নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রকৌশলি বশর সিদ্দিকী

আমি যা শুনি এবং যা বুঝি তাই নিশ্বঙ্ক চিত্তে বলতে চাই।

বশর সিদ্দিকী

আমি যা শুনি যা বুঝি তা নিশ্বঙ্কচিত্তে বলতে চাই।

বশর সিদ্দিকী › বিস্তারিত পোস্টঃ

মুভিতে আমার দেখা সেরা কাল্পনিক জিনিয়াসরা

০৫ ই মার্চ, ২০১৪ রাত ৯:৫১

জিনিয়াস শব্দটার অনেক অর্থ হয়। তবে আমার কাছে মনে হয় সবার থেকে আলাদা এমন একজন যিনি অসাধারন জ্ঞান এবং দক্ষতার অধিকারি হবেন তিনিই জিনিয়াস। আমার এই লিস্টটা সম্পুর্ন কাল্পনিক কিছু চরিত্র যারা বিভিন্ন মুভি এবং উপন্যাস কাপিয়েছেন তাদেরকে নিয়ে। এটা সম্পুর্ন আমার ব্যাক্তিগত একটা লিস্ট।



১০) Professor Moriarty

The Sherlock Holmes stories



শার্লক হোমস গল্পের মুল ভিলেন তিনি। অত্যান্ত প্রতিভাবান গনিতের এই অধ্যাপক বেশকিছু বইয়ের লেখক এবং একজন মাস্টারমাইন্ড ক্রিমিনাল। তিনি তৎকালিন ইংল্যান্ডের অনেক গুরুত্বপুর্ন লোককে কন্ট্রোল করতেন। হোমস তাকে "নেপোলিয়ন অফ ক্রাইম" ডাকতেন। তিনি বেশকিছু বইয়ে হোমস কে বিভিন্ন চাতুর উপায়ে হত্যা করতে চেয়েছিলেন। তবে সে যে কি পরিমান জিনিয়াস তা রবার্ট ডাউনি জুনিয়র অভিনিত শেষ শার্লক হোমসটি দেখলে বুঝা যাবে। অসাধারন সব পরিকল্পনা করা এবং তার সফল বাস্তবায়ন করা শুধু মাত্র এই জিনিয়াসের দ্বারাই সম্ভব।



০৯) Captain Nemo

Twenty Thousand Leagues Under the Sea



জুল ভার্ন যারা পরেছেন তাদের জন্য ক্যাপ্টেন নিমো একটা খুব পরিচিত নাম। জুল ভার্ন সেই ১৮শ শতকে এই জিনিয়ার কাল্পনিক চরিত্রটি দ্বারা সাবমেরিনের ধারনা দিয়েছিলেন। গল্পে ক্যাপ্টেন নিমো একজন সাবেক ইন্ডিয়ান রাজপুত্র যিনি ইংরেজদের দ্বারা ক্ষমতা চ্যুত হন এবং দেশ ছারা হন। তিনি একই সাথে নটিলাস নামক একটি সাবমেরিনের নির্মাতা এবং ক্যাপ্টেন। গল্পে দেখা যায় তিনি সাগরের তলায় নেভিগেশন জিনিয়াস, এবং মেরিন বায়োলজি সম্পর্কে অত্যান্ত উচ্চ ধারনা রাখেন। তিনি ব্রিটিশদের একেবারেই দেখতে পারতেননা এবং সুযোগ পেলেই সুকৌশলে এবং খুব চাতুরতার সাথে তাদের জাহাজগুলো ডুবিয়ে দিতেন।



