নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অন্ত্যজ বাঙালী, আতরাফ মুসলমান ...

বাংলার মাটি বাংলার জল, বাংলার বায়ু, বাংলার ফল, পুন্য হউক, পুন্য হউক, পুন্য হউক, হে ভগবান। বাংলার ঘর, বাংলার হাট, বাংলার বন, বাংলার মাঠ, পুর্ন হউক, পূর্ন হউক, পূর্ন হ্‌উক, হে ভগবান।রবীন্দ্রনাথ

ইমন জুবায়ের

জীবন মানে শুধুই যদি প্রাণ রসায়ন/ জোছনা রাতে মুগ্ধ কেন আমার নয়ন। [email protected]

ইমন জুবায়ের › বিস্তারিত পোস্টঃ

নিনজা: সংক্ষিপ্ত ইতিবৃত্ত

২৭ শে সেপ্টেম্বর, ২০১০ দুপুর ২:৪৫



নিনজা। কালো পোশাকে ঢাকা মুখ, কেবল চোখ দেখা যায়, হাতে কাটানা কিংবা কুসারিগামা কি শুরিকেন; চকিতে তার ছায়া সরে যায় পাথুরের প্রাঙ্গনের ওপর, কিংবা মাকড়শার মতো দেয়াল বেয়ে উঠতে দেখা যায়, বেড়ালের মতো লঘুপদে ছাদের ওপরে হেঁটে যায় দ্রুত ...নিচের কোনও ঘরে নিশ্চিন্তে ঘুমাচ্ছে জাপানী সামুরাই যোদ্ধা; তার দেহরক্ষীরা ইতোমধ্যেই নিহত। ... শব্দহীন বেডরুমের দরজা সরে যায় । চাঁদের আলোয় ঝিকমিক করে ওঠে সুতীক্ষ্ম কাটানার ব্লেড। তারপর ...কমিক বই কিংবা নিনজা কার্টুন/মুভিতে এরকম ভয়ানক গা ছমছমে দৃশ্য প্রায়শ চোখে পড়ে। আততায়ী নিনজা যোদ্ধা অতি গোপনে কালো পোশাক পরে প্রতিপক্ষ সামুরাই যোদ্ধাদের হত্যা করছে এমন সুকৌশলে ... যেন নিনজা যোদ্ধার আয়ত্বে রয়েছে হত্যার যাদুকরী শিল্প। এই নিনজা যোদ্ধাই পপুলার কালচারের আইকন হয়ে উঠেছে ...মাঝে মাঝে মনে হয় তার কি ইতিহাস ...









নিনজা।








জাপানের মানচিত্র।জাপানের উত্তর-পুরে চিন। যে বৃহৎ দেশটি সুপ্রাচীন কাল থেকেই জাপানকে নানা ক্ষেত্রে প্রভাবিত করেছে। এমন কী নিনজা যোদ্ধাদের উদ্ভবের পিছনেও রয়েছে কয়েক জন চৈনিক সামরিক কর্মকর্তা ও সন্ন্যাসীদের প্রভাব।



আমরা বলি: নিনজা। জাপানে বলে: শিনোবি। সে যা হোক। আমরা নিনজাই বলব। নিনজা শব্দটির উদ্ভব দুটি চিনা শব্দ থেকে- ‘নিন’ এবং ‘শা’। তবে উচ্চারণে হয়: নিনজা। নিনজা শব্দটিকে জাপানী ভাষায় বলে ‘শিনোবি নো মোনো’। ‘শিনোবি’ এবং ‘নিন’ বলতে বোঝায় গোপন কিংবা শান্ত অ্যাকশন কিংবা যারা সহ্য করতে পারে। ‘শা’ এবং ‘মোনো’ বলতে বোঝায় ব্যাক্তি। এসব মিলিয়ে নিনজা বলতে বোঝায়: যে ব্যাক্তি গোপন শিল্পে দক্ষ কিং বা যে সহ্য করতে পারে।







নিনজা অস্ত্র কাটানা



কিন্তু নিনজার উদ্ভব হল কবে?

তা বলা কঠিন। আসলে নিনজা সম্বন্ধে বহু গল্পগাঁথা প্রচলিত থাকলেও এ নিয়ে বাস্তব ঐতিহাসিক বিবরণ কম। এর কারণ কি? কারণ হয়তো নিনজারা সমাজের নীচু শ্রেণির সদস্য; যে কারণে নিনজাদের নিয়ে জাপানের সাধারণ মানুষের আগ্রহ ছিল কম । বরঞ্চ অভিজাত সামুরাই-র প্রতি আগ্রহ ছিল বেশি। কেননা অভিজাত সামুরাই যোদ্ধাদের কর্মকান্ডের প্রতি লোকের তীব্র আকর্ষন ছিল।







