নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রকৌশলি বশর সিদ্দিকী

আমি যা শুনি এবং যা বুঝি তাই নিশ্বঙ্ক চিত্তে বলতে চাই।

বশর সিদ্দিকী

আমি যা শুনি যা বুঝি তা নিশ্বঙ্কচিত্তে বলতে চাই।

বশর সিদ্দিকী › বিস্তারিত পোস্টঃ

সাম্পতিক খেলা কিছু কম্পিউটার গেইম

১০ ই নভেম্বর, ২০১৩ সকাল ৯:৫৪

আমার কাজটাই এমন যে এর জন্য যে ধরনের কনফিগারেশনের কম্পিউটার এর প্রয়োজন হয় তাতে যে কোন গেইম চলে। ফলে গত কয়েক মাস ধরে কাজের ফাকে এবং অবসর সময়ে বাজারে আসা বেশ কিছু নতুন গেইম খেলে ফেললাম। চেস্টা করেছি ইন্টারেস্টিং ইনফো গুলো তুলে আনার জন্য।



০১) Battlefield 3



আমার জানামতে এই গেমগুলো তৈরি হয়েছিল আসলে ল্যাবে আমেরিকান সোলজারদের ভার্চুয়াল প্রশিক্ষনের জন্য। পরে তা একটা চমৎকাল গল্পের আকারে সাজিয়ে বাজারে ছারা হয়। এখানে আপনি একেবারে মাঠে যুদ্ধ করার স্বাদ পাবেন। গেমে দুর্দান্ত সব কাজ কর হয়েছে। অসাধারন গ্রাফিক্স প্রতিটা চরিত্রকে একেবারে বাস্তব করে তুলেছে। এছারা চারপাশের পরিবেশ এবং শব্দ আপনাকে একেবারে বাস্তব একটা যুদ্ধ ক্ষেত্রে নিয়ে যাবে।



কাহিনি মুলত হলিউডি সিনেমা গুলার আদলে। আমেরিকায় পারমানবিক বোমা হামলার হুমকি। তবে এবার প্রথম দেখলাম কোন গেমসে ইরানকে জরানো হল। এখানে মুলত ইরাক, ইরান এবং রাশিয়াকে শত্রু বানানো হয়েছে। কাহিনি চলে স্টাফ সার্জেন্ট ব্লাকবার্ন কে জেরার মধ্যে দিয়ে যে কিনা যুদ্ধ ক্ষেত্রে তার ইমিডিয়েট কমান্ডিং অফিসারকে শুট করে হত্যা করেছে তাও একজন রাসিয়ান সোলজারের অনুরোধে। পুরো গেমটিকে আপনি সলোমন নামে এক সন্ত্রাসিকে খুজতে থাকবেন যে কিনা তিনটি পারমানবিক বোমা দিয়ে তিনটি গুরুত্বপুর্ন পশ্চিমা দেশের রাজধানি ধংস করার পরিকল্পনা করেছে।



দেখা যায় এখানে আপনাকে মুলত আমেরিকান মেরিন কোরের সার্জেন্ট ব্লাকবার্ন, ট্যাংক অপারেটর সার্জেন্ট মিলার, বিমান বাহিনির এফ১৮ এর চালক লে: জোনিফার ওয়েজ এবং অবশ্যই রাশিয়ান মিলিটারির সিক্রেট সার্ভিসের সদস্য দিমিত্রি দিমার ভুমিকায়। এদের সাথে আপনাকে খেলতে হবে প্যারিস শহর, ইরানের রাজধানি তেহরান এবং আরো কিছু স্থান, ইরাকের সুলাইমানিয়া, ওমান, কুয়েত এবং অবশ্যই আমেরিকার নিউওয়র্ক।



গেমসটার সবচেয়ে সুন্দর কাজটা করছে ভাঙচুর গুলো। আটার সামনে বিল্ডিং বা যেকোন কিছু ভেঙে পরছে এবং সেটা একেবারে রিয়াল। এটা নাকি এই প্রথম কোন গেমসে ব্যবহার হল। এছারা রাশিয়ান কম্পেইনের অস্ত্রগুলো ছিল খুবই ইউজার ফ্রেন্ডলি। এটা দিয়ে আসলে বুঝানো হয়েছে রাশিয়া এখনো আমেরিকার থেকে অস্ত্রসস্ত্রে এগিয়ে আছে।