০৮) Gandalf

The Lord of the Rings



সকল লর্ডঅফ দ্য রিংস গল্পের একমাত্র কমন চরিত্র। গল্পে তিনি একজন জাদুকর যিনি দুনিয়াতে আগত এক ভয়ানক অশুভ শক্তি সরোন এবং তার রিং ধংস করেন। তিনি একই সাথে খুব শক্তি শালি একজন সমর যোদ্ধা এবং জানেন না এমন কোন গুপ্ত বিষয় নেই। প্রত্যেকটি গল্পে সব ধরনের পরমর্শের ব্যাপারে তার কাছে রাজা থেকে শুরু করে সাধারন হবিট পর্যন্ত নির্ভর শিল ছিল। তার ম্যাজিক গুলো এবং পরিকল্পনা গুলো এতই শক্তিশালি ছিল যে প্রত্যেকটি গল্পে তিনি অশুভ শক্তিকে অত্যান্ত শক্ত হাতে পরাজিত করেছেন। গল্প থেকে জানা যায় তিনি বরফের মধ্যে মৃতপ্রায় অবস্থায় প্রায় ৩০০ বছর ছিলেন এবং যখন তিনি উথ্থিত হন তখন তার ম্যাজিক পাওয়ার এবং জ্ঞানের ক্ষমতা সম্পর্কে অবহিত হন।



০৭) MacGyver



এই চরিত্রটা ছোট সময়ে আমার স্বপ্নের একটা চরিত্র ছিল। আহারে সারাদিন অপেক্ষা করতাম কখন ম্যাকগাইভার দেখুম। গল্পে ম্যাকগাইভার একজন সরকারি গোয়েন্দা যিনি বিভিন্ন গোপন মিশন করে থাকেন। তার মুল অস্ত্র হচ্ছে একটি সুইস নাইফ। যা দ্বারা তিনি এমন কোন কাজ নাই করতে পারেন না। তিনি একই সাথে পদার্থ, রসায়ন এবং আর্কিওলজির উপর প্রচুর জ্ঞান রাখেন এবং বড় বড় বিপদে অস্ত্রের পরিবর্তে নিজের উপস্থিত বুদ্ধি দ্বারা সমস্যার সমাধান করেন। তিনি প্লেইন হতে শুরু করে সাইকেল পর্যন্ত সব ধরনের গাড়ি ড্রাইভ করতে পারেন। গাঠে চড়া, ওয়াল বেয়ে উপরে উঠা সহ আরো অনেক ঝুকি নিয়ে কাজ করতে পারেন। তার উপস্থি বুদ্ধি এতটাই প্রখর যে তিনি পুরো একটা আর্মিবেইজ কে ধোকা দিয়ে তাদের বন্দিশালা থেকে মুক্ত হয়ে আসতে পারেন এবং আসার সময় ব্যাপক পরিমানের ক্ষতি সাধন করতে পারেন।



০৬) Tony Stark

Iron Man



আয়রন ম্যান সিরিজের মুল চরিত্র টনি স্টার্ক। এক মডার্ন টেক জিনিয়াস। তার বাবা হাওয়ার্ড স্টার্ক এর একমাত্র ছেলে টনি স্টার্ক তারা বাবার বিশাল ব্যবসার মুল মালিক হন। তাদের মুল ব্যাবসা হল অস্ত্র। আফগানিস্তানে নতুন অস্ত্রের পরিক্ষা করে আসার সময় সন্ত্রাসিদের হামলায় হ্রৎপিন্ডে মারাত্মক ভাবে আহত হয়ে তাদের হাতে বন্দি হন এবং একটা গুহায় বসে সামান্য কিছু যন্ত্রপাতির সাহায্যে একটা স্যুট তৈরি করেন। তিনি এতটাই জিনিয়ার যে পরবর্তিতে সেটাকে মডিফাই করে তৈরি করেন অত্যাধুনিক আয়রন ম্যান স্যুট। তার মেধার মুল এরিয়া হচ্ছে এপ্লাইড মেকানিক্স এর উপর। মুভিতে তার নিজস্ব ল্যাবটি দেখলেই বুঝা যায় তিনি কি।



