নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাজার হাজার অসাধারন লেখক+ব্লগারের মাঝে আমি এক ক্ষুদ্র ব্লগার। পৈত্রিক সূত্রে পাওয়া লেখালেখির গুণটা চালিয়ে যাচ্ছি ব্লগ লিখে। যখন যা দেখি, যা মনে দাগ কাটে তা লিখি এই ব্লগে। আমার ফেসবুক এড্রেস: https://www.facebook.com/sohani2018/

সোহানী

আমি অতি বিরক্ত হয়ে আমার অনেক লিখাই ড্রাফটে নিয়েছি কারন সামুতে আমার কিছু ভাবনা শেয়ার করছি, আর এ ভাবনা গুলো আমার অনুমতি ব্যাতিরেকে কপি না করার অনুরোধ করেছিলাম কিন্তু যত্রতত্র আমার লিখার কপি পেস্ট দেখেই যাচ্ছি দিনের পর দিন।

সোহানী › বিস্তারিত পোস্টঃ

কানাডায় আসার সহজ পথ ........ তরল, কঠিন কিংবা বায়বীয় B:-) ... পর্ব:২

০৫ ই আগস্ট, ২০১৭ সকাল ১০:৫১

মিলিয়ন ডলার প্রশ্ন, সবাইকেতো আহবান জানালাম কানাডায় আসার জন্য কিন্তু কিভাবে আসবেন আপনি...... ?



হাঁ, আসার তিনটি পথ........ তরল, কঠিন এবং বায়বীয় B:-) কিন্তু কিভাবে !!!! আসেন একটু বিস্তারিত শুনি...............

কানাডায় আসার সবচেয়ে তরল পথ হলো মাইগ্রেশান (সেটা আমরা কম বেশি সবাই জানি..............।) কিন্তু কেন?

বছর দুয়েক আগে ১৩ই ফেব্রুয়ারীতে জার্মান গেছিলাম ভাইয়ের বাসায় বেড়াতে। এয়ারপোর্ট থেকে ৩০ মিনিটের রাস্তা হলেও ভাই আমাকে দেড় ঘন্টা ঘুড়িয়ে বাসায় পৈাছালো। প্রশ্ন করলে বললো.. সেদিন ছিল জার্মানে বিদেশী প্রতিহত দিবস। ২য় বিশ্বযুদ্ধে জার্মানকে প্রায় ধ্বংস করে দিয়েছিল, মেরেছিল লাখ লাখ অসহায় নারী-শিশু, তাই বিদেশীদের প্রতি ঘৃনা থেকে তারা এ দিবস পালন করে। কিছু মিছিল, প্লেকার্ড, রাস্তায় বেড়িকেড, পুলিশের সাথে হাল্কা-পাতলা ধাক্কা-ধাক্কি আর বিদেশি পেলে একটু আকটু হেনেস্তা..... তাই এ দিন বিদেশীরা সাধারনত বাইরে বের হয় না। কিন্তু কানাডায় এসে আমি সত্যিই তাজ্জব হয়ে যাই ...... কারন ইমিগ্রেন্টেরা এখানে রাজা মহারাজা। এখানে রেসিজিমতো দূরের কথা ইমিগ্রেন্টরাই সব, হাতে গোনা কয়েকজন অরিজিনাল কানাডিয়ান দেখা যায়।


এখন বর্তমান ট্রুডো সরকার মাইগ্রেশান ল অনেক অনেক সহজ করেছে আর বাড়িয়েছে অনেক সুযো সুবিধা। তাই মাইগ্রেশানই প্রথম সহজ সরল পথ কানাডায় আসার। তবে কিভাবে এ্যাপ্লাই করবেন? প্রথমেই বিনি পয়সার উপদেশ দেই সেটা হলো ভুল্রেও দালাল ধরবেন না। দালাল শুধু আপনাকে ওয়েবসাইট বাংলা করে বোঝাবে, সমস্ত কাগজ অাপনাকেই জোগাড় করতে হবে। তাই আপনি যদি মিনিমাম ইংরেজি পড়তে পারেন তাহলে ভুলেও দালালের খপ্পরে পরবেন না।

একমাত্র সরকারী মাইগ্রেশান ওয়েবসাইট হলো;
http://www.cic.gc.ca/english/

অন্য কোন সাইট কিন্তু নেই। তাই এ সাইটের যাবতীয় তথ্য আগাগোড়া ৫০ বার পড়েন ও সে অনুযায়ী আগান। পয়েন্ট, এডুকেশান, এক্সিপেরিয়েন্স, ইংলিশ স্কোর সহ সব কিছুরই ডিটেইলস বর্ননা আছে, শুধু দরকার ধৈর্য্য নিয়ে পড়ার। দালালরা এ কাজ করে বলেই তারা এগুলো সহজেই জানে ও বলে দিবে। কিন্তু তার বিনিময়ে যা আপনার কাছ থেকে নিবে তা কিন্তু অনেক।



