নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রকৌশলি বশর সিদ্দিকী

আমি যা শুনি এবং যা বুঝি তাই নিশ্বঙ্ক চিত্তে বলতে চাই।

বশর সিদ্দিকী

আমি যা শুনি যা বুঝি তা নিশ্বঙ্কচিত্তে বলতে চাই।

বশর সিদ্দিকী › বিস্তারিত পোস্টঃ

পৃথিবীর সেরা ১০ টি বিস্ময়কর একুরিয়াম

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৩৭

একুরিয়ামে মাছ পোষা একটা চমৎকার শখ। অনেকেই এই কাজটা করে থাকেন। বিশেষ করে অবিবাহিত নর নারিরা এইটা বেশি করেন। বিবাহিত পুরুষগন যেটা পুষেন তার পর আর কোন প্রানি পোষার ইচ্ছা থাকে না।



যাই হোক একুরিয়াম বলতে আমরা বুঝি ছোট একটা বাক্সের মধ্যে কিছু পানি এবং তার মধ্যে অল্প কয়েকটা মাছের মন খারাপ করে ঘুরাঘুরি করা। কিন্তু বর্তমানে বিজ্ঞানের অত্যাধুনিক এই জীবন যাত্রায় পরিবর্তন এসেছে এই বিষয়টিতেও। মানে ঠিক উল্টোটা হয়ে গেছে। কাচের দেয়ালে মানুষ চলে গেছে আর মাছ গুলো মনের আনন্দে ঘুরে বেরাচ্ছে।



আজকে এধরনের কিছু একুরিয়াম এর সচিত্র বনর্না তুলে ধরলাম।



10. Okinawa Churaumi Aquarium, Okinawa, Japan



এটি জাপানের ওশেন এক্সপো পার্কে অবস্থিত। এটি প্রথম খোলা হয় ২০০২ সালে। দুবাই মলের আগে এটিই ছিল পৃথিবির সবচেয়ে বড় এক্রিলিক গ্লাসের ফ্রেম। একুরিয়ামটির প্রধান পানির ট্যাংকটির নাম Kuroshio Sea যার সাইজ লম্বায় ১১৫ ফিট, প্রস্থে ৮৯ ফিট এবং গভিরে ৩৩ ফিট। মোটামুটি ৭৫ লক্ষ লিটার পানি ধরে এই ট্যাংকটা মধ্যে। এইটা জাইনা রাখেন একটা সুনামি ঘটাইয়া আমাদের পুরা বইমেলা সহ ওই এলাকা ওয়াইপ আউট করার জন্য এই পরিমান পানি যথেস্ট।



এক্রিলিক গ্লাসের যে ফ্রেমটা প্রথম ছবিতে দেখতেছেন এইটা উচ্চতায় ২৪ ফিট এবং লম্বায় ৭৪ ফিট এবং ২৪ ইঞ্চি মানে ২ ফিট পুরু। এই বিষ্ময়কর গ্লাসের ফ্রেমটা ফ্যাক্টরিতে বানাইয়া প্রযেক্টে আনতে একটা দির্ঘ সময় লাগছে। এখানে আপনি হোয়েল শার্ক নামক হাঙ্গর এবং মেন্টা-রে নামক বিশেষ প্রজাতির বিশাল মাছ দেথতে পাবেন। এছারাও এখানে প্রায় ৮০ প্রজাতির সামুদ্রিক কোরাল দেখতে পাবেন।

9. uShaka Marine World, Durban, South Africa



এটি সাউথ আফ্রিকার ডারবানে অবস্থিত। অসাধারন একটা সিভিল ইঞ্জিনিয়ারিং প্রযেক্ট। মুলত এটি একটি থিম পার্ক। প্রায় ৪০ একর জায়গার উপর নির্মিত এই পার্কটিতে প্রায় ৩২ টি আলাদা ট্যাঙ্ক রয়েছে। যাতে রয়েছে দুনিয়া সক সমুদ্রের বিভিন্ন প্রযাতির মাছ। ছোট্ট সি-হর্স থেকে শুরু করে বিশাল হাঙর এবং সুন্দর ডলফিন পর্যন্ত রয়েছে এখানে।



