নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাজার হাজার অসাধারন লেখক+ব্লগারের মাঝে আমি এক ক্ষুদ্র ব্লগার। পৈত্রিক সূত্রে পাওয়া লেখালেখির গুণটা চালিয়ে যাচ্ছি ব্লগ লিখে। যখন যা দেখি, যা মনে দাগ কাটে তা লিখি এই ব্লগে। আমার ফেসবুক এড্রেস: https://www.facebook.com/sohani2018/

সোহানী

আমি অতি বিরক্ত হয়ে আমার অনেক লিখাই ড্রাফটে নিয়েছি কারন সামুতে আমার কিছু ভাবনা শেয়ার করছি, আর এ ভাবনা গুলো আমার অনুমতি ব্যাতিরেকে কপি না করার অনুরোধ করেছিলাম কিন্তু যত্রতত্র আমার লিখার কপি পেস্ট দেখেই যাচ্ছি দিনের পর দিন।

সোহানী › বিস্তারিত পোস্টঃ

আসেন টরেন্টো বিখ্যাত সান্টা ক্লজ প্যারেড দেখি

৩০ শে নভেম্বর, ২০১৬ সকাল ১১:৪৮

লিখা চুরি নিয়ে অনেক ক্যাচাল হইছে আসেন এইবার টরেন্টোর বিখ্যাত সান্টা ক্লজ প্যারেড দেখি। সান্টা ক্লজ প্যারেড প্রথম শুরু হয়েছিল ১৯০৫ সালে, ইটন নামে একটা ডিপার্টমেন্টাল স্টোর শুরু করেছিল যা এখন কানাডার ঐতিহ্য। প্রতিবছর নভেম্বর মাসের ৩য় শনিবারে দুপুর বারোটা থেকে আড়াই ঘন্টা ২.৫০ কি.মি. শহরের মেইন রোড প্রদক্ষিন করে। প্রায় হাফ মিলিয়ন দর্শকের উপস্থিতিতে ৩০০০ পার্টিসিপেন্ট সহ স্বয়ং মেয়র সাহেব সান্টা ক্লজ সেজে প্যারেডের নেত্রীত্ব দেন। অসাধারন সব জনপ্রিয় কার্টুন ক্যারাক্টারের ডিসপ্লে সহ যেমন খুশি তেমন সাজের মিছিল। না দেখলে বোঝা যায় না কি অসাধারন জিনিস। যাইহোক আমার এক শ্রীলংকান ফেন্ড এর ধাক্কায় মাইনাস ৯ ডিগ্রি শীত সাথে ঝড় ও বৃষ্টি মাথায় নিয়ে গেলাম ইউনিভার্সিটি এভিনিউতে। হাজার হাজার মানুষের ভীড়ে ভাগ্যগুনে ভালোই জায়গা করে নিলাম। লোকজন ভোর থেকে কাঁথা কম্বল নিয়ে রাস্তার পাশে অপেক্ষা করছে ছানাপোনা সহ। আসেন ছবি দেখা শুরু করি.... আমার কন্যাতো এক্সাইটেড ছিল, দেখি আপনাদের কেমন লাগে.....


মন্তব্য ২২ টি রেটিং +২/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ৩০ শে নভেম্বর, ২০১৬ সকাল ১১:৫৮

সাদা মনের মানুষ বলেছেন: ক্যাপশন থাকলে আরো ভালো লাগতো

৩০ শে নভেম্বর, ২০১৬ রাত ৮:০৫

সোহানী বলেছেন: ওওওওওও সাদা মন ভাই ঠিক বলেছেন। আচ্ছা সময় করে ক্যাপশন দিব।

২| ৩০ শে নভেম্বর, ২০১৬ দুপুর ১২:০২

মোস্তফা সোহেল বলেছেন: ছবির সাথে একটু বর্ননা থাকলে ভাল হত

৩০ শে নভেম্বর, ২০১৬ রাত ৮:০৭

সোহানী বলেছেন: ওকে দিব। আসলে কার্টুনের এ ক্যারাকটাগুলো এতো বেশী ফ্যামাস যে আমার মনে হয়েছে সবাই তা বুঝতে পারবে। আর এতো ঝড় বৃষ্টিতে ছবি ও স্পষ্ট আসেনি।

