নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিলনদ

মাহমুদুল হাসান কায়রো

যাযাবর, অান্তর্জাতিক যাযাবর।

মাহমুদুল হাসান কায়রো › বিস্তারিত পোস্টঃ

টাইগারদের পাশাপাশি আমাদের দর্শকদেরও সময় এসেছে প্রফেশনাল হওয়ার।

১৪ ই জুন, ২০১৭ রাত ১১:০৬

দিন বদলিয়েছে, আম্রা আর ছোট দল নেই। সেটা বুঝা যায় খেলোয়াড়দের পারফরমেন্সের সাথে সাথে তাদের কথা বার্তায় ও তাদের শারিরীক ভাষায়। এখন সময় হয়েছে আমাদের দর্শকদেরও ম্যাচিউর হওয়ার, প্রফেশনাল হওয়ার। সময় হয়েছে সব ঘটনা প্র্যাক্টিকালি চিন্তা করার। বিশেষ করে বহির্বিশ্ব থেকে কোন খেলোয়াড়, দর্শক কিংবা সাংবাদিক আমাদের টাইগারদের নিয়ে কোন মন্তব্য করলে সেটা প্রথমে ওক্ত বক্তার অবস্থান থেকে বিচার করে দেখতে হবে, তাহলেই সমস্ত ঘটনা/দুর্ঘটনা মেনে নিতে খুব সহজ হবে।

এটা ভাল করে বুঝতে হবে যে, আমাদের বর্তমান পারফরমেন্স যতই ভাল হোক, আমাদের যতই জয় আসুক, কিন্তু আমাদের ক্রিকেটের শিকড় ততটা গভিরে নয় যতটা পাকিস্তানের, যতটা ভারতের। ভারত পাকিস্তানের ক্রিকেটের ডেপ্থের মত ডেপ্থ আমাদের এখনো হয় নি। আম্রা আজ যা অর্জন করছি তা ইন্ডিয়া ও পাকিস্তান অর্জন করে আসছে অনেক আগেই। এবং এটাই বাস্তবতা। এবং এতে আমাদের কোন লজ্জা বা কমতি নেই, কারণ আম্রা খেলা শুরু করেছি অনেক পরে।

আমাদের বাংলাদেশের জন্মের অনেক অনেক আগে থেকেই এই পৃথিবীতে আন্তর্জাতিক ক্রিকেট খেলা হয়ে আসছে। কাজেই যারা আমাদের চেয়ে অনেক অনেক সিনিয়র তাদের প্রতি কিছুটা সম্মান দেখানো আমাদের অবশ্যই কর্তব্য।

আমাদের দর্শকদের এক্টি বড় সমস্যা হলো আম্রা ক্রিকেট নিয়ে তর্ক শুরু করে তারাতারী তর্কটা অন্যদিকে ডাইভার্ট করে দেই। শুরু করে দেই গালাগাল। এতে ফলাফল কিন্তু আমাদের বিপক্ষেই যায়, নিজেদের নির্বুদ্ধিতার কারণে আমরা আমাদের প্রিয় ক্রিকেটারদের হেয় করি, নিজেদের অসভ্য হিসেবে বিশ্বের সামনে উপস্থাপন করি।

অথচ আমাদের সামনে কত সুন্দর এক্টি স্টেজ প্রস্তুত হয়ে আছে বিশ্বমঞ্চে নিজেদের প্রতিভা তুলে ধরার, নিজেদের সভ্যতা, নিজেদের ভদ্রতা, নিজেদের কালচার, নিজেদের হিউমার দিয়ে পৃথিবীবাসিকে আকৃষ্ট করার।

ক্রিকেটের এই মাহেন্দ্রক্ষনে এসে আমরা আনন্দে ভাসবো, অন্যদেশের ফেসবুক পেইজে গিয়ে সুন্দর সুন্দর ট্রল করে আসবো, তারা আমাদের টিমকে ট্রল করলে কিউট পন্থায় প্রটেক্ট করে আসবো এটাই হলো আন্তর্জাতিক ইভেন্টের মজা ও সৌন্দর্য।
আর এমনটা করতে পারলে ক্রিকেটিয় এই সুন্দরক্ষন আরো মধুময় হবে, হবে আরো বেশি ফলপ্রসূ।

আসুন সবাই ক্রিকেটিয় এই মধুক্ষণ ইনজয় করি, নিজেরে লেখনি ও ট্রল দিয়ে প্রতিবেশি/ভিনদেশিদের সাথে শত্রুতা না বাড়িয়ে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তুলার চেষ্টা করি।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৪ ই জুন, ২০১৭ রাত ১১:৩৯

দিকভ্রান্ত এক পথিক বলেছেন: কুকুরে যখন ঘেউ ঘেউ করে তখন তাকে আপনি বুঝিয়ে সুঝিয়ে চুপ করাতে পারবেন না। হয় আপনি পিঠিয়ে কুকুর তাড়াবেন, না হলে চুপকরে বসে থাকবেন কুকুর একসময় ক্লান্ত হয়ে নিজেই থেমে যাবে। বাংলাদেশ, ভারত ও পাকিস্তান তিন দেশেই আবাল লেভেলের কিছু মানুষ আছে এইরকম। এরা কোন যুক্তি বুঝে না, স্রোতে গা ভাসায়। আর ফেসবুক তো ফ্রিতে ব্যবহার করা যায়।

যাই হোক, ভালো লিখছেন :)

২| ১৪ ই জুন, ২০১৭ রাত ১১:৫২

চাঁদগাজী বলেছেন:


আমি ভালো প্রফেশানেল চাকুরী খুঁজছি; প্রফেশানেল চাকুরী পাবার পর থেকে খেলা দেখতে যাবো। আপনি প্রফেশানেল বলতে এটা বুঝায়েছেন, নাকি দর্শকদেরও প্রেকটিস করে ভালো প্রফেশানেল হতে হবে?

৩| ১৫ ই জুন, ২০১৭ রাত ১২:১৫

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: নতুন বলেই কেউ হেয় করে তাচ্ছিল্য করে কথা বলবে কেন !? নাকি ছোটদের সম্মান থাকেনা!?

আপনার বক্তব্যের সার কথা ক্রিকেট প্রেমীদের আরও ধৈর্যশীল হতে হবে এই তো।
কিন্তু কথাগুলি এমন ভাবে বুঝাইলেন যেন বাংলাদেশ ক্রিকেট কারো দয়ায় এগিয়ে যাচ্ছে!! তাই কারো কটু কথার জবাব দেয়া যাবেনা! যারা স্নেহ দিতে জানেনা তাদের শ্রদ্ধা পাওয়ার যোগ্যতা নেই বলে আমি মনে করি।

আপনার শেষের কথাগুলিই ভালো লাগলো আমার।

৪| ১৫ ই জুন, ২০১৭ রাত ১:১৮

দিমিত্রি বলেছেন: অন্যান্য দেশের তুলনায় আমাদের দর্শক যথেষ্ঠই ম্যাচিউরড আছে। নেগেটিভ যতটুকু চোখে পড়ে তা 'ফ্রি ফেসবুক' আর বিসিবি কর্তাদের 'সৌজন্য টিকিটের' রেজাল্ট।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.