এবার আসি কঠিন পথ: স্টুডেন্ট ভিসা।

কানাডার আনাচে কানাচে অগা জাগা কলেজে অসংখ্য ইর্ন্টান্যাশানাল স্টুডেন্ট দেখা যায়। এখানে আসার অন্যতম বিকল্প সহজ পথ হলো স্টুডেন্ট ভিসা। এবং এ ইর্ন্টান্যাশানাল স্টুডেন্ট এর বড় অংশই ভারতীয়। আমি প্রথম প্রথম খুব তাজ্জব হতাম, এতো টাকা খরচ করে ওরা কিভাবে আসে!!! কারন কলেজগুলোতে ইর্ন্টান্যাশানাল স্টুডেন্ট এর সেমিস্টার বা কলেজ ফি প্রায় ৪/৫ গুন সাধারন স্টুডেন্ট চেয়ে। তার উপর থাকা খাওয়ার খরচ মিলে বিশাল অংকের টাকা...... এতো ধনী ওরা....। আমার সাথে এক ভারতীয় পান্জাবী ছেলে কাজ করতো ওর সাথে কথা বলে জানতে পারলাম ইন্ডিয়ার পোলাপান কোনরকমে এক সেমিস্টারের টাকা ও ওয়ান ওয়ে প্নেন ফেয়ার জোগাড় করতে পারলেই কানাডার কোন কলেজে এপ্লাই করে ভিসা নেয়। তারপর প্লেন থেকে নেমেই কাজ খোঁজা শুরু করে। যাদের আর্থিক অবস্থা কিছুটা ভালো তারা কোন বেইজমেন্ট ভাড়া নেয় কয়েকজন মিলে আর যাদের তা নেই তারা কারো না কারো দয়ার উপর থাকে। আর ইন্ডিয়ার বিশাল কমিউনিটি এবং মারাত্বক হেল্পফুল নতুনদের জন্য। বিশেষ করে এখানে পান্জাবী বিশাল কমিউনিটি এবং এরা অসম্ভব সাহায্য করে নতুনদের। কাজ দেয়া, আশ্রয় দেয়া বা খাবার দেয়া... সব কিছুই করে। এটা অনেকটা সার্কেল.... ওরা যখন দাঁড়িয়ে যাবে তখন নতুনদের হেল্প করবে। কানাডার এক কলেজে প্রথম সেমিস্টারে পড়ার সাথে সপ্তাহে বিশ ঘন্টা কাজ করার ওয়ার্ক পার্মিট দেয়। পরে সেটা ৪০ ঘন্টা হয় এবং ওরা এ টাকা ইনকাম করে টিউশন ফি, থাকা খাওয়ার খরচ সব জোগাড় করে ও দেশে টাকা পাঠায়। কি কঠিন প্ররিশ্রম ওরা করে তা না দেখলে বিশ্বাস করা কঠিন। ৪০ ঘন্টা চেক এ কাজ করে আর বাকি সময় কম রেটে ক্যাশ এ কাজ করে মোটামুটি সারারাত সারাদিন সাথে পড়াশুনাতো আছেই নতুবা ভিসা হবে না... বলতে গেলে এ চার বছর ওরা ঘুমায় না রাতদিন পরিশ্রম করে। এভাবে দু'বছর কাটাতে পারলে পিআর এর জন্য এ্যাপ্লাই করে। তার আরো দু'বছর পর সিটিজেনশিপ পেয়ে যায়।

আজাদ ভাইয়ের নীচের লিখাটা পড়তে পারেন। স্টুডেন্ট ভিসার জন্য চমৎকার গাইড।বিদেশে উচ্চ শিক্ষা : প্রতারিত স্বপ্ন আর কনসালটেন্সির বাস্তবতা : আর আপনার করনীয়


শেষে আসি বায়বীয় পথ....... এটা হলো রিফিউজি হিসেবে আসা....অর্থ্যাত বৈধ কাগজ পত্র ছাড়া কানাডায় ঢোকা...।

