নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাজার হাজার অসাধারন লেখক+ব্লগারের মাঝে আমি এক ক্ষুদ্র ব্লগার। পৈত্রিক সূত্রে পাওয়া লেখালেখির গুণটা চালিয়ে যাচ্ছি ব্লগ লিখে। যখন যা দেখি, যা মনে দাগ কাটে তা লিখি এই ব্লগে। আমার ফেসবুক এড্রেস: https://www.facebook.com/sohani2018/

সোহানী

আমি অতি বিরক্ত হয়ে আমার অনেক লিখাই ড্রাফটে নিয়েছি কারন সামুতে আমার কিছু ভাবনা শেয়ার করছি, আর এ ভাবনা গুলো আমার অনুমতি ব্যাতিরেকে কপি না করার অনুরোধ করেছিলাম কিন্তু যত্রতত্র আমার লিখার কপি পেস্ট দেখেই যাচ্ছি দিনের পর দিন।

সোহানী › বিস্তারিত পোস্টঃ

বেকার বন্ধুদের জন্য ফ্রি উপদেশ - (ইন্টারভিউ প্রসেস-২) .......পর্ব-১১ (শেষ পর্ব)

০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১২:২৬

আমি জানি গায়ে পড়ে কারো উপদেশ ভালো লাগে না তারপরও লিখলাম কারন তোমাদের জন্য ভাববার কেউ নেই ......

যাদের চাচা/মামা নাই নিদেন পক্ষে রাজনৈতিক মামু ও নাই তাদের জন্যই শুধুমাত্র আমার পর্বগুলি। আশাকরি অন্যদের পড়ার দরকার নাই........... (পড়লেও ক্ষতি নেই তবে লাভ ও নেই)।



আগের পর্বগুলোতে সিভি রাইটিং এর ক্ষেত্রে বেসিক কিছু দিকনির্দেশনা ও ইন্টারভিউ ফেইস করার পূর্ববর্তী টিপস্ নিয়ে লিখেছিলাম। এ পর্বে কিভাবে ইন্টারভিউ ফেইস করবে বা ইন্টারভিউ চলাকালীন তুমি কি করবে তার প্রয়োজনীয় টিপস্ নিয়ে আসলাম... যা হয়তো তোমাদের কাজে লাগলে ও লাগতে পারে।

১) ইন্টারভিউ চলাকালীন সবচেয়ে বেশী যেটা দরকার তা হলো আত্ববিশ্বাস। কখনই আত্ববিশ্বাস হারাবে না। শত শত চাকরীপ্রার্থীর মধ্যে তুমি যদি সিলেক্ট হও সেটা তোমার নিজস্ব গুনেই...আর তাই তোমার নিজস্ব গুন ফুটিয়ে তোলার প্রথম পদক্ষেপ আত্ববিশ্বাস...... তাই নয় কি !!!!

২) কখনই নার্ভাস হবে না। নার্ভাস হবার মানে তুমি নিজেই হেরে যাওয়া। সবসময় বিশ্বাস রাখবে যে তুমি যা জানো তা এ বোর্ড মেম্বার থেকে কোন অংশে কম নয়। নিজের জানাটুকুকে মেলে ধরবা আর সব কিছুই যে তোমাকে জানতে হবে তা ও ঠিক নয়..... তাই কোন প্রশ্নের উত্তর জানা না থাকলে ভদ্র ভাবেই স্বীকার করে নিবা, নার্ভাস হবা না কিছুতেই.....। আর নার্ভসনেস অনেকটা সংক্রামক, একবার পেয়ে বসলেই তা আর ছেড়ে যেতে চায় না।

৩) অযথা তর্ক করবে না বা নিজেকে খুব জ্ঞানী ভেবে জ্ঞান জাহির করার চেস্টা করবে না। মনে রেখ বোর্ডে যারা বসে আছে তারা কিন্তু অনেক জেনেই আজ চেয়ারের বিপরীত পাশে। আই অযথা তর্ক না করে যতটুকু জানো তা স্বীকার করে নিবা আর নিজের কোন ভুল হলে তা সহজে স্বীকার করে নিবা।

