নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাজার হাজার অসাধারন লেখক+ব্লগারের মাঝে আমি এক ক্ষুদ্র ব্লগার। পৈত্রিক সূত্রে পাওয়া লেখালেখির গুণটা চালিয়ে যাচ্ছি ব্লগ লিখে। যখন যা দেখি, যা মনে দাগ কাটে তা লিখি এই ব্লগে। আমার ফেসবুক এড্রেস: https://www.facebook.com/sohani2018/

সোহানী

আমি অতি বিরক্ত হয়ে আমার অনেক লিখাই ড্রাফটে নিয়েছি কারন সামুতে আমার কিছু ভাবনা শেয়ার করছি, আর এ ভাবনা গুলো আমার অনুমতি ব্যাতিরেকে কপি না করার অনুরোধ করেছিলাম কিন্তু যত্রতত্র আমার লিখার কপি পেস্ট দেখেই যাচ্ছি দিনের পর দিন।

সোহানী › বিস্তারিত পোস্টঃ

প্রিয়তমেষু, এ চিঠিটি তোমারি জন্য.......... (বি:দ্র: ইহা একটি আজাইরা প্যান প্যানানি পোস্ট, একমাত্র হাতে খাজুরা সময় থাকলে পড়তে পারেন)

৩১ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:১২


প্রিয়তমেষু,

সম্বোধনটা কিভাবে করবো বুঝতে পারছি না। কিংবা বলতে পারো প্রিয়তমেষু বলার অধিকার রাখি কিনা। "কেমন আছো তুমি?", ম্যাসেন্জারে তোমার ছোট্ট মেইলটি পেয়ে এ চিঠিটি লিখতে বসলাম। অামি ভালো আছি বা বলতে পারো সবসময়ই ভালো থাকি। ঠিক যেমনটিই ছিলাম যখন তুমি পাশে ছিলে। খুব আটপৈাড়ে জীবন আমার.... ৯টা ৫টার ছোট একটা চাকরী, সন্তানদের পড়াশুনা দেখা, ওদের প্রিয় কিছু রান্না.........। তারপরও অনেক ভালো আছি, কোন দু:খবোধই নেই আমার বা বলতে পারো কখনই ছিল না। ইউনিভার্সিতে যখন তোমার পাশে ছিলাম তখন যেমন প্রতিটি উইকএন্ডে তোমার চিঠির অপেক্ষা থাকতাম কিংবা টিএসসিতে তোমার পাশে থাকার সে ভালেঅবাসার আকুলতার মাঝে ও এক ধরনের ভালো ছিলাম অাবার এখম মা হিসেবে প্রতিদিন যখন ছেলেটি ও মেয়েটা জড়িয়ে ধরে চুমো দেয় আর বলে আই লাভ ইউ মম, ইউ আর দা বেস্ট মম ইন দা হোল ওয়ার্ল্ড......... তখন মনে হয় এর চেয়ে ভালো কোন কালেই ছিলাম না। আমার যে সত্যিই ভালো থাকার রোগ আছে, প্রিয়তমেষু। আসল সত্যি কি জানো? অামি সবসময়ই ছাকনি দিয়ে ছেঁকে দু:খগুলোকে সিন্দুকে ভরে রাখি আর সুখগুলোকে নিয়ে বেচেঁ থাকার চেস্টা করি। তারপর............ যখন ইচ্ছে হয় তখন সিন্দুকের ঢালা খুলে সে দু:খগুলোকে বের করে আপন মনে কতক্ষন কাঁদি, নিরবে, নির্ভৃতে ..........।



১৫ বছর, দীর্ঘ সময়..... কেমন আছে লাবন্য ও তোমার ছেলে? ফেইসবুকে তোমাদের সুখি সুখি চেহারার ছবিগুলো দেখে খুব ভালোলাগে। ফেইসবুকটা সত্যিই অনেক কাজের, না চাইতেই তোমাকে খুজেঁ পেয়েছি। আমি তোমাকে ক্ষমা করে দিয়েছি সুহ্রদ। যদিও তুমি আমার কাছে কখনো ক্ষমা চাওনি বা হয়তো চাওয়ার প্রয়োজন মনে করোনি। কিন্তু তারপর বলি আমি তোমাকে সত্যিই ক্ষমা করে দিয়েছি সুহ্রদ। কারন আমি বিশ্বাস করি লাবন্যই তোমার জন্য যোগ্য.... ছোট্ট সুন্দর ফুটফুটে একটি মেয়ে। তোমার মনে আছে, যেদিন তোমাকে আমার স্কুলের বন্ধুর ছোট বোন লাবন্যকে তোমার সাথে পরিচয় করিয়ে দিয়েছিলাম কি চমৎকার প্রানবন্তভাবে হেসেছিল মেয়েটি? তুমি বার বার জিজ্ঞেস করছিলে, এই মেয়ে এতো হাসো কেন? লাবন্য খুব রেগে বললো, আমার নাম মেয়ে না লাবন্য। ও কি এখনো ওরকম হাসে, ঠিক আগের মতো? আমি সত্যিই তোমাকে ক্ষমা করে দিয়েছি প্রিয়তমেষু। তোমার বিয়ের কার্ডটি যখন আমার বন্ধু হাতে দিয়ে বললো, "এতো ভালো পাত্র হাত ছাড়া করতে চাইনিরে দোস্ত, তাই প্রস্তাব পাওয়া মাত্রই বিয়ের আয়োজন করতে হলো"। বিশ্বাস করো তখনো আমি ভালো ছিলাম.... নিজেকে প্রবোধ দিলাম, তুমি তোমার সত্যিকারের পছন্দের কাউকেই বেছেঁ নিয়েছো। অামার চেয়ে অনেক বেশী ভালোবাসার কাউকে তুমি পেয়েছো তাই ভালোবাসার মানুষ হিসেবে এ সেক্রিফাইসটুকু আমার করা উচিত। তারপর ও কেন যেন মাঝে মাঝে সিন্দুকে ভরে রাখা দু:খগুলোকে নিয়ে হিসেব নিকেশ করতে বসি কিন্তু আবার সেটার ঢালা বন্ধ করে রেখে দেই, ভাবি, থাক্ না কি দরকার ঢালাটা খোলার .............।



আমি প্রায় তোমাকে চিঠি লিখি কিন্তু সেটা কখনই কাগজে ফুটে উঠে না। মনে মনে লিখা ঠিক আগের দিনগুলোর মতো.....। সারাটি সপ্তাহ অপেক্ষা করতাম কখন সপ্তাহটি শেষ হবে, তুমি একটি নীল খাম আমাকে দিয়ে বলবে, অনেক রাতে পড়ো কিন্তু। জানো তুমি, তোমার সে কোন ছন্দময় কবিতা বা কোন গদ্য কবিতা লিখা চিঠিগুলো আমাকে রাতে একটু ও ঘুমাতে দিতো না, সারারাত সে চিঠি খুলে শুধু পড়তাম আর পড়তাম। প্রতিটি শব্দকে আলাদাভাবে অনুভব করতাম, আলাদাভাবে ভালোবাসতাম। মাঝে মাঝে রুমমেটদের টেবিল ল্যাম্পের আলোয় ঘুম ভেঙ্গে গেল খুব রাগ করতো, তখন বারান্দার আলোতে পড়তাম। তোমার মনে পড়ে আমি কি রাগ করতাম, কেন তুমি রাত জেগে আমাকে লিখো। কিন্তু সত্যি বলতে আমি মনে মনে সারাক্ষনই তোমার সে চিঠির অপেক্ষায় থাকতাম, সেটা যে আমার গভীর ভালোলাগা ছিল, গভীর ভালোবাসা....। আর তাইতো তোমার এ্যাসাইনমেন্টগুলো রাত দিন জেগে আমি করে দিতাম যাতে তুমি সময় করতে পারো আমাকে লিখার।



তুমি কি তখন খুব আশ্চর্য্য হয়েছিলে কিংবা আশ্চর্য্য হবার চেস্টা করেছিলে, কেন আমি হঠাৎ ফাইনাল পরীক্ষা না দিয়ে গ্রামে ফিরে গেলাম। ক্লাসের সেরা ছাত্রী আমি, কেন এভাবে নিজেকে গুটিয়ে নিয়েছি। অনেকের কাছে জানতে চেয়েছো, কিন্তু তুমি কখনই সরাসরি আমার কাছে জানতে চাওনি। কেন তুমি জানতে চাওনি? কেন বলতে পারো? একটি প্রশ্ন কি তোমার কাছে আমি আশা করতে পারি না? আমি রাত দিন তোমার অপেক্ষায় ছিলাম, কখন তুমি আসবে আর আমার কাছে জানতে চাইবে......... "কেমন আছো তুমি?" না, তুমি আমার কাছে আসো নি বা একটি বার ও জানতে চাও নি আমার কাছে। আমি তোমার অপেক্ষায় থেকে থেকে দিন রাত পার করেছি, সারাক্ষন বারান্দায় বসে থেকে রাস্তার দিকে তাকিয়ে থাকতাম, কখন তুমি আসবে আর আমাকে একটা ধমক দিয়ে বলবে, যাও পরীক্ষায় গিয়ে বসো। তাই সে অপেক্ষা করতে করতে আর ফিরে যাওয়া হলো না আমার।



