নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রকৌশলি বশর সিদ্দিকী

আমি যা শুনি এবং যা বুঝি তাই নিশ্বঙ্ক চিত্তে বলতে চাই।

বশর সিদ্দিকী

আমি যা শুনি যা বুঝি তা নিশ্বঙ্কচিত্তে বলতে চাই।

বশর সিদ্দিকী › বিস্তারিত পোস্টঃ

১০ টি উড়োজাহাজ প্রযুক্তি যেগুলো সামনে আসছে

২২ শে নভেম্বর, ২০১৩ রাত ৯:৩৪

আকাশে পাখির মত ওরার স্বপ্ন মানুষের বহুকাল আগে থেকে। তবে তার বাস্তবায়ন শুরু হয় এই শতাব্দির শুরু থেকে। এখন আমরা বিশাল সব এরো প্লেন ব্যবহার করছি যাত্রি বহন হতে শুরু করে একটা আস্ত ট্রেন বহন করার জন্য। ব্যবহার করছি যুদ্ধে। তবে এটাকি শেষ?? নাকি সামনে আরো আছে?? কি হতে পারে প্লেন টেকনোলজির??

চলুন দেখে নেয়া যাক এধরনের ১০ টি ভবিষ্যৎ টেকনলজির।



১০) The Airbus Transparent Plane



২০৫০ সালের একটা পরিকল্পনা। ইউরোপের বিমান নির্মান কোম্পানি এটা পরিকল্পনা কারি। মুলত যাত্রিদের বিশেষ কিছু সুবিধা দেবার জন্য এটি নির্মান করা হবে। এখানে প্লেনের মুল ডিজাইন বার স্ট্রাকচার ঠিক থাকবে কিন্তু চেঞ্জ হবে ভিতরের অনেক কিছু। যেমন বিমানে প্রবেশ করার সময় একটি টাচ স্ক্রিনে তাদের হাতের তালু প্রেস করলে তার চেকইন হবে। সিট গুলো এমন ভাবে ডিজাইন করা হয়েছে যাতে যাত্রির সাইজ এবং ওজন অনুসারে এটি প্রসারিত বা সংকুচিত হতে পারে। এছারা এটি সকল যাত্রির শরিরের টেম্পারেচার কন্ট্রোল করবে।



এর সবচেয়ে বড় বিশেষত্ব হল যাত্রিরা খোলা আকাশ এবং চারপাশের পরিবেশ উপভোগ করতে পারবেন। স্বচ্ছ দেয়াল এবং ছাদ থাকার ফলে আকাশে স্কাই ডাইভিং এর রিয়াল অভিজ্ঞতা পাবেন এর যাত্রিরা।



০৯) The Green-Airways Flying Saucer



ফ্লাইং সসার। পৃথীবির মানুষ ভিন গ্রহের বা এলিয়েন যান মানেই মনে করে এটাকে। ঠিক এই জিনিষটাকেই বাস্তবে রুপ দিতে চাচ্ছে গ্রিন এয়ারওয়েজ। ডেলফ ইউনিভার্সিটির অধ্যাপক Etnel Straatsma এটা নিয়ে বর্তমানে কাজকরছেন। যদিও তার ডিজাইন এখনো কাগজে কলমে আছে। তবে ফ্লোরিডা ইউনিভার্সিটির সহকারি অধ্যাপক সুব্রত রয় দাবী করেছেন তিনি একটি ওয়ার্কিং মডেল তৈরি করেছেন। এবং সেটি এবছরের শেষের দিকে টেস্ট করবেন। তিনি যে থিওরিতে কাজ করছেন সেটিতে যদি সফল হয়ে যান তবে এরোস্পেস এর সকল হিসাবনিকাশ বদরে যাবে।