০২) StarCraft II: Heart of the Swarm



রিয়েল টাইম স্ট্রাটেজি গেইম। আমার খেলা এই ধরনের গেমগুলো মধ্যে সবচেয়ে সুন্দর এবং আমি খুব উপভোগ করেছি গেমটা। প্রতিটা মিশন একটা গল্প। আর প্রতিটি চরিত্র অসাধারন কাজ করেছে। গেমের গেমপ্লেও অসাধারন। মুলত এধরনের গেমে কিছুটা স্লো বা টাইম কিলিং থাকে। কিন্তু এখানে এধরনের কোন কিছু পাবেন না। যতক্ষন খেলবেন ততক্ষন উপভোগ করবেন।



কাহিনিতে দেখা যায় মানুষ, প্রোটস এবং জার্গ নামক তিনটি প্রজাতির মধ্যে প্রচন্ড যুদ্ধ। প্রোটস এবং জার্গ এর স্রস্টা হল জেলনাগা রা। জার্গ এমন একটা ভাইরাস যা খুব দ্রুত মানুষের শরিরে আশ্রয় নিয়ে তা দখল করে নিতে পারে। এরকম এক যুদ্ধে নাইকা জার্গদের দ্বারা আক্রান্ত হয়ে তাদের নেতা হয়ে যায় এবং পরিকল্পনা করে পুরো বিশ্ব ভ্রম্মান্ডে মানুষে প্রজাতি ধংশ করে দিবে। কিন্ত জিম রেইনার যে কিনা একজা মার্সেনারি এবং সরকার বিরোধি গেরিলা যোদ্ধা নিজের অজান্তেই জরিয়ে পরে। আপনাকে জিমের ভুমিকায় খেলতে হবে।



আস্তে আস্তে আপনি জানতে পারবেন আপনার গার্লফ্রেন্ড এখন আপনার শত্রু পক্ষের প্রধান অস্ত্র আপনাকে আরো এগ্রেসিভ ভাবে আগাতে হবে এবং ডেসপারেট হবে তাকে উদ্ধারের জন্য। এছারা আপনার বিরুদ্ধে রয়েছে স্বয়ং সম্রাট। এনিমেশন গুলো খুব ভালো হয়েছে। এছারা অস্ত্র এবং ওয়ার রোবট গুলার আইডিয়াগুলো ভাল লেগেছে। সবচেয়ে ভাললেগেছে স্যুটগুলো।



০৩) Portal 2



যারা পাজল এবং এডভেঞ্চার পছন্দ করেন তাদের জন্য একটা আদর্শ গেম। খুব অল্প কিছু চরিত্র দ্বারা একটা চমৎকার কাহিনি এবং খুব জটিল কিছ পাজল দিয়ে সাজানো হয়েছে পুরো গেমটি।



মুল কাহিনি হচ্ছে এপেচার টেকনলজি নামে একটা প্রতিষ্ঠানের কর্নধার মানুষের উপর কিছু টেস্ট করতে চাচ্ছিলেন উদ্দেশ্য এগুলোর উপর গবেষনা করে একটা আর্টিফিশিয়াল রোবট তৈরি করা। কিন্তু তার মৃত্যুর পর সেই কম্পিউটারটি বিশাল এই কম্পানি এবং পুরো ফ্যসিলিটিটি নিয়ন্ত্রন নিয়েনেয় এবং নিজের ইচ্ছে মত চালাতে থাকে। সে মানুষ কে টেস্ট সাবজেক্ট হিসাবে ব্যবহার করে এবং বার বার তার উপর টেস্ট করতে থাকে। এখানে আপনাকে এরকম একটা টেস্ট সাবজেক্ট হিসাবে খেলতে হবে।



আপনাকে যেতে হবে খুব জটিল কিছু পাজল সমাধানের মধ্য দিয়ে যেগুলো কম্পিউটারটি নিজেই সাজিয়েছে। একটা কম্পিউটার তার বিরুদ্ধে বিশ্বষঘাতকতা করে আপনাকে বের করে আনে এবং কুটচাল করে আগের কম্পিউটারটি নস্ট করে নিজে বসে যায়। আপনাকে ধংস করতে হেব তাকে এবং পুরো ফ্যাসিলিটিকে। এবং অবশ্যই পাজল সলভ করে।