পানির নিচে একুরিয়াম গুলোকে এমন ভাবে ডিজাইন করা হয়েছে যে মনে হবে কোন জাহাজের ধংসাবশেসের ভিতরে চলে এসেছেন। কিছুটা ভিতিকর পরিস্থিতি আনার জন্য কিছু স্থানের ডিজাইন করা হয়েছে জাহাজের ভাঙ্গা অংশের মত করে। এছারা উপরের পার্কে রয়ে খোলা পানি যেখানে সারাক্ষন ডলফিন সাতার কাটে এবং বিভিন্ন উপভেগ্য খেলা দেখায়।



এখানে বেশকিছু রেস্টুরেন্ট রয়েছে এর মধ্যে কার্গোহোল্ড নামক রেস্টুরেন্টটি অন্যতম। এটির টেবিলে বসে খাওয়ার সময় আপনি অনুভব করতে পারবেন আপনার ঠিক ২ফিট পাশেই ঘুরতেছে একটা ভয়ঙ্কর হাঙর।

8. Shanghai Ocean Aquarium, Shanghai, China



এটি চিনের সাংহাইতে অবস্থিত। এই একুরিয়ামটির বিশেষত্ব হচ্ছে এতে বিশ্বের সবচেয়ে লম্বা টানেল রয়েছে। যেটি লম্বায় প্রায় ৫০৯ ফিট। এত লম্বা একটা টানেল এবং এত বিপুল প্রজাতির মাছ থাকার কারনে এটি অন্য একুরিয়াম থেকে অনন্য। টানেলে ঘুরার সময় বেশির ভাগ দর্শনাথি মাছের এই বিশাল রাজ্যে হারিয়ে যান।



প্রায় ৫ একর জায়গার উপর নির্মিত হয়েছে এই একুরিয়ামটি। সবচেয়ে বড় ট্যাংকটির ধারন ক্ষমতা প্রায় ২২ লক্ষ লিটার। পুরো একুরিয়ামটিতে পানি আছে প্রায় ৫০ লক্ষলিটার। এখানে সবেচেয় মজার বিষয় হল পানির রঙ। চিনের এই একুরিয়ামের কর্তৃপক্ষ পানির রঙ ধরে রাখার ব্যাপারে সবসময় থাকে সর্বোচ্চ সতর্ক।

7. Monterey Bay Aquarium, Monterey, California



আমেরিকার ক্যালিফোর্নিয়াতে অবস্থিত এই একুরিয়ামটি। এটির মুল আকর্ষন হচ্ছে পুরো ২৮ ফিট গভির ট্যঙ্কটির ভিউ আপনি উপভোগ করতে পারবেন এক সাথে। এত উচু এক্রিলিক গ্লাসের ফ্রেম এটিই প্রথম।



এখানে একসাথে প্রায় ৬৩৫ প্রজাতির ৩৫০০০ সামুদ্রিক উদ্ভিদ এবং মাছ দেখতে পাবেন। যার মধ্যে রয়েছে গভির সমুদ্রের এক প্রজাতির সুউচ্চ গাছ।(ছবিতে দেখা যাচ্ছে)। মজার ব্যাপার হল জায়ান্ট ক্যাল্প নামক এই সামুদ্রিক উদ্ভিদগুলো এই বিশাল ট্যাঙ্কের ভিতরে চাষ করা হয়েছে।



পুরো কমপ্লেক্সটি নির্মান করাহয়েছে একেবারে সমুদ্রের পারে। কারন হচ্ছে সাধারন লবন পানি দ্বারা এর ভিতরকার এত বিশাল প্রানিুকলের জীবন যাপন করানো সম্ভব নয়। তাই প্রতিদিন দিনের বেলায় দর্শনার্থিদের জন্য খুলে দেয়া হয় এবং রাতের বেলায় ট্যঙ্কের ভিতরকার পানি বদল করা হয় সমুদ্রের পানির সাথে। বিষেশ করে জায়ান্ট ক্যাল্প গুলো আসল সমু্দ্রের পানি ছারা বাচে না।