বর্তমান ট্রুডো সরকার রিফিউজিদেরকে অনেকটা জামাই আদর করে। ট্রাম্প দৈাড়ানো দিসে... সোজা কানাডায়, সিরিয়ায় বোমা চলছে... সোজা কানাডায়, আফ্রিকায় দুর্ভিক্ষ.... সোজা কানাডায়, পাকিস্তানে বোমাবাজি... সোজা কানাডায়, পলিটিকেল ধাওয়া...... সোজা কানাডায়। আর কানাডিয়ান সরকার ফুলের মালা দিয়ে বরণ করে নেয়। তারপর অঢেল সাহায্য........... কিন্তু কিভাবে ঢুকবেন কানাডায় সেটা কিন্তু বায়বীয়...................
-
-
-
আবারো বলছি আমি কোন ইমিগ্রেশান কর্মী নই, নই কোন সমাজ বিজ্ঞানী বা গবেষক... অথবা মাইগ্রেশান নিয়ে আমার কোন পড়াশুনা ও নেই ....। আমার একান্তই চিন্তা-ভাবনা, চারপাশের পরিবেশ, লোকজন এর সাথে কথা বলে যা জেনেছি বা বুজেছি তাই তা নিয়েই এ লিখা এবং নিজ উদ্যোগে এ বনের মোষ তাড়ানোর চেস্টা..... এটি সম্পূর্ন আমার নিজস্ব উপস্থাপনা, নিজস্ব চিন্তা-ভাবনা। তাই এ নিয়ে উপদেশ বা বাড়তি কিছু যোগ করতে চাইলে মন্তব্যে ঘরে লিখলে আমি এড করে দিব।

-
-
-
উৎসর্গ পত্র: নাম না জানা সে সব হতভাগ্য তরুনদের, যারা জীবনের তাগিদে বিদেশে যেতে চেয়ে স্বর্বসান্ত হয়েছে বা সে সোনার হরিণের কাছে পৈাছানোর আগেই সব শেষ হয়েগেছে। খুব কস্ট হয় যখন দেখি এতো কর্মীর হাতকে আমরা কি অবহেলায় মৃত্যুর মুখে ঠেলে দেই অথচ ওদেরকে দিয়ে দেশে সোনা ফলানো যেত। একটু যদি সরকার ওদের দিকে তাকাতো... হায়রে অভাগা দেশ!!!!!

আগের পর্ব পড়তে চাইলে..
কেন কানাডা আইবেন !!!

ছবিসূত্র : গুগল মামা

মন্তব্য ৭৪ টি রেটিং +৯/-০

মন্তব্য (৭৪) মন্তব্য লিখুন

১| ০৫ ই আগস্ট, ২০১৭ সকাল ১১:০৩

চিটাগং এক্সপ্রেস বলেছেন: রাজনৈতিক আশ্রয় কি পাওয়া যাবে? রাজনৈতিক আশ্রয় পাওয়ার প্রসেসটা কি জানেন?

০৫ ই আগস্ট, ২০১৭ সকাল ১১:০৬

সোহানী বলেছেন: বৈধ কাগজ ছাড়া যেকোন আশ্রয়ই রিফিউজি হিসেবে আসা। তাই রাজনৈতিক বলেন আর যাই বলেন একটাই নাম.............

২| ০৫ ই আগস্ট, ২০১৭ সকাল ১১:১৮

নীল আকাশ বলেছেন: আপু,
ইন্জিনিয়ার দের জন্য কোন এলাকা ভালো হবে?
আমি কি আপনার কাছ থেকে আরও ইনফোরমেশন পেতে পারি?
ধন্যবাদ।

০৫ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:০২

সোহানী বলেছেন: হাঁ, এটা ঠিক ইন্জিনিয়ারদের ভালো ফিল্ড এখানে। আর কি ধরনের ইনফরমেশন চান?

৩| ০৫ ই আগস্ট, ২০১৭ সকাল ১১:৩৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

বাংলাদেশ ছেড়ে কোথাও যাবার ইচ্ছা নাই আমার।

০৫ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:০৩

সোহানী বলেছেন: ওকে ওকে............ সবাই চলে গেছে পোড়া দেশটার কি হবে.............

৪| ০৫ ই আগস্ট, ২০১৭ দুপুর ১২:১২

প্রামানিক বলেছেন: ইচ্ছা থাকলেও যেতে পারবো না তাই যাবো না। ধন্যবাদ

০৫ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:০৫

সোহানী বলেছেন: আরে প্রামানিক ভাই ইচ্ছে থাকলেই উপায় হয়..................

৫| ০৫ ই আগস্ট, ২০১৭ দুপুর ১:০০

বিদ্রোহী ভৃগু বলেছেন: সবচে মজারু উপরের ছবির ষ্টাইলে আসা ;) :P =p~ =p~ =p~ =p~
সাথে গাইতে হবে হাওয়া মে উড়তা যায়ে .... :-/

ইয়ে... আরো শর্টকাট নাই? মানে কানাডিয়ান কোন বিয়ে টিয়ে করে :P :-/ =p~ =p~ =p~
হা হা হা (ফান)

ষ্টুডেন্ট লাইফে স্কোর ছিল ৭৮! তখন মিনিমাম ৭০ লাগত এপ্লাই করতে! কিন্তুক মাগার এপ্লাই করা হল না!
এখনতো বয়স যাবে আর স্কোর কমবে ;)


আপনার সিরিজের সাথে আছি!:)

০৫ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:০৭

সোহানী বলেছেন: আরে এইটাতো মাথায় রাখতে ভুলে গেছি.............. এটা কিন্তু বিশাল সুযোগ। সিটিজেন বিয়ে করলেই ৬ মাসেই আসা যায়।...