০৪) Far Cry 3



এই গেমটার এই একই ধরনের কাহিনি তিন পর্বে চলছে। কিন্তু একটুও কমেনি এর মজা। এবারের পর্বে একটা দ্বিপে নিয়ে গেছে। একটা স্বর্গের মত সুন্দর একটা দ্বিপে ৬জন বন্ধু এবং পরিবারের সদস্যরা মজা করতে আসে। কিন্তু হঠাৎকরে তাদের সকল আনন্দ মাটি করে উদয় হয় দ্বিপে বাস করা এক ভয়ানক সন্ত্রাসি গোষ্ঠির সাথে যারা মাদক চোরাচালানি, জোর করে প্রস্টিটিউশন, স্থানিয়দের সম্পত্তি জোরকের দখল করা সহ হেন কুকর্ম নাই করে না। আর এরাই বন্দিকরে এই গ্রুপটিকে। দুই ভাই তাদের বন্দি শালা থেকে পালিয়ে আসে। কিন্তু তাদের ধাওয়া এবং গুলিতে মারা যায় বড় ভাইটি। এবং আপনি ছোটটির ভুমিকায় পুরো গেমসে বাকিদের উদ্ধার এবং ধংস করবেন তাদের সকল আখরা।



গেমটা আমি যতক্ষন খেলি আমি শুধু এর কাজগুলো দেখি। মনে হয় কল্পনার একটা দ্বিপ এখানে ডিজাইন করে ফেলসে। কুমির হতে শুরু করে গাছের বাদর, বন মহিস, হরিন, বাঘ, শুকর, ময়ুর, হাঙর সহ বিশাল একটা বন্যপ্রানির কালেকশন আছে এখানে। তাছারা পাহার গুলো এবং তার কোলে রাস্তা গুলো অসাধারন। তাছারা ছোট ছোট নদিগুলোও সুন্দর।



ভিলেনটারে ভাল লাগছে। একেবারে অরিজিনাল একটা ক্যরেক্টর করছে। তার প্রতিটা ডায়লগ সিনেমার ভিলেন হার মানে। এছারা স্থানিয় দের মধ্যে তারা চরিত্রটি ভাল লেগেছে। এখানে একসাথে যুদ্ধ এবং প্রকৃতির সৌন্দর্য উপভোগ করতে পারবেন।



০৫) Hitman: Absolution



বাংলায় একটা প্রবাদ আছে "" মাইর হবে কিন্তু সাউন্ড হবে না""। এই গেম টা তার উৎকৃস্ট উদাহরন। এসপিওনাজ টাইপ কাহিনি। আপনাকে ''এজেন্ট ৪৭'' নামে একজন অত্যন্ত উচুমানের প্রশিক্ষিত কন্ট্রাক্ট কিলারের ভুমিকায় খেলতে হবে। খেলা তো না বলতে পারেন অভিনয় করতে হবে। কারন কাহিনি কোন মুভির চেয়ে কম না। আগের পর্ব গুলোতে এজেন্ট ৪৭ যার মাধ্যমে সমস্ত কাজের কন্ট্রাক্ট পেত সেই ডায়ানা হঠাৎ এজেন্সির বিরুদ্ধে বিশ্বাষ ঘাতকতা করে। এজেন্সি তাই ডায়ানাকে হত্যা করতে এজেন্ট ৪৭ কে পাঠায়। কিন্তু ডায়ান মারা যাবার আগে এজেন্ট ৪৭ এর হাতে তুলে দিয়ে যায় ১৬ বছরের একটি মেয়েকে এবং ৪৭ বুঝতে পারে যে মেয়েটির সেফটির জন্য ইচ্ছা কেরেই ডায়ানা মৃত্যুকে বরন করেছেন। এর পরই ৪৭ নামে এই রহস্যের সন্ধানে। কে , কারা, কেন এই মেয়েটিকে চাচ্ছে?? মেয়েটি স্বপ্নের মধ্যে যা দেখে তা কি আসলেই সত্যি?? তাহলে কি মেয়েটি একটা ল্যাব এক্সপেরিমেন্টএর ফসল। নাকি অন্য কিছু?? পুরো গেমটির কাহিনি এর ভিত্তিতে আবর্তিত হয়।