এ দীর্ঘ সময়ে অনেকবারই চেস্টা করেছি তোমার চিঠিগুলো ছিঁড়ে ফেলতে, পুড়িয়ে ফেলতে কিন্তু কেন যেন পারিনি, কিছুতেই পারিনি। যখনই সেগুলো বের করি তখনই পড়তে বসি আর স্মৃতির অতলে হারিয়ে যাই। কত হাসি, কত দু:খ, কত ভালোবাসা লুকিয়ে আছে এর পড়তে পড়তে। পারি না, কিছুতেই পারি না সেগুলোকে ধ্বংস করতে..... যে সৃষ্টি তুমি করেছো আমার জন্য এক সময় হয়তো ভালোবেসে কিংবা ভালোবাসার অভিনয় করে সেটা কিভাবে ধ্বংস করি আমি? কিন্তু সেগুলো যে এখন আমার গোপন ভালোলাগা, তোমার রাতের পর রাত জাগার কস্টের অনুভূতি, আমার ভালোবাসার সাক্ষী।



মাঝে মাঝে খুব জানতে ইচ্ছে করে, তুমি সত্যিই আদৈা আমাকে ভালোবাসতে? নাকি ক্লাসের সবচেয়ে ভালো ছাত্রীটি ছিলাম বলে আমাকে বেঁছে নিয়েছিলে তুমি নিজের সিঁড়ি হিসেবে... না না সেটা কখনই হবার নয়। তাহলে ওমন রাত জাগা ভালোবাসার টুকরো কাগজগুলো কিভাবে তুমি শিল্পীর তুলি দিয়ে একেঁছো? সে ভালােবাসায় যে কোন খাঁদ ছিল না, কোন প্রতরনা ছিল না, কোন চাতুরতা থাকতে পারে না, কখনই পারে না ..........

আমি জানি না মনের খাতায় লিখা এ চিঠিটি সত্যিই তোমাকে কখনো মেইল করবো কিনা, তারপর ও লিখে যাই যদি কখনো মনে হয় হয়তো পোস্ট করবো নয়তো নতুন কিছু লিখবো।


ইতি সামিয়া
-
-
-

ভালোবাসা মানে কিন্ঞ্চিত পৃথিবীর অকিন্ঞ্চিত ভাবনা।
ভালোবাসা মানে মলয়হীন কোন গ্রহে ডানা মেলে উড়ার স্বপ্ন।
ভালোবাসা মানে অধরাকে ধরার স্বপ্ন
ভালোবাসা মানে স্বপ্নের জাল বোনা কল্পনার পৃথিবীতে ভেসে বেড়ানো।
ভালোবাসা মানে উন্নাসিকতায় ভোগা, মানসিক কোন বিকার।
ভালোবাসা মানে প্রিয়জনের কাছে আশানুরুপ কথাটি শুনতে পাওয়া।
ভালোবাসা মানে ভালোবাসা ও ভালো বাসার সমন্বয়।



বিশেষ দ্রষ্টব্য:

ইতি সামিয়া: অবশেষে লিখাটি শেষ করলাম।
জাহিদ অনিক: তোমার কথা মতো বুড়াদের দু:খ প্রকাশের কবিতা লিখার চেস্টা করলাম।...হাহাহাহা

উৎসর্গ:

এক ঝাঁক কবি প্রতিভা। কবিতা প্রসব করলেই কবি হওয়া যায় না, কবি হবার জন্য যেমন প্রয়োজন মনের দ্বিতীয়, তৃতীয় বা অনেকগুলো চোখ, তেমনি প্রয়োজন শব্দ চয়ন, শব্দের ব্যবহার, ভাষাজ্ঞান, ছন্দের যাদুকরি ক্ষমতা। চাইলেই যে কেউই কবি হতে পারে তবে সেটা কবিতা না হয়ে কা কা হবে। যাহোক নীচের কবিদের কবিতা পড়ে এটা প্রমানীত যে এ সকল কবিরা সত্যিই ইশ্বর প্রদত্ত প্রতিভা। আমার বিশ্বাস, এ যুগে সুকুমার রায় কিংবা শামসুর রহমান বেচেঁ থাকলে অবাক বিস্বয়ে এ প্রতিভাদের দেখতো এবং ঈর্ষাভরে তাকিয়ে থাকতো।

কি করি আজ ভেবে না পাই
সেলিম আনোয়ার
জাহিদ অনিক :
মনিরা সুলতানা
ভ্রমরের ডানা
শায়মা
বিদ্রোহী ভৃগু
প্রামানিক
জেন রসি
বিলিয়ার রহমান
সুমন কর
আরো অনেক কবিদের, যারা কবিতাকেই বেছেঁ নিয়েছে সুখ দু:খ প্রকাশের মাধ্যম হিসেবে।

ও কয়েকজন চির তরুন কবি
আহমেদ জী এস
ডঃ এম এ আলী
খায়রুল আহসান ভাই,
যারা অসাধারন কবিতা লিখেন কিন্তু আমরা অনেকেই জানি না সেটা। কারন তাদের গবেষনাধর্মী লিখা এতোটাই জনপ্রিয় যে অন্য কিছু দেখার সুযোগ পাঠককুল পায় না।

পরিশেষে: এই মর্মে ঘোষনা করিতেছি যে উপরের উল্লেখিত আধা কবিতাখানি আমার পার্মানেন্ট বয়ফ্রেন্ড এর লিখা। যিনি এক সময় তার ইউনিভার্সিটির নামকরা কবি ছিলেন। এবং সময়ের পরিক্রমায় আস্ত কবিতাতো দূরে থাক বোমা মেরে এক লাইন ও লিখে না। অনেক অনুরোধ উপরোধের পর আধাখান লিখিয়াই ভাগছে.............

মন্তব্য ৮৮ টি রেটিং +১৯/-০

মন্তব্য (৮৮) মন্তব্য লিখুন

১| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:২৭

মোস্তফা সোহেল বলেছেন: চিঠি পড়তে আমার বরাবরই খুব ভাল লাগে।
আপনার এই লেখাটি পড়ে অনেক ভাল লাগল।
ভাল থাকার রোগটা যদি সত্যি সবার মাঝে থাকত তবে কতই না ভাল হত।
ভাল থাকুন আপু।
নতুন বছরের শুভেচ্ছা রইল।

৩১ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:৩০

সোহানী বলেছেন: ধন্যবাদ সোহেল ভাই। প্রথম মন্তব্যকারী হিসেবে পা পাওনা থাকলো।

২| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:২৭

রাজীব নুর বলেছেন: এখন একটা সমস্ত জীবনব্যাপী মস্ত অভিনয় আরম্ভ হয়েছে।

৩১ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:৩২

সোহানী বলেছেন: অভিনয় অবশ্যই জীবনের অংশ। এটা না থাকলে জীবন হতো শুধু মাত্র সাদা আর কালো।

ভালো থাুকন রাজীব...........

৩| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:৪৩

শাহরিয়ার কবীর বলেছেন: লেখা পড়লাম ভালো লাগলো !


সকল কবিদের ও আপনার জন্যও শুভ কামনা রইল।

৩১ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১১:১২

সোহানী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ কবীর ভাই।

সকল কবিদের জন্য শুভ কামনা।

৪| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:৪৩

আটলান্টিক বলেছেন: wait একটু পরে পড়ছি....

৩১ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১১:১৫

সোহানী বলেছেন: ওকে, নো প্রবলেম............

৫| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:৫৮

জাহিদ হাসান রানা বলেছেন: আমি তোমার অপেক্ষায় থেকে থেকে দিন রাত পার করেছি, সারাক্ষন বারান্দায় বসে থেকে রাস্তার দিকে তাকিয়ে থাকতাম, কখন তুমি আসবে আর আমাকে একটা ধমক দিয়ে বলবে, যাও পরীক্ষায় গিয়ে বসো। তাই সে অপেক্ষা করতে করতে আর ফিরে যাওয়া হলো না আমার।।

৩১ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১১:১৬

সোহানী বলেছেন: হুম.......... রানা তাই।

৬| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:৫৯

নতুন নকিব বলেছেন:



শিরোনামের 'সুহ্রদ' শব্দটি 'সুহৃদ' হলে কি সঠিক হত?