বয়স সাথে সাথে স্কোর কমে ঠিক এবং এখনতো মনে হয় ৩৫ এর উপর আরো কঠিন.............

৬| ০৫ ই আগস্ট, ২০১৭ দুপুর ১:৫৩

বিজন রয় বলেছেন: অনেক কিছু জানতে পারছি।

তবে আগেও বলেছি আমি দেশ কখনো ছাড়বো না।

০৬ ই আগস্ট, ২০১৭ ভোর ৪:৪৫

সোহানী বলেছেন: ওকে বিজন ভাই থাকেন আর দেশকে দেখে রাখেন..............

৭| ০৫ ই আগস্ট, ২০১৭ বিকাল ৩:০৫

হাফিজ হুসাইন বলেছেন: ধন্যবাদ সোহানি আপু। তবে যদি বলতেন রিফিউজি হয়ে কিভাবে কানাডায় ঢোকা যায়। মানে কোন কোন দেশ হয়ে কিভাবে কানাডায় ঢোকা যায়? আপনার জবাবের আশায় রইলাম।

০৫ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:১০

সোহানী বলেছেন: আম্রিকা হয়ে প্রচুর ঢোকে কানাডায় আর অন্যান্য দেশ থেকেও আসে যেমন শ্রীলংকার বড় অংশ রিফিউজি। বিস্তারিত আমি বলতে পারবো না, তারা অনেক ভাবেই ঢুকে। তবে আগেই বলে নেই কানাডিয়ান আইন কিন্তু মারাত্বক কঠিন...............

৮| ০৫ ই আগস্ট, ২০১৭ বিকাল ৩:০৬

হাফিজ হুসাইন বলেছেন: ধন্যবাদ সোহানি আপু। তবে যদি বলতেন রিফিউজি হয়ে কিভাবে কানাডায় ঢোকা যায়। মানে কোন কোন দেশ হয়ে কিভাবে কানাডায় ঢোকা যায়? আপনার জবাবের আশায় রইলাম।

০৫ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:১১

সোহানী বলেছেন: উত্তর উপরে.......

৯| ০৫ ই আগস্ট, ২০১৭ বিকাল ৩:০৭

হাফিজ হুসাইন বলেছেন: ধন্যবাদ সোহানি আপু। তবে যদি বলতেন রিফিউজি হয়ে কিভাবে কানাডায় ঢোকা যায়। মানে কোন কোন দেশ হয়ে কিভাবে কানাডায় ঢোকা যায়? আপনার জবাবের আশায় রইলাম।

০৫ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:১১

সোহানী বলেছেন: উত্তর উপরে.......

১০| ০৫ ই আগস্ট, ২০১৭ বিকাল ৪:১৪

চাঁদগাজী বলেছেন:



ছবিগুলো সুন্দর লেগেছে

০৫ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:১২

সোহানী বলেছেন: গুগুল মামারে ধন্যবাদ পৈাছায়ে দিব.........

১১| ০৫ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:৩৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: অনেক কিছু জানা হলো।


ধন্যবাদ বোন সোহানী।

০৫ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:১৩

সোহানী বলেছেন: হেনা ভাই, াাপনাকে দেখে ভালো লাগছে। আশা করি খুবই ভালো ও সুস্থ্য আছেন।

১২| ০৫ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:১১

জাহিদ হাসান বলেছেন: কানাডায় একদিন পড়তে যাবো B-)

০৫ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:১৩

সোহানী বলেছেন: সুস্বাগতম............

১৩| ০৫ ই আগস্ট, ২০১৭ রাত ৯:৫১

রাজীব নুর বলেছেন: আমার কপালে বিদেশ নাই।

০৬ ই আগস্ট, ২০১৭ ভোর ৪:৪১

সোহানী বলেছেন: কেন রে ভাই.......

১৪| ০৫ ই আগস্ট, ২০১৭ রাত ১০:৪৭

এডওয়ার্ড মায়া বলেছেন: এসাইলাম লইবাম ক্যাবাই !

০৬ ই আগস্ট, ২০১৭ ভোর ৪:৪২

সোহানী বলেছেন: উত্তর জানা নাই......

১৫| ০৬ ই আগস্ট, ২০১৭ রাত ৩:৪০

নিশি মানব বলেছেন: কানাডায় যাইতে মুন চায়....

