নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কিছু বলতে চাই কিছু লিখেত চাই

মনুআউয়াল

মনুআউয়াল › বিস্তারিত পোস্টঃ

ইসলামী ভাষ্যকার মাওলানা নুরুল ইসলাম ফারুকীকে গলা কেটে হত্যা করেছে দুর্বৃত্তরা

২৭ শে আগস্ট, ২০১৪ রাত ১০:২৩


চ্যানেল আই’র জনপ্রিয় অনুষ্ঠান ‘কাফেলা’ ও ‘শান্তির পথে’র উপস্থাপক মাওলানা নুরুল ইসলাম ফারুকীকে (৫৫) গলা কেটে হত্যা করেছে দুর্বৃত্তরা। রাতে পুলিশ তার পূর্ব রাজাবাজারের বাসা থেকে লাশ উদ্ধার করে। ময়নাতদন্তের জন্য তার লাশ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। পুলিশ জানায়, পূর্ব রাজাবাজারের ১৭৪ নম্বর বাসায় পরিবারের সঙ্গে থাকতেন তিনি। রাত ৯টার দিকে ওই বাসা থেকে তার গলাকাটা লাশ উদ্ধার করা হয়। তাকে কে বা কারা গলা কেটে হত্যা করেছে তাৎক্ষণিক তা জানাতে পারেনি পুলিশ। শেরেবাংলানগর থানার এসআই আবু জাফর জানান, লাশ উদ্ধার করা হয়েছে। শেরেবাংলা নগর থানা পুলিশ সূত্র বাংলানিউজকে জানান, চুরির উদ্দেশ্যে তার বাসায় দুর্বৃত্তরা গেলে তিনি বাধা দিলে তাকে হত্যা করা হয় । জনাব ফারুকী তার আলোচনায় ডাঃ জাকির নায়েক সহ দেশ বরন্য আলেমদের তীব্র সমলোচনা করে ব্যাপক আলোচনায় আসেন। তিনি ডাঃ জাকির নায়েকে এজীদপন্থী সালাফী এবং সালাফী আলেমদের মালাউন আখ্যা্ দেন ।দেওবন্দী আলেমদের ওহাবীদের চামচা আখ্যা্ দেন।এর ফলে তিনি অন্যন্য আলেমদের ও সমালোচনার শিকার হন।তিনি মূলত মাজার, মিলাদ, তাসাউফ ভাবধারার আলেম ছিলেন।

মন্তব্য ২৭ টি রেটিং +৫/-০

মন্তব্য (২৭) মন্তব্য লিখুন

১| ২৭ শে আগস্ট, ২০১৪ রাত ১০:৪৫

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: 'বিতর্কিত' মানে কি? জগতের সবাই বিতর্কিত। কাকে নিয়ে বিতর্ক হয়নি?

২৭ শে আগস্ট, ২০১৪ রাত ১০:৫১

মনুআউয়াল বলেছেন: জী জগতের সবাই কমবেশী বিতর্কিত।উনি ছিলেন একটু বেশি । আলেম হয়ে আলেমদের মালাউন আখ্যা্ দেওয়া, গালী দেওয়া নিশ্চয় বিতর্কিত কাজ।

২| ২৭ শে আগস্ট, ২০১৪ রাত ১০:৫৬

নতুন বলেছেন: হত্যার শাস্তি পেতে হবে...

মতের পাথক্যের জন্য কাউকে হত্যা করা কোন নিতির মাঝে পড়ে না..
কাপুরুষেরাই এমন করে..

লেখক কি তার হত্যা কে জাসটিফাই করছেন তার ভিন্নমতকে দায়ী করে?