০৮) The Skylon Surface-To-Orbit Plane



পৃথীবি থেকে অরবিটে যেতে এখনো আমদের বিশাল ইঞ্জিনের থ্রাস্ট দ্বারা অভিকর্ষ বলকে পরাজিত করতে হয়। যখন এই আকর্ষনের বাইরে রকেট গুলো চলে যায় তখন একটা ছোট ইঞ্জিনই পুরো যানটিকে চালাতে পারে। কিন্তু এই বার আর তা লাগবে না। স্কাইলনের এই স্পেসশিপটি বায়ুমন্ডলের অক্সিজেনকে তার জ্বালানি হিসাবে ব্যবহার করে প্রচন্ড থ্রাস্ট সৃস্টি করবে এবং পৃথিবির বাইরে অরবিটে চলে যাবে। এর সুবিধাগুলো হচ্ছে এর জন্য বারবার নতুন ইঞ্জিন এবং জ্বালানি রিফুয়েলিং এর প্রয়োজন পরবে না। এটি চালু হয়ে গেলে পৃথিবির অর্বিটে বিশাল বিশাল স্টেশন নির্মান করা খুব সহজ হয়ে যাবে। এবং আকাশ যুদ্ধের সুত্রপাত হবে। মজার ব্যপার হল এর কাজ প্রায় ৯০% সম্পন্ন হয়েগেছে। অর্থনৈতিক মন্দা না থাকলে এই প্রযেক্টের কাজ এতদিনে শেষ হয়ে যেত।



০৭) The X-51A Waverider



বিংশ শতকের শুরুর দিকে লন্ডন থেকে নিওয়র্ক যাইতে সময় লাগত ৩ দিনের মত। আটলান্টিক পারি দেবার জন্য তখন থেকে দ্রুত কিছু পরিবহনের চিন্তা ভাবনা করা হচ্ছিল। এখনকার পেসেঞ্জার প্লেন গুলো সর্বনিম্ন ৭-৮ ঘন্টা সময় নেয় আটলান্টিক পারি দেবার জন্য। তবে বোয়িং এর এই যাত্রিবাহি বিমানটি এখন সময় নেবে এক ঘন্টারও কম সময়। কারন এর স্পিড থাকবে ম্যাক-৬ এর কাছাকাছি। তার মানে প্রায় ৪,০০০ মাইল প্রতি ঘন্টা। কিছুদিন আগে এটা এক টেস্টে ম্যাক-৫ কে ছারিয়েছে।



০৬) The Aeroscraft Dirigible Airship



কল্পনা করেন একটা আস্ত জাহাজ আকাছে উরতেছে। কি মনে হয়?? অসম্ভব?? ওনারা এটা অলরেডি বানানো শুরু করে দিছে। এটা একটা পন্যবাহি এয়ারশিপ। মোটামুটি ৪০০ টন ওজন বহন করতে পারবে। হিলিয়াম গ্যাস ব্যবহার করবে ফুয়্যেল হিসাবে। তবে এটির সম্পর্কে কম্পানিটি অনলাইনে খুব কম তথ্যই সরবরাহ করেছে।

০৫) The QUEIA 2058 Concept Craft



ভবিষ্যত মিলিটারি প্লেন সম্পর্কে জানাটা আসলেই খুব দুঃসাধ্য কাজ। এই কনসেপ্ট টি ডিজাইন করেছেন মায়ামি ইউনিভার্সিটি ছাত্ররা নাসার একটা ডিজাইন প্রতিযোগিতায়। তাদের এই বিমানটিতে রয়েছে এক্সট্রা কিছু পাথনা, রয়েছে অসম্ভব স্পিড। এটির ডিজাইন এমন ভাবে করা হয়েছে যে এর বানানোর খরচ অনেক কম হেব এবং মেইনটেনেন্স খরচ হবে খুব লো। এছারা এটি ওরার জন্য খুব জায়গা নেবে এবং ভার্টিক্যলি ল্যান্ড করতে পারবে। অস্ত্র সম্পর্কে তেমন ধারনা পাওয়া যায়নি। যেই টিমটি এটির ডিজাইন করেছিল তারা এখন নাসা, বোয়িং সহ বেশকিছু বিমান নির্মান কোম্পানিতে কাজ করছে।



