নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

গায়ে এখনও দেশী মাটির গন্ধ...কানাডাতে আসার সাথে এই ব্লগে লেখালিখি জড়িয়ে আছে। ২০০৭ এ আসি। সে সময় থেকেই লিখি। এখন ফেবুতে বেশি এক্টিভ। ফেবু: fb.com/bdidol9x/ পেজ: fb.com/bdidol5x

বিডি আইডল

ফেবু: facebook.com/bdidol3x ফেবু পেজ: facebook.com/bdidolx

বিডি আইডল › বিস্তারিত পোস্টঃ

অস্তিত্বের শেকড় ধরে নাড়া দিয়েছিল

১০ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:১৮



১৯৭৪, সেই বছর যা আমার অস্তিত্বের শেকড় ধরে নাড়া দিয়েছিল। সেবার বাংলাদেশ ভয়ংকর দুর্ভিক্ষের কবলে পড়ে।
উত্তরের প্রত্যন্ত গ্রাম ও জেলা শহরগুলো থেকে অনাহার ও মৃত্যুর খবর প্রকাশিত হতে লাগল সংবাদপত্রগুলোতে। যে বিশ্ববিদ্যালয়ে আমি অর্থনীতির বিভাগীয় প্রধান ছিলাম, তা ছিল দেশের দক্ষিণ-পূর্ব প্রান্তে। প্রথমে আমি এ ব্যাপারে বিশেষ মনোযোগ দিইনি। ক্রমেই ঢাকার রেলস্টেশন ও বাসস্ট্যান্ডগুলোতে কঙ্কালসার মানুষের দেখা মিলতে লাগল। অনতিবিলম্বে দু-চারটি মৃতদেহ পড়ে থাকার খবর আসতে লাগল।
ঢাকায় বুভুক্ষু মানুষের ঢল নামল, যা শুরু হয়েছিল এক ক্ষীণধারার মতো।
সর্বত্র অনাহারি মানুষের ভিড়। এমনকি মৃত ও জীবিত মানুষের মধ্যে পার্থক্য করা কষ্টসাধ্য হয়ে উঠল। পুরুষ, নারী ও শিশুদের মধ্যে কোনো তফাত করা সম্ভব হয়ে উঠছিল না। বৃদ্ধদের দেখাচ্ছিল শিশুদের মতো। অন্যদিকে শিশুদের চেহারা বৃদ্ধদের মতো।
এসব মানুষকে শহরের এক জায়গায় জড়ো করে খাবার দেওয়ার উদ্দেশ্যে সরকারের পক্ষ থেকে লঙ্গরখানা খোলা হলো। কিন্তু এগুলোর সামর্থ্য ছিল প্রয়োজনের তুলনায় অপ্রতুল।
কী ভয়ংকর ঘটনা ঘটে যাচ্ছে, সে ব্যাপারে সংবাদপত্রগুলো জনগণকে সতর্ক করে চলছিল। গবেষণাকেন্দ্রগুলো প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করছিল কোথা থেকে এত ক্ষুধার্ত মানুষের মিছিল আসছে? তারা জীবিত থাকলে আবার কি নিজেদের জায়গায় ফিরে যেতে পারবে? তাদের অস্তিত্ব টিকিয়ে রাখার সম্ভাবনা আছে?
এত সব ঘটছিল শুধু একজন দুবেলা একমুঠো খেতে পাচ্ছিল না বলে। এত প্রাচুর্যময় জগতে একজন মানুষের অন্নের অধিকার এত মহার্ঘ? চারপাশে আর সবাই যখন উদরপূর্তি করছে, তখন তাকে অভুক্ত থাকতে হচ্ছে! ছোট্ট শিশু যে এখনো বিশ্বের কোনো রহস্যেরই সন্ধান পায়নি, সে শুধু একটানা কেঁদেই চলেছে
শেষে ক্লান্ত হয়ে ঘুমিয়ে পড়েছে তার প্রয়োজনীয় দুধটুকুর অভাবে। পরের দিন তার সেই কান্নার শক্তিটুকুও আর থাকল না।
অর্থনীতির তত্ত্বগুলো কীভাবে সব অর্থনৈতিক সমস্যার সহজ সমাধান করে দেয়, এই বিষয় ছাত্রদের পড়াতে পড়াতে আমি রোমাঞ্চ অনুভব করতাম। এসব তত্ত্বের সাবলীলতা ও চমৎকারিত্ব আমাকে অভিভূত করতো। এখন আমার মনে এক অদ্ভুত শূন্যতার সৃষ্টি হলো। যখন মানুষ ফুটপাতে ও ঘরের দুয়ারে অনাহারে মরে পড়ে থাকছে, তখন এসব সুচারু তত্ত্বের মূল্য কী?
অর্থনীতির এসব তত্ত্বে কঠোর বাস্তবের প্রতিফলন কোথায়? অর্থনীতির নামে আমি ছাত্রদের কী করে মনগড়া গল্প শোনাব?
এসব পাঠ্যপুস্তক, গুরুগম্ভীর তত্ত্ব থেকে আমি নিষ্কৃতি পেতে চাইলাম। বুঝলাম, শিক্ষার জগৎ থেকে আমাকে পালাতে হবে। দরিদ্র জনগণের অস্তিত্ব ঘিরে যে কঠিন বাস্তব, তা আমি আন্তরিকভাবে বুঝতে চাইলাম। বিশ্ববিদ্যালয়ের কাছের গ্রাম জোবরায় জীবনমুখী অর্থনীতিকে আবিষ্কার করতে উদ্যোগী হলাম। কপাল ভালো, জোবরা গ্রাম একদম আমার বিশ্ববিদ্যালয়ের সীমানা-লাগোয়া।
