নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাজার হাজার অসাধারন লেখক+ব্লগারের মাঝে আমি এক ক্ষুদ্র ব্লগার। পৈত্রিক সূত্রে পাওয়া লেখালেখির গুণটা চালিয়ে যাচ্ছি ব্লগ লিখে। যখন যা দেখি, যা মনে দাগ কাটে তা লিখি এই ব্লগে। আমার ফেসবুক এড্রেস: https://www.facebook.com/sohani2018/

সোহানী

আমি অতি বিরক্ত হয়ে আমার অনেক লিখাই ড্রাফটে নিয়েছি কারন সামুতে আমার কিছু ভাবনা শেয়ার করছি, আর এ ভাবনা গুলো আমার অনুমতি ব্যাতিরেকে কপি না করার অনুরোধ করেছিলাম কিন্তু যত্রতত্র আমার লিখার কপি পেস্ট দেখেই যাচ্ছি দিনের পর দিন।

সোহানী › বিস্তারিত পোস্টঃ

জীবন যেখান যেমন, প্রবাস জীবনের ডায়রী.............. আমার ইহুদি সহকর্মী, দি লাঞ্চিয়ন লেডি

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:৪২



হেড অফিস থেকে এইচ আর হেড জেনির ফোন পেয়েই বুঝলাম গুড়ুত্বপূর্ন কিছু।

তোমার ওখানে নতুন একজনকে পাঠাচ্ছি। ওয়ান উইক হাতে কলমে কাজ শিখাও তারপর একা কাজ করতে দাও।

ওকে পাঠাও বলে ফোনটা রাখতেই বিশাল চিন্তায় পড়ে গেলাম।

প্রথম টেনশান ছেলে নাকি মেয়ে! মেয়ে হলে কথা নেই বাট ছেলে হলে কথা আছে! ছেলে হলে স্ট্রাটেজী এক রকম হবে মেয়ে হলে অন্য রকম। ওয়েল তবে আমার ধারনা মেয়েই হবে কারন কানাডায় পাবলিক ডিলিং কাজে মেয়েদেরকেই নিয়োগ দেয় সাধারনত। গুড, মেয়ে হবার সম্ভাবনাই বেশী। এবার দ্বিতীয় কোশ্চেইন, মেয়েটি কি ইয়ং নাকি ওল্ড ইয়ং?

ওল্ড (ইয়ং) হলে সমস্যা নেই। নিজের বয়সের আশেপাশে হবে তাই আট নয় ঘন্টা পাশাপাশি কাজ করা সহজ হবে। আর ইয়ং হলে একটু কিন্তু আছে। তবে ওল্ড যদি ব্রিটিশ হয় তাহলে খবর আছে। নিজেরাই শ্রেষ্ঠ এই ভাব নিতে নিতে মুখের ফ্যানা তুলে ফেলে। আর যদি ইয়ং (ওভার স্মার্ট) কেউ হয় তাহলে একটু সমস্যা বৈকি। এখানে সাধারনত বাসে ট্রেনে কেউই কথা বলে না বা বললে ও এমন নীচু স্বরে বলে যে পাশের কেউই শুনতে পায় না। কিন্তু মাঝে সাঝে যখনই কোন হৈচৈ শুনা যাবে বা হাই ভলিউমে গান শোনা যাবে তাকিয়ে দেখা যাবে ওইগুলা নির্ঘাত এ যুগের ওভার স্মার্ট ইয়ং। প্রায়ই ট্রেনে বা বাসে দেখবেন পাছার অর্ধেক পেন্ট খোলা, আল্লাই জানে এরা কেন বেল্ট পড়ে না বা নিজের কোমড়ের চেয়ে ১৮ ইঞ্চি বড় পেন্ট পড়ে ঘুরে বেড়ায় (ভাগ্যিস আন্ডারওয়ার পড়ে)।... তারপর সেই প্যান্ট পাছা থেকে নেমে হাটু আর কোমড়ের মাঝে ঝুলতে থাকে। আন্ডারওয়ার পুরোটা দেখা যায় এবং মাঝে সেটা যখন হাটু অবধি পৈাছে যায় তখন দয়া করে টেনে উঠায়। বুঝলাম নিজের পেন্ট কেনার পয়সা নাই, ওকে বাপের বা দাদার পেন্ট পড়িস কিন্তু বেল্ট কেনার পয়সা না থাকলে অন্তত একটা দড়িতো নিদেন পক্ষে পেন্টে বাঁধতে পারিস। এভাবে রাস্তা ঘাটে আন্ডারওয়ার দেখা বড়ই বিরক্তিকর ... পারতপক্ষে ওদিকে তাকায়ে সারাদিনের জন্য মেজাজটা বিগড়ায়ে রাখি না।

তারপর আরো কিন্তু আছে, অফিসে অলরেডি একখান ইয়ং আপু আছেন। যিনি সারাক্ষনই তার লিভিং পার্টনারের গল্প করতে করতে মুখের ফেনা তুলে ফেলে আর আমাদের বাকি সবার সংসারে আগুন লাগানোর অবস্থা করে। কারন তার বয়ফ্রেন্ড তার কি কি ভাবে সেবা করে, রান্না করে অফিস পর্যন্ত দিয়ে যায়, মাসব্যাপি তার জন্মদিন পালন করে, দোকানের সেরা গিফটা কিনে দেয়, সারা দিন সারা রাত কত যত্ন আত্বি করে...... এই হিসেব নিকেশ শুনতে শুনতে আমরা বাকিরা পেরেশান। তার উপ্রে কাজে কামে ঘন্ট কিন্তু সারাক্ষনই আমি কি হনুরে ভাব নিয়ে থাকে। আমরা মাইনকার চিপায় থাকর টেনশানে আছি।

যাহোক যা বলছিলাম............. মনে মনে আল্লাহ আল্লাহ করছি ভালো কেউ যেন আসুক.............। যাহোক শুভক্ষনে হাজিরা দিলেন উনি এবং তাকে দেখেই আমার ভিমড়ি খাওয়ার অবস্থা। ইয়া মোটা এক বয়স্ক মহিলা। হাসি মুখে হাত বাড়ায়েই বললো, হাই আ'ম ক্যারোল। আমি এখানে জয়েন করতে এসেছি। আমার তো ওর দিকে তাকায়ে হাাা আ আ আ। এতো মোটা কাউরে এতো সামনে দেখি নাই এ জীবনে। বইতে বা মুভিতে এরকম ফানি ক্যারেক্টার দেখি বা মাঝে সাঝে রাস্তায় দেখি কিন্তু সামনে!!! সেই লাঞ্চিয়ন গল্পের কথা মনে করায়ে দিল বহুদিন পর। তার পরপরই আমার অফিসের চেয়ারগুলোর জন্য টেনশান হতে লাগলো, না জানি ওইগুলা আজকেই ভবলীলা সাঙ্গ করে........... :(( !!!!

এরপর শুরু হলো আমার ক্যারোল পর্ব। চমৎকার ভঙ্গীতে সারাক্ষনই হাসে ক্যারোল। এবং অসম্ভব কথা বলে। সাতদিনের মধ্যে সে তার এক্স হাজবেন্ড, এক্স বয়ফেন্ড, তার ছেলে মেয়ে, তার বাসার বিড়ালটা.... সবই আমার মুখস্থ হয়ে গেছে। বাসার সিংকটা কালার থেকে শুরু করে এক্স হাজবেন্ড এর বউ এর সাথে তার কতবার কথা হয় কি কি কথা হয়, তার এক্স হাজবেন্ড এর ক্যান্সার কি অবস্থায় আছে..... সব আমি মূহুর্তে বলে দিতে পারবো। এবং তার বাবার ৮৪ বছর বয়সে নতুন গার্লফ্রেন্ড এর ছবি দেখেতো আমি টাস্কিত (কেউ চাইলে চান্স নিলে ও নিতে পারেন... ;) )!

সারাক্ষনই আনন্দ নিয়ে থাকে ক্যারোল আর সাথে থাকে খাবার। ব্যাগল আর ডায়েট কোক তার খুব প্রিয়। একবার বলেই ফেললাম, তুমি এসব খেয়ে আরো মোটা হচ্ছো একটু ফ্রটস ভেজিটেবল খাও। ও হাসতে হাসতে গড়াগড়ি যায়। বলে, প্রতিবারেই ডাক্তারের চেম্বারে গেলে ডাক্তার আমাকে বের করে দেয়। বলে ওজন না কমিয়ে আসবা না, আমি কোন ট্রিটমেন্ট দিবো না। কিন্তু দু:খের বিষয় প্রতিবারেই আমি ওজন বাড়িয়েই তার চেম্বারে যাই। এই বলে সে হাসতে হাসতে গড়িয়ে পড়ে। লাঞ্চে আমার শুধু সালাদ আার জুস খাওয়া দেখে তার আরেক দফা হাসি। বলে তুমি এ ঘাস লতাপাতা খেয়ে কিভাবে বেচেঁ আছো!!! ডাক্তার আর রেস্ট্রুরেন্ট এর ব্যবসারতো তুমিই বারোটা বাজাবা। তাই সে প্রায় আমার জন্য এটা সেটা নিয়ে আসে। কানাডায় সাধারনত কেউই খাবার শেয়ার করে না বা কারো জন্য পয়সা খরচ করে না, যার যা খাবার সে খায় কিন্তু ও ছিল ব্যাতিক্রম অনেকটা।

এমন আমুদে ক্যারোলের সাথে বন্ধুত্ব করতে বয়স বা সাইজ কোন ফ্যাক্টর ছিল না। আমরা সুযোগ পেলেই গল্প করি। ওর বিষয় পরিবার আমার বিষয় রাজনীতি। তখন ট্রাম্প হিলারীর ক্ষমতার লড়াই চলছে। কানাডা স্পষ্টত: হিলারীকে সমর্থন দিচ্ছে... আমি সারাক্ষনই ট্রাম্পকে গালি দিচ্ছি আর তার রাশিয়া সম্পর্ক নিয়ে উল্টা পাল্টা বকা দিচ্ছি। আমি যাই বলি ও মেনে নেয়। আর বলে সত্যিই তুমি ঠিকই বলছো। ও কখনই কিছু বলে না।

একদিন হঠাৎ বলে, আমি যখন ছোটবেলায় ইসরাইলে যেতা.......। আমি একটু অবাক হয়ে বল্লাম, তুমি কেন ইসরাইলে যেতে? ক্যারোল বললো, আমিতো ইসরাইলের। আমার ফ্যামিলির সবাইতো সেখানে থাকে। আগে প্রায় বছরে যেতামই। মা মারা যাবার পর বাবা আর আগ্রহ করে না তাই যাওয়া হয় না।.....

যাহোক, এই লিখার মোরাল হলো.......... সবার আগে মানুষ সত্য তাহার উপর নাই!
.
.
.
.