৪) নিজেকে আলাদাভাবে উপস্থাপন করার চেস্টা করো... তাই বলে এমন কোন হাস্যকর কাজ করে বসো না যাতে তোমাকে ক্লাউনের মতো মনে হয়। এখানে আলাদা বলতে বোঝাচ্ছি নিজেকে সুন্দরভাবে, মার্জিতভাবে উপস্থাপন করা।

৫) স্মার্টনেসের কোন বিকল্প নেই। রাম ছাগল টাইপ ভাব নিয়ে যাবে না। মনে রেখ স্মার্টরাই পৃথিবী জয় করে। তবে স্মাটনেসের সংজ্ঞা আমার কাছে একটু ভিন্ন... যেমন যেখানে যতটুকু দরকার ঠিক ততটুকু এক্সপ্রেস করাই স্মাটনেস।

৬) এ চাকরী না হলে আমি মরে যাবো.... এধরনের চিন্তা মাথায়ই আনবে না। চাকরী না হলে না হবে... বিকল্প চিন্তা করবে........। এ ধরনের চিন্তা নিয়ে ইন্টারভিউ বোর্ডে যাবা না তাহলে কিন্তু তোমাকে নার্ভাসনেস পেয়ে বসবে।

৭) বোর্ড মেম্বাররা যদি ইংরেজীতে কথা বলে তবে তুমি অবশ্যই ইংরেজীতেই উত্তর দিবে। কিন্তু তোমার ইংরেজী যদি খুব খারাপ হয় তাহলে আগেই স্বীকার করে বাংলায় উত্তর দিবা। তাই বলে ভুলভাল ইংরেজী বলে নিজেকে হাস্যকরভাবে উপস্থাপন করবা না।

৮) কিছু ভুল উত্তর দিলে যদি বোর্ড তোমাকে ধরিয়ে দেয় তাহলে সহজে স্বীকার করে নিবা আর যদি বোর্ড কিছু না বলে তাহলে এড়িয়ে যাও।

৯) যদি এমন কোন প্রশ্ন উত্তর তোমার জানা না থাকে তাহলে সহজেই স্বীকার করে নিবা, নার্ভাস হবা না। সবাইকে সব কিছুই যে জানতে হবে এমন নয় কিন্তু।

১০) আগের লিখায় তোমাদের ড্রেস কোড উল্লেখ করেছি এবং আবারো বলছি অড লুকিং কোন ড্রেস পরে যাবা না। তুমি অভ্যস্থ না হলেও শুধুমাত্র ইর্ন্টাভিউ এর খাতিরে অফিসিয়াল ড্রেস পড়ে যাবা। তবে ড্রেসকোড অর্গানিজেশান টু অর্গানিজেশান ভেরি করে। যেমন কমার্শিয়ার অর্গানিজেশান হাইলি ড্রেস মানে স্যুটেড বুটেড পছন্দ করে সেখানে এনজিও বা ডেভলাপিং অর্গানিজেশান ড্রেস নিয়ে মাথা ঘামায় না।

১১) অবশ্যই মোবাইল বন্ধ করে যাবা। এমনকি ব্রাইবেট করে ও যাবা না। জাস্ট সুইস অফ্ । তুমি এমন কোন ভিআইপি না যে ৩০ মিনিট মোবাইল অফ থাকলে দুনিয়া থেকে বিচ্ছিন্ন হয়ে যাবা।;);););););)

১২) অনেক হাত নিয়ে খুব বিব্রত অবস্থায় থাকে, কোথায় রাখবে ভেবে পায় না। সাধারনভাবে তুমি টেবিলের উপর হাত রাখলে খুব ভালো হয়তো দেখায় না তাই সোজা হয়ে বসে কোলের উপরই রাখো হাতটা। তবে তুমি যেভাবে কম্ফোর্ট ফিল করো সেভাবেই রাখবা।