স্থির করলাম, আমি আবার নতুন করে ছাত্র হব এবং আমার বিশ্ববিদ্যালয় হবে জোবরা গ্রাম, গ্রামবাসী হবেন আমার শিক্ষক।
প্রতিজ্ঞা করলাম, গ্রাম সম্বন্ধে সবকিছু জানার ও শেখার ঐকান্তিক চেষ্টা করব। মনে হলো, একজন গরিব মানুষের জীবনও যদি আমি সম্পূর্ণভাবে বুঝতে পারি তো ধন্য হব। পুঁথিগত শিক্ষার বাইরে এটাই হবে আমার মুক্তি।
গ্রামবাসীর প্রত্যক্ষ কোনো সাহায্যে আসতে পারি কি না, তা দেখার জন্য আমি জোবরা গ্রামে যাতায়াত শুরু করলাম। আমার সহকর্মী অধ্যাপক লতিফী আমার সঙ্গে থাকতেন। গ্রামের প্রায় সব পরিবারের সঙ্গে তাঁর পরিচয় ছিল। গ্রামের মানুষজনকে অতি সহজেই আপন করে নেওয়ার ক্ষমতা ছিল তাঁর সহজাত।
মুসলমানপাড়ায় নারীদের সাক্ষাৎকার নেওয়ার সময় আমাদের কথোপকথন করতে হতো চিকের আবডাল থেকে। পর্দাপ্রথা অনুসারে বিবাহিতা নারীকে বাইরের জগৎ থেকে একদম নির্বাসিতের মতো থাকতে হতো। এই নিয়ম চট্টগ্রাম জেলায় খুব কড়াভাবে পালন করা হতো। সে ক্ষেত্রে দোভাষীর মতো কাজ করার জন্য আমি আমার ছাত্রীদের ব্যবহার করতাম।
আমি চট্টগ্রামের মানুষ। স্থানীয় ভাষা আমার জানা। তাই এদের বিশ্বাস অর্জন করা কোনো বাইরের লোকের তুলনায় আমার পক্ষে সহজ হয়েছিল। তা সত্ত্বেও কাজটা খুবই কষ্টসাধ্য ছিল।
আমি বাচ্চাদের ভালোবাসি। মায়ের কাছে তাঁর সন্তানের প্রশংসা করা তাঁকে সহজ হতে দেওয়ার সবচেয়ে স্বাভাবিক উপায়।
একইভাবে সেখানে শিশুদের একটিকে কোলে তুলে নিলাম। সে কাঁদতে শুরু করল ও প্রাণপণে মায়ের কাছে দৌড় লাগল। মা তাকে কোলে তুলে নিলেন।
লতিফী জিজ্ঞাসা করলেন, ‘আপনার ছেলেমেয়ে কটি?’
জবাব এল, ‘তিনজন।’
‘চমৎকার ছেলেটি,’ আমি বললাম। আশ্বস্ত মা বাচ্চা কোলে করে দরজায় এসে দাঁড়ালেন। তাঁর বয়স কুড়ির কাছাকাছি। রোগা শরীর, ময়লা রং, চোখ দুটি গভীর ঘন কালো। পরনে তাঁর লাল একটি শাড়ি। লাখ লাখ নারী, যাঁরা অভাবের তাড়নায় উদয়াস্ত পরিশ্রম করেন, তাঁদের প্রতিনিধি মনে হলো তাঁকে।
‘আপনার নাম কী?’
‘সুফিয়া বেগম।’
আমি কোনো নোটপ্যাড বা কলম সঙ্গে নিইনি, পাছে তিনি সন্ত্রস্ত হন। পরের বার ছাত্রদের সেই ভার দিয়েছিলাম।
বাঁশের কঞ্চিগুলো দেখিয়ে বললাম, ‘এই বাঁশ কি আপনার নিজের?’
‘হ্যাঁ।’
‘কী করে এগুলো জোগাড় করলেন?’
‘কিনেছি।’
‘কত দাম নিল?’
‘পাঁচ টাকা।’
‘আপনার পাঁচ টাকা আছে?’
‘না। আমি পাইকারদের কাছ থেকে ধার করে আনি।’
‘তার সঙ্গে আপনার বন্দোবস্ত কি?’
‘দিনের শেষে মোড়াগুলো তার কাছেই বেচতে হবে দেনা শোধ করার জন্য। তারপর যা বাঁচবে তা-ই আমার লাভ।’
‘কত টাকায় একটা বেচেন?’
‘পাঁচ টাকা পঞ্চাশ পয়সা।’
‘তাহলে আপনার লাভ হলো পঞ্চাশ পয়সা।’
তিনি সম্মতি জানিয়ে মাথা নাড়লেন। তার মানে মোট লাভ হলো পঞ্চাশ পয়সা মাত্র।
‘আপনি টাকা ধার করে নিজে কাঁচামাল কিনতে পারেন না?’
‘হ্যাঁ পারি। তবে মহাজন অনেক সুদ নেয়। যারা ধার নেওয়া শুরু করে, তারা আরও গরিব হয়ে যায়।’
‘মহাজন কত টাকা সুদ ধার্য করে?’
‘ঠিক নেই। কখনো শতে দশ টাকা প্রতি সপ্তাহে। আমার এক প্রতিবেশী তো প্রতিদিন শতে দশ টাকা সুদ দিচ্ছে।’
‘তাহলে এত চমৎকার মোড়া বোনার বিনিময়ে আপনার আয় এত কম? প্রতিটিতে পঞ্চাশ পয়সা মাত্র।’
‘হ্যাঁ।’
তৃতীয় বিশ্বের দেশগুলোতে সুদের হার এত সুনির্দিষ্ট ও স্বাভাবিক হয়ে গেছে যে গ্রহীতা পর্যন্ত খেয়াল করেন না এরকম চুক্তি শোষণের নামান্তর মাত্র। গ্রাম-বাংলায় ধান লাগানোর শুরুতে ধার করা এক মণ ধান ফসল কাটার সময় শোধ দিতে হয় আড়াই মণ ধান দিয়ে।