এইবার উৎসর্গের পালা:

প্রিয় ব্লগার ডঃ এম এ আলী ভাই, ব্লগের ইবনে বতুতা জুন আপু, মলাসইলমুইনা ভাই, মনিরা সুলতানা, চাঁদগাজী ভাই সহ সকল প্রবাসী ব্লগারদের, যারা শত প্রতিকূলতার মাঝে ও লিখে যাচ্ছেন বিদেশের মাটিতে। সমৃদ্ধ করছেন ব্লগটিকে, সমৃদ্ধ করছেন আমাদের জ্ঞানকে। ভাইরে দেশে থেকে অনেক কিছুই করা যায় কিন্তু বিদেশের মাটিতে শত বাধাঁর মাঝেও নিজের দেশকে ভিন্ন জাতির মাঝে তুলে ধরা, দেশের পজিটিভ ইমেজ তুলে ধরা, অনেক অনেক কঠিন কাজ। প্রতিটি স্টেপেই সারা বিশ্বের সাথে কম্পিট করে আমাদের মাথা উচুঁ করে দাড়াতে হয়, নিজেকে জানান দিতে হয়, নিজের দেশের ভালোটা ঢোল পিটাতে হয়।

অনেক অনেক ভালো থাকেন।

ছবি: গুগুল মামা। সহকর্মীর ছবি দিতে চাই না.............



আর বিপক্ষে মন্তব্যকারীদের বলছি, এটা ব্লগ, রাজনৈতিক মাঠ বা আদালত নয়। আমার ব্যাক্তিগত মন্তব্যকে আপনার পার্সোনালি নিলে সেটা আপনারই সমস্যা আমার নয়।

সবাই অনেক ভালো থাকুন।

মন্তব্য ১২০ টি রেটিং +২৬/-০

মন্তব্য (১২০) মন্তব্য লিখুন

১| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:০০

চাঁদগাজী বলেছেন:



বিস্ময়কর, আপনার পোষ্টের আগের পোষ্টটাই "দি লান্চেঅন"

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:০৪

সোহানী বলেছেন: আরে তাই নাকি!!!!!!!!!!!! বলেন কি?? দেখিতো.........

২| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:০১

মোস্তফা সোহেল বলেছেন: সোহানীপু,এ দেখি এক বিরাট ইতিহাস ;) !!!
ইহুদির কাছে ইহুদিদের বদনাম ভাগ্যিস আপনাকে কিছু বলেনি।তবে ভদ্র মহিলা সত্যর পক্ষে এটা ভাল লেগেছে।
অনেকের তো নিজের জাতের ভুল গুলো চোঁখেই পড়েনা।
লেখাটি খুব ভাল লেগেছে +++
অনেক ভাল থাকুন।

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:০৭

সোহানী বলেছেন: হাঁ রে ভাই.. কানাডায় থাকার সমস্যা হলো পাঁচ মিশালী জাতি।......... সবাই ওর মতো হয় না কিন্তু। তারপর ও বলবো কানাডায় সবাই অনেক সহনশীল। সহজে কিছুতে ঝামেলায় যায় না।....

অনেক ভালো থাকেন সোহেল ভাই।

৩| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:০৫

রক বেনন বলেছেন: কি আশ্চর্য! আজকেই আপনি দ্যা লাঞ্চেন এর কথা বললেন আর আজকেই আমি একটু আগে এর অনুবাদ পোস্ট করলাম!! :) :)

সুন্দর পোস্ট ! শুভকামনা রইল। :)

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:০৯

সোহানী বলেছেন: বলেন কি.. গাজি ভাই তাই জানান দিল...। এইটা হলো কাঠাঁল তলীয়...হাহাহাহাহা

ধন্যবাদ, আপনার পোস্টটা পড়তে যাচ্ছি....।

ভালো থাকেন রক ভাই্।

৪| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:১৪

আখেনাটেন বলেছেন: চাঁদগাজী বলেছেন: বিস্ময়কর, আপনার পোষ্টের আগের পোষ্টটাই "দি লান্চেঅন" -- B-) কাকতাল বলে কথা আছে না। মাঝে মাঝে এরকম হয়। অামিও বেশ মজা পেয়েছি দেখে।


সবার আগে মানুষ সত্য, তাহার উপর নাই।

আপনার অভিজ্ঞতার বয়ান পড়ে ভালো লাগল। একটি বাংলা প্রবাদ মনে পড়ল, 'জন্ম হোক যথা, তথা কর্ম হোক ভালো'। যদিও নিজ দেশে এই কর্মে ভালো মানুষ গাণিতিকহারে কমে যাচ্ছে।




১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:২১

সোহানী বলেছেন: সত্যিই আমি অবাক হয়েছি। কারন এ পোস্টটি কিন্তু অনেক আগের লিখা। সময়ের অভাবে পোস্ট করতে পারছিলাম না। কাল বন্থ আছে তাই রাত জেগে এ কাজ করছি।

অনেক ভালো থাকেন........... ধন্যবাদ আখেন ভাই।

'জন্ম হোক যথা, তথা কর্ম হোক ভালো'।

৫| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:১৭

মলাসইলমুইনা বলেছেন: খুবই ভালো লাগলো ক্যারোলের গল্প পরে আর আরো ভালোলাগলো লেখার উৎসর্গে আমিও আছে জেনে,ইনফ্যাক্ট টাস্কিত | আপনার লেখার মন্তব্যে কেন যেন ধন্যবাদ লিখে ইচ্ছে করে না (ওটা বাই ডিফল্ট আমার থেকে থাকেই প্লিজ ধরে নেবেন |আমি মন্তব্য করার আগে থেকেই ভেবে নেবেন ধন্যবাদসহ মন্তব্য করতে আসছি অচিরেই |আপনার লেখায় ওটা আমার সর্বদা মানে সব সময় থাকেই) |

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:২৬

সোহানী বলেছেন: হাহাহাহাাহা...... অভিভূত আপনার মন্তব্য পড়ে।

একটু এডিট করেছি, লিখাটিতে আবার চোখ বুলাবেন।

অনেক অনেক ভালো থাকেন। প্রবাসী ছাড়া প্রবাসীর দু:খ কেউই বুঝে না।

৬| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:২৮

ধ্রুবক আলো বলেছেন: ব্যস্ত আছি, পরে পড়বো।

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:৩৭

সোহানী বলেছেন: ওকে ওকে পরেই পড়েন ব্যাস্তটা কমিয়ে। তাড়াহুড়ার কিছু নেই.............হাহাহাহাহা

৭| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:৩৪

মলাসইলমুইনা বলেছেন: আরেকবার এডিট করা যায় লেখাটা ? প্রথম দুজন প্রিয় রাতস্বরণীয় (এখন এখানে রাত তাই ) ব্লগারের নামের সাথে আমার নাম জুড়ে দিয়ে সম্ভব না মানে অসম্ভব রকমের লজ্জা দিয়ে দিলেন যে ...|

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:৪৩

সোহানী বলেছেন: হাহাহাহাহাহা........... আপনি ও আমার প্রিয় তাই জুড়ে দিয়েছি। আসলে সত্য কথা অামি এখনো জানি না কে দেশে থাকে আর কে প্রবাসে। শুধু আলী ভাাই জুন আপুরটা কনফার্ম। ওওওওওও একটা নাম বাদ পড়ে গেছে, যাই এডিট করে আসি।

৮| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:৩৮

সৈয়দ ইসলাম বলেছেন:
বুঝলাম নিজের পেন্ট কেনার পয়সা নাই, ওকে বাপের বা দাদার পেন্ট পড়িস কিন্তু বেল্ট কেনার পয়সা না থাকলে অন্তত একটা দড়িতো নিদেন পক্ষে পেন্টে বাঁধতে পারিস।
সেইরম ক্ষোভ প্রকাশ করলেন।
তারপর আপনার মুখস্থ বিদ্যার প্রকাশ দেখে ক্যারেলকে ভালই টিচার মনে হচ্ছে ;)। যদিও আপনি ছিলেন তার টিচার। B-)
হা হা হা হা হা =p~ =p~

এমন পরিস্থিতির স্বীকার অনেকেই হয়, তবে প্রকাশ করার ক্ষেত্রে সৌন্দর্যতা না ফুটায় রস আসে না। আপনার লেখাগুলো জব্বর ভাল লেগেছে। নিরন্তর শুভকামনা থাকলো।

ডঃ এম এ আলী ভাই, ব্লগের ইবনে বতুতা জুন আপু, সোহানী বেগম B:-/, মলাসইলমুইনা ভাই, চাঁদগাজী ভাই, সুজন ভাই সহ সকল প্রবাসী ব্লগারদের প্রতি অশেষ ভালবাসা।

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:২৭

সোহানী বলেছেন: ধন্যবাদ সৈয়দ ভাই।

মুখস্থ বিদ্যার প্রকাশ কথাটা বুঝতে পারিনি। সত্য এমন পরিস্থিতির স্বীকার অনেকেই হয় তবে সবাইতো আর ব্লগ লিখে না তাই জানা যায় না। আপনার ভালোলেগেছে মানে আমার লিখা স্বার্থক।

ভালো থাকুন সবসময়।

৯| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:৩৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ভদ্রমহিলা আর যাই হোন, অন্তত সাম্প্রদায়িক নন। নিজে ইহুদি হয়েও ইহুদিদের অন্যায় কাজকর্মের পক্ষে সাফাই গাননি। হ্যাটস অফ টু ক্যারোল।

ধন্যবাদ বোন সোহানী।

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:৩০

সোহানী বলেছেন: আসলে যতটুকু ওর কাছ থেকে জেনেছি, সাধারন ইসরাইলী অনেকেই এ আগ্রাসন পছন্দ করে না। আর ও নিজ দেশের বাইরে থাকার কারনে প্লাস মাইনাস অনেক কিছুই জানে যেটা ইসরাইল এর ভীতরে থেকে বোঝা যায় না।

অনেকদিন পর আমার ব্লগে হেনা ভাই। কিউটি বান্ধবীকে নিয়ে খুব বিজি বোঝা যাচ্ছে।

নাতনীর ছবি আপডেট চাই............

১০| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:৪০

শাহরিয়ার কবীর বলেছেন: আপনার লেখার বিষয়গুলো যাইহোক না কেন... :)


তবে আপনি দেশীও খাঁটি সোনা চিনতে ভুল করেন না, আপনার এ প্রতিভার প্রংশসা করতেই হয়।
উৎর্সগ করা ব্যক্তিগুলো আসলে খাঁটি সোনা।


শুভ কামনা রইল আপু।

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:৩২

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ কবীর ভাই।

আসলে খাঁটি সোনা যেভাবে বা যে মোড়কেই থাকুক না কেন চেনা যায়। অার যাদের কথা বলি উনারা ব্লগের প্রধান আকর্ষন। আমি ছাগাও সকলেই চোখ বন্ধ করে উনাদের নাম বলবে............

অনেক ভালো থাকুন কবীর ভাই।

১১| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:৪৪

রুদ্র নাহিদ বলেছেন: সবার আগের মানুষ সত্য...তাহার উপর নাই

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:৩৩

সোহানী বলেছেন: হাঁ সত্য.........সবার আগের মানুষ সত্য...তাহার উপর নাই।

এইটা যদি সবাই বুঝতো তাহলে প্রথিবী স্বর্গ হয়ে যেত।

১২| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:৫০

নতুন নকিব বলেছেন:



'ধন্যবাদ বাই ডিফল্ট'! বাহ, ভিন্নরকম আন্তরিকতার বহিপ্রকাশ! ধন্যবাদ, মলাসইলমুইনা ভাই কে!

এই পর্বটি কয়েকটি কারনে আকর্ষনীয়! অনেক ধন্যবাদ আপনাকেও।

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:৩৪

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ নকিব ভাই।

মলাসইলমুইনা ভাই অনেক বেশী বিনয়ী।................