6. L’Oceanografic, Valencia, Spain



স্পেনের ভ্যালেন্সিয়াতে অবস্থিত। মুল নাম City of Arts and Sciences যার ডিজাইন করেন Félix Candela



মুলত এই কম্পেক্সটির বাহ্যিক সৌন্দর্য অসাধারন। পুরো কমপ্লেক্সটির নিচেই রয়েছে একুরিয়াম। স্টিল স্ট্রাকাচার এর এই স্থাপনা টির নির্মান শৈলি এতই সুন্দর যে যেকোন ভ্রমনকারির বেশ কিছটা সময় কাটবে শুধু এর বাহ্যিক সৌন্দর্য উপভোগ করতে।



এটি মুলত একটি সমুদ্রিক রিসার্স এবং কালচারাল কমপ্লেক্স। এখানে একুরিয়াম ছারাও রয়েছে বিভিন্ন গবেষনাগার, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সামুদ্রিক বিভাগের প্রাকটিক্যল কাজের ডিপার্টম্যান্ট এছারা রয়েছে কালচারাল রিক্রিয়েশনাল অফিস এবং অবশ্যই দারুন সব রেস্টুরেন্ট।



৯ টি আলাদা আলাদা টাওয়ার এর মত করে একুরিয়াম টি ডিজাইন করা হয়েছে। দর্শকদের জন্য প্রত্যেকটি ট্যাঙ্কে দুটি ফ্লোর নির্মান করা হয়েছে। এখানে প্রায় ৫০০ প্রাজাতির ৪৫০০০ প্রানি রয়েছে। যার মধ্যে রয়েছে ডলফিন, পেঙ্গুইন, তিমি, হাঙ্গর, কোরাল সহ বিপুল পরিমান সামুদ্রিক মাছ এবং উদ্ভিদ।

5. Turkuazoo, Istanbul, Turkey



এটি তুরস্কের ইস্তাম্বুলে অবস্থিত। তুরস্ক সহ পুরো মধ্যপ্রাচ্যে এটিই সবচেয়ে বড় একুরিয়াম। এটি মুলত তুরস্কের ফোরাম শপিং মলের নিচে অবস্থিত। পুরো একুরিয়ামটি প্রায় ২৯ টি অংশে বিভক্ত। এর মধ্যে রয়েছে রেইন ফরেস্ট, ট্রপিক্যাল ফরেস্ট এবং ফ্লাডেড সি এর মত চমৎকার সব সেকশন। এখানে রয়েছে প্রায় ২৬২ ফিট লম্বা আন্ডার ওয়াটার টানেল।



এখানে প্রায় ১০০০০ সামুদ্রিক প্রানি আছে যাদের মধ্যে হাঙ্গর থেকে শুরু করে মানুষখেকো পিরানহা পর্যন্ত। এখানকার সামুদ্রিক উদ্ভিদগুলো একেবারেই আলাদা এবং অন্য কোন স্থানে এদের এভাবে দেখতে পাওয়া যাবে না। এছারা রয়েছে সাধারন দর্শকদের জন্য ডাইভিংএর সুযোগ।



এখানে মাঝে মধ্যে মারমেইডও দেখতে পাওয়া যায়।;);) যদিও ইহা কিছু লুল দর্শকদের বিনোদনের কথা মাথায় রেখে করা হয়েছে। চিন্তা করেন মাছ দেখতেছেন দেখতেছেন হঠাৎ করে একটা আস্ত মারমেইড বিকিনি পইরা আপনার সামনে উপস্থিত তার উপর সেই রকম সুন্দরি।