সুফিয়া বেগম আবার তাঁর কাজ শুরু করলেন। আমাদের সঙ্গে কথা বলে সময় নষ্ট করার উপায় তাঁর ছিল না। তাঁর রোদে পোড়া শীর্ণ বাদামি হাত দুটি বাঁশের চাঁচরি বুনছিল। দিনের পর দিন, মাসের পর মাস একইভাবে কাজ করে যান তিনি। আমি তাই দেখতে লাগলাম। এটাই তাঁর জীবনধারণের উপায়। খালি পায়ে, রুক্ষ কঠিন মাটির ওপর তিনি উবু হয়ে বসে ছিলেন। হাতের আঙুলের কড়া, নখগুলো কাদা মেখে কালো হয়ে গেছে।
তাঁর সন্তানেরা কি পারবে দারিদ্র্যের এই চক্রব্যূহ থেকে বেরিয়ে উন্নত কোনো জীবনের সন্ধান পেতে। এই নিদারুণ দুঃখ-যন্ত্রণা থেকে তাঁর শিশুরা মুক্তি পাবে এই চিন্তা একেবারে অর্থহীন। পেটের ভাত, মাথার ওপর ছাদ ও পরনের কাপড় জোটাতেই যখন উপার্জনে কুলোয় না, তখন কী উপায়ে তারা স্কুলে যাবে?
‘তাহলে সারা দিনের খাটুনির বিনিময়ে এই হলো আয়? পঞ্চাশ পয়সা মাত্র? আট আনা?’
‘হ্যাঁ, তাও যেদিন কপাল ভালো থাকে।’
সুফিয়া দিনে মাত্র পঞ্চাশ পয়সা রোজগার করেন এই ভাবনা আমার অনুভূতিকে অসাড় করে দিল। বিশ্ববিদ্যালয়ের শ্রেণিকক্ষে আমরা অনায়াসে কোটি কোটি টাকার উন্নয়ন প্রকল্প নিয়ে কথাবার্তা বলি আর এখানে আমার চোখের সামনে জীবন-মৃত্যুর মতো সমস্যার হিসাব-নিকাশ তৈরি হচ্ছে মাত্র কটা পয়সার দ্বারা? কোথাও ভীষণ ভুল হচ্ছে। কেন বিশ্ববিদ্যালয়ের শ্রেণিকক্ষে এই নারীর বাস্তব জীবন প্রতিফলিত হয় না? নিজের ওপর ভীষণ ধিক্কার জাগল আমার। রাগ হলো গোটা পৃথিবীর ওপর, যে এ ব্যাপারে একেবারে উদাসীন। কোথাও আশার আলো নেই, সমাধানের কোনো সূত্র পর্যন্ত নেই।
সুফিয়া বেগম নিরক্ষর হলেও তাঁর কর্মদক্ষতার অভাব নেই। তিনি যে জীবিত আছেনÑ আমাদেরই সামনে বসে দ্রুত হাত চালিয়ে কাজ করছেন, শ্বাস-প্রশ্বাস নিচ্ছেন, সব রকম প্রতিকূলতা সত্ত্বেও নীরবে সংগ্রাম করে যাচ্ছেনÑ সেটাই প্রমাণ করে তিনি অন্তত একটি ক্ষমতার অধিকারী, অস্তিত্ব টিকিয়ে রাখার অসাধারণ দক্ষতা।
মাত্র পাঁচ টাকার অভাবে কেউ এত কষ্ট সহ্য করছে, তা কখনো শুনিনি। এটা আমার কাছে অসম্ভব ও অসহনীয় মনে হলো। আমি কি সুফিয়াকে মূলধনের জন্য প্রয়োজনীয় অর্থ নিজের পকেট থেকে দেব? সেটা খুবই সহজ, একেবারেই জটিলতামুক্ত।
হাজার হাজার বুদ্ধিদীপ্ত অর্থনীতির অধ্যাপকেরা কেন এই গরিবদের বুঝতে চেষ্টা করেননি? সত্যিই যাদের সাহায্যের দরকার, তাদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেননি কেন?
সুফিয়াকে অর্থসাহায্য দেওয়ার অদম্য ইচ্ছা আমি সংবরণ করলাম। তিনি আমার দয়ার প্রত্যাশী নন। সেটা কোনো চিরস্থায়ী সমাধানও নয়।
সুফিয়ার সমস্যার কোনো সমাধান আমার জানা ছিল না। তাঁর কেন এত দুর্ভোগ, তা আমি সহজভাবে বুঝতে চেষ্টা করলাম। তিনি কষ্ট পাচ্ছেন কারণ বাঁশের দাম পাঁচ টাকা এবং তাঁর প্রয়োজনীয় নগদ টাকা নেই। তাঁর যন্ত্রণাময় জীবন একটা কঠিন চক্রের মধ্যে আবর্তিত হচ্ছেÑ মহাজনের কাছে ধার নেওয়া ও তার কাছেই হাতের কাজ বিক্রি করা। এই চক্র থেকে তিনি কিছুতেই মুক্তি পাচ্ছেন না। এভাবে ভাবলে সমাধান বের করা খুবই সহজ। আমার শুধু তাঁকে পাঁচ টাকা ধার দিতে হবে।
শ্রমিক বা ক্রীতদাস মাত্র। ব্যবসাদার বা মহাজন সব সময় চেষ্টা করছে কাঁচামালের দামের সঙ্গে যৎসামান্য পারিশ্রমিক সুফিয়াকে দিতে, যাতে তিনি শুধু মৃত্যুকে রুখতে পারবেন। কিন্তু আজীবন ধার তাঁকে করে যেতেই হবে।
আমি বিবেচনা করতে শুরু করলাম, সুফিয়া যদি কাজ শুরু করার জন্য মাত্র পাঁচ টাকা হাতে না পান তো বেগার শ্রমিক হিসেবে তাঁর ভূমিকা কোনো দিনই পাল্টাবে না। ঋণই একমাত্র তাঁর সেই টাকা পাওয়ার রাস্তা। তাহলে খোলাবাজারে তাঁর তৈরি মাল বিক্রি করতে কোনো বাধা থাকবে না। কাঁচামাল ও প্রাপ্ত দামের মধ্যে গ্রহণযোগ্য লাভও থাকবে।
