নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

গায়ে এখনও দেশী মাটির গন্ধ...কানাডাতে আসার সাথে এই ব্লগে লেখালিখি জড়িয়ে আছে। ২০০৭ এ আসি। সে সময় থেকেই লিখি। এখন ফেবুতে বেশি এক্টিভ। ফেবু: fb.com/bdidol9x/ পেজ: fb.com/bdidol5x

বিডি আইডল

ফেবু: facebook.com/bdidol3x ফেবু পেজ: facebook.com/bdidolx

বিডি আইডল › বিস্তারিত পোস্টঃ

দু:খীনি গরীব এই দেশ করোনার ভ্যাক্সিন পাচ্ছে না ভারত থেকে

০৪ ঠা জানুয়ারি, ২০২১ সকাল ১০:১০

মাত্র গতকালই এই ব্লগে ভারতে তৈরি অক্সফোর্ড-এস্ট্রাজেনকার কোভিশিল্ড নিয়ে একটি লেখা দিয়েছিলাম। এই টিকা আর অক্সফোর্ডের টিকা যে একই সেটা নিয়ে সন্দেহ দূরীভূত করতেই সেই লেখা ছিলো। আমাদের স্বাস্হমন্ত্রী সহ সরকারের উচ্চপদস্হ লোকজনও গত ২-৩ দিনে ভারতে টিকার জন্য টাকা পাঠাচ্ছেন, জানুয়ারির মধ্যেই টিকা পেয়ে যাবো ইত্যাদি বলছিলেন।

কিন্তু বন্ধু রাষ্ট্র ভারত বরাবরের মতই আমাদের পিছনে ছুরি মেরে দিয়েছেন। গতকাল কোভিশিল্ডের অনুমোদন দেয়ার সময় তারা এই টিকার রপ্তানি নিষিদ্ধ করে দিয়েছে ভারত। বাংলাদেশ প্রথম থেকেই বলে আসছিলো ভারতে এবং বাংলাদেশে এই টিকা একই সময়ে দেয়া হবে, বন্ধু রাষ্ট্র ভারত সরকারকে নানারকম প্রতিশ্রুতি দিয়েছে ইত্যাদি। এই টিকার উপর ভরসা করে থেকে বাংলাদেশ চীন ও রাশিয়ায় তৈরি টিকার জন্য কোন চেষ্টাই করেনি।

ভারত এই রপ্তানি নিষেধাজ্ঞা খুব সহসা তুলে নিবে সে ধারণা করা ভুল। সিরাম ইনস্টিউটের সিইও যদিও দাবী করেছেন এটা মাসদু'য়েকের নিষেধাজ্ঞা, ভারত যতদিন না তাদের প্রায়োরিটি গ্রুপকে টিকা দিতে না পারে, ততদিন এই নিষেধাজ্ঞা বলবদ থাকবে।

ফলাফল? আমাদের দেশের লোকদের টিকার প্রতীক্ষা আরো দীর্ঘ হবে।

এছাড়া কোভ্যাক্সের উদ্যোগে গরীব দেশগুলোতে ভ্যাক্সিন দেয়ার যে উদ্যোগ (যেখান থেকে বাংলাদেশ আরো ৩ কোটি ডোজ - দেড় কোটি লোকের জন্য, পাওয়ার কথা) সেটাও মুখ থুবড়ে পড়লো।

এপির খবরের লিংক

মন্তব্য ২৫ টি রেটিং +২/-০

মন্তব্য (২৫) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জানুয়ারি, ২০২১ সকাল ১০:৪৬

বিডি আইডল বলেছেন: এই খবরটি নিয়ে কার্যত এখন পর্যন্ত মিডিয়া ব্ল্যাক আউট চলছে। প্রথম সারির কোন আউটলেটই এখন পর্যন্ত খবরটি প্রকাশ করার সাহস পায়নি। যদিও নিউজটি প্রায় ১৪ ঘন্টা আগের। ডিজিএফআই এই ধরণের ব্ল্যাক আউট/সেন্সর করার জন্য পত্রিকাওয়ালেদের এসএমএস দেয় সময় সময়।

২| ০৪ ঠা জানুয়ারি, ২০২১ সকাল ১০:৫১

অগ্নিবেশ বলেছেন: ভারতের গোচনা টিকা আনন লাগব না, চিনা টিকা জমজমের পানি মিশাইয়া বিসমিল্লাহ বলিয়া গ্রহণ করুন।