এই গেমটি খেলতে আপনাকে একজন দক্ষ আসাসিন হয়ে উঠতে হবে। কোন রকম কেওস না করেই আপনার টার্গেটকে হত্যা করতে হবে। আর তার জন্য আপনার যা করা দরকার তাই করতে হবে। প্রতিটা হত্যাকান্ড হতে হবে সুক্ষ এবং প্রতিটি লাশ হবে আপনার সামনে আগানোর সিড়ি। অযথা লাশ ফেললে আপনি ধরা পরে যাবেন এবং গেম ওভার।



সাইলেন্ট কিলিং গেমটির সবচেয়ে চমৎকার একটা জিনিষ। প্রতিটা হত্যাকান্ড আপনাকে করতে হবে কোন রকম শব্দ না করে। এজন্য ব্যবহার করতে পারেন সাইলেন্ট পিস্তল, গলায় তার পেচাতে পারেন, দুর থেকে ছুরি মারতে পারেন, পিছনথেকে গিয়ে ধাক্ক দিয়ে নিচে ফেলে দিতে পারেন। এছারা হত্যাকান্ড ঘটানোর পর লাশের শরির থেকে কাপর পরতে পারেন এবং লাশ লুকাতে পারবেন। কি নাই এই গেমে। এক কথায় অসাধারন একটা গেম।







গেমগুলা চলার জন্য আপনার কম্পিউটারটিতে যা যা থাকতে হবে



১) কমপক্ষে ৪ গিগাবাইট রেম।

২) কোর আই থ্রি মানের প্রসেসর

৩) ৫০০ গিগা হার্ডডিস্ক

৪) এবং অবশ্যই একটা আলাদা গ্রাফিক্সকার্ড। বাজারে যে কার্ডগুলো পাওয়া যায় সেগুলো হলেই চলবে। দাম পরবে ( ৪০০০-২৫০০০) পর্যন্ত।





মন্তব্য ৪৩ টি রেটিং +৬/-০

মন্তব্য (৪৩) মন্তব্য লিখুন

১| ১০ ই নভেম্বর, ২০১৩ সকাল ১০:১৪

অশ্রু কারিগড় বলেছেন: Battlefield 3 অস্থির । সেইরকম মজা পাইছি গেমসটা খেলে ।

১০ ই নভেম্বর, ২০১৩ সকাল ১০:৪৫

বশর সিদ্দিকী বলেছেন: আসলেই গেমসটা খুব মজার। গত কাল দোকানে দেখলাম ব্যাটেলফিল্ড ৪ আসছে। ৬ টা ডিভিডি। দেখি আগামি কয়েক সপ্তাহের মধ্যে হয়ত খেলে ফেলব।

২| ১০ ই নভেম্বর, ২০১৩ সকাল ১০:৫৩

ইমরাজ কবির মুন বলেছেন:
অসাম পোস্ট মিঃ ইঞ্জি, চমৎকার ||

১০ ই নভেম্বর, ২০১৩ সকাল ১১:০৪

বশর সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ কমেন্টস এর জন্য মি: মুন

৩| ১০ ই নভেম্বর, ২০১৩ সকাল ১১:০০

চাঁন মিঞা সরদার বলেছেন: আমার প্রিয় গেম গুলো ছিলো
১) এজ অফ এম্পায়ার ১,২,৩
২) রাইজ অফ নেশন
৩) এজ অফ মিথলোজি/ ওয়ার অফ টাইটান
৪) ব্যাটেল ফিল্ড ১৯৪২
৫) ম্যাক্স পেইন, ২
৬) কনফ্লিক্ট ডেজার্ট ষ্টর্ম
৭) প্রিজেক্ট আই জি আই
৮) ব্যাটেল ফর নাবু
আরো অনেক অনেক গেম খেলেছি। ২০০২ সাল থেকেই খেলেছি, সেই ইউনিভার্সিটে পড়ার সময়। এখন ও ইচ্ছা করে কিন্তু সময় আর হয়ে উঠে না।

ধন্যবাদ নষ্টালজিক করে দেবার জন্য।

১০ ই নভেম্বর, ২০১৩ সকাল ১১:০৫

বশর সিদ্দিকী বলেছেন: সবগুলা খেলছি। আমারও আসলে সময় হওয়ার কথা না। কিন্তু ওই যে বললাম আমার কাজটাই এমন যে খুব সহজে এধরনের গেম খেলতে পারি। ধন্যবাদ।

৪| ১০ ই নভেম্বর, ২০১৩ সকাল ১১:০৫

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: আপনে এহনো গেম খেলেন? :)


ব্যাটলফিল্ড ৩ ............

