নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ক্ষনিক বিশ্রামে দাও বুঝাইয়া কত শ্রান্তি সঞ্চিয়াছে প্রাণে

নাইট রিডার

পরিচয়? কি দরকার?

নাইট রিডার › বিস্তারিত পোস্টঃ

ক্রীতদাস জাতি

১৭ ই জানুয়ারি, ২০১৩ রাত ৮:১১

জাতি হিসেবে কি আমরা ক্রীতদাস শ্রেণীর? মাঝে মাঝে কেন যেন তাই মনে হয়। হয়তো ৪০০ বছর মোঘলদের, ২০০ বছর ইংরেজ বেনিয়াদের আর ২৪ বছর পাকিদের গোলামী করতে করতে নিজেদের রক্তের মধ্যে গোলামীটা পাকাপোক্তভাবে আসন গেড়ে নিয়েছে। এর উপর যোগ হয়েছে ভৌগলিক অবস্থান (চারপাশ থেকে দাদারা ঘিরে আছে) । আর এই করতে করতে নিজেকে নিয়ে যে গর্ব করা যায়, নিজের স্বকীয়তা, নিজেদের সংস্কৃতিকে যে বিশ্বের কাছে তুলে ধরতে হয় সেই বোধটাই চলে গেছে।



তাই তো আজ দেখলাম আমাদের অন্যতম বিখ্যাত শিল্পী রুনা লায়লা বিপিএল এর উদ্ভোধনী অনুষ্ঠানে গাইলেন দামাদাম মাস্কালান্দার।কি লজ্জা!কি লজ্জা! যেই পাকিরা বিপিএল এ তাদের খেলোয়ার পাঠালোনা (যদিও সেটা সাপে বর হয়েছে বলে আমি মনে করি......... ওরা আসলে কি খেলত জানিনা, কিন্তু জুয়া যে খেলত সেটা অবধারিত ছিল)। যার ফলে এই শেষ সময়ে দলগুলোকে খেলোয়ারের জন্য বিভিন্ন দিকে ছোটাছুটি করতে হচ্ছে। পাকি রুনার এই গান দেখে আর থাকতে পারলাম না। টিভিটা অফ করে বন্ধুর কাছে শুনলাম অনুষ্ঠানের শেষ আকর্ষণ নাকি আতিফ আসলাম! চিন্তা করছি আয়োজকরা কেন ভারতীয় কিছু শিল্পী আনেনি? তাতে ষোলকলা পূর্ণ হত।



আমাদের দেশে বিশ্বকাপ ক্রিকেটের সময় সবচেয়ে গরম প্রশ্ন থাকে, “আপনি কোন দলের সাপোর্টার?” কি হাস্যকর একটা কথা। যেখানে বাংলাদেশ খেলছে সেখানে এই প্রশ্নটা যে কত বেমানান সেটা কেউ একবারের জন্য চিন্তা করি? মজার ব্যাপার হল এই প্রশ্নের আবার উত্তরও আসে। বেশীরভাগ উত্তর আসে হয় পাকিস্তান নয় ভারত। যারা এই দল দুটোকে সমর্থন করেন তারা কি একবারও ভেবেছেন এই দু দেশে কি এই প্রশ্নটি করা হয় কিনা? আপনারা কি কখনও ক্রিকিনফোতে দেখেছেন এই দু দেশের মানুষ আমাদের ক্রিকেট আমাদের খেলোয়ার নিয়ে কি পরিমাণ বাজে মন্তব্য করে? মনে হও দেখেননি, দেখলে ওদের সমর্থন করার আগে দশবার ভাবতেন।



আমরা কি আস্তে আস্তে এমন এক জাতি হয়ে যাব যাদের না থাকবে নিজস্ব কোন কৃষ্টি, আমরা বাকী বিশ্বের কাছে গর্ব করতে পারি এমন কি কিছুই নেই? আসলে আছে। বিশ্বের আর কোন দেশ নিজের ভাষার জন্যে এত ত্যাগ স্বীকার করেনি। আমাদের নাটক, গান এগুলো কি খুব পিছিয়ে আছে ভারতীয় বস্তা পচা সিরিয়াল আর পাকি আতিফের গানের চেয়ে। আমিতো মনে করি আমরা এসব ক্ষেত্রে অনেক এগিয়ে আছি।



আমরা পিছিয়ে আছি শুধু নিজেকে নিয়ে গর্ব করতে, নিজের দেশকে বিশ্বের কাছে তুলে ধরতে।

মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৭ ই জানুয়ারি, ২০১৩ রাত ৮:১৬

ফারজানা শিরিন বলেছেন: আমি বাংলাদেশের সংস্কৃতির দিকটা একটু হলেও জানি । সবাই দেখলাম ফেসবুকে বলতেছে বিপিএল ের উদ্বোধনী দেখতেছি । আপনার লেখা পড়ে বুঝলাম যে ভালো হইছে দেখি নাই । যা ভাবছি তাই। X( X( X( X(

কোঁথায় নিজের বুদ্ধিতে খুশি হবো তাও খারাপ লাগতেছে !!! :(( :(( :((

১৭ ই জানুয়ারি, ২০১৩ রাত ৯:১৭

নাইট রিডার বলেছেন: লিখাটা হতাশা থেকে লিখলেও আমি কিন্তু আশাবাদী।।এদেশের বুয়েট, ভার্সিটির ছাত্র-ছাত্রীরা বিশ্বের বিভিন্ন জায়গায় দেশকে পরিচিত করছে, ক্রিকেটে ধীরে হলেও উন্নতি হচ্ছে।আমাদের অনেক সম্ভাবনা আছে প্রয়োজন শুধু জাত্যাভিমান, মাঝে মাঝে অহংকারী হতে হয়-দেশকে নিয়ে তো বটেই।

২| ১৭ ই জানুয়ারি, ২০১৩ রাত ১১:৫৩

ফারজানা শিরিন বলেছেন: মাঝে মাঝে অহংকারী হতে হয়-দেশকে নিয়ে তো বটেই। ++++++++++++++++++++++++++++++ ১০০০.....

১৮ ই জানুয়ারি, ২০১৩ রাত ১২:২৩

নাইট রিডার বলেছেন: পিলাসের জন্য ধইন্যা।অহংকারী হউন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.