নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাজার হাজার অসাধারন লেখক+ব্লগারের মাঝে আমি এক ক্ষুদ্র ব্লগার। পৈত্রিক সূত্রে পাওয়া লেখালেখির গুণটা চালিয়ে যাচ্ছি ব্লগ লিখে... যখন যা দেখি, যা মনে দাগ কাটে তা লিখি এই ব্লগে।

সোহানী

আমি অতি বিরক্ত হয়ে আমার অনেক লিখাই ড্রাফটে নিয়েছি কারন সামুতে আমার কিছু ভাবনা শেয়ার করছি, আর এ ভাবনা গুলো আমার অনুমতি ব্যাতিরেকে কপি না করার অনুরোধ করেছিলাম কিন্তু যত্রতত্র আমার লিখার কপি পেস্ট দেখেই যাচ্ছি দিনের পর দিন।

সোহানী › বিস্তারিত পোস্টঃ

সামুতে ১০ বছর....কিছু চাওয়া পাওয়ার ১০ বছরের হালখাতা!!!!!

১১ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১০:০০

১০ বছর ১৪ ঘন্টা!!!!!!!!!! হাঁ, ৮৭৬১৪ঘন্টা আমার বয়স সামহোয়ারে।।।।।।।।



সামুতে প্রায় দেখি কারো না কারো বর্ষপূর্তি উপলক্ষে পোস্ট। তখন থেকে মাথায় ঘুর ঘুর করতো আমিও এমন একটা পোস্ট দিবো। কিন্তু গত ৯ বছরে ও এ লিখা হয়ে উঠলো না। যখনই বর্ষপূর্তি হয় তখনই দেখি কোন না কোন ঝামেলায় সে ক'দিন সামুতেই ঢুকা হয় না। তাই এবার ১০ বছরের মাথায় ভাবলাম নাহ্ লিখতেই হবে..... ১০ বছর বলে কথা! কিভাবে যে সামুতে ১০ টা বছর কাটালাম সেটাই বিস্বয়! তাই বসলাম কিছু চাওয়া পাওয়ার হিসেব নিকেশ নিয়ে... দীর্ঘ ১০ বছরের হালখাতা।

শুরুটা : তখন ইউএন এ জব করতাম। নতুন প্রজেক্ট শুরু করেছিলাম কিন্তু ফান্ড তখনো না পাওয়াতে হাতে বেশ সময়। ঘড়ি ধরে ৯টা ৫টা অফিস করতেই হয়। কিন্তু কাজ কাম ছাড়া বসে থাকা আমার জন্য দূ:সহ জীবন। একদিন দেখি আমার অফিস সেক্রেটারী কি যেন পড়ছে আর হাসছে। কি পড়ছো জানতে চাইলে বললো সাম হোয়ার ব্লগ পড়ছি। তারপর সেই থেকে শুরু। প্রথম কিছু বছর শুধু সবার লিখা পড়ে কাটাতাম তারপর সময়ে পরিক্রমায় লিখা শুরু করলাম। যখন যা দেখি, যা মনে দাগ কাটে তা লিখা শুরু করলাম এই ব্লগে।

প্রথম সিরিজে লিখা: প্রথম দিকে আমি দৈনন্দিন জীবন বা পত্রিকার ভালো না লাগা কিছু বিষয় নিয়ে লিখতাম। এরই মাঝে শুরু করলাম নিজের সংসার... সে সংসারে আগমন ঘটলো সে জীবনের অবিচেছদ পার্টনার আমার বুয়ারা। সে বুয়ারা আমারে রীতিমত নাকে কানে দঁড়ি দিয়ে ঘুরাতো তাই তাদের দৈনন্দিন কাহিনী নিয়ে শুরু করেছিলাম আমার বুয়া সিরিজ। খুবই পাঠক প্রিয়তা পাওয়ার পর সে সিরিজে আমি প্রায় ৮ পর্ব লিখেছিলাম। এখনো ২/৩ টা ড্রাফটে আছে কিন্তু ফাইনাল করার সময় করতে পারছি না। এর কারন আমার ধৈর্য্য অনেক কম। তাই একটি লিখা দীর্ঘদিন চালিয়ে নিয়ে যাওয়া আমার জন্য কঠিন একটি কাজ।

একটি পর্ব শেয়ার করলাম বর্তমান পাঠকদের জন্য ..... আমার কাজের বুয়া কাহানী.....পর্ব-২ X( X( X( X( X(

বেকারত্ব নিয়ে পর্ব: এভাবে পাঠক প্রিয়তা পাওয়ার কারনে উৎসাহ বেড়ে গেল পরবর্তী লিখার জন্য। এই সময়ে আমার কাছে প্রায় নবীন/প্রবীন গ্রাজুয়েট কিংবা সদ্য এইচএসসি পাশ করা ছেলে-মেয়েরা আসতো পরামর্শের জন্য। কি সাবজেক্ট পড়বে বা কিভাবে চাকরী পাবো কিংবা অফিস সংক্রান্ত কোন পলিটিক্স এর ট্রিক্স ........ তারপর তাদের উদ্দেশ্যে বেঁছে নিলাম বেকারত্ব নিয়ে পর্ব।

একটি পর্ব শেয়ার করলাম.... বেকার বন্ধুদের জন্য ফ্রি উপদেশ (এ পর্ব শুধুমাত্র মেয়েদের জন্য ছেলেদের প্রবেশ সম্পূর্ন নিষেধ) ........ পর্ব-৫

নারী নির্যাতন নিয়ে লিখা: বেকারত্ব নিয়ে লিখতে লিখতে খেয়াল করলাম আমি প্রায় লিখায় অফিসে দেখা মেয়েদের নির্যাতনের বিষয় উঠে আসে আমার লিখায়। এরই মাঝে নিজের একান্ত আগ্রহে জেন্ডার নিয়ে কাজ শুরু করলাম। বিখ্যাত জেন্ডার ট্রেইনার কামলা ভাসিন এর হাতে খড়ি আমার ট্রেনিং। তখনই অফিসে এর মেয়েদের জীবন কাহিনী পড়ে খুব অসহায় বোধ করতাম। কিছু করতে পারতাম না আবার সহ্য করা ও খুব কষ্টের। এরই ধারাবাহিকতায় শুরু করলাম অফিস পাড়ার মেয়েদের গল্প।

একটি পর্ব শেয়ার করলাম.... আপনি যদি চাকুরীজীবি মেয়ে হোন তাহলে লিখাটি আপনার জন্য..... আপনার সাথে মিলে যেতেও পারে (পর্ব ৩)


তারপর দিন গড়িয়ে রাত হলো আমার নতুন নেশা শুরু হলো ছবি তোলা.....আর শুরু হলো ছবি নিয়ে পোস্ট। যেখানেই যাই সাথে ক্যামেরা ও ক্লিক..... যাই দেখি তাই মনে হয় আহ্ ব্লগ বন্ধুদেরকে না দেখালেই নয়। একে একে অসংখ্য ছবি পােস্ট সাথে ভ্রমণ পোস্ট শুরু করলাম... যা এখনো দেই তবে একটু কম। কারন আগে দেশ থেকে বিদেশ যেতাম আর যাই দেখতাম মুগ্ধ হয়ে পোস্ট দিতাম। তেমন একটি পোস্ট : এটা ছবি ব্লগ.....আমার দেখা প্রিয় কিছু স্থানের ছবি পর্ব - ৪ (সুইজারল্যান্ড)

এরই মাঝে মাঝে আমি প্রায়ই লিখতাম আমার প্রিয় বিষয় শিশুদের নিয়ে, তাদের নির্যাতন নিয়ে, তাদের নির্যাতনের প্রতিকার নিয়ে।
তেমনি এক পোস্ট : আপনার শিশু সন্তানকে কিভাবে বাচাঁবেন নরপশুদের হাত থেকে !!!!!

এভাবেই পার করেছি আমার দীর্ঘ ব্লগ জীবন। সামহোয়ার ছাড়া অনেক ব্লগে ও লিখার অনুরোধ সত্বেও কখনো লিখিনি কারন মনে হয়েছে আমার এ অখাদ্য লিখা কেউই কস্ট করে পড়বে না। কিন্তু এরই মাঝে এক বন্ধুর ফেইসবুকে শেয়ার করা একটি পোস্ট দেখে আতকে উঠি। হাজার শেয়ার আরো লাখো লাইকের বন্যায় ভেসে আছে আমার উপরের শিশুদের নিয়ে লিখাটি। তারপর টনক নড়লো... আমার মতো অগা-জগার লিখার এতো মার্কেট ভ্যালু কেমনে :-B । খোঁজাখুজিঁ শুরু করলাম ... অত:পর যত্রতত্র নিজের লিখার কপি পেস্ট অন্যের নামে জ্বলজ্বল করতে দেখে বাধ্য হয়ে ৫০ এর উপর পুরাতন লিখাগুলা ড্রাফট্ এ নিয়ে নিলাম।

কি পেলাম: এবার আসি ব্যালেন্সসিট মিলানোর পালা। কি পেলাম আর কি পেলাম না। পেলাম !!! অসংখ্য ভার্চুয়াল বন্ধু..... যাদের সাথে আছে মনের কোথাও লুকিয়ে থাকা মিল। তাই ভালোলাগা মন্দলাগা সুখ দু:খ শেয়ার করেছি, ঝগড়া করেছি, সমালোচনা করেছি, উৎসাহ পেয়েছি ও দিয়েছি আর যা দেখেছি তা ব্লগে তুলে এনে সবার সাথে শেয়ার করার চেষ্টা করেছি। আর পেয়েছি যেকোন খবরের পিছনে খবর। পড়েছি না জানা অসংখ্য তথ্য, দারুন কিছু প্রিয় বিষয়। পেয়েছি দারুন কিছু গল্প কবিতা ছড়াকারকে। যাদের প্রতিভা দেখলে তাজ্জব হই।

কি পেলাম না : এমন কিছু নেই আমার ডিকশানিরেতে তবে কিছু আপসোস বা দু:খ আছে। সেরকম কিছু দু:খ.... হাঁ, যে উচ্ছলতা, উদ্দীপনা, তর্ক-বিতর্ক, আড্ডা..........সেই সামুকে খুজেঁ পাই না এখন। আমি জানি একজন জানা আপু ও তার সাথে নিবেদিত প্রান কিছু তরুন কর্মী দিনের পর দিন এ ভার বয়ে নিয়ে যাচ্ছে। শত নাস্তিক আস্তিকের ঝড়, রক্তের বন্যায় ভেসে যাওয়া কিছু প্রিয় ব্লগারের মুখ, শাহবাগ আন্দোলনের সূচনা, সারা বিস্বে তোলপাড় করা ব্যানার হাতে তরুন তরুনীর সে স্রোত সামাল দিয়েছে সামু নিজ দক্ষতায়। ব্যাক্তি স্বার্থে ব্লগে নাস্তিকতা নিয়ে আসা বা আন্দোলন হাইজ্যাক ........... অনেক কিছুর সাক্ষী আমি। তারপর ও সাম হোয়ার টিকে আছে নিজ গুনে, কিছু অসাধারন ব্লগারের গুনে। কিন্তু দু:খ, এরকম অনেক অভিমানী ব্লগার ব্লগ ছেড়ে চলে গেছে। তাদেরকে ফিরিয়ে আনতে কি আমরা পারি না? একটি শুভেচ্ছা মেইল কি দিতে পারি না? ফিরে আসার আহবান কি জানাতে পারি না? হয়তো পারি কিংবা পারি না। যেহেতু আমি নিজে এর সাথে জড়িত না তাই এর কঠিন অংশটুকু আমার জানা নেই। তারপরও একটু ইচ্ছে জানালাম।

