নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রকৌশলি বশর সিদ্দিকী

আমি যা শুনি এবং যা বুঝি তাই নিশ্বঙ্ক চিত্তে বলতে চাই।

বশর সিদ্দিকী

আমি যা শুনি যা বুঝি তা নিশ্বঙ্কচিত্তে বলতে চাই।

বশর সিদ্দিকী › বিস্তারিত পোস্টঃ

পৃথিবীর সেরা বিলাসবহুল কিছু ট্রেন - পর্ব-১

১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:০৪

রেইলওয়ে প্রথম আবিস্কার হয় আজ থেকে প্রায় ২৬০০ বছর আগে। গ্রিসে এটি ব্যবহার করা হত চুনা পাথর খনি থেকে জাহাজ পর্যন্ত নিয়ে যাওয়ার জন্য। স্টিম ইঞ্জিন আবিস্কারের পুর্ব মুহুর্ত এই ট্রেইনগুলো চালানো হত বিভিন্ন ভাবে যেমন নিগ্র ক্রীতদাসদের দারা হাতে ঠেলে এবং পরবর্তিতে ঘোরা বা অন্য প্রানি দ্বারা।



স্টিম ইঞ্জিন আবিস্কারের পর ইংল্যান্ড সর্ব প্রথম এবং তার দেখাদেখি স্পেইন যাত্রি পরিসেবার জন্য বিলাশবহুল ট্রেনের প্রচলন করে। তখনকার দিনে ঘোরায় চালিত গাড়ির পরই অত্যান্ত মুল্যবান ছিল এই ট্রেইন। তখনকার রাজারা তাদের ট্রেইনের বিলাশিতা নিয়ে করতেন অদ্ভুদ সব প্রতিযোগিতা। সেই কাহিনি নিয়ে না হয় লিখব আর একদিন।



দ্বিতীয় বিশ্বযুদ্ধ এবং তৎপরবর্তি বেশ কিছুদনি পর্যন্ত পৃথিবির সকল নজর ছিল বিমান এবং মটর গারির দিকে। মানুষ একেবারে ভুলেই গিয়েছিল ট্রেইনের কথা। আশির দশকে মুলত আবার বিশ্বের নজরে আসে এই বিলাশ বহুল ভ্রমনের কথা। এবং শুরু হয় একের পর এক বিলাশবহুল ট্রেনের কাজ।



আজ আমি এই পোস্টে সারা বিশ্বের এই ধরনের কিছু ট্রেইন নিয়ে আলোচনা করব। এত এত ট্রেইন এবং তাদের এত এত ছবি এবং ডিটেইলস যে পুরো লেখাটি আমাকে দুই ভাগে ভাগ করে ফেলতে হয়েছে। আশা করি ভাল লাগবে আমাদের।



10. Rocky Mountaineer Trans Canada Rail Adventure



এটি মুলত একটি কানাডিয়ান ট্যুর কোম্পানি। ১৯৯০ সালে প্রতিষ্ঠিত এইকোম্পানিটির উত্তর আমেরিকাতে সবচেয়ে বেশি প্রাইভেট ট্রেইন রয়েছে। অত্যান্ত লাক্সারিয়াস এই ট্রেনগুলো মুলত কানাডার রেইল রোড ব্যাবহার করে খুব যাত্রিদেরকে খুব সুন্দর কিছু প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করার সুযোগ করে দেয়।



এটি মুলত একটি দ্বিতল ট্রেইন। উপরের তলাটি স্বচ্ছ কাচের ছাদ দ্বারা তৈরি যাতে যাত্রিরা আশেপাশের পুরো দৃশ্য উপভোগ করতে পারে। এখানে তিন ক্যাটাগরির ট্রেন রয়েছে রেডলিফ, সিলভার লিফ এবং গোল্ড লিফ। ট্রেনটি প্রধানত তিনটি রুটে চলাচল করে। যাত্রিদেরকে দুইদিন এবং এক রাতের এক অসাধারান ভ্রমন করারয় এই কোম্পানিটি। এর মধ্যে থাকে তাদের নিজস্ব হোটেলে এক রাত থাকা সুযোগ।