১৩| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১২:০১

করুণাধারা বলেছেন: বৈদেশিক প্রাত্যহিকী দারুন লাগল, সাদা কাল, বিলাতী, বাহামিয়ান আপু প্রত্যেকের সম্পর্কে কয়েক লাইনের লেখারেখায় দারুন ছবি এঁকেছেন। ক্যারোলের কথা শুনে ইহুদীদের নিয়ে ধারনা অনেকটাই পালটে গেল। আমার কোন ইহুদীরর সাথে কখনো মোলাকাত হয় নি কিন্তু আমি লিয়ন ইউরিস নামে এক ইহুদী লেখকের বই পড়তাম, তার বইয়ে মুসলিমদের ব্যাপারে কোন ভাল কথা পড়িনি। সেই থেকে আমি ইহুদীদের অপছন্দ করতাম।

গল্পের শেষে টীকা দেয়া থাকে সহজে বোঝানোর জন্য- সেই কাজটা আপনার জন্য রক বেনন করে দিয়েছেন। এই গল্প অনেকেরই অজানা ছিল।

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:৩৯

সোহানী বলেছেন: আমি ইহুদীদের সাথে তেমন মিশিনি। ওদের সম্পর্কে তেমন একটা জানি না। আমার জীবনে ক্যারলই প্রথম। তাই বলে বাকিরা ওর মতো হবে সেটা কোন কারন নেই। আসলে কানাডা অনেক ধর্মীয় সহনশীল দেশ তাই কেউই তেমন বাড়াবাড়ি করে না।

রক বেনন এর লিখাটা সত্যিই কাকতলীয়। আমি ও মজা পেয়েছি। আসলেই ভালো হলো, অনেক্ই এ গল্পটি জানে না। আমার ব্যাখ্যা দেয়ার আর প্রয়োজন নেই............. হাহাহাহাহ

ভালো থাকুন করুণাধারা .........

১৪| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১২:১৫

ভ্রমরের ডানা বলেছেন: চমৎকার কথা। মোরাল ভাল লেগেছে!

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:৩৯

সোহানী বলেছেন: ধন্যবাদ ডানা ভাই.............

১৫| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১২:২৭

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: পড়ে ভালো লাগলো।

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:২৭

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ..........

১৬| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১২:৪৬

কি করি আজ ভেবে না পাই বলেছেন: মেলা দিন ব্লগে লগিন করি না, তবে রোজ অন্তত ২/৪মিনিট ঢুঁ মেরে চোখ বুলিয়ে যাই আলোচিত পাতায়। পছন্দণীয় বিষয় বা টপিক হলে পড়ি। আজকাল আসলে খুব ব্যস্ততা যাচ্ছে, তাছাড়া শরীরটাও খুব বেশি ভালো না...........আনন্দ নিয়ে ব্লগে আসার সময় বা ধৈর্য্য কোনটাই পাচ্ছিনে আজকাল। আজ কি ভেবে যেনো ১ম পাতা পুরোটায় চোখ বুলালাম!! ভাগ্যিস বুলিয়েছিলাম।
অপূর্ব সহজিয়া প্রাঞ্জল লেখনিতে মুগ্ধতা আর মুগ্ধতা। অনেকদিন এমন সুখপাঠ্য পোষ্ট পড়ি না। এখন লাঞ্চব্রেক চলছে, সময় প্রায় শেষই বলে...........লাঞ্চের কাম সারা তবে পাঠেই পূর্ণ তৃপ্তির ভোজন হয়ে গেছে।
সোহানি'পু রক্স...............

২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১:৫৬

সোহানী বলেছেন: খুব মুড নিয়া তোমার মন্তব্যে উত্তর দিতে আসছিলাম। কিন্তু নীচের উটকো ঝামেলা দেখে মেজাজই খারাপ হয়ে আছে। পরে আসছি উত্তর নিয়ে .............

২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ ভোর ৫:৫৩

সোহানী বলেছেন: আনন্দ নিয়ে ব্লগে আসার সময় বা ধৈর্য্য কোনটাই পাচ্ছিনে আজকাল..........।

মানে কি, কেন কেন কেন???? ব্লগের সুকুমার রায় যদি ব্লগে আসার ধৈর্য্য না থাকে তাহলে আমাদের পাঠককূলের কি হবে !!!!!!!!!!!!!!!!!!

লাঞ্চের কাম সারা তবে পাঠেই পূর্ণ তৃপ্তির ভোজন হয়ে গেছে...........।

কারন ভাবী লাঞ্চে এতো ভালো খাবার দিয়েছে যে অখাদ্য লিখা ও সহজে হজম হয়ে গেছে...............হাহাহাহাহাহাহা

অনেক অনেক ভালো থাকো মি: আধুনিক সুকুমার...

১৭| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১:০০

কি করি আজ ভেবে না পাই বলেছেন: প্রায়ই ট্রেনে বা বাসে দেখবেন পাছার অর্ধ্বেক পেন্ট খোলা, আল্লাহই জানে এরা কেন পেন্ট পড়ে না বা নিজের কোমড়ের চাইতে ১৮ইঞ্চি বেশি পড়ে(ভাগ্যিস আন্ডারওয়ার পড়ে)।...তারপর সেই পেন্ট পাছা থেকে নেমে হাঁটু আর কোমড়ের মাঝে ঝুলতে থাকে................

জেনে খুশি হবে আজকাল দেশেরই বৃহদাংশের টেংরা পুলাপান ঠিক এই ফ্যাশনেই প্যান্ট পড়ে, তাও আবার জাহাঙ্গীর আলম ছাড়া!!!
তোমার বরফপুরীর কালোরাতো তাও মাঝেমাঝে দয়া করে প্যান্টটা উঠায় কিন্তু এরা পুরাই নির্দয়। মাঝেমাঝে সালাতের সামনের কাতারেও এমন কিছু আলট্রা স্টাইলিশ মিলে, সেজদাহ এবং রুকু থেকে উঠার সময় সে এক সিন মাইরি!!!

সেই কুট্টিবেলা থেকেই চুল আমার বেয়ারা এবং প্রায় আদ্ধেক খাড়া বলে তেল/কাঁকুইয়ে সিঁথি করতে হাল ত্রাহি কিন্তু এরা আশ্চর্য কায়দায় কি করে যেনো চুল/কাঁকুই ছাড়াই টাক মাথায় সিঁথি করে!!! :-B =p~ :P

২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ ভোর ৫:৫৮

সোহানী বলেছেন: হাহাহাহাহাহাহা হাসতে হাসতে ফিট।

সত্যিই অনেক ফ্যাশানের সাপোর্ট করি কিন্তু ইদানিং কালের এ জাহাঙ্গীর আলম ছাড়া বা জাহাঙ্গীর আলম সহ পাছার অর্ধেক প্যান্ট পড়ার এ ফ্যাশান কিছুতেই সহ্য হচ্ছে না।

আর চুলের ফ্যাশানের আপত্তি নাই কারন ওইটাতে অন্তত বিব্রত হই না আর যাই হোক...............

১৮| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১:০৬

কি করি আজ ভেবে না পাই বলেছেন: এইটাতো আর দেশ না যে সংখ্যালঘুদেরই হাতে লাটাই, সংখ্যাগুরুদের দৌড়ের উপ্রে রাখে.............

তোমার কলজে আছে মাইরি!! শুনেই আমার বুক কাঁপছে B:-)
ফেরার সময় সাবধানে থেকো, নিদেনপক্ষে 'র' চা খেয়ো না............

২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ ভোর ৫:৫৯

সোহানী বলেছেন: ওই দেখো নীচে অলরেডি একজন ঠিকানা চাইছে.................. হাহাহাহাহা

১৯| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১:১৪

কি করি আজ ভেবে না পাই বলেছেন: ধ্যাৎ ছাই,,,পোষ্ট থেকে সরাসরি কপিপেষ্ট অপশন না থাকার দুর্গতিও কম না.........পোষ্টভিত্তিক আলোচনার মজাই অর্ধেক শেষ। 'কোট' না করলে আলোচনা জমে না আর 'কোট' টাইপের ঝক্কিতে আলোচনার ইচ্ছেই উবে যায়। /:) X(( B:-/

বিজ্ঞ মডুমন্ডলি ব্যপারটা ভাববেন কি...........

২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ ভোর ৬:০০

সোহানী বলেছেন: আরে আরে পাগল নাকি............ কপি পেস্ট উঠাইয়া অন্তত কিছু লিখা কপি হাত থেইকা বাচঁছে। আবার তুমি পুরোন ঝামেলা আনতে চাও.........../:) X(( B:-/

২০| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১:২৪

কি করি আজ ভেবে না পাই বলেছেন: ইসরায়েল-প্যালেষ্টাইন ইস্যূতে তোমার আর ক্যারোলের নিখাদ ভাবনায় সেল্যুট এবং মুগ্ধতা।
তবে তোমার সেই বিব্রত মূহুর্তের অবস্থা বেশ আঁচ করতে পারছি, এমনটায় আমি নিজেও কয়েকবার................. B:-/ /:)

সবার উপড়ে মোরাল সত্য যা ক'লে সে মোরালে ;)

উৎসর্গিত প্রতিটি নামের প্রতি শ্রদ্ধা এবং ভালোবাসা, সবাই ভীষন ভীষন প্রিয়...........একজনতো খাস হৃদপুরের প্রবল প্রতাপশালি মহারাণী'মা। কলিজার টুক্রা ভেবো না আবার ইনফ্যাক্ট পুরো কলিজাটাই......... :)

২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ ভোর ৬:০২

সোহানী বলেছেন: একজনতো খাস হৃদপুরের প্রবল প্রতাপশালি মহারাণী'মা। কলিজার টুক্রা ভেবো না আবার ইনফ্যাক্ট পুরো কলিজাটাই....... হেহেহেহেহে......... সে আপুনি জানে সেটা নিশ্চিত।

মনিরা কিছু কি বুঝছো??????

২১| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১:২৯

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: গড়পড়তা ইহুদীরা আমার দেখা অন্যতম শ্রেষ্ঠ মানুষ।

ইসরায়েল -প্যালেস্টাইন সমস্যা শুধু এ দুটোর মধ্যে সীমাবদ্ধ থাকলে অনেক আগেই এই সমস্যার সমাধান হয়ে যেত। কিন্তু ঘটনা তা নয়। ইসরাইলকে ঘিরে থাকা ৬৩০ গুন আয়তনে বড় মধ্য প্রাচ্যের মুসলিম দেশগুলো এবং আমেরিকা -ব্রিটেনের মত পশ্চিমা দেশ চায় না এই সমস্যার সমাধান হোক। এর অনেক কারণ।
আরবদেশগুলো এবং ইরান চায় :NO peace , NO recognition , NO negotiation -destroy the State of Israel .
ইসরায়েলের জবাব :"....if we were to lay down our arms today ,there will be no Israel tomorrow " সুতরাং যুদ্ধ চলছে ,চলবে।
অনেকদিন আগে আমি ইহুদী -ইসরায়েল নিয়ে একটা পোস্ট দিয়েছিলাম। ইহুদীরা নাকি অভিশপ্ত? সময় পেলে পড়ে দেখতে পারেন।

২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১:৫৩

সোহানী বলেছেন: এটা পলিটেকেল লিখা না তাই আপনার মন্তব্য এর উত্তর দিচ্ছি না।

ইহুদীরা আপনার দেখা অন্যতম শ্রেষ্ঠ মানুষ সেটা নিয়ে আপনি লিখেন। আমার লিখায় কোথাও এটা বলার চেস্টা করি নাই।

প্লিজ, প্রাসঙ্গিক মন্তব্য করুন।

২২| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১:৩৭

নূর-ই-হাফসা বলেছেন: ক‍্যারল যে একজন ভালো মানুষ আপনার বর্ণনা তেই স্পষ্ট ভাবে প্রকাশ পাচ্ছে ।
ধর্ম তে অন্ধ বিশ্বাস না রেখে সত্যি কে সত্য মিথ্যা কে মিথ্যা বলার ক্ষমতা সবার থাকে না ।
ভালো লাগলো অনেক ।

২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ ভোর ৬:০৩

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ হাফসা।

সত্যিই ক্যারল একজন চমৎকার মানুষ। আই মিস হার..............