০৫) Kevin Flynn

Tron



ট্রন মুভির প্রধান চরিত্রগুলোর একটি। মুলত তিনি একজন অত্যান্ত মেধাবি একজন প্রোগ্রামার যিনি এনকম কোম্পানির জন্য গেম এর সফ্টওয়ার ডেভলপ করতেন। তিনি এই কোম্পানির জন্য অনেকগুলো গেইম ডেভলপ করেন এবং একসময় তার উক্ত ডাটা গুলো চুরি করে কোম্পানির ভিপি হন অন্য একজন। শেষ পর্যন্ত তিনি ট্রন নামক একটি গেইম ডেভলম করেন এবং বাজারে তার ব্যাপক সাফল্য পান। পরে তিনি একটি পরিকল্পনা করেন এমন একটি প্রোগ্রাম বানাবেন যাতে পৃথিবীর মানুষের সকল অসংগতি গুলো থাকবে না। তিনি সফলও হন কিন্তু হঠাৎ করে তিনি বেমালুম গায়েব হয়ে যান। পরে তার ছেলে তাকে তার নিজস্ব তৈরি একটা প্রোগ্রামের দুনিয়াতে আবিস্কা করে যেখানে তিনি তার নিজের তৈরি প্রোগ্রামের হামলার ভয়ে লুকিয়ে জীবনযাপন করছেন।



০৪) Emmett Brown

Back to the Future



ব্যাক টু দ্যা ফিউচার মুভি তিনটির মুল চরিত্র। মুলত একজন পাগল বিজ্ঞানি যিনি অদ্ভুদ সব কাজকারবার করেন। তার মুল সাফল্য হচ্ছে তিনি একটি টাইম মেশিন আবিস্কার করেছেন যার মাধ্যমে তিনি ভবিষ্যতে এবং অতিতে ভ্রমন করতে পারনে। এবং এর জন্য ফুয়েল হিসাবে তিনি ডাস্টবিনের ওয়াস্টেজ ব্যাবহার করেন। অসাধারন সব আবিস্কার দেখানো হয়েছে এই চরিত্রটির মাধ্যমে। আরো মজার বিষয় হচ্ছে তার টাইম মেশিনটি হচ্ছে খুব সুন্দর ডিজাইনের স্পোর্টস কার। তিনি এতটাই জিনিয়াস যে একটা রেলের ইঞ্জিনকেও বিপদের সময় টাইমমেশিনে রুপান্তিরত করতে পারেন যখন তিনি অতিতে আটকে যান।



০৩) Hannibal Lecter

Silence of the Lambs



এই সিরিয়ালে একজন সিরিয়াল কিলার আসার কথা না কিন্তু চলে এসেছে শুধু মাত্র তার যোগ্যতার জন্য। অসাধারন জিনিয়াস এই সাইক্যাট্রিস্ট একজন অত্যান্ত ধুর্ত মানুষ হত্যাকারি। তিনি একই সাথে আলাদা ভাবে দুইজন এফবিআই এজেন্টের মানষিক ডাক্তার ছিলেন যারা একজন ভয়ানক সিরিয়াল কিলারকে খুজছিলেন। সবাই জানে তিনি একজন অত্যান্ত ভদ্র এবং অসাধারন বিনয়ি লোক। এছারা তিনি সবধরনের রুডনেস অপছন্দ করনে। এছারা তিনি আর্টের অনেক সমজদার একজন ব্যাক্তি। তিনি ফিজিওলজি এক্সপার্ট কারন তিনি খুব আনায়সে একজন মানুষের ব্রেইন মাথা কেটে আনায়সে বের করে আনতে পারেন। কিন্তু তার সবচেয়ে বড় যোগ্যতা হচ্ছে তিনি যেকোন মানুষকে পরতে পারেন। একটা মানুষকে দেখার সাথে সাথে তিনি তার সমস্ত অভ্যাস এবং তার সম্পর্কে মোটামুটি ভাল ধারনাদিতে পারনে।



