নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্ন ও বাস্তবতাকে পাশাপাশি নিয়ে চলা নিতান্তই সাধারন একজন মানুষ।

ফাহাদ জুয়েল

ফাহাদ জুয়েল › বিস্তারিত পোস্টঃ

বুক রিভিউ ।। হেনরি রাইডার হ্যাগার্ডের " শী অ্যান্ড অ্যালান"

০৮ ই নভেম্বর, ২০১৬ সকাল ৮:৪৪


বইয়ের নামঃ শী অ্যান্ড অ্যালান
লেখকঃ হেনরি রাইডার হ্যাগার্ড
অনুবাদকঃ কাজী মায়মুর হোসেন
প্রকাশনীঃ সেবা প্রকাশনী
মুদ্রিত মূল্যঃ ১০৫ টাকা মাত্র।

শী অ্যান্ড অ্যালান।স্যার হেনরি রাইডার হ্যাগার্ডের আরো একটি অমর কীর্তি,যেখানে তার সৃষ্ট দুটি জনপ্রিয় চরিত্র আয়েশা এবং অ্যালান কোয়াটারমেইন কে একসাথে দুই মলাটে আবদ্ধ করা হয়েছে।শী পড়ার সুবাদে অনেকেই হয়তো আয়েশাকে চিনেন,আর অ্যালান?হ্যাগার্ডের আরেকটি জনপ্রিয় সিরিজের প্রধান চরিত্র শিকারী অ্যালান কোয়াটারমেইন।

এ বইটি পড়ার পর একটা বিষয়ে খটকা ছিল।আমি ভাবতাম আয়শা সিরিজের বইগুলো হল যথাক্রমে "শী","রিটার্ন অফ শী","শী অ্যান্ড অ্যালান","উইসডমস ডটার"।অন্তত বইগুলো প্রকাশনার সাল তাই বলে,কেননা এগুলো প্রকাশিত হয়েছে যথাক্রমে ১৮৮৭,১৯০৫,১৯২১ ও ১৯২৩ ইং সালে।কিন্তু "শী অ্যান্ড অ্যালান" পড়ার পর মনে হয়েছে,এর কাহিনী শী'র আগের পটভূমিতে লেখা।তাই এই বইটি খুব সম্ভবত "শী" ও "রিটার্ন অফ শী"র সিকোয়েল না বরং শী'র প্রিকোয়েল হচ্ছে "শী অ্যান্ড অ্যালান"।এ ব্যাপারে যারা আরো পরিষ্কার ভাবে জানেন,তাদের মন্তব্য আশা করছি।

যাই হোক,এ বইয়ের শুরু হয়েছে কোয়াটারমেইন কে দিয়ে।মৃত্যু দরজার ওপাশে চলে মানুষগুলোর সাথে যোগাযোগ করা যায়? ধর্ম-জ্ঞান-বিজ্ঞানের বই ঘেঁটেও এ প্রশ্নের সন্তোষজনক উত্তর পায়নি অ্যালান। অতঃপর একদিন হাজির হন জুলু জাদুকর যিকালির আস্তানায়।লোকে যার সম্পর্কে বলে-" সে সেই জিনিস,যার জন্মানো উচিত হয়নি!"

যিকালি তাকে জানায়,এ প্রশ্নের উত্তর সে জানে না।তবে একজন জানে! কে সে? যে উত্তরের দিকে কোন এক রাজ্য শাসন করে।তবে সে সাদা রাণীর দেখা পেতে পাড়ি দিতে হবে দুর্গম দীর্ঘ পথ।মানচিত্র একে পথ দেখিয়ে দেয় তাকে,আর গলায় ঝুলিয়ে দেয় একটি বিশ্রী আইভরি।যার ক্ষমতা তাকে পথের বিপদাপদ থেকে রক্ষা করবে!আর এ অভিযানে তার সঙ্গী হবে তার বিশ্বস্ত কাজের লোক হ্যান্স,যাকে বলা হয় "চালাক সাপ"! আরেক সঙ্গী "কসাই" আর "কাঠঠোকরা" নামে খ্যাত কুঠারের জাতির সর্দার আমস্লোপোগাস।

বিশ্বাস হয়নি কোয়াটারমেইনের,তাই তাকে দেয়া যিকালির বিশ্রী আইভরিটা বারবার খুলে ফেলে দিতে চেয়েছে,কিন্তু প্রতিবারই এক অদৃশ্য ক্ষমতার বাধার সম্মুখীন হয়েছে!