১৩) হাসি খুশি থাকার চেস্টা করবা। মুখ গম্ভীর যেন পৃথিবী শাসনের ভার তুমি বইছো এমন ভাব ধরে থাকবা না। যতটুকু লাইভলি থাকা যায় ততটুকু থাকবা। তাই বলে বোকার মতো সারাক্ষন হাসি দিয়েও থাকবা না।

১৪) আবার ডিজুস স্টাইলে ও থাকবা না। এমন ভাব নিবা না যে টেবিলের ওপারে যারা বসে আছে সব রাম ছাগল আর তুমিই সবজান্তা শমসের । হাহাহাহা

১৫) আগের পর্বে বলেছি প্রয়োজনীয় কাগজ যদি চায় তা সঙ্গে নিবা। যদি দেখ কোন কাগজ তোমার সাথে নেই তাহলে তা আগেই সরি বলে তা উল্লেখ করবা। সাধারনত কিছুই দেখতে চায় না তারপর ও যদি চায় তাহলে তা আগে থেকেই সিরিয়াল অনুসারে সাজিয়ে রাখবা ও দেখাবা।

১৬) ভালো কথা হাতে পানি রাখবা। অনেকের নার্ভাসনেস থেকে পানি পিপাসা পায় তাই বোর্ডে ঢুকার আগে এক ঢোক পানি খেয়ে নিবা। তাই বলে এমন পানি খাবা না যে বার বার টয়লেটে দৈাড়াতে হয়।:P:P:P

সবার শেষ কথা হতাশ হবা না বা নার্ভাস হবা না কিছুতেই আর আত্ববিস্বাস হারাবা না। জয় তোমার হবেই শুধু দরকার একটু ধৈয্য আর চেস্টা। চাকরীর বাজার এখন খুব কঠিন ও কম্পিটেটিভ। তাই চাকরী করাই যদি তোমার লক্ষ্য হয়ে থাকে তাহলে চেস্টা করে যাও। আর সুযোগের অপেক্ষায় থাকো। একদিন না একদিন সুযোগ তোমার মিলবেই।

তবে আরেকটা কথা, চাকরীর বিকল্প অনেক কিছুই আছে তার চেস্টা করতে পারো যদি চাকরীই তোমার প্রধান উদ্দেশ্য না হয়ে থাকে। পাছে লোকে কিছু বলে বা এ কাজ করলে প্রেস্টিজ যাবে এ ধরনের চিন্তা না করাই ভালো। যাই করো না কেন মনোযোগ দিয়ে, সৎ ভাবে, সিনসিয়ারলি করবা..... সফল তুমি হবেই। জানি সেটা অনেক কঠিন..... বেকার বসে থাকা, সবার কটু কথা, গার্ল ফ্রেন্ড এর বৎসনা, মায়ের কাছে হাত পাতা........ তারপর ও বলবো ধৈর্য্য ধরো, জয় তোমার নিশ্চিত।

আগের পর্ব যদি পড়তে চাও...
বেকার বন্ধুদের জন্য ফ্রি উপদেশ - (ইন্টারভিউ প্রসেস) ........ পর্ব-১০

আর হাঁ, এটাই কিন্তু শেষ পর্ব। আমার ঝুলিতে যতটুকু বিদ্যা ছিল তা শেষ। তারপরও আমি বেকারত্ব নিয়ে সবসময় লিখার চেস্টা করে যাবো । আশা করি সরকার বেকারদের নিয়ে একটু ভাববে .... এদিকে নজর দিবে ও যুগপোযোগী একটি প্রকল্প হাতে নিবে যাতে ওদের কিছুটা হলে ও কস্টটা লাঘব হয়।

আহ্ আমাদের এতো এতো জনসংখ্যা .. এদের যদি একটু কাজে লাগানো যেত তাহলে এত দিনে এ দেশ মালয়শিয়া বা সিঙ্গাপুর হতো.........। অনেক দু:খে কথাটা বললাম।

