নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সুন্দর শিরোনামের কিছু নাই। সুন্দর মানুষের সুন্দর শিরোনাম থাকে। আমারে আমি একটা কুকুরের থেকে বেশী কিছু ভাবি না। যেদিন মানুষ বলে ভাববো নিজেকে সেদিন বরুণাকে নিয়ে কিছু লিখবো।

ঠেলাগাড়ির পাইলট

অশ্বডিম্ব

ঠেলাগাড়ির পাইলট › বিস্তারিত পোস্টঃ

উইলবার স্মিথের টাইটা সিরিজ

১৫ ই অক্টোবর, ২০১৫ রাত ১০:৩৬




যারা আমার মত মিশরপ্রিয় মানুষ। যাদের কিনা মিশর নিয়ে কৌতহুলের শেষ নেই তাদের কাছে মিশর নিয়ে যে কোন বইই পরম আরাধ্য।
ছোটোকাল থেকেই হ্যাগার্ডের বইগুলো আমার কাছে মিশর নিয়ে লেখা সেরা বই ছিলো।
যেহেতু দেশের বাইরে থাকি তাই চাইলেও হার্ড বুক কিনতে পারবো না। তাই পিডিএফই ভরসা।
গত মাসে কোন এক বিকেলে বাংলা পিডিএফ বইয়ের সাইট গুলো ঘুরছিলাম । বরাবরই অনুবাদ বই আমার পছন্দের। এই ক্যাটাগরিতে ঘুরছিলাম। এমন সময় পেলাম মিশর নিয়ে একটি বই নাম "রিভার গড"। খুব আগ্রহ জাগলো নামটা দেখে। ডাওনলোড করে নিলাম। সেইদিন আর পড়তে

পারিনি।
শনিবার আমার ডিউটি অফ থাকে । তাই শুক্রবার রাতে এসে পড়তে শুরু করলাম। চিন্তা নেই কারন কাল বন্ধ। রাতে পড়া স্টার্ট করলাম। যখন ঘড়ির দিকে তাকালাম দেখলাম সময় ভোর ছয়টা। কোথা দিয়ে যে ছয়টা ঘন্টা কেটে গেছে টেরই পেলাম না।
খাওয়া দাওয়া কিছুই হয় নাই।
এতোটাই মুগ্ধ ছিলাম আমি বইটার প্রতি।
লেখকের লেখনী,পুরনো মিশর, এক দাস টাইটা,রানী লসট্রিস,লর্ড ট্যানাস,হিকসদের আক্রমন,মিশরে প্রথম ঘোড়ার রথ,বিশাল এক গোষ্ঠী নিয়ে মিশরের রানী লসট্রিসের দেশ ত্যাগ,আবার দেশে প্রত্যবর্তন। মানে এক কথায় আমি মোবাইলের স্ক্রিনের দিকে মন্ত্রমুগ্ধের মত তাকিয়ে ছিলাম।
অসাধারন এক বই। এক কথা অসাধারন । এর বেশী বিশেষন দেবার মত ভাষা আমার ছিলো না তখন। যাই হোক খুজে জানতে পারলাম এটা একটা সিরিজ। সিরিজের নাম টাইটা সিরিজ।
আরো পেলাম একই সিরিজের চারটা বই।

মিশর নিয়ে উইলবার স্মিথের লেখা পাচটি বই। পাচটিই টাইটা সিরিজ।
বইগুলো হচ্ছেঃ

১- River God (প্রকাশঃ ১৯৯৪)
২-The Seventh Scroll (প্রকাশঃ ১৯৯৫)
৩-Warlock (প্রকাশঃ ২০০১)
৪- The Qouest ( প্রকাশঃ ২০০৭)
৫- Desert God ( প্রকাশঃ ২০১৪ )

রিভার গডের অল্প ধারনা আগেই দিয়েছি।


দা সেভেন্থ স্ক্রলঃ এই সিরিজের মধ্যে দা সেভেন্থ স্ক্রল একটু অন্যরকম । অন্যরকম বলছি এই কারনে এইটা মিশর সিরিজ হলেও প্রাচীন মিশর নিয়ে নয়। এই বইটাতে দেখা যায়। আধুনিক যুগে এক মিশরী নারী এবং এক ইংল্যান্ডের ধনকুবের যায় টাইটাকে অনুসন্ধান করে তার সব উদ্ধার