২৭ শে আগস্ট, ২০১৪ রাত ১১:০৩

মনুআউয়াল বলেছেন: অবশ্যই আমি তার হত্যার নিন্দা করি । সাথে সাথে তার বিতর্কিত মতামত ও বিভিন্ন আলেমদের সম্পর্কে কুৎসা রটনাকে প্রত্যাখন করি ।

৩| ২৭ শে আগস্ট, ২০১৪ রাত ১১:০৬

হোসেন মনসুর বলেছেন: বিচার চাই, এই জঘন্য হত্যাকান্ডের বিচার চাই।অবশ্যই হত্যার শাস্তি পেতে হবে।

২৭ শে আগস্ট, ২০১৪ রাত ১১:১০

মনুআউয়াল বলেছেন: সহমত। কারন আল্লাহ বলেন যে অন্যায় ভাবে কোন মানুষ কে হত্যা করল সে যেন গোটা মানবজাতিকে হত্যা করল।

৪| ২৭ শে আগস্ট, ২০১৪ রাত ১১:১৪

ডাইরেক্ট টু দ্যা হার্ট বলেছেন: হত্যা কোন ভাবেই সমর্থন করিনা, আলেমদের সমালোচনা কেউ করলেই তাকে মেরে ফেলতে হবে এই শিক্ষা ইসলাম দেয়না।উনি মাজার ভক্ত মানুষ ছিলেন তা ওনার মাজার নিয়ে প্রতিবেদন ও তার বক্তব্য থেকে তখন বুঝতে পেরেছিলাম,তবুও এমন হত্যা কান্ডকে মেনে নেয়া যায়না অন্তত ইসলামের দোহাই দিয়ে।

২৭ শে আগস্ট, ২০১৪ রাত ১১:২১

মনুআউয়াল বলেছেন: সহমত

৫| ২৭ শে আগস্ট, ২০১৪ রাত ১১:১৪

কুচ্ছিত হাঁসের ছানা বলেছেন: উনাকে হত্যা করা হইছে, এখন অন্তত উনারে নিয়া উল্টাপাল্টা কথা বন্ধ করেন। উনি কি সঠিক ছিলেন না ভুল ছিলেন, সেইটা জাজ করার মালিক আল্লাহ। তারে গালি দেওয়ার বা হিউমিলিয়েট করার অধিকার আল্লাহ আপনারে দেন নাই।

২৭ শে আগস্ট, ২০১৪ রাত ১১:২০

মনুআউয়াল বলেছেন: ভাই গালি দিলাম কই

৬| ২৭ শে আগস্ট, ২০১৪ রাত ১১:১৮

বিবেক বিবাগী বলেছেন: আমার মতে এই ব্লগারকে ট্রেস করলে পুলিশ হত্যাকারীদের খোঁজ পেয়ে যেতে পারে।

৭| ২৭ শে আগস্ট, ২০১৪ রাত ১১:২৩

নিয়ামুল ইসলাম বলেছেন: মাজারের ব্যপারে আমি উনার সাথে একমত নই, কিন্তু দেওবন্দিদের ব্যপারে উনি ভুল কি বলেছেন??? আর আপনি বিতর্কিত এই ব্যপারটা এরকম চিহ্নিত করে দেখানোর মানে কি???

২৭ শে আগস্ট, ২০১৪ রাত ১১:৩৩

মনুআউয়াল বলেছেন: আমারা কেউ হানাফী কেউ মালেকী কেউ হাম্বলী কেউ শাফয়ী, কেউ শিয়া কেউ তাসউফ আকীদা বিশ্বাস করি ।আপনি যখন অন্যকে গালী দিবেন তখন সমাজে বড় ধরনের ফিৎনা আ্ংশকা তৈরী। তাই আমি ফারূকী সাহেবের এই করমকান্ড কে সমর্থন করি না।

৮| ২৭ শে আগস্ট, ২০১৪ রাত ১১:২৬

অপ্রকািশত বলেছেন: অাল্লাহ ও তারঁ রাসূল (সঃ) এবং অাল্লাহর অলীর দুশমন ব্যাতিত ান্য কেউ এ কাজ করতে পারে না। কয়েকটি চ্যেনেলে দেখলাম ডাকাতির উদ্দেশ্যে হত্যা করেছে যা সঠিক রলে মনে হচ্ছেনা। কারণ ডাকাতির কোন আলামত ছিলনা।