'সুহৃদ' বিশ্লেষনটাও তো জানা দরকার! এটাকে কি দু'চার লাইনে এভাবে বিশ্লেষন করা যায়?

'সুহৃদ' -মানে হৃদয় বাগে,
যে ফুল ফোটে ধ্যানে।
হৃদ্যতাটা ভাগ করে নেয়,
পরম পুলক - জ্ঞানে।

ধন্যবাদ।

৩১ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৪০

সোহানী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ নকিব ভাই। বানানের ব্যাপারে ক্ষমাপ্রার্থী কারন অনেক যুক্তাক্ষরই কিভাবে লিখে ভুলে গেছি বাংলা না লিখার কারনে। একমাত্র ব্লগ ছাড়া আমার কোথাও বাংলা লিখার সুযোগ নেই।

সুহৃদ কিভাবে লিখে হ র ফলা?

আসলে এটা নিছকই মনের কল্পনার লিখা তাই ওতটা বিশ্লেষনে যাইনি।

অনেক ভালো থাকেন।

৭| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১১:১০

কুঁড়ের_বাদশা বলেছেন: সোহনী আপু :P পোষ্টটি পড়িয়া একখানা লাইক প্রদান করা হইল। :) নতুন বছরের শুভেচ্ছা রইল।

৩১ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৪২

সোহানী বলেছেন: লাইকখানা পাইয়া বড়ই আনন্দিত হইলো সোহানী........

নতুন বছরের শুভেচ্ছা কুঁড়ের_বাদশা। আলসেমি ছেড়ে সোফিয়ারে নিয়ে ঘুরতে যান নিউ ইয়ারে।

৮| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১১:১৮

কামরুননাহার কলি বলেছেন: আপ্পি আপনার হের্ডং লাইন পড়েই তো হাসতে হাসতে দম শেষ ভিতরের লেখা আর কি পড়বো। হাহাহাহাহা।

৩১ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৪২

সোহানী বলেছেন: এই জন্যইতো কইলাম একমাত্র কাজ কাম না থাকলে পড়তে পারো কলি...............

৯| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১১:৪২

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর। কবিতা ভালো হয়েছে। প্রতিভাধর সবার সঙ্গে আমাকে স্মরণ করছেন আমি আবেগাপ্লুত।

তবে

ভালোবাসা কেবলই কি কল্পনা?
না কি জীবন নদীর বাঁকে
সুন্দরতম আল্পনা?

এ নিয়ে কতজনার জানার পিয়াস—
চেষ্টা কিন্তু অল্পনা।

অমরাবতী নদী যদি
আসতো আমার কাছে—
লাগতো বোধ হয় মন্দনা। !:#P

পোস্টে কয়টা টাইপো আছে করতে ঠিক ভুলবে(ন) না । :)

৩১ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৪৯

সোহানী বলেছেন: সেলিম ভাই, সামু ব্লগের অসাধারন কয়েকজন কবি ব্লগারের মধ্যে আপনি অন্যতম। আগে ও বলেছি, আপনার কবিতা আমি খুব পছন্দ করি যদিও মন্তব্য খুব কম করি কারন সময়ের অভাব। এক শব্দের মন্তব্য আমি পছন্দ করি না, সময় নিয়ে করতে হয়।

ছোট্ট কবিতাটা ও অসাধারন। অমরাবতী নদী যদি আসতো আমার কাছে— লাগতো বোধ হয় মন্দনা। হুম সমস্যা, অমরাবতী নদী পাশ দিয়েই বয়ে যায় ধরা দেয় না............হাহাহাহাহা (এই মূহুর্তে ভাবে আছি :))

টাইপোর ব্যাপারে ক্ষমাপ্রার্থী। আমার বাংলা বানানের যাচ্ছেতাই অবস্থা। দেশে থাকতে অফিসের সেক্রেটারীকে জিঙ্গাসা করে জেনে নিতাম এখানেতো তার সুযোগ নেই তাই ভুল থেকে যায়।

১০| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১১:৪৮

প্রামানিক বলেছেন: আপনার পুরো লেখাটাই পড়লাম, খুব ভালো লাগল। আপনার সব লেখাই আমি পড়ে থাকি, আপনিও ভালো লেখেন। তবে এই পোষ্টে গুণধর লোকজনের নামের পাশে আমার মত অখ্যাত লোকের নামটিও জুড়ে দেয়ায় মুখে প্রকাশ করতে না পারলেও মনে মনে খুশিই হয়েছি। প্রাণঢালা শুভেচ্ছা না দিয়ে পারছি না। ধন্যবাদ

৩১ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৫৫

সোহানী বলেছেন: প্রামানিক ভাই, আপনি আমার সব অগাজগা লিখা পড়েন সেটা আমার জন্য বিশাল সন্মানের।

সত্যিই বলছি, সুকুমার রায় বেচেঁ থাকলে আপনার ও কি করির লিখা পড়ে নড়ে চড়ে বসতো.........হাহাহাহাহা

আমি বুঝে পাই না কিভাবে যে আপনারা ছন্দ মিলান.......... আমি সারাদিন ঘেটে ও একটা মিলের শব্দ পাই না :)

অনেক অনেক ভালো থাকেন আর এভাবে লিখে যান। বই বের হলে জানাবেন, আমার সংগ্রহে রাখবো।

১১| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:১৩

জাহিদ অনিক বলেছেন:
চিঠির শেষে ইতি সামিয়া দেখে একটু ভড়কেই গিয়েছিলাম; কে লিখেছে এটা সোহানী আপু নাকি সামিয়া আপু!
পরে অবশ্য বুঝলাম।
আর বুড়োদের দুঃখ!
দুঃখ তো সব বয়সের মানুষেরই আছে। আমার আর আমার বাবার দুঃখ হয়ত এক না, তবে আমাদের দুজনেরই দুঃখ আছে।

চিঠিটা পড়লাম। বেশ মন দিয়েই পড়লাম। লাবণ্যের কাছে সামিয়ার ইচ্ছে করেই পরাজয়; অথবা পরাজয়ের মাধ্যমেই জয় খুঁজে নেয়া;
নিজেকে আর সুহৃদের যোগ্য না ভাবা; তবুও তাকে চিঠি লেখা------
এসব কেন করা হয়!
নিশ্চয়ই এখনও ডুবে যাওয়া সূর্যের মত কিছুটা অস্তীম রাগ-ভালোবাসা লেগে আছে বর্ণালীর পরতে পরতে।

কবিতার কথা একটু বলে শেষ করছি;
কবিতায় ভালোবাসার কয়েকটি স্বরূপ দেখিয়েছেন-
ভালোবাসা শব্দটাই এমন যা ব্যক্তিভেদে আলাদা আলাদাভাবে ধরা দেয়;
আপনার কবিতায় ধরা দেয়া ভালোবাসায় ভালোবাসা রইলো।


অনেক অনেক ধন্যবাদ সোহানী আপু।

৩১ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:১০

সোহানী বলেছেন: হাঁ সত্য, দুঃখ তো সব বয়সের মানুষেরই আছে শুধু ভিন্ন রকমের কিংবা ভিন্ন রং এর। তাই বিভিন্ন কবিতায় বিভিন্ন ভাবেই দেখা দেয়। কখনো ইচ্ছে করেই পরাজয় মাধ্যমে কিংবা যুদ্ধ করে জয়ের মাধ্যমে............. তাই সে জয় পরাজয় জানানোর জন্য ডুবে যাওয়া সূর্যের মত কিছুটা অস্তীম রাগ-ভালোবাসা চিঠির ভাষা হয়ে উঠে।

আমার কবিতায় ভালোবাসার ছবিটি একেঁছে কিন্তু আমার পার্টনার :P .... এটা যৈাথ প্রযোজনা বলতে পারো।

নতুন বছরে আরো অনেক লিখা পাবো এ প্রত্যাশায়, হ্যাপি নিউ ইয়ার।

১২| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:৪১

জুন বলেছেন: প্রিয় সোহানী আপনার কাছে আজাইরা প্যানপ্যানানি হলেও আমার কাছে কিন্ত দারুন রোমান্টিক মনে হয়েছে । ধরা পরেছে কারো প্রতি আপনার এক গভীর প্রেম । উৎসর্গ যোগ্য জনকেই। অনেক অনেক ভালোলাগা রইলো । দিনলিপি ছাড়াও সব সময় এমনি করেই লিখবেন সোহানী তার প্রত্যাশায় । অনেকগুলো ভালোলাগা দেয়ার পথ নেই তাই একটাই ।
+