৩| ৩০ শে নভেম্বর, ২০১৬ দুপুর ১২:৩৫

বিজন রয় বলেছেন: আনন্দদায়ক।

৩০ শে নভেম্বর, ২০১৬ রাত ৮:০৮

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ।

৪| ৩০ শে নভেম্বর, ২০১৬ রাত ১০:২১

প্রামানিক বলেছেন: ছবিগুলোর ক্যাপশন থাকলে আরো মজা পাওয়া যেত।

৩০ শে নভেম্বর, ২০১৬ রাত ১১:১৩

সোহানী বলেছেন: ঠিক আসলে সময়ের অভাবে দেইনি। খুব সময়ের পোস্টতো তাই এমন হযবরল...........

৫| ০৭ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১:৫১

আমি তুমি আমরা বলেছেন: মাইনাস নয় ডিগ্রী??? আমিতো পড়েই কাইত হয়ে গেলাম :-*

১০ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১:৩১

সোহানী বলেছেন: আরে বলেন কি মাইনাস ৪০ তে দিব্যি ঘোরাঘুরি করি.... আর ৯ তো কোন ঘটনাই না!!!!!!!!

৬| ২১ শে ডিসেম্বর, ২০১৬ ভোর ৬:২২

ডঃ এম এ আলী বলেছেন: লিখাটির টাইটেল দেখে ভেবে রেখেছিলাম পরে এসে দেখব । আসতে অনেক দেরী হয়ে গেল ।
কানাডার টরেন্টোতে শত বছরের ঐতিহ্যবাহী শান্তা ক্লজ প্যরেড দেখার সৌভাগ্য হয়েছিল সে অনেক বছর আগে স্মৃতিতে এখনো কিছুটা ভেসে উঠে । যতদুর মনে পনে ক্রিসটল পিট থেকে ইটন সেন্টার পর্যন্ত শান্তা ক্লজ ছিল প্যরেডে । প্রায় শ খানেক সেলিব্রেটি ক্লাউন ডজন খানেক ব্যন্ড পার্টির সাথে বিভিন্ন ধরনের সুরের মুর্ছনায় এগিয়ে গেছেন নৃত্যের তালে তালে । এবার তো মনে হয় প্যরেডের চলার পথ হয়েছে আরো লম্বা । যাহোক ২০১৬ সালের টরেন্টোর শান্তা ক্লজ প্যরেডের বিবরণ ও এই পোস্টে দেয়া বিভিন্ন মনোমুগ্ধকর স্বব্যখ্যাত ছবি দেখে শুধু মুগ্ধই মুগ্ধ । ঠিকই বলেছেন স্বচক্ষে না দেখলে বুঝাই যায়না এটা কি জিনিষ । প্যরেড দেখে আপনার কন্যার এক্সাইটমেন্টের কথা শুনে ভাল লাগল ।
ধন্যবাদ সাথে শুভেচ্ছা রইল

২২ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১০:২২

সোহানী বলেছেন: সত্যিই দারুন। তবে প্রায় তিন হাজার পার্টিসিপেন্ট ছিল এবার। স্বয়ং মেয়র সান্তা ক্লজ সেজেছিল। আপনি ঠিকই বলেছেন এখনো ক্রিসটল থেকে ইটন সেন্টার পর্যন্ত প্যারেড হয়।

অনেক দিন পরে হলেও দেখার জন্য ধন্যবাদ আলী ভাই।

৭| ২২ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:২৬

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ সুন্দর তথ্যপুর্ণ প্রতি উত্তরের জন্য ।
শুভেচ্ছা রইল ।

২০ শে জুলাই, ২০১৮ ভোর ৪:৫২

সোহানী বলেছেন: আরে আলী ভাই আপনার এ মন্তব্য আমি দেখেই নি।....................

৮| ১৫ ই জুলাই, ২০১৮ রাত ১:৫৯

রাকু হাসান বলেছেন: ১১৩ বছরের হয়ে আসছে ! বাহ চমৎকার । এত কম তাপমাত্রা ! আমি +১০ ডিগ্রি হলেই উরাধুরা ঘুম :P । বেশ মানিয়ে নিয়েছেন । ছবি দিয়েছেন বলে দেখলাম,জানলাম ...........একটু ভিডিও ছুড়ে দিলেও মন্দ হতো ;) .............