পরের দিন আমি বিশ্ববিদ্যালয়ের ছাত্রী মাইমুনাকে ডেকে পাঠালাম। ও আমার জরিপকাজের জন্য তথ্য সংগ্রহে সাহায্য করেছিল। জোবরা গ্রামে সুফিয়ার মতো এরকম কতজন মানুষ মহাজনের কাছে ধার নিতে বাধ্য হচ্ছে, তার একটা তালিকা প্রস্তুত করতে বললাম মাইমুনাকে।
এক সপ্তাহের মধ্যে তালিকা তৈরি হলো। ৪২ জন মানুষের নাম পাওয়া গেল, যাঁরা মোট ৮৫৬ টাকা ধার করছেন।
হায় আল্লাহ, এতগুলো মানুষের জীবনে এত দুর্দশা মাত্র ৮৫৬ টাকার অভাবে!
মাইমুনা নিঃশব্দে দাঁড়িয়ে রইল। দুজনেই আমরা সেই হতভাগ্যদের চরম দুর্দশার কথা ভেবে অসম্ভব যন্ত্রণায় স্তম্ভিত হয়ে রইলাম।
ঠিক করলাম, তাঁদের আমি ৮৫৬ টাকা ধার দেব। তাঁরা আমাকে সুবিধা অনুযায়ী তা ফেরত দেবেন।
সুফিয়ার ঋণ দরকার। প্রতিকূল অবস্থার সঙ্গে লড়াই করার জন্য তাঁর কোনো অবলম্বন নেই। পারিবারিক কর্তব্য সাধনের জন্য, জীবিকার জন্য (মোড়া বানানো) ও চরম বিপর্যয়ের মুখে অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য তা তাঁর একান্ত দরকার।
দুর্ভাগ্যবশত গরিবদের ঋণদানের জন্য তখনো পর্যন্ত কোনো প্রথাগত প্রতিষ্ঠান ছিল না। চালু প্রতিষ্ঠানগুলোর ভ্রান্ত নীতির জন্য ঋণের বাজার পুরোপুরি মহাজনদের কবলিত হয়ে গেছে।
গরিব শুধু এ জন্য যে, তাদের আর্থিক অবস্থা উন্নত করার কোনো অর্থনৈতিক পরিকাঠামোর অস্তিত্ব নেই। এটা একটা সাংগঠনিক সমস্যা, কোনো ব্যক্তিগত সমস্যা নয়।
মাইমুনার হাতে ৮৫৬ টাকা দিয়ে আমি বললাম, ‘আমাদের তালিকার ৪২ জনকে এই টাকা ধার দিয়ে এসো, যাতে তারা মহাজনের ঋণ শোধ করতে পারে ও নিজেদের তৈরি জিনিস ভালো দামে বেচতে পারে।’
মাইমুনা জিজ্ঞেসা করল, ‘কখন তারা আপনাকে টাকা ফেরত দেবে?’
‘যখন পারবে, কোনো তাড়া নেই।’ আমি উত্তর দিলাম, ‘যখন তাদের তৈরি মাল বিক্রি করা সুবিধাজনক হবে, আমি তো আর মুনাফালোভী সুদের কারবারি নই।’ ঘটনা এভাবে মোড় নেওয়ায় মাইমুনা হতবুদ্ধি হয়ে চলে গিয়েছিল।
সাধারণত বালিশে মাথা ঠেকানো মাত্রই আমার চোখের পাতা বুজে আসে। সে রাতে আমার কিছুতেই ঘুম এল না এই লজ্জায় যে, আমি সেই সমাজেরই একজন, যে সমাজ ৪২ জন সবল, পরিশ্রমী ও দক্ষ মানুষকে তাদের জীবিকা নির্বাহের জন্য মাত্র ৮৫৬ টাকার মতো সামান্য অর্থের সংস্থান করতে পারে না।
আমি মাত্র ৮৫৬ টাকা ধার দিয়েছি। এটা ব্যক্তিগত দরদ ও ভাবাবেগপ্রসূত সমাধান মাত্র। আমি যা করেছি তা একেবারেই নগণ্য এই চিন্তা তারপর কয়েক সপ্তাহ আমাকে ক্রমাগত তাড়িত করছিল। গোটা সমস্যার একটা প্রাতিষ্ঠানিক সমাধান অত্যন্ত জরুরি। বিশ্বদ্যিালয়ের একজন বিভাগীয় প্রধানের পিছু ধাওয়া করার চেয়ে একজন হতদরিদ্র অভাবী মানুষের অনেক বেশি প্রয়োজন সহজতম উপায়ে মূলধনের সন্ধান পাওয়া। যতক্ষণ তা না হচ্ছে, ততক্ষণ পর্যন্ত আমার চিন্তাভাবনা সাময়িক ও ভাবাবেগের পর্যায়ে থাকবে। একটা প্রতিষ্ঠান লাগবে, যার ওপর তারা নির্ভর করতে পারে।
কিছু একটা করতেই হবে। কিন্তু সেটা কী?
এ থেকেই সবকিছুর সূত্রপাত। একজন মহাজন হয়ে ওঠার কোনো বাসনাই আমার ছিল না। কাউকে ধার দিয়ে মহৎ হওয়ার ইচ্ছাও ছিল না। আমি চাইছিলাম সমস্যার আশু সমাধান। আজ অবধি আমার ও গ্রামীণ ব্যাংকের সব সহকর্মীর সেই একই স্থির লক্ষ্য দারিদ্র্য সমস্যার দ্রুত নিষ্পত্তি। এই সমস্যা মানবাত্মাকে গ্লানি ও অপমান ছাড়া কিছুই দেয় না।