০৪) The MagLev Air Urban Transport



এই ডিজাইনটি এখনো ধারনাগত পর্যায়ে আছে। তিনজন বিজ্ঞানি এই প্রযেক্টটির ডিজাইন করেছেন এবং এর উপর বেশ কিছু সফল টেস্ট করেছেন। এর মধ্যেই বেশ কিছু মেগা সিটির নগর পরিকল্পনাবিদদের মাথায় এটা নিয়ে একটা নারাচারা শুরু হয়ে গেছে। মুল ব্যাপারটি হল এমন একটা সিস্টেম যেটা ছোট ছোট উরন্ত গারিকে কে উরার জন্য সাহাজ্য করবে। অনেকটা স্পেস সাটল এর মত। তবে এটি এক ধরনের মেগনেটিক সিস্টেম ব্যবহার করবে যাতে শব্দ অনেক কম হবে।



মনে করেন আপনি সকাল বেলায় অফিসের জন্য রেডি হয়ে স্টেশনে আসলেন আপনার জন্য নির্ধারিত গারিটিতে উঠলে। গারিটি এ রকম একটা সিস্টেম এর মাধ্যমে আকাশে আপনাকে উরাল দিল এবং কয়েক মিনিটের মধ্যে আপনাকে নির্ধারিত গন্ত্রব্যে পৌছে দিবে কোন জ্যাম ছারা।



০৩) Lockheed Martin’s SkyTug Hybrid Airship



আমেরিকার বিখ্যাত বিমান নির্মান প্রতিষ্ঠান লকহিড মার্টিন এটার ডিজাইন করছে। দেখতে কিছুটা দ্বিতিয় বিশ্বযুদ্ধের এয়ারক্রাফ্ট কেরিয়ার এর মত। এর ফিচার গুলো হল অবশ্যই বিশালত্ব। একটা আর্মি ইউনিট এক সাথে বহন করতে পাররবে তাদের সকল ট্যাঙ্ক ও সাজোয়া যান সহ। এটি ভার্টিক্যালি টেক অফ এবং ল্যান্ড করতে পারবে। এটি যেকোন সময় যেকোন স্থানে ল্যান্ড করতে এবং টেক অফ করতে পারবে। এছারা এটি মাটি থেকে সামান্য উপরে ভাসমান অবস্থায় উরতে পারবে যার ফলে এটি চালানোর জন্য কোন চাকার প্রয়োজন হবে না। একটা ভিডিও দেখুন এর উপরে





০২) The DARPA/Boeing DiscRotor



ভার্টিক্যাল ভাবে বিমানের উড্ডয়ন এবং অবতরনের চিন্তু ভাবনা দির্ঘদিন ধরে চলছে। এটাকে বলা হচ্ছে এই পরিকল্পনার একটা বিশাল প্রাপ্তি। এর মুল ফিচার হল এর ডিস্করোটর টি। এটি একটি বিমান কে হেলিকপ্টার এর মত উড্ডয়ন করাবে তার পর নির্দিস্ট উচ্চতায় গেলে সেটি ভাজ হয়ে পাখার আকার ধারন করবে এবং বিমানটির গতি বর্ধনে সহোযোগিতা করবে। নির্দিস্ট উচ্চতায় উঠার পর এর জেট ইঞ্জিনগুলো থ্রাস্ট দিবে এবং এটি তার আপন গতিতে চলতে শুরু করবে। হেলিকপ্টারের সাথে এর পার্থক্য হচ্ছে এটি হেলিকপ্টারের ব্লেড এর বদলে ডিস্করোটর ব্যবহার করবে এবং এর স্পিড হেলিকপ্টর এর থেকে অনেক বেশি হবে এবং অনেক ক্ষেত্রে একটা যাত্রি বাহি বিমানের কাছাকাছি হবে। একটা পরিক্ষা দেখুন এই মডেলটির।





