নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

গায়ে এখনও দেশী মাটির গন্ধ...কানাডাতে আসার সাথে এই ব্লগে লেখালিখি জড়িয়ে আছে। ২০০৭ এ আসি। সে সময় থেকেই লিখি। এখন ফেবুতে বেশি এক্টিভ। ফেবু: fb.com/bdidol9x/ পেজ: fb.com/bdidol5x

বিডি আইডল

ফেবু: facebook.com/bdidol3x ফেবু পেজ: facebook.com/bdidolx

বিডি আইডল › বিস্তারিত পোস্টঃ

রাস্তা খোড়াখুড়ি বন্ধে যা করা প্রয়োজন

২৫ শে ডিসেম্বর, ২০২০ রাত ১২:১৭



ঢাকা-চট্রগ্রাম সহ বড় শহরগুলোতে ক্রমাগত রাস্তা খোড়াখুড়ি প্রায়ই দেখা যায়। উপরের ছবির মত মিম ফেসবুকে সয়লাব। প্রায়ই দেখা যায় সিটি কর্পোরেশন বা সড়ক বা পূর্ত বিভাগ রাস্তা ঠিক করে যাবার পরদিনই রাস্তা খোড়াখুড়ি করছে ওয়াসা বা গ্যাস বা অন্য কেউ।

পৃথিবীর সব শহরেই বিভিন্ন ইউটিলিটি সংস্হা রাস্তায় কাজ করে। এই কাজ নিয়ন্ত্রণের মাধ্যমে রাখা হয় নিয়ম করে। পারমিট ও কো-অর্ডিনেশনের মাধ্যমে। নতুন রাস্তা বানানোর পর ৫ বছর পর্যন্ত জরুরী কোন প্রয়োজন ছাড়া সে রাস্তা কাটতে দেয়া হয়না। এই কাজটা করা হয় সিটি কর্পোরেশনের মাধ্যমে।

সব অনিয়মের দেশ বাংলাদেশে হয়ত এটা ১০০ ভাগ সফলতার সাথে করা যাবে না, কিন্তু শুরু করতে পারলে কাজ নিয়ন্ত্রণের মাধ্যমে আনা যাবে। এর জন্য প্রথমে প্রয়োজন একটা অনলাইন ম্যাপ পোর্টাল। যেখানে সব ইউটিলিটি এবং সরকারী সংস্হা তাদের আগামী ৫ বছরের কাজ আপলোড করে রাখবে। অন্য কেউ কাজ করার আগে দেখতে পারবে সে জায়গায় আর কেউ কাজ করার পরিকল্পনা করছে না। এরপর আসে সবার পারমিট নেয়ার বাধ্যবাদকতা। পারমিট ছাড়া কেউ কাজ করলে সিটি কর্পোরেশন সে কাজ বন্ধ করে দিতে হবে। পারমিটের মাধ্যমে কাজের নিয়ন্ত্রণ ও জবাবদিহিতা তৈরি করতে হবে।

সাথে থাকতে হবে ছাড়া রাস্তা ঠিক করবেন তাদের সাথে কাজের সমন্বয়। ধরেন ২০২১ সালে যদি ধানমন্ডির রাস্তা ঠিক করার পরিকল্পনা থাকে এবং ২০২১ সালেই ওয়াসা এবং গ্যাস সেখানে তাদের কাজ করার পরিকল্পনা থাকে, কাজের ক্রম এমনভাবে তৈরি করতে হবে যাতে রাস্তার রিপেয়ার হয় সবার শেষে।

এটাতে শুধু যে জনগণের ভোগান্তিই কমবে তা নয়, এতে ট্যাক্সের টাকার অপচয়ও কমবে।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৫ শে ডিসেম্বর, ২০২০ রাত ১:২৫

নুরুলইসলা০৬০৪ বলেছেন: তাতে করে আয়ের পথ যে বন্ধ হয়ে যাবে।কেন,সেই পুকুর কাটার গল্প শোনেন নি?নতুন অফিসার দায়িত্ব বুঝে নেয়ার সময় বলছে,এতো এতো টাকা খরচ করে যে পুকুর কেটেছেন,সেই পুকুরটা একটু দেখতে চাই।
-পুকুর থাকলে তো দেখবেন।আপনার জন্য এই ব্যবস্থাটা করে গেলাম।আমি যতটাকা দিয়ে পুকুর কেটেছি, আপনি ততটাকা দিয়ে পুকুর ভরাট করে ফেলেছেন,পুকুর থাকবে কোথাথেকে।

৩০ শে ডিসেম্বর, ২০২০ সকাল ৮:৫১

বিডি আইডল বলেছেন: শহরগুলোতে মেয়র যদি নীতিবান থাকে, তবে ছয় মাসের মধ্যে এটাকে একটা নিয়মের মধ্যে নিয়ে আসা সম্ভব

২| ২৫ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১:২৭

রাজীব নুর বলেছেন: আমাদের দেশে কারোশ আথে কারো সামঞ্জস্য নেই। সম্বনয় করে কাজ করলে কাজ ভালো হয়, পাবলিকের অসুবিধা কম হয়। কিন্তু সম্বনয় না থাকায় সময় বেশি লাগে, টাকা বেশি খরচ হয়। যুগের পর যুগ ধরে তো এমনই চলছে।

৩| ৩০ শে ডিসেম্বর, ২০২০ সকাল ৮:০৩

অধীতি বলেছেন: পকেট তো ভারি করতে হবে। প্রতিবার একই কান্ড দেখে আসতেছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.