মুহাম্মদ ইউনূস: গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা। জন্ম ২৮ জুন, ১৯৪০, বাথুয়া, হাটহজারী, চট্টগ্রাম। ২০০৬ সালে শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী।

‘সফলদের স্বপ্নগাথা: বাংলাদেশের নায়কেরা’ বই থেকে। লেখকের আত্মজীবনী ব্যাংকার টু দ্য পুওর (ফ্রান্স, ১৯৯৭)-এর বাংলা অনুবাদ গ্রামীণ ব্যাংক ও আমার জীবন (ঢাকা, ২০০৪) থেকে সংক্ষেপিত আকারে নেওয়া।

মন্তব্য ২২ টি রেটিং +৬/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ১০ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:২৪

চাঁদগাজী বলেছেন:


সবই ঠিক আছে, এত বড় বাংগালী অর্থনীতিবিদ আর জন্নায়নি।

কিন্তু গরীব মানুষদের থেকে অধিক সুদ ( গড়ে ২০/২৫ পার্সেন্ট) নিয়ে কি কারণে উনি গ্রামীন ব্যাংকে ৮/৯ বিলিয়ন ডলার জমা করেছেন? এই টাকাগুলোর মালিক কে এখন?

১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ১২:০২

বিডি আইডল বলেছেন: দান করতে তো আর বসে নাই। ব্যবসা করতে বসছে। হাই রিস্ক লোন দিয়েছে।

২| ১০ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:৩৮

ইমরান আশফাক বলেছেন: উনি ২০-২৫% সূদ নিচ্ছেন এটা ঠিক, তবে ওদের কম সূদে ঋন দিচ্ছেন কারা এটাও জানা দরকার।

৩| ১০ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:৪২

চাঁদগাজী বলেছেন:


আপনি পোষ্ট দেয়ার পর কি "হাইবারনেট" করেন? বেশীরভাগই সফলদের নিয়ে বেকুবী ভাবনার পোষ্ট দিয়ে লা-পাত্তা!

১০ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:৫৮

বিডি আইডল বলেছেন: আমি ফেসবুকে আছি

https://www.facebook.com/bdidol

৪| ১০ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:৪৫

হাসান কালবৈশাখী বলেছেন:
বৈদেশিক সাহায্য এনে ইউনুস নিজেই হলেন বিলিয়নার।

আর ইসলামের নামে রাবেতা খুলে ছ্যাচ্চোর মিরকা নিজেই হয়েগেলেন বিলিয়নার।

১০ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:৫৯

বিডি আইডল বলেছেন: জয়ের মত চুরি তো আর করে নাই

৫| ১০ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:৫৮

প্রামানিক বলেছেন: ভালোর পিছনে কিছু মন্দও থাকে তবে পরিমাণ কোনটা বেশি সেটা দেখা দরকার।

৬| ১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ১২:০৫

মোহাম্মদ আলী আকন্দ বলেছেন:



প্রথমে দৈনিক ইনকিলাব তথ্য, প্রমাণ, বিশ্লেষণ সহ অনেকগুলি প্রতিবেদন প্রকাশ করে, যাতে দেখান হয় গ্রামীণ ব্যাংক কি ভাবে উচ্চ সুদে ঋণ দিয়ে গরিব মানুষের নিকট থেকে কোটি কোটি টাকা তুলে নিচ্ছে।

তখন আওয়ামীলীগ, এবং আওয়ামীপন্থী বুদ্ধিজীবীরা বললেন, রাজাকারের পত্রিকা বাংলার মানুষের, বিশেষ করে মহিলাদের উন্নতি পছন্দ করে না বলেই, গ্রামীণ ব্যাংকের বিরুদ্ধে মিথ্যা কথা লিখছে।

পরে আওয়ামীলীগের সাথে কোন কারণে ডঃ ইউনুসের বিরোধ দেখা দিলে, ওই দলের নেতা বললেন, ইউনুস সুদখোর।
তারপর আওয়ামীলীগের বুদ্ধিজীবীরা প্রবন্ধের পর প্রবন্ধ লিখে প্রমাণ করলেন, ইউনুস শুধু সুদখোরই না, গ্রামীণ ব্যাংকের এই ঋণ দ্বারা বাংলার কোন উন্নতিই হয় নাই। গরিব যেখানে ছিল সেখানেই রয়ে গেছে।

৭| ১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ১২:১০

শিখণ্ডী বলেছেন: জয় কী চুরি করেছে?

৮| ১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ১২:১৩

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন, " দান করতে তো আর বসে নাই। ব্যবসা করতে বসছে। হাই রিস্ক লোন দিয়েছে। "

-খয়রাতের টাকাকে "লোন" হিসেবে দিয়েছেন, সেটা কিভাবে "হাইরিস্ক" হয়? প্রশ্নফাঁস জেনারেশন, নাকি অজানা বিদ্যায় পিএইডি?

