নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাজার হাজার অসাধারন লেখক+ব্লগারের মাঝে আমি এক ক্ষুদ্র ব্লগার। পৈত্রিক সূত্রে পাওয়া লেখালেখির গুণটা চালিয়ে যাচ্ছি ব্লগ লিখে। যখন যা দেখি, যা মনে দাগ কাটে তা লিখি এই ব্লগে। আমার ফেসবুক এড্রেস: https://www.facebook.com/sohani2018/

সোহানী

আমি অতি বিরক্ত হয়ে আমার অনেক লিখাই ড্রাফটে নিয়েছি কারন সামুতে আমার কিছু ভাবনা শেয়ার করছি, আর এ ভাবনা গুলো আমার অনুমতি ব্যাতিরেকে কপি না করার অনুরোধ করেছিলাম কিন্তু যত্রতত্র আমার লিখার কপি পেস্ট দেখেই যাচ্ছি দিনের পর দিন।

সোহানী › বিস্তারিত পোস্টঃ

ভাইরে কৃষকদের বাচাঁন....

১৯ শে মার্চ, ২০১৪ সকাল ১১:১১

গতকাল বাসায় ৫ কেজি গাজর কিনেছি ২০ টাকায় অর্থাৎ প্রতি কেজি ৪ টাকায়। এবার চিন্তা করেন, কৃষকরা কত টাকায় বেপারিদের কাছে বিক্রি করেছে তারপর বেপারিরা কত টাকায় দালালদের কাছে বিক্রি করেছে তারপর কত ট্রান্সপোর্ট কস্ট দিয়ে ঢাকার কাওরান বাজার তারপর কত টাকায় ঢাকার নিউমার্কেটে আসছে। হিসেব করলে মাথা খারাপ হয়ে যায়.... আমার মতে কৃষকরা ১ টাকার ও কম টাকায় বিক্রি করেছে। এবার আসেন আসল কথায়... আমার কতগুলো প্রশ্ন....



১) ওদের উৎপাদন খরছ কত????



২) কে ওদের খরচ দিচ্ছে?????



৩) ওরা কোথা থেকে টাকা এনে উৎপাদন করছে.....আমাদের খাওয়াচ্ছে????



৪) আর কতদিন এভাবে ওরা আমাদের অন্ন জোগাবে???



৫) সরকার কি ওদের দিকে তাকাবে না????



৬) আজ যদি ওরা উৎপাদন বন্ধ করে রিয়েল স্টেটস্ ব্যবসায়ীকে জমি দিয়ে দেয় বা লাভবান তামাক বা আফিম চাষ করে তাহলে সরকার তাদের কিভাবে ঠেকাবে ???



৭) এ খাদ্য আমদানী করতে সরকারের কত টাকা খরচ হবে????



আমি তত্ত্ব কম বুঝি কিন্তু কৃষকদের না বাচাঁলে যে আমার ধ্বংস হয়ে যাবো এতটুকু অন্তত বুঝি.............. তাহলে সরকার বুঝবে কবে????? কেন এখনো কেই এ নিয়ে কথা বলে না ?????? কোটি কোটি টাকা খরচ করে ভারতীয় চ্যানেল আমদানী করি.....ভারতীয় নর্তকীদের দিয়ে আসর জমাই কিন্তু কৃষক ভাইদের দিকে নজর দেয়ার সময় নেই... নাকি নাচে গানে এতই মশগুল যে এ দিকে তাকানোর সময় পর্যন্ত নেই আমাদের.....



ধন্যবাদ

মন্তব্য ২২ টি রেটিং +১/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ১৯ শে মার্চ, ২০১৪ সকাল ১১:৫৫

মদন বলেছেন: :(

১৯ শে মার্চ, ২০১৪ দুপুর ১২:০০

সোহানী বলেছেন: ভাইরে মন খারাপ লাগে কিন্তু করার কি কিছুই নাই !!!!!

২| ১৯ শে মার্চ, ২০১৪ দুপুর ২:১৯

আদম_ বলেছেন: না না কি বুইলচেন এসব। কামলাদের নিয়ে ভাববার সময় আছে নাকি আমাদের। সামনে জাতীয় সংগীত উতসব.....মাঝখানে আবার চলছে খেলা.....কত কাজ.......কত টেনশান.......উফ

১৯ শে মার্চ, ২০১৪ সকাল ৯:০১

সোহানী বলেছেন: যে জায়গায় টাকা পকেটে ঢুকানোর ব্যবস্থা আছে সেখানেই আমরা আছি.... দেশ কৃষক শ্রমিক গার্মেন্টস্ কর্মী বেকার ... এরা তো আবর্জনা .. এসব নিয়ে ভাবার সময় কি আমাদের আছে............... :( :( :( :( :(