০২) Victor Frankenstein

Frankenstein



তিনি একজন কেমিস্ট্রির ছাত্র ছিলেন। মায়ের মৃত্যুর পরে খুব মনক্ষুন্য হন এবং মৃতকে জিবিত করার উপায় খুজতে থাকেন। একমসয় তিনি একটি থিওরি কাগজে কলমে দ্বারা করান। এবং একটি মৃত শরির কে বিভিন্ন অংশে সেলাই করে জোরালাগিয়ে তাতে খুব হাই ভোল্টেজে বিদ্যুৎ প্রবাহিত করেন। ফলে সেটি একটি ভয়ানক প্রানি হিসাবে জিবিত হয় এবং খোদ ভিক্টর ফ্রাংকেস্টাইনকে হত্যা করে। খুব লম্বা কাহিনি তবে এখানে এরকম একটা ভয়ানক কাজ করার জন্য আমাদের এই বিজ্ঞানি লিস্টে দ্বিতিয় স্থানে আছেন।

০১) Sherlock Holmes

Stories and Novels



শার্লক হোমস। গোয়ান্দা জগতে এক অসাধারন জিনিয়াস। স্যার আর্থার কোনান ডয়েলের এক অনবদ্য এবং অসাধারন সৃস্টি। তিনি খুব সাধারন কিছু ক্লু দিয়ে সমাধান করতে পারতেন জটিল সব হত্যাকান্ডের রহস্য। যে কোন মানুষকে পরতে পারার এক অসাধারন যোগ্যতা আছে তার। খুব সাধারন কিছু ক্লু থেকে তিনি মানুষের সব কিছু বলেদিতে পারতেন। এছারা তার মেমোরি ছিল অসাধারন রকম শার্প। তিনি অনেক আগের ঘটনাও অবলিলায় মনে করতে পারতেন যা তার সহগোরা একেবারেই ভুলে যেতেন। তিনি একই সাথে একজন প্রাকটিক্যাল বিজ্ঞানি ছিলেন। তিনি তার রহস্য উদঘাটনের জন্য ঘরে বিভিন্ন রকম জটিল বৈজ্ঞানিক পরিক্ষা নিরিক্ষা চালাতেন। সারা পৃথিবীতে তিনি এখনও কোটি কোটি মানুষের মনে একটি স্বপ্নের চরিত্র হিসেবে স্থান করে নিয়েছেন শুধু মাত্র তার প্রতিভা দ্বারা।



মন্তব্য ৪১ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪১) মন্তব্য লিখুন

১| ০৫ ই মার্চ, ২০১৪ রাত ১০:০৯

মামুন রশিদ বলেছেন: চমৎকার!

০৫ ই মার্চ, ২০১৪ রাত ১০:১৪

বশর সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ

২| ০৫ ই মার্চ, ২০১৪ রাত ১০:১০

স্বপ্নবাজ অভি বলেছেন: সুন্দর পোষ্ট !

০৫ ই মার্চ, ২০১৪ রাত ১০:১৪

বশর সিদ্দিকী বলেছেন: অনেক ধন্যবাদ অভি ভাইকে

৩| ০৫ ই মার্চ, ২০১৪ রাত ১০:২০

ইমরাজ কবির মুন বলেছেন:
ইন্টারেস্টিং ওয়ান ||

০৫ ই মার্চ, ২০১৪ রাত ১০:৪২

বশর সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ মুনকে

৪| ০৫ ই মার্চ, ২০১৪ রাত ১০:২৪

উজবুক ইশতি বলেছেন: ম্যাকগাইভার আমার ফেভারিট
সুন্দর পোস্ট

০৫ ই মার্চ, ২০১৪ রাত ১০:৪৩

বশর সিদ্দিকী বলেছেন: আমারও। আমার আসলে সবগুলাই ফেবারিট। সেই জন্যই তো লিখে ফেললাম। ধন্যবাদ কমেন্টস এর জন্য।