১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ১২:২১

বিডি আইডল বলেছেন: কয়দিন ধরে এই ব্লগে? আগে মুরব্বী চিনো।

৯| ১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ১২:২৭

বিলুনী বলেছেন:
দরিদ্রদের দারিদ্রতা বেচাকেনা করে বিদেশি মোবাইল কম্পানীদের জন্য বাংলাদেশের বাজার দখল করাটাও নাকি একটা অন্যতম লক্ষ্য ছিল বলে অনেকেই বলে থাকেন। লোকে বলে দেশের দরিদ্র মানুষদেরকে সারাজীবন ঋনের জালে আবদ্ধ রাখার জন্য যথেষ্ট তৎপরতা ছিল । একটি ঋণ পরিশোধ করার জন্য যা যা করা দরকার ছিল তা করে আরো বেশি করে নতুনভাবে ঋন দিয়ে তাদেরকে সারাজীবন ঋণের জালে অক্টোপাশের জন্য জড়িয়ে রাখার প্রয়াস নেয়া হয়েছে বলেই দেশের বেশীরভাগ সুধীজনেরা বলে থাকেন, আসলেও তাই দেখা যায় , একবার গ্রামীণ ব্যাংকের জালে যে জড়িয়েছে সে আর সেই জাল হতে বের হতে পারছেনা । দেশ বিদেশের অর্থনীতিবিদেরা এও বলে থাকেন যে গ্রামীণ ব্যাংকের ঋণের উপর নমিনাল ঋণের সুদ যাই হোক না কেন, রিয়েল ইন্টারেস্ট রেট শতকরা ৩০ হতে ৪০ পার্সেন্ট আদায় করা হয়, যা মহাজনী ঋণের থেকে কোন অংশেই কম নয় ।

১০| ১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ১২:৩০

চাঁদগাজী বলেছেন:




লেখক বলেছেন, " কয়দিন ধরে এই ব্লগে? আগে মুরব্বী চিনো। "

- তা মুরব্বীর প্রতি শ্রদ্ধা রলো। কিন্তু গ্রামীন ব্যাংকের ৪/৫ বিলিয়ন লাভ (সম্পদ ও লাভ মিলে) উনি কার জন্য রেখে গেছেন? সুদ কম নিলে ২/১ বিলিয়ন জমা হলে মানুষগুলোকে উচ্চ-হারে সুদ দিতে হতো না, আত্মহত্যা করা লাগতো না! এ ব্যাপারে মুরব্বীর ব্যাখ্যা কি?

১১| ১১ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৯:৪১

রাজীব নুর বলেছেন: এই পোষ্ট নিয়ে সমালোচনা করতে ইচ্ছা হলো। কিন্তু করবো না। সমালোচনা কেউ পছন্দ করে না।

১২| ১১ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:০৬

মোঃ মাইদুল সরকার বলেছেন: সেরকম দুর্ভীক্ষ বাংলার মানুষ আর দেখেনাই।

১৩| ১১ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ১:৩৯

আমার কণ্ঠ বলেছেন: যাকাত দিলে এই সমসার সমাধান হয়, যদি ইসলামিক নিয়মে হয়, কিনতু মানুষ নিজের গাটের পয়সা কেন খরচ করবে? বিশাশাস যেখানে নাই

১৪| ১১ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:০০

আল ইফরান বলেছেন: যেই সিস্টেম (মাইক্রোক্রেডিট) গ্রামীনব্যাংকের হাত ধরে আমাদের এখানে বাস্তবায়িত হয়েছে, সেইটা একটা ইউনিক মডেল তাতে কোন সন্দেহ নাই এবং আমাদের দেশকে অন্যভাবে চেনানোর জন্য আমাদের এই ভদ্রলোকের কাছে কৃতজ্ঞ থাকা উচিত।
উনি মেধাবী ও চিন্তাশীল মানুষ সেইটা নিয়ে কারো দ্বিধা থাকা উচিত না।
ক্ষুদ্রঋণ দারিদ্র্য নিরসনে উল্লেখযোগ্য কোন ভুমিকা রাখতে পারে নাই এটা একাডেমিক্যালি এস্টাবলিশড, তবে দরিদ্র ব্যক্তিকে প্রান্তিক পর্যায়ে নামানো ঠেকিয়েছে। আর প্রান্তিক পর্যায়ের মানুষেরা পুজিবাদের সবচাইতে বড় শত্রু এইটা সবার জানা। তাই ক্ষুদ্রঋণ মডেলকে বড়জোর পুজিবাদের একটা সাপ্লিমেন্টারি ঠেকা হিসেবে কনসিডার করা যায়, দারিদ্র্য বিমোচনের কোন ধ্বনন্তরি ফর্মুলা হিসেবে নয়। আর এই সিস্টেমের ইম্প্রোভাইজড ভার্সন হচ্ছে সোস্যাল বিজনেস।
আরো একটা অসত্য কথা তারা প্রথম দিকে বলেছেন যে ক্ষুদ্রঋণ পাওয়া মানবাধিকারের অংশ। জানি না তারা আন্তর্জাতিক আইনের কয়ছত্র পড়াশুনা করে এই ধরনের কথা বলেছিলেন - এই বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মাহফুজুল হক সুপন স্যারের একটা লেখা আছে, পড়ে দেখবেন আশা করি।

২৩ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:১১

বিডি আইডল বলেছেন: সমস্যা হলো এর বিকল্প টেকসই কি আছে? পূজিঁবাদকে তো আর ফেলে দেয়া যাবে না, পৃথিবীর কোন দেশই সেই অর্থে সমাজতান্ত্রিক ধারণা এখন আর পোষণ করে না। পূজিঁবাদের মডেলের মধ্যে এই প্রান্তিক পর্যায়ে দারিদ্রতা দূর করার সে অর্থে অন্য কোন পদ্ধতি কি সার্থকতার সাথে প্রয়োগ হয়েছে?

