নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আজিম পরদেশী

কষ্ট মানুষকে নীরবে কাঁদায়.....

আজিম পরদেশী › বিস্তারিত পোস্টঃ

আত্মহত্যা**আত্মহত্যা**আত্মহত্যা

৩০ শে জুন, ২০১৩ সন্ধ্যা ৭:৫৭

কেউ যখন নিজ ইচ্ছায় তার জীবনটাকে চিরকালের জন্য শেষ করে দেয়,সব দুঃখ-কষ্ট,আশা- ভরসা, ভালোবাসা -ভালোলাগা ,পাওয়া না পাওয়াকে বুকের মধ্যে চাপা দিয়ে পৃথিবী থেকে মুক্তি নেয় তখন তাকে আত্মহত্যা বলে।সমাজে আত্মহত্যাকে ভালো চোখে দেখা হয় না।এটাকে অপরাধ হিসাবেই গণ্য করা হয়।প্রতিটা ধর্মই সেই ব্যাক্তির ব্যাপারে কঠোর।নরকেই স্থান করে দেয় আত্মহত্যাকারী ব্যাক্তিকে।শিক্ষিত, ধার্মীক, এমনকি পাগলও আত্মহত্যা কারি ব্যাক্তিকে নিয়ে বিদ্রুপ করে।একটিবারও চিন্তার প্রয়োজন মনে করে না কেন মানুষ আত্মহত্যা করে।



সমাজের সেই সুনাগরিক,ধার্মীক,চিন্তাশীল যারা আত্মহত্যাকারী ব্যাক্তির ব্যাপারে আপত্তিকর মন্ত্যব্য করে তারা কি পারবে আত্মহত্যা করতে।তাদের কি সেই সাহস আছে।একবাক্যে বলে দেই তারা কখন তা পারবে না।কারণ যেনেশুনে পৃথিবী থেকে চলে যাওয়া এত সহজ নয় সেই সাহস সবার হয় না।১০০ বছরের বৃদ্ধও মরতে চায় না।ডাক্তার বলে দিয়েছে আর বেশিদিন নেই তার পরও বাঁচার ইচ্ছা যার দরুন লন্ডন,আমেরিকা,সিঙ্গাপুর,ভারতসহ উন্নত দেশে গিয়ে চিকিৎসা করায়।যার সার্মথ্য নাই সে আর কিছু করুক বা নাই করুক ঝাঁড় ফুক তায় তাবিজ ও হ্যামিওপাতিক এর ধারস্থ হয়।একটাই কারন মরতে চায় না আরও কিছুদিন বাঁচতে চায়।



তাহলে একটিবার চিন্তা করুন যারা আত্মহত্যা করে তারা কেন বাঁচতে চায় না।আত্মহত্যা কারীদের অধিকাংশের বয়স ৪০ এর নিচে।এত কম বয়সে কেন তারা পৃথিবী থেকে নিজেকে মুছে ফেলে।কতটুকু কষ্ট কতটুকু দুঃখ কতটুকু ব্যাদনা পেলে একজন মানুষ আত্মহত্যার কথা চিন্তা করতে পারে।জীবনের জন্য প্রত্যেকের মায়া আছে আত্মহত্যাকারী ব্যাক্তি তার ব্যতিক্রম নয়।তার সামনে হয়তো আর সহজ কোনো পথ না থাকায় সে আত্মহত্যা করতে বাধ্য হয়।যখন কেউ আত্মহত্যা করে তখন সে তার বিবেক ঠিক রাখতে পারে যার কারনেই এই কঠিন সিদ্ধান্ত।





নানা কারনে আত্মহত্যা হতে পারে।আত্মহত্যার সাথে প্রেমের যোগাযোগ খুব গভীর।

(১) আমার ধারনা ৫০% আত্মহত্যা হয় প্রেমজনিত কারনে।

(ক)যেমনএকটি ছেলে একটি মেয়েকে খুব ভালোবাসে মেয়েটিও ছেলেকে খুব ভালোবাসে।তাদের মধ্যে দৌহিক সম্পর্ক হলো।এখন ছেলেটি মেয়েটিকে আর পাত্তা দেয় না।মেয়ের গর্বে সন্তান বড় হতে লাগলো।চারদিক থেকে মেয়ের উপর চাপ সৃষ্টি হলো।মেয়েটি সব দোষ একা মাথায় নিয়ে আত্মহত্যার পথকেই বেছে নিলো।