৩১ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:১৭

সোহানী বলেছেন: ওওওওওও আপুরে, ভালোবাসেন বলেই ভালোলেগেছে।

আসলে সাহিত্য লিখার যোগ্য আমি কখনই নই কিন্তু মাঝে মাঝে আপনাদের অসাধারন লিখাগুলো পড়ে ইচ্ছে করে লিখতে তাই সাহস করে এটি লিখলাম। আসলে এই চিঠির সূত্র হলো আমার খুব প্রিয় একজন বান্ধবীবে লিখা। ও এখন মিশনে আছে সাউথ সুদানে। ওকে প্রায়ই লিখি, তারপর জী ভাই এর কবিতার সূত্র সাথে জাহিদের এর কবিতার মন্তব্য এবং সব শেষে ইতি সামিয়ার নাম..........সিব খিচুড়ি পাকায়ে এটার তৈরী।

অনেক ভালোলাগায় সত্যিই আপ্লুত।

হ্যাপি নিউ ইয়ার, অনেক ভালো থাকেন।

১৩| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:৪৬

কানিজ রিনা বলেছেন: মেয়েটা জড়িয়ে ধরে চুমু খায় আই লাভ ইউ
মম ইউ আর দা বেষ্ট মম ইন দা হোল
ওয়ার্ল্ড। সত্যি এর থেকে সুখ আর কিছই
নাই সোহানী।
যেসব কবিদের নান উল্লেখ করেছ
এরা ব্লগ সুর্যের আলোক রশ্বী। তোমার গল্পটা
এত ভাল লাগল বলে বুঝাতে পারবনা।
আমার লেখায় তুমি মন্তব্য করে আমাকে
বুঝিয়েছ আমি তোমার মন্তব্য উত্তর না করে
শ্রেষ্ঠ করে রেখেছি কেন জানতে চেওনা।
আমার কোনও দুঃখ নাই শুধু মনে হয় দুঃখ
গুল আল্লাহ্ প্রদত্ত। তাই আমার সকল চাওয়া
পাওয়া প্রেম প্রোনয় সবই উপরের দিকে ছুড়ে
দেই, হয়ত তাই দঃখের সিন্দুক ডালা মরিচায়
আটকে গেছে তা আর খুলার প্রোয়জন মনে
করিনা। তোমার লেখায় আন্তরিক ধন্যবাদ।

৩১ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:২৫

সোহানী বলেছেন: লাভ ইউ রিনা আপু।

আমি জানি আপনি পারবেন, আপনাকে পারতেই হবে। কখনো কোন মেয়ে হারবে না কারন ওরা হারতে জানে না। ওদেরকে হারানোর শক্তি কারো নেই। যারা ভাবে হারিয়েছে তারা ভুল, কারন তারা জানে না তারা কি হারিয়েছে। একদিন বুঝবে কিন্তু কখনই প্রকাশ করবে না। এটাই মেয়েদের প্রেরণা।

আপু, আমি খুব কাছ থেকে মেয়েদের দু:খ দেখার চেষ্টা করি। কারন আমাদের একটুখানি প্রেরণা ওদেরকে সাহস যোগায়। আমার মেয়েদেরকে নিয়ে লিখাগুলো তার অনেক ঘটনাই তুলে এনেছি।

অনেক অনেক ভালো থাকেন। যে সিন্দুকের ঢালা আটকে গেছে তা খোলার চেস্টা না করাই ভালো, মিছে সময় নষ্ট।

১৪| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:৫৩

আটলান্টিক বলেছেন: আচ্ছ পোষ্টের প্রথম ছবির মেয়েটি কি সিড়ি দিয়ে উপরে উঠছে না নামছে?আমি তো কিছু বুঝতে পারছি না।কনফিউশনে আছি চোখের সমস্যা হয়নি তো আমার

৩১ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:২৬

সোহানী বলেছেন: না চোখের সমস্যা হয়নি......... যেভাবে আপনি ভেবে নেন সেভাবেই ছবিটির অর্থ দাড়াবে।

ভালো থাকেন।

১৫| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:০৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: আপনার দারুন লেখনিতে যতটাই মুগ্ধ হলাম
ততোধিক বিস্মিত হলাম আপনার হৃদয়ে এ অধমের নাম খ্যাতিমানদের সাথে এত উচ্চাসনে রেখেছেন জেনে!

কৃতজ্ঞতা আর বিনয়ের সাথে হ্যাটস অফ অভিভাবদন।

চির তরুন কবিরা সত্যিই অনন্য। জিনিয়াস বললেও কম বলা হবে।

আর আপনার লেখার কথা বলবো কি মুগ্ধতাই যে শেষ হলোনা এখনো ;) যাই আবার পড়ে আসি!
হারানো সময়কে যেন ফিরে ফিরে পাওয়া যায় শব্দে শব্দে! অনুভবে অনুভবে। :)

++++++++++

৩১ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:৪০

সোহানী বলেছেন: বিগু, দেশে যদি কবিদের কোন লড়াই হতো তাহলে তোমাদের মতো কয়জনের কবিতা শ্রেষ্ঠ হতে বাধ্য। কবিতা কম পড়ি কারন কম বুঝি, কঠিন করে লিখলেতো আমার জন্য রীতিমতো দোভাষী লাগে। তারপর জীবনভর রবীন্দ্র, নজরুল বা নির্মোলিন্দুর কবিতা কিংবা ভার্সিটি লাইফে আবৃত্তি দলের সাথে অন্যান্য পড়া কবিতার তুলনা করতে পারি তোমাদের লিখা।

হাহাহাহাহা আমার আবার লিখনি...... আমি জানি আবর্জনার স্তুপ। তারপরও ভালোবাসো বলে ভালোলাগছে, প্রিয়জনদের সব কিছুই প্রিয়।

হ্যাপি নিউ ইয়ার........ অনেক অনেক ভালো থাকো।

১৬| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:৫৭

মাহমুদুর রহমান সুজন বলেছেন: চিঠিকে বরাবরেই নিজের কথন জানি তবো এ যেনো বিশাল শিল্প। শিল্পীর মনের আবীরে জমে থাকা সহস্র রং তুলির আঁচরে কাগজের বুক লেপটে দেয় কতো আবেদন, জিজ্ঞাসা, জানা অজানা কতো কথনে পূর্ণ হয় এটি। পড়ে মুগ্ধ হলাম।

বিদায় ২০১৭।নতুনকে স্বাগতম ২০১৮ এর শুভেচ্ছা জানবেন।

৩১ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:৪৪

সোহানী বলেছেন: আসল সাহিত্যতো আপনি বলে দিয়েছেন দু'লাইনে। "শিল্পীর মনের আবীরে জমে থাকা সহস্র রং তুলির আঁচরে কাগজের বুক লেপটে দেয় কতো আবেদন"........... এরকম লাইন লিখার ক্ষমতা আমার নেই। আমি মুগ্ধ সুজন.............

হ্যাপি নিউ ইয়ার........ সবসময় ভালো থাকো।

১৭| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:০৯

ধ্রুবক আলো বলেছেন: লেখা পড়লাম, খুব ভালো লাগলো।

সকল কবি ও আপনার প্রতি শুভ কামনা রইলো। নতুন বছর আরও অনেক শুভ হোক।

৩১ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:৪৫

সোহানী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ধ্রুবক।

হ্যাপি নিউ ইয়ার........ অনেক অনেক ভালো থাকুন নতুন উদ্যোমে।।

১৮| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:১২

সামিয়া বলেছেন: কেবল চোখ বুলিয়ে গেলাম লেখাটায় অসাধারণ সুন্দর সব ছবি দিয়ে সাজিয়েছ , প্রিয়তে নিয়ে রাখলাম , অফিসে আছি, বাসায় যেয়ে পুরোটা আরাম করে পড়বো।।
আপাতত নতুন বছরের অনেক অনেক শুভেচ্ছা


৩১ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:৪৭

সোহানী বলেছেন: হাহাহাহা......... বাসায় যেয়ে আরাম করে পড়ো কারন এটা সত্যিই তাড়াহুড়া করে পড়তে পারবা না।

নতুন বছরের তোমকে ও অনেক অনেক শুভেচ্ছা

১৯| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:১৪

কি করি আজ ভেবে না পাই বলেছেন: চিঠি-মিঠি পড়া পরে
নাম দেখে ফিদা;
করেছ কি ও আপুরে
মোরে টপএ সিধা!!!

এত সুখ রাখি কই
ডোজ ভারে কাশছি;
কাজে আছি থোরা বিজি
ত্বরা ফিরে আসছি।

৩১ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:৪৯

সোহানী বলেছেন: যাই কও কথা কিন্তু সত্য............. তোমরা সবাই অতুলনীয়।

১০ নং মন্তব্য দেখো..........