২৩| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ২:১৩

মোঃ মাইদুল সরকার বলেছেন: মনে করিছিলাম ছবির মহিলাই ক্যারল।

পড়ে ভাল লাগলো আপনার অভিজ্ঞতার বয়ান।

কি করি আজ ভেবে না পাই -এর সাথে সহমত।

একটা সময় কিশোর থেকে যুবক সবার অবস্থাই খারাপ ছিল হয় প্যান্টের ছিপনে পাছা দেখা যেত আর না সামনের নাভীর নীচের অংশ দেখা যেত। এখন আবার সবাই সুন্দর ভাবে প্যান্ট পড়ছে দেখছি।

২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ ভোর ৬:০৭

সোহানী বলেছেন: অারে না না.... এভাবে কারো ছবি দিতে রাজি না।

হায়রে ফ্যাশন............. কি করবো বলেন! তবে কে এই ফ্যাশনটা চালু করেছে..............হাহাহাহাহা

কি করি তো অলওয়েজ ঝাক্কাস............

২৪| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৩:১৩

মাহমুদুর রহমান সুজন বলেছেন: প্রত্যেকটি মানুষের মধ্যেই ভালো দুইটি সত্তা বসত করে। কারোর উপস্থাপন ভিন্ন ভিন্ন রকম। ভালো সত্তা যখন প্রকাশ করতে সক্ষম হয় তখন সে ভালো সে যে ধর্মেরই হউকনা কেন। যখন সে পরাজিত হয় আত্না নামক প্রেতাত্নাটির কাছে তখন সে পরাজিত সবার কাছে নিন্দনীয়। আপনার গল্পের ফোকাসটি আমি কতোটুকু ভালো তা এক কথায় বলে দেয় আমার সংস্কৃতিতে।

২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ ভোর ৬:১০

সোহানী বলেছেন: হাঁ বিশ্বাস করি, প্রত্যেকটি মানুষের মধ্যেই ভালো দুইটি সত্ত্বা বাস করে। যখন একটি আরেকটির উপর প্রাধান্য বিস্তার করে তার আচরন তাই হয়।

ভালো থাকুন সুজন।

২৫| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৫:০৩

মনিরা সুলতানা বলেছেন: ভালোবাসা আপু !!!
আমার নাম রেখেছ আমি অভিভূত ।
ক্যারেল কে ভালোলাগছে ,ভালোলেগেছে তার ন্যায়ের পক্ষে অবস্থান ।

পড়ে অভিভূত হয়ে ,আনন্দিত হয়ে কি যেন মন্তব্য করতে আসছি "মাঝে পরছে কি করি 'র মন্তব্য " ইয়া মাবুদ আমি কই !! কে আমি!!! কই যাব !!! কি মন্তব্য লিখব !!! সব ভুলে গেছি হাসতে হাসতে ।


লেখায় ভালোলাগা আপু।

২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ ভোর ৬:১৯

সোহানী বলেছেন: আরে কি করির কথা কি বলবো........... ও তো ইউনিক।

তোমাকে কি বলেছে দেখেছো............. একটা থ্যাংস দিয়ে আসো এতো চমৎকার কমেন্ট করেছে তোমাকে নিয়ে।

ক্যারল সত্যিই খুব ভালো মনের মানুষ। আই মিস হার এ লট..........।

২৬| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৫:২৯

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ভালো লাগলো গুছানো গল্প।
মোটা মানুষহওয়া কত জ্বালা চল্লিশ পার হওয়ার আগে কেউ বুঝেনা তেমন। অনেকে বুঝেও বুঝতে চায় না, ক্যারোলও মনে হয় বুঝেও না বুঝাদের দলে।

আপনার উৎসর্গ করা কথাগুলো অনেক ভালো লাগলো।
শুভকামনা আপনাদের জন্য সবসময়।

২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ ভোর ৬:২০

সোহানী বলেছেন: আসলে ও জানে সবই কিন্তু পারে না চেইন্জ করতে। এর প্রধান কারন একা থাকা, পরিবারের মধ্যে না থাকা। তাই কোন কিছুতে নিয়ন্ত্রন করতে পারে না।

অনেক ভালো থাকেন নয়ন.............

২৭| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:১৫

তারেক ফাহিম বলেছেন: প্রবাসি ব্লগার আছে বলে সামু এখনও প্রানবন্ত।

গুছানো গল্প ভালো লাগল, কালো আর ক্যানেলার বৃত্তান্ত পড়ে হাসলাম।

২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ ভোর ৬:২৮

সোহানী বলেছেন: ধন্যবাদ ফাহিম।

২৮| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৪০

বারিধারা ২ বলেছেন: নারী ব্লগারের ব্লগে মন্তব্য করার জন্য অনেক কষ্ট করা লাগে তারপরও করতে বাধ্য হলাম বাবুরাম সাপুড়ের মন্তব্য পড়ে। বিশ্বে এত জায়গা থাকতে স্টেট অফ ইসরাইল স্বাধীন সার্বভৌম ফিলিস্তিনকে উৎখাত করে করতে হবে কেন?

আর যেখান থেকে তাদেরকে আলেকজান্ডার, জুলিয়াস সীজার, খলিফা ওমর এবং হিটলার প্রমুখ জোরপূর্বক উচ্ছেদ করেছিল, আমেরিকা ব্রিটেনের কি ঠেকা পড়েছে সবগুলো আরব দেশের প্রবল আপত্তি পরোয়া না করে ঐখানেই ওদেরকে পুনরবাসন করা? এটা কি একরকম জেদ নয়?

ইউরোপ বা আফ্রিকায় তো জায়গার অভাব ছিলনা।

২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ ভোর ৬:২৯

সোহানী বলেছেন: পলিটিকেল কমেন্টস করি না বা উত্তর দেই না ...............

২৯| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৪৫

শুভ_ঢাকা বলেছেন: বাট ছেলে হলে কথা আছে! ছেলে হলে স্ট্রাটেজী এক রকম...

ছেলে হলে আপনার স্ট্রাটেজী কি রকমের হতো। ব্যাখ্যা প্রত্যাশী। :D ;)

২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:২৩

সোহানী বলেছেন: হাহাহাহাহা............ এ প্রসঙ্গে আমার আগের অনেক লিখা আছে। সময় করে পড়ে আসবেন................

অনেক ভালো থাকেন।

৩০| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:২৮

বিদ্রোহী ভৃগু বলেছেন: দারুন ক্যারল উপাখ্যান!

প্রাণবন্ত ঝরঝরে একটা পাঠ শেষে ভাললাগার একটু মুচিক হাসি :)


++++++

২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:২৪

সোহানী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ বিগু... কেমন আছেন??

৩১| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:৪৩

আহমেদ জী এস বলেছেন: সোহানী ,




লেখালেখির গুনটা না হয় পৈত্রিক কিন্তু রসে ভিয়েন দেয়ার গুনটা কোত্থেকে ? :(

হেইয়ার আগে কন আপনেরে চাকরীডা দেছে কেডা ? হের নামডা কন ! :P এ্যাদ্দিন ধইররা মটুরে টেরেনিং দিলেন কিন্তুক হে কোন দ্যাশের মাইয়া হেইডা আগে জানলেন না ? আবার হের আনা খাওনও খাইছেন মজা কইররা !!!! B-)
আপনে কালা চেনেন , ধলা চেনেন , বাহমিয়ান চেনেন , আম্রিকান- কানাডিয়ান হগলডিরে চেনেন, জানেন হেগো কার খাসলত কি আর এই মাইয়াডারে চেনলেন না ? আগের পোস্টগুলানিতে দেখচি আপনে আগেই হগলডির নাম-ধাম - দ্যাশ-নিবাস হগল কতা জিঞ্জাইয়া হেগো সমস্যার সমাধান কইরা দ্যান । আর এই মাইয়ার ব্যালায় আপনের কি হইছিলো ? আশ্চর্য্য !!!!!!!!! হেইয়ার লইগ্যাই জিঞ্জাইলাম , আপনেরে চাকরীডা দেছে কেডা !
আপনের অফিসের এইচআর যে আপনেরে চাকরীতে এহনও ক্যান যে রাখছে ................... :((

চমৎকার রসে ভেজা একটি লেখা । সন্দেহ নেই কঠিন একজন রসিক আপনি । চক্ষু-কানও বেশ খোলা । জীবনের প্রতি গভীর ভালোবাসা থাকলেই তবে এমন অবজারভেশানগুলো এভাবে উঠে আসে সব হাসি মিশিয়ে । জীবনটাকে এভাবে সবাই নিতে পারেনা । পারেনা বলেই সংসারটাকে - জীবনটাকে জটিল বলে, নিরানন্দ বলে ভ্রম হয় ।