১০ ই নভেম্বর, ২০১৩ সকাল ১১:১৭

বশর সিদ্দিকী বলেছেন: এহনো তো ছুডু আছি ভাই। বড় হইতাম চাই না। :D :D

৪ নাম্বার পার্ট চইলা আসছে। বাজারে খোজ নাও।

৫| ১০ ই নভেম্বর, ২০১৩ সকাল ১১:১৩

জেনারেশন সুপারস্টার বলেছেন: চট্টগ্রামের শিপ ব্রেকিং ইয়ার্ড ভেন্যু হিসেবে থাকে এমন একটা গেম নামায় আইজিএন গত আগস্টে।ভিডিওটি দেখুন।ট্রাক আছে,পোস্টার আছে,সিএনজি সব আছে।

১০ ই নভেম্বর, ২০১৩ সকাল ১১:১৯

বশর সিদ্দিকী বলেছেন: দেখছি অনেক আগে। আগামি সপ্তাহে খেলুম। তার বলব কেমন লাগল।

৬| ১০ ই নভেম্বর, ২০১৩ দুপুর ১২:২৬

বাবু ইসলাম০০৭ বলেছেন: ভাইজান এই গেম গুলা ডাউনলোড করার জন্য কোন ভাল সাইট আছে।

১০ ই নভেম্বর, ২০১৩ দুপুর ১২:৪৯

বশর সিদ্দিকী বলেছেন: এগুলোর সাইজ খুব বড়। আপনি ভাল হয় বাজার থেকে কিনে নেন। খুব কম দাম পরবে। ১০০-২০০ টাকার মধ্যে আপনি কিনতে পারবেন। না পাইলে আমার সাথে যোগাযোগ কইরেন। আমি উত্তরাতে আছি।

৭| ১০ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৫:৩৮

জনাব মাহাবুব বলেছেন: খালি গেম খেলতে মন চায়। :( :( :( :(

কবে যে বড় হমু :(( :(( :(( :(( :(( :((

১০ ই নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:১৮

বশর সিদ্দিকী বলেছেন: আপনারে বর বলে বর সে নয় লোকে যারে বর বলে বর সে হয়। আগে বর হন মতার পর বড় হইবেন। ;) ;) ;)

৮| ১০ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৫:৪২

লিন্‌কিন পার্ক বলেছেন:
এগুলোর মধ্যে শুধু ফার ক্রাই ৩ খেলছি ।

১০ ই নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:১৯

বশর সিদ্দিকী বলেছেন: বাকিগুলোও খেলে ফেলতে পারেন। ভাল লাগবে আশা করি।

৯| ১০ ই নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:০৪

রতন দাস বলেছেন: চমৎকার ||

১০ ই নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৪৩

বশর সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ

১০| ১০ ই নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৪৬

দি সুফি বলেছেন: ব্যাটেলফিল্ড-৩ এর মাল্টিপ্লেয়ার খেলি নিয়মিত। ভালোই লাগে B-)) B-))

১০ ই নভেম্বর, ২০১৩ রাত ৮:১৩

বশর সিদ্দিকী বলেছেন: কন কি কেমনে?? তারাতারি আমারে উপায় বাতলান। আমিও এই হরতাল উৎসবে মাল্টিপ্লেয়ার অভিজ্ঞতাটাও অর্জন কইরা লই। বেশি দিন মনে হয় এই সুখ কপালে থাকব না। তারা তারি কইরা বলেন।

১১| ১০ ই নভেম্বর, ২০১৩ রাত ৮:৪৭

দি সুফি বলেছেন: রিজিনাল লাইসেন্স কী আছে? নয়তো খেলতে পারবেন না।
এখান থেকে অরিজিন গেইম ক্লায়েন্ট ডাউনলোড করুনঃ https://www.origin.com/en-in/download
অরিজিন একাউন্ট লাগবে। ফ্রী নতুন একাউন্ট খুলতে পারবেন।
লাইসেন্স কী দিয়ে গেইম অ্যাক্টিভেট করে নিন।
এরপর ব্যাটেললগে লগিন করুন অরিজিন আইডি/পাসওয়ার্ড দিয়েঃ http://battlelog.battlefield.com/bf3/gate/