অাল্লাহ ও তারঁ রাসূল (সঃ) এবং অাল্লাহর অলীর দুশমন যারা কোরআন, হাদীসে পাক ও বাস্তবতা ও যুক্তির কাছে হেরেছে, উনরি সত্য প্রচরণায় য়েসব কাফের মুনাফকের বাচ্চারা ভয় পেয়েছে, তরাই এই কাজ করেছে।

২৭ শে আগস্ট, ২০১৪ রাত ১১:৪৫

মনুআউয়াল বলেছেন: আল্লাই ভালো জানেন। তবে কাউকে কাফের মুনাফকের বাচ্চা বলার আগে হাদীস লক্ষ্য করুন হযরত আব্দুল্লাহ ইবনে ওমার (রাঃ) থেকে বর্ণিত তিনি বলেন রাসুল (সাঃ) ইরশাদ করেছেনঃ যখন কোন মুসলিম ব্যাক্তি তার অপর ভাই কে কাফের বলে সেটা তাদের যে কার দিকে ফিরে আসে" (মুসলিম/৬০)।
অর্থাৎ যাকে কাফের বলা হয়েছে সে যদি তার বাহ্যিক কর্মকাণ্ড দ্বারা এমন কিছু প্রকাশ না করে যেমন-সালাত, সাওম অস্বীকার করা, তাহলে য ব্যাক্তি কাফের বলেছে সেটা তার নিজের দিকেই ফিরে আসবে।

৯| ২৮ শে আগস্ট, ২০১৪ রাত ১২:০৬

রয়াজ বলেছেন: নুরুল ইসলাম ফারুকী ছিলেন বেরেলভী আকিদার আলেম এই বেরেলভী আকিদার আরেকজন আলেম হলোঃ তাহের উল কাদরী(Tahir Ul Qadri), এই আলেম খ্রিষ্টান দের বড়দিন এ খ্রিষ্টানদের সাথে বড়দিন পালন করেছে। ইউটিউব এ ভিডিও আছে। গানে নেচেছে,যারা করাচীতে থাকে তাদের জন্য সুদ দেওয়াকে হালাল বলেছে

২৮ শে আগস্ট, ২০১৪ রাত ১২:১২

মনুআউয়াল বলেছেন: আল্লাই ভালো জানেন

১০| ২৮ শে আগস্ট, ২০১৪ রাত ১২:৩০

Noor ইসলাম বলেছেন: নুরুল ইসলাম ফারুকী ফতোয়া তাবলীগ জামাত বর্তমানে একটি ফেতনায় পরিণত হয়েছে

১১| ২৮ শে আগস্ট, ২০১৪ সকাল ১০:৫১

মাঘের নীল আকাশ বলেছেন: মতের মিল না হইলেই "বিতর্কিত"... X( X( X( X(

২৮ শে আগস্ট, ২০১৪ দুপুর ১:১৪

মনুআউয়াল বলেছেন: আলেম হয়ে অন্য আলেমদের মালাউন আখ্যা্ দেওয়া, গালী দেওয়া কি কাজ? বাংলাদেশে অনেক লেখক আছে তা তাসলিমা নাসরিন কেন বিতর্কিত বলা হয়?
ভিন্নমত ত থাকতেই পারে তাই বলে অপরকে কে মালাউন বলা অবশ্যই বিতর্কিত কাজ ।

১২| ২৮ শে আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৬:০৭

রয়াজ বলেছেন: মৃতব্যক্তির দোষ বলা অনুচিত - এটা সাধারন নির্দেশ।
কিন্তু মৃত ব্যক্তির কর্মের পরিধি যদি গনমানুষের ক্ষতির কারণ হয় - তাহলে অবশ্যই করা যাবে।
দেখুন সূরা হুজরাত। আয়াত ৬ থেকে ৯।

১৩| ২৮ শে আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৬:১৫

Biplob Khulna বলেছেন: ফারুকী সাহেবের চিন্তাধারার গঠন ছিল ইসলাম এবং মুসলামানদের জন্য খুবই বিপদজনক। আমার কাছে মনে হয়েছে - শিরক,বিদআত এবং সঠিক ইসলাম চর্চার ক্ষেত্রে রয়েছে তার চরম দৈনতা। আল্লাহ তাকে মাফ করুন।