১৫| ০৩ রা মার্চ, ২০১৮ ভোর ৬:৫৭

ওসেল মাহমুদ বলেছেন: আল ইফরানের সাথে সহমত ! বাংলায় একটা প্রবচন আছে "নাই মামার চেয়ে কানা মামা ভালো" দরিদ্র মানুষগুলোর জন্য ড: ইউনুস ছিলেন সেই কানা মামা ! ঐ সময় আর কোন মামা সাহয্য করতে এগিয়ে আসেনি ,তাই কানা মামারই জয় হয়েছে !

১৬| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:২৪

সনেট কবি বলেছেন: বেশ

১৭| ৩১ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৮:৩৪

অপু দ্যা গ্রেট বলেছেন:



অনেক আগের লেখা,


ডঃ ইউনুস সাহেব কে নিয়ে একটু পড়াশুনা করলাম । ইউনুস সাহেবের সাথে আমার পরিচয় ক্লাস নাইন থেকে । আরে না না, ব্যক্তিগত ভাবে নয় । বইয়ের পাতায় থেকে । তার প্রতিষ্ঠিতি গ্রামীণ ব্যাংক এর লেখা প্যারাগ্রাফ আমারে অনেক প্যারা দিসে । আমার ইংরেজি শিক্ষক আমারে গুলাইয়া খাওয়াইছে ।

যাইহোক সে প্রসঙ্গ বাদ দেই । যদিও কেন জানি ইউনুস সাহেব কে আমার তখন থেকেই ভাল লাগত না । একটা চাপা ক্ষোভ ছিল । কিন্তু সত্যি বলতে নোবেলজয়ী হওয়ার পর পাগলু ড্যান্স ড্যান্স দিছিলাম । কিন্তু তার নোবেলজয়ী বক্তব্য এত মর্মাহত করবে ভাবিনি । পুরো আনন্দ মাটির সাথে মিশে গেছে ।

গ্রামীণ ব্যাংক এর কথায় আসি । ইউনুস সাহেব ক্ষুদ্রঋণ প্রকল্প শুরু করেন দারিদ্র বীমোচন এর জন্য । ১৯৭৬ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির শিক্ষক থাকা কালে ড. ইউনূস জোবরা গ্রামে তার ক্ষুদ্র ঋণ আইডিয়াটি চালু করেন জনতা ব্যাংকের আর্থিক সহযোগিতা নিয়ে। কিন্তু যে পরিবার ঋণ নিয়েছিল তাতে তাদের ভাগ্যের কোন পরিবর্তন হয়নি। পরে তিনি তার এই চিন্তা-ভাবনা নিয়ে প্রেসিডেন্ট জিয়ার সাথে দেখা করেন। জিয়া সাহেব ড. ইউনূসকে উত্‍সাহিত করার জন্যে বাংলাদেশ ব্যাংককে নির্দেশ দেন। বাংলাদেশ ব্যাংক ড. ইউনূসের আইডিয়াকে একটি প্রকল্প হিসাবে গ্রহণ করে তাকেই প্রকল্প পরিচালক হিসেবে নিয়োগ দেয়। আমি যত দূর জানি, এটাই ছিল গ্রামীণ ব্যাংক প্রকল্পের যাত্রা শুরু। তখন ড. ইউনূস কিছুদিন বাংলাদেশ ব্যাংকেও অফিস করেছেন। গ্রামীণ ব্যাংকের অফিসিয়াল ওয়েব সাইটে গেলে প্রতিষ্ঠানটির ব্যাকগ্রাউন্ড ইনফরমেশনগুলো পাওয়া যায় না। শুধু বলা হয়েছে ১৯৭৬ সালে ড. ইউনূস ক্ষুদ্রঋণ প্রকল্পটি চালু করেন। ১৯৮৩ সালে প্রেসিডেন্ট এরশাদের আমলে সরকার গ্রামীণ ব্যাংককে পূর্ণাঙ্গ ক্ষুদ্রঋণ সংস্থা হিসাবে স্বীকৃতি দিয়ে একটি আইন পাশ করে। এটা মূলত একটি সরকারী প্রতিষ্ঠান। শুরু থেকেই বাংলাদেশ সরকার গ্রামীণ ব্যাংককে আর্থিক সহযোগিতা দিয়ে আসছে। সাইফুর রহমান সাহেবের আমলে ৩০০ কোটি টাকা ঋণও দেয়া হয়েছিল। এক সময় এই ব্যাংকের সরকারি মালিকানা ছিল ৬০ শতাংশ। পরে আস্তে আস্তে সরকারের মালিকানা ২৫ শতাংশে নেমে আসে। এই ব্যাপারে সরকারের গাফেলতিও কম নয়।

যেকোন দরিদ্রকে ক্ষুদ্রঋণ বিতরনের বহুল-প্রচারিত কথাটা আসলে পুরাই চাপাবাজি। ঋণ পাওয়ার জন্য ধনীদের যেমন ব্যাংকের কাছে নিজেদের ‘ঋণ পাবার যোগ্যতা” প্রমাণ করতে হয়, ক্ষুদ্রঋণের বেলাতেও সেটা আছে। সেটা কি রকম?- গ্রামীনের ওয়েব সাইটেই আছে, ক্রেডিটের তিন ‘সি’। এগুলো হলোঃ
এক, ক্যারেক্টার- এর মানে হল, ঋণ প্রত্যাশীর আর্থিক লেনদেনের পূর্ব-ইতিহাস, যা থেকে নির্ধারন করা হয় ঋণ-পরিশোধে প্রার্থির সততা+নির্ভরযোগ্যতা,
দুই, সামর্থ- এর মানে হল, তার আয়ের ধারা+আইনগত বাধ্যবাধকতা (যা কি না ঋণ আদায়ে ইন্টারফেয়ার করতে পারে) অনুযায়ী কি পরিমাণ ঋণ পেতে পারে,
তিন, পুঁজি- এর মানে হল, ঋণ-প্রত্যাশীর বর্তমান সম্পদ, যেমন, বাড়িঘর, মজুত বা বিনিয়োগকৃত অর্থ যা ঋণ-পরিশোধে ব্যর্থ হলে “ব্যবহার” করা যাবে।
(টার্মগুলোর এইসব বিশেষ ডেফিনিশনগুলোও গ্রামীনেরই দেওয়া, আমি শুধু অনুবাদ করেছি)।