আমারও এমন একটি অস্তাগফেরুল্লার ঘটনা আছে । শেয়ার করবো ? করেই ফেলি , কি বলেন ?
আমি তখন লিবিয়াতে । ত্রিপোলীতে নিযুক্ত বাংলাদেশের এ্যাম্বাসেডর সাহেব ( নামটি বললুম না ) ও তার ফ্যামিলির সাথে আমার ফ্যামিলি পর্যায়ে সখ্যতা ছিলো বেশ ( সে আর এক কাহিনী ) । আমি থাকি ত্রিপোলী থেকে ২৩০ কিলোমিটার দূরে মিসরাতা শহরে । তো একবার তিন দিন ধরে বাংলাদেশ এ্যাম্বেসী বসলো আমার শহরে বাংলাদেশীদের পাসপোর্ট - ভিসা সংক্রান্ত কাজের সুবিধার্থে । এ্যাম্বাসেডর সাহেব ও তার ফ্যামিলিও এলেন দেড় দিনের জন্যে । বাংলাদেশিদের পক্ষ থেকে সম্মানিত অতিথিদের জন্যে আপ্যায়ন আর আড্ডার জায়গাটা এ্যাম্বাসেডর সাহেব আর তার মিসেস ঠিক করলেন আমার বাসাতেই । ভাবী খুব সুন্দরী । সব সময় হাসিখুশি । তো বাংলাদেশিদের সাথে কথাবার্তার পরে সবাই খেতে ব্যস্ত আর এই অবসরে আমার ড্রয়িং রুমে বসলো এ্যাম্বাসেডর সাহেব, ভাবী , আমি আর আমার এক ছোটভাই বন্ধু আলমগীর ফিরোজ, আর স্নেহধন্য আরেক ছোটভাই দীপক এর আড্ডা । আমার গিন্নী ব্যস্ততার মাঝেও এসে এসে আড্ডায় যোগ দিচ্ছেন। তো আড্ডা চলছে রাজনীতি থেকে , সাহিত্য , সিনেমা ছুঁয়ে বাঙলাদেশের কথায় । আমরা সবাই বরিশাইল্লা । এ্যাম্বাসেডর সাহেব সম্ভবত রাজশাহীর লোক । ভাবী কোন এলাকার জানিনে । কথায় কথায় বরিশাল যে কতো ভালো একটা জায়গা , এখানকার লোকেরা যে কতো অতিথিপরায়ন এই এই সব কথা হচ্ছিলো । রাজশাহীর লোকেরাও যে আমের মতো মিষ্টি সে কথাও বললুম আমরা । মেহমান দুজনেই আমাদের সাথে তাল দিচ্ছিলেন , ফোঁড়ন ও কাটছিলেন মাঝে মাঝে । এরপর যথারীতি এলো কোন এলাকার লোক কেমন সেই বয়ান । নোয়াখালীর লোক যে কতো খারাপ সেটা আমরা বরিশাইল্লারা যতো রকমে পেরেছি তাদের কে বোঝাচ্ছি , নোয়াখালীর লোকেরা স্বার্থপর , ধান্ধাবাজ, খেয়ে দেয়েই দৌঁড় দেয় । সামান্য ভদ্রতার জ্ঞানটুকুও নেই নোয়াখাইল্লাদের ইত্যাদি ইত্যাদি বলে নোয়াখালীর চৌদ্দগুষ্টি উদ্ধার করছিলুম । তো মেহমান দুজনেই মনযোগের সাথে শুনছিলেন । ভাবী হাসছিলেন মিটিমিটি । খুব সুন্দর হাসি । এরকম সুন্দরী একজনার উৎসাহ পেয়ে আমাদের কথার মাত্রাও চড়ছিলো । আমার গিন্নীও ফাঁকে ফাঁকে এসে কিছু যোগ করে যাচ্ছিলেন । এর মধ্যে ভেতরে আমাদের খাবার ডাক পড়লো । ভাবীকে আগে যেতে বললুম । উনি বেরুতেই এ্যাম্বাসেডর সাহেবকে জিজ্ঞেস করলুম, ভাবী কোন এলাকার মানুষ তা তো জানা হলোনা । এ্যাম্বাসেডর সাহেব মুচকি হেসে জবাব দিলেন ... নোয়াখালী ...................... ;) B-) :) B:-)

২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:২৬

সোহানী বলেছেন: আসছি সময় নিয়ে প্রিয় জী ভাই...... শুধু জানান দিয়ে গেলাম।

২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১১:৫৩

সোহানী বলেছেন: ওওওওও আচ্ছা আচ্ছা নোয়াখাইল্লাদের বদনাম.... লিটন ভাই, আপনি কোথায়??????? ;)

এভাবে সব এক জোট হয়ে বদনাম করছেন তাই ধরা খাইছেন........হাহাহাহাহা....... আপনি কি জানেন নোয়াখাইল্লারা এক জোট হইলে বরিশাইল্লাদের তুলোধুনো করে ;) ;) ;) ;) ;) আপনার ধরা খাওয়াতে আনন্দ প্রকাশ করছি।B-)B-)B-) যদিও আমি নোয়াখাইল্লা না।

আসলে সমস্যা হলো, আম্রিকা কানাডা বা ব্রিটেন দের উচ্চারন শুনে আলাদা করা যায়। কিন্তু ওর উচ্চারন খাটিঁ কানাডিয়ান তাই আমি কোনভাবেই বুঝি নাই। একটু ভিন্ন উচ্চারন হলেই প্রশ্ন করে জেনে নেই। তারপর ও কথা, কানাডায় কিন্তু অনেকে মাইন্ড করে জাতি জিজ্ঞাসা করলে বিশেষ করে যারা ৩/৪ প্রজন্ম ধরে এখানে বাস করে। এ কারনেই ভুলটা হয়েছে, তারপর ও কথা হলো অফিসে বসে পলিটিকেল আলোচনা আমরা কখনই করি না। কিন্তু ও এতো কথা বলতো তাই আমেরিকা ইলেকশান প্রসঙ্গ আসতোই। আমি সত্যিই কম কথা বলি (বিশ্বাস করেন B:-)B:-)B:-)B:-))। কিন্তু যখন পছন্দের টপিক হয় তখন আমার আবার মুখ বন্ধ করা কঠিন....হাহাহাহাহাহা

জীবনের কঠিন শিক্ষক ছিলেন বাবা-মা, প্রতিটি পদক্ষেপে, প্রতিটি বাঁকে। বাবা শিখিয়েছেন, যা আছে তাই কুড়িঁয়ে নাও আর যা পাওনি তা নিয়ে কোন আফসোস করোনা। মা শিখিয়েছেন, জীবনকে সবার সাথে এডজাস্ট করতে শিখো। তুমি আশা করে বসে থেকোনা কেউ তোমার সাথে এডজাস্ট করে নিবে বরং তুমিই এডজাস্ট করে নাও, সেক্রিফাইস করেই আনন্দ। কাউকে কিছু দিয়ে যে আনন্দ পাবা, কিছু পাওয়ার চেয়ে তা অনেক বেশী।

হুমায়ুন আহমেদের হিমু নিশ্চয় পড়েছেন! আমার বাবা অনেকটা হিমুর বাবার মতো ছিলেন। একজন আদর্শ সন্তান হিসেবে গড়তে চেয়েছিলেন আমাদের। তাই নিজের পুরো জীবন সেক্রিফাইস করে গেছেন। বিদেশে জবের অফার রিজেক্ট করেছিলেন শুধু আমাদের কথা ভেবে। হাঁ, আমার মা রত্নাগর্ভা.... হয়তো এটাই তাদের পুরস্কার জীবনের।

অনেক ভালো থাকেন প্রিয় জী ভাই.... অনেক কথা বলে ফেললাম আজ।

৩২| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:৪৭

শামচুল হক বলেছেন: খাইছেরে- - - - ইহুদীর কাছে ইহুদীর বদনাম -- - -

২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১০:৫৯

সোহানী বলেছেন: সেটাইতো সমস্যা.......হাহাহাহা

৩৩| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১:৪৩

কলাবাগান১ বলেছেন: এই লিখার দায়ভার যদি নিতে চান, তাহলে আপনার ঠিকানা দেন.... আমি এই লিখা লিখি নাই

২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১:৪৭

সোহানী বলেছেন: অাপনার ঠিকানা আগে দেন, ....... হাহাহাহাহা

২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ২:০৭

সোহানী বলেছেন: এক সাথে বসে চা খেতে খেতে আড্ডা দেয়া যাবে।

৩৪| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ ভোর ৫:৪৬

অাব্দুল্লাহ অাল কাফি বলেছেন: কালোরা তাহলে সবস্থানে নিগৃহীত!!!
এটা কি তাদের আচরন ও কর্ম দোষে ;নাকি মানুষের হীনমন্যতার দরুন?

২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:৩০

সোহানী বলেছেন: আসলে এর বিস্তারিত ইতিহাস আছে। এতো কিছু লিখতে গেলে রেফারেন্স লাগবে। যেহেতু বিতর্কটা উঠেছে তাই আসবো আবার।

এটা অনেকটাই সত্য, ওরা নিগৃহীত। এর পিছনের ইতিহাস অনেক লম্বা। তবে আশার কথা বলেন আর যাই বলেন, বিষয়গুলো অনেকটা সামনে আসাতে অনেক কিছুই সংশোধন হয়েছে এবং আরো হবে।

৩৫| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৮:২৮

ডঃ এম এ আলী বলেছেন: লেখাটিতে রম্য আকারে উঠে এসেছে অনেক সহজ সরল ও সে সাথে কিছু জটিল তবে প্রাসঙ্গিক বিষয়ের অবতারণা । একটি সমাজে ভাল মন্দ দুটোই আছে । সেগুলির ভিতরে গিয়ে অন্তর্নিহিত বিষয়গুলিকে বের করে আনা বেশ দুরুহ কাজ, আর স্স্টভাষী হওয়ার মত দু:সাহস না থাকলে সেতো আরো কঠীন কাজ । সে জন্যইতো বলা হয়ে থাকে জীবন যেখানে যেমন । একটি রম্য লেখায় কিছুটা ভিন্ন মাতৃকতা থাকবেই , একে সেভাবে বুঝে নিলে জটিলতা কমে উভয় দিক থেকেই । জাতি ধর্ম বর্ণ সকলের প্রতি সম সুযোগ ও সমঅধিকার বোধের দৃষ্টিকোন হতে প্রছন্নভাবে সকলের প্রতি একটি শ্রদ্ধার ভাবতো সকল সময়েই থাকে , তবে দৃষ্টিকটু খারাপ অংশটুকুকে অস্বিকার করা হলে তা একসময় ক্রনিক আকার ধারণ করে । ইকোয়েল অপুরচুনিটির যুগে দুষ্টি কটু দিক গুলিকে চোখবুঝে ধারণ না করে থেকে একটুখানি রম্য আকারে তুলে ধরলে আখেরে সমাজের সকলেরই উপকারে লাগে ।

পোষ্টের লেখাটির একটি বড় অংশই দখল করে আছে মিসেস ক্যরোলের ইহুদি পরিচয় প্রাপ্তির কথাবার্তায় ।
এ প্রসঙ্গে মনে পরে বিখ্যাত ইংলিস লেখক হাউয়ার্ড জেকবসন লিখিত ‘Ashamed Jews’ নামে একটি বিখ্যাত পুস্তকের কথা । পুস্তকটি ২০১০ সনে যুক্তরাজ্যের ‘ম্যান ব্রোকার ইন্টার ন্যশনাল ‘ নামে একটি দামী প্রেসটিজিয়াস সাহিত্য পুরস্কার লাভ করে । এর প্রতিপাদ্য বিষয় হল ইসরায়েল থেকে নিজেদের বিচ্ছিন্ন করা, ইসরায়েলী পণ্যদ্রব্য বর্জন করার তাগিদ অনুভব করা এবং অন্যভাবে বললে এক ধরনের মানবতার প্রদর্শন, যেই মানবতা অনুযায়ী Ashamed Jews’গন মনে করে—যেসব ইহুদী লজ্জিত নয় তাঁরা আসলে ভালো ইহুদী নয়। বিখ্যাত ইহুদী গণমাধ্যম দার্শনিক স্যাম ফিঙ্কলার, ডেজার্ট আইল্যান্ড ডিস্ক এ (Desert Island Disc, a popular BBC radio programme) তাঁর লজ্জার কথা বিবৃতি দিয়ে স্বীকার করেন। এর ফলাফল হিসেবে এই লজ্জিত ইহুদীদের উৎপত্তি । এই লজ্জিত ইহুদি গ্রুপ ভুক্তরা নীজেদেরকে খুব সহজে ইহুদি হিসাবে বাইরের কারো কাছে পরিচয় দেয় না । এই পোষ্টের রম্যকাহিণীটির অন্যতম চরিত্র ক্যরোল নামের মহিলাটিও হয়তবা এই গ্রুপেরই একজন হবেন । তাই এই পোষ্ট লেখক খুব সহজে প্রাথমিক পরিচয়ের দিনগুলিতে তার ইহুদি পরিচয়টি জানতে পারেননি বলে ধারনা, শত কথার অবতারনার পরেও ক্যরোল তার ইহুদি পরিচয়টি গোপন রাখতে পেরেছে । সম্ভবত এই আন্তর্জাতিক পুরস্কার প্রাপ্ত পুস্তকের এই বিষয়টি এই পোষ্ট লেখকের কাছে ছিল জানা , যার বহিপ্রকাশ দেখা যায় এই রম্য কাহিণীটিতে । এটাও সত্য যে জগতে অনেক মানবতাবাদি ইহুদি বর্তমানে যেমন আছেন অতীতেও তেমনি ছিলেন যেমন জার্মান ইহুদি কবি গের্ট্রুড কোলমা, যিনি ইহুদি হয়েও সযতনে নীজ পরিচয়টিকে শুধু কবি হিসাবেই তুলে ধরে গেয়েছেন মানবতার কথা ।