০১) The Icon A5



এই বিমানটা বর্তমান প্রজন্মের একটা স্বপ্ন বলে বিবেচিত হচ্ছে। কারন এটির ইন্ডাস্ট্রিয়াল প্রোডাকশন শুরু হবে আগামি বছরে মাঝামাঝি সময়ে। আমরা প্রায় বিভিন্ন মুভিতে উরন্ত গারি দেখি। এটি তার বাস্তবিক প্রয়োগ। এটির দুটি পাখা আছে যা ভাজ করে রাখা যাবে এবং খুব অল্প রানিং এ উরতে পারবে। দুই আসনের এই উরন্ত গারিটি আপনি যে কোন সময় আপনার গ্যরেজে রাখতে পারবেন এবং যে কোন সময় বের করে উরাতে পারবেন। খালি পাখা দুটি ভাজ করা এবং খুলতে হবে। এর দাম ও হবে অনেক কম। একটা পোরশে ৯১১ টারবো গারির চেয়ে এটির মুল্য অনেক কম হবে। মাত্র এক লক্ষ চল্লিশ হাজার ডলার। চিন্তা করেন আপনে ঢাকার সকল জ্যামকে পাশ কাটিয়ে আকশের উপরদিয়া অফিসে উরে যাচ্ছেন আবার অফিস শেষে বাসায় আসছেন। এ সংক্রান্ত ভিডিওটি দেখলে আরো জানতে পারবেন।



মন্তব্য ৬৮ টি রেটিং +৬/-০

মন্তব্য (৬৮) মন্তব্য লিখুন

১| ২২ শে নভেম্বর, ২০১৩ রাত ৯:৪২

সাইবার অভিযত্রী বলেছেন: খাইসে, মাথাটা তো পুরাই আউলায় দিলেন !

২২ শে নভেম্বর, ২০১৩ রাত ১০:২৫

বশর সিদ্দিকী বলেছেন: মাথা ঠিক রাখেন। আরো জব্বর জিনিষ আছে বেশি বড় হবে বলে দিলাম না।

২| ২২ শে নভেম্বর, ২০১৩ রাত ১০:০০

আমাবর্ষার চাঁদ বলেছেন: জব্বর খবর দিলেন............. :D :D

২২ শে নভেম্বর, ২০১৩ রাত ১০:২৭

বশর সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ।

৩| ২২ শে নভেম্বর, ২০১৩ রাত ১০:২০

শামির শাকির বলেছেন: অ্যারো-মডেলিং নিয়ে বাংলায় এই টিউটোরিয়ালগুলো দেখেন। ভাল লাগতে পারে।

২২ শে নভেম্বর, ২০১৩ রাত ১০:৪২

বশর সিদ্দিকী বলেছেন: আসলে টেকনিক্যাল কোন বিষয় নিয়ে আমার কোন আগ্রহ নেই। মজার কিছু পেলাম তাই শেয়ার করলাম।

৪| ২২ শে নভেম্বর, ২০১৩ রাত ১০:৪৬

অলওয়েজ এ্যান্টি গর্ভণমেন্ট বলেছেন: ব্রেশ ব্রেশ

২২ শে নভেম্বর, ২০১৩ রাত ১০:৫৯

বশর সিদ্দিকী বলেছেন: থ্রেঙ্কু থ্রেঙ্কু........... :D

৫| ২২ শে নভেম্বর, ২০১৩ রাত ১১:১৭

দি সুফি বলেছেন: ১০ নাম্বারটা বেশি পছন্দ হইছে :)
৫ নাম্বারের ছবিটা লকহীড মার্টিন এফ-২২ র‌্যাপটরের!

২২ শে নভেম্বর, ২০১৩ রাত ১১:২২

বশর সিদ্দিকী বলেছেন: সামনে বাজারে আসতেছে। একটা কিন্না ফালাইয়েন। ৫ নাম্বারটার কোন ফডু পাইনাই তাই এইটা দিয়া চালাইয়া দিছি। ;)

৬| ২৩ শে নভেম্বর, ২০১৩ রাত ১২:৫৮

বেকার সব ০০৭ বলেছেন: ভাই সরাসরি প্রিয়তে নিলাম

২৩ শে নভেম্বর, ২০১৩ সকাল ৯:৫৬

বশর সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ।

৭| ২৩ শে নভেম্বর, ২০১৩ রাত ১:০৩

বেকার সব ০০৭ বলেছেন: ১, ৯/ নাম্বারটা সেইরাম লাগচে, এলিয়েন হইবার মন চায়, পোস্টে +++++++++++++++++++আর ++++++++++++++++++++++++++আর +++++++++++++++ লন

২৩ শে নভেম্বর, ২০১৩ সকাল ৯:৫৬

বশর সিদ্দিকী বলেছেন: এলিয়েন হইতে হবে না। সামনে আসতেছে এগুলা। দেইখা যাইতে পারবেন।