ফিরে আসার অপেক্ষায়।

২০| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:৫৭

বিজন রয় বলেছেন: বিদায় ২০১৭, স্বাগতম ২০১৮,......... নতুনের শুভেচ্ছা রইল।

৩১ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:৪৯

সোহানী বলেছেন: নতুন বছরের অনেক অনেক শুভেচ্ছা বিজন। অনেক ভালো থাকেন।

২১| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:০১

মনিরা সুলতানা বলেছেন: মারাত্মক লেখনী সোহানী আপু , চমৎকার ।
অনেক অনেক ভালোলাগা লেখায় ,এবং এমন একজন এলেবেলে কবি কে অসাধারন এক মন মুগ্ধকর লেখায় স্মরণ করার জন্য ।

৩১ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:৫৬

সোহানী বলেছেন: বলো কি মনিরা :`> আমি কই লুকাই....... তোমার এমন মনোমুগ্ধকর লিখাকে এলেবেলে বললে সকল কবিকূল মাইন্ড করবে।

ক্রিসমাস বন্ধ, কাজ কর্ম কম........ এখন মাইনাস ২৮ চলছে। বাইরে বের হবার জো নেই। বাসায় বসে বসে বোর,,, সাথে তেমন গল্পের বই্ ও নেই। কিছু ইংলিশ বই আছে কিন্তু কেন যেন আমার বাংলা বই পড়তে যতটা ভালো লাগে ইংলিশ বই পড়ে ততটা মজা পাই না। তাই এ খাজুরা লিখা।

অনেক ভালো থাকো।

২২| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৫০

আহমেদ জী এস বলেছেন: সোহানী ,



তেমন একটা চিঠি হলো ব্রীড়াময় সাহিত্য ।
তেমনি একটি চিঠি লিখে ফেললেন অকপটে ।

চিঠি লেখার প্রতি আমারও দরদ অনেক , অনেকখানি । এতে অকপটে মনের ঐ মূহুর্তের ছবি গেঁথে তোলা যায় সূচির কারূকাজে । উৎকৃষ্ট সাহিত্যের চেয়েও তাই চিঠিতে ব্রীড়াময় অনেক ঋদ্ধ সাহিত্যের দেখা মেলে । তাই তেমন চিঠি পেলেই তার প্রতিচিঠি লিখতে হাত নিশপিশ করে ।

কিন্তু এই চিঠির বুকটা জুড়ে যে লুকোনো কান্না, যে বোধ খেলা করে গেছে তাকে বুঝে উঠে তেমন করে মন্তব্য করা দেখছি আমার কম্ম নয় । জীবনানন্দ থেকে ধার করে তাই বলি ---
“ স্বপ্ন নয় - প্রেম নয় - কোনো এক বোধ কাজ করে ।
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রানের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে ;
সে কেন জলের মতো ঘুরে ঘুরে একা একা কথা কয় !”


এমন বোধ নিয়ে অনেক আগে আমারও একটি চিঠি লেখা আছে নিরুদ্দিষ্ট কারো জন্যে । দেখে নিতে পারেন সময় হলে ----
নিরুদ্দিষ্ট একটি লেখা …

বছরের শেষ সূর্য্যালোকের শুভেচ্ছা আগামী সকালের নতুন শুভেচ্ছা হয়ে ফুটুক ।

৩১ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১১:৪২

সোহানী বলেছেন: আপনার মন্তব্যের প্রতি উত্তর দেয়ার ক্ষমতা কোনকালেই ছিল না।

আপনার কিছু লিখা ও শেষ কবিতার মন্তব্যের ছোয়া কিন্তু এ লিখায়। আসলে এই চিঠির সূত্র হলো আমার খুব প্রিয় একজন বান্ধবীবে লিখা। ও এখন মিশনে আছে সাউথ সুদানে। ওকে প্রায়ই লিখি, তারপর আপনার কবিতার সূত্র সাথে জাহিদের এর কবিতা ঘিরে ভালোবাসার দু:খ মন্তব্য এবং সব শেষে ইতি সামিয়ার নাম..........সব খিচুড়ি পাকায়ে এ লিখাটি। বা বলতে পারেন খাজুরা লিখা।

আমার কিন্তু জীবনমুখি লিখা ছাড়া অন্য কিছু লিখতে একটু ও ভালো লাগে না। মনে হয়, রোম পুড়ে ছাড়খার আর নিরু বাশিঁ বাজাচ্ছে........... দুনিয়ার মানুষ জন কত কষ্টে দিন পার করছে আর আমি কি সব প্রেম ভালোবাসা নিয়ে লিখছি, আমার লজ্জা হওয়া উচিত........হাহাহাহাহাহাহা

কারো অপেক্ষার প্রহরে ভালোলাগা রেখে এসেছি। তবে সত্যিই, "তাই তেমন চিঠি পেলেই তার প্রতিচিঠি লিখতে হাত নিশপিশ করে".... সে রকম একটি চিঠির প্রতীক্ষায়।

নতুন বছরে আরো অসাধারন কিছু লিখা পড়ার অপেক্ষায়। অনেক ভালো থাুকন।

২৩| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৯:২২

ডঃ এম এ আলী বলেছেন: গল্প কবিতা ছবি সবলি হয়েছে খুবই সুন্দর ও হৃদয়গ্রাহী ।
লেখকের সাথের কবির প্রতি রইল শ্রদ্ধা ।
বিদায় ২০১৭, স্বাগতম ২০১৮,
নতুনের শুভেচ্ছা রইল
বছরটি হয়ে উঠুক সাফল্যময়।

৩১ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১১:৫০

সোহানী বলেছেন: আলী ভাই বসে আছি আত্মহত্যা নিয়ে আপনার গবেষনাধর্মী লিখার জন্য। যে জন্মেছে তাকে এভাবে অবহেলায় চলে যেতে দেয়া উচিত নয়।

ক্রিসমাস এর ছুটি, ক্লাস বন্ধ, অফিস এক উইক ছুটি ........ এদিকে এখন মাইনাস ২৮, বাইরে ঘুরাঘুরি ঝামেলার। বাসায় বসে এটা সেটা করে ও সময় কাটাতে পারছি না। বসে বসে বোর....... বাচ্চাদের সাথে কিছুক্ষন সময় কাটাই, রান্না করি, ঘর ক্লিন করি কিন্তু সময় কাটে না। বাংলা বই যা সাথে ছিল তা পড়তে পড়তে মুখস্থ.......হাহাহাহাহা তাই এ আজে বাজে লিখা।

অনেক ভালো থাকুন সবসময় নতুন বা পুরোনো বছরে।

২৪| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১০:০৮

চাঁদগাজী বলেছেন:


আপনার "পার্মানেন্ট" বয়ফ্রেন্ড আছে; এ ধরণের বাক্য লজিক্যালী টেম্পরারীর অবস্হানও তুলে ধরে।

৩১ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১১:২৬

সোহানী বলেছেন: হাহাহাহাহাহা......... পোস্ট করার আগ মূহুর্তে "(বি:দ্র: ইহা একটি আজাইরা প্যান প্যানানি পোস্ট, একমাত্র হাতে খাজুরা সময় থাকলে পড়তে পারেন)" এ অংশ জুড়ে দিয়েছি শুধু আপনার কথা মনে হরে। যাক্, বাকি অংশ নিয়ে কথা বলেন নি শুধু "পার্মানেন্ট" বয়ফ্রেন্ড নিয়ে বলেছেন।

হাঁ সত্য, এ ধরণের বাক্য লজিক্যালী টেম্পরারীর অবস্হানও তুলে ধরে। তবে এই বাক্য অামি বা আমার পার্টনার প্রায় বলি নতুন কারো সাথে পরিচিত হবার সময়। কারন এখানে প্রথম পরিচয়ের দু'একটা কথার পরই ওরা(কানাডিয়ান মেইনলি) জানতে চায়, "ডু ইউ হ্যাব বয়/গার্ল ফ্রেন্ড"। তখন আমি বা আমার পার্টনার বলি, হাঁ আছে তবে পার্মানেন্ট"। তাই এখানে এ শব্দটা এনেছি।

২৫| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১০:৫৭

মাইনুল ইসলাম আলিফ বলেছেন: একটা আবেগী চিঠি পড়লাম।
সোহানী আপুর লেখা পড়ছি,তবুও ইতি সামিয়া দেখে আবার উপরে উঠে একনজর দেখে নিলাম কে, না ঠিকই আছে।
নতুন বছরের শুভেচ্ছা আর কৃতজ্ঞতা রইল।

৩১ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১১:২৮

সোহানী বলেছেন: হাহাহাহা........ আলিফ ভাই, আসলে সত্যিই ইতি সামিয়া দেখেই এলিখার অনুপ্রেরনা তাই।

নতুন বছরের অনেক অনেক শুভেচ্ছা আর কৃতজ্ঞতা রইল আপনার প্রতি।

২৬| ০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ১২:২৮

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ প্রতি উত্তরের , আগেরবার লাইক ও প্রিয় বাটনে চাপতে ভুল হয়ে গিয়েছিল ।
শীতের মধ্যে লেখালেখি আর হবেনা । টুকটাক মন্তব্য দেখা ও লেখার মধ্যেই কাটাব সময় ।
শীতকে আপনার ধন্যবাদ জানানো দরকার , পরিবারের সকলের সাথে দীর্ঘসময়
কাটাতে পারছেন গৃহেতে আবদ্ধ থেকেই ।
শীত কমলে এক চক্কর দিয়ে যাব আপনাদের শহরের কাছাকাছিতে , শ্যালক একটা
থাকে ধারে কাছেতেই ।
গৃহকোনে রাখা টি্লউপ কি ফুটা শুরু করেছে ?

