নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

গায়ে এখনও দেশী মাটির গন্ধ...কানাডাতে আসার সাথে এই ব্লগে লেখালিখি জড়িয়ে আছে। ২০০৭ এ আসি। সে সময় থেকেই লিখি। এখন ফেবুতে বেশি এক্টিভ। ফেবু: fb.com/bdidol9x/ পেজ: fb.com/bdidol5x

বিডি আইডল

ফেবু: facebook.com/bdidol3x ফেবু পেজ: facebook.com/bdidolx

বিডি আইডল › বিস্তারিত পোস্টঃ

দেশীয় ইন্টারনেট কথন

১৯ শে মে, ২০১৩ সকাল ১১:২৬

১. ১৯৯১ এর বিএনপির আমলে ক্লাস ৮ পাস খালেদা জিয়া ইন্টারনেটের মাহাত্ম বুঝেন নাই। বিনামূল্যে নেট পাবার সেই সুযোগ জাতি হেলায় হারাইলো। বহুৎ ঘাটের জল ঘোলা কইরা আর গাদাখানেক টাকা দিয়া আমাদের ডিজিটাল ডঃ শেখ হাসিনা সেই ইন্টারনেট পরে আনলেন।







২. বাংলাদেশে ৩-৪ জি সব নেটই এসেছে। কিন্তু ভোক্তা পর্যায়ের ব্যবহারকারীদের জন্য ব্রডব্যান্ড বা ডিএসএল সুবিধা--যেটা বিশ্বের সব জায়গাতে নেট সেবার মূল ব্যাকবোন হিসেবে ব্যবহৃত হয়, সেটা কতটুকু হয়েছে। মোবাইল ইন্টারনেট মানুষের "অন দ্যা গো" হিসাবে সারা বিশ্বে ব্যবহৃত হয়। আমাদের দেশেই ইন্টারনেট মানেই মোবাইল ইন্টারনেট। আর সেইটার স্পিড? আশে-পাশের দেশের তুলনায় আমাদের ব্যবহারকারীরা কোন প্রস্তর যুগে আছে সেটা যারা বাইরে আসে তারা টের পায়।







৩. ডিজিটাল সরকার ইন্টারনেটের মাহাত্ম এখন বুঝেন। যখন নিজেদের প্রয়োজনে ফেসবুক, ইউটিউব ব্যবহৃত হয়, তখন সব ঠিকাছে। ব্যত্ময় ঘটলেই "কারিগরী ক্রুটি" তৈরি হয়। আর এবার তো বলে কয়ে ৭৫% করা হয়েছে আপলোড। বিটিআরসির মত বেকুব একটা সংস্হা বের করতে পারে না কারা, কোথা থেকে ভিওআইপি করছে। সুতরাং দে বন্ধ করে সারা বাংলাদেশে আপলোড। যদিও দুষ্ট লোকেরা সরকার বিরোধী নানা ভিডিও যাতে নেটে ছড়িয়ে না পড়তে পারে সে কারণেই এই পদক্ষেপ বলে কানাঘুষা করছে।



৪. মাননীয় প্রধানমন্ত্রীর কয়টা পিএইচডি ডিগ্রী আছে, উনি স্বয়ং জানেন কিনা সন্দেহ। এই সব ট্রফি ডিগ্রীর সাথে উনার আর একটা ডিগ্রী যোগ করার সময় হয়েছে, ডিজিটাল ডিগ্রী। উনার ছেলে জয় গত আওয়ামী সরকারের সময় থেকেই কোটি কোটি টাকা অবৈধ ভিওআইপি বাণিজ্যের গডফাদার। উনি পারিবারিক ভাবে পদ্মা সেতুর টাকা ভাগ বাটোয়ারা করে খাওয়ার সব বন্দোবস্ত করে এখন দেশে দেশে সাংবাদিকদের কাছে নাজেহাল হচ্ছেন। দেশে ইউটিউব বন্ধ কেন কিংবা নেটের আপলোড স্পিড ৭৫% কমানো হচ্ছে কেন, এইসব বিষয়ের উপর উনি অবশ্যই একটি পিএইচডি সম্মাননা পেতে পারেন।



আফটার অল এইটা ডিজিটাল সরকার কিনা!