৫| ০৫ ই মার্চ, ২০১৪ রাত ১০:৪৮

কিং অফ মাইনকা চিপা বলেছেন: শারলক হোমস, আয়রন ম্যান এগুল আমারও পছন্দের।
তবে জোকারকে মিস করলাম।

০৫ ই মার্চ, ২০১৪ রাত ১১:৪৭

বশর সিদ্দিকী বলেছেন: হুমম....... ভাবতেছি লিস্টটা আবার করতে হবে। অনেক গুলা মাস্টামাইন্ড জিনিয়াস বাদ পরছে।

৬| ০৫ ই মার্চ, ২০১৪ রাত ১১:০৩

ঢাকাবাসী বলেছেন: সুন্দর পোষ্ট।

০৫ ই মার্চ, ২০১৪ রাত ১১:৪৭

বশর সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৭| ০৫ ই মার্চ, ২০১৪ রাত ১১:২৫

সুমন কর বলেছেন: গুড পোস্ট।

০৫ ই মার্চ, ২০১৪ রাত ১১:৪৯

বশর সিদ্দিকী বলেছেন: ধইন্যা। :)

৮| ০৫ ই মার্চ, ২০১৪ রাত ১১:৫১

বেকার সব ০০৭ বলেছেন: এক কথায় অসাধারন পোস্ট। সব গুলো মুভি দেখতে ভাল লাগে

০৬ ই মার্চ, ২০১৪ রাত ১২:০৩

বশর সিদ্দিকী বলেছেন: :D :D

৯| ০৫ ই মার্চ, ২০১৪ রাত ১১:৫১

মদন বলেছেন: ++++++++++++

০৬ ই মার্চ, ২০১৪ রাত ১২:০৪

বশর সিদ্দিকী বলেছেন: :)

১০| ০৫ ই মার্চ, ২০১৪ রাত ১১:৫৬

টানিম বলেছেন: সুন্দর পোষ্ট।

০৬ ই মার্চ, ২০১৪ রাত ১২:০৪

বশর সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ :)

১১| ০৬ ই মার্চ, ২০১৪ রাত ১:৩৯

আমি সাদমান সাদিক বলেছেন: বাহ ভাল ।।

০৭ ই মার্চ, ২০১৪ সকাল ১১:৩৬

বশর সিদ্দিকী বলেছেন: হুমমমমম

১২| ০৬ ই মার্চ, ২০১৪ ভোর ৫:৩৪

রাসেলহাসান বলেছেন: চমৎকার পোষ্ট! :)
কয়েকটা চরিত্র আমার ভালো লাগার সাথে মিলে গেলো।

০৭ ই মার্চ, ২০১৪ সকাল ১১:৩৭

বশর সিদ্দিকী বলেছেন: কমন বাট ভাল কয়েকটা চরিত্র তাই না :)

১৩| ০৬ ই মার্চ, ২০১৪ সকাল ৭:৪৩

আছিফুর রহমান বলেছেন: জেমস বন্ড কই, ব্যাটম্যান আর জোকারও আইতে পারতো। আর রবার্ট ল্যাংডন ছাড়া এই লিস্ট কমপ্লিট হয় কিভাবে।

০৭ ই মার্চ, ২০১৪ সকাল ১১:৫৯

বশর সিদ্দিকী বলেছেন: আসলে অনেক গুলা ভালো ভালো ক্যারেক্টর মিস করছি। দেখি সামনে আর একটা পর্ব করে সেখানে তাদেরকে নিয়ে আসব। ধন্যবাদ :)