০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ২:০১

সোহানী বলেছেন: মানতে রাজি না। শীতকাল আপনার লিখায় আবার কি ঝামেলা তৈরী করলো??????

আমি হলাম লোহার তৈরী গাড়ি, না চললে জং ধরে যায় ........আসলে বসে থাকা আমার কম্ম না। কিছু না কিছু কাজ চাই। কাজ না থাকলে অামি খই ভাজি, ডালে চালে মিশাই তারপর বাছি......হাহাহাহাহাহা

নতুন কিছু রান্নার চেষ্টা করেছিলাম ইউ টিউব দেখে। কিন্তু আমার পিচ্চিরা সাথে বাকিরা বলেছে ওই চেস্টা যেন আমি আর না করি......... হাহাহাহাহা

চলে আসেন........... শীতে কানাডা সত্যিই সুন্দর।

টিউলিপ এর কলি এসেছে, আশা করি ফুটে যাবে। এবার নতুন কোন গাছ কিনিনি কারন অনেগুলো গাছ মরে গেছে। শীতে আর নতুন কিছু কিনবো না, সামারে কিনবো।

নতুন বছরে অনেক অনেক ভালো থাকেন।

২৭| ০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ১:১৬

সুমন কর বলেছেন: ধুর ! আপনার আজাইরা প্যান প্যানানি পোস্ট পড়ে ভালো লাগল (যদিও একটু বড় হয়ে গেছে)। রোমান্টিকে ভরপুর।

নতুন বছরের শুভেচ্ছা এবং ভালো লাগা রইলো।
+।

০১ লা জানুয়ারি, ২০১৮ ভোর ৫:০৮

সোহানী বলেছেন: সত্যিই অনেক বড় হয়ে গেছে। কাজকর্ম কম তো তাই লিখেই যাচ্ছিলাম আর কি....

অনেক অনেক ধন্যবাদ। তবে সত্য যে আমি রোমিন্টক লিখা পছন্দ করি না। মনে হয় প্যানপ্যান করছে .....হাহাহাহাহাহা

নতুন বছরের শুভেচ্ছা.... ভালো থাকুন বছরময়।

২৮| ০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ২:৪৬

ডঃ এম এ আলী বলেছেন: শীতে কানাডা !!
একবার অরোরা দেখতে গিয়ে জন্মের শিক্ষা হইছে B-)
আমার শরীর একেবারে ভিজা মাটির , শীতে বড় কাবু।
আপনে শীতে যত পারেন করেন আজাইরা প্যাচাল
মাঝে মাঝে এসে দেখে যাব ।
টিউলিপ ফুটলে ছবি দেখাবেন ।

০১ লা জানুয়ারি, ২০১৮ ভোর ৫:১৪

সোহানী বলেছেন: বলেন কি অরোরা দেখতে কানাডা। আপনি একবার অরোরার পােস্ট দিয়েছিলেন তখন থেকে মনের ভীতর গভীর আকাংখা পুষে রেখেছি। কিন্তু অামার চারপাশে সব ভীতু মানুষের দল। শুনলেই আৎকে উঠে।

হাহাহাহাহা.... শীতে আজাইরা প্যাচাল আমি একা কি করে করি। ক্যাচালের জন্য আরেকজন দরকার।

অবশ্যই টিউলিপ এর ছবি দিব যদি ঠিকভাবে ফুটে।

২৯| ০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ৩:০৩

সচেতনহ্যাপী বলেছেন: একটু উন্মনা হওয়া।। ফিরে যাওয়া অনেক পিছনে।। তারপর দীর্ঘশ্বাস।। পড়ার পর আমার অনুভূতি।।

০১ লা জানুয়ারি, ২০১৮ ভোর ৫:১৭

সোহানী বলেছেন: হাহাহাহাহা...... সত্যিই আপনি পুরোটা পড়েছেন... বাজি ধরে বলতে পারি।

অনেক অনেক অনেক ধন্যবাদ হ্যাপী।

সারা বছর জুড়ে অনেক আনন্দে থাকুন। হ্যাপি নিউ ইয়ার।

৩০| ০১ লা জানুয়ারি, ২০১৮ সকাল ৭:৫৬

কথাকথিকেথিকথন বলেছেন:






শুভ ভোর ২০১৮ !

জীবন হয়ে উঠুক সমৃদ্ধময়...

০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ১১:১০

সোহানী বলেছেন: হাহাহাহাহা........ বছর না বলে ভোর কেন????

হ্যাপি নিউ ইয়ার........ ভালো থাকুন সব সময়, প্রতি মূহুর্ত।

৩১| ০১ লা জানুয়ারি, ২০১৮ সকাল ১১:৩৩

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: নতুন বছরের প্রথম দিনে ভালো লাগার সপ্তম আসমানে তুলে দিলেন আনন্দে।
চিঠি লিখা পড়া ভুলেই গেছিলুম, আহ! আবার মনে পড়ে গেল।
শুভকামনা


হ্যাপী নিউ ইয়ার
নতুন বছরের শুভেচ্ছা রইল শ্রদ্ধেয় প্রিয়
সুন্দর সুস্থ জীবন বয়ে আনুক অনাবিল সুখসমৃদ্ধি আর আনন্দ,
শুভ হোক প্রতিক্ষণ।
শুভকামনা জানবেন সবসময়।

০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ১১:১৬

সোহানী বলেছেন: বলেন কি...হাহাহাহাহা .. ভালো লাগার সপ্তম আসমান.. এমন উপমা এ জীবনে শুনি নাই। অনেক ধন্যবাদ। সত্যিই তাই চিঠি শব্দটার সেই মাধুর্য আর নেই।

ভালো থাকুন সবসময় আর অসংখ্য লিখা দিয়ে ভরে উঠুক সামুর পাতা।

হ্যাপী নিউ ইয়ার।

৩২| ০১ লা জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৫৩

সামিয়া বলেছেন: আহাহা মাঝে মাঝে আমার সিক্সথ সেন্স এত প্রবল!! যেই মুহূর্তে তুমি বলেছ আমাকে নিয়ে লেখা মাথায় এসেছে সেই মুহূর্তেই মনে হয়েছে সোহানী আপু তো আমায় একটু কম পছন্দ করে :) সে খুব বেশি হলে আমার নামটা ইতি সামিয়া শেষ অংশ হিসেবে হয়তো ইউজ করবে।।
আমার আম্মু মাঝে মাঝে বিস্মিত হয়ে যায় বলে তোর মাথার মধ্যে কি!!! আহাহাহাহা শুধু নিজের প্রশংসা করে যাচ্ছি গো।।

যাই হোক পোস্টটি অনেক অনেক সুন্দর হয়েছে দারুন সাবলীল আবেগময় লেখা।। যাক আমার নাম টা তবু তোমার কাজে এসেছে :)

০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ১১:৩৭

সোহানী বলেছেন: আস্তাগফিরুল্লা........... এমন কইরা তুমি কইতে পারলা :((

সত্যিই তোমার নামটা হঠাৎ ই অামার মাথায় ঢুকে গেছিল। তখনই একটা চিঠির লিখার ভাব চলে আসছিল। তাই পুরো লিখার আইডিয়ার কৃতিত্ব তোমার। অার তোমার নামটা এমন যে শেষে ছাড়া উইজ করা যায় না।