সময় কম যেহেতু যা দিয়েছেন তাতেই শান্তি ,

ভাল থাকুন সেই কামনা
আমাদের এখানে রাত ,আপনার শহরে দুপুর অথবা বিকেল হওয়ার কথা...শুভ বিকেল/দুপুর

২০ শে জুলাই, ২০১৮ ভোর ৪:৫৪

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ রাকু হাসান অনেক পুরোনো লিখাটি পড়ার জন্য।

আরে এখানে ঠান্ডা না হলে ভালোই লাগে না। এখন সামার, খুব গরম . একটু ও ভালো লাগে না্

এ প্যারেডটি সত্যিই অসাধারন। না দেখলে সত্যিই অনেক কিছু মিস করতাম। আমার বাচ্চারা খুব এনজয় করেছে........

অনেক অনেক ভালো থাকেন।

৯| ২০ শে জুলাই, ২০১৮ ভোর ৫:০৭

ডঃ এম এ আলী বলেছেন: না দেখাটা খুব বেশী দিনের হয় নাই , মাত্র একবছর সাত মাস । তাতে আর কি, দেখাতো হোল :) ইতিমধ্যে সুইডেনের বনে আগুন লেগে কত কিছু পুরে গেল, গরমে কানাডায় বহুলোক মারা গেল, ঠান্ডার দেশ টের পেল গরমের জ্বলা কারে কয় । মোরা এই গরমের জ্বলায় জ্বলছি জনমভর । তার পরেও স্বার্থক জনম জন্মেছি এই দেশে , সারা জীবন যেন যেতে পারি ভালবেসে ।

ভাল থাকার শুভ কামনা রইল ।

২০ শে জুলাই, ২০১৮ ভোর ৫:১১

সোহানী বলেছেন: হায় আল্লাহ, ভুল দেখছি না তো। আপনি???????????/ কোথায় হারালেন??????????? আপনাকে খুজেঁ খুজেঁ হয়রান আমি।

এখন বলেন কেমন আছেন? শরীর কেমন?

গরম তো কি হয়েছে, ঘরে থাকবেন। রোদ পড়লে বের হবেন....

গত সামারে টইটই করে ঘুরেছিলাম। এবার বের হবার সাহসই পাচ্ছি না। সাথে বাচ্চারা আছে, যে গরম পড়েছে পানিতেও কুলাচ্ছে না।

আপনাদের কি অবস্থা? আমাদের এখানে সেপ্টেম্বর ছাড়া কমবে না।

লিখা কই?????????????????????????????????

১০| ২০ শে জুলাই, ২০১৮ ভোর ৫:৫৩

ডঃ এম এ আলী বলেছেন: বইরে গেলে ক্ষনে গরম ক্ষনে ঠান্ডা । চারদিকে সাগর, উত্তরের বাতাসে ঠান্ডা, দক্ষিনের বাতাসে গরম । ছেলের যন্ত্রনায় ঘরে যায়না খোলা জানালা , ঘরে নাকি মাছি ডুকে ।একটা কোন মতে ডুকে গেলে আর উপায় নাই। এয়ারটাইট ঘর বুঝেন গরমের ঠেলা । এসি কিংবা ফ্যান দুটাই যামেলা , কেও বলে স্পীড বাড়াও কেও বলে কমাও শব্দে কান জালাপালা , মনটা শুধু বলে পালা পালা , থাকুক সারা বছর শীত সেই ভালা । এখান বলতে গেলে আগষ্টের শেষ অবধি মোটামোটি গরম থাকবে । দেখে এলাম প্রতিবেশীদেরে নিয়ে বেশ আছেন, তাদের পারা না পারা , জানা অজানা , গায়ে পরে খাতির করা, প্রয়োজনে ভেগে যাওয়া , চলতে থাকুন হরেক পদের প্রতিবেশী নিয়ে , তাইতো বলে জীবন যেখানে যেমন । আমার লেখার হাত আর চলেনা চলেনা ... সকলের লেখা পাঠে সময় যায় চলে । তার পরেও অনেক লেখা পাঠ বাদ পরে যায় ভুলে । তাদের কাছে ক্ষমা চাই মন খুলে ।

২০ শে জুলাই, ২০১৮ সকাল ৭:১৪

সোহানী বলেছেন: মাছি!!!! আম্রিকায়!! ওটাতো বাংলাদেশীয় সম্পত্তি!!!! ফ্লাই ট্রাপ!! আপাতত: বাচাঁর উপায়। কিন্তু বাসার জানালায় নেট তো আছে, জানালা খুলতে সমস্যা কোথায়, তাই নয় কি???