প্রতিটি রুটই চলে রকি পর্বতমালার ভিতরদিয়ে অত্যান্ত সুন্দর কিছু স্থানের মধ্যে দিয়ে। মজার ব্যাপার হল প্রতিটি রুটই আপনাকে রকি পর্বতমালা, অসম্ভব সুন্দর সব বন এবং অবশ্যই নায়গ্রাফলস এর প্রাকৃতিক ভিউ উপভোগ করাবে। ট্রেনটিতে আলাদা কোন ডাইনিং সার্ভিস না থাকলেও এর ফুড সার্ভিস অসাধারন এবং যে কোন উচু মানের হোটেলের সমান।



9. Bergen Railway Norway



এটি নরওয়ের বার্গান শহরের টুরিস্ট ডিপার্টমেন্ট পরিচালনা করে। মুলত নরওয়ের মত একটি সুন্দ দেশকে টুরিস্টদের কাছে আরো আকর্ষনিয় করার জন্য এই রেলওয়েটি ব্যাবহার করছে বার্গান রেইলওয়ে। এটি অসলো থেকে বার্গান পর্যন্ত প্রায় ৪৯৬ কিমি পথ ভ্রমন করে।



এটি মুলত একটি হাইস্পিড রেইল সিস্টেম। এখানে ট্রেইন লাইনের বাহ্যিক দৃশ্যগুলো অসাধারন। ট্রেনটি প্রায় ১৮২ টি বিভিন্ন ছোটবড় টানেল মধ্যদিয়ে এবং বেশ কিছু সুন্দর লেক এর পাশ দিয়ে যায়। এছারাও অসলো এবং বার্গান শহরের মধ্যে ভ্রমনের সময় এই ট্রেনটি সমুদ্র লেভেল থেকে প্রায় ৪০০০ ফিট উপরে উঠে যায় এবং এটি ইউরোপে সর্বোচ্চ। এই রেলে ভ্রমনে আপনার খরচ পরবে প্রতি জনে ৪৫০০ ডলার বা বাংলাদেশের টাকায় প্রায় সারে তিনলক্ষ টাকার মত।



8. Southern Spirit Australia



অস্ট্রোলিয়া মানেই মরুভুমি আর ক্যাঙ্গারুদের দেশ। বিশাল এই দেশটিতে একটি প্রধান চলচলের মাধ্যম হচ্ছে ট্রেন এবং প্লেন। কারন দেশটির পুরো মধ্যভাগ হচ্ছে মরুভুমি। আর বিশাল এই মরুভুমিতে গাড়ি চালিয়ে চলাচলে থেকে ট্রেন চলাচলই বেশি স্বাচ্ছন্দ দায়ক। আর তাই অস্ট্রেলিয়ান রেল ডিপার্টমেন্ট চালুকরেছে এই বিলাশবহুল ট্রেইন সার্ভিসটি। এটি মুলত টুরিস্টদের জন্য করা হয়েছে। এই সাভিসের আওতায় আপনাকে এডিলেড থেকে ব্রিসবেন পর্যন্ত ঘুরাবে মাত্র ৬ দিনে এবং ৫ রাতে।



এইট্রেনটি এই ছয় দিনের বেশির ভাগ সময়ই দিনের বেলায় চলবে। কারন এতে যাত্রিরা বাইরের সুন্দর মনোমুদ্ধকর প্রকৃতি দিনের আলোতে পরিপুর্ন ভাবে উপভোগ করতে পারে। ট্রেনটি ছোট ছোট পাহাড়, পর্বত, সবুজ বনাঞ্চল, ধুসর জনমানবহীন মরুভুমি এবং অনেক ঐতিহাসিক স্থানের মধ্যদিয়ে পথ অতিক্রম করবে। এবং কিছু ঐতিহাসকি স্থানে অল্পকিছুক্ষনের জন্য বিশ্রাম নেবে যাতে যাত্রিরা সেখানটা পরিদর্শন করতে পারে।