4. Aquadom, Berlin, Germany



ছবি দেখেই নিশ্চই বুঝতেই পারছেন এটি একটি সিলিন্ডার সাইজের একুরিয়াম। জার্মানির বার্লিনে অবস্থিত। এটি মুলত একটি হোটেলের মুল লবিকে ডিজাইন করার জন্য নির্মিত হয়েছেন। পুরো একুরিয়াম টি উপভোগ করার জন্য রয়েছে একটি স্বচ্ছ গ্লাস নির্মিত লিফট। প্রায় ৩৬ ফিট ব্যাসের এই কাচের জারটি একটি ৩০ ফিট উচু শক্ত বেইজের উপর নির্মান করা হয়েছে। মুল একুরিয়ামটি উচ্চতায় ৮২ ফিট। এর অভ্যন্তরে যাওয়ার জন্য উপরে একটি অবজারভেশন লবি রয়েছে যার সাহায্যে স্বচ্ছ কাচের তৈরি লিফটে প্রবেশ করা যায়।



এখানে ৫০ প্রজাতির প্রায় ১৫০০ মাছ রয়েছে। মাছগুলোকে পরিচর্চা করার জন্য প্রতিদিন ৪-৫ জন ডুবুরি নিয়মিত কাজ করে। এছারাও হোটেলের গেস্টরাও ডুবুরিদের সহায়তায় এখানে ডুবদিতে পারবেন।

3. Georgia Aquarium, Atlanta, Georgia



এটি পৃথিবির সবচেয়ে বড় একুরিয়াম গুলোর মধ্যে একটি। আমেরিকার জর্জিয়াতে অবস্থিত এই একুরিয়ামটি। পুরো একুরিয়ামটি প্রায় ১৩ একর জায়গার উপর নির্মিত। এখানে একই সাথে ভিন্ন ভিন্ন ট্যঙ্কে মিস্টি এবং লবন পানি রয়েছে। প্রায় ১৬৪০০ স্কয়ার ফিটের বিশাল অবজারভেশন বলরুমে একই সাথে ১১০০ মানুষ আনায়সে পুরো একুরিয়ামটি এক সাথে উপভোগ করতে পারে। এত বিশাল একটি ঘরে এত বিশাল সব কাচের দেয়ালের সামনে দারালে অসাধারন এক অনুভুতি চলে আসে। আমেরিকার এক ধনাড্য ব্যাবসায়ি Bernard Marcus একবার তার ৬০ তম জন্মদিন পালন করেন Monterey Bay Aquarium একুরিয়ামের রেস্টুরেন্টে। সেখান থেকেই তিনি সিদ্ধান্ত নেন নিজের এলাকাতে এধরনের একটি একুরিয়াম তৈরি করবেন। তার প্রায় ২৫০ মিলয়ন ডলার এর ডোনেশন এবং ঐকান্তিক প্রচেস্টার ফসল হল এই একুরিয়াম।



এখানে ৫০০ প্রজাতির প্রায় ১ লক্ষ মাছ আছে। এই বিপুল পরিমান মাছ যখন এক সাথে ঘুরে বেরায় তখন তা দেখার মত একটা বিষয় হয়। এখানে রয়েছে বিরল প্রজাতির whale sharks, Beluga whale , এবং Manta ray নামক মাছ।

2. The Deep Aquarium, Hull, England



ইংল্যান্ডের হালে অবস্থিত। এটি মুলত ইংলেন্ডের একটি মিউজিয়াম প্রকল্পের অংশ। প্রায় ২৫ লক্ষ লিটার পানি ধারন ক্ষমতা সম্পন্ন এর ট্যঙ্ক গুলো এবং এর সাথে একটি আলাদা ৯২ টন লবন ধারন ক্ষমতা সম্পন্ন ট্যাঙ্ক রয়েছে। যখনই পানি পরিবর্তনের প্রয়োজন পরে তখন এই ট্যাঙ্ক থেকে পর্যাপ্ত পরিমানে লবন মুল ট্যঙ্কে ছরিয়ে দেয়া হয় এবং একটি কৃত্তিম এবং মাছের জন্য সহনশিল লোনাপানির ব্যাবস্থা করা হয়।