করতে। এরই মধ্যে রানী লসট্রিসের সমাধি আবিস্কার হয়ে গেছে।
তার সমাধির প্যাপিরাস পড়ে আধুনিক পৃথিবি জানতে পেরেছে টাইটা নামের এক জিনিয়াসের নাম।

ওয়ারলকঃ এই বইয়ে দাস টাইটা জাদুকর তথা ম্যাগাসে পরিনত হয়। রানী লসট্রিসের মৃত্যুতে টাইটা এক পাহাড়ে চলে যায় ধ্যান করতে। অনেক দিনের সাধনার পর সে অলৌকিক শক্তির অধিকারি হয়। এবং ম্যাগাসে পরিনত হয়। অন্যদিকে রানী লসট্রিসের নাতি নেফার কে নিয়ে শুরু হয়

ষড়যন্ত্র। তাকে বাচানোর দায়িত্ব নেয় ম্যাগাস টাইটা।

The Qouest: এই বইতে দেখা যায় জাদুকর টাইটা তার সংগী মেরেনকে নিয়ে বিশ্বভ্রমনে বেড়িয়ে পড়ে। ততদিনে সে অন্তঃচক্ষু লাভ করেন। আরো শক্তিশালী ম্যাগাসে পরিনত হয় টাইটা। মেরেনকে নিয়ে সাত বছর পর প্রিয় মিশরে চলে আসেন টাইটা। এসে দেখেন মহানদী নীলনদ

শুকিয়ে গেছে,রাজ্যে মহামারী। এক সময় জানতে পারেন এসবের পেছনে আছে এক মহিলা জাদুকর। যে কিনা মিথ্যার দাস। তাকে থামাতে নীলনদের জন্মস্থানে যান টাইটা। যেখানে সে পায় লসট্রিসকে যার কিনা আবার পুনর্জন্ম হয়েছে।

ডেজার্ট গডঃ দুর্ভাগ্যজনকভাবে এই বইটি এখনো পড়া হয়ে উঠেনি ।

উইলবার স্মিথের আরো অসংখ্য বই আছে। কিন্তু তার মিশর নিয়ে লেখা টাইটা সিরিজ আমার সব থেকে প্রিয়।

হ্যাগার্ডের প্রতি পুর্ন শ্রদ্ধা নিয়ে বলছি উইলবার স্মিথের লেখা আমার কাছে হ্যাগার্ডের থেকেও ভালো লেগছে। (হ্যাগার্ড প্রেমীদের কাছে ক্ষমাপ্রার্থী। এটা একান্তই আমার ব্যাক্তিগত মতামত। :) )

বেচে থাকো উইলবার স্মিথ। :)
বেচে থাকো টাইটা। :)

মন্তব্য ১১ টি রেটিং +৫/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ১৫ ই অক্টোবর, ২০১৫ রাত ১০:৫৮

জুন বলেছেন: রোডেশিয়া তথা আধুনিক জিম্বাবোয়ের স্বাধীনতার প্রেক্ষাপট নিয়ে লেখা উইল বার স্মিথের এঞ্জেলস উইপ বইটা যে আমি কতবার পড়েছি তার হিসেব নেই । এই উপন্যাস যাতে তিনি সেই সময়টিকে তিনি তুলে ধরেছেন অসাধারন এক উচ্চতায় , বিভিন্ন বাস্তব এবং কাল্পনিক চরিত্রের মিশ্রন ঘটিয়ে ।আমার অত্যন্ত প্রিয় লেখক স্মিথ ।
+

১৬ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:৩০

ঠেলাগাড়ির পাইলট বলেছেন: আমারো :)

২| ১৫ ই অক্টোবর, ২০১৫ রাত ১১:০১

হানিফঢাকা বলেছেন: Desert God বইটা পড়া হয়নি। বাকি ৪ টা পড়েছি। Desert God এর কাহিনী কি? এই বইটা আমি খুজে পাইনি। এইটা ও কি টাইটা সিরিজ?
River God এবং Warlock অসম্ভব ভাল লেগেছে।

The Quest বইটা তে টাইটা কে অতিপ্রাকৃতিক বানিয়ে ফেলেছে যা আমার খুব একটা ভাল লাগে নি।

আপনার লেখার জন্য ধন্যবাদ। পুরানো কথা মনে পড়ে গেল। আমার এই বই গুলি আমার এক বন্ধু মেরে দিয়েছে।