০৬ ই আগস্ট, ২০১৭ ভোর ৪:৪৩

সোহানী বলেছেন: ওয়েলকাম............ আইসা পড়েন!!!

১৬| ০৬ ই আগস্ট, ২০১৭ ভোর ৬:৪৯

ফেল কড়ি মাখ তেল বলেছেন: আপা বিনয়ের সাথে এই অধম জানতে চায়, আপনি ইংরেজ টেস্ট এ সাড়ে পাচ পেয়ে কিভাবে কানাডা গেলেন?? আবার নাকি অফিসের কাছে সুইজারল্যান্ড যান? সারে পাচ পেয়ে কি কোন ফ্লাস ক্লাস জব পাওয়া যায়??

০৬ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:১৩

সোহানী বলেছেন: ভাইজান ভুল বলেছেন, সারে পাঁচ না সারে তিন পেয়েই কানাডা গেছি। আর আপনিইতো বলে দিলেন অফিসের কাছে সুইজারল্যান্ড!!!! তাই হেটেই চলে গেছি সময় লাগেনি বেশী। সারে পাচ পেয়ে কোন ফ্লাস ক্লাস জব পাওয়া যায় না কিন্তু তিন পেয়েই সুপার ক্লাস জব পাওয়া যায় :P

১৭| ০৬ ই আগস্ট, ২০১৭ সকাল ৯:১১

মোস্তফা সোহেল বলেছেন: বিদেশে তো যাইতে মন চাই। কিন্তু যে কষ্টের কথা কইলেন। তার চেয়ে দেশেই ভাল আছি।

০৬ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:১৪

সোহানী বলেছেন: কষ্টের কথা কইলাম কই... এখনোতো শুরুই করিনি...........

১৮| ০৬ ই আগস্ট, ২০১৭ সকাল ৯:২৭

চিটাগং এক্সপ্রেস বলেছেন: আপনি কানাডার কোন শহরে থাকেন?

০৬ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:১৫

সোহানী বলেছেন: আমি কানাডার কোন শহরে থাকি সেটা কি খুব জরুরী বিষয়?

১৯| ০৬ ই আগস্ট, ২০১৭ সকাল ৯:৪২

নীল আকাশ বলেছেন: @ নীলআকা৩৯ বলেছেন: আপু, ইন্জিনিয়ার দের জন্য কোন এলাকা ভালো হবে?
আমি কি আপনার কাছ থেকে আরও ইনফোরমেশন পেতে পারি? ধন্যবাদ।
@ লেখক বলেছেন: হাঁ, এটা ঠিক ইন্জিনিয়ারদের ভালো ফিল্ড এখানে। আর কি ধরনের ইনফরমেশন চান?

আপু, বসবাস এবং চাকরি করার জন্য কানাডার কোন এস্‌টেট ভালো হবে? আমি মেকানিকাল ইনজিনিয়ার।
এক্‌সপ্রেস এনট্রিতে চয়েছ দিতে পারছি না। পরিচিত কেউ নেই ওখানে যে খবর পাবে। আপনাকে তাই বিরক্ত
করছি। ফামিলি নিয়ে আসতে হবে তো তাই, একটু খোজ খবর নেয়ার চেস্টা করছি। ধন্যবাদ আপু।

০৬ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:২১

সোহানী বলেছেন: নীলআকা ভাই, এখানকার চাকরী দেশের মতো না। বলতে গেলে ভাগ্য নির্ভর ও পরিচিত নির্ভর। যদি আপনার পরিচিত কেউ থাকে তাহলে চাকরী কোন ঘটনা না নতুবা স্টেপ বাই স্টেপ উঠতে হবে, কঠিন পরিশ্রম করতে হবে।

চাকরী কানাডার সব স্টেট কম বেশী আছে। তবে ওন্টারিওতে লোকসংখ্যা বেশী চাকরীর মার্কেট বড় তাই কম্পিটিশান ও বড়। অন্যান্য স্টেট এ লোকসংখ্যা কম চাকরীর মার্কেট ছোট তাই কম্পিটিশান ও কম। কোন স্টেট এ আসবেন সেটা ডিপেন্ড করে আপনার উপর।

২০| ০৬ ই আগস্ট, ২০১৭ দুপুর ১:৪৫

ঢাকাবাসী বলেছেন: খুব সুন্দর করে লেখা একটি দরকারী পোস্ট। ধন্যবাদ।

০৬ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:২২

সোহানী বলেছেন: ধন্যবাদ ঢাকাবাসী।

২১| ০৬ ই আগস্ট, ২০১৭ রাত ৯:০১

আহমেদ জী এস বলেছেন: সোহানী ,



কানাডার ভিসা পেয়ে, তারপর উড়াল জাহাজে চড়ে গিয়ে বলে আসতে অনেক সময় লাগবে , তাই দিন থাকতে থাকতে এখানেই বলি --

০৭ ই আগস্ট, ২০১৭ রাত ৩:০৯

সোহানী বলেছেন: wow.........nice pic.....