৮| ২৩ শে নভেম্বর, ২০১৩ রাত ২:৩৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: চমৎকার পোষ্ট! এই ধরনের পোষ্টে আসলে রেফারেন্স যোগ করে দিলে আরো ভালো হয়।

২৩ শে নভেম্বর, ২০১৩ সকাল ৯:৫৭

বশর সিদ্দিকী বলেছেন: পুরা ইন্টারনেট একটা রেফারেন্স। আইডিয়াটা টপ টেন্জ থেকে নেয়।

৯| ২৩ শে নভেম্বর, ২০১৩ রাত ৩:২১

ওবায়েদুল আকবর বলেছেন: আপনার অদম্য কৌতুহলের কারণে আমরা ফ্রি ফ্রি অনেক কিছু জানতে পারছি। সো ধন্যবাদ জানাই আপনার অদম্য কৌতুহলকে ;) ;) ;)

২৩ শে নভেম্বর, ২০১৩ সকাল ৯:৫৭

বশর সিদ্দিকী বলেছেন: অনেক ধন্যাবদ আপনাকে।

১০| ২৩ শে নভেম্বর, ২০১৩ সকাল ৯:০৫

অস্পিসাস প্রেইস বলেছেন: দারুন পোস্ট ! অসাধারন!

২৩ শে নভেম্বর, ২০১৩ সকাল ৯:৫৮

বশর সিদ্দিকী বলেছেন: বানান কিছু ঠিক করেছি। আরো থাকলে বইলো। অনেক ধন্যাবদ।

১১| ২৩ শে নভেম্বর, ২০১৩ সকাল ৯:৩৬

অশ্রু কারিগড় বলেছেন: ০৭ নং টা কিনমু । দাম কত নিবেন =p~ ?

২৩ শে নভেম্বর, ২০১৩ সকাল ৯:৫৯

বশর সিদ্দিকী বলেছেন: দাম কইতাম পারমু না। বাজারে আহুক তার পর নাইলে কিন্না ফালাইয়েন।

১২| ২৩ শে নভেম্বর, ২০১৩ সকাল ৯:৪৬

মোঃ মাহমুদুর রহমান বলেছেন: অসাধারণ পোস্ট ভাই। আমার কাছে একদম শেষেরটা ভাল লাগছে।

২৩ শে নভেম্বর, ২০১৩ সকাল ১০:০০

বশর সিদ্দিকী বলেছেন: আমারও। আগামি বছর বাজারে আসবে এটা।

১৩| ২৩ শে নভেম্বর, ২০১৩ সকাল ১০:০০

ইমরাজ কবির মুন বলেছেন:
সুপার্ব !
দারুন হবে ||

২৩ শে নভেম্বর, ২০১৩ সকাল ১০:০৬

বশর সিদ্দিকী বলেছেন: মুন সাহেব কেমন আছে। ধন্যবাদ কমেন্টস এর জন্য।

১৪| ২৩ শে নভেম্বর, ২০১৩ সকাল ১০:১২

ইমরাজ কবির মুন বলেছেন:
আলহামদুলিল্লাহ।
ড়োজাহাজ *

২৩ শে নভেম্বর, ২০১৩ সকাল ১০:২০

বশর সিদ্দিকী বলেছেন: ঠিক করে দিলাম। অনেক ধন্যবাদ মুনকে।

১৫| ২৩ শে নভেম্বর, ২০১৩ সকাল ১০:৩৪

কামরাজ বলেছেন: সত্যি খুব ভালো লাগার মতো প্রযুক্তি বিষয়ক পোষ্ট। খুব ভালো লাগলো

২৩ শে নভেম্বর, ২০১৩ সকাল ১০:৩৬

বশর সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ।

১৬| ২৩ শে নভেম্বর, ২০১৩ দুপুর ১২:৩০

ঢাকাবাসী বলেছেন: দারুণ তথ্য সমৃদ্ধ পোষ্ট, খুব ভাল লাগল!