৩| ১৯ শে মার্চ, ২০১৪ সকাল ১১:২৬

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: মধ্যস্বত্ব ভোগীরাই সব চুষে খাচ্ছে। কৃষকদের বাঁচার কোন পথ নেই।







ধন্যবাদ। ভালো থাকবেন নিরন্তর।

২০ শে মার্চ, ২০১৪ দুপুর ২:৫৪

সোহানী বলেছেন: মধ্যস্বত্ব ভোগীরাই সব চুষে খাচ্ছে... বুঝলাম কিন্তু আমরা তার পাল্টা ব্যবস্থা কি নিচ্ছি??? দিনের পর দিন আমরা সব কিছু জেনেও কেন মধ্যস্বত্ব ভোগী চুষে খাওয়ার সুযোগ দিচ্ছি !!!!!!!!!

৪| ১৯ শে মার্চ, ২০১৪ রাত ৮:৪২

কসমিক- ট্রাভেলার বলেছেন:





মানুষ আলোকিত হোক, দৃষ্টিভঙ্গির পরিবর্তন হোক, জীবনের লক্ষ্য পরিস্কার হোক। সততা ও দক্ষতার সমন্বয় হোক । সৃজনশীলতা ও কল্যাণচিন্তায় মেধা বিকশিত হোক। ধনী গরীবের বৈষম্যমুক্ত সমঅধিকার নিশ্চিত হোক, সবার স্বাধীন আত্ববিকাশের অধিকার সুরক্ষিত হোক।


সত্যিকারের চেতনা জাগ্রত হোক, অবিদ্যা ও কুসংস্কার দূর হোক। অন্যায় অবিচার, অমানবিকতা,দূষণ, ভেজাল ও দুর্নীতির কালো দরজা বন্ধ হোক। সাহসী পদক্ষেপ, ত্যাগ আর সত্যের দৃঢ়তায় জীবন কর্মময় হোক। প্রতিটি মানুষের মৌলিক অধিকার নিশ্চিত হোক, প্রকৃতিবাদী জনদরদী সমাজ প্রতিষ্ঠিত হোক।


স্বধর্মচর্চা ও সাধনায় জীবন শুদ্ধ হোক। শিষ্টাচার, সুবচন ও বিশ্বাসের মাধ্যমে গড়ে উঠুক পারস্পরিক সম্পর্ক। আবেগ,মমতা,প্রেম-ভালবাসার সিক্ততায় সুখী হোক সবার পরিবার। সুস্থতা, প্রশান্তি, ব্যস্ততা আর সুখে ভরে উঠুক সবার জীবন। স্বাভাবিক মৃত্যুতে সবার আত্বা প্রশান্তচিত্তে ফিরে যাক তার আপন ঠিকানায়।

২০ শে মার্চ, ২০১৪ দুপুর ২:৫৭

সোহানী বলেছেন: এতো চমৎকার কথাগুলো বলেছেন... অনেক অনেক ধন্যবাদ।

প্রতিটি মানুষের মৌলিক অধিকার নিশ্চিত হোক, প্রকৃতিবাদী জনদরদী সমাজ প্রতিষ্ঠিত হোক..............

৫| ১৯ শে মার্চ, ২০১৪ রাত ৯:১৫

দি সুফি বলেছেন: দেশে উৎপাদন বন্ধ হয়ে গেলে কোন সমস্যা নাই! বন্ধু দেশ ভারত এগিয়ে আসবে আমাদের কাছে বেশি দামে বিক্রী করতে। /:)

২০ শে মার্চ, ২০১৪ দুপুর ২:৫৮

সোহানী বলেছেন: হুম সেটাই..... গাজরের বিনিময়ে লিপিস্টিক আসবে.... সালমান/ক্যাটরা আসবে.........

৬| ২০ শে মার্চ, ২০১৪ রাত ২:৩৮

নিশাত তাসনিম বলেছেন: মন খারাপ হওয়া পোস্ট। কি করব বলুন দুর্ভাগ্য আমাদের। কৃষকদের বেঁচে থাকা নিয়ে চিন্তা করার সময় কোথায় ? আমরা আছি আমাদের তালে।

২০ শে মার্চ, ২০১৪ দুপুর ২:৫৯

সোহানী বলেছেন: সত্যিই তাই... কবে আমরা ভাববো তাদের নিয়ে.... দেশ চূড়ান্ত ধ্বংস হলে !!!!!!!!!!!!!!!! সত্যিই খুব মন খারাপ..........

