নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

গায়ে এখনও দেশী মাটির গন্ধ...কানাডাতে আসার সাথে এই ব্লগে লেখালিখি জড়িয়ে আছে। ২০০৭ এ আসি। সে সময় থেকেই লিখি। এখন ফেবুতে বেশি এক্টিভ। ফেবু: fb.com/bdidol9x/ পেজ: fb.com/bdidol5x

বিডি আইডল

ফেবু: facebook.com/bdidol3x ফেবু পেজ: facebook.com/bdidolx

বিডি আইডল › বিস্তারিত পোস্টঃ

একজন লাকিংমে বা হালিমাতুল সাদিয়ার শেষ কৃত্য

০৪ ঠা জানুয়ারি, ২০২১ রাত ৯:২১



টানা ২৫ দিন হিমঘরে লাশ পড়ে থাকার পর লাকিংমে বা হালিমাতুল সাদিয়ার শেষ কৃত্য হয়েছে আজ। রামুর কেন্দ্রীয় বৌদ্ধ শ্মশানে লাকিং মে চাকমার লাশ সমাহিত করা হলো আজ।

ঘটনার সুত্রপাত গতবছরের জানুয়ারীতে কক্সবাজার শহর থেকে ৭১ কিলোমিটার দক্ষিণে টেকনাফ উপজেলার সমুদ্র উপকূলীয় ইউনিয়ন বাহারছড়ায়। এখানকে একটি চাকমা পল্লীতে লাকিং মে'র পরিবার থাকতো। গত জানুয়ারীতে স্হানীয় আতাউল্লাহ সাথে লাকিং মে পালিয়ে যায় (একবছর পর পরিবার একটি অপহরণের মামলা করে, লাকিং মে'র বয়স ছিলো ১৫ বছর)। ধর্মান্তিরত হয়ে হালিমাতুল সাদিয়া নাম নেয়ার পর আতাউল্লাহর সাথে তার বিয়ে হয়। নম্ভেবরে তাদের একটি বাচ্চাও হয়। এর পর স্বামীর সাথে ঝগড়া করে সে বিষপানে আত্মহত্যা করে।



আদালতে লাশ নেয়ার জন্য লাকিং মে'র বাবা আবেদন করলে পুুলিশ তদন্ত করে আদলতকে জানায় লাকিং মে অপ্রাপ্তবয়ষ্ক ছিলো, তাই এই বিয়ের কোন ভিত্তি নেই। সে রিপোর্টের ভিত্তিতে আজ তার বাবাকে লাশ বুঝিয়ে দেয়া হয়।

এই ঘটনায় কোন পক্ষ আমি নিবো না। কিন্তু পুলিশ যদি বলে যে ১৮ এর নীচে হওয়া কোন বিয়ের আইনগত ভিত্তি নেই, এটা বাংলাদেশের সামাজিক প্রেক্ষাপটে অত্যন্ত বিপদজনক একটা অবস্হা তৈরি করবে।

খবরের লিংক: ধর্মান্তরিত হয়ে বিয়ে:ফুটফুটে বাচ্চা রেখে স্বামীর সঙ্গে অভিমান করে কীটনাশক পানে মৃত্যু

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জানুয়ারি, ২০২১ রাত ৯:৪০

চাঁদগাজী বলেছেন:



আপনি নিজে, সবচেয়ে কত কম বয়সের মেয়েকে বিয়ে করতে চান?

০৪ ঠা জানুয়ারি, ২০২১ রাত ১০:১৭

বিডি আইডল বলেছেন: আমি যখন বিয়ে করেছি, পাত্রীর বয় ১৮ এর অনেক উপরে ছিলো। কিন্তু বিষয়টা আমাকে নিয়ে নয়। বাংলাদেশে লক্ষ লক্ষ মেয়ের বিয়ে হয়ে ১৮ এর নীচে। এর সব কয়টি বিয়েকে এখন যদি "অবৈধ" ঘোষণা করে পুলিশ, এটা জটিল এক সামাজিক সমস্যা তৈরি করবে।

উপরের ঘটনায় একটি বাচ্চাও আছে। বিয়ে অবৈধ হলে এ বাচ্চার ফিউচার কি?

২| ০৪ ঠা জানুয়ারি, ২০২১ রাত ৯:৪২

চাঁদগাজী বলেছেন:


চাকমা মেয়েরা ইমোশানেল, এরা হাউকাউ বাংগালী ছেলেদের বুঝে না; শতকরা ৮০ ভাগের বেশী বাংগালী ছেলেরা স্বামী হিসেবে ভয়ংকর সমস্যা।

৩| ০৪ ঠা জানুয়ারি, ২০২১ রাত ১০:১৩

পদাতিক চৌধুরি বলেছেন: খবরটা নিশ্চয়ই দুঃখজনক এবং হৃদয়বিদারক তবে বয়ঃসন্ধির বিয়েগুলোর পরিণতি বরাবরই অত্যন্ত ভয়াবহ। এই প্রবণতা রুখতেই রাষ্ট্রের পক্ষ থেকে 18 বছরের বিধিনিষেধ আরোপ করা। দুর্ভাগ্য লাকিংয়ের; দুর্ভাগ্য হালিমাতুল সাদিয়ার‌।অপ্রাপ্ত বয়স্কের আবেগেই তাকে চলে যেতে হল। আর আদালতের রায় শিরোধার্য।

০৪ ঠা জানুয়ারি, ২০২১ রাত ১০:৩২

বিডি আইডল বলেছেন: আদালত কোন রায় দেয়নি এ বিষয়ে এখনও।

৪| ০৪ ঠা জানুয়ারি, ২০২১ রাত ১০:২৫

নেওয়াজ আলি বলেছেন: ঘটনাটা অত্যন্ত কলঙ্কজনক। পুরুষ ভয়ংকর প্রতারক নারী আবেগী

৫| ০৫ ই জানুয়ারি, ২০২১ রাত ১২:৫১

রাজীব নুর বলেছেন: জানলাম।

৬| ০৫ ই জানুয়ারি, ২০২১ ভোর ৪:১৫

সোহানী বলেছেন: এ কারনেইতো এ বোকা মেয়েগুলারে নিয়া এতো এতো লিখা লিখি। এগুলা বোকাই থেকে গেল........

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.