ট্রেনটিতে রয়েছে বিভিন্ন শ্রেনির কম্পার্টমেন্ট। সবচেয়ে ভালগুলোতে রয়েছে একটি কিংসাইজ বেড, আলাদা একটি রুমে একটি সোফা, পরার জন্য খুব সুন্দর করে সাজানো একটি টেবল এবং খুব সুন্দর সাজানো গোছানো একটি বাথরুম। আর সাথে পাবেন ৫স্টার হোটেলের মানের রুম সার্ভিস। খাবারের প্রয়োজনে রয়েছে রেস্টুরেন্ট। এছারা রয়েছে বার,এবং একদম শেষ কম্পাটমেন্টে রয়েছে আলাদা ওয়াচিং ডেক।



একটু ভাবেন।দুপুরে খেয়ে সোফায় বসে একটু রেস্ট নিচ্ছেন। ঠিক আপনার রুমের জানালার পাশেই একঝাক ক্যাঙারু ছুটছে। একটা অসাধারন ফিলিংস আসবে। এখানে একটা ট্যুর দিতে আপনার মোটামুটি ৪ লক্ষটাকার মত খরচাপাতি পরবে।



7. Hiram Bingham Peru



পেরুর মাচুপিচু সহ বিভিন্ন পুরোনো সভ্যতার ঘুরতে চান? তাহলে এই ট্রেনটির মত লাক্সারিয়াস আর কিছু হতে পারে না। পেরুর কুসকো শহর থেকে মাচুপিচু পর্যন্ত আপনাকে একটা চমৎকার রাউন্ড ট্রিপ দিবে এই অত্যান্ত বিলাশবহুল ট্রেনটি। ট্রেনটির নামকরন করা হয়েছে আমেরিকান এক্সপ্লোরার Hiram Bingham এর নামানুসারে। তিনিই প্রথম পেরুতে অবস্থিত ইনকা সভ্যতার এই মাচুপিচু কে পৃথিবীর সাথে পরিচয় করিয়ে দেন।



এখানে রয়েছে অত্যান্ত উচ্চমানের রেস্টুরেন্ট। যেখানে আপনি পাবেন সব ধরনের খাবার এবং অত্যান্ত ভাল মানের সার্ভিস। ডাইনিং কারের সাথেই রয়েছে একটি উচু মানের কিচেন যাতে রয়েছে বিশ্বমানের সব শেফ।



প্রথম ক্লাসের যাত্রিদের জন্য রয়েছে আলাদা সোফা সম্বলিত রিক্রিয়েশনাল কার যেখানে একসাথে বসে যাত্রিরা খুব সুন্দর সময় কাটাতে পারবে।



ট্রেনটিতে একই সাথে রয়েছে একটি বার কার এবং একটি অবজারভেশন কার। যেখানে সবসময় কিছু না কিছু পার্টিটাইপ থাকেই। আরো জানতে ট্রেনটির নামের লিংকে ক্লিক করুন।

ও আর একটা কথা এতটুকু জেনে রাখুন যে এটি ওরিয়েন্ট গ্রুপের একটি সার্ভিস। বাকিটা সামনে পাবেন।



6. Trans Siberian Railroad Russia



এটা পৃথিবীতে সবচেয়ে লম্বা ট্রেইন জার্নি। টানা ১৫ দিন ট্রেনে করে আপনাকে রাশিয়ার মস্কো থেকে জাপান সাগরের তিরে মানে চিনের রাজধানি পর্যন্ত নিয়ে যাবে। প্রায় ৫৫০০ মাইল পথ পারি দেয় এই ট্রেনগুলো। আসলে এই রুটে অনেকগুলো ট্রেন চলাচল করে। তবে গোল্ডেন ইগল এর মধ্যে সবচেয়ে ভাল সার্ভিস দেয়। চলতি পথে রাশিয়া এবং চিনের অনেক ঐতিহাসিক স্থান, সুন্দর সব বনাঞ্চল এবং অনেক গুলো লেক দেখা যায় ট্রেনথেকে।



