নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মোহাম্মদ মজিবর রহমান

হুজুগে চেচামেচি করবেন না।

মোহাম্মদ মজিবর রহমান › বিস্তারিত পোস্টঃ

বিশ্বকাপ-২০১৮তে ছিটকে যাওয়া পরিচিত দেশগুলো।

২৪ শে মে, ২০১৮ রাত ২:১০




রাশিয়া বিশ্বকাপের জন্য ছয়টা অঞ্চলের ২০৯ টা দেশ ৮৬৮টা ম্যাচ খেলে ২৪৫৪টা গোল দেয়া নেয়া করে ১৭৭টা দেশকে ছিটকে ৩২টা দেশ চুড়ান্ত প্রতিযোগিতায় উৎরে গেছে।১৭৭ টা দেশের মাঝে পরিচিত দেশের খেলা দেখতে না পারা পীড়া দা্যক।
আফ্রিকা অঞ্চল থেকে পাঁচটা দেশ মরোক্কো,মিশর,নাইজেরিয়া,সেনেগাল,তিউনিশিয়া আসলেও বাদ পড়েছে আলজেরিয়া,আইভেরি কোষ্ট,ঘানা,সাউথ আফ্রিকা।
আমাদের এশিয়া বাদ পড়া বা না পড়া নিয়ে কোন আক্ষেপ নেই।টিকেট পাওয়া দেশ গুলো-সিরিয়া,ইরান,সৌদি আরব,দঃকোরিয়া,অষ্ট্রেলিয়া।
ইউরোপ অঞ্চলের ১৪টা দেশ বেলজিয়াম,ক্রোয়েশিয়া,ডেনমার্ক,ইংল্যান্ড,ফ্রান্স,জার্মানি,আইসল্যান্ড,পোল্যান্ড,পর্তুগাল,সার্বিয়া,স্পেন,সুইজারল্যান্ড,সুইডেন ও রাশিয়া আসলেও বাদ পড়েছে ইটালী,হল্যান্ড,গ্রীস,রুমানিয়া, চেক রিপাবলিক,হাঙ্গেরি,আয়ারল্যান্ডের মত পরিচিত দেশগুলো।তবে আর যাই হোক ইটালী ও হল্যান্ডের জন্য মনটা পোড়াবে অনেক বেশী।এই দুই দেশই আধুনিক ফুটবল খেলা বিশ্বকে শিখিয়েছে।

উত্তর ও মধ্য আমেরিকা থেকে কোষ্টারিকা,মেক্সিকো ও পানামা আসলেও বাদ পড়েছে আমেরিকা,হন্ডুরাস।

দঃ আমেরিকা থেকে আর্জেন্টনা,ব্রাজিল,কলম্বিয়া,পেরু,উরুগুয়ে আসলেও বাদ পড়েছে চিলি,প্যারাগুয়ে,বলিভিয়া,ইকুডিয়রের মত পরিচিত দেশ।যে ফরমেটে বাছাই প্রক্রিয়া সম্পন্ন হয়েছে তাতে বর্তমান সময়ের সেরা দল গুলোই চুড়ান্ত পর্বে উৎরে গেছে,অতএব লড়াই হবে জমজমাট,না হবার কোন কারন নেই,খেলাটা যে বিশ্বকাপ।

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২৪ শে মে, ২০১৮ রাত ২:২৪

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের নাম দেখছি না, উহা কি বাদ পড়ে গেছে? মনে হয়, আপনি খেলা ছেড়ে দিয়েছেন!

২৪ শে মে, ২০১৮ সকাল ৯:২২

মোহাম্মদ মজিবর রহমান বলেছেন: দাদা,মশকরা করতে আপনার জুড়ি নেই!
আমরা যখন ফুটবল খেলতাম তখন মালদ্বীপের মত দেশ কে হালি হালি গোল দিতাম,ওরা খেলার সময় হাতে-পায়ে ধরে করুনা চাইত আর গোল না দেওয়ার জন্য!চায়না,কোরীয় দলগুলোর সাথে পাল্লা দিয়ে লড়াই করতে দেখেছি অগ্রজদের।আপনাদের মত চৌকষ লোকগুলো ব্যাক্তি স্বার্থে দেশ ছেড়ে না ভাগলে এসময়ে ফুটবল বিশ্বকাপে আমাদেরও নাম থাকার কথা ছিল।