এক সময় ছিল যখন বন্ধু দিবস, রাগ দিবস, ভালোবাসা দিবস,ঝগড়া দিবস..... সব কিছু নিয়ে মাতামাতি করতাম। বয়সের সাথে সাথে নতুন এবং পরিপক্ক বিষয় নিয়ে মেতে থাকতে ভালোলাগে। তারপর কেউ যখন দিবসটি মনে করিয়ে দেয় তখন ভালোলাগে নি:সন্দেহে.....

অনেক ভালোথাকেন জী ভাই.......

২২| ০৭ ই আগস্ট, ২০১৭ রাত ৯:১০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আমার কানাডায় যাওয়ার কোনো প্লান নাই আপাতত :( সবাই যাক আগে :)

ছবিটা সত্যিই দারুণ। ওভাবে প্লেনের ছাদে বসে হাওয়ায় উড়তে পারলে খুব মজা হতো :)

০৮ ই আগস্ট, ২০১৭ রাত ৩:৩১

সোহানী বলেছেন: সোনাবীজ ভাই, এইটা মনে হয় প্রথম আমার লেখায় অাপনার আগমন।

আমার এর আগের লিখাটায় আপনাকে আহবান জানিয়েছিলাম এখানে আসার....

প্লেনের ছাদে বসে হাওয়ায় উড়তে না পারলে ও এখানে প্রকৃতির মাঝে উড়তে পারবেন...............।

অনেক ভালো থাকেন...........

২৩| ০৭ ই আগস্ট, ২০১৭ রাত ১০:৩৮

নাইট রাইটার বলেছেন: অনেক তথ্য পেলাম তবে আমার কিছু প্রশ্ন ছিলো।
১।স্টুডেন্টদের জন্য ভ্যাঙ্কুভার শহরটি কেমন?
২।কানাডাতে ফ্রেঞ্চ ভাষা বলার গুরুত্ব কতো?
৩।ওখানে এমপ্লয়মেন্ট সুযোগ কি রকম?

০৮ ই আগস্ট, ২০১৭ রাত ৩:৩৭

সোহানী বলেছেন: উত্তর :

১।স্টুডেন্টদের জন্য ভ্যাঙ্কুভার শহর কেন সব শহরই একই।
২।কানাডার কুইবেকই একমাত্র অফিসিয়াল ভাষা ফ্রেঞ্চ আর বাকি প্রভিন্সগুলোতে এ দু"টোই চলে। ফ্রেঞ্চ যেহেতু সেকেন্ড ভাষা তাই এটা জানলে অবশ্যই জবে প্রেফারেন্স পাবেন।
৩।ওখানে এমপ্লয়মেন্ট সুযোগ দেখার জন্য কমন জব সাইট দেখতে পারেন যেমন https://www.jobbank.gc.ca/home-eng.do?lang=eng

২৪| ০৯ ই আগস্ট, ২০১৭ বিকাল ৩:০৮

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: চমৎকার।

১০ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:৩০

সোহানী বলেছেন: ধন্যবাদ অনন্য দায়িত্বশীল আপু/ভাই।

২৫| ১০ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:৩৯

আখেনাটেন বলেছেন: কানাডার অভিবাসী নীতি এইরকম থাকলে ২০৪০ সালের মধ্যে কানাডিয়ানরা শুধু সংখ্যালঘুতে পরিণত হবে না, রাজনৈতিক ব্যাটনও হারাবে।পশ্চিমা উন্নত প্রথম দেশ হিসেবে এশিয়ান-অাফ্রিকান কমিউনিটির দখলে চলে আসবে বেশিরভাগ সিস্টেম।

ভালো লাগল পড়ে।

১০ ই আগস্ট, ২০১৭ রাত ৮:০৫

সোহানী বলেছেন: সহমত। কারন তাদেরকে যেভাবে জামাই আদর করে তা দেখে মেজাজই খারাপ হয়। তারা কোন কাজ করে না, বসে বসে সরকারী ভাতা খায় আর ক্রাইম করে বেড়ায়। যেখানে আদিবাসী বা ইমিগ্রেন্টদেরকে গুড়ত্ব দেয়া দরকার সেখানে এসব ফালতু কাজে বিলিয়ন ডলার ট্যাক্স অপচয় হচ্ছে। প্রতিদিনই ইউএস বর্ডার দিয়ে হাজার হাজার লোক ঢুকছে..... ইউএস ও খুশি কারন আবর্জনা পার করছে। ট্রুডোর এই একটা ডিসিশান আমি খুব অপছন্দ করি। আনো বাট দেখে শুনে আনো..............ঢালাও ভাবে কেন???