১৬ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:৩১

ঠেলাগাড়ির পাইলট বলেছেন: এইটাও টাইটা সিরিজ। এটার অনুবাদ নেই। বইটা আছে।

৩| ১৫ ই অক্টোবর, ২০১৫ রাত ১১:৩৫

হানিফঢাকা বলেছেন: হ্যাগার্ডের অমর উপন্যাস ( আমার মতে) শী, রিটার্ন অফ শী, আল্যান এন্ড শী এবং উইসডম'স ডটার- এই চারটা বইয়ের মুল চরিত্র আয়েশার সাথে স্মিথের The Qouest এ বর্ণিত ভিলেন চরিত্র ইয়ুস এর নাম এবং বর্নায় অনেক মিল আছে। আমি এই আয়েশা চরিত্রের ভীষণ ভক্ত। The Qouest বইটা পড়ার সময় এই ইয়ুসের কথা যখন পরতাম তখন বার বার আয়েশার কথা মনে হত। আমি জানিনা স্মিথ এই ইয়ুস চরিত্র বানানোর সময় হ্যাগার্ডের এই আয়েশা চরিত্র দ্বারা প্রভাবিত হয়েছিলেন কিনা। টাইটার হাতে আয়েশা (যদি এই আয়েশা ইয়ুস হয়ে থাকে )মরতে পারে- এইটা আমি কিছুতেই মেনে নিতে পারিনা।

১৬ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:৩৩

ঠেলাগাড়ির পাইলট বলেছেন: অনুপ্রাণিত হওয়া অবাক করার মত বিষয় নয়।
তবে আমার মনে হয় না অনুপ্রাণিত হয়েছে।
চিন্তা করে দেখুন এখন বর্তমানে কোন লেখক যদি রোমান্টিক টাইপের কোন গল্প লিখে তাহলে তার মধ্যে সবাই হুমায়নকে খুজে পায়। বলে,"লেখাটা হুমায়ন আহমেদের ওমুক বইয়ের মতন"।
আবার কোন লেখক যদি ভবঘুরে কোন ছেলেকে নিয়ে কোন বই লিখে তবে সবাই বলবে,"ভবঘুরে ছেলেটাকে হিমুর মত লাগে"।

৪| ১৬ ই অক্টোবর, ২০১৫ দুপুর ২:০২

ক্যান্সারযোদ্ধা বলেছেন: হ্যাগার্ডের প্রতি পুর্ন শ্রদ্ধা নিয়ে বলছি উইলবার স্মিথের লেখা আমার কাছে হ্যাগার্ডের থেকেও ভালো লেগছে। (হ্যাগার্ড প্রেমীদের কাছে ক্ষমাপ্রার্থী। এটা একান্তই আমার ব্যাক্তিগত মতামত। )
বেচে থাকো উইলবার স্মিথ।
বেচে থাকো টাইটা।

৫| ১৬ ই অক্টোবর, ২০১৫ দুপুর ২:৩১

রিকি বলেছেন: আমার অত্যন্ত প্রিয় লেখকদের মধ্যে উইলবার স্মিথ সবসময় থাকবেন...তাঁর বর্ণনায় আফ্রিকার এক অন্যরকম সৌন্দর্য ফুটে উঠে..প্রথম পড়া বই ছিল ক্রাই উলফ..দ্বিতীয় বই রিভার গড...টাইটার বুদ্ধিদীপ্ত চরিত্র আর লসট্রিসের শৈল্পিক বর্ণনা সহ সেই সময়ে ফারাওদের জীবনযাত্রা পড়ে অনেক অনেক ভালো লেগেছিল..বইগুলোর মধ্যে একটা মোহনীয় শক্তি আছে বলে আমার মনে হয়..একবার পড়তে শুরু করলে খাওয়া ঘুম মাথায় উঠে যায়। :)

১৬ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:৩৪

ঠেলাগাড়ির পাইলট বলেছেন: আমারোরে ভাই। প্রথম দিন যেমনে বইটা পড়ছিলাম এখনো ভাবলে অবাক হইয়া যাই।

৬| ১৬ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৩:৪৯

গাল্লু বলেছেন: রিভার গড টাই ভালো লাগছে, অন্য গুলা আজাইরা পেছাল লাগছে ।

১৬ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:৩৪

ঠেলাগাড়ির পাইলট বলেছেন: ব্যাক্তিগত মতামত থাকতেই পারে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.