তবে সত্যিই আশার কথা, ব্লগিং ও ব্লগের সে কালো মেঘ অনেকাংশে সরে গেছে। মোটামুটি এখন দেশের মানুষ জানে ব্লগ মানেই নাস্তিকতা না, ব্লগ মানেই সরকার বিরোধিতা না ..........। হাঁ, ফিরে আসছে অনেক পুরোনো, যোগ হচ্ছে ব্লগার সাথে নতুন মুখ। আশা করি সামহোয়ার তার যৈাবন ধরে রাখবে সবসময়। আর আমরা বছর ধরে ঘুরে ফিরে বেড়াবো এ ব্লগ থেকে অন্যব্লগে... একটু না হয় সুখ দু:খের গল্প করলাম, কারো জন্মদিনে একটি কবিতা বা কিছু লিখা উপহার দিয়ে চমকে দিলাম, কোথাও গেলে খারাপ অভিজ্ঞতা তুলে ধরে অন্যকে সাবধান করলাম, কোন গল্পের প্লট মাথায় আসলেই লিখে সবার মতামত নিলাম.......... থাক না স্বাক্ষী হয়ে অনেক টুকরো টুকরো স্মৃতি।

............. ভালো থাকুন সবসময়........ কোথাও যাবেন না, গেলে ও ফিরে আসবেন আবার.!!!!! হ্যাপি ব্লগিং।

অনেক অনেক দিন পর আমার প্রিয় কিছু ছবি শেয়ার করলাম (বি:দ্র: সময়ের অভাবে বেশি বর্ননায় যেতে পারলাম না, সব প্রিয় ছবি দিতে গেলে কয়েকটা পর্ব লাগবে তাই ও পথে গেলাম না....)।

কোটি কোটি গ্যালন পানির নীচে দাড়িয়ে রংধনু দেখার মাঝে যে কি অদ্ভুত শিহরন না দেখলে ফিল করা যায় না। নায়াগ্রা ফলসের একটি প্রিয় ছবি।


ড্রেসডান, জার্মানীর এর ভুতের এ বনটি দেখে অদ্ভুত লেগেছিল। দিনের বেলায় ও একটা গা ছম ছম পরিবেশ।


সুইজারল্যান্ড সে পাহাড়ী এলাকা যেখানে দিল ওয়ালে দুলহানিয়ার স্যুটিং হয়েছিল। সত্যিই সে টা অসাধারন জায়গা।


এটি সাক্সেনে সুইজারল্যান্ড। এতো সুন্দর নদীর পাশে, আহ কি যে সুন্দর........ বার বার যেতে মন চায়।


হতাশ হয়েছি বার্লিন ওয়াল দেখে, তাই শেয়ার করলাম।


আর প্রথমেই যে মেয়েটির ছবি দেখেছেন, ওটা মিশরের ক্লিউপেট্রার আদলে তৈরী মডেল। ওকে দেখে মনে হয়েছে আহ্ সে যুগে যদি কোন রানী হয়ে জন্মাতাম..........

অনেক অনেক ভালো থাকুন সবাই.....

মন্তব্য ১৫৪ টি রেটিং +২৫/-০

মন্তব্য (১৫৪) মন্তব্য লিখুন

১| ১১ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১০:১০

সৈয়দ ইসলাম বলেছেন: ভালো লাগলো।
১০ম বর্ষপূর্তির দিনটি কাটুক আসীম আনন্দে। আর আগামী হোক নতুন প্রেরণা।

১১ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১০:১৯

সোহানী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ সৈয়দ ভাই।

২| ১১ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১০:২৭

পলক শাহরিয়ার বলেছেন: আপনি দেখি আমার চেয়ে বুড়ো। আমার আট। আপনার "কি পেয়েছি আর কি পাইনি" র সাথে একাত্বতা পোষন করছি।

১১ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১০:৩২

সোহানী বলেছেন: বুড়ো মানে....... হাড়ে ঝং ধরেছে....।

অনেক ধন্যবাদ পলক।

৩| ১১ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১০:৩৪

রাজীব নুর বলেছেন: ্পোষ্ট টি ভালো লাগলো।
ছবি গুলো বেশি ভালো লাগলো।

১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:১৭

সোহানী বলেছেন: ধন্যবাদ রাজীব। অনেক ভালো থাকেন।

৪| ১১ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১০:৩৪

জাহিদ অনিক বলেছেন:






সামুতে ১০ বছর
--- এটাই তো একটা পরম পাওয়া। ১০ বছর ব্লগে থাকা মানেই অনেক কিছু দেখেছেন অনেক কিছুর সাক্ষী।
অনেক পুরানো ব্লগার তো কোন না কোন কারনে আর ব্লগে আসেন না বা আসতেই পারেন না। অবশ্যই আপনি সেই সৌভাগ্যবানদের একজন যিনি ১০ বছর বা তার বেশি ব্লগে আছেন।
আর দুই বছির পর আমরা আপনার যুগ পূর্তি উৎযাপন করব।

মাত্র কিছুদিন আগেই কি করি ভাই ব্লগে আপনার জন্মদিন নিয়ে একটা বিশাল পোষ্ট দিল, তার পরপরেই আপনার ১০ বছর পূর্তি!
ব্যাপারটা বেশ চমৎকার।

সামহোয়ার ছাড়া অনেক ব্লগে ও লিখার অনুরোধ সত্বেও কখনো লিখিনি অন্য ব্লগে আপনার লেখা পড়বে না সেই ভয়ে সামু ছেড়ে না যাওয়া নয় বরং সামুকে দশ বছরে ভালবেসেফেলেছেন বলেই অন্য কোন ব্লগে যান নি। আপনার লেখা সব ব্লগেই সমাদৃত হবে সেটা আমরা জানি।

মনে হয়েছে আমার এ অখাদ্য লিখা কেউই কস্ট করে পড়বে না। - আপনার চমৎকার রসবোধে মজাই পেলাম।


তবে সত্যিই আশার কথা, ব্লগিং ও ব্লগের সে কালো মেঘ অনেকাংশে সরে গেছে। - এটা একদম সত্য, সেই শাহবাগ আস্তিক নাস্তিক সময়ে ব্লগার মানেই ধরা হয় নাস্তিক ও উগ্র মনের মানুষ। সাধারণ মানুষকে আমি দেখেছি ব্লগের ব্যাপারে এখন বেশ গুরুত্ব দেয়।
যেমন, গত বই মেলায় কয়েকজন কবি লেখক ও পাঠকের সাথে কথা বলেছিলাম। তাদের কারও কারও বই বের হয়েছিল আবার আমার মত অনেকেরই বইটই বের হয় নি, একজন আমার কাছে জানতে চাইলো আপনার কি কোন বই বের হয়েছে?
বললাম যে, না মার কোন বই নেই। তবে আমি ব্লগে লিখি।
জানতে চাইলো কোন ব্লগে? বললাম সামহ্যোয়ারিন এইটুকু বলতেই সে বলল, ওহ আচ্ছা সামু সামু।
হা হা হা।
তাই ব্লগের চাহিদা যে কমছে না বরং বাড়ছে সেটা আর বলার অপেক্ষা রাখে না।


ভালো থাকুন সবসময়........ কোথাও যাবেন না, গেলে ও ফিরে আসবেন আবার.!!!!! হ্যাপি ব্লগিং। - চমৎকার আহ্বান। কোথাও গেলেও আবার ফিরে আসবেন।

সর্বোপরি, যেহেতু নাম দিয়েছেন সামুতে ১০ বছর....কিছু চাওয়া পাওয়ার ১০ বছরের হালখাতা!!!!! কাজেই আশা করছি নতুন হিসেবের টালি খাতায় বাকী রাখা সব হিসেব চুকিয়ে যাবে।
নিত্য নতুন হিসেবে ভরে যাবে খাতা।

অনেক অনেক শুভ কামনা এবং শুভেচ্ছা সোহানী আপু।

১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:৩৬

সোহানী বলেছেন: ওরে বাপরে তোমার মন্তব্যের প্রতি উত্তর কঠিনই বটে.........

সামুতে ১০ বছর --- কি বলবো বলো অনেকটা অভ্যাস বলতে পারো তবে সত্যিই ম্যানেজ করা কঠিন বটে। অনেক চমৎকার নারী ব্লগারকে দেখেছি সংসারের চাপে লেখা ছেড়ে দিতে। আমার খুব দু:খ হয় তাদের জন্য। কেন নিজের ভালোবাসাকে গলাটিপে মেরে ফেলা। একটি মেয়ের কি স্বামী সংসার ছাড়া নিজের ভালোবাসার স্থানকে একটু সময় দিতে পারবে না?

কি করি একটা আস্ত পাগল। আমার মতো অগাজগা মানুষের জন্য কবিতা পোষ্ট দিয়ে আমাকেই লজ্জায় ফেলে দিয়েছে। তারপর ও বলি ওটি জীবনের প্রথম কোন কবিতা পাওয়া। তাই আমার জীবনের অসাধারন উপহারতো বটেই।

সামহোয়ার ছাড়া অনেক ব্লগে ও লিখার অনুরোধ সত্বেও কখনো লিখিনি : সেটা অবশ্যই সত্য। ভালোবাসার স্থান সহজে কেউ ছেড়ে যেতে চায় না। আর আমার মতো মানুষের জন্য আরো কঠিন কারন অনেক কষ্টেই ব্লগে সময় ম্যানেজ করতাম। সাধারনত অফিসে যেকে আসতে গাড়িতে বসেই এ কাজ করতাম নতুবা অনেক রাতে যখন সবাই ঘুমিয়ে পড়ে........হাহাহাহা (এখনো তাই করি)। একদিন লিখবো আমার সময় ম্যানেজের কাহিনী।

মনে হয়েছে আমার এ অখাদ্য লিখা কেউই কস্ট করে পড়বে না: হাহাহাহা.....কথা সত্য। আমার বাবা আমার লিখা পড়ে খুব বিরক্ত হয় বলে লিখায় গভীরতা কম। আমি বললাম বাবা, বেশী গভীর করলে পাঠক গর্তে পড়ে যাবে আর উঠতে পারবে না.......হাহাহাহাহা

তবে সত্যিই আশার কথা, ব্লগিং ও ব্লগের সে কালো মেঘ অনেকাংশে সরে গেছে: হাঁ আমি তাই বিশ্বাস করি। আর তাইতো অসংখ্য নতুন ব্লগার দেখছি সাথে দারুন সব লিখা।

ভালো থাকুন সবসময়........ কোথাও যাবেন না, গেলে ও ফিরে আসবেন আবার: এ প্রত্যাশা সবসময়ই.....

নিত্য নতুন হিসেবে ভরে যাবে খাতা: আমি ও তাই ভাবছি। মনের কোনে জমে থাকা কিছু মেঘ এবার লিখবো........হাহাহাহা সত্যিই ব্যাক্তি সোহনীকে সবসময়ই ব্লগ সোহানী থেকে আলাদা রেখেছিলাম। এবার মনে হয় সীমানার রেখাটা হালকা করতে হবে...

সবসময় ভালো থাকো জাহিদ আর লিখে যাও নতুন কিছু। বাই দা বাই, কবে যাচ্ছো সমুদ্র দেখতে? ডোন্ট মিস..........

৫| ১১ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১০:৪৬

চাঁদগাজী বলেছেন:


ব্লগিং'এ ১০ বছর, অনেক লম্বা সময়, অনেক ঐতিহাসিক ঘটনায় অংশগ্রহনকারী ও সাক্ষী; অনেক শুভেচ্ছা ও অভিনন্দন।

১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:৩৮

সোহানী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ গাজী ভাই।

হাঁ সত্য যে অনেক ঐতিহাসিক ঘটনায় অংশগ্রহনকারী ও সাক্ষী। সামুর আদু বোন বলে কথা........