যে যেখানে যে অবস্থায় থাকেন খুব ভালো থাকেন এ প্রত্যাশায়।

মন্তব্য ৩৩ টি রেটিং +১১/-০

মন্তব্য (৩৩) মন্তব্য লিখুন

১| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১:৪৮

ক্যপ্রিসিয়াস বলেছেন: যাদের চাচা/মামা নাই নিদেন পক্ষে রাজনৈতিক মামু ও নাই তাদের জন্যই শুধুমাত্র আমার পর্বগুলি।
ধন্যবাদ আমাদের জন্য চমৎকার একটা সিরিজ লেখার জন্য । আসলেই আমাদের জন্য ভাবার কেউ নেই। আপনারা আছেন বলেই আমরা এখনও স্বপ্ন দেখতে পারি। অস্ংখ্য ধন্যবাদ। অনেকেরই কাজে লাগবে। সামনের পর্বের অপেক্ষায় থাকলাম ।

০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:০২

সোহানী বলেছেন: ওওওও ক্যপ্রিসিয়াস.... অনেক ধন্যবাদ পড়ার জন্য। আপনারা অনেক বড় স্বপ্ন দেখেন বলেই তো আজ উচ্চ শিক্ষায় জার্মান। আপনাদের দেখেই তো বাকিরা স্বপ্ন দেখবে..........

অনেক লিখেছি এ বিষয় নিয়ে.... পাঠক বা কর্তৃপক্ষ কারোই আগ্রহ নেই এ নিয়ে। তাই আমি ও ক্ষমা দিলাম এ পর্ব থেকে।

অনেক অনেক ভালো থাকেন........

২| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৩:০৮

মুহম্মদ ইমাম উদ্দীন বলেছেন: আপনাকে এত্তগুলা ধন্যবাদ।

০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৩:৩৩

সোহানী বলেছেন: হাঁ হাঁ হাঁ আপনাকে ও এত্তগুলা ধন্যবাদ কস্ট করে আজে বাজে উপদেশগুলা পড়ার জন্য।

৩| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৩:৩৮

হঠাৎ ধুমকেতু বলেছেন: সবচেয়ে গুরুত্ব পূর্ন হচ্ছে একটা চাকরি না হলে নিজেকে অযোগ্য না ভাবা। চাকরি জীবনেও প্রতি মুহুর্তে চ্যালেঞ্জ এর মুখোমুখি হতে হয়। চাকরি পাওয়াটাও সেরকম একটা চ্যালেঞ্জ। এটাকেও পেশাদার মনোভাব নিয়েই দেখা উচিত।



০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৪:৪৫

সোহানী বলেছেন: হাঁ সত্য। সহজভাবে সত্য কথাটিই বলেছেন।

চাকরি না হলে নিজেকে অযোগ্য ভাবা মানে হতাশায় ডুবে যাওয়া। আর চ্যালেঞ্জ হিসেবে নেয়া মানে আবার ঘুরে দাঁড়ানো।

অনেক অনেক ধন্যবাদ চমৎকার মন্তব্যের জন্য।

৪| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৪:১৫

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: তুমি এমন কোন ভিআইপি না যে ৩০ মিনিট মোবাইল অফ থাকলে দুনিয়া থেকে বিচ্ছিন্ন হয়ে যাবা।

:P =p~ ;)

শেষের কথাগুলো খুব বেশী ভাল্লাগলো। কিন্তু দেশ নিয়ে ভাবার লোক নেই। খবি সব লুটে নেবার তালে।

০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৪:৫০

সোহানী বলেছেন: কিন্তু শুনছে কে????? দেশ নিয়ে ভাবার তার উপর কলেজ ইউনিভার্সিটি থেকে পাস করা লাখ লাখ পোলাপানদের নিয়ে ভাবার সময় কোথায়??? সবাই ব্যাস্ত নিজের আখের গোঁছাতে.... আর আমার মতো কিছু রাম..... পাবলিক আছে এসব নিয়া চিন্তায়।....হাহাহাহাহা