ট্রেনটিতে রয়েছে একটি আধুনিক বিলাশবহুল ট্রেনের সকল সুবিধাদি। রয়েছে স্লিপিং কার, ডাইনিংকার, বারকার, রিক্রিয়েশনাল কার এবং অবজারভেশন কার। ডাইনিং কারে রয়েছে রাশিয়া এবং চিনের বিভিন্ন বিখ্যাৎ খাবারের আইটেম। এবং এর সাভিসের মানও যে কোন হোটেলের থেকে কম কিছু নয়।



এই ট্রেনটির সবচেয়ে আকর্ষনিয় দিক হচ্ছে । এর বেড রুমগুলো। অসাধারন ভাবে একোমেন্ডেশন করা বেডগুলো এমন ভাবে সাজানো হয়েছে যাতে এত দীর্ঘ জার্নিতে যাত্রিদের কোন রকম কোন অসুবিধার সম্মুখিন ন হতে হয়। প্রত্যেকটি রুমে রয়েছে একটি টিভি, একটি টেবিল সাথে বসার জন্য সোফা এবং অবশ্যই একটি অসাধারন জানালা।



ট্রেনটিতে যাত্রিদের জন্য আলদা একটি অসাধারন বারকার।(উপরের ছবিতে দ্রস্টব্য) বারকারটি অনেকগুলো সোফা, এবং একটি রিচ বার দ্বারা সাজানো যেখানে প্রায় সকল প্রকারের পানীয় পাওয়া যাবে। এছারাও রয়েছে রেস্টুরেন্ট এবং সবার শেষে অবজারভেশন কার। ( পোস্ট বেশি বড় হচ্ছে বলে সব ছবি দেয়া সম্ভ হল না)। এই ট্রেনের টিকেট মুল্য বাংলাদেশি টাকায় সারে তিন লক্ষ থেকে শুরু করে সর্বোচ্চ ৩২লক্ষ পর্যন্ত রয়েছে। কি যাবেন নাকি??



5. Venice Simplon Orient Express Europe



এটা একটা বিশাল এবং বিখ্যাত টুরিজম কোম্পানি। এদের প্রায় ২৪ টিদেশে ৫০ টির উপরে হোটেল, বিলাশবহুল রিভার ক্রুজ(এক ধরনের ছোট শিপ), প্রচুর রেস্টুরেন্ট এবং অবশ্যই বিলাশবহুল ট্রেইন। অনেক গুলো ট্রেইন আছে এই কোম্পানিটির। তবে বিলাশিতার দিক দিয়ে এই ট্রেইনটিকে আর কেও ছারাতে পারবে না। ট্রেনটি মুলত ফ্রান্সের রাজধানি প্যারিস থেকে তুরস্কের ইস্তাম্বুল পর্যন্ত যায়।



প্রায় ৬ দিনের এই এপিক জার্নিতে আপনাকে ট্রেনটি নিয়ে যাবে প্যারিস, রোম, ভিয়েনা, ভেনিস, ইস্তাম্বুল সহ অত্যান্ত সুন্দর সব স্থানে। এর মধ্যে হাঙ্গেরির বুদাপেস্ট এবং বুচারেস্টে আপনাকে চমৎকার কিছু দর্শনিয় স্থান সশরিরে ঘুরিয়ে আনবে তাদের রিভার ক্রুজ দ্বারা। ট্রেনটির সাজানো হয়েছে দুইটি ডাইনিং কার, একটি কিচেন কার, একটি বার কার এবং ১২ টি স্লিপিং কার দ্বারা।



যেহেতু এটি একটি হোটেল কোম্পানি। সুতারং বুঝতেই পারছেন তাদের ডাইনিং কার গুলো সার্ভিস পুরো ৫ স্টার মানের। এছারা এদর বেডরুম গুলো সাজানো হয়েছে পুরোনো ধাচে।



প্রত্যেকটি স্লিপিং কার ডিজাইন এবং নির্মিত হয়েছে ১৯২৫ থেকে ১৯৩৫ এর মধ্যে। এগুলো এখন আবার রিডিজাইন করে আরো বিলাশ বহুল এবং আরো আরামদায়ক করা হয়েছে। এখানে খরচ শুরু হয় টাকায় সর্বনিম্ন ৩.৫ লক্ষ থেকে আর সর্বোচ্চ টা আমার অজানা।