এয়ারটাইট ঘর হলে সমস্যাতো নেই, এসিতো আছে। ২৩/২৪ সেট করে দেন, তারপর ঘুম দেন। আর ফ্যান!!!!!! কানাডায় আসার পর হাড়ে হাড়ে উপলব্ধি করলাম হাতপাখা এর থেকে ভালো সার্ভিস দেয়। দেশেতো কি যেন একটা ফ্যানে লাগালেই ভন ভন করে ঘুরে আর এখানের ফ্যান ঘোরা দেখলে কাঁদতে ইচ্ছে করে। আপনিতো তাহলে ভালো আছেন অন্তত স্পীড বাড়াতে কমাতে পারছেন। এখানেতো দেখি হিটিং এর শুধু রেগুলেটর আছে :(( :((

আর প্রতিবেশী?? সত্যিই হিংসে করার মতো। গত উইকের আগের উইকে কিছু ফ্রেন্ড ফ্যামিলি ইনভাইট করেছিলাম। হঠাৎ করে মাঝ রান্নায় চুলা গেল ঝলে। চারটা বার্নার একসাথে :(( :(( ....... কি যে বিতিকিচ্ছিরি অবস্থা। স্বয়ং ত্রানকর্তার মতো হাজিরা দিল সকল প্রতিবেশী। কেউ মাংসটা শেষ করলো, কেউ পোলাও, কেউ পরাটা ভাজলো, কেউ ক্লিন করলো............ সে এক কঠিন সাহায্য। এমন প্রতিবেশী পাওয়া ভাগ্যের ব্যাপার মানতেই হয়। শুধু যে দেশী নয় বিদেশী বন্ধুরাও এগিয়ে আসলো। আমার এক বান্ধবী আছে ওকে নিয়ে একটা পর্ব লিখেছিলাম। ও প্রায় রাত দুটো পর্যন্ত কাজ করে সব পরিস্কার পরিচ্ছন্ন করে বাসায় গেল......... এতো ভালো মানুষদের পেয়ে সত্যিই আমি ধন্য।

এবার গরমে সুইমিঙ পুলে সাঁতরে লিখা শুরু করেন......... অনেকদিন হলো। আর অপেক্ষা করতে পারছি না :(( :(( .....

১১| ১১ ই নভেম্বর, ২০২১ বিকাল ৪:৫৪

খায়রুল আহসান বলেছেন: কি আশ্চর্য! এবারে একটা ছবিও বাঁকা হয়নি! :)
একাদিক্রমে ১১৬ বছর ধরে চলে আসা এ মহোৎসবটি আগামী ২০ তারিখে, নভেম্বরের তৃতীয় শনিবারেই আবার অনুষ্ঠিত হতে যাচ্ছে তাহলে! এবারে যাচ্ছেন কি?
ছবিগুলো চমৎকার!
পোস্টে দ্বিতীয় প্লাস দিয়ে গেলাম। এত কম প্লাস বোধহয় আপনার আর অন্য কোন পোস্টে নেই।

১৩ ই নভেম্বর, ২০২১ সকাল ১০:৪৭

সোহানী বলেছেন: হাহাহাহা........ আরে তাইতো! কোন কসরত ছাড়াই একটা ছবিও বাঁকা হয়নি। আমার মনে হয় তখন যে ক্যামেরার ছিল সেটার কারসাজী!!

না খায়রুল ভাই, এবার যাবো না। এবারের ওয়েদার খুব খারাপ। বৃস্টিই থামছে না বলতে গেলে। তারউপর সকালে উঠে দৈাড়তে হবে বাসে। গাড়ি নেয়া যাবে না। তারউপর বাচ্চারা এখন একটু বড় হয়ে যত ঝামেলা হয়েছে, আগের মতো বললেই দৈাড় দেয় না...।

হাহাহাহাহ........ দ্বিতীয় প্লাস!! আরে তাইতো! আমিতো খেয়ালই করিনি!!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.