তোমার সিক্সথ সেন্স প্রবল, সেটা মানতে হয়। কিন্তু সাইন্স কি বলে জানো সিক্সথ সেন্স কিন্তু তোমার মনের লজিক। জটিল ব্রেন তোমাকে আগে থেকেই লজিকেলি বিশ্লেষন করে ঘটনার ইঙ্গিত দিয়ে দেয়। তাই যখনই অামি বলেছি তোমাকে নিয়ে লিখা মাথায় এসেছি তখনই নামটাই কিন্তু প্রথমে আসে তারপর ব্যাক্তি সামিয়া। আর ব্যাক্তি সামিয়ার সাথে পরিচয় কিন্তু নামের সামিয়ার চেয়ে কম।............. হাহাহাহাহাহাহাহ ব্যাখ্যা দিলাম। আমি আবার সাইন্স ছাড়া অন্য কিছুতে বিশ্বাস কম।

তোমার ফটোগ্রাফি কেমন চলছে। এর ট্রেনিং নিতে হবে তোমার কাছে। আমি কিন্তু মারাত্বক ফটোগ্রাফি পছন্দ করি। আমার আগের লিখা দেখলে বুঝবা। তোমার লাস্ট স্পিড ফটোগ্রাফি কিন্তু অসাধারন হয়েছে। এই ক্ষমতা আমার নেই। কোন কোন দিন মনে হয়... ধুর শালা, সব ছেলে কাধে ক্যামেরা ঝুলিয়ে ইবনে বতুতা হয়ে যাই। যাই হোক হয়ে যেতে ও পারি। কারন আমার আবার মাথায় কিছু শক্তভাবে ঢুকলে বের করা কঠিন।

অনেক অনেক ভালো থাকো। হ্যাপি নিউ ইয়ার।

৩৩| ০২ রা জানুয়ারি, ২০১৮ সকাল ৯:৩১

খায়রুল আহসান বলেছেন: অনেক কথাই বলার ছিল, কিন্তু এখন একটু তাড়াহুড়োয় আছি, পরে আবার আসবো। কিন্তু দুটো কথা না বলে গেলেই নয়-
"ভালবাসা মানে মলয়হীন কোন গ্রহে ডানা মেলে উড়ার স্বপ্ন" - খুব, খুব ভাল লেগেছে কবিতার এ চরণটা।
আর, পোস্টে ভাল লাগা + +

০২ রা জানুয়ারি, ২০১৮ রাত ১০:৫২

সোহানী বলেছেন: আপনার সবচেয়ে ভালোলাগার চরণতো লিখেছে আমার বয়ফ্রেন্ড.......হাহাহাহা

আসার অপেক্ষায় থাকলাম।

৩৪| ০৩ রা জানুয়ারি, ২০১৮ রাত ১২:০১

মলাসইলমুইনা বলেছেন: একটা কথা আছে লেখা নিয়ে -
এক নং -লেখার কবিতাটা মনে হলো পুরো শেষ করা হয়নি | খুব ছোট লাগলো কবিতার স্ট্যাটাস প্রাপ্তির স্কেলে | মনটা ভরেও ভরলো না | ডালে পালায় আরেকটু ছড়ালে আরো ভালো লাগতো |আপনার পার্মানেন্ট বয় ফ্রেন্ডকে কাইন্ডলি একটু বলুন না কবিতাটাকে নন ইমিগ্রান্ট স্ট্যাটাস থেকে একটু গ্রীনকার্ড বা রেসিডেন্সির মতো পার্মানেন্ট স্ট্যাটাস দেয়া যায় কি না | সুকুমার রায় তো কবেই বলে গেছেন " যদি কিছু বোলাতে চাও/ পেতে বোমা ফুটাও | নতুন বছরের প্রথম দিনগুলোতে অনেক কাইয়ে দৌয়ে পেতে বোমা ফুটিয়ে দিন আর তার মহা বিস্ফোরণে সব ভেঙে চুরে নতুন করে গড়ার মতো নতুন একটা বড় সর পূর্ণাজ্ঞ কবিতা আমাদের হোক |

হ্যাপি নিউ ইয়ার আপনাদের দুজনের জন্যই |

০৪ ঠা জানুয়ারি, ২০১৮ রাত ১১:১৮

সোহানী বলেছেন: মলাসইলমুইনা ভাই, ব্লগে একটু খেয়াল করে দেখবেন, প্রতি ৩টি লিখার একটা কবিতা। আর বইমেলার নতুন আসার বই এর সিংহ ভাগ কবিতার। বাঙ্গালি ছেলে-মেয়েরা বয়:সন্ধি থেকে কবিতা লিখা শুরু করে.....। তারপর মনে হয় না ১% ধরে রাখে। মেয়ে পটানো শেষ বা বিয়ে করা শেষ.... তারপর কবিতা ও শেষ.....হাহাহাহাহা। ঠিক সে রকমই আমার পার্মানেন্ট বয় ফ্রেন্ড এর ও একই অবস্থা। ইউনি লাইফে মেয়েদের পটানোর জন্য দরকার ছিল তারপরতো নদীর জল বহুদূর গেছে... কবিতা ও পালিয়েছে। তারউপর আমার দৈাড়তো আছেই........হাহাহাহা। কারন এক সময় এইসব ছেড়ে পড়ায় মনোযোগ দিতে বলেছিলাম...... কারন কবিতা বেচেঁতো আর পেট ভরানো যায় না।

আমার এ ক্ষুদ্র লিখায় আমার প্রিয় কবিকে স্মরণ করেছেন..... অসংখ্য ধন্যবাদ।

নতুন বছর কাটুক অনেক অনেক আনন্দে।

৩৫| ০৩ রা জানুয়ারি, ২০১৮ রাত ২:৪৮

শামচুল হক বলেছেন: চমৎকার লেখা, খুব ভালো লাগল।

০৪ ঠা জানুয়ারি, ২০১৮ রাত ১১:১৯

সোহানী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ শামচুল হক ভাই। আপনার নামের বাংলা বানান কি শামচুল নাকি শামসুল?

৩৬| ০৪ ঠা জানুয়ারি, ২০১৮ রাত ২:৪৭

অর্ধ চন্দ্র বলেছেন: অন্যদের না জানিয়ে পার্মানেন্ট বয়ফ্রেন্ডের জন্য আন্তরিক শুভেচ্ছা, সুন্দরতম কবিতাখানির জন্য।

০৪ ঠা জানুয়ারি, ২০১৮ রাত ১১:২১

সোহানী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ অর্ধ চন্দ্র । হাহাহাহাহা আমার পুরো লিখাইতো দেখি ব্যর্থ এই কবিতার জন্য। লোকজনতো আমার লিখার চেয়ে কবিতা বেশী পছন্দ করেছে।

৩৭| ০৪ ঠা জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:৪৩

সামিয়া বলেছেন: সাইকোলজি আমিও পড়েছি আপু, আমিও সাইন্সের স্টুডেন্ট। পরবর্তীতে বিএসসি তারপরে এমএসএস এবং এমবিএ পড়েছি একসাথে, পাশাপাশি চাকরী তো করছিই, চাকরীর জন্যই লাফ দিয়ে সাইন্স থেকে এম বি এ তে চলে গেছি, এমএসএস কমপ্লিট হয়েছে এমবিএ ঝুলে আছে ইনট্রান্স পেপার জমা দেয়া হয়নি বলে, এ বছর কমপ্লিট করবো ইনশাল্লাহ। সাইকোলজি এবং প্রেজেন্টেশনের উপর দুটি কোর্স করেছি ঢাকা ইউনিভার্সিটি থেকে। এই বিষয়ে দুটি প্রোগ্রামের উপাস্থাপনা ও করেছি টিভিতে। কারো বিন্দু মাত্র সাহায্য ছাড়া একা বেড়ে ওঠা আমি ভালো করেই জানি কীভাবে এক্সপেকটেশন ছাড়া বাঁচতে হয়।।

০৪ ঠা জানুয়ারি, ২০১৮ রাত ১১:২৬

সোহানী বলেছেন: প্রথমেই অভিনন্দন জানাই তোমার সংগ্রামকে। বাংলাদেশের সামাজিক অবস্থার দিক থেকে একটি মেয়ে একা সংগ্রাম করা ও তার স্বপ্নের অবস্থানে পৈাছানো অনেক অনেক কঠিন। যেখানে চারপাশের মানুষ সারাক্ষনই পিছন থেকে টেনে ধরে। সতাই তোমার এ সংগ্রাম ও সাফল্যকে অভিবাদন জানাই। অবশ্যই তুমি পেরেছো আর পারবে। হাঁ কঠিন বাস্তবতায় এক্সপেকটেশন ছাড়া বাচাঁ যায় এবং কারো বিন্দু মাত্র সাহায্য ছাড়া একা বেড়ে ওঠা ও যায়। তার জন্য দরকার অনেক অনেক মনের জোর এবং তা তোমার আছে। আমি অবশ্যই বিশ্বাস করি তুমি পেরেছো এবং আরো পারবো।