এখন দেখা যাক, কারা কারা গ্রামীনের নির্ধারিত এইসব যোগ্যতার মাপকাঠিতে উৎরে যায়। – প্রথমত, ঋণ লেনদেনের পূর্ব-ইতিহাস কার থাকতে পারে বলে মনে হয়? যার কখনোই কিছু ছিলোনা? নাকি যে আগে থেকেই কিছু কিছু ঋণ নেওয়া-ফেরত দেওয়া করেছে? অতএব, যারা এই মাপকাঠিতে উৎরে যাবে, তারা নিশ্চয়ই নিঃস্ব নয়। তার সেই পূর্ব-ইতিহাস কেমন হতে হবে? নিশ্চয়ই ভালো, অর্থ্যাত সফলভাবে ঋণ পরিশোধ করেছে। সফল+ব্যর্থ দুই দলই উৎরে গেলে ত এই শর্তই থাকার কথা না।
দ্বিতীয়ত, একজন সামর্থবান ঋণ-প্রার্থী সে’ই যার একটা নির্দিষ্ট আয়ের উৎস বিদ্যমান+এমন কোন আইনী বন্ধন/সুবিধা নেই ঋণ আদায়ের ক্ষেত্রে যা প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে। লক্ষ্যণীয় যে, আয়ের একটা উৎস থাকা লাগবে ।
তৃতীয়ত, পুঁজি থাকতে হবে । তবে সেটা নগদ অর্থ না হয়ে বসত-বাড়ি, মজুত বা বিনিয়োগকৃত অর্থ হলেও চলবে।

১৯৯৩ সালের বার্ষিক রিপোর্টে গ্রামীন ব্যাংক উল্লেখ করেছিলো যে, পূর্ববর্তী বছরে তাদের সদস্যদের মধ্যে ড্রপট-আউটের হার ছিলো ১৫%। কিন্তু ঋণ পরিশোধের হার কিন্তু ঠিকই ৯৫%। এর মানে হচ্ছে, ঋণ খেলাফিরা ড্রপট-আউট হলেও তাদের কাছ থেকে ঋণ ঠিকই আদায় হয়েচ্ছিল। সেটা কিভাবে সম্ভব হয়েছিল? এটা কল্পনা করা লাগবে না, হাতের কাছেই টাটকা নজীর আছে। ২০০৭ এর নভেম্বরে বাংলাদেশের উপর দিয়ে ঘটে যাওয়া প্রলংকরী ঘূর্ণীঝড় ‘সিডর’ শুধু মানুষের ঘরবাড়ি, ফসল, গাছপালাই উড়িয়ে নিয়ে যায় নি, সেই সাথে ক্ষুদ্রঋণের মহামানবদের “গরীবের বন্ধুনামক” মুখোশটাও উড়িয়ে নিযে উলংগ করে দেখিয়েছে তাদের আসল চেহারা। (দেখুন ইত্তেফাকের সম্পাদকীয়, ১১ ডিসেম্বর, ২০০৭)।

নোবেল শান্তি পুরস্কার একটি রাজনৈতিক পুরস্কারে পরিণত হয়ে পড়েছে। সরকার বা রাষ্ট্রের আপত্তিকে অগ্রাহ্য করে এর আগেও ইরানের শিরিন এবাদি এবং মায়ানমারের অং সাং সুচিকে নোবেল শান্তি পুরস্কার দেয়া হয়েছে। যুদ্ধরত ফিলিস্তিন ও ইজরায়েলের নেতা আরাফাত ও শ্যারনকে শান্তি পুরস্কার দেয়া হয়েছে। নোবেল শান্তি পুরস্কার সম্পর্কে লোকে নানা ধরনের তামাশা করে। বলে, আপনি আপনার মায়ের বিরুদ্ধে বদনাম করুন আপনাকে পশ্চিমারা নোবেল দিয়ে দিতে পারে। সবচেয়ে মূল্যবান ইস্যু হলো এখন ইসলাম। আপনি ইসলামের বিরুদ্ধে বলুন আপনাকে নোবেল দিয়ে দিবে।

আসলে আমি এই পড়াশুনা করতে চাই নাই । কিন্তু সেই দিন ইউনুস সাহেব ক্লিনটন ফাউন্ডেশন এ দান করলেন । কত তা তো সবার ই জানা তবুও বলি এক লাখ থেকে আড়াই লাখ ডলার অনুদান দিয়েছে। গ্রামীণ রিসার্চ নামের আরেকটি প্রতিষ্ঠান,যেটির চেয়ারম্যানের দায়িত্বেও রয়েছেন ইউনুস সাহেব , সেই প্রতিষ্ঠান থেকেও ২৫ হাজার থেকে ৫০ হাজার ডলার অনুদান দেয়া হয়েছে।

এখন স্বভাবত প্রশ্ন আসে কেন? উত্তর টা নাহ আপনারা ই খুজুন । কারণ দেশে এত বড় বন্যা হয়ে গেল সেটা তার চোখ কিভাবে এড়িয়ে গেল । কই সেখানে তো তার কোন কন্ট্রিবিউশন দেখলাম না ।

উনার মত একজন কিভাবে পারলেন এগুলো এড়িয়ে যেতে । নাকি নোবেল টাকা দিয়ে কিনেছিলেন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.