৩| ০৪ ঠা জানুয়ারি, ২০২১ সকাল ১১:৩৩

অগ্নিবেশ বলেছেন: একি শুনি?? এই টিকা কি হালাল? শুকরের চর্বির জেলাটিন?? ওহ মাই গড এখন কি হপে? ব্লগের আলেমরা কি বলে?
বেহস্তের টিকিট না হারাইতে চাইলে সঠিক খবর নিজে খুইজ্জা লন, এমনিতেই ইহুদী নাসারারা মুমিনদের ইমান লইয়া ছেলে খেলা করে, তার পর ফাঁদে ফেইলা এখন শুকরের চর্বি দেহে ঢুকাইতে চায়?? ৯৯ পারসেন্টের দেশে এটা হতে দেওয়া যায় না।

০৪ ঠা জানুয়ারি, ২০২১ রাত ৮:৪৯

বিডি আইডল বলেছেন: তোর মত ছাগুদের ব্লগে একসময় ফিডার খাওয়াই ছাড়তাম...বয়স হয়ে গেছে...সে জোস আর নাই

৪| ০৪ ঠা জানুয়ারি, ২০২১ সকাল ১১:৫৪

মরুভূমির জলদস্যু বলেছেন: ওরা নিজেরাইতো সবাইকে টিকা দিতে পারবে না, আমাদের দিবে কি?
ওরা নিজের জামা খুলে অন্যকে উপহার দেয় না। কেউ দেয়না, বাংলাদেশ ছাড়া।

৫| ০৪ ঠা জানুয়ারি, ২০২১ দুপুর ১২:২০

শাহ আজিজ বলেছেন: বাংলাদেশ প্রতিদিন ছেপেছে এ পির কাছ থেকে নিয়ে ।

৬| ০৪ ঠা জানুয়ারি, ২০২১ দুপুর ১২:২৯

আমি সাজিদ বলেছেন: বিডি নিউজ অনলাইনে নিয়ে এসেছে খবরটা। এখন দেখলাম। রাশিয়া ও চীনের ভ্যাক্সিনের জন্য চেষ্টা করা উচিত৷ অন্তত সেরামের মতো উৎপাদনে যাওয়ার জন্য চুক্তিবদ্ধ হওয়ার চেষ্টা করতে পারে কোম্পানিগুলো। বঙ্গভ্যাক্সের কি খবর সেটাও আমরা আর জানি না। আসলে আমার বরাবরই মনে হয় আমাদের সরকারে কোন সমন্বয় নেই। সব ডিসিশন প্রধানমন্ত্রী নেন। তিনি ছাড়া অন্য কেউ কাজ করে দেখাতে পারেন না। যেমন স্বাস্থ্যমন্ত্রী এই করোনাকালে পাশ নম্বরও তুলতে পারেনি, পাপন সাহেবকে একটা দ্বায়িত্ব দেওয়া হলো, ক্রিকেটের মতোই ডাব্বা মেরেছেন।

০৪ ঠা জানুয়ারি, ২০২১ রাত ৮:৪৯

বিডি আইডল বলেছেন: এটার বিষয়ে সরকারী বক্তব্য এসেছে প্রায় ২০ ঘন্টা পর। প্রথম আলোর মত পত্রিকা সে পর্যন্ত কোন নিউজ করতে পারে নি।

৭| ০৪ ঠা জানুয়ারি, ২০২১ দুপুর ১:৩২

নতুন বলেছেন: আমাদের দেশের মানুষ হার্ড ইমিউনিটি অর্জন করতে যাচ্ছে তাই শুধুই ৬০ এর উপরের মানুষের জন্য টিকা আমদানী করলেই হবে।

আর করোনার ক্ষেত্রে চাইনার টিকা আমদানী করতে পারে এটা এই ক্ষেত্রে কার্যকর হবে বলে মনে হচ্ছে।

০৪ ঠা জানুয়ারি, ২০২১ রাত ৮:৪৫

বিডি আইডল বলেছেন: বিজ্ঞানের একটা মজার বিষয় হলো আপনি কি বিশ্বাস করেন তাতে তার কিচ্ছুই যায় আসে না। সে চলে ডাটা দিয়ে। এখন আপ্নে যদি বিশ্বাস করেন বাংলাদেশের ৮০% এর উপর লোকের শরীরে করোনা আক্রান্ত হয়ে ইমিউনিটি তৈরি হয়েছে (যে ইমিউনিটি ৩-৬ মাস কার্যকর থাকবে বলে এই পর্যন্ত দেখা গেছে), তাহলে তা প্রমাণ করতে হলে বাংলাদেশের ৫ কোটির মত লোকের এন্টিজেন টেস্ট করা লাগবে। ডাটা এনালাইসিস করা লাগবে। সে জিনিষ আমাদের দেশে এই সরকার করতে পারবে না। এরা হাজার দুই টেস্ট করতেই কাপড় চোপড় নষ্ট করে ফেলে।

