নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিলনদ

মাহমুদুল হাসান কায়রো

যাযাবর, অান্তর্জাতিক যাযাবর।

মাহমুদুল হাসান কায়রো › বিস্তারিত পোস্টঃ

আসুন পুলিশের কাজে সাহায্য করি।

০৯ ই জুন, ২০১৬ বিকাল ৩:০৪

নতুন বাজারে বৃষ্টিতে দাড়িয়ে দাড়িয়ে ৬জ্ন পুলিশের কাজ দেখছিলাম, যথেষ্ট মনযোগ দিয়ে জ্যাম ছুটানোর কাজ করে চলছে তারা. এদিক সেদিক দৌড়িয়ে, কখনো বা রিক্সা ধাক্কা দিয়ে, কখনো বাসের ড্রাইভারকে ডাইনে বামে ডিরেকশন দিয়ে মানুষকে দ্রুত গন্তব্যে যেতে সাহায্য করছেন। তাদের মদ্ধ্যে একজনকে অফিসার টাইপ মনে হলো, তিনি রাস্তার মাঝখানে দাড়িয়ে দুই হাতে ঈশারায় নন স্টপ গাড়িকে ডিরেকশন দিয়ে যাচ্ছেন. এমন সময় এক মোটরসাইকেল আরোহী মোটর সাইকেল থামিয়ে বললো ওই পিছনে একটা গাড়ি উল্টা দিকে যেতে গিয়ে রাস্তা ব্লক করে দিছে, এইদিক একটু দেখেন. কথা শুনা মাত্রই অফিসার তার একজন সদস্যকে দৌড়িয়ে ওদিক যেতে নির্দেশ দিলেন. খুব ভাল লাগলো বিষয়টা. কিন্তু এতেও জ্যাম ছুটছে না. আমি কিছুক্ষন সব দেখে অফিসারের দিকে এগিয়ে গিয়ে বললাম, স্যার জ্যাম তো অনেক বড় করেই বেঁধে গেছে ছুটতে তো মনে হচ্ছে ইফতারের সময় পার হয়ে যাবে, কাজেই এক কাজ করা যেতে পারে এবং সেটা হলো পিছনের ওই ' U turn ইউ টার্নটা' আপাতত বন্ধ করে দেয়া যেতে পারে, যদিও এতে কিছু মানুষের একটু কষ্ট হবে তবে শত শত মানুষের আরাম হবে.
থ্যাঙ্কিউ বলে দুরে গিয়ে দাড়ালাম.
অফিসার তাদের এক কর্মীকে ডেকে কি যেন আলাপ করলেন এবং একটু পরেই পিছনের ইউটার্ন বন্ধ করে দিলেন. ১০/১২ মিনিটের মদ্ধ্যে জ্যাম ছুটে গেলো. তখন পুলিশরা একটু রিল্যাক্স হলো, এবং অফিসারটা এদিক সেদিক তাকিয়ে মনে হলো আমাকেই খুজছেন. আমি নিজেকে আড়াল করে রাস্তা পার হয়ে উত্তরার দিকে চলে আসলাম. মনের ভিতরে তখন আমার কি যেন বিজয় করার আনন্দ.
এখানে দুটি বিষয় লক্ষনীয় যে: ১) পুলিশের সাধারন মানুষের অভিযোগ ও পরামর্শ তাত্ক্ষনিক আমলে নেয়া
২) সাধারন মানুষেরও উচিত ইনফরমেশন ও পরামর্শ দিয়ে পুলিশকে সর্বদা সাহায্য করতে এগিয়ে আসা.

আসলে একটা জিনিস লক্ষ্য দেখলাম আমরা সরকারকে যারা ঘৃনা করি তারা দেশের সকল কাজকেই ঘৃনা করতে থাকি. এইভাবে চলতে থাকলে সরকারের পর সরকার বদলাবে কিন্তু সমাজ বদলাবে না. বরং ঘৃণার মাত্রা বৃদ্ধি পেতে থাকবে. কাজেই, পক্ষের-বিপক্ষের সকলেরই উচিত ভাল কাজের উত্তসাহ দেয়া আর খারাপ কাজের অনুত্সাহ করা. ভাল কাজের এপ্রিসিয়েট না করে কেহ যদি সর্বদা খারাপ কাজের সমালোচনা করে যায় তাহলে ভাবতে হবে 'ঘটনা অন্য কোথাও'.

তেমনি ভাবে সরকারের খারাপ কাজের সমালোচনা না করে সর্বদা প্রশংসা করতে থাকলেও বুঝতে হবে 'ঘটনা অন্য কোথাও'. আমাদের এই 'অন্য কোথাও' রোগ থেকে মুক্ত হতে হবে, দেশটাকে নিজের মনে করে ছোট বড় সকল কাজে এগিয়ে আসতে হবে.

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৯ ই জুন, ২০১৬ বিকাল ৩:১৫

শায়মা বলেছেন: কিছু পুলিশ ভালো সন্দেহ নাই আর কিছু পুলিশ!!!!!!!!!!!!!

ও মাই গড!!!!!!!

সেদিন আমার গাড়ি ধরে বলে......


আমি তো ভয়ে কেঁদেই ফেলতাম আর একটু হলে।:(


রোজার মাস আসলে পুলিশের একটু অভিনয় বেড়ে যায়। X((

তবে আমি যে কোনো অভিযোগে পুলিশের সহযোগীতাই পেয়েছি। :)

০৯ ই জুন, ২০১৬ বিকাল ৩:২১

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: B-) ;)

২| ০৯ ই জুন, ২০১৬ বিকাল ৪:১৮

বাংলার জামিনদার বলেছেন: ভালই বলেছেন, তবে ধরা খাইয়া গেলে, ফি আমানিল্লাহ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.