২৬| ১১ ই আগস্ট, ২০১৭ সকাল ১১:৪৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: কানাডা অভিবাসন প্রত্যএশিতদের জন্য চমৎকার একটি পোস্ট।
ইন্ডিয়ান রা স্বদেশীদের জন্য খুব হেল্পফুল , বাংলাদেশীদের বেলায় এমনটি দেখা যায়না ।

১১ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:০২

সোহানী বলেছেন: ধন্যবাদ লিটন ভাই।

হাঁ, কথাটা ঠিক, আমার আগের অনেগুলো পোস্টে তা উল্লেখ করেছিলাম।

২৭| ১৫ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:৪৮

সাদা মনের মানুষ বলেছেন: ছবি দেখে খুবই মজা পেলাম, নায়াগ্রা দেখার জন্য কানাডায় একবার আসার চিন্তা মাথায় আছে।

১৫ ই আগস্ট, ২০১৭ রাত ৮:২০

সোহানী বলেছেন: চরে আসেন সাদা ভাই..... অসাধারন। তবে কানাডা পার্ট থেকে ইউএস এর পার্টে বেশি এ্যারেন্জমেন্ট বা এক্টিভিটিজ বেশী।

ভালো কথা... আমার লটকন কই?????????????

২৮| ১৬ ই আগস্ট, ২০১৭ রাত ১২:৫১

শাহরিয়ার কবীর বলেছেন: প্রথম পব পড়েছিলাম মনে হয় ! হুমম, অনেক কিছু জেনে রাখলাম ! যদি কোন দিন যাই কাজে লাগবে !!


ভালো থাকুন আপু ।

১৬ ই আগস্ট, ২০১৭ রাত ৮:৫২

সোহানী বলেছেন: ধন্যবাদ কবীর..........

২৯| ১৭ ই আগস্ট, ২০১৭ রাত ৮:৩৫

কথাকথিকেথিকথন বলেছেন:


বেশ হেল্পফুল তরিকা । অনেকের কাজে লাগবে এই পোস্ট । উৎসর্গ যথার্থ ।

অনেক ধন্যবাদ।

১৭ ই আগস্ট, ২০১৭ রাত ৯:০৪

সোহানী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ।

৩০| ২১ শে আগস্ট, ২০১৭ রাত ৯:৪৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

ভালো লেখা। তয় বায়বীয় বিষয়গুলো আরও ব্যাখ্যার দাবি রাখে! লেকিন... বিমানের ওপর যাত্রীরে যেভাবে বসাইয়া বিমানে হেঁচকা টান দিলেন.... তাতে বায়বীয় বিষয়টা অনেকটা কিলিয়ার হয়ে গেছে 8-|

দেশের যা অবস্থা... বায়বীয় উপায়ও যখন কাজে আসবে না... তখন হয়তো নেপালে ইমিগ্রেশন নিতে হতে পারে /:)

২২ শে আগস্ট, ২০১৭ ভোর ৪:৩৩

সোহানী বলেছেন: বায়বীয় বিষয়গুলো আরও ব্যাখ্যা দেয়া যায় কিন্তু এতো বুদ্ধি বাতলে দিলেতো মানব পাচার আইনে ধরা খেতে পারি তাই একটু রেখে ঢেকে বলার চেস্টা করেছি। আর বিমানের উপ্রে কি আর সাধে বসাইছি ভাই.... যেভাবে লোকজন বিদেশে আসার জন্য মরিয়া তাতে এ ছাড়া কোন উপায় নেই.......

সবই বুঝলাম বাট নেপাল কেন???? জাতি জানতে চায়..............................

৩১| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৮:০৫

ভ্রমরের ডানা বলেছেন:




তাইলে প্রসেসিং শুরু.... প্রিয়তে গেল গা....

০৭ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৮:১২

সোহানী বলেছেন: আসেন তাড়াতাড়ি.... কানাডায় একটা সামুর ব্রাঞ্চ খুলবো। যেভাবে কানাডার আনাচে কানাচে দেশী বিভিন্ন সংঘটন আছে তাতে আমরা ও একটা কিছু করতে পারবো নিশ্চিত। আমি প্রেসিডেন্ট আপনি ভাইস প্রেসিডেন্ট। তারপর শুধু ডলার আর ডলার..... চান্দা/ পিকনিক/ বন্যা/ত্রান/দালালি............ বিশাল অবস্থা . ... B-))

৩২| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৮:১৬

ভ্রমরের ডানা বলেছেন:




ত ও বা ত ও বা......