২৩ শে নভেম্বর, ২০১৩ দুপুর ২:১২

বশর সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ

১৭| ২৩ শে নভেম্বর, ২০১৩ দুপুর ১২:৪৩

সাইবার অভিযত্রী বলেছেন: ১০ নম্বরটার দাম দেশে কেমন হবে ? ট্যাক্স সহ?
কয়দিন আগে একটা হিরো সাইকেল কিনলাম (সেকেন্ড হ্যান্ড ) ২৫০০ টাকা দিয়া । ঐটা বেইচা কি ১০ নম্বরটা কিনা যাবে, সেকেন্ডখ্যান্ড ?

২৩ শে নভেম্বর, ২০১৩ দুপুর ২:১৩

বশর সিদ্দিকী বলেছেন: বাঙ্গালি। খালি সেকেন্ড খ্যান্ড খুজে।

বছর দশেক ওয়েট করেন। সাইকের বেইচা না হোক টয়োটা একটা বেইচা কিনতে পারবেন বলে আশা করি।

১৮| ২৩ শে নভেম্বর, ২০১৩ দুপুর ১:৪৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ ভাই। :) তবে আপনার সাথে রেফারেন্স হিসেবে সমগ্র ইন্টারনেটকেই চিহ্নিত করার ব্যাপারটিতে পুরো একমত হতে পারলাম না। যেমন ধরুন আমরা যখন ধর্মীয় কোন ব্যাপারে রেফারেন্স খুঁজি তখন শুধু "কোরানে আছে" বললেই কিন্তু হয় না, সেটা কোথায় বর্নিত আছে, তাও উল্লেখ্য করে দেয়া দরকার। আবার ধরুন আমরা যদি পত্রিকার কোন নিউজ কাটিংকে উপস্থাপন করি তাহলে সেই ক্ষেত্রেইও আমাদেরকে উল্লেখ্য করে দিতে হয় কোন পত্রিকার, কোন তারিখের, কোন পৃষ্টায় আছে। তাই, সেই হিসেবে তথ্যসূত্র হিসেবে শুধু মাত্র "ইন্টানেট" এর কথা উল্লেখ্য করাটা বেশ দুর্বল।

যাই হোক, ইন্টারেস্টিং এই বিষয়গুলো নিয়ে লেখার জন্য আবারও ধন্যবাদ এবং শুভেচ্ছা। :)

২৩ শে নভেম্বর, ২০১৩ দুপুর ২:১৪

বশর সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ। চেস্ট করব এর পরের লেখা গুলোতে অবশ্যই তথ্য লিংক দেবার জন্য।

১৯| ২৩ শে নভেম্বর, ২০১৩ দুপুর ১:৫৭

গৃহ বন্দিনী বলেছেন: দারুন একটা পোস্ট । বুকমার্ক করে রাখলাম পরে এসে ভাল মত পড়ব ।

২৩ শে নভেম্বর, ২০১৩ দুপুর ২:১৪

বশর সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ।

২০| ২৩ শে নভেম্বর, ২০১৩ দুপুর ২:১০

অ্যানোনিমাস বলেছেন: চমতকার পোস্ট

২৩ শে নভেম্বর, ২০১৩ দুপুর ২:১৫

বশর সিদ্দিকী বলেছেন: চমৎকার কমেন্টস।

২১| ২৩ শে নভেম্বর, ২০১৩ বিকাল ৪:৪৫

স্বপ্নবাজ অভি বলেছেন: বেসম্ভব পোষ্ট !

২৩ শে নভেম্বর, ২০১৩ রাত ৮:৪৬

বশর সিদ্দিকী বলেছেন: অনেক ধন্যবাদ অভিকে। শুভ কামনা রইল।

২২| ২৩ শে নভেম্বর, ২০১৩ রাত ৮:৩৯

কালীদাস বলেছেন: চমৎকার পোস্ট। আটলান্টিক পাড় হতে কনকর্ডের কতক্ষণ লাগত মনে আছে?