গের্ট্রুড কোলমার মনে করতেন যখনই পৃথিবীতে যুদ্ধ লাগে, অথবা কোনও না কোনও সামজিক হিংসা এবং অস্থিরতায় পদদলিত হয় মানুষের বেঁচে থাকার অধিকার, তখন সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় সমাজে অপেক্ষাকৃত কম বলশালী অংশ,(যেমন প্যলেসটাইনী নারী, শিশু এবং বৃদ্ধ-বৃদ্ধারা ) । এই ক্ষতিগ্রস্ত অংশের আহত অনুভূতি বারে বারে ব্যক্ত হয়েছে তাঁর কবিতায় বিভিন্ন রূপক এবং চিত্রকলায় । ‘দা হার্ট ’(হৃদয়) কবিতায় হৃদয়ের সঙ্গে তিনি তুলনা টেনেছেন মূর্ছিত মানবাত্মার দলিত, মথিত হয়ে যাওয়ার কথা। মানবতা দলিত মতিথ হতে দেখে কবিতার মধ্য দিয়ে জানিয়েছেন অত্যাচারীদের বিলুপ্তির এক বারতা :
যাদের হৃদয়ে ফুটছে যে লাভাস্রোত-
বেরিয়ে যাবার নেই কোনও জ্বালামুখ।
তবুও তৃষ্ণা মেটাতে বইছে ঝর্ণা,
মরুভুমির বুকে একদিন নিশ্চুপে-
নতুবা সাগরের জলে যাবে ডুবে ।


তাইতো বুঝা যায় ধর্ম বিশ্বাসের থেকেও মানবতাবাদীদের মুখে বড় হয়ে বাজে আত্যাচারীদের বিলুপ্তির কথা ।

উৎসর্গ পর্বে এ ব্লগের গুনধর ও শ্রদ্ধাভাজনদের সাথে নামটি যুক্ত দেখে ভাল লাগল । উৎসর্গ পর্বটি আরো বিস্তৃত হতে হতে তা সকল লেখক ও পাঠকের দোয়ারে পৌঁছে যাক সে কামনাই করি । কি যে করি ভেবে না পাই ও আহমেদ জী এস ভাই এর মন্ত্বব্যের উপর রইল বড় সর লাইক ।

সকলের প্রতি শ্রদ্ধা ও ভালবাসা রইল ।

২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:০৩

সোহানী বলেছেন: চারপাশে আমাকে তুলোধুনু মন্তব্যের পর আপনার মন্তব্য দেখে ভালো লাগছে। আপনার মন্তব্যের উত্তর নিয়ে আসছি একটু পরে।

শুধু এতটুকু বলে নেই, যাদের চোখ থাকতে অন্ধ, যাদের সাদা কে সাদা আর কালো কে কালো বলার সাহস নেই তাদের সাথে অন্তত তর্ক করা বোকামী।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ২:৪৮

সোহানী বলেছেন: আপনার লিখা মানেই নতুন কিছু জানা, নতুন কিছু শেখা ও নিজেকে আপডেট করা। সত্যিই ‘Ashamed Jews’ বইটি কিংবা Ashamed Jews সম্পর্কে কোন ধারনাই ছিল না। বলতে গেলে আমার জীবনে প্রথম জিউস আমি মিট করেছি বা আগে মিট করলে ও জানতে পারিনি। সে কারনেই লিখাটার অবতারনা এবং ওর জীবনে আমিই প্রথম বাংলাদেশী ......হাহাহাহাহাহা

সকালে এসেই মেজাজ খারাপ। এক ক্লায়েন্ট জানতে চাইলো তোমার দেশ কোথায়। বাংলাদেশ বলতেই বিশাল এক স্টাটিক্স দাড়ঁ করিয়ে দিল..... বন্যায় কত মানুষ মরে, রোড ক্রাশ এ কতজন মরে, গার্মেন্টস্ ক্রাশ এ কতজন মরে.........। অনেকক্ষন ধৈর্য্য ধরে শোনার পর বললাম, তুমিতো সব নেগেটিভ নিউজ বললা, পজিটিভ কি কিছু জানো? সে বললো, নাহ তেমন কিছু বলতে পারবো না। তারপর আমি নিজের মনের মাধুরী মিশায়ে দেশের গুনগান শুরু করলাম। আর বললাম, তুমি যা পত্রিকায় পড়ো ওইটা ষড়যন্ত্র, বানানো গল্প.. এরপর থেকে যা পড়বা তা বিশ্বাস করবা না।....হাহাহাহাহা.........

অসাধারন অসাধারন কবিতার টুকরোটুকু,"যাদের হৃদয়ে ফুটছে যে লাভাস্রোত".................. কবিতা জিনিসটা অসাধারন। দুই তিনটা শব্দ দিয়ে সাত পেইজের লিখাকে এক্সপ্লেইন করতে পারে।..... আপনি অনেক দিন কবিতা লিখেন না। প্লিজ ওটা ছাড়বেন না, একটু হলেও উকিঁ দিবেন নিজের লিখায়।

" দৃষ্টিকটু খারাপ অংশটুকুকে অস্বিকার করা হলে তা একসময় ক্রনিক আকার ধারণ করে । ইকোয়েল অপুরচুনিটির যুগে দুষ্টি কটু দিক গুলিকে চোখবুঝে ধারণ না করে থেকে একটুখানি রম্য আকারে তুলে ধরলে আখেরে সমাজের সকলেরই উপকারে লাগে । "...... দারুনভাবে সহমত।

অনেক অনেক ভালো থাকেন।

৩৬| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:৫৩

বারিধারা ২ বলেছেন: কলাবাগান১ এর মধ্যে একটু চামচামিসূলভ মনোভাব আছে। ক্ষমতাসীন আওয়ামী লীগের যত অপকর্ম আছে, তার নিলজ্জ্ব চামচামি ওনাকে করতে দেখা যায়। এর একটা বড় কারণ সম্ভবত আওয়ামী লীগ ও ভারতের প্রতি যুক্তরাষ্ট্র সরকারের পক্ষপাতিত্বসুলভ সমর্থন। কালোদের প্রতি উনার দরদ যে উথলে উঠেছে, সেটার কারণও হতে পারে এই যে আমেরিকায় ব্ল্যাক কমিউনিটির প্রতি মানুষের একটু বেশি সহানুভূতি আছে। সেক্ষেত্রে আপনাকে একটু সতর্ক থাকার পরামর্শ দিচ্ছি - এ ধরণের মানুষ থেকে যত দূরে থাকা যায়, ততই নিরাপদ। আর দয়া করে আমার এই মন্তব্যের কোন প্রতিউত্তর দেবেন না।

২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১১:০০

সোহানী বলেছেন: ধন্যবাদ!

৩৭| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১:৪৭

হাফিজ বিন শামসী বলেছেন:
আফ্রিকানদের এ দেশে অর্থাৎ মালয়েশিয়াতে দেখা যায় । ওরা নিয়ম নীতির তোয়াক্কা খুব কমই করে। খুবই উচ্চ স্বরে কথা বলে।

রস মাখানো লেখা ।পড়ে বেশ মজা পেলাম।ধন্যবাদ।

২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১১:০৩

সোহানী বলেছেন: আরে ভাই সেটাতো বলতে চাচ্ছিলাম। আমরা হয়তো অনেক নিয়ম নীতি আদপ কায়দার মধ্যে চলাফেরা করি তাই তাদের এ ধরনের আচরন দৃষ্টিকটু লাগে। তাদের এ ধরনের আচরনের উপর অনেক আর্টিকেল আছে। তারপর ও কেউ যদি সেগুলো ইগনোর করতে চায় সেটা তার সমস্যা।

অনেক অনেক ধন্যবাদ হাফিজ ভাই। অনেক ভালো থাকেন।

৩৮| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৩:৪০

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: " এটা পলিটেকেল লিখা না তাই আপনার মন্তব্য এর উত্তর দিচ্ছি না।--------প্লিজ, প্রাসঙ্গিক মন্তব্য করুন।"

আমি তো প্রাসঙ্গিক মন্তব্যই করলাম মহোদয়া --একদম ১০০ শতাংশ প্রাসঙ্গিক।

আপনি কমেন্টে বলছেন : " এটা পলিটেকেল লিখা না....." আবার পোস্টে লিখেছেন : " .....আমরা সুযোগ পেলেই গল্প করি। ওর বিষয় পরিবার আমার বিষয় রাজনীতি। তখন ট্রাম্প হিলারীর ক্ষমতার লড়াই চলছে। সাথে ইহুদি বিতর্ক। কানাডা স্পষ্টত: হিলারীকে সমর্থন দিচ্ছে... আমি সারাক্ষনই ট্রাম্পকে গালি দিচ্ছি আর তার ইহুদি রাশিয়া সম্পর্ক নিয়ে উল্টা পাল্টা বকা দিচ্ছি। আর সব ঝামেলাই যে ইহুদিদের কারসাজি তা তাকে আমি পই পই করে জানায়ে দিচ্ছি। ফিলিস্তিনিরা কতটা দু:খে আছে তার রাতদিন ব্যাখ্যা করছি।"

যাইহোক , আপনার পাঁঠা--আপনি ল্যাজা কাটবেন না মাথা কাটবেন তা আপনার ব্যাপার ,আমার আর কি !

২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১১:০৪

সোহানী বলেছেন: জি, ধন্যবাদ।

৩৯| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:১১

আটলান্টিক বলেছেন: "জীবন যেখানে যেমন" সিরিজটাই একটা মাষ্টারপিস।সিরিয়াস বিষয়কে কিভাবে সহজসরল ভাষায় বর্ণনা করতে হয় সেটা আপনার কাছ থেকে শেখা উচিত।
এবার কালোদের কথায় আসি।আমার মনে হয় তারা নিজেরাই নিজেদের পতনের মূল।যতো ড্রাগ মাফিয়া আছে সব তারা চালায়।
ক্যারোলের ব্যাপারটা ভাল লাগলো।আপনি ইহুদিদের উপরে কথার কামান বর্ষণের পরেও সে যেভাবে বিষয়টা নিয়েছে তা আসলেই বিস্ময়কর।আপনার পরবর্তী লেখার অপেক্ষায়....