অনেক ভালো থাকেন আর চমকপ্রদ বিষয় লিখে যান সাথে কঠিন মন্তব্য........হাহাহাহা

৬| ১১ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১০:৫৫

শায়মা বলেছেন: আমিও লিখবো নে ১০ বছর পোস্ট।
তোমার অফিস সেক্রেটারীর নিক কি ছিলো!!!!!!!!

তোমার লেখার বিষয়গুলি সিরিয়াস ছিলো কিন্তু তুমি আনন্দপ্রিয় মানুষ (আমার মত) :P । তাই এত এত জনপ্রিয়তা পেয়েছো তবে আমার মত ঝঞ্ঝাট তোমার ঘাড়ে এসে পড়েনি বারংবার!!!!!!

হা হা হা হা আমার ১০ বছরের ইতিহাসে তো ১০ হাজার উড়ে এসে জুড়ে বসা ঝঞ্ঝাটগুলো নিয়ে আগুন লাগিয়ে দিতে পারবো আমি !!!!!!!!!! :P তবে লাস্ট ঝঞ্ঝাটে তোমার ঝঞ্ঝাটওয়ালীকে বকা দেওয়াটা ভুলিনি!!!!!!! কৃতজ্ঞতা আর ভালোবাসা তার জন্য!!!!!!!! :)

ছবিগুলি দেখে মুগ্ধ হলাম! আর মিশরের রাণীটিকে তুমিই ভেবে নিলাম!!!!!! :)

১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:৫৬

সোহানী বলেছেন: আরে মিশরের রাণীটিতো আমিই..... আমার পূর্বজনমের মমি।......হাহাহাহাহা (ছবিটা কিছুতেই সোজা করতে পারছি না, যতই কান ধরে সোজা করি ওটা আবার বাঁকাই থাকে)

অফিস সেক্রেটারীর নিকটা নাই বলি. থাক না ওর মতো করে।

এটা সত্য বলেছো, আমি তোমার মতোই আনন্দপ্রিয় মানুষ। যেখানে কোন রস নেই সেখানেও আমি আখের রসের মেশিনে ঢুকিয়ে রস নিংড়ে বের করি...হাহাহাহাহাহা

ঝঞ্ঝাট সবাই লাগাতে পারে কিন্তু কতজন সেটা মোকাবেলা করে মাথা উঁচু করে দাড়াতে পারে???? খুবই কম, তার মধ্যে তুমি একজন। আর অন্যায়ের প্রতিবাদ করা আমার মজ্জাগত। সে কারনেই তো দেশ ছাড়লাম, প্রতিবাদ এর মাসুল দিলাম।

ছবিগুলো আগে ও দিয়েছিলাম। যখনই বাইরে থেকে ঘুরে আসতাম তখনই ছবি পোস্ট করতাম।

তোমকে ও অনেক অনেক কৃতজ্ঞতা আর ভালোবাসা শায়মা, এতো বছর পাশে থাকার জন্য। জনপ্রিয় আমি না তুমি কারন শায়মা একটা ব্যান্ড নেইম সামহোয়ারের।

৭| ১১ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১০:৫৯

আটলান্টিক বলেছেন: আপু আপনার পোষ্ট পড়ে আগে খুব রাগ হতো; কানাডার সুখ-শান্তি বাদ দিয়ে খালি শুধু সেখানকার দু:খের কথা বলে,শুধু কানাডার দুর্নাম করে।আরে কানাডায় খারাপের চেয়ে অনেক ভালোর পরিমাণটা অনেক বেশি সেটা নিয়েও তো লেখা যেত।
এই ছিল আমার ধারণা।


কিন্তু কয়েকদিন সামুতে কাটিয়ে ব্লগের সাথে সাথে কমেন্টসগুলো পড়ে এখন বুঝতে পারছি কেন আপনি কানাডা নিয়ে এইসব লিখেন।এখন সব কিছু ঠিক আছে, সব পারফেক্ট।আমি এখন নিজেই গিয়ে আপনার পুরাতন লেখাগুলো পড়ি।অসাধারণ লেখাগুলো পড়লে বুঝতে পারি নিজ দেশে কত ভাল আছি।


আর ১০ বছর কম সময় নয় আপু।১০ বছর পূর্তির জন্য আপনাকে অনেক শুভেচ্ছা জানাচ্ছি।শুধু আমার মতো জুনিয়রদের একটু দেখে রাখবেন :) :) :)

১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:০৩

সোহানী বলেছেন: প্রিয় আটলান্টিক, থ্যাংক ইউ সো মাচ।

তোমার কমেন্টে কি বলা উচিত বুঝতে পারছি না। আসলে আমি একটি বিষয়ের নেগেটিভ পজিটিভ দুই দিকেই দেখতে পছন্দ করি। এক পাক্ষিক কিছু বলা মানে বিষয়টিকে সঠিক বিশ্লেষন না করা।

অনেক অনেক ধন্যবাদ পুরাতন লেখাগুলো পড়ার জন্য। লিখাগুলোেমোটেও অসাধারণ নয়, খুব সাধারন মানের লিখা কিন্তু ভালোবাসো বলে ভালো লাগছে।

ভালো থাকো সবসময়...........

৮| ১১ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:০১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

দশ বছর! প্রাপ্তি অপ্রাপ্তির হিসেব দেখলাম। লেখার বিষয় বদলাবার পরম্পরা দেখলাম। পুরাতনদের ফিরে পাবার আকুতি দেখলাম। শ্রদ্ধাবনত অভিনন্দন!

ব্লগের পরিচালকদের আচরণ, সহব্লগার গ্রহণ/প্রত্যাখ্যান, প্রেরণা/সমালোচনা সবকিছুর প্রভাবে ব্লগার কাঠের মতো ( কিংবা মদের মতো ;) ) সিজনড হয়। আইয়ুব নবি তার হতাশ স্ত্রীকে বলেছিলেন, "ঈশ্বরের নিকট থেকে আমি কি শুধুই আশীর্বাদ নেবো? অভিশাপ কিছুই নেবো না?" লেখক হিসেবে পরিপক্কতার জন্য 'পরিমিত পরিমাণে' প্রত্যাখ্যানের প্রয়োজন আছে বইকি :)

অনেক শুভেচ্ছা থাকলো আগামি দিনগুলোর জন্য...

১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:০৯

সোহানী বলেছেন: হাহাহাহাহাহা......... সবকিছুর প্রভাবে ব্লগার কাঠের মতো ( কিংবা মদের মতো ;) ) সিজনড হয়।

আপনি না হলে এমন সরস সমন্তব্য আসবে কোথ্থেকে..............

হাঁ সত্য, প্রত্যাখ্যান বা সমালোচনা না থাকলে একজন পরিপক্ক লেখক কখনই হয়ে উঠতে পারবে না। কিন্তু কেউ যদি এ সমালোচনায় ভেঙ্গে পরে তাহলে তার লিখা কখনই এগোবে না।

প্রিয় প্রিয় প্রিয় ব্লগার মইনুল ভাই, আপনার বিরুদ্ধে অভিযোগ, আপনি আর আগের মতো লিখেন না। ফেইসবুকে যতটা এ্যাক্টিব ব্লগে না। আপনি যা লিখেন তার চিন্তা ও অনেকে করে না, সম্পূর্ন নবুন আঙ্গিকে চিন্তার খোরাক জোগান। আশা করি আবার আগের মতই নিয়মিত হবেন।

অনেক অনেক ভালো থাকুন প্রিয় প্রিয় প্রিয় ব্লগার মইনুল ভাই।

৯| ১১ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:০২

মোঃ মাইদুল সরকার বলেছেন: অভিনন্দন ১০ বছর ব্লগে পার করায়।

১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:১০

সোহানী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ মাইদুল .........

১০| ১১ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:০২

আটলান্টিক বলেছেন: @শায়মা আপু তোমার দশ বছর যেদিন পূর্ণহবে সেদিন আমি নিজে আটলান্টিকে ডুব দিয়ে সেটার ফটোব্লগ করবো :) :) :) :) :)

১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:১২

সোহানী বলেছেন: হাহাহাহাহাহাহা.............. খুব বেশী দেরী নাই কিন্তু শায়মার দশ পূর্ন হতে। তাই অক্সিজেন টক্সিজেন নিয়ে রেডি থাকেন............

১১| ১১ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:১২

নীলসাধু বলেছেন: আপনি আর আমি একেবারেই সমসাময়িক দেখি।
আমি কদিন পরে নিক ওপেন করেছিলাম আমার ১০ হয়নি। হবে আরো কদিন পর। পুরনো ব্লগারদেরতো দেখাই যায় না। কত মুখ হারিয়ে গেছে। ভালো লাগছে দীর্ঘদিন ধরেও এই ক্ষেত্রটিকে নিজের মধ্যে লেখালিখির মাধ্যমে লালন করছেন দেখে।

ভালো থাকুন।

১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:১৭

সোহানী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ নীলসাধু। আমি অাপনার লিখা পড়ি কিন্তু সমস্যা আমার মন্তব্য করা হয় কম। কারন বাস টেনে আসা যাওয়ার পথে মোবাইলে পড়ি আর সেখান থেকে মন্তব্য করা কঠিন।

পুরনো ব্লগার হিসেবে আপনাকে ও অভিনন্দন যে কোথাও যাননি, আছেন আমাদেরই মাঝে..............

অনেক ভালো থাকুন আর দশ বছর পূর্তির লিখা অবশ্যই লিখবেন।

১২| ১১ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:২১

তারেক ফাহিম বলেছেন: ১০ বছর অনেক সময়, সামুেক ভালোবেসেছেন বলেই সম্ভব হয়েছে।

পাওয়া অার না পাওয়ার হিসাবটুকুও পড়লাম।

যা পান নাই তা পাওয়ার কামনা করছি, পাশাপাশি ১০ম বছরের পদার্পণ শুভ হোক।

১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:১৯

সোহানী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ তারেক।

যা পান নাই তা সবসমই চেয়ে আসছি। হয়তো কোন এক সময় তা পেয়ে ও যাবো.......

অনেক ভালো থাকুন।

১৩| ১১ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:৩৬

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: ১০ বছর অনেক সময়। শুভেচ্ছা রইল।।।

১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:২০

সোহানী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ সত্যের ছায়া সবসময় সাথে থাকার জন্য।

১৪| ১১ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:৪৪

তারেক_মাহমুদ বলেছেন: অনেক লম্বা সময় ধরে ধৈর্য ধরে লিখে যাচ্ছেন এজন্য ধন্যবাদ

১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:২১

সোহানী বলেছেন: হাঁ সত্যই তাই ধৈর্য ধরে লিখে যাচ্ছি ।

অনেক অনেক ধন্যবাদ তারেক।

১৫| ১১ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:৫৭

এম. হাবীব বলেছেন: বিভিন্ন তথ্যমূলক, সুখ-দুখঃ ও মজার লেখনি ও মন্তব্যের মাধ্যমে ব্লগারদের সাথে
দীর্ঘ্য ১০ বছর অতিবাহীত করায় আপনাকে অভিনন্দন..
শুভ হোক আপনার ভবিষ্যৎ পথচলা...