৭| ২০ শে মার্চ, ২০১৪ দুপুর ২:৩৫

মোরশেদ পারভেজ বলেছেন: গত বছর ঢাকায় ফুলকপি কিনছিলাম ৩০ টাকা কেজি। একটাতে দেড় কেজির মত হয়েছিল। বাসায় এসে দেখলাম ছোটভাই এসেছে ময়মনসিংহ থেকে। ওখানে ক্ষেতে ফুলকপি বিক্রি করতে হচ্ছে ৫০ পয়সা পিচ, ছোট-বড় একই দাম।

২০ শে মার্চ, ২০১৪ বিকাল ৩:০১

সোহানী বলেছেন: ঠিক তাই। সরকার যদি সিজনে ওদের কাছ থেকে কিনে রপ্তানীর ব্যবস্থা করতো তাহলে দাম ও ঠিক থাকতো ওরা ও বাচঁতো......

৮| ২০ শে মার্চ, ২০১৪ দুপুর ২:৩৭

মাহমুদুর রহমান সুজন বলেছেন: কৃষক ওরা কি মানুষ নিজের ভাল বুঝেনা। কি দরকার বলুন ফসল ফলানোর!

২০ শে মার্চ, ২০১৪ বিকাল ৩:০২

সোহানী বলেছেন: হা ঠিক তাই... ওরা তো মানুষ না......

৯| ৩১ শে মার্চ, ২০১৪ বিকাল ৪:৫৭

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: পোস্টের বক্তব্যের সাথে পুরোপুরি সহমত।

০১ লা এপ্রিল, ২০১৪ সকাল ১১:০১

সোহানী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ............

১০| ০৬ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:৫৫

কোবির বলেছেন: ভালো একটি বিষয়ের অবতারণা করেছেন। কৃষক মরে গেলে এই দেশ বাচানো কঠিন হবে-এটি ভেবে দেখে না কেউ?

০৭ ই এপ্রিল, ২০১৪ সকাল ৯:১৯

সোহানী বলেছেন: না কেউই ভেবে দেখে না।

সবাই ব্যাস্ত ক্রিম মাখিয়ে ফর্সা হবার কম্পিটিশানে নতুবা সারারাত মোবাইলে প্রেম করতে..... টাইম কোথায় সবার।

১১| ২০ শে নভেম্বর, ২০১৯ বিকাল ৩:৫২

খায়রুল আহসান বলেছেন: কৃষকদরদী আপনার এসব চিন্তা ভাবনা এবং উদ্বেগ প্রকাশের জন্য ধন্যবাদ। এটা সাড়ে পাঁচ বছরের পুরনো পোস্ট। এখন এক কেজি গাজর এর দাম কত তা জানিনা, তবে এক কেজী শসার দাম ১১০ টাকা, টমেটো ১৬০ টাকা আর পেঁয়াজ ২৫০ টাকা পর্যন্ত উঠে এখন ১৮০ টাকায় নেমেছে। তবে এখন কি উৎপাদনকারী কষকদের অবস্থা পোয়া বারো যাচ্ছে বলে মনে করেন?
কসমিক- ট্রাভেলার - এর সবগুলো "হোক" কামনার সাথে সহমত প্রকাশ করছি।
পোস্টে প্রথম প্লাসটা তবে কি আমারই জন্য অপেক্ষা করছিল? :)

২১ শে নভেম্বর, ২০১৯ ভোর ৪:৩৫

সোহানী বলেছেন: প্রিয় খায়রুল ভাই, পেয়াজের কেজি তিনশত টাকা হয়েও কৃষক ভাইদের কোনই লাভ নেই। তারা বরাবরেই উৎপাদন খরচ উঠানোর জন্য জীবন বাজি রাখে সেখানে লাভতো দূরের কথা। তারপরও কিছু সংখ্যক এখনো এ বেগার খেটে যাচ্ছে আর আমাদের ভাত জোটাচ্ছে।

আমাদের এ ধরনের ভাবনা চিন্তা নিতান্তই অলস চিন্তা কারন আমাদের কিছুই করার নেই। চাইলেই আমি মধ্যস্বত্বভোগীদেরকে তাড়াতে পারবো না, চাইলেই কৃষকদেরকে তাদের ন্যায্য প্রাপ্য দিতে পারবো না, চাইলেই কৃষি ব্যবস্থার আমূল পরিবর্তন আনতে পারবো না। কিন্তু একরাশ দু:খ নিয়ে বারবারই বলি যারা পেইড বা ননপেইড বুদ্ধিজীবি, তারা কি একবারের জন্যও চিন্তা করছে!!

এবারের পেয়াজ বানিজ্য আমাদের বড় শিক্ষা দিয়েছে। যদি দেশকে এতটুকু কেউ ভালোবাসতো তাহলে দেশের মৈালিক কিছু বিষয় আগলে রাখতো, সেটি নিয়ে ব্যবসা করতে দিতো না। .............. হায় জেসাস, কবে তুমি একটি বারের জন্য মুখ তুলে তাকাবে এ অভাগা দেশের দিকে :(

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.