(খ) আবার একটি মেয়ে একটি ছেলেকে ভালোবাসতো ছেলেটিও তার প্রাণের চাইতে বেশী মেয়েটিকে ভালোবাসতো।কিন্তু পরিবেশ তাদের ভালোবাসাকে মেনে নিলো না।মেয়েটির অন্যজায়গায় বিয়ে হলো ছেলেটি কিছুই করতে পারলো না।হঠাৎ একদিন পার্কে ঐ মেয়ে এবং তার স্বামীকে খুব হাসিখুশি অবস্থায় ছেলেটি দেখতে পেলো।সে খুব আঘাত পেল তার মনে।কিছুক্ষনপর সে মেয়েটির পাশে গিয়ে দাঁড়ালো মেয়েটি ছেলেটিকে না চিনার ভান করলো।ছেলেটি আরও বেশী আঘাত পেল যার কারনে আত্মহত্যাকে বেছে নিলো।

(গ)অপরদিকে একটি ছেলে একটি মেয়েকে পাগলেরমত ভালোবাসে মেয়েটিও ছেলেকে ভালোবাসে ।কিন্তু সমাজ তাদের সম্পর্ককে মেনে নিতেছেনা।তাদের দুজনের উপর সামাজিক চাপ সৃষ্টি করা হলো যার কারনে তারা পালিয়ে যেতে পারতো কিন্তু পরিবারের কথা চিন্তা করে পালিয়ে যায় না।তখন তারা দুজন আত্মহত্যার পথ বেছে নিলো।



(২)আত্মসম্মান বোধের কারনে আত্মহত্যা হতে পারে।যেমন কোন এক ব্যাক্তির সম্মান খুব বেশি ছিলো কিন্তু হঠাৎ একটা কান্ড ঘটে গেলো সেটা সত্য বা মিথ্যাই হউক যার কারনে ঐ ব্যাক্তির মানসম্মান নষ্ট হয়ে গেলো।তখন সে আত্মহত্যা করতে পারে।আবার কোন একটি মেয়ে ধর্ষনের শিকার হলো তখন সেই পরিস্তিতিতে সে অথবা তার পরিবারের কেউ আত্মহত্যা করতে পারে।



(৩)অভাব অনটন দুঃখ কষ্ট আত্মহত্যার বিরাট কারণ।শতকষ্ট করেও অভাবের কাছ থেকে মুক্তি না পেয়ে আত্মহত্যার পথ বেছে নেয় অনেক গরিব পরিবার।দেনার দায়ে জর্জরিত পরিবার আত্মহত্যার মাধ্যমে চিরকালের জন্য দেনার দায় থেকে মুক্তি নেয়।



(৪)কোনো কাজে হেরে গিয়ে অনেকেই আত্মহত্যা করতে পারে।যেমন ছাত্র পরিক্ষায় ফেল করে আত্মহত্যা করতে পারে।আবার যুদ্ধের ময়দানে কাউকে যখন ঘেরাও করা হয় তখন তার কাছে দুই রাস্তা এক'নাম্বার আত্মসমর্পন করা দু'নম্বার আত্মহত্যা করা।অনেক বীর তখন আত্মহত্যাকেই বেছে নেন।



(৫)পারিবারিক কলহের কারনে আত্মহত্যা হয়।যেমন পারিবারিক নির্যাতন ,স্বামীর নির্যাতন,শাশুরীর নির্যাতন।



(৬)মনের ভিতর জমে থাকা কষ্ট আত্মহত্যার আরেকটি কারন।এমন কিছু জিনিস যা হয়তো সে কাউকেই বলতে পারে না কিন্তু সেই কষ্ট থাকে প্রতিমুহূর্তে শতকষ্ট দিয়ে যাচ্ছে যার কারনে সে আত্মহত্যার মাধ্যমেই কষ্ট থেকে মুক্তি নেয়।



আরও কোন কারনে আত্মহত্যা হলে সেটা আমায় জানিয়ে দিয়েন।



আত্মহত্যা যে করলো সেই অপরাধী নাকি যারা থাকে এই পথে ঠেলে দিলো তারাই অপরাধী।ভদ্র সমাজে এই প্রশ্নের মূল্য না থাকলেও আমার কাছে এই প্রশ্নের মূল্য আছে।

...চলবে....চলবে.....চলবে...চলবে

(সময় পেলে আমার বাকী লেখা দিবো যদি কেউ পরতে চান)

আজিমুল রাজা চৌধুরী

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.