১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:২৬

সোহানী বলেছেন: সত্যিই তাই, দীর্ঘ্য ১০ বছর অতিবাহিত করা একটু দীর্ঘ্য সময় বটে। আর সেটা সম্ভব হয়েছে আপনাদের ভালোবাসায়।

অনেক অনেক ধন্যবাদ হাবীব।

১৬| ১১ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:২৪

ধ্রুবক আলো বলেছেন: ১০ বছর অনেক লম্বা সময়। এতো বড় একটা সময় ব্লগে আছেন, অনেক কিছু বিষয়ে অভিজ্ঞতা কম অর্জন নয়।
অনেক অভিনন্দন, অনেক শুভেচ্ছা।

১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:২৮

সোহানী বলেছেন: সত্যিই তাই। অনেক কিছু নিয়ে মজার বা দু:খজনক অভিজ্ঞতা আছে। কিন্তু আমি শুধু মজারটা রেখে দু:খটাকে সিন্দুকে ভরে রাখি.হাহাহা

অকে ভালো থাকেন ধ্রুবক। আর সবসময় সাথে থাকার জন্য অনেক ধন্যবাদ।

১৭| ১১ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:২৫

মোস্তফা সোহেল বলেছেন: দশ বছর!!!
অনেক সময় আবার তেমন কোন সময় নয়।দিন কেমন দেখতে দেখতে চলে যায়।
তবে সামুতে দশ বছর মানে আমার কাছে অনেক কিছু।
দশ বছর পূর্তিতে অনেক শুভেচ্ছা সোহানী আপু।
জাহিদ অনিক ভাইয়ের কমেন্ট ভাল লেগেছে।
ভাল থাকুন।

১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:৪১

সোহানী বলেছেন: আসলেই . কখন যে এতাটা সময় পার করেছি নিজেই জানি না। আসলে এতোটা ব্যাস্ত লাইফ কাটাই তাই কিছু বুঝে উঠার আগেই দেখি সময় শেষ।

আর জাহিদতো বর্তমান সময়ের ইউনিক।

সবসময় ভালো থাকুন সোহেল ভাই........

১৮| ১১ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:৩১

মলাসইলমুইনা বলেছেন: এবারতো আর শুধু প্রথম শ্রেণীর শুভেচ্ছায় হবে না মনেই হচ্ছে | কত কিছু হলো গত দশ বছরে ! স্টিভ জব মারা গেলো, ব্রিটেন ইউরোপিয়ান ইউনিয়ন থেকে বের হয়ে গেলো, ছোট বেলা দেখে দেখে আসা গাদ্দাফি নেই হয়ে গেলো ...শুধু আপনিই টিকে রইলেন ! মুটামুটি অমরত্বের পর্যায়ে চলে গেছেন ব্লগে | ব্লগে দশ বছর পূর্তিতে এক্সেকিউটিভ ক্লাসের মতো এলিগ্যান্ট, এরিস্টোক্রেটিক শুভেচ্ছা নিন | আরো অনেক দশ বছর পূর্তি পালন করুন ব্লগে |

১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:৪৪

সোহানী বলেছেন: হাহাহাহাহাহা................ মলাসইলমুইনা তোমার মন্তব্য পড়ে হাসতে হাসতে ফিট।

এলিগ্যান্ট, এরিস্টোক্রেটিক শুভেচ্ছাতে সত্যিই অভিভূত।

চেষ্টা করবো আরো অনেক দশ বছর পূর্তি পালন করতে ব্লগে |

ভালো থাকো সবসময় মলাসইলমুইনা ........

১৯| ১১ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:৩৮

অন্তরন্তর বলেছেন: দশ বছর পূর্তি শুভেচ্ছা। অনেক সময় ব্লগে। আপনার চাকুরীজীবী মেয়েদের লিখা এবং শিশুদের নরপশুদের হাত থেকে বাঁচানোর পোস্ট অনেক অনেক সুন্দর লিখা। পড়া হয়েছে অনেক পোস্ট কিন্তু কমেন্ট করা হয়ত হয়নি। দশ বছর ব্লগে প্রাপ্তির পরিমাণটাই বেশি তাই এখনও ব্লগে আছেন। এমন অনেক বছর ব্লগে একটিভ থাকুন এই প্রত্যাশা করি। শুভ কামনা।

১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:৪৬

সোহানী বলেছেন: সত্যিই দশ বছর ব্লগে প্রাপ্তির পরিমাণটাই বেশি তাই এখনও ব্লগে আছি।

অনেক ধন্যবাদ পোস্টগুলো পড়ার জন্য।

অনেক অনেক ধন্যবাদ।

২০| ১১ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:৪৪

মাহমুদুর রহমান সুজন বলেছেন: দশ বছর পূর্তিতে আপনাকে অভিনন্দন। আপনার নিরলস ব্লগিং আমাদের সুন্দর সুন্দর পোস্ট উপহার দিয়ে এই দীর্ঘসময় সামুর পরিবারের একজন হয়ে অামাদের জ্ঞান বিলায়ে গিয়েছেন তা আমাদের কম প্রাপ্তি নয়। আপনার পথচলা শুভহউক।

১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:৪৮

সোহানী বলেছেন: হায় হায় জ্ঞান বিলায়ে গেলাম নাকি ..........হাহাহাহা মরছি রে ভাই। এই একটা জিনিস দেখতে পারি না.. জ্ঞান বিলানো।

অনেক ভালো থাকেন সুজন ভাই। সবসময়ই আপনি আমার পোস্ট পড়েন আমি জানি...........

২১| ১১ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:৪৮

আরাফআহনাফ বলেছেন: ১০ বছর পূর্তিতে শুভেচ্ছা জানবেন।

ভালো থাকুন সবসময়।

১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:৫৯

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ আরাফআহনাফ।

আপনি ও ভালো থাকুন সবসময়।

২২| ১১ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:৫০

নতুন নকিব বলেছেন:



শুভকামনা। যুগযুগান্তর পেরিয়ে যাক আশায় ভালবাসায়। মমতায় মায়ায় মায়ায়।

১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:০২

সোহানী বলেছেন: হাহাহা......... কালের সাক্ষী, যুগযুগান্তর পেরিয়ে যাচ্ছেতাে যাচ্ছেই।


ভালো থাকুন সবসময় নতুন নকিব । আর সাথে থাকার জন্য আন্তরিক ধন্যবাদ।

২৩| ১১ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ১:০৪

শায়মা বলেছেন: ১০. ১১ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:০২ ০

একটি আটলান্টিক বলেছেন: @শায়মা আপু তোমার দশ বছর যেদিন পূর্ণহবে সেদিন আমি নিজে আটলান্টিকে ডুব দিয়ে সেটার ফটোব্লগ করবো :) :) :) :) :)



এই বছরেই হয়ে যাবে ! নো চিন্তা!!!!!!!!! হি হি হি ! :)

১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:০৭

সোহানী বলেছেন: হাহাহা...... সেটাইতো বললাম আটলান্টিককে। মাস্ক টাস্ক নিয়ে রেডি থাকতে তোমারতো বেশী দেরী নেই।

জম্পেশ একটা পোস্ট পাবো আশা করি।

২৪| ১১ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ১:১১

জুন বলেছেন: ব্লগে দশ বছর পুর্তির শুভকামনা রইলো সোহানী । সকলের প্রিয় ব্লগার হয়ে থাকুন সারাটিক্ষন এই প্রত্যাশায় :)

১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:১১

সোহানী বলেছেন: ওওওও জুনাপু... থ্যাংকু থ্যাংকু থ্যাংকু।

আপনার ও এ ধরনের পোস্টে অপেক্ষায়।

স্লাইডটা আপনি তৈরী করেছে, দারুন হয়েছে। আমার জন্য সময় দিয়েছেন অনেক কৃতজ্ঞতা। জানি সবসময়ই সাথে থাকেন এবং আশা করি বাকি সময়টুকুতে ও থাকবেন।

অনেক অনেক ভালো থাকুন প্রিয় জুনাপু আরো ভ্রমণ কাহিনীতে ভরে উঠুক ব্লগ এর পাতা।

২৫| ১১ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ১:৩৮

বেয়াদপ কাক বলেছেন: অনেক অভিনন্দন। আপনাদের মত প্রবীন দের কাছে নবীনদের শেখার আছে অনেক কিছুই।

১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:১৩

সোহানী বলেছেন: ধন্যবাদ কাক (বেয়াদপ বললাম না কারন বেয়াদপি হবে.......হাহাহাহাহা)

ভালো থাকুন সবসময়।

২৬| ১১ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ১:৩৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: কালের পরিক্রমায় তেমন কিছুই না, কিন্তু জীবন পরিক্রমায় ১০ বছর অনেক কিছু। এই দীর্ঘ সময় সামুতে লেগে থালা চাট্টিখানি কথা নয়। ১০ বছরে সামু থেকে অনেক অভিজ্ঞতা অর্জন করেছেন, বিলিয়েছেন ও কম নয়। আপনার লিখা গুলি সামুর তথা নেটে বাংলা ভাষার সম্পদ হয়ে রইবে। আমার সামু জিবনের ৭ বছরে সাথে ছিলাম/পেয়েছি। আগামীতেও এর ব্যত্যায় হবেনা।
সামুতে বর্ণিল ১০ বছর পুর্তির অভিনন্দন নিন সোহানী।

১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:২৩

সোহানী বলেছেন: ওওও প্রিয় লিটন ভাই। অনেক অনেক ধন্যবাদ। জীবন পরিক্রমায় ১০ বছর সত্যিই অনেক কিছু। আমার জীবনের প্রতিটি বাঁক ও এই সময়ে এবং তার ছোয়াও আছে লিখায়। আমার প্রিয় কিছু লেখকের লিখা না পড়লে দিন কাটে না তেমনি একজন লেখকের সাথে আছি এবং আশা করি থাকবো।

ভালো থাকুন সবসময় আর আপনার দুষ্ট দুষ্ট লিখাগুলো আরো লিখে যান।

২৭| ১১ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ২:০৬

করুণাধারা বলেছেন: সামুতে দশম বর্ষপূর্তিতে অভিনন্দন! 

এতক্ষণ ধরে আগের পোস্টগুলা পড়ছিলাম আর মুগ্ধ হচ্ছিলাম। এমন কাহিনী বাছাই করে দিলেন যার সমাপ্তি হল সাসপেন্স দিয়ে। ননদ - বুয়ার ঘটনার শেষটা, চাকরিক্ষেত্রে মেয়েটার কি হল জানা গেল না; বড়ই বিরক্ত হলাম পড়ে! তবু লাইক -লেখাগুলো সব দারুন!

ছবিগুলোও দারুন। সবশেষে "বার্লি" ওয়াল দেখে চমৎকৃত হয়ে গেলাম।

১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:২৮

সোহানী বলেছেন: উহু, কোথাও সাসপেন্স নেই। একটি মাত্র লিখায় সাসপেন্স রেখেছিলাম কিন্তু পাঠকদের তুলোধুনোর পর তা ও বলে দিয়েছিলাম। এগুলো সিরিজ লিখেছিলাম তাই একটি পড়লে বোঝা একটু সমস্যা।

সত্যিই তাই, যখনই কোথাও যাই তখনই মনে হয় সবাইকে যদি নিয়ে আসতে পারতাম।

আমি কিন্তু বার্লিন ওয়াল দেখে হতাশ। কারন এখন এতো বেশী কমার্শিয়াল হয়ে গেছে যে সেই আমেজ নেই। স্যুভেনিরের আর খাবারের দোকানে বিরক্ত লাগে।

ভালো থাকুন করুণাধারা, লিখাগুলো পড়ার জন্য অনেক ধন্যবাদ।

২৮| ১১ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ২:১১

কুঁড়ের_বাদশা বলেছেন: আপনার এতো আত্নকথন শোনার সময় নাই, ১০ বছরের অনেক শুনেছি। এখন তারাতারি হালখাতায় মিষ্টি প্রদান করুন। :) :)

১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:৩৪

সোহানী বলেছেন: হাহাহাহাহাহা.. আচ্ছা নাও.....

এখন অফিসে তাই কমার্শিয়ালটা খাও, বাসায় যেয়ে আমার বানানোটা পাঠাবো।

২৯| ১১ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ২:২১

সামিয়া বলেছেন: অভিনন্দন আপু।।

১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:৪৪

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ সামিয়া। তুমি তোমার নামের প্রথম অংশ ছেটে দিয়েছো????