অবশেষে ইচ্ছে না থাকার পরও পরিবর্তিত পরিস্থিতিতে তারা রওনা হয় যামবেজি পেরিয়ে উত্তরের সেই সাদা রাণির খোজে।

যাত্রাপথে তারা একসময় খোজ পায় এক জনবসতির।যেখানে সাবেক সমুদ্র অধিনায়ক রবার্টসন তার মেয়ে ইনেজকে নিয়ে বাস করে।ইনেজের মার মৃত্যুর পর তার বাবা সেখানকার কিছু স্থানীয়কে স্ত্রী হিসেবে গ্রহন করেছে,আর কিছু শিশুর জন্মদাতা হয়েছে।
সেখানেই আতিথেয়তা গ্রহন করে কোয়াটারমেইন ও তার সঙ্গীরা। একসময় সবাই রবার্টসনের সাথে জলহস্তি শিকারে বের হয়। কিন্তু শিকার থেকে ফিরে এসে দেখে সারা গ্রাম জ্বালিয়ে,বাড়ির সবাইকে বর্শা দিয়ে খুচিয়ে হত্যা করে ইনেজকে ধরে নিয়ে গেছে মানুষখেকো কোন এক উপজাতির দল।

প্রতিশোধ গ্রহন আর ইনেজকে উদ্বারের শপথ নেয় সবাই।শুরু হয় নতুন অভিযান।কিন্তু ঘটনাক্রমে একসময় সেই সাদা রাণির রাজ্যেই চলে যায় তারা।আর জানতে পারে ইনেজকে ধরে নিয়ে গেছে রাণির শত্রুপক্ষ।যারা রাণিকে ক্ষমতাচ্যুত করে ইনেজকে বসাতে চায় রাণির আসনে!

কিন্তু তারপর কি হয়েছিল?

অ্যালান কি জানতে পেরেছিল তার প্রশ্নের উত্তর?আত্মার জগতে চলে যাওয়া প্রিয় মানুষগুলোর সাথে কি দেখা হয়েছিল?আর ইনেজ?তাকে কি উদ্বার করতে পেরেছিল অ্যালান? নাকি সেই সাদা রাণি,সেই অনন্ত যৌবনা,যিনি নির্দেশ দেন, সেই আয়েশার নতুন কোন জালে আটকা পড়ে সবাই?

প্রশ্নগুলো উত্তর পেতে পড়ে ফেলুন স্যার হ্যাগার্ডের লেখা রোমান্ঞ্চকর আর উত্তেজনায় ভরপুর এই বইটি!

যদি শী আর রিটার্ন অফ শী পড়ে ভালো লেগে থাকে,তাহলে এই বইটিও আপনাকে নিরাশ করবেনা।
হ্যাপি রিডিং!

মন্তব্য ৩ টি রেটিং +৪/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৯ ই নভেম্বর, ২০১৬ রাত ৩:২৭

জল ফড়িং বলেছেন: অনেক ধন্যবাদ বইটির রিভিউ দেওয়ার জন্য। শী এন্ড দ্যা রিট্রান অফ শী পড়েছি কিন্তু এই বইটা সম্পর্কে জানতাম না। বইটি অবশ্যই পড়ব।

১১ ই নভেম্বর, ২০১৬ দুপুর ১২:৪৪

ফাহাদ জুয়েল বলেছেন: :)

২| ১২ ই নভেম্বর, ২০১৬ রাত ১১:৩৮

অপু তানভীর বলেছেন: আমিও আগে আপনার মতই ভাবতাম ।

বইটা পড়া চলছে । হেনরি রাইডার হ্যাগার্ড মানেই চমৎকার কিছু !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.