৭ নাম্বার ট্রেনটি এই একই কোম্পানির।







সবগুলোই একসাথে দিতে চাচ্ছিলাম। কিন্তু পোস্ট এত বড় হচ্ছিল যে যারা মোবাইল থেকে ঢুকে তাদের জন্য কস্ট হয়ে যাবে পরতে। তাই দুই ভাগ করে ফেললাম। আপনাদের রেসপন্সের উপর ডিপেন্ড করবে পরে পর্ব দেয়া না দেয়। একদম রেডি আছে পরের পর্ব। সবার যদি এই পর্ব পছন্দ হয় তবে পরের পর্ব খুব শিঘ্রই শুভ মুক্তি পাবে।

মন্তব্য ৪৭ টি রেটিং +৫/-০

মন্তব্য (৪৭) মন্তব্য লিখুন

১| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:১৩

ইমরাজ কবির মুন বলেছেন:
আমার তো ৬৭৫টাকা দিয়ে এসি কম্পার্টমেন্টের টিকিট কাঁটতেই মন খচখচ করে, এগুলা দেখায়ে কেন শুধু শুধু আফসোস বাড়ান রে ভাই ! /:)

১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:১৮

বশর সিদ্দিকী বলেছেন: তোমার চেয়ে আমি আরো বেশি দুক্কে আছি মিয়া। ভাবছিলাম কিচু টেকা টুকা জমাইয়া একটাতে ঘুইরা আমু। কিন্তু খরচের কতা সুইনা তো আমার মাথায় হাত। :(
মুনের লাইগা এক কেজি আফচুচ :-0

২| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:৩৭

মেহেদী_বিএনসিসি বলেছেন: এইগুলার যেকুন একটাতে ওঠার আগে য্যানো আমার মরন না আসে.........দোয়া রাইখেন ।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:৪২

বশর সিদ্দিকী বলেছেন: আল্লাহ আপনারে সেই পর্যন্ত বাচাইয়া রাখুক ভাই। অনেক দোয়া রইল আপনার জন্য।

৩| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:৩৮

মোমেরমানুষ৭১ বলেছেন: আমাদের বাংলাদেশি ট্রেন গুলো যখন তেজগাও এলাকার বস্তির ভেতর দিয়ে অতিক্রম করে তখন কিন্ত খারাপ না ভালই লাগে.......

১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:৪৪

বশর সিদ্দিকী বলেছেন: হা হা হা..........ভাই ভাল কথা মনে করেছেন। তবে আমার কাছে বাংলাদেশের সিলেট এর ট্রেন লাইনটা ভালই লেগেছে। বিশেষ করে হবিগঞ্জ থেকে সিলেট পর্যন্ত লাইনটা তো অসাধারন।

৪| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:৫১

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: দারুণ, আশা করি একদিন এর কোন একটিতে ভ্রমন করে আপনি ছবি পোস্ট দিবেন... :D

১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:০৩

বশর সিদ্দিকী বলেছেন: ইনশাআল্লাহ জহির ভাই। দোয়া রাখবেন যেন আপনার আশা পুরন হয়। :D

৫| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:০২

স্বপ্নবাজ অভি বলেছেন: আপনার এই সিরিজগুলো বেশ লাগে আমার কাছে !
সাথেই আছি !

১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:০৫

বশর সিদ্দিকী বলেছেন: অনেক ধন্যবাদ অভি ভাইকে। পরে পোস্টদেবার অনুপ্রেরনা পেয়ে গেছি। :) :)

৬| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:১২

অস্পিসাস প্রেইস বলেছেন: "স্বপ্নবাজ অভি বলেছেন: আপনার এই সিরিজগুলো বেশ লাগে আমার কাছে !"

সহমত।।

৬ নাম্বার ট্রেনটি জোশ লাগলো!

পরের পোস্টগুলোর জন্যও অপেক্ষায় রইলাম!

