নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

গায়ে এখনও দেশী মাটির গন্ধ...কানাডাতে আসার সাথে এই ব্লগে লেখালিখি জড়িয়ে আছে। ২০০৭ এ আসি। সে সময় থেকেই লিখি। এখন ফেবুতে বেশি এক্টিভ। ফেবু: fb.com/bdidol9x/ পেজ: fb.com/bdidol5x

বিডি আইডল

ফেবু: facebook.com/bdidol3x ফেবু পেজ: facebook.com/bdidolx

বিডি আইডল › বিস্তারিত পোস্টঃ

ছাগু উৎপাদনে বিশ্বে চতুর্থ বাংলাদেশ

০৫ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ৯:০৫



আজকের #গাবগাছ২৪.কমের এক রিপোর্টে দেখা যায় বিশ্বে ছাগু উৎপাদনে বিশ্বে চতুর্থ বাংলাদেশ। প্রাণিসম্পদ অধিদপ্তরের হিসাবে, এই মুহূর্তে আড়াই কোটির বেশি ছাগল আছে বাংলাদেশের মানুষের ঘরে ঘরে। এর ৯৫ শতাংশই ব্ল্যাক বেঙ্গল। দেশের প্রায় এক কোটি লোক ছাগল পালন করে। একক কোনো প্রাণী পালনের ক্ষেত্রে এটা একটা রেকর্ড। গত পাঁচ বছরেই ৬০ লাখ ছাগল উৎপাদিত হয়েছে। সারা দেশের ঘরে ঘরে পালিত ছাগলের সংখ্যা দুই কোটি ৫৪ লাখ ৩৩ হাজার। দেশের প্রায় সব জেলাতেই কমবেশি ছাগল পালিত হচ্ছে।

বাংলাদেশের নিজস্ব এই জাতটির জিনগত বৈশিষ্ট্য এবং ডিএনএ পরীক্ষা করে দীর্ঘ নয় বছর গবেষণা করেছে জাতিসংঘের আণবিক শক্তিবিষয়ক সংস্থা ইন্টারন্যাশনাল অ্যাটমিক এনার্জি এজেন্সি (আইএইএ) এবং জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও)। এফএও এবং আইএইএর ওই গবেষণার সঙ্গে যুক্ত বাংলাদেশি বিজ্ঞানীরা বলছেন, অন্য ৯৯টি জাতের সব ধরনের বৈশিষ্ট্যের সঙ্গে তুলনা করলে ব্ল্যাক বেঙ্গল ছাগলই সবার সেরা।

এই বিষয়ে বাংলাদেশ প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক অজয় কুমার রায় #গাবগাছ২৪.কমকে বলেন ছাগু উৎপাদনে বিশ্বে প্রথম স্হান অধিকার করার লক্ষ্যে তারা কাজ করে যাচ্ছেন।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৭ ই ডিসেম্বর, ২০১৪ বিকাল ৪:০৮

আহসানের ব্লগ বলেছেন: ছাগু উতপাদন ;)

২| ০৭ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১১:৩৩

হামিদ আহসান বলেছেন: মাত্র চতুর্থ? প্রথম হইলাম না!

৩| ০৮ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:০৯

খেলাঘর বলেছেন:


নিজকে যোগ করেন, ছাগলের সংখ্যা বাড়বে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.