৩০| ১১ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ২:৩৭

মনিরা সুলতানা বলেছেন: সামুতে ১০ বছর!!!!!
তুমি তো আপু ব্লগের ক্লিউপেট্রা !!!!!
লেখার বিষয় সব সময় ছিলো বেশ গুরুত্ব পূর্ণ এবং জনহিতকর ;আমার মত অযথা সময় কাটানো না ।

অনেক অনেক ভালোবাসা শুভেচ্ছা অভিনন্দন চমৎকার এক ব্লগিং উদহারন হয়ে থাকার জন্য ।

১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:৩৯

সোহানী বলেছেন: হায় আল্লাহ মনিরা, তুমি এতোদিন কোথায় ছিলা :`> :`> :`> :`> :`> .. তোমরেইতো খুঁজতাছি....হাহাহাহাহা

আরে নাহ্, তোমাদের মতো সাহিত্য লিখার প্রতিভা নাই তাই এসব আজে বাজে লিখা লিখি।

আগেও সাথে ছিলা ব্লগের বাইরে কিংবা ভীতরে... আরো থাকবা সবসময়ই............।

অনেক ভালো থাকো প্রিয় কবি মনিরা.........

৩১| ১১ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:২৮

আবু তালেব শেখ বলেছেন: হালখাতার মিষ্টি কই আপু?

১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:৪২

সোহানী বলেছেন: এই যে নেন মিষ্টি..........

৩২| ১১ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:০৭

বিলিয়ার রহমান বলেছেন: শুভেচ্ছা
শুভকামনা!:)

১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:৪৩

সোহানী বলেছেন: বিলি, আপনি কই???????? অনেক অনেকদিন দেখি না। সেই যে খোলা ঠি লিখলেন আর দেখা নাই।

অনেক অনেক ধন্যবাদ বিলি, ব্লগের চোর ধরার ছাকনি........হাহাহাহাহাহা

৩৩| ১১ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:০৯

মোহাম্মদ গোফরান বলেছেন: অভিনন্দন।

১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:৪৫

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ গোফরান ।

৩৪| ১১ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৩২

নূর-ই-হাফসা বলেছেন: অনেক অনেক অভিনন্দন আপু ।
ছবি গুলো দারুন সুন্দর ।

১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:৪৬

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ হাফসা।

সত্যিই জায়গাগুলো খুবই সুন্দর, কমই প্রতিবিস্ব তুলে এনেছি।

৩৫| ১১ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:২৮

আমি তুমি আমরা বলেছেন: দশক পূর্তির অভিনন্দন। লিখতে থাকুন দুহাতে কিবোর্ড চেপে।

শুভকামনা :)

১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:৪৮

সোহানী বলেছেন: হাহাহাহাহা..... এক হাতে লিখার অভ্যেস নেই যে....

আমি তুমি আমরা ভালো তাকুন। আপনার থ্রিলার সিরিজ পড়ছি, মন্তব্য করা হচ্ছে না। চলুক সেটা..........

৩৬| ১১ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৩৬

ডঃ এম এ আলী বলেছেন:
দীর্ঘ এক দশক সামুতে সাফল্যজনকভাবে
জনপ্রিয় থেকে পার করা সত্যিই এক অসাধারন কাজ ।

১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:৫১

সোহানী বলেছেন: এভাবে চলবে না, আপনার মন্তব্য ইদানিং সর্টকার্ট হয়ে যাচ্ছে।

শীততো অনেকটা কমেছে, এবার নিশ্চয় লিখা শুরু করবেন.!!!!!!!!!!

আপনার লিখা না দেখলে সামু ব্লগই হাহাকার করে, তাড়াতাড়ি লিখে ফেলুন।

৩৭| ১১ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৩৯

বিদেশে কামলা খাটি বলেছেন: অভিনন্দন। আরো লিখুন।

১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:০১

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ বিদেশে কামলা।

৩৮| ১১ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৫২

সম্রাট ইজ বেস্ট বলেছেন: ১০ বছর পূর্তিতে অভিনন্দন গ্রহণ করুন। শত প্রতিকূলতার মধ্যেও আপনি লেখালেখি চালিয়ে গিয়েছেন দেখে মুগ্ধ হলাম। শুভকামনা সবসময়।

১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:০৪

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ সম্রাট।

শত প্রতিকূলতার মধ্যেও লেখালেখি চালিয়ে গেছি কারন ওটা আমার ভালোলাগার স্থান, একটু অবসর, একটু বিনোদন এর স্থান।

অনেক ভালো থাকেন সম্রাট।

৩৯| ১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:২৫

শুভ_ঢাকা বলেছেন: সোহানী,

আপনার লেখা আমি সব সময়ই খুব আগ্রহ নিয়ে পড়ি। ১০ বছর পূর্তিতে অভিনন্দন রইলো।

১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:০৬

সোহানী বলেছেন: অনেক অনেক অনেক ধন্যবাদ শুভ।

এটাইতো ব্লগ জীবনের পরম পাওয়া যে কেউই আমার লিখা আগ্রহ ভরে পড়ছে। আমার ১০ বছর লেখক জীবন স্বার্থক।

৪০| ১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:৫৯

শায়মা বলেছেন: তোমকে ও অনেক অনেক কৃতজ্ঞতা আর ভালোবাসা শায়মা, এতো বছর পাশে থাকার জন্য। জনপ্রিয় আমি না তুমি কারন শায়মা একটা ব্যান্ড নেইম সামহোয়ারের।



আপুনি!!!!!!!!!!!!!!!!!!!!! :`>


আমি কিন্তু টেবিলের তলায় লেপ কাঁথা বালিশ নিয়ে ঢুকে গেলাম!!!!!!

আর বেরই হবো না!!!!!!!! :P

১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:০৯

সোহানী বলেছেন: টেবিলের তলায় লেপ কাঁথা বালিশ নিয়ে ঢুকো তবে ল্যাপটপটা ও নিও............হাহাহাহাহা

আমার বানান ভুল..... ব্যান্ড না ব্রান্ড হবে। বাংলা বানানের যাচ্ছেতাই অবস্থা আমার।

৪১| ১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:০৯

উম্মে সায়মা বলেছেন: ১০ বছর! দশ বছর পুর্তির শুভকামনা রইলো আপু।
ছবিগুলো অসাধারণ!

১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:০৯

সোহানী বলেছেন: মেনি থ্যাংস সায়মা।

৪২| ১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:৩৭

তাসবীর হক বলেছেন: ১০ বছর?!!বাপরে..১০ বছর আগে আমার হাফপ্যান্ট কাল ছিল!হাহা.. সামুতে আসা মূলত অপু ভাইয়াকে দেখে।আমার আইডির বয়স যদিও ৮ মাস।কিন্তু সামুতে নিয়মিত ঢুকছি এখনো একমাসও হয়নি।আস্তে আস্তে পুরনোদের চিনছি।একটু আধটু ভুল করছি উল্টা পাল্টা কমেন্ট করে। আপনার একটা গল্পও পড়েছিলাম।সম্ভবত গার্মেন্টস কর্মীকে নিয়ে ছিল।ভালো লেগেছিল বেশ।যাই হোক,আপনার মূল্যবান সময় নষ্ট করে এত বিশাল কমেন্ট আপনাকে দিয়ে পড়ানো ঠিক হচ্ছেনা মনে হয়।১০ বছর পূর্তিতে অনেক অনেক শুভেচ্ছা।আশা করি আগামিতেও ব্লগে আরো সুন্দর লেখা উপহার দিবেন..শুভকামনা রইলো

১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:১৭

সোহানী বলেছেন: খুব ভালোলাগে নতুন প্রজন্মদের এখানে দেখলে। ব্লগের সেই মেঘ কাটছে... আর তোমরা ফেইসবুক ছেড়ে ব্লগে আসছো। আমার বিশ্বাস ফেইসবুকের মোহ কেটে যাবে একদিন তখন দেখবে ব্লগ সত্যিই দারুন কিছু।

গার্মেন্টস কর্মীকে নিয়ে লিখা গল্পটা আমার অনেক প্রিয়। অনেক অনেক সময় নিয়ে লিখেছিলাম।তুমি মনোযোগ দিয়ে পড়েছো, বুঝতেই পারছি। সাধারনত এ ধরনের গল্প ইয়ং জেনারেশান পড়ে না। ভালো লাগলো।

অপু কিন্তু দারুন গল্প লেখক......... হাতে গোনা কজনের মধ্যে ও একজন।

দীর্ঘ মন্তব্য অবশ্যই পছন্দ করি, তাই আমি ও চেস্টা করি দায়সারা গোছের মন্তব্য থেকে বিরত থাকতে। তাইতো অনেক কিছু লিখবো অাশায় মন্তব্যই করা হয় না.......হাহাহাহা

সবসময় ভালো থাকো, সামহোয়ারে আমাদের পাশে থাকো আর তোমাদের চিন্তা ভাবনা বলে যাও, যাতে আমরা বুঝতে পারি তোমাদের।

৪৩| ১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:৫২

বিদ্রোহী ভৃগু বলেছেন: ”আর প্রথমেই যে মেয়েটির ছবি দেখেছেন, ওটা মিশরের ক্লিউপেট্রার আদলে তৈরী মডেল। ওকে দেখে মনে হয়েছে আহ্ সে যুগে যদি কোন রানী হয়ে জন্মাতাম.......”
কে জানে হয়তো ছিলেন?
অথবা হবেন?

আমার জন্মচক্র সিরিজ দেখেছিলেন তো! অমিত চক্রের মাঝে বর্তমানে আমাদের বসবাস! :P

অনেক অনেক শুভকামনা ১০ বছর পূর্তিতে :)
যদিও আমিও পিছে পিছেই আছি। আর মাত্র ৭ মাস বাকী ;)

এভাবেই সাথে থাকুন সময়ের সাথে, সময়ের প্রয়োজনে।

১২ ই জানুয়ারি, ২০১৮ রাত ১২:০১

সোহানী বলেছেন: হাহাহাহাহাহা....... আরে আমিতো সবসময়ই রানী যেখানেই থাকি বা ছিলাম। সেটা জীবনের চক্র বলেঅ আর সময়ের পরিক্রমা বলো। তবে ক্লিউপেট্রা হয়ে আবার জন্মাতে ইচ্ছে করে কারন যে ভুলগুলো সে করেছিল সেগুলো শুধরাতে ইচ্ছে করছে।

ছবিটা ঠিক করে দেয়ার জন্য অসংখ্য ধন্যবাদ। অনেক চেষ্টার পর ও পারিনি। কি যে হয় মাঝে মাঝে বুঝি না। তাই তোমার ছবিটা দিলাম... এবার শান্তি লাগছে।

হাঁ আমি দেখেছি ও অপেক্ষায় আছি এমন একটি লিখা বা কবিতার। অনেক ভালো থাকো আধুনিক সুকান্ত।

৪৪| ১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:৪৯

শাহরিয়ার কবীর বলেছেন: দশ বছর পূর্তির অনেক অনেক শুভেচ্ছা রইল। !:#P

১২ ই জানুয়ারি, ২০১৮ রাত ১২:০১

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ কবীর ভাই।

৪৫| ১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:৫০

প্রামানিক বলেছেন: দশ বছরে পা দিয়েছে
শুভেচ্ছা রইল তাই
ভার্চুয়ালে এ ছাড়া তো
দিবার কিছু নাই।
দশ বছরে পা দিয়েছে
শুভেচ্ছা রইল তাই
ভার্চুয়ালে এ ছাড়া তো
দিবার কিছু নাই।


১২ ই জানুয়ারি, ২০১৮ রাত ১২:০৭

সোহানী বলেছেন: আপনার ছড়া সাথে বেলুন পেয়ে এমনিতেই আপ্লুত। আহ্, প্রায় প্রতিদিন অফিস থেকে আসার পথে এ বেলুন, ফুল কিনতাম। ১০ টাকার গোলাপের তোড়া বা বেলীর মালা, আমার প্রিয় ফুল।

এখানেতাে যে দাম ফুলের বাপরে ........... মিনিমাম তোড়া ২০/২৫ ডলার (প্রায় ১২৫০-১৫০০ টাকা)। আর বেলুন এর সেই অবস্থা। নিজে ফুলালে কম বাট ফোলানোটা কম করে ১০ ডলার........ বিরক্তিকর। আমার মেয়ে কিনতে চাইলে বলি ওটা না কিনে একটা খেলনা কিনো, তবুও খেলনা কয়দিন টিকবে আর বেলুনতো ১ ঘন্টা..........