ই য়ে আ উ রা ত ব হু ত চা লু চী জ হ্যা য়.. মা গা র হা ম আ চ্ছে ই ন সা ন হে... হা ম এ সা নে হি কা রে গা...


=p~

০৭ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৮:৫১

সোহানী বলেছেন: :(

আপনেরে ও পাইলাম না............... এইটা কিচু হইলো.............

৩৩| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:০৪

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: স্টুডেন্ট হিসেবে গেলে এত খরচ! :( তাইলেতো গেলে কামলা খাটতে যাইতে হবে। তবে এখন আর চিন্তা করে লাভ নাই। সামনের কয়েক বছরে দুনিয়ায় তো কতই পরিবর্তন হবে। যাওয়ার আগ দিয়া ভাবাই বুদ্ধিমানের কাজ।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:২৯

সোহানী বলেছেন: অবশ্যই ভাবিয়া করিও কাজ।

তবে দেশের বাইরে আসবেন কি আসবেন না সে চিন্তা অন্তত ১০ বছর আগেই করা উচিত। কারন জীবনতো একটা, সেটা কিভাবে গোঁছাবেন তার সিদ্ধান্ত আপনার।

৩৪| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:৩৪

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: জী আপা। সেইজন্যই আগের পোস্টে আপনাকে জিজ্ঞাসা করলাম। বাইরে যাওয়ার ইচ্ছা অবশ্যই আছে। তবে পড়তে যাওয়ার ইচ্ছা নেই। ওখানে গিয়ে কাজ করে জীবনযাপন করাই উদ্দেশ্য আমার।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:৪৩

সোহানী বলেছেন: তাহলে মাইগ্রেশান সবচেয়ে সহজ ওয়ে। দুই বছর কাজের অভিজ্ঞতা থাকলে আপনি এ্যাপ্লাই করতে পারবেন। এখন ইমিগ্রেশান ল অনেক সহজ করেছে বিশেষ করে কম বয়সীদের জন্য। অন্তত কানাডা সরকার ইমিগ্রান্টদের জন্য অনেক সুযোগ দেয় যা আম্রিকা বা অ্ট্রেলিয়াতে চিন্তাই করা যায় না।

৩৫| ০৩ রা অক্টোবর, ২০১৭ দুপুর ১২:১৪

বিদেশ পাগলা বলেছেন: বিদেশে যাওয়ার ব্যাপারে আমি ৩টি ক্যাটাগরিতে/গ্রেডে প্রিয়দেশ গুলিে ভাগ করেছি । তারমধ্যে ১ম(এ), ২য়(বি) ও ৩য়(সি) ক্যাটাগরি/গ্রেড ।
১ম(এ) গ্রেড --------কানাডা,অস্ট্রেলিয়া,নিউজিল্যান্ড,ডেনমাক,সুইডেন,নরওয়ে,ফিনল্যান্ড (৭টি)
আমার প্রিয় দেশ সম্বন্ধে লিখায় ।
অনেক
ধন্যবাদ --------- আপুমনি

০৪ ঠা অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:১২

সোহানী বলেছেন: আপনাকে ও ধন্যবাদ। কিন্তু আপনার নামটা!!!!

৩৬| ২২ শে মে, ২০১৮ সকাল ৯:২৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: খুব ভালো পো স্ট।

২২ শে মে, ২০১৮ সকাল ৯:৩০

সোহানী বলেছেন: উহু, আরো বিস্তারিত লিখার উদ্দেশ্য ছিল কিন্তু সময়ের অভাবে এটুকুই লিখলাম। অনেক ধন্যবাদ সাজ্জাদ ভাই।

৩৭| ১৪ ই জানুয়ারি, ২০২২ রাত ১১:৫১

খায়রুল আহসান বলেছেন: আশাকরি আপনার এ পোস্টটা পড়ে বিদেশ গমনেচ্ছুদের অনেকেই ইতোমধ্যে উপকৃত হয়েছেন এবং ভবিষ্যতেও হবেন।
পোস্টে প্লাস। + +

৩১ শে জানুয়ারি, ২০২২ সকাল ৭:৪৯

সোহানী বলেছেন: আমি অন্যপ্রকাশ/পেন্সিলে গ্রুপ এ লিখাগুলো রিরাইট করে সিরিজ আকারে শুরু করেছি। ইতিমধ্যে ১১টি পর্ব লিখেছি। আরো কিছু পর্ব লিখার ইচ্ছে আছে। আর কোন প্রকাশক পেলে তা বই আকারে বের করারও ইচ্ছে আছে। কারন যে স্ট্রাগল নতুনরা করে তা যেন কিছুটা কমে আমার লিখা পড়ে সে চেস্টা করছি।

আবারো ধন্যবাদ লিখাটি পড়ার জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.