণেল সামুরাই বলেছেন: আরেকটা কথা, অনেকেই বলেন ডাক্তাররা জনগণের টাকায় লেখাপড়া করে!!

ভাইরে, প্রফপ্রতি ৭-১০ হাজার টাকা ফি, কলেজের বেতন, হোস্টেলের ফি সাথে বই-ইন্সটুমেনট কেনার ৪০-৫০ হাজার টাকা কোন জনগণ/সরকার দিছে আমার বাপ ছাড়া? এমনকি রোগী দেখার সময় যেই এপ্রন পড়ি স্টেথো ইউজাই সেইটাও কোন জনগন বা সরকার কিনে দেয়নাই!

জনগণ কিছু দেয়নাই বরং নিছে। কি নিছে? বিনা বেতনে (অনারারী) ২-৪ বছর চাকরী করে তাদের সেবা দিতে হইছে। “অনারারী” করে পরিবারকে “অনাহারী” রাখতে হইছে।

অনেকেই জানেন, মেডিকেল পড়াশোনা করতে টাকা লাগে। অনেকেই টাকার অভাবে পড়তে পারেনা। সরকার/জনগণ যদি এতই টাকা দিত তাইলে টাকা লাগত কেন??

আমি শুধু সরকারী মেডিকেলের খরচ বললাম। সেসরকারীর কথা নাই বা কইলাম।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:২০

মনুআউয়াল বলেছেন: অনেক হিসেব দিলেন । তবে একটা হিসেবের দিলেন না। সেটি হলো বেসরকারী মেডিকেলের খরচ বেশি সরকারী মেডিকেলের খরচ কম। একজন ডাক্তার হিসবে জানা উচিত কেন সরকারী মেডিকেলের খরচ কম। কারন বাকী টাকাটা দেশের কোষাগার ভূর্তুকি দেওয়া হয়। এই ভূর্তুকির টাকা কার?

১২| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:৫৭

পথহারা নাবিক বলেছেন: মেডিকেল কলেজ থেকে দুই ধরণের ডাক্তার বের হয়! একটা হইলো কবিরাজ আর একটা হইলো ডাক্তার!! এইসব কবিরাজ চিকিৎসার নামে স্বপ্নে প্রাপ্ত ঔষধ দেয় আর যারা ডাক্তার তারা রোগীর দিকে তাকিয়ে একটা হাসি দেয় তাতেই রোগী অর্ধেক ভালো হয়ে যায়। তারপর এরা চিকিৎসা করে। কবিরাজ ডাক্তাররা রোগী দেখলেই বলে ট্যাকা দে! ব্যাবহার হইলো আগুনে পাখি , শ্যাডো ডেভিল আর বাঁশ আর বাঁশ এর মতো। আমি চ্যালেঞ্জ করে বলতে পারি এরা পাস করে কবিরাজ হবে। একটা লোকের বাবা মারা গেছে তাকে সমবেদনা না জানিয়ে তাকে কান ধরে উঠা বসা করানো কতটুকু কুকুর জাতীয় কাজ যারা এই পোষ্ট পড়ছেন তাদের কাছে প্রশ্ন থাকলো??

১৩| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:১৯

ঘুড্ডির পাইলট বলেছেন: খূবৈ দুখ:জনক ! সবচাইতে বেশি দু:খজনক উপ্রের কমেন্ট গুলো ! :(

১৪| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:২৮

রাজীব বলেছেন: ওনার নিঃসন্দেহে ডাক্তার সমাজের মুখ উজ্জল করেছেন।
আসলেই আজকাল ডাক্তার আর পুলিশের মধ্যে পার্থক্য পাওয়া যাচ্ছে না। উভয়ই জনগনকে সেবা দিচ্ছেন!

ব্যাপরটি পয়সার নয়। হয়ত আমরা সরকারী কোষাগারে কোন টাকা দেই না বা সামান্য টাকা দেই। ব্যাপারটি আদর্শের। আমরাও সরকারী চাকুরী করি, মানুষকে সেবা দেই। মানুষ গাল মন্দ করে করুক। কিন্তু আমরা সেবা দিতে দায়বদ্ধ।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:১০

মনুআউয়াল বলেছেন: সহমত

১৫| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১০:৩১

হেডস্যার বলেছেন:
ডাক্তারদের যে কিছু সমস্যা আছে সেইটা স্বয়ং ডাক্তাররা স্বীকার করেনা, এই জন্যই ক্যাচাল লাগে।

ঘটনা কতটা সত্য মিথ্যা জানি না তবে বাবার মৃত্যুতে শোকে কাতর ব্যক্তির অভিযোগ থাকতেই পারে কিন্তু কানে ধরে উঠবস করানোর মত অধিকার বা ক্ষমতা কোথায় পান সেটা জানতে ইচ্ছা করে।

সরকারী কোষাগারে কে কত টাকা দিল সেইটা নিয়ে প্রশ্ন উঠে কিভাবে?
কেউ মাসে ২ লক্ষ টাকা দিলে সেটা টাকা, আর আমি মাসে ২০০ টাকা দিলে কি সেটা টাকা নয়?

একটু বিবেক খাটাই, মানবিক হই আর কৃতজ্ঞতা স্বীকার করি।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:১২

মনুআউয়াল বলেছেন: ধন্যবাদ আপনার আসাধারন মন্তব্যর জন্য।

১৬| ২৮ শে মার্চ, ২০১৪ সন্ধ্যা ৭:২৫

রয়েল বেঙ্গল টাইগার বলেছেন: ঘটনা যা ই হোক, অবাক হলাম ডাক্তার রূপী কয়েকটা 'পশু'র মন্তব্য পড়ে। অনেক ডাক্তারকে বলতে শুনেছি, বাপের টাকা খরচ করে পড়েছি, ভিজিট নেব না কেন?

ডাক্তারি যদি কেবলই একটি পেশা হয় তাহলে পতিতাবৃত্তিও তো একটা পেশা, বরং সবচেয়ে পুরনো পেশা। একটু পার্থক্য তো নিজেদেরই করে নেওয়া উচিত, তাই না?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.