সবসময় সাথে থাকার জন্য অনেক অনেক ভালোবাসা প্রিয় ছড়াকার। (আপনার বই বের করছেন কবে??? অপেক্ষায় থাকলাম জানার)।

৪৬| ১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:৪৩

এডওয়ার্ড মায়া বলেছেন: ১০ বছর ! বিশাল সময়।
সামুর অনেক ইতিহাসের সাক্ষি হয়ে আছেন !!
১১/১২/১৩ সালের মজার কিছু ঘটনা শেয়ার করলে -আমরাও নষ্টালজিক হতে পারতাম :) =p~
অভিনন্দন আপু।
অপেক্ষায় আছি নিশ্চয় কোন এক বই মেলায় আপনার বই প্রকাশিত হবে এবং আমি আপনার অটোগ্রাফ+ফটোগ্রাফ নিতে যাব।
নিজের পয়সা খরচ করে হলেও আপনার একটি বই প্রকাশ করা আপনার প্রাপ্য =p~
ভাবেন ! ভাবেন এখনো সময় আছে-
আচ্ছা আপু- মিশরের ক্লিউপেট্রার বয়স তখন কত ??? =p~

১২ ই জানুয়ারি, ২০১৮ রাত ১২:১৫

সোহানী বলেছেন: আমি যেহেতু ততটা এ্যাক্টিভ ছিলাম না তাই তেমন কিছুর সাক্ষী ছিলাম না। তবে ইন্ডাস্ট্রিয়াল স্বর্ণা সে সময় দারুন এ্যাক্টিভ ছিল। তার অবদান অনেকখানি আন্দোলনে। তার একটি পোষ্টই সব কিছু নাড়িয়ে দিয়েছিল।

এক সময় বই প্রকাশের তাড়া ছিল মায়ের কারনে। আজ সে নেই, আমার পৃথিবী শূণ্য। তাই কিছুতেই যেন কোন আগ্রহ নেই। তারপরও হয়তো এক সময় বের করবো....

ওওওওওও এই যে আমার বয়সী :) .........

অনেক ধন্যবাদ মায়া ভাই। আপনি ও কিন্তু ফেইসবুকে যতটা এ্যাক্টিভ ব্লগে ততটা না..........

৪৭| ১২ ই জানুয়ারি, ২০১৮ রাত ১২:১০

সেলিম আনোয়ার বলেছেন: অভিনন্দন আপনাকে।দশ বছর পূর্তি দারুন অর্জন। আরো বড়ো মাইলফলক স্পর্শ করুন এই কামনা থাকলো। হ‍্যাপী ব্লগিং।

১২ ই জানুয়ারি, ২০১৮ রাত ১:৪৬

সোহানী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ প্রিয় কবি সবসময় সাথে থাকার জন্য।

৪৮| ১২ ই জানুয়ারি, ২০১৮ রাত ১২:২৯

এডওয়ার্ড মায়া বলেছেন: এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা !
আমি তখন ব্লগে পুরাই এক্টিভ এবং একটা সময়ে পুরাই এক্টিভ ছিলাম।বছর দুয়েক হচ্ছে আমি অনিয়মিত।
১২/১৩/১৪তে দেয়া আপনার পোষ্ট গুলিতে কিন্তু আমার কমেন্টস দেখা যায় তবে ভিন্ন নিকে :) =p~

১২ ই জানুয়ারি, ২০১৮ রাত ১:৫১

সোহানী বলেছেন: ভিন্ন নিকে.... এইতো মেজাজটা খারাপ করে দিলেন। কেন ভিন্ন নিকরে ভাই। একটা সম্পর্ক তৈরী হবার পর নাম চেইন্জ করলে কিভাবে চিনবো বলেন.......... কারন সামুতে পরিচয়ইতো নিক দেখে।

হাঁ, এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা ! স্বর্ণার মতো আরো অনেকে অভিমানে চলে গেছে। হয়তো কোন কারন আছে সে সবের পিছনে, আমি জানি না বা জানতে চাই না। তারপরও আশা সবাই ফিরে আসবে ঠিক আগের মতো মান অভিমান ভুলে নিজ নিকে মাল্টি নিকে নয়।

আগের মতো এক্টিভ হবার প্রত্যাশায়। অনেক ভালো থাকুন।

৪৯| ১২ ই জানুয়ারি, ২০১৮ রাত ১২:৪৪

সচেতনহ্যাপী বলেছেন: অনেক সময়!! এতটা সময় এখানে স্থির থাকার মানেই হচ্ছে, অনেক ঘটনা/অঘটনার স্বাক্ষী হওয়া।। আবার এখানে আপনি পেয়েছেন মনের খোরাক, কিছু ভাল বন্ধু আর নিজের কথা বলার,জানানোর চমৎকার মাধ্যম।।
আসলেও এই সামু প্রতিবাদের, কবিতার,গল্পের,আড্ডাসহ এমন আরো অনেক আনন্দের প্লাটফর্ম।।
ভাল লাগলো আপনার অভিজ্ঞতার বর্ননা।।

১২ ই জানুয়ারি, ২০১৮ রাত ১:৫৫

সোহানী বলেছেন: হাঁ সত্য, সামু প্রতিবাদের, কবিতার,গল্পের,আড্ডাসহ এমন আরো অনেক আনন্দের প্লাটফর্ম।। তাইতো ছেড়ে যাইনি। কখনো যে রাগ হয়নি বা অভিমান হয়নি তা নয় তারপর ও যাইনি। কারন আমি আগে ও বলেছি, সামহোয়ার একটা প্লাটফর্ম নিজেকে প্রকাশ করার, এটি রাগ বা অভিমান এর স্থান না। তাই মান-অভিমানের খেলা সামুর সাথে না, যে ব্লগারের সাথে হয়েছে তার সাথে বোঝাপড়া করবেন। তাই ফিরে আসুন.....................

অনেক ধন্যবাদ সচেতনহ্যাপী সাথে থাকার জন্য।

৫০| ১২ ই জানুয়ারি, ২০১৮ রাত ২:২২

ডঃ এম এ আলী বলেছেন:
আমি বেশ অসুস্থ তাই বেশী কিছু লিখতে পারছিনা ।
মনের তাগিদে অল্প কিছু সময় সামুতে বিচরণ করছি।
আপনার পোষ্টের বিষয়বস্তু ও ছবি খুবই মনুমুগ্ধকর হয়েছে।
ছোটকালে সাপলুডু খেলার সময় গুটি ৯৮ এর ঘরে পা দিলে
বলা হতো এখানে আসলে সুইজারল্যন্ডের পাকৃতিক দৃশ্য
দেখার জন্য গুটি ৬ এর ঘরে চলে যাবে । সাপলুডু
ওয়ালাদের বলতে হবে তারা যেন ৯৮ ঘরের কাছাকাছি
একটি বার্লি ওয়াল দিয়ে দেয় যেন পিছনে ফিরতে
না হয় । যাহোক, এই পোষ্টে পিছনে না গিয়েও
সুইজারল্যান্ডের মনোরম দৃশ্য দেখতে পেলাম :)
শায়মাপুর সুরে সুর মিলিয়ে মিশরের রাণীটিকে
সেভাবেই ভেবে নিলাম!!!!!! :)
কানাডায় শীত মনে হয় কিছুটা কমেছে।
বাংলাদেশ কানাডার কিছু শীত শেয়ার করেছে
কুড়িগ্রামে শীতে ১১জন মৃত্যুবরন করেছে
বলে সংবাদে দেখতে পেলাম।
তাদের জন্য কানাডা হতে
উন্নত মানের শীত বস্ত্র
প্রেরণ প্রয়োজন ।
শুভেচ্ছা রইল ।
আমার জন্য দোয়া করবেন ।

১২ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৮:৩৪

সোহানী বলেছেন: আবার ফিরে আসায় অসংখ্য ধন্যবাদ আলী ভাই। বিশ্বাস করি যেখানেই থাকেন, সুস্থ্য থাকবেন ও ভালো থাকবেন। তারপর ও এ অসুস্থ্য অবস্থায় ব্লগে সময় দিচ্ছেন, সেটা আমার মতো আপনার একজন ভক্তের জন্য বিশেষ কিছু। কৃতজ্ঞতা সবসময়।

দেশের খবর জানি কিন্তু সত্যিই সামাজিক কাজে নিজেকে জড়াচ্ছি না। কারন যে সময় দিতে হবে সেটুকু অনেক কঠিন। পড়া, জব, সংসার, বাচ্চাদের সময় দেবার পর কিছুই হাতে থাকে না। তার উপর এখানকার সামাজিকতা জানেন, এভোয়েড করা যায় না। যেহেতু প্রফেশনাল স্টাডিতে আছি, অনেক অনেক কঠিন। অনেকদিন পর বাচ্চাদের জন্য কিছু সময় পেয়েছি তাই অন্যদের সাথে ভাগ করতে চাই না। পড়া শেষ করে তারপর জড়াবো কারন আমার ইউনিভার্সিটির অনেক বন্ধু-বান্ধব বড় নেতা এখানকার। একবার ওরা খোঁজ পেলে ঘাড় ধরে নিয়ে যাবে তাই কোনভাবেই ইউনিভার্সিটির প্রােগ্রামগুলোতে জড়াই না।

হাহাহাহাহাহা আপনার সাপলুডু মনে আছে??? আমি কিন্তু এখনো খেলি বাচ্চাদের সাথে। এবং সবসময়ই হেরে যাই তাই মাঝে মাঝে একটু চুরি করি এই যা............হাহাহাহা

সুইজারল্যান্ডের মনোরম দৃশ্য কতবার দেখেছেন সামনা সামনি সেটা বলেন??? আমিতো মাত্র দু'বার গেছি, আপনি কতবার গেছেন? এবার সুস্থ্য হয়ে আবার যাবেন সামারে........ কানাডা আসার প্লান কি ঠিক আছে?

সবসময়ই অনেক ভালো থাকেন।

৫১| ১২ ই জানুয়ারি, ২০১৮ রাত ২:২৯

সচেতনহ্যাপী বলেছেন: মান-অভিমানের খেলা সামুর সাথে না, যে ব্লগারের সাথে হয়েছে তার সাথে বোঝাপড়া করবেন। তাই ফিরে আসুন....................
অসাধারন একটি কথা।। শুধু এটুকু জানানোর জন্যই, আবার ফিরে আসা।।
আর এই ফাকে ছবিগুলিও যে অপূর্ব তাও জানিয়ে গেলাম।। (প্রথম মন্তব্যে কথাই ছিল মখ্য বলে, এর উল্লেখ করি নি।। শা রি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন)।।

১২ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৮:৩৬

সোহানী বলেছেন: হাঁ সত্য, মান-অভিমানের খেলা সামুর সাথে না, একমাত্র মায়ের সাথে বোনের সাথে।

অনেক অনেক ধন্যবাদ সচেতনহ্যাপী সবসময় সাথে থাকার জন্য।

৫২| ১২ ই জানুয়ারি, ২০১৮ রাত ২:৪৪

ফেরদৌসা রুহী বলেছেন: অভিনন্দন আপু।

কবে যে আমার ১০ বছর হবে? ততদিন বাঁচবো কিনা জানিনা।

১২ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৮:১৩

সোহানী বলেছেন: বলো কি বাঁচবা না মানে............ মইরা কই যাবা!!!!!!!!!!