২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১১:০৬

সোহানী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ আটলান্টিক। আপনাদের ভালোবাসা আর আগ্রহেই আমার এ পথ চলা........

ক্যারল, সত্যিই সে অসাধারন। আই রিয়েলি লাইক হার।

অনেক ভালো থাকেন।

৪০| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৪৫

জুন বলেছেন: আপনার জীবন যেখানে যেমন ডায়রীর পর্বগুলো আমার অত্যন্ত প্রিয়। চমৎকার রসিকতায় ফুটিয়ে তুলেন নিত্যদিনের কষ্টকর অভিজ্ঞতাগুলোকেও যা পাঠকদের মুগ্ধ করে সোহানী । ক্যারলের মত ঘটনা অনেকের জীবনেই ঘটে থাকে, আমারো ঘটেছে বৈকি। তখন অনেক সময় বিব্রতই হতে হয় । তবে উনি যে ভাবে নিয়েছেন তাতে ওনাকে অনেক উদার মনের মানুষ বলেই মনে হলো ।
উৎসর্গে এত্ত জ্ঞ্যানীগুনীদের মাঝে আমার নাম দেখে লজ্জাই পেলাম বলতে হয়। তারপর ও ভালোলাগা রইলো তো বটেই ।
অনেক মজার লেখায় অনেক ভালোলাগা ।
+

২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১১:২৪

সোহানী বলেছেন: জুনাপু, প্রিয় কিছু নাম নিজের লিখায় দেখার জন্য অধীর অপেক্ষায় থাকি।

যাহোক, কঠিন ডায়ালগ চলেছে কাল সারাদিন যা মনে হয় এই প্রথম আমার কোন লিখায়। অসম্ভব ব্যাস্ত থাকায় ঠিক ভাবে উত্তর দিতে পারিনি কাল কিন্তু উত্তর না দিয়ে হজম হচ্ছিল না কথাগুলো.......হাহাহাহাহাহাহা .....দারুন ইন্টারটেইনমেন্ট।

খুব সাধারন কথা বোঝার এদের ক্ষমতা নেই। আমি খুবই সাধারন একটা ব্লগ লিখছি কিন্তু তাদের ভাব দেখে মনে হচ্ছিল আমি মনে হয় ইতিহাস লিখতে যাচ্ছি, তাদের জাতি ভাইদেরকে নিয়ে অপ-ইতিহাস লিখছি.............হাহাহাহাহাহা

উনারা সবাইতো আমেরিকা থাকে এবং আমি হলপ করে বলতে পারি উনারাও পারতপক্ষে সন্ধার পর কালোদের এরিয়া এভোয়েড করে চলে। আমি নিজে বা আমার আত্বীয় স্বজন ভুলেও কেউ সন্ধার পর ওই সব এরিয়ায় যাই না। এটা রেসিজম নয়, সাবধানতা। ক্রাইম রেইট এবং স্টাটিসটিক্স তাই বলে বলেই এ সাবধানতা।

সরি অপ্রাসঙ্গিক কথা বললাম, আপনজনদের সাথে মন খুলে কথা বলার আনন্দই আলাদা।

অনেক অনেক ভালো থাকেন।

৪১| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:০৭

সুমন কর বলেছেন: সবারই নিজস্ব একটা মতামত আছে। সেটা অন্যদের পছন্দ হতেও পারে, আবার নাও। আপনার লেখা বা অনুভূতি পড়ে ভালোই লেগেছে। আমিও চেষ্টা করি, মানুষকে পর্যবেক্ষণ করতে। মনের দিকটা ভালো কিনা, সেটাই মূখ্য !!
+।

২১ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৭:৩১

সোহানী বলেছেন: হাহাহাহাহাহা সত্যিই আপনি ধরতে পেরেছেন আমার কথাগুলো, ভালোলাগলো!

হাঁ, মানুষকে পর্যবেক্ষণ করতে আমি পছন্দ করি। এবং তাই খুব সহজেই মানুষকে বুঝতে পারি। এবং বিশ্বাস করবেন, ৯৯% ই আমি সঠিক থাকি। ............

অনেক ধন্যবাদ সুমন কর, ভালো থাকুন সবসময়।

৪২| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:২৮

দিশেহারা রাজপুত্র বলেছেন: হা হা হা... আমি শুধু আনন্দটুকু নিলাম, শিক্ষা নিতে নিতে তো ক্লান্ত।

২১ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৭:৩৩

সোহানী বলেছেন: আরে তোমারে কে কইছে শিক্ষা নিতে...........হাহাহাহাহা আমার লিখা মোটেও শিক্ষিত টপিক না, নিছক সময় কাটানো টপিক।

অনেক ভালো থাকো দিশারী রাজপুত্র!!

৪৩| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:৫৩

মনিরা সুলতানা বলেছেন: লেখক বলেছেন: একজনতো খাস হৃদপুরের প্রবল প্রতাপশালি মহারাণী'মা। কলিজার টুক্রা ভেবো না আবার ইনফ্যাক্ট পুরো কলিজাটাই....... হেহেহেহেহে......... সে আপুনি জানে সেটা নিশ্চিত।

মনিরা কিছু কি বুঝছো??????


হুম আপু বুঝলাম-
এই সব করেই তো সব বকা ঝকা থেকে মুক্তি পায় ভাইটা আমার।
সবাই কে আনন্দ দেয় ,আনন্দে থাকে এই সবচাইতে বড় পাওয়া ওর কাছে থেকে।

২১ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৭:৩৬

সোহানী বলেছেন: শুভ জন্মদিন মনিরা........... আবারো জানালাম।

এমনি করে লিখে যাও দিনের পর দিন.................

আর কি করি, অনেকের ভীড়ে অালাদা কিছু............

৪৪| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১:০০

কোলড বলেছেন: My comment was directed to Kalabagan. Just so that you know.

২১ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৭:৩৭

সোহানী বলেছেন: :| #:-S 8-|

৪৫| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১:৪৯

কথাকথিকেথিকথন বলেছেন:





আপনি বেশ স্বাভাবিকভাবেই রসাত্বক লেখা লিখতে পারেন । অনেক সিরিয়াস ইস্যু খুব সহজে বোঝাতে পারেন । আপনার অভিজ্ঞতাগুলো ভাল লাগে বর্ণনার কারণে । হয়তো বেশ স্বাভাবিক ঘটনা কিন্তু লেখনিতে অসাধারণ হয়ে ওঠে ।

২১ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৭:৪০

সোহানী বলেছেন: আরে আরে আমি আবার একজন লেখক, তেলাপোকা ও পাখী......... :`>

কাজ কাম কম থাকলে খই ভাজি, আর আপনারা ভালোবাসেন বলে সে খই ভাজতে প্রতিদিনই বসতে হয়.............

অনেক অনেক ভালো থাকেন কথাকথিকেথিকথন ..............

৪৬| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ২:৩১

জাহিদ অনিক বলেছেন:



জীবন যেখানে যেমন।
ভালো লাগলো প্লট, আখ্যান ও সমাপ্তি।
আপনার সহকর্মীটি বেশ ভালো ।

২১ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৭:৪৫

সোহানী বলেছেন: হু সত্যিই তাই। চাকরী জীবনে একজন ভালো সহকর্মী বিশাল কিছু। সে দিক থেকে আমি খুব ভাগ্যবান।

তোমার লিখাগুলো পড়া হচ্ছে না সময়ের অভাবে।

অনেক অনেক ভালো থাকো............

৪৭| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:২৪

সেলিম আনোয়ার বলেছেন: আপনি দারুন লিখছেন। লিখে চলছেন। আপনার লেখার মান বাড়ছে। প্রবাস জীবনের টুকি টাকি অনেক গুরুত্বপূর্ণ বিষয় লিখার সাথে সাথে দক্ষ লেখক হয়ে উঠছেন। অশেষ কৃতজ্ঞতা দারুন সব গুরুত্বপূর্ণ বিষয় শেয়ার করার জন্য ।

২১ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:৫৪

সোহানী বলেছেন: হায় আল্লাহ, আমি কই লুকাই.... :`>

এভাবে বললে তো লজ্জায় তো লিখা পোস্ট করতে পারবো না......

সেলিম ভাই, আমি জানি আপনি সেই প্রথম থেকে আমার লিখা পড়েন তাই পার্থক্যগুলো ধরতে পারেন। ১০ বছর লিখছি আপনাদের সাথে এবং বয়স বাড়ার সাথে সাথে নিজেকে পরিপক্ক করার চেষ্টা করছি সব বিষয়ে।.....................

অনেক ভালো থাকেন প্রিয় কবি।

৪৮| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:২৩

কালো যাদুকর বলেছেন: খুব ভাল লিখেছেন। বর্ননা অসাধারণ।

২১ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:৫৫

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ কালো যাদুকর।

কালো যাদু নিয়ে একটা লিখা মাথায় ঘুরছে................

৪৯| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১:০৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমি যা বলতে চাইছিলাম তা
সবাইআগেই বলে দিয়েছে!!
আমি বাকরুদ্ধ !!
কলমও চলেনা!!
আমার এই সীমাবদ্ধতাকে
ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।
জানি আপনি কিছু মনে নিবেন না

২১ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:৫৭

সোহানী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ নুরু ভাই।

আপনার সিরিজগুলো আমি মিস দেই না কিন্তু। যেহেতু মোবাইলে পড়ি ট্রেনে যেতে যেতে তাই মন্তব্য করা হয়ে উঠে না। প্লিজ এগুলো বন্ধ করবেন না। আমাদের সন্তানরা কিছু হলে ও জানতে পারবে।

৫০| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৪৪

ইসলাম সানু বলেছেন: অসাধারণ ধারা বর্ণনা ও তথ্য বহুল, ভাল লাগলো পড়ে। আরও সুন্দর ও তথ্য নির্ভর পোষ্ট দিয়ে বাধিত করবেন -ধন্যবাদ ।

২১ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:০৪

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ সানু।

ভালো থাকেন নিরন্তর!