এরপর সার্ভার সিলেক্ট করে খেলা শুরু করে দিন B-))

১০ ই নভেম্বর, ২০১৩ রাত ৮:৫৫

বশর সিদ্দিকী বলেছেন: বিশাল কাহিনি। থাক দরকার নাই।

১২| ১০ ই নভেম্বর, ২০১৩ রাত ৮:৪৭

দি সুফি বলেছেন: ******অরিজিনাল লাইসেন্স কী আছে?******

১০ ই নভেম্বর, ২০১৩ রাত ৮:৫৬

বশর সিদ্দিকী বলেছেন: না। পাইরেট ডিভিডি। এত কিছু কি থাকে??

১৩| ১০ ই নভেম্বর, ২০১৩ রাত ৯:০৫

দি সুফি বলেছেন: আসল লাইসেন্স ছাড়া খেলতে পারবেন না। রিয়েল টাইম মানুষের সাথে ফাইটিংএর (খেলার) মজাই আলাদা!

১০ ই নভেম্বর, ২০১৩ রাত ৯:৩২

বশর সিদ্দিকী বলেছেন: এত সময় পাব না। একচুয়ালি আমি কাজের মাঝখানে অবসর সময়ে খেলি।

১৪| ১০ ই নভেম্বর, ২০১৩ রাত ৯:৩৫

হাসান মাহবুব বলেছেন: ফানি টাইপ ছোটখাট গেম খেলতে ভালা পাই।

১০ ই নভেম্বর, ২০১৩ রাত ১০:৩৬

বশর সিদ্দিকী বলেছেন: ছোট গেমস এর বিশাল একটা কালেকশন আছে আমার কাছে লাগলে বইলেন।

১৫| ১০ ই নভেম্বর, ২০১৩ রাত ১০:০৩

এস এম কায়েস বলেছেন: সবগুলা গেমসই অনেক ভাল লাগছে খেলে।

১০ ই নভেম্বর, ২০১৩ রাত ১০:৩৬

বশর সিদ্দিকী বলেছেন: আপনার ভাল লাগছে জেনে আমারও ভাল লাল

১৬| ১১ ই নভেম্বর, ২০১৩ রাত ১:৩৩

রাখালছেলে বলেছেন: আমার একটা গ্রাফিক্স কার্ড দরকার । বাজেট ২০-২৫ হাজার টাকার মধ্যে । এনভিডিয়া না এটিআই কোন কিনলে ভাল হয় । দয়া করে বলবেন । যেহেতু আপনি একজন গেমার। তাই আপনার কাছে একটা ভাল সাজেশন চাচ্ছি । নিচে আমার হার্ডওয়ার এন্ড প্রসেসর এর মান দেয়া হল ..........


Motherboard : Click This Link Extreme4 Gen3

Processor : Core I7
Ram : 12 GB
sound card : Built in (7:1)
OS : windows Seven (x64)

সাহায্যপ্রার্থী । সাহায্য করলে উপকৃত হব ।

১১ ই নভেম্বর, ২০১৩ সকাল ১০:১৪

বশর সিদ্দিকী বলেছেন: আপনি এনভিডিয়া কিনুন। কম দামের মধ্যে এটিআই ভাল হয়। কিন্তু বাজেট যখন বেশি থাকে তখন এনভিডিয়ার বিকল্প নাই। একটা বিষয় খেয়াল রাখবেন। দামি গ্রাফিক্সকার্ডের কিন্তু আলাদা পাওয়ার লাগে। না হলে কম্পিউটারের যেকোন পার্টস জ্বলে যেতে পারে। তাই কেনার সময় দোকানির সাথে পাওয়ার সাপ্লাই নিয়ে আলোচনা করে নেবেন। এছারা একটা ব্যাপার মাথায় রাখবেন যেহেতু আপনার সিস্টেম ৬৪ বিট তাই গেম গুলো অবশ্যই ৬৪ বিটের হতে হবে। ভাল এবং অরিজিনাল গেমস এর জন্য আমাদের দি সুফি সাহেবের সহোযোগিতা নিতে পারেন।

১৭| ১১ ই নভেম্বর, ২০১৩ সকাল ১০:১৫

হাসান মাহবুব বলেছেন: লাগবে। দেন!