শুভ কামনা বশর ভাই :)

১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:২০

বশর সিদ্দিকী বলেছেন: অনেক ধন্যবাদ প্রেইস। ইনশাআল্লাহ পরের পোস্ট খুব শিঘ্রই শুভ মুক্তি পাবে বলে আসা রাখি। B-))

৭| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:২৩

পথহারা নাবিক বলেছেন: আমগো মতো গরিবরে এইসব দেখাইয়া কি লাভ!

১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৫১

বশর সিদ্দিকী বলেছেন: আগাগের মত গরিবের তো ভাই দেইখাই শান্তি। কমেন্টস এর জন্য প্লাস।
:(

৮| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:২৯

সাবরিনা সিরাজী তিতির বলেছেন: মাইনাস :(
এমন ট্রেনে ঘুরতে মুঞ্চায় । প্রিয়তে অবশ্যই ।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৫১

বশর সিদ্দিকী বলেছেন: ইনশাআল্লাহ। ভাইরে বলেন। অন্তত ইন্ডিয়ারটাতে ঘুরতে পারবেন। শিওর।

৯| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৫৮

সুমন কর বলেছেন: গুড পোস্ট।

১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:২৮

বশর সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ।

১০| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১:৪৪

কামরুল ইসলাম রুবেল বলেছেন: কি দ্যাখাইলেন, তয় আমাগো দ্যাশে একটা উল্টা রেকর্ড আছে মোহনগঞ্জ টু ঢাকা একটা লোকাল ট্রেন আছে (হাওড় এক্সপ্রেস না আবার)। ভাইরে ভাই........একদিন চড়ছিলাম.......জনম স্বার্থক আমার.......হোকনা উল্টা

১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১০:৫৪

বশর সিদ্দিকী বলেছেন: কঠিন কথা মনে করাইয়া দিলেন। আমাদের দেশে এই ধরনের কিছু একটা করতে পারে যদি তারা ইচ্ছা করে আরকি।

১১| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ ভোর ৪:৪১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অবশ্যই পরের পর্ব দিবেন। পোষ্ট খুবই ভালো পাইলাম!
মন খারাপ হচ্ছে এই ভেবে যে আমাদের দেশের ট্রেনের অবস্থা কত পিছে! এমন কি পাশের দেশেও চমৎকার রেলওয়ে সিস্টেম আছে, কিন্তু আমাদের নাই। :(

যাই হোক, পোষ্টে প্লাস!!!!!!! পরের পর্বের অপেক্ষায়। এটা প্রিয়তে নিলাম।

১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১০:৫৫

বশর সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ আপনাকে। ইনশাআল্লাহ পরের পর্ব চলে আসবে শিঘ্রই।

১২| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ ভোর ৪:৪৬

খেয়া ঘাট বলেছেন: চমৎকার।

১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১০:৫৬

বশর সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ।

১৩| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ ভোর ৬:০১

হাশেম বলেছেন: প্যারিস টু ইস্তাম্বুল ট্রিপ পছন্দ হয়েছে। কিন্তু টিকেটের দাম বেশি বলে মনে হচ্ছে...
তথ্যের জন্য ধন্যবাদ।

১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১১:০০

বশর সিদ্দিকী বলেছেন: এরা নিজেদেরর সার্ভিসকে ৫স্টার মানের বলে তাই মনে হয় টিকেটের দামটাও সেইভাবে রেখে দেয়। কমেন্টস এর জন্য ধন্যবাদ।

১৪| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ ভোর ৬:২৫

অকপট পোলা বলেছেন: ধুর মিয়া, প্যাচাল না পাইড়া তাড়াতাড়ি দ্বিতীয় পর্ব ছাড়েন। শৃঙ্খলার মধ্যে ফালাই দিলেন।

বিগ ব্যাংয়ের শেলডন এই পোস্ট পড়লে খুব খুশি হইতো!