৮| ০৪ ঠা জানুয়ারি, ২০২১ বিকাল ৪:২৩

রাজীব নুর বলেছেন: ভারত তাদের চাহিদা মিটিয়ে অবশ্যই আমাদের ভ্যাকসিন দিবে।

০৪ ঠা জানুয়ারি, ২০২১ রাত ৮:৫০

বিডি আইডল বলেছেন: তাহলে বাংলাদেশকে ভারত থেকে ২০৩০ সালের আগে ভ্যাক্সিন পেতে হবে না

৯| ০৪ ঠা জানুয়ারি, ২০২১ রাত ৮:৩৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: ব্লগার নতুনের মন্তব্যের সাথে একমত। টিকা নিয়ে টানাটানি করতে করতে বাংলাদেশের মানুষের হার্ড ইমিউনিটি হয়ে যাবে আশা করা যায়। টিকা যেগুলি বাজারে আছে ওগুলিও হয়তো প্রতি বছর নিতে হতে পারে।

০৪ ঠা জানুয়ারি, ২০২১ রাত ৮:৪৫

বিডি আইডল বলেছেন: বিজ্ঞানের একটা মজার বিষয় হলো আপনি কি বিশ্বাস করেন তাতে তার কিচ্ছুই যায় আসে না। সে চলে ডাটা দিয়ে। এখন আপ্নে যদি বিশ্বাস করেন বাংলাদেশের ৮০% এর উপর লোকের শরীরে করোনা আক্রান্ত হয়ে ইমিউনিটি তৈরি হয়েছে (যে ইমিউনিটি ৩-৬ মাস কার্যকর থাকবে বলে এই পর্যন্ত দেখা গেছে), তাহলে তা প্রমাণ করতে হলে বাংলাদেশের ৫ কোটির মত লোকের এন্টিজেন টেস্ট করা লাগবে। ডাটা এনালাইসিস করা লাগবে। সে জিনিষ আমাদের দেশে এই সরকার করতে পারবে না। এরা হাজার দুই টেস্ট করতেই কাপড় চোপড় নষ্ট করে ফেলে।

১০| ০৪ ঠা জানুয়ারি, ২০২১ রাত ১০:২৫

পদাতিক চৌধুরি বলেছেন: সিরাম; ভারত -বাংলাদেশে টিকা না দেওয়া নিয়ে একটা সংশয় দেখা দিয়েছিল। কিন্তু আজকে স্বাস্থ্য প্রতিমন্ত্রীর প্রেস ব্রিফিংয়ে বিষয়টি স্পষ্ট হয়েছে। সময়মতো টিকা পাওয়া যাবে বলে প্রকাশ। আশাকরি সময়েই টীকা পাওয়া যাবে।
@অগ্নিবেশ আপনার কমেন্ট সুস্থ ব্লগিং এর পরিপন্থী। আপনি যুক্তিপূর্ণ কমেন্ট করুন। প্রয়োজনে নিজের বক্তব্য নিয়ে পোস্ট দিন। দয়াকরে বিদ্বেষপূর্ণ কথাবার্তা বলে ব্লগের পরিবেশকে বিষিয়ে তুলবেন না। নিজে ভাল থাকুন, অন্যকেও ভালো রাখুন।



০৪ ঠা জানুয়ারি, ২০২১ রাত ১০:৩৪

বিডি আইডল বলেছেন: এরা আজ একেকজন একেক কথা বলছে। সিরাম বলছে এপ্রিলের আগে কোন টিকা তারা রপ্তানি করতে পারবে না। যে ভারত পিয়াজ বন্ধ করে দেশের মানুষের মাথা খারাপ করে দিয়েছিলো, তারা অমূল্য কোভিড ভ্যাক্সিন এখন দিয়ে দিবে, এটা আশা করা কষ্টকর।

১১| ০৫ ই জানুয়ারি, ২০২১ রাত ১২:৪২

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: তাহলে বাংলাদেশকে ভারত থেকে ২০৩০ সালের আগে ভ্যাক্সিন পেতে হবে না