৫১| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১০:৪৫

আহমেদ জী এস বলেছেন: সোহানী ,




আপনার মন খারাপের মাঝেও আরেকবার এসে এই যে প্রতিমন্তব্য করে গেলেন , তা আপনার অদম্য ইচ্ছাশক্তিরই প্রকাশ ।
সংসারে ভালো মন্দ দু'ই থাকে । বোঝা - অবোঝার টানাপোড়েনও থাকে । যিনি এর মাঝ থেকেও ভালোটাকে মন্থন করে নিতে জানেন, দিনটা তার শেষ হয় অস্তরাগে ।
বুঝতে পেরেছি, অনেক কথা বলে ফেলতে পেরে একটু হাল্কা হয়েছেন । আপনার বাবা শিখিয়েছেন, যা আছে তাই কুঁড়িয়ে নাও । আমিও বলি তাই-ই । জীবনের পথে পথে অনেক কিছুই আছে কুঁড়িয়ে নেয়ার । নিতে জানলে জীবনটা সহজ হয় , অজটিল হয়ে ওঠে । আর আপনার মায়ের কথাই একটু ঘুরিয়ে বলি - যে নিতে জানে তেমন কাউকে কিছু দিয়ে যে আনন্দ, কিছু পাওয়ার চেয়ে তার আনন্দ ঢের ঢের বেশী।
আপনার জীবনের কঠিন শিক্ষক আপনার বাবা-মায়ের প্রতি রইলো গভীর শ্রদ্ধা । আর একজন তেমন মা-ই পারেন, সন্তানকে ; জীবন যেখানে যেমন তাকে সেভাবে নেয়ার আসল শিক্ষাটি দিতে ।

আপনিও ভালো থাকুন এমনি হা হা হা হা হা হা... হি হি হি হি করে করে ।
শুভেচ্ছান্তে ।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ২:২১

সোহানী বলেছেন: আমি জানি আপনি আসবেন।

আসলে যদি সত্যি কথা বলি তাহলে বলবো বাগান টাইপের লোকজন জীবনে বহু ডিল করেছি। আই ডোন্ট কেয়ার দেম...... বিদেশের মাটিতে বসে বড় বড় লেকচার দেয়া অনেক সহজ কিন্তু দেশের প্রতিকূল ইনভায়রনমেন্ট এ বসে সামান্য কিছু করাও অনেক অনেক কঠিন। যা আমি দীর্ঘ বছর করেছি এবং বলবো শক্ত হাতে ডিল করেছি। আমার চাকুরী জীবনের অভিজ্ঞতা নিয়ে মনে হয় কয়েকটা বই ছাপানো যাবে..... যাহোক সেটা দীর্ঘ আলাপ। কোনদিন দীর্ঘ সময় ও সুযোগ হলে বলবো।

আমি ব্লগে সবসময়ই পজিটিভ কিছু নিয়ে আসার চেস্টা করি। কারন, আমরা একটি চরম অস্থিরতার যুগ পার করছি, আমরা জানিনা আমরা কি করছি বা আমাদের ভবিষ্যত কি? তাই সবসময়ই চেস্টা করি এ সমাজকে পজিটিভ কিছু উপহার দিতে, নেগেটিভগুলো নিয়ে আলোচনা না করতে। সবসময়ই কিছু না কিছু মেসেজ দেয়ার চেস্টা করি, কিছু আশার আলো.........

হাঁ, আমার বাবা-মা ইউনিক। আর সে কারনেই উনারা পেরেছেন প্রতিটি ছেলে-মেয়েকে পিএইচডি বা এফসিপিএস করাতে। আই অলওয়েজ প্রাউড অফ দেম। আমি জানি না সেরকম বাবা-মা হতে পারবো কিনা তারপরও চেস্টা করে যাই। প্রত্যেক বাবা-মা যদি সেরকম হতো তাহলে এতোটা অধ:পতনে যেতোনা এ সমাজটা.....

ধ্যাৎ... ধান বাধঁতে শীবের গীত!!!! যাহোক, দারুন ওয়েদার এখন +২/৩..... কিন্তু সব কিছুর চাপে বেড়িয়ে পড়তে পারছি না, জুন পর্যন্ত ওয়েট করতে হবে। যদিও এ উইকের পর ওয়েদার আবার কিছুটা খারাপ। তারপর চরম ওয়েদার কমেছে এটাই শান্তনা।

অনেক অনেক ভালো থাকেন.................

৫২| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:১৮

টারজান০০০০৭ বলেছেন: কলাবাগান১ আর বাবুরাম সাপুড়ের মন্তব্যগুলো পাঁঠাদের ডাবল স্ট্যান্ডার্ডের উদাহরণ হিসেবে বাঁধাই করিয়া রাখিতে পারেন !
তাহাদের মন্তব্যগুলো পড়িয়া মনে হইল, আমি যেন ভুতের মুখে রামনাম শুনিতেছি !!

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:৩২

সোহানী বলেছেন: আমি কখনই মন্তব্য মুছি না। কারন সবারই নিজস্ব চিন্তা ভাবনা আছে এবং সেটা আমার সাথে মিলে যাবে এমন কোন কথা নেই। তাই তাদের ভাবনাগুলো যেন সবাই বুঝতে পারে তাই মন্তব্যগুলো থাকা খুব প্রয়োজন।

কলাবাগান১ এর মন্তব্য আমি আগেও দেখেছি। সেটা হলো উনি সবসময় লেখকের খুঁত ধরার চেষ্টা করে নিজের জ্ঞান জাহির করার চেস্টা করে। আমি অন্তত জানার দরকার নেই উনি কেমন জ্ঞানী তাই বলেছিলাম, উনার জন্য আমার ব্লগ না। এই মূহুর্তে আমার জ্ঞান দরকার নেই......হাহাহাহাহাহাহা

বাবুরাম সাপুড়ের এর সম্পর্কে আসলে তেমন কিছু জানি না বা উনাকে বিশ্লেষন করিনি সেভাবে।

আর এলিয়েনা, যিনি কলাবাগান১ এর চামচা হিসেবে আভির্ভুত হয়েছেন, তাকে ও এ জীবনে দেখেনি। শুধু কিছু নেগেটিভ কমেন্ট পেয়েছি কিছু, অনেকটা কলাবাগান১ টাইপের কমেন্ট। তাই তারা একই ব্যাক্তি কিনা আমার জানা নেই।

অনেক ভালো থাকেন টারজান।

৫৩| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১:৩২

জুন বলেছেন: হায় হায় আমাকে উৎসর্গের তালিকায় রাখা লেখাটি প্রিয়তে নিতে ভুলেই গিয়েছিলাম প্রিয় ব্লগার সোহানী ।
আসলে দশ রকম চিন্তা ভাবনায় জেরবার থাকায় কত কিছুই যে ভুলে যাই ।
আশাকরি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন আমার ভুলটুকু । হাসি আর আনন্দে থাকুন সবার হৃদয় মন জুড়ে ।
প্রিয়তে :)

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:৪৩

সোহানী বলেছেন: জুনাপু, হ্রদয়ের মাঝে আছো তুমি, অন্য কোথাও না.............. :`>

একটা মিউজিক শুনুন, আমার অসম্ভব অসম্ভব প্রিয়, lindsey stirling......... আহ্ ওর ভায়োলিন শুনলে মনে হয় এ জীবনে আছে কি.... অসাধারন অসাধারন অসাধারন !!!!

lindsey stirling.....
lindsey stirling

৫৪| ১৫ ই এপ্রিল, ২০১৮ সকাল ১১:৩২

মনিরুল ইসলাম বাবু বলেছেন: ঝরঝরে দিনলিপি ।

১৬ ই এপ্রিল, ২০১৮ রাত ১:৫১

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ।

৫৫| ২৭ শে জুন, ২০১৮ রাত ৩:৩২

রাকু হাসান বলেছেন: আমেরিকান ও ইংল্যান্ড সম্পর্কে ধারণা পেলাম । ভাল লাগলো ইহুদি হলেও ফিলিস্তিনদের প্রতি একটা মানবতাবোধ আছে ।

০৪ ঠা জুলাই, ২০১৮ রাত ৩:৪৫

সোহানী বলেছেন: হুম সত্যিই তাই। ভালো থাকেন হাসান।

৫৬| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:৫৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: লেখা, মন্তব্য, উত্তর, প্রতিত্তর পড়ে মজা পেলাম। একটা প্রশ্ন ছিল, তার হাড়ির সব খবর নিলেন, সে কোন দেশের সেটাই জানা ছিল না! সাধারণত এটাই পরিচয়ের শুরুতে জানা হয়ে যায়। আহমেদ জী এস ভাই এর মত জিজ্ঞাসিতে চাই, "আপনেরে চাকরি দিছে ক্যাডা?" ;)

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৩:২৪

সোহানী বলেছেন: এটা কানাডিয়ান ভদ্রতা কালচার। কারো হোম কান্ট্রি জানতে চাওয়াটা পজিটিভ নয়। অনেকে পছন্দ করে না। তাই এ ধরনের কোশ্চেইন এড়িয়ে চলাটাই ভদ্রতা।

৫৭| ১২ ই মার্চ, ২০২০ সকাল ৭:২৯

ইমরান আশফাক বলেছেন: আপনার পরিচিত অন্যান্য ইহুদী সম্পর্কেও জানতে চাই আপনার কাছে। আসলে সাধারন ইহুদীরা সামগ্রিকভাবে কেমন, এটাই বুঝতে চাই আপনার পোষ্টগুলো থেকে।

১৪ ই মার্চ, ২০২০ রাত ২:০৭

সোহানী বলেছেন: আমার কোনই ধারনা নাই।

৫৮| ১৬ ই মার্চ, ২০২২ রাত ১২:০১

খায়রুল আহসান বলেছেন: সদা হাসিখুশি ক্যারোল এর কথা ও আচরণের বর্ণনা পড়ে মুগ্ধ হ'লাম। লেখাটির রম্য ভাবটা বেশ উপভোগ করেছি।

প্রয়াত আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম (৯ নং), এবং নাঈম জাহাঙ্গীর নয়ন (২৬ নং) মন্তব্য দুটো ভালো লাগল, কিন্তু মনটা খারাপ হয়ে গেল!

আহমেদ জী এস এর মন্তব্যদুটোও (৩১ ও ৫১ নং) উপভোগ করেছি। এ ছাড়া কি করি আজ ভেবে না পাই (১৬-২০ নং), মনিরা সুলতানা (২৫ ও ৪৩ নং), ডঃ এম এ আলী (৩১ নং), সেলিম আনোয়ার (৪৭ নং) এবং সর্বোপরি বোকা মানুষ বলতে চায় এর মন্তব্যগুলো ভালো লেগেছে।

৩১ নং প্রতিমন্তব্যে আপনার মা বাবার কথা জেনে খুব ভালো লাগল। ৩৫ নং প্রতিমন্তব্যটিও ভালো লাগল।

পোস্টে ২৬তম ভাললাগা। + +

২০ শে মার্চ, ২০২২ সকাল ৯:০৮

সোহানী বলেছেন: আপনি আছেন বলেই মনে হয় ব্লগে ফিরে ফিরে আসতে হয় !!!!

ক্যারলের সাথে আমার অনেকদিন যোগাযোগ ছিল। কিন্তু একসময় দেখলাম ও নিজেকে খুব গুটিয়ে নিয়েছে। যোগাযোগ করছে না। কিছুটা ব্যাক্তিগত সমস্যায় ছিল ও। তবে সত্যটা হলো, কানাডায় বৃদ্ধদের কোন স্থান নেয় যদি না হাতে অঢেল টাকা থাকে। ক্যারল এর আরো কিছু গল্প বাকি আছে। লিখতে হবে। আসলে এতো এতো অভিজ্ঞতা আমি এক জীবনে অর্জন করেছি যে এতো লিখা কবে লিখবো... জানিনা। তাই ইদানিং টুকরো টুকরো লিখাগুলো ফেসবুকে লিখছি। ব্লগে লিখতে গেলে লিখা বড় করতে হয়, তাই আর এখানে দেয়া হয় না।

হেনা ভাই বা নয়ন কেউই কোনভাবেই আমাদের মন থেকে সরে যাচ্ছে না। উনারা দু'জনেই যে আমাদের মাঝে বাস করছে সবসময়ই।

কবে কানাডায় আসবেন? এখনতো সব রেস্ট্রিকশান উঠিয়ে দিয়েছে। আমি হয়তো এ সিটি থেকে মুভ করবো আমার অফিসের সিটিতে। হোম অফিসের সুখ মনে হয় বেশী দিন নেই আর।

অনেক ভালো থাকেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.