জাস্ট কিডিং... অনেক অনেক ধন্যবাদ রেজওয়ানা আলী তনিমা আমার মনের কথাটা বলার জন্য।

৫| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৫:৪৪

ক্যপ্রিসিয়াস বলেছেন: আপু অনেক আগে কোথায় যেন ২ টা লাইন পড়েছিলাম সোর্স মনে নেই- ১) মানুষ তার স্বপ্নের সমান বড় ২) স্বপ্ন মানুষকে বাচিয়ে রাখে, সামনের দিকে এগিয়ে যেতে সাহায্য করে। তাই স্বপ্ন দেখতে হবে।

আর সত্যি কথা আপনাদের মত মানুষজন আছে বলেই পৃথিবীটা এখনও টিকে আছে। ঘরের খেয়ে বনের মোষ তাড়ানোর কাজের মধ্যে যে আত্মতৃপ্তি আছে তা নিজের আখের গোঁছাতে ব্যাস্ত লোকজনতো বুঝবে না। নিজের কিছু কিছু ছোট ছোট কাজ করার অভিজ্ঞতা থেকে বললাম। আশা করি এই সিরিজ চালিয়ে যাবেন।

অনেক আগে অক্সফানের একজন বস চাকরি নিয়ে কিছু কথা লিখেছিলেন তার ব্লগে, সবার উপকারের কথা ভেবে তার লিঙ্কটা শেয়ার করলাম- Click This Link ধন্যবাদ । ভাল থাকবেন। আর লেখা চালিয়ে যাবার অনুরোধ থাকল।

১০ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১০:৪২

সোহানী বলেছেন: এইতো ইমোশনাল ব্লাকমইেলং শুরু করে দিলেন ক্যপ্রিসিয়াস। ঘরের খেয়ে বনের মোষ তাড়ানোর কাজের মধ্যে আত্মতৃপ্তি আছে বলইে তো আমি ও এ ব্লগে আর আপনি ও চমৎকার সব লিখা নিয়ে হাজির হোন ব্লগে।

হাঁ সত্য কথা বলছেন........ স্বপ্ন না থাকলে কিভাবে এগিয়ে যাবো?? কিন্তু এ যুগের পোলাপান তো স্বপ্ন দখেতে ভুলে গেছে..... ফেইসবুক, ভার্চুয়াল জগতে প্রেম, হিন্দি সিরিয়াল বা পাখি ড্রেসের বাইরে ও চমৎকার একটা পৃথিবী আছে তা যেন ভুলেই গেছে বা জানেই না।

আবার ও ধন্যবাদ চমৎকার একটা লিখা শেয়ার করার জন্য ও সাথে থাকার জন্য সবসময়.........

৬| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:০৯

কলমের কালি শেষ বলেছেন: জয় বাংলা, ইন্টারভিউ সামলা । :P =p~

অত্যন্ত কাজের পোষ্ট । বিনা পয়সায় শেয়ার করার জন্য কোটি টাকার ধন্যবাদ । :)

১০ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১০:৫৭

সোহানী বলেছেন: হাহাহাহা...... শ্লোগানতো ভাই চরম....জনাব কলমের কালি শেষ ;);););)

কোটি টাকার ধন্যবাদ রাখার জন্য সুইস ব্যাংকে এ্যাকাউন্ট খোলার তদ্বির শুরু করছি......

৭| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১১:০০

যাযাবর বেদুঈন বলেছেন: ছোট বেলায় কোথাও পরীক্ষা দিতে গেলে এভাবে বড় বোনেরা বলত। খুব ঠাণ্ডা মাথায় পরীক্ষা দিবা, প্রশ্ন কয়েকবার পড়ে নিবা, কলম, পেন্সিল, জ্যামিতি বক্স ঠিক মত নিছ, এডমিট কার্ড নিছ....

