নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পথের মাঝেই পথ হারানো এক ক্লান্ত পথিক আমি, জীবনপথের ঠিকানা হারিয়ে ছুটে বেড়াই দিক-বিদিক, ছুটতে ছুটতে আজ বড্ড ক্লান্ত !!!

বেঙ্গল রিপন

পথের মাঝেই পথ হারানো এক ক্লান্ত পথিক আমি জীবনপথের ঠিকানা হারিয়ে ছুটে বেড়াই দিক-বিদিক, ছুটতে ছুটতে আজ বড্ড ক্লান্ত !!!

বেঙ্গল রিপন › বিস্তারিত পোস্টঃ

★প্রসংগ পথশিশু ও শিশু যৌন হয়রানি★ (১ম পর্ব)

০৯ ই আগস্ট, ২০২০ দুপুর ২:১৪



নারী-পুরুষের মুহূর্তের যৌনাকাঙ্ক্ষা, ধর্ষণ, অপরিকল্পিত যৌনাচার, অজ্ঞানতা ও উদাসীনতা– মূলত এসবের কারণে জন্ম নেয় অনেক অনাকাঙ্ক্ষিত শিশু। জন্মই যেন তাদের আজন্ম অভিশাপ। জন্ম যাদের পথে, তাদের বেড়ে ওঠাও হয় পথে, খোলা আকাশের নিচে। আবার দেখা যায়, বৈধ বিয়ের ফসল যে পথশিশুরা, তারাও জন্মের পর থেকেই ব্যবহৃত হয় ভিক্ষাবৃত্তিতে। একটু বড় হলেই নিজের পেটের ধান্দাসহ পুরো পরিবারের দায়িত্ব এদের কাঁধে চেপে বসে।

বাংলাদেশে প্রায় ৩,৮০,০০০ পথশিশু রয়েছে যাদের মধ্যে ৫৫ শতাংশ ঢাকায় থাকে। বাবা-মা আত্মীয়পরিজন ছাড়াই এদেরকে আমরা দেখি ফুটপাতে, বাজারে, বাণিজ্যিক এলাকায়, লঞ্চঘাটে, বিশ্ববিদ্যালয় এলাকায়, কমলাপুর রেলস্টেশনে, হোটেলে, পার্কে, স্টেডিয়ামে– কোথায় নেই এরা!

নিজের ও পরিবারের খাবার জোগাতে এরা ফুল বিক্রি করে, জিনিস ফেরি করে, ময়লা কুড়ায়, ইট ভাঙে, রিকশা চালায়, ভিক্ষা করে। এসব পথশিশুকে দিয়ে নেতারা মিছিলের দৈর্ঘ্য বাড়ান, হরতালে পিকেটিংসহ যাবতীয় জ্বালাও-পোড়াও আন্দোলনে এগিয়ে দেন। গডফাদারেরা চুরি, ছিনতাই, মাদক পাচারসহ বিভিন্ন অপরাধে এদেরকে ব্যবহার করেন।

এই যখন এদের জীবন ও জীবিকার অবস্থা, তখন এর সঙ্গে যুক্ত হয় যৌন হয়রানি (Child abuse/ Child maltreatment)। এখানে উল্লেখ্য যে, ১৮ বছরের নিচে যে কোনো শিশুকে শুধু ধর্ষণ বা যৌন সম্পর্ক স্থাপনে বাধ্য করাকেই শিশু যৌন নির্যাতন বলা হয় তা নয়। এর সঙ্গে, শিশুর সংবেদনশীল স্থানে হাত দেওয়া, গোপন স্থান দেখার জন্য শিশুকে তার কাপড় খুলতে বাধ্য করা, অশ্লীল ছবি তুলতে বাধ্য করা, জোরপূর্বক খারাপভাবে চুমু খাওয়া, অশ্লীল ছবি দেখানো– এসবও যৌন নির্যাতনের পর্যায়ে পড়ে।

আমাদের দেশের পত্রপত্রিকা খুললেই যেখানে দেখা যায় পিতামাতার নিরাপদ আশ্রয়ে থেকেও শিশুরা ধর্ষণ বা নির্যাতনের শিকার হচ্ছে– সেখানে খোলা আকাশের নিচে বাস করা এই অরক্ষিত পথশিশুরা যে প্রতিনিয়ত যৌন নির্যাতনের শিকার হচ্ছে, তা বলা বাহুল্য।

সেইভ দ্য চিলড্রেনের একটি গবেষণায় দেখা যায় যে, বাংলাদেশে যেসব শিশু যৌন হয়রানির শিকার হয় তাদের ৫২ ভাগ মেয়েশিশু আর ৪৮ ভাগ ছেলেশিশু। ইউনিসেফের তথ্য অনুযায়ী, আমাদের দেশের মেয়ে পথশিশুরা প্রতিনিয়তই নানা রকম যৌন নির্যাতনের শিকার হয়। একটু বড় হতেই এদের মধ্যে বেশিরভাগ পাচার হয়ে যায় ভারতসহ দেশের অভ্যন্তরেই, যৌনপল্লীগুলোতে। অন্যদিকে সেইভ দ্য চিলড্রেনের তথ্যানুযায়ী, পথশিশুদের মধ্যে ছেলেশিশুদের একাংশ উটের জকি হিসেবে পাচার হয়ে যায় মধ্যপ্রাচ্যে।

মেয়েশিশুদের যৌন নির্যাতন নিয়ে যত কথা শোনা যায়, ছেলেশিশুদের যৌন নির্যাতন নিয়ে আমরা তেমন একটা মাথা ঘামাই না। মেয়েদের যৌন নির্যাতনের ঘটনাগুলো অনাকাঙ্ক্ষিত সন্তান ধারণ বা সংবেদনশীল বিষয় বলে মিডিয়ার দ্বারা যতটা প্রকাশ হয়, ছেলেদের যৌন নির্যাতনের কাহিনিগুলো তেমনভাবে প্রকাশ হয় না। আর এর জন্য আড়ালেই থেকে যাচ্ছে ছেলেশিশুদের যৌন নির্যাতনের বিষয়টি। আমরা মনে করি, ছেলেদের আবার হারানোর ভয় কী! এদের জন্য রাতের অন্ধকার, অপরিচিত ব্যক্তি কোনো কিছুতেই যেন আতঙ্কের কিছু নেই।


★প্রসংগ পথশিশু ও শিশু যৌন হয়রানি★ (২য় পর্ব)

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.