অনেক ভালো থাকো রুহী। তোমার দশ বছরের ভ্রমণ কাহিনী শুনবো তাই আমারো বেচেঁ থাকতে হবে .......... কি বলো।

৫৩| ১২ ই জানুয়ারি, ২০১৮ রাত ৩:৫০

কেএসরথি বলেছেন: সুইজারল্যান্ডে যেখানে মুভিটার শুটিং হয়েছে, সে জায়গাটার নাম কি?

আপনার জন্য একটা ছবি দিলাম।
কয়েক বছর পুরানো ছবি। কিন্তু আমার খুব প্রিয়।

১২ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৮:০৮

সোহানী বলেছেন: তুমি কই???? কোর্স কি শেষ তোমার?

তুমি ছবি দিলা উপর থেকে তোলা অামি কিন্তু বোট থেকে তোলা ছবি দিলাম। উপরের ছবি থেকে যখন বোটে গেলাম তখনকার ভিউটাই বেশী ভালো লাগছিল।

স্যুটিং অনেক গুলো জায়গা নিয়ে হয়েছিল তবে ইন্টারলেকানে একটা বিলবোর্ড আছে এর স্যুটিং নিয়ে। ছবিটা খুজেঁ পেলে পোস্ট এ দিবো। তবে সত্যিই অসাধারন সে জায়গার ভিউ।

৫৪| ১২ ই জানুয়ারি, ২০১৮ ভোর ৬:৪১

নীল-দর্পণ বলেছেন: বর্ষপূর্তির অনেক অনেক শুভেচ্ছা। এভাবে আরো অনেক অনেক দশ বছর হোক । :)

১২ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৮:০৮

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ নীল-দর্পণ সাথে থাকার জন্য সবসময়।

৫৫| ১২ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৭:৫৪

সাদা মনের মানুষ বলেছেন: এগিয়ে চলুন, সাথেই আছি............

১২ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৮:১০

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ সাদা ভাই। আমি জানি আপনাদের এ উৎসাহে আমার ব্লগের পথ চলা।

৫৬| ১২ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১০:৪২

সাদা মনের মানুষ বলেছেন:

১৩ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৯:২৯

সোহানী বলেছেন: তাই তো কথা, সাদা ভাই এলো কিন্তু চা দিল না ....... ১০ বছর পার করলাম একটু চা পানিতো খাওয়াবে.......

৫৭| ১২ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১০:৫৯

সুমন কর বলেছেন: ১০ বছরের আপনার সামুর সংক্ষিপ্ত ইতিহাস.....জেনে ও পড়ে ভালো লাগল। ছবিগুলোও সুন্দর। "কি পেলাম"-এ ভালো বলেছেন।
আরো দীর্ঘ হোক....সামুর সাথে পথচলা।

শুভ সকাল।

১৪ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৮:৪৪

সোহানী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ সুমন। আমি জানি আপনি সবসময়ই সাথে থাকেন................

৫৮| ১২ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ১:৪৫

ওমর ফারুক১৫১ বলেছেন: খুভ ভাল লিখছেন আপনি। ধন্যবাদ আপনাকে

১৪ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৮:৪৫

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ।

৫৯| ১২ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:২১

বিদেশে কামলা খাটি বলেছেন: মালয়েশিয়ায় বাংলাদেশের পাসপোর্ট অফিসে পাসপোর্ট সেবা দেয়ার নামে চলছে হরিলুট আর সরকারী টাকার শ্রাদ্ধ। সরকারী টাকা যে কত সস্তা তা এখানে একবার না গেলে কেউ বুঝতে পারবে না। তাদের দেশের প্রতি দরদ দেখে আমি হতভম্ব হয়ে গেলাম।


প্রায় বছর দুয়েক আগে অনেক ঢাক-ঢোল পিটিয়ে প্রবাসী জনগণকে আরো বেশী করে পাসপোর্ট সেবা দেয়ার আব্দার করে দূতাবাসে খোলায় হয় পৃথক পাসপোর্ট বিভাগ। সেখানে বরাদ্দ করা হয় প্রায় ৩০ কোটি টাকা। দূতাবাসে পর্যাপ্ত জনবল থাকার পরও পাসপোর্ট বিভাগে ঢাকা থেকে আনা হয় প্রশাসন ক্যাডার থেকে এক জন সিনিয়ার সহকারী সচিব যিনি কিনা এখানে প্রথম সচিব নামে পরিচিত। সেই সাথে ঢাকা থেকে পাঠানো হয় আরো চার জন পদস্থ কর্মচারী। ফলে দূতাবাসে অতিরিক্তি জন বল হিসাবে যোগ হয় আরো ৫ জন। সরকারের খরচ বেড়ে যায় কোটি কোটি টাকা।

এছাড়া ঢাকার আগারগাঁও পাসপোর্ট অফিস থেকে প্রায় প্রতি মাসেই কর্মকর্তারা নানা ছল ছুতোয় মালয়েশিয়া সফর করছেন। বিদেশ সফরের সময় কর্মকর্তারা নিয়মিত বেতন ভাতার বাইরেও প্রতিদিন প্রায় ৩০০ মার্কিন ডলার করে ভাতা নেন সরকারের কোষাগার থেকে। ফলে শ্বেতহস্তী পোষতে সরকারকে গুণতে হচ্ছে কোটি কোটি টাকা।

জানা গেছে, আগারগাঁও পাসপোর্ট অফিসের বড় কর্তারাই নন, প্রায় সময়ই সেখান থেকে ১০/১৫ জন কর্মচারী বিশেষ সেবা দেয়ার নাম করে মালয়েশিয়া সফর করেন। প্রতিবার সফরে তারা ১ মাস বা তার চেয়েও বেশী সময় কাটান। ফলে তাদের পেছনে নিয়মিত বেতন ভাতা ছাড়াও ডলারে ভাতা দিতে রাষ্ট্রের কোটি কোটি টাকা নষ্ট হচ্ছে।

চলতি মাসে ঢাকার আগারগাঁও থেকে সেবার দেয়ার নাম করে আবার পাঠানো হয়েছে ২৫ জন কর্মচারী আর ২ জন কর্মকর্তা।তারা নাকি ২ মাস ধরে প্রবাসী জনগণকে সেবা প্রদান করবে।
এদিকে তারা পাসপোর্ট অফিসে সেবা দেয়ার নাম করে রাষ্ট্রের টাকার শ্রাদ্ধ করে চলেছেন। কারণ এই মুহূর্তে প্রায় ৩০ জন কর্মকর্তা-কর্মচারীকে নিয়মিত বেতন ভাতা দেয়া ছাড়াও তাদেরকে প্রতিদিন জন প্রতি ২/৩ শত মার্কিন ডলার করে বিদেশ ভাতা দিতে হচ্ছে। যা আসছে গরীব দেশের গরীব মানুষের জন্য বরাদ্দ করা বাজেট থেকে। এর বিনিময়ে সাধারণ মানুষ কি পাবে। লাভের মধ্যে লাভ হবে এই সব কর্মকর্তা কর্মচারী সরকারী টাকায় বিদেশে ঘুরবে আর শপিং করে লাগেজ ভর্তি করবে। খুব্ই আনন্দের বিষয়।

সেবা দেয়ার নাম করে এতো মানুষ এক সাথে মালয়েশিয়াতে আসার কোন রেকর্ড নেই বলে জানা গেছে। কারণ দূতাবাসে এক সাথে এতো গুলো মানুষ কাজ করার মতো কোন জায়গা, মেশিন বা অবকাঠামোগত কোন সুযোগই নেই।

এ ব্যাপারে ভালো জানেন এমন এক জন সাবেক সরকারী কর্মকর্তার সাথে আলাপ করে জানা গেছে যে, পৃথিবীর অনেক দেশের দূতাবাসে মোট স্টাফ সংখ্যাএ ৩০ জন হয় না।অথচ মালয়েশিয়ায় বাংলাদেশের পাসপোর্ট অফিসে জনগণের টাকার শ্রা্দ্ধ আর হরিলুটের জন্য নানান রাজনৈতিক তদবির করে তাদেরকে পাঠানো হয়েছে। তাদেরকে যে অফিসে থেকে পাঠানো হয়েছে সেই অফিসের কাজ কর্ম কি করে চলে এটাও একটা বিরাট প্রশ্ন। কারণ কোন একটি অফিস থেকে এক সাথে ২৫/৩০ জন কর্মকর্তা, কর্মচারী ২ মাসের জন্য বিদেশে চলে গেলে সেই অফিসটি কি ভাবে চলে।

এই লুটপাট আর সরকারী টাকার শ্রাদ্ধ দেখার মতো কোন লোক নেই বাংলাদেশে?

১৪ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৮:৪৭

সোহানী বলেছেন: আপনার এ লিখা আমি আপনার ব্লগে কিছু বলে এসেছি। আরো কিছু শেয়ার করার ইচ্ছে অাছে, এই মূহুর্তে একটু বিজি, ফ্রি সময় নিয়ে আবার ফিরে আসবো।

ভালো থাকুন সবসময় যেখানেই থাকুন।

৬০| ১৩ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:৫৯

আটলান্টিক বলেছেন: অরোরা দেখার উপর একটা পোষ্ট করেন।

১৪ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৮:৪৯

সোহানী বলেছেন: অরোরা আসি দেখিনি.... আলী ভাই গিয়েছিলেন। উনার একটি লিখা আছে,... পড়তে পারেন, অসাধারন।

http://www.somewhereinblog.net/blog/ali2016/30180569

৬১| ১৩ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:২১

আহমেদ জী এস বলেছেন: সোহানী ,




দশ দশটি বছর ধরে ব্লগের মাঠ-ঘাট-পথ পেরিয়ে নায়াগ্রার জলে আছড়ে পড়া রংধনুর মতো রঙিন করে লিখলেন সে পথেরই পাঁচালী । একটি বীজ যেমন ধীরে ধীরে মাথা তোলে কিশলয় হয়ে , তেমনি ব্লগেও একটি দশক ধরে আপনার ধীরে ধীরে মাথা তুলে দেয়ার নিঃসঙ্কোচ এক অভিযাত্রার কথাই লিখলেন ।

আপনার এ যাত্রা আরো সুদূরে মিলাক , যোজন যোজন সময়ের পথ পাড়ি দিয়ে ।
শুভেচ্ছান্তে ।

১৪ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৮:৫২

সোহানী বলেছেন: এত দিনে???????? X( X( X( X(

লিখা পোস্ট করেইতো আপনার মন্তব্যের জন্য অপেক্ষায় থাকি......... ব্যাস্ত মনে হয়?

৬২| ১৪ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৭:৫৫

কি করি আজ ভেবে না পাই বলেছেন: মিশরের ক্লিওপেট্রার আদলে তৈরী!!!
আমিতো ভেবেছি তুমি বুঝি সেই আয়নাটা দেখে সাজুগুজু করছো B:-)

বার্লি ওয়ালটা কি?
বার্লিন ওয়াল না বার্লি দিয়ে তৈরি কুনু ওয়াল?

১৪ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৯:১১

সোহানী বলেছেন: হাঁ আমিই তো.......... আর সেই যাদুর আয়না। "বলোতো আয়না, কে বেশী সুন্দরী"?? কি বল্লা, অামি ছাড়া সবাই....... এতো বড় কথা X( X( এই কে আছিস, আমার মাথায় এক বালতি পানি ঢাল!!!!!!!!!!!!

