নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কিছু বলতে চাই কিছু লিখেত চাই

মনুআউয়াল

মনুআউয়াল › বিস্তারিত পোস্টঃ

অস্ট্রেলিয়ায় সন্ত্রাসী হামলার দায়ে আটক বাংলাদেশি ছাত্রী নর্থ সাউথের সাবেক শিক্ষার্থী

১২ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:৩০


অস্ট্রেলিয়ার মেলবোর্নে ৫৬ বছর বয়সী এক ব্যক্তিকে ছুরিকাঘাতের দায়ে এক বাংলাদেশি তরুণী মোমেনা সোমা ঢাকার নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী । সম্প্রতি সে লাটরবি ইউনিভার্সিটিতে স্কলারশিপ পায় এবং ১ ফেব্রুয়ারি স্টুডেন্ট ভিসায় অস্ট্রেলিয়ার মেলবোর্নে আসে।মিলি পার্কের ক্যলিসটেমন রাইস এলাকায় আহত ওই ব্যক্তির বাড়ির একটি কক্ষ ভাড়া নেয়। গত ৯ ফেব্রুয়ারি ঐ ব্যক্তি ঘুমিয়ে থাকার সময় কালো বোরকা পরা অবস্হায় মোমেনা তার ওপর ছুরি নিয়ে হামলা চালায়।এতে তার ঘাড় ও কাঁধে ক্ষতের সৃষ্টি হয়। স্থানীয় সময় শুক্রবার বিকেল সাড়ে চারটার দিকে স্থানীয়রা হট্টগোলের শব্দ পেয়ে বিষয়টি পুলিশকে জানায়। পুলিশ আহত অবস্থায় ওই ব্যক্তিকে উদ্ধার করে হাসপাতালে নেয়। সেখানে তার অপারেশন হওয়ার বর্তমানে তিনি স্থিতিশীল অবস্থায় আছেন। হামলার সময় বাড়িতে ওই ব্যক্তির পাঁচ বছরের কন্যা থাকলেও তার কোনো ক্ষতি হয়নি।মেলবোর্ন পুলিশ বলছে, ২৪ বছর বয়সী মোমেনা সোমা ‘ইসলামিক স্টেট অনুপ্রাণিত হয়ে’ এ হামলা চালিয়েছে।

সোমাকে শনিবার মেলবোর্নের ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হয়েছে। আদালতে তার পক্ষ থেকে জামিন আবেদন করা হয়নি। ২ মে তার পরবর্তী হাজিরার তারিখ নির্ধারণ করা হয়েছে।

বাংলাদেশে বসবাসরত মোমেনা সোমা চাচা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন ডঃ মোহাম্মদ আব্দুল আজিজ অস্ট্রেলিয়ান সংবাদ পত্র দি এ্যাজকে বলেন এই ঘটনা তাদের পরিবারের জন্য বড় ধরনের বিপর্যয় , সন্ত্রাসী হামলার সাথে সোমার যোগসূত্র আছে তা তার বিশ্বাস করতে কষ্ট হচ্ছে।

তিনি আরো বলেন “আমরা তার সাথে যোগাযোগ করার চেষ্টা করছি এবং তার বাবা তার সাথে কথা বলতে চেষ্টা করছেন।”

সে একজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হতে চেয়েছিল। সোমার মা প্রায় এক বছর আগে মারা গিয়েছে এবং তার বাবা, একটি বীমা কোম্পানির ব্যবস্থাপক। যিনি ঘটনার শোনার পর মারাত্মকভাবে মুষড়ে পড়েছেন।

ডঃ আজিজ আরো বলেন, তিনি ফেব্রুয়ারি মাসের প্রথম দিকে তার ভাতিজির সঙ্গে কথা বলেছিলেন এবং সে তাকে বলেছিল যে সবকিছু ভালো ভাবে চলছে এবং আরো বলেছিল ঐখানকার মানুষগুলো “চমৎকার” এবং “ভালো” । তার কোন ধরনের মানসিক সমস্যা ও ছিল না। তার পর ও সে কেন এটা করল তা তিনি বুঝতে পারছেন না।

ঘটনায় আহত রজার মেলবোর্নের উত্তর-পূর্বে মিল পার্কের ওই বাসাটিতে গত ৫ বছর ধরে বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের থাকতে দিচ্ছিলেন।

মন্তব্য ২০ টি রেটিং +০/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:৪৮

কানিজ রিনা বলেছেন: এতবড় একজন শিক্ষিত মেয়ে কেনইবা
একজন ব্যাক্তিকে বিনা দোশে ছুরিকাঘাত
করবে? এরহশ্য তদন্ত হওয়া জরুরী। এর
পিছনে কারন কি। ধন্যবাদ।

২| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১২:৪০

তারেক ফাহিম বলেছেন: অাইএস-এ প্রানিত হয়ে সোমা কাজটি করেছে, এ ব্যপারে সোমার পরিবার কতটুকু যথার্থ??