মন্তব্য ১২ টি রেটিং +৪/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১৯ শে মে, ২০১৩ সকাল ১১:৩৪

এ সামাদ বলেছেন: হাসব না কাদব বুঝলামনা।

২১ শে মে, ২০১৩ রাত ১০:০৩

বিডি আইডল বলেছেন: এইটা দেখেস

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি বলছে, ইন্টারনেটে ‘অপশক্তির উত্থান’ এবং ‘বিকৃত তথ্য’ প্রচারে বাধা দিতেই ‘নিরাপত্তার খাতিরে’ আপলোড গতি কমানো হয়েছিল। :)

২| ১৯ শে মে, ২০১৩ দুপুর ১২:১৬

নানাভাই বলেছেন: উনার ছেলে জয় গত আওয়ামী সরকারের সময় থেকেই কোটি কোটি টাকা অবৈধ ভিওআইপি বাণিজ্যের গডফাদার। উনি পারিবারিক ভাবে পদ্মা সেতুর টাকা ভাগ বাটোয়ারা করে খাওয়ার সব বন্দোবস্ত করে এখন দেশে দেশে সাংবাদিকদের কাছে নাজেহাল হচ্ছেন। দেশে ইউটিউব বন্ধ কেন কিংবা নেটের আপলোড স্পিড ৭৫% কমানো হচ্ছে কেন, এইসব বিষয়ের উপর উনি অবশ্যই একটি পিএইচডি সম্মাননা পেতে পারেন।

২১ শে মে, ২০১৩ রাত ১০:০১

বিডি আইডল বলেছেন: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি বলছে, ইন্টারনেটে ‘অপশক্তির উত্থান’ এবং ‘বিকৃত তথ্য’ প্রচারে বাধা দিতেই ‘নিরাপত্তার খাতিরে’ আপলোড গতি কমানো হয়েছিল।

;)

৩| ১৯ শে মে, ২০১৩ দুপুর ১২:১৯

বৃষ্টি ভেজা সকাল ১১ বলেছেন: তা বুবুর এইবারের ডিগরিটার নাম কি হপে? :-B

২১ শে মে, ২০১৩ রাত ১০:০২

বিডি আইডল বলেছেন: ডঃ ডিজিটাল

৪| ১৯ শে মে, ২০১৩ দুপুর ১:১০

কায়সার ইয়াসিন বলেছেন: নাহ! আমাদের কি কিছুই করার নেই ।এরা ইচ্ছে মত দেশ টারে লুটপাট করছে আর আমরা বসে বসে দেখছি

বিগত সংসদে তথ্য মন্ত্রী বলল - আমরা যারা ফ্রিল্যান্সার রা ,ফরেক্স ট্রেডাররা নাকি ক্লিক মেরে মেরে অনলাইনে ইঙ্কাম করছি।

যা শুনে খুব খুব খারাপ লেগেছিল।

দিন রাত একাকার করে আমাদের প্রজেক্ট সাবমিট করতে হয়
ফরেক্স এ এনালাইসিস করতে হয় তা তাদের কে কিভাবে বুঝাবো :#>

বেশ কয়েক দিন ধরে নেটের অবস্থা বেহাল । শুধু রিকানেক্ট করতে হচ্ছে ।এভাবে আমাদের বেকার বানানোর কোন অধিকার নেই তাদের ।

২১ শে মে, ২০১৩ রাত ১০:০২

বিডি আইডল বলেছেন: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি বলছে, ইন্টারনেটে ‘অপশক্তির উত্থান’ এবং ‘বিকৃত তথ্য’ প্রচারে বাধা দিতেই ‘নিরাপত্তার খাতিরে’ আপলোড গতি কমানো হয়েছিল।

;)

৫| ১৯ শে মে, ২০১৩ রাত ৯:৩৪

গ্রীনলাভার বলেছেন: :| :| :|

২১ শে মে, ২০১৩ রাত ১০:০২

বিডি আইডল বলেছেন: :(

৬| ২০ শে মে, ২০১৩ রাত ৮:৪১

সাজাপ্রাপ্ত পলাতক আসামি বলেছেন: D =ডাইলে
G =গাজাই
TAL =টাল
সরকারের কাছ থেকে এই গুলা স্বাভাবিক :)

২১ শে মে, ২০১৩ রাত ১০:০২

বিডি আইডল বলেছেন: হ!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.