নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বারিদ কান্তার

বারিদ কান্তার

জীবন যখন একটাই মৃত্যুর আগে কিছু করে যেও ভাই।

বারিদ কান্তার › বিস্তারিত পোস্টঃ

সব কিছু প্রাইভেট সেক্টরে চলে গেছে।

০৫ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১০:১৬

সব কিছু প্রাইভেট সেক্টরে চলে গেছে। একটি স্বাধীন দেশের মানুষের মৌলিক চাহিদার প্রায় সবকয়টিই পূরণ করছে বেসরকারি প্রতিষ্ঠান সমূহ।

এখনো পর্যন্ত আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হতে পারিনি, তার উপর আছে ফড়িয়াদের লালসার কারনে মুল্যের আকাশচুম্বি আহরন। এখানে আমারা রাষ্ট্রযন্ত্রের কোন প্রভাব দেখতে পাওয়া যায় না।

এখনো আমার দেখতে পাই শুধু শীত আসলে শীত বস্র বিতরনের হিড়িক। আর প্রাশ্চাত্ত্য সংস্কৃতি আর প্রতিবেশি দেশের দরুন দেশিয় বস্র শিল্পের অবস্থা তো আরও করুন। এক্ষেত্রে রাষ্ট্রযন্ত্রের প্রভাব সামান্যই। আর বেসরকারি প্রতিষ্ঠান সমুহ আছে তাদের মুনাফা নিয়ে।

আর বাসস্থান, সেটা কবেই সরকারের করায়ত্তের বাহিরে চলে গিয়েছে। শহরমুখি মানুষের আশ্রয় হচ্ছে ভাড়া বাসা, যা কিনা কিছু ব্যেক্তি পর্যায়ে ও বেসরকারি প্রতিষ্ঠান পর্যায়ে নিয়ন্ত্রিত।

শিক্ষা! দেশের শিক্ষা ব্যবস্থার অবস্থা তো আরও করুন, এখন তো গলিতে গলিতে গজে উঠেছে প্রাইমারি স্কুল থেকে বিশ্ববিদ্যলয় পর্যন্ত, আর এসব প্রতিষ্ঠানে কি শিখানো হয় তা বলাই বাহুল্য। এসব এক-একটি শিক্ষা প্রতিষ্ঠান এক-একাটি শিল্প প্রতিষ্ঠান যেন। এসব প্রতিষ্ঠানে সুযোগ পায় সমাজের উচ্চবৃত্তের কিছু মানুষ, এসব প্রতিষ্ঠানের শিক্ষার মান নিয়েও আঙ্গুল তুলা যায়। রাষ্ট্রযন্ত্র এক্ষেত্রে বড়ই উদাসীন।

চিকিৎসা ব্যবস্থায় ও একই অবস্থা। ডাক্তাররা সরকারি হাঁসপাতালে সময় ব্যয় এর চেয়ে প্রাইভেট ক্লিনিক এ সময় ব্যয় করে বেশি, আর তাদের আচরন কসাই এর মত।

এক্ষেত্রেও রাষ্ট্রযন্ত্র ব্যর্থ।



সরকারও বেসরকারি প্রতিষ্ঠানে পরিনত হতে যাচ্ছে। যে হারে ব্যবসায়ীরা রাজনীতিতে অনুপ্রবেশ করছে তাতে প্রকৃত রাজনীতিবিদের ভাত নেই বললেই চলে।



রাষ্ট্রযন্ত্র যদি সাধারন মানুষের মৌলিক চাহিদা পূরণ করতে ব্যর্থ হয় তবে সাধারন মানুষ কোথায় গিয়ে দাঁড়াবে সেটাই এখন দেখার বিষয়।।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৫ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১১:৪২

বাঁশ আর বাঁশ বলেছেন: ডাক্তাররা সরকারি হাঁসপাতালে সময় ব্যয় এর চেয়ে প্রাইভেট
ক্লিনিক এ সময় ব্যয় করে বেশি, আর তাদের আচরন কসাই এর মত।
প্রমাণ দেন।

০৫ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ২:২৪

বারিদ কান্তার বলেছেন: যে জাইগা ঘুমায় তারে জাগানের কাম নাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.