আপনার পোস্ট পড়ে মনে হল ঠিক বড় বোন যেন কিছু বলছে আমার ভালর জন্য।

খুব কার্যকরী কিছু পরামর্শ কিংবা উপদেশ বললে ঠিক হবে এর জন্য অনেক শ্রদ্ধা আপনার জন্য। এভাবে এখনও এই যুগে যে কেউ বলতে পারে .... খুব ভাল লাগছে আপনার কথাগুলো।

অনেক ভাল থাকবেন আপনি। আপনার এই পরামর্শ মেনে চলব অবশ্যই।

শুভরাত্রি।

১০ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১০:৫৯

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ যাযাবর বেদুঈন । আপনাদের এ শ্রদ্ধা আর ভালোবাসাই আমাকে লিখার অনুপ্রেরণা জোগায়.......

৮| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১১:০০

বাংলার পাই বলেছেন: বর্তমানে আমি বেকার আছি। আমার অনেক কাজে দিবে। চেষ্টা করব আপনার উপদেশগুলো মনে রাখার ও আমার জন্য কাজে লাগাবার। অনেক অনেক ধন্যবাদ।

১০ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১১:০০

সোহানী বলেছেন: বাংলার পাই , আপনাদের যদি কিছুটা হলে ও কাজে লাগে সেটাই যে আমার স্বার্থকতা। শুভ কামনায়।

৯| ১০ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১:২৬

মৃদুল শ্রাবন বলেছেন: আমি বেকার নই তবু লেখাটা বুকমার্ক দিয়ে রাখলাম। যদি বেকার হয়ে যাই তবে কাজে দিবে। (প্রিয়তে নিয়ে রাখার ইচ্ছা ছিল কিন্তু নিতে পারলাম না, কারণ আমার ব্লগে কেউ ঢুকলেই ভাববে আমি বেকার!! :-P :-P :-P

১০ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১১:০৫

সোহানী বলেছেন: হাহাহাহাহা মৃদুল শ্রাবন । আপনি যে বেকার না আর একজন পর্যটক নাবিক তা মনে হয় সামুর সবাই জানে........

অপ্রয়োজনীয় পোস্ট পড়া ও বুক মার্ক করে রাখার জন্য অনেক অনেক ভালো লাগা সহ ধন্যবাদ। তবে বেকার হওয়ার কোন সম্ভাবনা বা কারন নাই আপনার... কি বলেন ;);););)

১০| ১০ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১০:৫৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: দোস্ত বোন, আমি কিন্তু এই সব ভুল অনেকবার করছি, হাজার হলেও বোকা মানুষ বলে কথা। আমার এই ভাইভা - ক্ষণিকের ভালবাসা নাকি ভাললাগা লেখাটা একটু পড়ে দেখবেন।

পোষ্টে +++

১১ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ৯:৫১

সোহানী বলেছেন: হাহাহাহা আপনার ভুল ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখা সহ বার বার করার অনুমতি দেয়া হলো....

আপনার গল্পটি ভালো লেগেছে..... এরকম অভিঞ্জতা আমার ঝুলিতে ও আছে...

আর +++ এর জন্য ধন্যবাদ

১১| ১১ ই সেপ্টেম্বর, ২০১৪ ভোর ৪:১৯

মাহমুদ০০৭ বলেছেন: চমৎকার একটা সিরিজ । প্রিয়তে নিয়ে গেলাম ।

১১ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ৯:৪৮

সোহানী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ মাহমুদ০০৭ .........

১২| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১:২৩

এস কাজী বলেছেন: Very good one! I am sure it will work for me :) Thank u!