এখানকার বেশকিছু ফিচারের মধ্যে রয়েছে রেস্টিুরেন্ট। খাবার টেবিলের খুব কাছ থেকে মাছ দেখতে পাওয়া এবং তার সাথে পুরো সামুদ্রিক পরিবেশ উপভোগ করা যায়। প্রধান ট্যাঙ্কটি প্রায় ৩৩ ফিট গভির এবং এখানে প্রবেশের জন্য রয়েছে স্বচ্ছ কাচের একটি চমৎকার লিফট।



এখানে প্রায় সকল সমুদ্রের বিচিত্র সব কোরাল এর কালেকশন রয়েছে। এছারা এখানে শিক্ষা ভ্রমনের জন্য আলাদা টিচার রয়েছেন যারা নিয়মিত ছাত্রদের গাইড করেন এবং প্রত্যেকটি খুটিনাটি বিষয় ব্যাখ্যা করেন তাদের সামনে। ইংল্যান্ডে ছোটদের জন্য একটি আদর্শ ভ্রমনস্থণ হিসাবে ধরা হয় এই একুরিয়ামটি।

1. Dubai Aquarium and Discovery Centre, Dubai,



একটা একুরিয়ামের কাজের জন্য টাকার বস্তা ঢেলে দিলে যা হয় আরকি। এটি এই মুহুর্তে একটি অত্যাশ্চর্যজনক কন্সট্রাকশন প্রযেক্ট হিসাবে ধরা হয়। পৃথিবির বৃহত্তম এই শপিং মলের ঠিক নিচেই এই বিশাল একুরিয়াম কাম আন্ডারওয়াটার চিরিয়াখানা অবস্থিত। এখানে কৃত্তিম ভাবে পুরো সমুদ্রের বিশাল সব অতিকায় স্ট্রাকচার তৈরি করা হয়েছে। এই একুরিয়ামটি মুলত ২০ বিলিয়ন ডলারের ১৬০ তলা বিল্ডিং প্রযেক্ট বুর্জ দুবাই এর সাথে নির্মিত কমপ্লেক্সে এর একটি অংশ।



এর এক্রিলিক কাচের ফ্রেমটি একন পর্যন্ত গিনেস বুক অফ ওয়ার্ল্ডে এর রেকর্ডে সবচেয়ে বড়। এটি লম্বায় ১০৭ ফিট, উচ্চতায় ২৭ ফিট এবং প্রায় ২.৫ ফিট পুরু। একুরিয়ামটিতে প্রায় ১০ মিলিয়ন লিটার পানি ধারন করে।



এখানে প্রায় ৩৩০০০ হাজার সামুদ্রিক প্রানি রয়েছে। এখানে প্রায় ৪০০ হাঙ্গর রয়েছে এবং তাদের জন্য একেবারে আলাদা একটি টানেল রয়েছে যার নাম শার্ক টানেল। মলে প্রবেশকারি ক্রেতাদের জন্য এর কিছু অংশ

ফ্রি। ২০১০ সালের দিকে হাঙ্গর এর ট্যাঙ্কএ সামান্য লিক দেখা দেয়ায় পুরো মলে একটা বিশাল হুলুস্থুল কান্ড বেধে যায়। যদিও পরে বিশেষজ্ঞরা পরিক্ষ নিরিক্ষা করে আবার ছারপত্র দেন।















আসল বিষয় হইতেছে আমার একটা একুরিয়ম কেনার শখ হইছে। তাই ভাবলাম হয়ে যাক এইটা নিয়া একটু খানি দৌরঝাপ। কেমন লাগণ পোস্টটি জানাবেন। অনেক ধন্যবাদ সবাইকে।

মন্তব্য ৪৮ টি রেটিং +৫/-০

মন্তব্য (৪৮) মন্তব্য লিখুন

১| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:০৮

পথহারা নাবিক বলেছেন: তথ্যবহুল পোষ্ট !! ধন্যবাদ!!