১৪| ০৬ ই মার্চ, ২০১৪ সকাল ১০:৫৬

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: অসাধরণ আপনার লেখা।

সাবলীল লেখায় কাল্পনিক জিনিয়াসরা সত্যি হয়ে গেল।

আমার সেরা শার্লক হোমস, প্রফেসর মরিয়ার্টি, ক্যাপটেন নিমো।

শার্লক হোমস হোমস আর্থার কোনান ডয়েলের একটি অসাধারণ ও কালজয়ী সৃষ্টি।

ধন্যবাদ অভিনব একটি বিষয়কে উপস্থাপন করার জন্য ।

০৭ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:০০

বশর সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ। আমি ভাই গল্প কবিতা বা উপন্যাস লিখতে পারি না। তাই চেস্ট করি অন্য কিছু লিখতে।

১৫| ০৬ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:৪৯

নিশাত তাসনিম বলেছেন: Captain Nemo , Hannibal Lecter এন্ড MacGyver আমার ফেভারিট :)
পোস্টে ভালোলাগা।

০৭ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:০০

বশর সিদ্দিকী বলেছেন: আমারও :)

১৬| ০৬ ই মার্চ, ২০১৪ দুপুর ২:২৪

হাসান মাহবুব বলেছেন: ম্যাকগাইভার আর হ্যানিবাল ছাড়া একটাও দেখা হয় নাই। আপনি Good will hunt দেখসেন? ঐখানে ম্যাট ডেমনের ক্যারেক্টারটা দারুণ। একজন ম্যাথ জিনিয়াসের।

০৭ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:০১

বশর সিদ্দিকী বলেছেন: না :( এইটা তো দেখি নাই। দেখতে হবে। দেখি টরেন্টে পাই কিনা।

১৭| ০৬ ই মার্চ, ২০১৪ রাত ১০:৩৩

অগ্নিপাখি বলেছেন: ভালো লাগলো অনেক। তবে আমার লিস্ট এ এক নম্বর হচ্ছে- ডক্টর হ্যানিবল লেকটার।

০৭ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:০২

বশর সিদ্দিকী বলেছেন: তার চরিত্রটা একটু অন্যধরনের। তবে মানতেই হবে সে একটা জিনিয়াস।

১৮| ০৬ ই মার্চ, ২০১৪ রাত ১১:৫৩

শান্তির দেবদূত বলেছেন: জটিল পোষ্ট।
তবে আমার মতে সবচেয়ে সব চেয়ে সেরা জিনিয়াস হলো, "The Big Bang Theory" এর স্যালডন কুপার। :)

০৭ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:০৩

বশর সিদ্দিকী বলেছেন: আমি আসলে বেশি কিছু ক্যারেক্টর মিস করছি। ভাবতেছি তাদের নিয়া আরএকটা পর্ব করুম। ধন্যবাদ

১৯| ০৭ ই মার্চ, ২০১৪ রাত ১২:৫৫

কান্ডারি অথর্ব বলেছেন:


অসাম একটা পোস্ট ভাই। +++++++++++

০৭ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:০৪

বশর সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ :)

২০| ০৭ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:২৭

বেলা শেষে বলেছেন: why not the ancient films?

০৭ ই মার্চ, ২০১৪ দুপুর ১:৪৫

বশর সিদ্দিকী বলেছেন: পুরাপুরি বুঝি নাই আপনার কমেন্টসটা। তবে আপনি মনে হয় পঞ্চাশ বা ষাটের দশকের মুভিগুলো কথা বলতে চেয়েছেন। আসলে আমরা বর্তমান জমানায় তখনকার মুভিগুলো সম্পর্কে একবারেই কিছুই জানিনা। আমাদের দৌর সর্বোচ্চ আশি বা সত্তর দশক পর্যন্ত। আপনার জদি কোন সাজেশন থাকে তাহলে বলেন পরের পর্বে দিয়ে দিবো ইনশাআল্লাহ।

২১| ০৮ ই মার্চ, ২০১৪ রাত ১২:০১

বেলা শেষে বলেছেন: ....you are to much good , you have understand me perfectly. Write please more & more, i like your editing...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.