আপনি বলছেন, রাগের কথা। ত্যাজের কথা।
ভারত আমাদের বন্ধু। এবং সবার আগে আমরাই পাবো।

০৫ ই জানুয়ারি, ২০২১ সকাল ৭:৪৫

বিডি আইডল বলেছেন: ভারত যদি আমাদের দুলাভাই লাগতো তবে পেয়াজের মত সামান্য জিনিষ নিয়ে আমাদের কাপড় খুলে দিত না গতবছর। বাংলাদেশে চীনের ভ্যাক্সিনের ট্রায়াল হতে পারে এই খবর শুনে বাংলাদেশে দৌড়ে এসেছিলো ভারতের পররাষ্ট মন্ত্রী, সেটা ঠেকাতে।

ভারতের প্রথম সারির টিকা যারা পাবে (স্বাস্হকর্মী, ডাক্তার, বৃদ্ধ) এদের সবাইকে আগে ভারত টিকা দিবে, সে সংখ্যাটি ১০ কোটির মত হবে।

১২| ০৫ ই জানুয়ারি, ২০২১ রাত ৩:২৩

সোহানী বলেছেন: আমরা আবারো ভারতের পিছনে হাটি.... ধিক আমাদের! কবে কখন তারা আমাদের পিছে ছুরি মারে নাই? আমরা তাদের ছুরি লাথি খাবার পরও পা চেটে যাচ্ছি। একটু মেরুদন্ড থাকলে কবেই আমরা চীনের সাথে জোট বাধঁতাম!

১৩| ০৫ ই জানুয়ারি, ২০২১ সকাল ৭:৫২

কালো যাদুকর বলেছেন: এরপরও আমরা চিনি না কে বন্ধু ,কে বন্ধু নয়।

১৪| ০৫ ই জানুয়ারি, ২০২১ সকাল ৯:৩৩

মোঃ মাইদুল সরকার বলেছেন:
অনিশ্চয়তা দেখা দিয়েছে এটা সত্য। কবে নাগাদ বাংলাদেশ টিকা পাবে তার ঠিক নেই।

বিকল্প ভাবা হয়নি বলেই এখন সমস্যা প্রকট হয়েছে।

১৫| ০৫ ই জানুয়ারি, ২০২১ সকাল ১০:১৩

জুন বলেছেন: দুক্ষ কইরেন্না বিডি আইডল, কথায় আছে আল্লাহ যা করে ভালোর জন্যই করে। এবার হয়তো আমরা ডায়রেক্ট এস্ট্রাজেনেকা বা ফাইজারের টিকা আনবো আমাদের অনেক আত্নসন্মান। পদ্মা ব্রীজের টাকা দেয় নাই wb, এরপরও কি আমরা সেই প্রকল্প বন্ধ করে দিয়েছি?? আমি আশাবাদী আমাদের নেত্রী অবশ্যই একটা যুগান্তকারী সিদ্ধান্ত নিবেন জাতির কল্যানে।

১৬| ০৮ ই জানুয়ারি, ২০২১ ভোর ৬:৪৮

অগ্নিবেশ বলেছেন: বাংলাদেশের আইডল দেহি আবার তুই তোকারি করে, তার বয়স হইসে এইজন্য এই যাত্রায় বাইচ্যা গেলাম।

০৮ ই জানুয়ারি, ২০২১ সকাল ৭:০২

বিডি আইডল বলেছেন: ছাগল দূরে যাইয়া মর

১৭| ০৮ ই জানুয়ারি, ২০২১ সকাল ৭:৩৪

অগ্নিবেশ বলেছেন: @পদাতিক চৌধুরি , মহাশয়, আমি কি আমার কোনো কমেন্টে কারো
মৃত্যু বা ধ্বংস কামনা করেছি? যেমনটা আপনারা আপনাদের ধর্মীয়
পোষ্টে করে থাকেন। তাহলে আমি কিভাবে বিদ্বেষী হইলাম??
আপ্নেরা ইহুদী নাসারাদের ধ্বংস চান, আমারিকারে তো এইবার বাগে পাইছেন,
বেশ কয়েকবার মনের আনন্দে পোস্ট ও দিয়েছেন।
আবার মহান আল্লাও কাফেরদের কঠিন শাস্তি দিবেন, সমকামীদের
আগুনে কাবাব বানাইবেন। মতের মিল না হইলে কল্লা নিবেন, দ্যাশ থেকে
খেদাইবেন। কত কি করতাছেন, ৯৯ পারসেন্ট হইছেন, এখন তো
শান্তিতে থাকতে দেবেন? নাকি দাড়ি কামাই বইল্লা দেশান্তরী করবেন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.