অনেক ভালো লাগলো ইতি সামিয়ার পাশাপাশি ব্যাক্তি সামিয়াকে জেনে। সবসময় ভালো থাকো। কিপ ইন টাচ।

৩৮| ০৬ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৭:৫৫

খায়রুল আহসান বলেছেন: "আমার যে সত্যিই ভাল থাকার রোগ আছে, প্রিয়তমেষু!" - বাহ, বেশ তো আপনার এ রোগ টা! তবে আবার সিন্দুক খুলে দুঃখগুলোকে বের করে এনে নীরবে নিভৃতে কাঁদার দরকারটা কি?
চিঠি পাওয়ার প্রত্যাশায় এ্যাসাইনমেন্টগুলো করে দেয়া- নট আ ব্যাড আইডিয়া!! :)
কবিদের কপালে তো শুধু কটাক্ষই জোটে। সে জায়গায় আপনার কাছ থেকে এলো স্বীকৃতি ও প্রশংসা। আপনার এ লেখা পড়ে তো কবিদের আহ্লাদে আটখানা হয়ে যাবার যোগার!
পোস্টে সকল কবিদের পক্ষ থেকে ভাল লাগা + +

০৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:১০

সোহানী বলেছেন: হাহাহাহাহা.......... ভালো থাকার রোগ থাকলে ও দু:খবোধ তো সহজে দূর করা যায় কি?? তাইতো নিভৃতে কান্না।

আর সে আর বলতে, এ্যাসাইনমেন্ট করার যে কত প্রকার তড়িকা আছে...........!!!!

আসলে, মনের ভাবনাকে এভাবে যাদুকরি ছন্দময়ে প্রকাশ করা সত্যিই কঠিন। এ কঠিন কাচটা কবিরা করে অনায়াশে যা আমার মতো লোকের কল্পনা। তাই তাদের দূর থেকে সালাম জানাই...........

৩৯| ০৬ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৮:৫০

খায়রুল আহসান বলেছেন: আমার আর আমার বাবার দুঃখ হয়ত এক না, তবে আমাদের দুজনেরই দুঃখ আছে - কি গভীর একটা উপলব্ধি থেকে কথাটা বলেছেন জাহিদ অনিক! কথাটা ভাল লেগেছে, এজন্য তাকে ধন্যবাদ জানাচ্ছি।
কানিজ রিনা এর অন্তর নিঃসৃত কথাগুলো (১৩ নং মন্তব্য) ভাল লেগেছে, বিশেষ করে- "আমার কোনও দুঃখ নাই শুধু মনে হয় দুঃখগুল আল্লাহ্ প্রদত্ত। তাই আমার সকল চাওয়া পাওয়া প্রেম প্রোনয় সবই উপরের দিকে ছুড়ে দেই"।
কবি জীবনানন্দ দাশ এর "ধুসর পান্ডুলিপি" থেকে নেয়া "বোধ" কবিতাটি থেকে উদ্ধৃতিসহ আহমেদ জী এস এর ২২ নম্বর মন্তব্যটা খুবই চমৎকার হয়েছে।
আপনার "পার্মানেন্ট" বয়ফ্রেন্ড আছে; এ ধরণের বাক্য লজিক্যালী টেম্পরারীর অবস্হানও তুলে ধরে - এমন পর্যবেক্ষণ ও মন্তব্যের ব্যাপারে চাঁদগাজী এর সাথে আর অন্য কারোরই তুলনা হয় না!
আপনার সবচেয়ে ভালোলাগার চরণতো লিখেছে আমার বয়ফ্রেন্ড - সেটা তো জানিই, বুঝে শুনেই বলেছি সেটা। প্রশংসাটুকু যথাস্থানে পৌঁছে দেবেন আশা করি।

০৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:২৬

সোহানী বলেছেন: সত্যিই জাহিদ অনিক উপলব্ধি বা প্রকাশ অসাধারন। সেই জন্যই বলি কবি কবিই, তাদের প্রকাশভঙ্গী অনন্য।

কানিজ রিনা আপু, উনার দু:খবোধগুলো আর দশজনের মতো নয়। সেগুলোকে জং ধরা সিন্দুক থেকে বের করে নিছক কষ্ট বাড়ানো বৈ কিছু না।

আহমেদ জী এস ভাই মন্তব্যের জগতে অনন্য। এতো গভীর মনোযোগ দিয়ে লিখা পড়ে মন্তব্য অামি খুব কম জনের মধ্যেই পেয়েছি।

চাঁদগাজী ভাই......... ভয়েই থাকি কখন আবার কি বলে ফেলেন।

প্রশংসাটুকু যথাস্থানে পৌঁছে দিয়েছি। একটু বেশী ব্যস্ত এ সময়ে তাই আমার লিখার মন্তব্যগুলো পড়তে পারছে না।

অনেক অনেক ধন্যবাদ খায়রুল ভাই এতো গভীরভাবে মন্তব্য সহ লিখাটা পড়ার জন্য। আসলে আমি নিছক সাহিত্য পছন্দ করি না। অনেক অনেক দিন পর এটি লিখলাম। চারপাশের এতো অস্থিরতা দেখে নিছক সাহিত্য লিখতে ভালো লাগে না। তাই সবসময়ই চেষ্টা করি কিছু না কিছু মেসেজ দিতে।

৪০| ০৬ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৮:৫৫

খায়রুল আহসান বলেছেন: লোকজনতো আমার লিখার চেয়ে কবিতা বেশী পছন্দ করেছে (৩৬ নং প্রতিমন্তব্য) -- এইবার ভেবে দেখুন, কবিতার কত শক্তি! আপনার লেখার এত্ত এত্তগুলো অনিচ্ছেদের এবং ছবির বিপরীতে মাত্র ঐ ক'তা লাইনই যথেষ্ট!
সুতরাং, কবিকে পরিচর্যা করুন! :)

০৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:৩০

সোহানী বলেছেন: হাহাহাহাহাহা..... তা আর বলতে !!!!!!!!!! তাইতো কবিদের এতো হিংসা করি ..........

দুপক্ষেরই কবির পরিচর্যার সময় নেই। এখানকার বাস্তবতা অনেক কঠিন.... চাল ডালের যোগাড় করতেই জীবন ত্রাহি ত্রাহি অবস্থা............... তারপর ও ওকে বলি, ওর আগের লিখাগুলো সংগ্রহে আনতে কিন্তু ওরই আগ্রহ নেই। বলে, তখন যদি কবিতা নিয়েই দৈাড়াতাম তাহলে জীবনে কাঁধে শান্তিনিকেতনী ব্যাগ নিয়েই শুধু ঘুরে বেড়াতে হতো খাবার আর জুটতো না...হাহাহাহাহা

৪১| ০৭ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৫৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: পত্র সাহিত্য সাহিত্যের একটি শাখা, পড়ে বেশ ভাল লাগলো ।
এতদিন আজাইরা ছিলাম না , আজ একদম আজাইরা তাই পড়লাম। বুঝতেছি 'আজাইরা' না থাকা সময়েও পড়লে ভাল লাগতো।
আপনি ও সকল কবিদের জন্য শুভ কামনা।

০৭ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:২০

সোহানী বলেছেন: হাহাহাহাহা.... আপনি আজাইরা মানে আশে পাশদের খবর আছে, কারে আবার মুসলমানীর চিন্তা......................... থাক ডিটেইলস আর নাই বলি।

অনেক অনেক ধন্যবাদ লিটন ভাই আজাইরা পোস্ট আজাইরা সময়ে পড়ার জন্য।

৪২| ০৯ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:১৪

ডঃ এম এ আলী বলেছেন: শুভ জন্ম দিন ।
জীবন সুন্দর ও সুখময় হোক।

০৯ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:৪৬

সোহানী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ আলী ভাই। আপনাদের আশীর্বাদেই আমার এ পথ চলা ও সামনের দিকে এগিয়ে যাওয়া.........

৪৩| ১০ ই জানুয়ারি, ২০১৮ ভোর ৫:৪৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: শুভ জন্মদিন।

১০ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:৪২

সোহানী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ সাজ্জাদ ভাই.........

৪৪| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১:১৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: প্রথম প্যারার শেষ তিন লাইন... অসম্ভব ভালো লেগেছে। তাই লেখা প্রিয়তে রইলো।

বোকা কবি'র নাম কবি লিস্টে নাই দেখিয়া বড়ই ব্যথিত হইলাম।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ২:৫০

সোহানী বলেছেন: কবির নাম কেমতে লিস্টে থাকবে??????? দীর্ঘদিন ছিলা উধাও। তোমারেতো সমসাময়িক সবাই মনে হয় ভুলে গেছে, এক আমিই শুধু মনে রেখেছি.....হাহাহাহাহাহা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.