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:২৩

বশর সিদ্দিকী বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

২| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:১৮

সেলিম আনোয়ার বলেছেন: তথ্যসমৃদ্ধ পোস্ট ।

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:২৩

বশর সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ আনোয়ার ভাই

৩| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:২৫

মদন বলেছেন: ++++++++++++

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৩০

বশর সিদ্দিকী বলেছেন: থেঙ্কু :)

৪| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৪৫

ইমরাজ কবির মুন বলেছেন:
সল্টি !!
অসাম পোস্ট মিঃইঞ্জি ||

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:০৩

বশর সিদ্দিকী বলেছেন: অনেক ধন্যবাদ মুন। কেমন চলছে তোমার ব্লগিং।

৫| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:০৭

চারশবিশ বলেছেন: খুব সুন্দর পোষ্ট
১ নম্বরটাতে যাওয়ার সৌভাগ্য হইছিল

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:২০

বশর সিদ্দিকী বলেছেন: বলেনকি। আপনি তো ভাই অনেক লাকি মানুষ। আমার ইচ্ছা আছে সবগুলোতে ঘুরবার। ইনশাআল্লাহ ঘুরব। তবে এখন পারব না।

৬| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:৩২

দুঃখী__ বন্ধু বলেছেন: পোস্ট খুব সুন্দর । খুবি বিস্মিত হলাম । আমি ছোট ছোট একুরিয়াম ছাড়া কিছু দেখিনি । এত বড় একুরিয়াম হতে পারে দেখে ভাল লাগলো । ধন্যবাদ পোস্টের জন্য ।

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:৩০

বশর সিদ্দিকী বলেছেন: আমি নিজেও প্রথমে খুব অবাক হইছিলাম একুরিয়াম গুলো দেখে। অনেক ধন্যবাদ কমেন্টস এর জন্য।

৭| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:৩৪

এম আর ইকবাল বলেছেন: চমৎকার একটি পোষ্ট ।
ধন্যবাদ ।

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:৩০

বশর সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ কমেন্টস এর জন্য। ভাল থাকবেন।

৮| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:৩৭

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: যেই জিনিস দেখাইলেন ! আপনেও নিজেও কিছুদিনের মধ্যে বিশ্বের ১০ জন বিস্ময়কর মানুষের মধ্যে একজন হইয়া যাইবেন !! :-B :-B

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:৩০

বশর সিদ্দিকী বলেছেন: হা হা হা..... জহির ভাই যে কি বলেন।

৯| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:৩৮

বিদ্রোহী ভৃগু বলেছেন: খাইচৈ আমারে!!!

কি বাশাল সব কান্ড-কারখানা!!!! বাপরে...

..


আমরার নেতাগো এইরাম একুরিয়ামে নিয়া লালন পালন করা যায় না;)

দর্শকের প্রদর্শনির ট্যাকা দিয়া গরিব গুরাবগো দুইবেলা শান্তি দেওয়ার চেষ্টা করা যাইত B-) :P =p~ =p~

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:৩২

বশর সিদ্দিকী বলেছেন: আমাগো নেতারা কি এত শান্তিতে এই একুরিয়ামে থাকব। পরে দেখা যাইব মাছেরা সব বিদ্রোহ করতেছে তাদের বিরুদ্ধে। আমাদের নেতা গুলারে যদি আল্লায় উপরে নিয়া যা। এ ছারা আর কোন গতি নাই।

১০| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:০৬

আরিফ আরাফাত রুশো বলেছেন: কি পরিমান টাকা এদের~~~~~~~~~~~~~

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:৩৪

বশর সিদ্দিকী বলেছেন: টাকার সাথে সুন্দর মনও আছে এদের।

১১| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:৪৩

অস্পিসাস প্রেইস বলেছেন: বরাবরের মতোই অসাধারণ পোস্ট!

কার্গোহোল্ড রেস্টুরেন্ট এ যাবার ইচ্ছে থাকলো।

ভালো থাকুন। শুভ কামনা :)

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:৫৬

বশর সিদ্দিকী বলেছেন: আমি পোস্ট লেখার সময় নিয়্যাত করলাম আমার মিসেসরে নিয়া সেখানে একটা সন্ধা কাটাইবো। ইনশাআল্লাহ পুরা করব। দোয়া কইরো। তোমার জন্যও অনেক অনেক শুভ কামনা রইল।

১২| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:২২

মাসুম আহমদ ১৪ বলেছেন: নাইস পোস্ট

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৫৩

বশর সিদ্দিকী বলেছেন: নাইস কমেন্টস এর জন্য ধন্যবাদ

১৩| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৪৮

মামুন রশিদ বলেছেন: ইন্টারেস্টিং..