অঅঅ... তুমি জানো না, বার্লি দিয়াইতো তৈরী, তাইতো কইলাম.............

৬৩| ১৪ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৮:৫৫

কি করি আজ ভেবে না পাই বলেছেন: লিখা পোস্ট করেইতো আপনার মন্তব্যের জন্য অপেক্ষায় থাকি......... ব্যাস্ত মনে হয়?

তা যা বলেছ...............কমেন্টে তুমি আর জী এস ভায়া, দু'জনাই ইউনিক।

১৫ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৪৫

সোহানী বলেছেন: হাহাহাহাহা...... সে তুমি বুঝবা না।

আমার গুরু জী এস ভাই, সেইটা জানো না !!!!!!!!!!!!!!!!!

৬৪| ১৪ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৮:৫৭

কি করি আজ ভেবে না পাই বলেছেন: ও হ্যা, অপ্রিয় হলেও বক্রশিল্পী কাকুও ইউনিক বটে................ :P

১৫ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:১৪

সোহানী বলেছেন: হাহাহাহাহা..... আরে নাহ্.. কাকু এখন অনেক মেপে কথা বলে এবং অসাধারন কিছু মন্তব্য ও দেখলাম ইদানিং। বয়স হচ্ছে না কাকুর........... ঠিক হয়ে যাবে, ডোন্ট ওরি :P:P

৬৫| ১৪ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:২৯

ইছামতির তী্রে বলেছেন: দশ বছর নেহায়েত কম সময় নয়। ব্লগের প্রতি একনিষ্ঠ ভালবাসা না থাকলে এতদিন লেগে থাকা কোনক্রমেই সম্ভব না। আপনাকে আন্তরিক অভিনন্দন। এমনিভাবে আরও অনেক বছর কেটে যাক ---এই কামনা করি।

১৫ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:১৫

সোহানী বলেছেন: সত্যিই তাই ইছামতির তী্রে। আপনাদের ভালোবাসাই আমাকে এতোদিন টেনে নিয়ে এসেছে...............

অনেক ধন্যবাদ, ভালো থাকুন নিরন্তর।

৬৬| ১৪ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ১:৪৮

বৃতি বলেছেন: সামহোয়্যারইন ব্লগে দশ বছর পূর্তির শুভেচ্ছা, সোহানী আপু :) ব্লগে আমার পাঁচ বছর দেখাচ্ছে, আমার কাছে যদিও মনে হচ্ছে মাত্র ক'দিন আগে রেজিস্ট্রেশন করলাম :| অনেক ভালো থাকুন। আপনার কাছ থেকে আরও অনেক অনেক চমৎকার পোস্ট পাওয়ার অপেক্ষায় থাকলাম :)

১৫ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:১৭

সোহানী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ বৃতি।

পাঁচ বছর কিন্তু বিশাল সময়। অনেক ভালোবাসা থাকলো ...........

ভালো থাকুন নিরন্তর।

৬৭| ১৪ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:১২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
সোহানী আপু,
সামুতে আপনার দশ বছরের পরিসংখান
উপভোগ করলাম। খুব ভালো লিখেছেন।
শুভেচছা রইলো।

১৫ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:১৭

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ নুরু ভাই। আপনাদের উৎসাহেই পথ চলা।

৬৮| ১৪ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:৪১

আহমেদ জী এস বলেছেন: সোহানী ,



প্রতিমন্তব্যের জন্যে ধন্যবাদ ।

খুব রেগে গেছেন বুঝি !
না , ব্যস্ততা তেমন নেই । ন'টা পাঁচটা অফিস শেষে অফুরান সময় পকেটে নিয়ে ঘুরি । খরচ করতে ইচ্ছা করেনা সময়গুলো । বুড়ো হাড়ে সময়ের ব্যাধি ক্রমাগত বাড়তে থাকে বলে সময়গুলো অকাজে ভরিয়ে তুলি, আসল কাজ পড়ে থাকে নিভৃতে । ঠিক আমার এই কবিতাটির মতোন ব্যাধিগ্রস্থ থাকি --অসুখী শরীর

আসলে বয়েস হয়েছো তো তাই নতুন প্রজন্মের সাথে পাল্লা দিয়ে উঠতে পারিনে সবসময় । দেরী করে ফেলি । তবে প্রজন্মের সাথে পাল্লা দিয়ে লিখতে পিছুপা হইনে মোটেও ।

ভালো থাকুন আর সুখে ....................

১৫ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:৩৩

সোহানী বলেছেন: রাগবো না কেন বলেন???????? সময় পকেটে নিয়ে ঘুরে কিন্তু খরচ করেন না !!!!!

নতুন প্রজন্মের সাথে পাল্লা দিয়ে লিখতে পিছুপা হোন না, সেটাইতো বড় কথা। এখনো সমান সমান.... নানানা আরো এডভান্স।। কিন্তু বুড়ো হাড় বুড়ো হাড় বলতে বলতে তো সত্যিই কবে বুড়ো হয়ে যাবেন................হাহাহাহাহা

অসুখী শরীর এ কঠিন মন্তব্য রেখে এসেছি...........................

৬৯| ১৪ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:৩৩

*কুনোব্যাঙ* বলেছেন: দশক পুর্তির শুভেচ্ছা

১৫ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:৩৪

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ *কুনোব্যাঙ* ।

৭০| ১৫ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:৫৮

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: অভিননন্দন ১০ বছর পূর্তীর।

১৭ ই জানুয়ারি, ২০১৮ রাত ১২:৪৪

সোহানী বলেছেন: ধন্যবাদ রাজকন্যা।

৭১| ১৭ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ২:৩১

মো: নিজাম গাজী বলেছেন: বাহ ১০ বছর দীর্ঘ সময়। আমিতো ভাবছিলাম আপনার বয়সই ১০ বছর হয়নি,কিন্তু ব্লগেই ১০ বছর। হালখাতা করলেন মিষ্টি কই? শুভকামনা।

১৮ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৯:২৮

সোহানী বলেছেন: ওওওওওওও আচ্ছা আচ্ছা আচ্ছা ......... তাই নাকি!

এই যে মিষ্টি....


অনেক ধন্যবাদ নিজাম গাজী......

৭২| ১৭ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:৪৮

খায়রুল আহসান বলেছেন: এখানে দেয়া লিঙ্ক ধরে আপনার ননদের কাহিনীটা পড়ে এলাম।
আপাততঃ এটুকুই বলে যাচ্ছি, পরে আবার আসার আশা রাখছি।
পোস্টে + +

১৮ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৯:৩৩

সোহানী বলেছেন: খায়রুল ভাই, সে দিনগুলোর কথা মনে করি মাঝে মাঝে। এতো এ্যাসিসটেন্ট এর মাঝে ও কি যে যন্ত্রনা পোহাতে হতো। এখানে কাজের সাহায্যকারী কেউই নেই তারপরও দিব্যি বাজার রান্না ধোয়া পড়া চাকরী সবই সুন্দরভাবে ম্যানেজ করছি। অথচ দেশে এক মিনিট্র ওদের ছাড়া চিন্তা করতে পারতাম না।

আবার ফিরে আসার অপেক্ষায়...............!

৭৩| ১৭ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:৪৯

ভ্রমরের ডানা বলেছেন:




প্রথম ছবি দেখে আঁৎকে উঠলাম। আধুনিক যুগে এ কোন বালা মধ্যযুগীয় বসনে.......


পরে ভাবলাম... মেয়েরা কত কিছুই তো করে, তাই ক্ষান্ত দিলাম.... তবে শেষ তক এসে বুঝলাম আমি একটা গবেট...

১৮ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৯:৩৬

সোহানী বলেছেন: আরে আরে এ তো আমি ;) ;) ;)

আধুনিক যুগে বাস করে ও মধ্যযুগীয় চিন্তাধারা ...............হাহাহাহা

আপনি গবেট হতে যাবেন তোন দু:খে X( .......... প্রথম শ্রেনীর গবেটতো আমি!!!!!!!!

অনেক দিন ব্লগে দেখে ভালো লাগছে।

ভালো থাকুন সবসময় প্রিয় কবি!!!!!!!

৭৪| ১৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:২৩

আহমেদ জী এস বলেছেন: সোহানী ,



৬৮ নম্বর প্রতিমন্তব্যের জবাবে -- মন না থাকলে বুড়ো হয় মানুষ শরীরে ।
হাড় বুড়ো হয়ে যাবার সম্ভাবনা দেখছিনে । ক্যালসিয়াম , ভিটিমিন-ডি, গ্লুকোসামাইন আর কন্ড্রোটিন সালফেট খেয়েই ঐ ব্যামো দুরে ঠেলে রেখেছি । :( কিন্তু তারপরেও কি নিস্তার আছে ?
তবে মনের বয়েসটাকে বেধে রেখেছি কুড়িতে । ওটা বেধে রাখতে পেরেছি বলেই যতো লম্ফঝম্ফ । :P

অসুখী শরীর এ কঠিন মন্তব্য রেখে এসেছেন ? বলেন কি ? অসুখী শরীর নিয়ে এমন কেউ করে ? আপনি দেখি আমার পঞ্চত্ব প্রাপ্তি না ঘটিয়েই ছাড়বেন না .......... :((

১৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:৪১

সোহানী বলেছেন: বালাই ষাট্ ......... আপনি বুড়ো হবেন কোন দু:খে !! সেই কুড়ির পরে কোনই বয়সই বাড়েনি তাই কোন এক জন্মদিনে সেই যে দুই ডজন মোম কিনে রেখেছেন তা আজো চলছে প্রতি জন্মদিনে ..... ক্যালসিয়াম , ভিটিমিন-ডি, গ্লুকোসামাইন আর কন্ড্রোটিন সালফেট কিছুই লাগবে না। ওগুলো ডাক্তারদের বাড়াবাড়ি আর তারা যদি হয় আমার বোনদের মতো কড়া ডাক্তার তাহলেতো রক্ষা সত্যিই নেই।

আমি যদি বব্ধু বান্ধবদের কোন প্রোগ্রামে এটেন্ড করি এবং কারো ভুড়ি দেখি এবং আমার ঘোষনা, তারা আমার আশে পাশে থাকতে পারবে না কারন সাফ কথা বলি, তোদেরকে দেখলে মনে পড়ে যায় আমি কত বুড়া.........হাহাহাহাহা তাই তোরা দূরে দূরে থাক, পাশে দাড়ায়ে ছবি তোলার চেষ্টা করবি না......।

৭৫| ১৯ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ২:৫৮

মো: নিজাম গাজী বলেছেন: বাহ বাহ আপনার মিষ্টি খেতে তো দারুন রসালো,খুবই ভালো। আরো কয়েক কেজি দিবেন নাকি? অপেক্ষায় রইলাম।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:১১

সোহানী বলেছেন: |-) |-) |-) |-) |-) |-) |-)

৭৬| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:৪২

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: ভালো লাগলো। ধন্যবাদ। :)

০৮ ই মার্চ, ২০১৮ রাত ১২:০০

সোহানী বলেছেন: সরি দেশ প্রেমিক বাঙালী ... প্রশ্ন দেখিনি তাই উত্তর দিতে দেরী করলাম। এইটা কিন্তু আমার দোষ না সামুর নোটিফিকেশান!!!!!!

অনেক অনেক ধন্যবাদ............

৭৭| ১৩ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৫৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: নারীরা তো সব সময়ই টপে। বাবার কাছে রাজকুমারী। প্রিয়তমের কাছে রাণী।

১৬ ই এপ্রিল, ২০১৮ ভোর ৪:২৮

সোহানী বলেছেন: হাহাহাহাহাহাহা..........ঠিক!!!!!!!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.