১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১১:০২

বশর সিদ্দিকী বলেছেন: ঠিক আছে পরের পর্ব চলে আসবে খুবই দ্রুত। ইনশাআল্লাহ।

১৫| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৯:১০

শরৎ চৌধুরী বলেছেন: এত সুন্দর পোষ্টের শিরোনামে বানান ভুল থাকা শোভন নয়। বিলাসবহুল হবে কথাটা।
শুভেচ্ছা অনেক।

১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১১:০৪

বশর সিদ্দিকী বলেছেন: আমি বাংলা বানানে অত্যান্ত দুর্বল। এটার জন্য আসলে আমাদের পরশুনার সিস্টেম দায়ী। এছারা আমি নিজেও বাংলা বানানের ব্যাপারে খুব একটা মনজোগি নয়। লাস্ট কবে যে নিজহাতে বাংলা লিখেছি মনে করতে পারছি না। ধন্যবাদ আপনাকে ধন্যবাদ ভুল গুলো ধরিয়ে দেবার জন্য।

১৬| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৯:১০

শরৎ চৌধুরী বলেছেন: পৃথিবীর হবে।

১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১১:০৪

বশর সিদ্দিকী বলেছেন: ঠিক করে দিলাম।

১৭| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৯:৫৯

সুফিয়া বলেছেন: দারুণ পোস্ট। ধন্যবাদ। +++++

১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১১:০৪

বশর সিদ্দিকী বলেছেন: প্লাসিত হইলাম :)

১৮| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১০:৩৬

জাহিদ ২০১০ বলেছেন: আমি ও যামু তয় টিকেট ছাড়া টিকেট চাইলে কমু গোলাপী ম্যাডামের কাছে আছে।।।।।।।।।।।

১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১১:০৬

বশর সিদ্দিকী বলেছেন: গোলাপী ম্যাডাম তো ক্ষমতায় নাই। তয় গোপালি ম্যাডাম ক্ষমতায় আছে। তার নাম অথবা তার বাপের নাম লইলে একটু তারাতারি ছাইরা দিবে। আমার এখানে রাজনিতির প্যাচাল কইরেননা। দুরে যান।

১৯| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১০:৩৭

পাগলামৃদুল বলেছেন: পরের পর্ব প্লীজ।

১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১১:০৬

বশর সিদ্দিকী বলেছেন: চলে আসবে আসা করি দুই একদিনের মধ্যে।

২০| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:৪৯

সি.এম.তানভীর-উল-ইসলাম বলেছেন: অনেক ধন্যবাদ :) অনেক কিছুই জানলাম। পরবর্তী পর্বের অপেক্ষায় রইলাম

১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১:৪৩

বশর সিদ্দিকী বলেছেন: অনেত ধন্যবাদ। পরবর্তি পর্ব রেডি হচ্ছে। আশা করি খুব দ্রুতই চলে আসবে।

২১| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:৩৪

হাসান মাহবুব বলেছেন: ছবি আর লেখা দুটোই খুব ভালো লাগলো। আফসোস! কখনও চড়া হবে না।

১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:৪২

বশর সিদ্দিকী বলেছেন: কেন ভাই। অবশ্যই চরা হবে। নিয়্যত করে রাখেন। কোন এক সময় কিছু টাকা জমে গেলে চলে যাবেন।

২২| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:০০

নীল সুমন বলেছেন: পরের পোস্টগুলোর জন্যও অপেক্ষায় রইলাম!

শুভ কামনা।

১২ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:২৬

বশর সিদ্দিকী বলেছেন: পরের পোস্ট প্রায় রেডি। আপনার জন্যও অনেক অনেক শুভ কামনা রইল।

২৩| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:৩৮

ভাইটামিন বদি বলেছেন: হুমমমম....দেখা যাক কপালে (আমি তো আবার কপালি নাহ্!!!) আছে কিনা?
.....সুন্দর পোস্ট:-)

১২ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:৪৫

বশর সিদ্দিকী বলেছেন: কিছু টেহা পয়সা কামান হইয়া যাবে। কপালের দুষ দিয়া আর কয়দিন চলা যায় ভাই। আমারও আপনার মত অবস্থা।

ধন্যবাদ কমেন্টস এর জন্য

২৪| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৪:৪৪

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আফসোস! কখনও চড়া হবে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.