আরেকটা কথা বলি কিছু মনে করবেন না, আপনার বানানভুলগুলো খুব চোখে আটকায়। একটু সতর্ক থাকলেই হবে।

চালিয়ে যান :)

২৩ শে নভেম্বর, ২০১৩ রাত ৮:৫৬

বশর সিদ্দিকী বলেছেন: বানান ভুল আসলে ইচ্ছাকৃত নয়। আমি আসলে সামু ব্লগে এসে অনেক নতুন বানান শিখেছি। আমাদের পরশুনার সিস্টেমটাই এমন এখানে আমাদের স্যারেরাও বাংলার ব্যপারে এতটা তৎপর ছিল না। দেখা যায় অনেক বাংলা শব্দ আমি জানি ঠিক আছে কিন্তু সেটা আসলে ভুল। আর লেখার প্রুফ করি না। এটা একটা সমস্যা। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

২৩| ২৩ শে নভেম্বর, ২০১৩ রাত ৯:৫০

রক্ত পলাশী বলেছেন: প্রযুক্তির পোষ্টগুলি পড়তে ভাল লাগে কিন্তু যখন আমাদের দেশের দিকে তাকাই মনটা খারাপ হয়ে যায় কুকুরের হাড় নিয়ে কাড়াকাড়ি দেখে !!!

২৪ শে নভেম্বর, ২০১৩ রাত ১২:১৬

বশর সিদ্দিকী বলেছেন: আমাদের কথা বইলেন না। দুঃখ লাগে। সমস্ত মেধা চেল যাচ্ছে এই সব দেশে।

২৪| ২৩ শে নভেম্বর, ২০১৩ রাত ১০:১৯

শরৎ চৌধুরী বলেছেন: বাহ! চমৎকার।

২৪ শে নভেম্বর, ২০১৩ রাত ১২:৩০

বশর সিদ্দিকী বলেছেন: অনেক ধন্যবাদ। শরৎ দা।

আমার সমস্যাটার সমস্যা হল না কিন্তু। খুব কস্টে আছি কিন্তু। ২৫০ টার উপরে নোটিফিকেশন জমে গেছে।

২৫| ২৩ শে নভেম্বর, ২০১৩ রাত ১০:২১

তামিম ইবনে আমান বলেছেন: কনসেপ্ট তো অনেক বের হয়। বাস্তবে কয়টা প্রোডাকশনে আসে সেটা হলো ব্যাপার।

২৪ শে নভেম্বর, ২০১৩ রাত ১২:৩৯

বশর সিদ্দিকী বলেছেন: শেষের গুলো তো কিছুদিনের মধ্যে প্রোডাকশনে চলে আসবে। তামিম ভাইকে অনেক ধন্যবাদ কমেন্টস এর জন্য।

২৬| ২৪ শে নভেম্বর, ২০১৩ রাত ১২:৪০

শান্তির দেবদূত বলেছেন: ওয়াও! চমৎকার পোষ্ট!
সবচেয়ে পছন্দ হয়েছে The Icon A5 এটা আমাদের ঢাকা শহরের জন্য বিশেষ প্রয়োজন। ট্রাফিক জ্যাম সমস্যারও উত্তম সমাধান। তবে সবচেয়ে ভাল ফিচার হলো এই উড়োগাড়ির হরতালে ভাংচুর প্রতিরোধ ডিফল্ট ফিচার । :) :)

২৪ শে নভেম্বর, ২০১৩ রাত ২:০৯

বশর সিদ্দিকী বলেছেন: ভালই কইছেন। পিকেটাররা নিচ থেইকা আপনারে তাকাইয়া তাকাইয়া খালি দেখব আর আপনে তাগো দিকে তাকাইয়া হাসবেন। সেইরাম মজা।
সামনের বছর আইতাছে একখান অর্ডার দিয়া ফালাইয়েন??

২৭| ২৪ শে নভেম্বর, ২০১৩ সকাল ৭:৩১

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: দারুন পোষ্ট,++++++++++

২৪ শে নভেম্বর, ২০১৩ সকাল ১০:০৬

বশর সিদ্দিকী বলেছেন: কমেন্টস এর জন্য অনেক ধন্যবাদ। শুভ কামনা রইল।

২৮| ২৪ শে নভেম্বর, ২০১৩ দুপুর ১:১৮

কান্ডারি অথর্ব বলেছেন:



চমৎকার পোস্ট ++++++++ রইল।

২৪ শে নভেম্বর, ২০১৩ দুপুর ১:৩২

বশর সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ।

২৯| ২৪ শে নভেম্বর, ২০১৩ দুপুর ১:৫৮

আমি ময়ূরাক্ষী বলেছেন: দারুন পোস্ট। আসলেই দারুন।

২৪ শে নভেম্বর, ২০১৩ দুপুর ২:৩৪

বশর সিদ্দিকী বলেছেন: দারুন কমেন্টস। :)
ধন্যবাদ।

৩০| ২৪ শে নভেম্বর, ২০১৩ বিকাল ৩:১৩

ড. জেকিল বলেছেন: মজার পোস্ট, আমি তো প্রথমে মনে করেছিলাম অনেক দিন পরের প্রযুক্তি। কিন্তু পরে বুঝতে পারলাম বেঁচে থাকতেই হয়তো অনেক প্রযুক্তি দেখতে পারবো বাজারে বিক্রি হতে। এদের মাথা এতো কাজ করে কিভাবে !

২৪ শে নভেম্বর, ২০১৩ বিকাল ৪:৫৮

বশর সিদ্দিকী বলেছেন: আসলে এগুলো একদিনে হয়নি। অনেক সাধনার ফসল হচ্ছে এগুলো। তবে কিছু প্রযুক্তি আরো আগে আসার কথা ছিল কিন্তু সম্রাজ্যবাদিদের সামরিক ব্যাস্ততার কারনে সেগুলো পাবলিকলি আসতে অনেক দেরি হচ্ছে।
ধন্যবাদ কমেন্টস এর জন্য।

৩১| ২৪ শে নভেম্বর, ২০১৩ বিকাল ৩:১৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

Click This Link

২৪ শে নভেম্বর, ২০১৩ বিকাল ৪:৫৯

বশর সিদ্দিকী বলেছেন: কিসের মধ্যে কি ঢুকাই দিলেন ভাই। বুঝলাম না।

৩২| ২৫ শে নভেম্বর, ২০১৩ সকাল ১১:৫৭

মোঃ ছিদ্দিকুর রহমান বলেছেন: তোমার লেখাগুলো যখন, ইঞ্জিনিয়ারীং হয় তখন আমার কাছে ভালই লাগে। ব্রিজ, বা অন্য লেখা গুলো ভালই, আমার মনে হয় এতে তোমাকে অনেক সময় ব্যয় করতে হয়।
তবে তোমার লেখা পড়ার ক্ষতি হয় কিনা। তবে আমি খুশি যখন তুমি ভালকিছু লিখ। এবং সে দেখে কোন পাঠক ভাল কোন মন্তব্য করেন।
আল্লাহ তোমার সহয় হউন। আমিন।।।

২৫ শে নভেম্বর, ২০১৩ দুপুর ১:২৫

বশর সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ

৩৩| ২৫ শে নভেম্বর, ২০১৩ দুপুর ১:৫৪

ভুং ভাং বলেছেন: বাহ দারুন তো ।চমৎকার একটা পোস্ট । একটা গোপন কথা কই এই ১০ টি ভবিষ্যৎ টেকনলজির ৪-৫ আগেই আমার মাথায় আগেই আইছিল কিন্তু কইনাইকা কারন কে কখন চুরি কইরা ফালায় =p~ =p~ =p~

২৫ শে নভেম্বর, ২০১৩ বিকাল ৫:৪৩

বশর সিদ্দিকী বলেছেন: হ ভাই কইনেনা। কইলেই চুরি হইয়া যাইবো। এক্কারে ঠিক কামডা করছেন।

কমেন্টস এর জন্য ধন্যবাদ।

৩৪| ২৫ শে নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৩৩

ভবঘুরের ঠিকানা বলেছেন: ব্যস্ততার কারনে সামু তে আসতে পারি না, মাসে মাত্র দু চার বার আসি- অনেক ভাল ভাল পোস্ট তাই এড়িয়ে যায়। তবে সামুতে আসলে আপনার লেখা পেলে পড়ে ফেলি। সত্যি, আপনার তথ্য বহুল পোস্ট গুলো সুন্দর।

২৫ শে নভেম্বর, ২০১৩ রাত ১১:৫২

বশর সিদ্দিকী বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে। শুভ কামনা রইল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.