২| ২৪ শে মে, ২০১৮ রাত ২:৪১

অর্থনীতিবিদ বলেছেন: এক সময় ইতালিকে বেশ ভালো লাগতো। কিন্তু মাতারাজ্জির নোংরা কৌশলের কাছে জিদান তথা ফ্রান্সকে পরাজিত হতে দেখার পর থেকে কেন যেন ইতালির প্রতি আগ্রহটায় ভাটা পড়ে গেলো। নেদারল্যান্ড আমার প্রিয় দলগুলোর একটি। ওদের শৈল্পিক ফুটবল আমাকে সবসময়ই মুগ্ধ করে। এই দলটাকে আমি সত্যিই মিস করবো ১৮-র বিশ্বকাপে।

২৪ শে মে, ২০১৮ সকাল ৯:৩৮

মোহাম্মদ মজিবর রহমান বলেছেন: ইতালি ফুটবলের পরাশক্তি,ওদের অর্থনৈতিক মন্দার কারনে ক্লাব ফুটবলের দৈনদশার ছাপ জাতীয় পর্যায়েও দেখা দিয়েছে।হল্যান্ড টোটাল ফুটবলের জনক হলেও টিকি-টাকা ফুটবলের কাছে ধরাশায়ী।বিশ্বকাপে এদের শুন্যতা অন্য বড় দলগুলোর জন্য যেমন মনস্তাস্তিকভাবে সুবিধার তেমনি আমাদের মত সাধারন দর্শকদের জন্য অসুবিধার এই অর্থে যে আমরা তাদের থিঙ্কট্যাঙ্কের ট্যাকটিস দেখতে পারব না।

৩| ২৪ শে মে, ২০১৮ সকাল ৯:১৮

রাজীব নুর বলেছেন: চাঁদগাজী বলেছেন:
বাংলাদেশের নাম দেখছি না, উহা কি বাদ পড়ে গেছে? মনে হয়, আপনি খেলা ছেড়ে দিয়েছেন!

২৪ শে মে, ২০১৮ সকাল ৯:৪৭

মোহাম্মদ মজিবর রহমান বলেছেন: ভালই লেজুড়বৃত্তি।
আপনি মনে হয় কোনদিন ফুটবলে লাথি দিয়ে দেখেননি!
বনানী চ্যায়ারম্যান বাড়ি মাঠে খেলতে গিয়ে যখন মার খেলাম তখন থেকেই ফুটবল ছেড়ে ক্রিকেটে মনোনিবেশ করেছিলাম,তাইতো আমরা ফুটবল না হয়ে ক্রিকেটে বিশ্বকাপ খেলছি।

৪| ২৪ শে মে, ২০১৮ সকাল ৯:২২

মোঃ ফখরুল ইসলাম ফখরুল বলেছেন: |-)

২৪ শে মে, ২০১৮ সকাল ৯:৫০

মোহাম্মদ মজিবর রহমান বলেছেন: কি দাদা?

৫| ২৪ শে মে, ২০১৮ সকাল ১০:৪৬

ইব্রাহীম সাজ্জাদ বলেছেন: একটা সময় বঙ্গবন্ধু গাতা স্টেডিয়ামে ফুটবল খেলা হতো, কিন্তু স্টেডিয়ামে যে পরিমান গাতা ছিল একবার বল গাতায় পড়লে ২০ জনেও উঠাইতে পারতোনা, তাই আর কি, ফুটবল ছেড়ে ক্রিকেট।।।।

২৪ শে মে, ২০১৮ সকাল ১১:৪৯

মোহাম্মদ মজিবর রহমান বলেছেন: গাতা আর কাদায় খেলতে দম লাগে,সেটার ঘাটতিও ছিল না।

৬| ১০ ই জুন, ২০১৮ সকাল ৮:৩০

চাঁদগাজী বলেছেন:


আমি কলেজ অবধি খেলেছি; তারপর সুবিধে হয়নি। আমি পালিয়ে যাইনি, অনেকটা আটকা পড়ে গেছে।

১০ ই জুন, ২০১৮ সকাল ৮:৪৩

মোহাম্মদ মজিবর রহমান বলেছেন: দেশে গুণী দেশপ্রেমিকদের বড়ই অভাব।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.