১৪| ২৮ শে আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৬:১৫

Biplob Khulna বলেছেন: ফারুকী সাহেবের চিন্তাধারার গঠন ছিল ইসলাম এবং মুসলামানদের জন্য খুবই বিপদজনক। আমার কাছে মনে হয়েছে - শিরক,বিদআত এবং সঠিক ইসলাম চর্চার ক্ষেত্রে রয়েছে তার চরম দৈনতা। আল্লাহ তাকে মাফ করুন।

১৫| ২৮ শে আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৬:৩৮

বিদ্রোহী ভৃগু বলেছেন:
একজন মানুষের প্রতি মিনিমাম শ্রদ্ধা বা ভিন্নমতের প্রতি নূন্যতম ভব্যতা রেখে যারা কমেন্ট করতে পারছে না- তাদেরই অতি খাড়া ঈমানীরাই যে হত্যা করে নাgd তাই আর বুকে হাত দিয়ে বলতে পারবেন না।

ছাত্রলীগের চাঁদাবাজির একটা আওয়াজ উঠলেও তাদের প্রতিক্রিয়াই দেখূন- তাদের মনে কদর্যতা, হিংসা এবং জঘন্য রুপ প্রকাশ করছে। যারা মন্তব্যেই এত হিংসাত্বক-বাস্তবে আইএস বা আল কায়েদার মতো মূর্খ জংঙ্গীত্বে যে তাদের আস্থা নেই কীভাবে বলবেন?????

@মুদদাকীর, লিসানী ভাই এবং যারা সুস্থ স্বাভাবিক মানুষের প্রতিক্রিয়া মত দিয়েছেন সবার সাথৈ সহমত।

আর যারা খৌদায়ী নিজের হাতে নিয়া সত্য মিথ্যার প্রভেদকারী হইয়া বা গলা কাইটা ইসলাম কায়েমের স্বপ্ন, সমর্থন বা পরোক্ষ হলেও পক্ষে মত পোষন করেন- তাদের জন্য কুরনা- আল্লাহর কাছে তাদের সত্য সঠিক জ্ঞানের হেদায়েতের দোয়া করি।

আল্লাহ মরহুম ফারুকীর আত্মাকে মুক্তি দান করুন। উচ্চ মোকাম দান করুন.. তাঁর অনুষ্ঠানের মাধ্যমে মানুষ অনেক অদেখা অজানাকে জেনেছে। সারা জীবনে হয়তো কারো কারো কোনদিনই দেখা হতো না- তার উসিলায় সেই সব স্থান ঘটনা ইতিহাস অবগত হয়েছে।
তাঁর প্রতি বিনম্র শ্রদ্ধা।

-----------------------

জংগীবাদী বা ইসলামের নামে ইসলামকে হেয়কারী যত দল গোষ্ঠী ওহাবী আর মওদুদী গং তাদের সবার কন্ঠ দেখূন একই সুর!!! আর হবে নাইবা কেন- তাদের গুরু সউদ গং (সউদী রাজপরিবার: কে তাদের প্রকৃত পূর্বপুরুষ? একটি মরুময় ঘৃণিত অঞ্চল নজদ এর দস্যুদের পরিচয় উদঘাটন ) বা তারও আগে ইয়াজিদি গংও একই ভাবে ইসলামী লেবাস নিয়ে, বিভ্যান্তিকর ফতোয়া নিয়ে- সত্যকে বিদআত বলে ইসলামের বিরুদ্ধেই কাজ করে গেছে...

২৮ শে আগস্ট, ২০১৪ রাত ১০:৩৪

মনুআউয়াল বলেছেন: আমারা কেউ হানাফী কেউ মালেকী কেউ হাম্বলী কেউ শাফয়ী, কেউ শিয়া কেউ তাসউফ আকীদা বিশ্বাস করি ।আপনি যখন অন্যকে গালী দিবেন তখন সমাজে বড় ধরনের ফিৎনা আ্ংশকা তৈরী। অন্যকে উসকে দিয়ে। নিজকে আক্রমনের লক্ষ্য বানাই ফেলি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.