১৬ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:২৭

সোহানী বলেছেন: many many thanks for your mind blowing comments... এস কাজী

১৩| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:০৫

শ্রাবণধারা বলেছেন: "স্মার্টনেসের কোন বিকল্প নেই। রাম ছাগল টাইপ ভাব নিয়ে যাবে না।"

তাহলে রামছাগলদের কি হপে??? :) :)

আপনার এই সিরিজের অনেকগুলো লেখাই পড়েছি। যথেষ্টই ভাল এবং মানসম্পন্ন সাবগুলো লেখাই। নিজের অভিজ্ঞতা থেকে লিখেছেন বলেই হয়ত ঠিক বাজারী লেখাগুলোর মত গতবাধা নয়, এবং বেশ মজারও।

শুভকামনা।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:৩১

সোহানী বলেছেন: ওওওওও অনেক অনেক ধন্যবাদ প্রশংসার জন্য...

আর রাম ছাগলদের স্মার্ট ছাগল হবার জন্য যথাসাধ্য চেস্টা করা উচিত.... না হলে মার্কেটে ভাত নেই। কারন ওদের জন্য এ কঠিন পৃথিবী নয় কিছুতেই...

১৪| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:২৮

একলা ফড়িং বলেছেন: সুন্দর উপদেশের জন্য ধন্যবাদ! প্রায় পাঁচ মাস পর সামুতে ফিরেছি আবার। এসে দেখি বেকার বন্ধুদের জন্য ফ্রি উপদেশ সিরিজ এখনো চলছে! আর আমিও তখনো বেকার ছিলাম, এখনো তা-ই আছি!! :| :|

বাই দ্য ওয়ে, কেমন আছেন আপু? :) :)

১৮ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১১:০১

সোহানী বলেছেন: ওওও একলা ফড়িং ... আমি ভালো... আপনার কি খবর। অনেক দিন দেখা নেই? কোথায় ছিলেন??

নাহ্ পর্বটার সমাপ্তি টেনেছি কারন পাঠককূলকে যতটুকু সাজেশান দেয়ার তা দেয়া শেষ।

আসলে চাকরীর মার্কেট সত্যিই খুব খারাপ আর যাদের মামুর জোর নেই তাদের জন্য তো কঠিন একটা স্ট্রাগল। তাই আমার এ ছোট্ট উদ্যোগ.... কারো কাজে লাগলেই আমার এ স্বার্থকতা।

১৫| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১:০৭

আমার আমিত্ব বলেছেন: খুব সুন্দর কথা লিখেছেন।


শুভেচ্ছা নিরন্তর।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১:২১

সোহানী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ আমার আমিত্ব ........

১৬| ০৫ ই নভেম্বর, ২০১৪ বিকাল ৪:০৭

মেইড ইন চিটাগং বলেছেন: অনেক ধন্যবাদ আপু,কাজে লাগবে ভবিষ্যতে :)

০৫ ই নভেম্বর, ২০১৪ বিকাল ৪:৩৭

সোহানী বলেছেন: আপনাদের কাজে লেগে একটা ভালো চাকরী হোক এ প্রত্যাশায়..... ধন্যবাদ

১৭| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২১ সকাল ১১:৪৩

খায়রুল আহসান বলেছেন: পুরনো পোস্ট, কিন্তু খুবই মোটিভেশনাল এবং তরুণদের জন্য উপকারী বলে এসব পড়তে ভাল লাগে।
১৪ নম্বর উপদেশটা পড়ে হাসি থামাতে পারলাম না! :)
পোস্টে একাদশতম প্লাস + +।

২৫ শে ফেব্রুয়ারি, ২০২১ সকাল ১০:৪৫

সোহানী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ খায়রুল ভাই এতো পুরোনো পোস্ট পড়া ও + দেবার জন্য।

একসময় এ নিয়ে খুব ভাবতাম। তাই সিরিজটা শুরু করেছিলাম।

এখন ভাবি কিন্তু তারচেয়ে অভিমান বেশী। কারন একটি সরকারও কি নেই যে এ বেকারদের জন্য কোন প্রজেক্ট চালু করবে। অথচ দেখেন কি সম্ভাবনাময় তরুন-তরুনীরা দিনে দিনে ধ্বংসের পথে যাচ্ছে একটু সুযোগের অভাবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.