৩| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১২:৪৮

আল ইফরান বলেছেন: কাফির মারতে হইলে তো তার পার্কে অথবা জনবহুল স্থানে যাওয়ার কথা। বাসা-বাড়িতে কেউ জিহাদ করে বইলা এখনো শুনি নাই। :||
সোমত্ত ভাড়াটিয়া মেয়ে, বাড়িওয়ালার পিছনে দুইটা দিলেই জানা যাবে আসল কাহিনী কি।

৪| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১:২৫

নাঈমুর রহমান আকাশ বলেছেন:

৫| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ২:২১

জাহিদ হাসান রানা বলেছেন: ষড়যন্ত্রের আভাস পাচ্ছি।মেয়েটা মালালার মত দাবার ঘুটি নয়ত?কাউকে হিরোইন আবার কাউকে খলনায়িকা বানানো?টারগেট এক।ইসলামের বিরুদ্ধে অপবাদ।।

৬| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ২:২৭

করুণাধারা বলেছেন: হতভাগ্য মেয়েটা! বিদেশ বিভূঁই এ কি ঘটেছিল কে জানে!

৭| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ২:৪৬

কামরুননাহার কলি বলেছেন: কেনো এরকম করলো মেয়েটা ইস! নাকি কোনো চাপ সৃষ্টি হলো মেয়েটার উপর।

৮| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৩:২৭

কুকরা বলেছেন: একটা মেয়ের (তাও আবার বোরকাওয়ালি) একা একা বিদেশে পড়ালেখা করতে যাওয়ার দরকার কি? এদের অভিভাবকরা কত বড় চামার!

৯| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৪:০০

রাজীব নুর বলেছেন: মুল সমস্যাটা ধরতে পারছি না।

১০| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৪:০৪

প্রথমকথা বলেছেন: কঠিন বিষয়। আসলে কি হয়েছে কিছু বুঝা যাচ্ছে না। যদি সেই আই এস হয় তাহলে শাস্তি হওয়ার দরকার।

১১| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৫:৩৭

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: বাড়িওয়ালাদের বাড়িটিয়া অবিবাহিত মেয়েদের উপর খায়েশ থাকে। হয়ত কু-প্রস্তাব দিয়েছিলো। বাংলাদেশে হলে লিঙ্গ কর্তন করত, বিদেশ বলে ছুরিকাঘাত করেছে। কু- কামুক পুরুষদের উচিৎ শিক্ষা হয়েছে।

১২| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১:১৯

আরইউ বলেছেন: আপনি মেয়েটার পাসপোর্টের ছবি এমন ওপেন ফোরামে দিয়েছেন কেনো!!!

উপরের মন্তব্যগুলো দেখে আমি হতবাক!! কত কত কন্সপিরেসি থিওরি। এমনতো নতুন নয় যে শিক্ষিত লোক আগে কখনো অপরাধ করেনি। ওপেন ইউর আইজ গাইস; অন্ধ হয়ে প্রলয় বন্ধের অপেক্ষায় বসে থাকার মানে নেই। আমার জানামতে অস্ট্রেলিয়ার আইন ব্যবস্থা নিরপরাধকে শাস্তি দেবে না।

১৩| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১:৫১

কেএসরথি বলেছেন: খুবই ইন্টারেস্টিং।
যাই হোক ১ ফেব্রুয়ারীতে অস্ট্রেলিয়া গিয়ে, ৯ ফেব্রুয়ারীতেই আক্রমন?!
এই মূহুর্তে সন্ত্রাসী কার্যকলাপই মনে হচ্ছে।

এত চিন্তা করে কি হবে?! দুনিয়াটাই পাগল!

১৪| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ২:০২

সোহানী বলেছেন: ১ ফেব্রুয়ারীতে অস্ট্রেলিয়া গিয়ে, ৯ ফেব্রুয়ারীতেই আক্রমন? সব কিছুর আড়ালের সত্যটা সবাই জানবে আশা করি কারন এ পর্যন্ত এ ধরনের হামলা দেখা যায়নি যে রাতের বেলা চুপি চুপি একটি মেয়ে আক্রমন করেছে সমর্থ বকেজন লোককে ছুরি নিয়ে.....

১৫| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ২:৫৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমিও শাহাদাৎ হোসেনের মত মনে করছি ব্যপারটা...

১৬| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:০২

আটলান্টিক বলেছেন: :) :) :) বাহ

১৭| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:১৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন:

উন্নত দেশগুলোতে একটা প্রচলিত নিয়ম আছে যে তদন্ত শেষ হওয়ার পূর্বে অভিযুক্তের ছবি বা পরিচয় গোপন থাকবে; অনেক সময় আদালতে শুনানির সময় বিচারক শুনানির বিষয় বস্তু প্রকাশে বিধি-নিষেধ আরোপ করে। আপনি অভিযুক্তের ছবি হয়ত প্রকাশ করতে পারেন বাংলাদেশের প্রসপেক্টিভে তবে কারো ব্যক্তিগত আইডি যেমন ন্যাশনাল আইডি কার্ড, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট এগুলো প্রকাশ করা বাংলাদেশের আইনেও শাস্তিযোগ্য অপরাধ।