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৫৪

বশর সিদ্দিকী বলেছেন: আমার কাছে তো তাই মনে হইল। তাই লিখে ফেললাম।

১৪| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:২৪

সুমন কর বলেছেন: গুড পোস্ট।
ইদানিং আপনাকে ব্লগিং করতে দেখা যায় না।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:৪৪

বশর সিদ্দিকী বলেছেন: প্রচন্ড ব্যাস্ত ছিলাম। গত দুইদিন ধরে একটু ফ্রি আছি তাই লিখে ফেললাম। ভাল আছেন আপনি??

১৫| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১:৫৮

সাহাদাত উদরাজী বলেছেন: ভাল লাগলো। সারা দুনিয়ার একুরিয়াম দেখে এলাম মনে হল।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১১:১৩

বশর সিদ্দিকী বলেছেন: ছবি দেখে আর কি ভাই শান্তি আসে। ইচ্ছা আছে কয়েকটা স্বচক্ষে দেখে আসার। ইনশাআল্লাহ দোয়া রাইখেন।

১৬| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৮:৩০

এয়ী বলেছেন: অনেক সুন্দর পোস্ট! :P খুব ভাল লাগল!!! !:#P

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১১:১৫

বশর সিদ্দিকী বলেছেন: নতুন ব্লগার এয়ী কে অনেক ধন্যবাদ। আচ্ছা আপনার নামের কি স্পেশাল কোন অর্থ আছে?? নাকি এমনিতেই একটা নাম দিলেন। জানাবেন।

১৭| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৮:৩৯

অলওয়েজ এ্যান্টি গর্ভণমেন্ট বলেছেন: +++++

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১১:১৯

বশর সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ।

আপনার নামটা ভাল লাগছে। আমার মত। যখন যে সরকারই আসুক সমালোচনা করি। কাউকেই অন্ধ সমর্থন করি না। :P

১৮| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৮:৪৪

খেয়া ঘাট বলেছেন: তিন নাম্বারটার ভিতরে আমাদের অফিস পার্টি হয়েছিলো। খুবই সৌন্দর্য্য।
+++++++++++++++

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১১:২১

বশর সিদ্দিকী বলেছেন: আপনি তো অনেক সৌভাগ্যবান মানুষ। দোয়া কইরেন আমারও ইচ্ছা আছে একবার ঘুরে আসার জন্য।

১৯| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৮:৫৪

শরৎ চৌধুরী বলেছেন: আররে জোশ। +।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১১:২৪

বশর সিদ্দিকী বলেছেন: হা হা হা.......... অনেক অনেক ধন্যবাদ শরৎ দা কে।

২০| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:২৬

কান্ডারি অথর্ব বলেছেন:


চমৎকার পোস্ট। +++++++

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:৩৫

বশর সিদ্দিকী বলেছেন: চমৎকার কমেন্ট

২১| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:০৪

প্রোফেসর শঙ্কু বলেছেন: পোস্ট পড়তে-দেখতে ভাল লাগল।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:১২

বশর সিদ্দিকী বলেছেন: আপনার ভাল লেগেছে জেনে আমারও ভাল লাগল।

২২| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:৪৪

ঢাকাবাসী বলেছেন: খুব ভাল লাগল অপুর্ব সব ছবি আর বর্ণনা।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:০৭

বশর সিদ্দিকী বলেছেন: অনেক ধন্যবাদ ঢাকাবাসীকে।

২৩| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৪:৪৩

হাসান মাহবুব বলেছেন: +++

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:১১

বশর সিদ্দিকী বলেছেন: অনেক ধন্যবাদ হাসান মাহবুব ভাই।

২৪| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:২৩

আমি সাদমান সাদিক বলেছেন: চমৎকার পোস্ট ।। :) :) :)

১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:২১

বশর সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.