১১ ই নভেম্বর, ২০১৩ সকাল ১১:৩৯

বশর সিদ্দিকী বলেছেন: কেমনে দিমু??

১২ ই নভেম্বর, ২০১৩ দুপুর ১:৪৭

বশর সিদ্দিকী বলেছেন: হাসান মাহবুব ভাই নিচের কান্ডারি অথর্ব ভাইএর কমেন্টস এর উত্তরের প্রসেসটা ফলো করতে পারেন।

১৮| ১১ ই নভেম্বর, ২০১৩ দুপুর ১২:৫৫

অর্ধমানব ও অর্ধযন্র বলেছেন: ইশ। লোভ লাগায়া দিলেন তো। পিসি কি এইবার কিনাইয়াই ছাড়বেন নাকি?

আহা কতদিন হইসে গেম খেলি না। সেই আদিম আমলে আমার গেমিং ল্যাপিটা নষ্ট হওয়ার পর থেইকা গেম খেলাই বন্ধ হইয়া গেসে। আপনি তো সব সুখ স্মৃতি মনে করায়া দিলেন। আবেগ আপ্লুত হয়া গেলাম রে ভাই।
:(( :(( :(( :((

১১ ই নভেম্বর, ২০১৩ দুপুর ২:০২

বশর সিদ্দিকী বলেছেন: এখনো বইয়া আছেন?? তারাতারি কিন্না ফালান আর কোপানি শুরু করেন। আমি মাঝখানে দির্ঘ তিন চার বছর খেলি নাই। এখন আবার শুরু করছি। দেখি বিয়াস্বাদি না করা পর্যন্ত চলবে।

১৯| ১১ ই নভেম্বর, ২০১৩ রাত ১১:২২

রাখালছেলে বলেছেন: এনভিডিয়ার কোন মডেলগুলা গেমিং এর জন্য ভাল একটু জানান দেন । কৃতজ্ঞ থাকলাম ।

১২ ই নভেম্বর, ২০১৩ দুপুর ১:৪০

বশর সিদ্দিকী বলেছেন: এটার সম্পর্কে বেশি কিছু জানিনা। খোজ নিয়ে দেখতে পারেন।

২০| ১২ ই নভেম্বর, ২০১৩ সকাল ১০:৫১

কান্ডারি অথর্ব বলেছেন:

লেখক বলেছেন: ছোট গেমস এর বিশাল একটা কালেকশন আছে আমার কাছে লাগলে বইলেন।

ভাই আমার লাগবে। ছেলেটা শুধু গেমস খেলতে চায়।

১২ ই নভেম্বর, ২০১৩ দুপুর ১:৪৫

বশর সিদ্দিকী বলেছেন: এইখানে ক্লিকান

তার পরে নিচে দেখেন All Free Hidden Object Games নামে একটা বিশাল লিস্ট আছে। সেখান থেকে যে কোন একটাতে ক্লিক করে ডাউনলোড দেন। একটা দুই মেগাবাইটের ফাইল ডাউনলোড হবে। তার পর তারে ইনস্টল দিলে আসল ডাউনলোড হবে। খুব সুন্দর আর ব্রেইন শার্পকরা গেমস গুলো এইখানে পাবেন। তবে কম্পিউটারে মেগাবাইট থাকতে হবে একটা কম করে হলেও ৩৫ থেকে ১৫০ মেগাবাইট পর্যন্ত হয়। না হইলে আবার বইলেন।

২১| ১২ ই নভেম্বর, ২০১৩ রাত ৯:৪২

রাখালছেলে বলেছেন: আপনার গ্রাফিক্স এর মডেল কি জানালে বাধিত হব। আমি কিছুই বুঝতে পারছি না। একজন এক্সপার্ট এর সাহায্য খুবই দরকার । কই যে পাই এমন এক্সপার্ট ।

১২ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:৩৮

বশর সিদ্দিকী বলেছেন: আপনিযদি ঢাকা থাকেন তাবে আশেপাশের গেমিং দোকান মানে ঐসব দোকান যেখানে গেম খেলা যায় সেখানে যান এবং সেখানে প্রচুর এক্সপার্ট পাবেন। মনে রাখবেন গেমিং এক্সপার্ট গুলো কিন্তু খুব অল্পবয়সি হয়।
আমি রেডন এর ২ জিবি একটা গ্রাফিক্স কার্ড চালাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.