যাই হউক, বিষয়টার শেষ পরিণতি দেখার জন্য অপেক্ষায় থাকলাম। এখানে বেশ কিছু ঘটনা ঘটতে পারে:

বাড়িওয়ালা গত ৫ বছর ধরে ছাত্র-ছাত্রীকে বাসা ভাড়া দিচ্ছে তার মানে এই না যে ঐ বাড়িওয়ালা খুবই ভালো মানুষ। কথাটা
অনেক অস্ট্রেলিয়া প্রবাসী মানুষের ভালো লাগবে না হয়ত তবে এটাই সত্য যে সাদা মানুষের দেশগুলোর মধ্যে অস্ট্রেলিয়া অন্যতম বর্ণবাদি দেশ। এই তো মাত্র ৩ বছর পূর্বে এক ভারতীয় ছেলেকে রাস্তার মধ্যে পিটিয়ে মেরেছে গায়ের রঙ সাদা না হওয়ার কারণে। বাংলাদেশি এই ময়ে তো দেখি পুরো বোরখা পড়ে। সেই মেয়েকে যে বর্ণবাদি কিছু বলে গালি দেয় নি সেটা কি আপনি নিশ্চিত? কাউকে গালি দিলেই তার উপর হামলা করা বৈধতা পায় না। সেই মেয়ের উপর যে কোন যৌন হামলা হয়নি তা কি আপনি নিশ্চিত? মেয়েটি যৌন হামলা থেকে আত্তরক্ষার্থে বাড়িওয়ালার উপর হামলা করে নি তা কি নিশ্চিত? যৌন হামলার সময় যদি হামলার স্বীকার হয় তবে কি বাড়িওয়ালা স্বীকার করবে যে আমি যৌন হামলা করতে গিয়ে আহত হয়েছি?

আমেরিকায় গায়ের রঙ সাদা এরকম অল্প বয়স্ক ছেলে-মেয়ে গাঁজা ও হিরোইন সহ ধরা পরলে বেশিভাগ ক্ষেত্রে পুলিশ অফিসার ঐ সকল ছেলে-মেয়েকে গাড়িতে করে বাবা-মায়ের কাছে পৌঁছে দেয় কিন্তু গায়ের রঙ কালা হলে দ্বিতীয়বার চিন্তা করে না জেলে ঢুকানোর কথা। আমেরিকায় পুলিশের গুলিতে যে সকল নিরস্ত্র মানুষ মারা যায় তারদের শতকরা ৮০ ভাগেরও বেশি কালো হয় কেন সেটা জানার চেষ্টা করেন।

পশ্চিমা বিশ্বের কোন দেশে গিয়েছেন কি না জানি না। তবে আমি গত প্রায় ১০ বছর ধরে বসবাস করতেছি। বর্ণবাদ কত প্রকার ও কি কি সেটা নিজের চোখে দেখি; নিজে ফেস করি প্রতিনিয়ত।

যদিও বিশ্বের সবচয়ে কম বর্ণবাদ যুক্ত দেশ কানাডায় বসবাস করি। নিজের উদাহরণ দেই। কোন এক শুক্রবার জুম্মার নামাজ পড়ে বাসায় ফিরিতেছিলাম বাসে করে। পড়নে ছিলও পাঞ্জাবী। আমার মুখে দাঁড়িও নাই; মাথায় টুপিও ছিলও না। এর পরেও আমার সামনের সিটে বসা এক মহিলা ধর্ম বিদ্দেশী গালি দিলো। আমি চাইলেই সাথে সাথে পুলিশকে ফোন দিতে পারতাম। পুলিশ ও ২ মিনিটের মধ্যে চলে আসতো ও বাস থেকে সেই মহিলাকে গ্রেফতার করে নিয়ে যেতো। যাই হউক আমি সেটা চাই নাই। ঐ মহিলার স্বামী সাথে সাথে আমার কাছে ক্ষমা চেয়ে ঐ মহিলাকে ধমক দিয়ে চুপ থাকতে বাধ্য করেছিল।

১৮| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:৪৫

ইসমত বলেছেন: ঢাকার মিরপুর থেকে গত রাতে এই মেয়েটির বোন গ্রেফতার হয়েছে; বাসায় তদন্তে যাওয়া পুলিশের ওপর ছুরি নিয়ে আক্রমণের জন্যে।

১৯| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১২:০৩

রানার ব্লগ বলেছেন: আমি কিছু পুড়ে যাওয়ার গন্ধ পাচ্ছি।

২০| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৩:৫৪

জাহাঙ্গীর কবীর নয়ন বলেছেন:
বর্তমান বিশ্বে মুসলিম সমাজের হাল-হকিকত :D :D :D
অনেকেরই জ্বলতেছে দেখি।
গিয়ে দেখেন মেয়ে মওদুদীর প্রেমিকা, বাসায় দু'চারটা জামাত-শিবিরের দ্বীনবর্ধক পুস্তিকও পাওয়া যেতে পারে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.