সামুরাই যোদ্ধা।



এ কথা ঠিক যে-গুপ্তচরবৃত্তি ও গুপ্তহত্যা অন্যান্য দেশের মতোই জাপানেও আদি থেকেই ছিল। তবে পঞ্চদশ শতক থেকে জাপানে ভাড়াটে নিনজাদের সক্রিয় হতে দেখা যায়। এরা ছিল মূলত ভাড়াটে খুনি- গুপ্তহত্যা সম্বন্ধে যাদের বিশেষ প্রশিক্ষণ ছিল।

আসলে সামন্ত জাপানে সামুরাই যোদ্ধাদের প্রতিপক্ষ হিসেবেই নিনজা যোদ্ধাদের উদ্ভব হয়েছিল।

বিষয়টি পরিস্কার করা যাক।

৬৪৬ খ্রিস্টাব্দে জাপানে টাইকা রিফর্ম সম্পন্ন হয়। এর পরেই নিনজাদের উদ্ভব। কেননা টাইকা রিফর্ম এর অর্ন্তভূক্ত ছিল ভূমির নতুন করে বন্টন ও নতুন করারোপ। এর উদ্দেশ্য ছিল চৈনিক সম্রাটের মতন একজন বৃহৎ ও কেন্দ্রিয় শাসক সৃষ্টি করা। টাইকা রিফর্ম-এর ফলে বহু ক্ষুদ্র চাষী জমি বিক্রি করে বর্গা চাষীতে রূপান্তরিত হয়। এবং সেই সঙ্গে জাপান জুড়ে অসংখ্য ভূস্বামীর উদ্ভব হয়। এভাবে মধ্যযুগের ইউরোপের মতো সামন্ত প্রথার উদ্ভব হয়।







সামন্ত জাপান।



ইউরোপের মতোই সামন্তপ্রভূদের সম্পদ রক্ষার জন্য প্রয়োজন হল দক্ষ ও সাহসী যোদ্ধার-এরাই জাপানের ইতিহাসে ‘সামুরাই’ যোদ্ধা হিসেবে খ্যাত। একজন সামন্ত প্রভূদের সঙ্গে অন্য একজন সামন্ত প্রভূর বিরোধ লেগেই ছিল। সামন্ত প্রভূররা প্রতিপক্ষকে হত্যা করতে ভাড়াটে নিনজা যোদ্ধা নিয়োগ করত। এসব নিনজা যোদ্ধারা সামন্ত প্রভূর নির্দেশে কাজ করত। যে কারণে বলা হয়েছে: A ninja or shinobi was a covert agent or mercenary of feudal Japan specializing in unorthodox arts of war. The functions of the ninja included espionage, sabotage, infiltration, and assassination, as well as open combat in certain situations. The ninja, using covert methods of waging war, were contrasted with the samurai, who had strict rules about honor and combat. (উইকিপিডিয়া)









নিনজা অস্ত্র । ডার্ট



অবশ্য নিনজা যোদ্ধাদের আরও একটি দিক রয়েছে। সেটি হল এদের সামাজিক প্রেক্ষাপট ও চারিত্রিক বৈশিষ্ট্য। ঐতিহাসিক ষ্টিভেন হায়েস লিখেছেন: জাপানের সামুরাই যোদ্ধা ভিত্তিক সামাজিক রাজনৈতিক ঐতিহ্যের বিরুদ্ধে প্রতিক্রিয়াসরূপ নিনজা যোদ্ধাদের উদ্ভব। এবং যারা এই নতুন গতিশীল শিল্পের সমর্থক তারা ছিল যোদ্ধা, অভিবাসী ও কৃষক। অত্যাধিক করারোপ করা হলে সামন্ত প্রভূর লোভী কর্মকর্তাদের বিরুদ্ধে নিনজা-কৌশলে আক্রমন করা হত। কেননা, নিনজাদের শিকড় প্রোথিত ছিল গ্রামীন দরিদ্র কৃষি স¤প্রদায়ে। কাজেই নিনজারা লক্ষ অর্জনে ছিল মরিয়া। তবে সম্ভব হলে এরা বিরোধ এড়িয়ে চলত। যদি লক্ষ অর্জনে রক্তপাত প্রয়োজন না হয় তো রক্ষপাত করত না।

এখন প্রশ্ন এই-জাপানে নিনজা সমরকৌশলের উদ্ভব হল কী ভাবে?

এখন এই প্রশ্নের উত্তর খোঁজা যাক।

৮৫০ খ্রিস্টাব্দের দিকে চিনের তাঙ শাসনামলে চিন জুড়ে দেখা দেয় চরম বিশৃঙ্খলা। ৯০৭ খ্রিস্টাব্দে পতন হয় তাঙ বংশের । এরপর চিন ৫০ বছরের জন্য চিন জুড়ে ব্যাপক অরাজকতা চলতে থাকে। সে সময় বেশ ক’জন তাঙ সেনাপতি সমুদ্রপথে জাপানে চলে আসে। এবং এরা জাপানের ইগা ও ওকা পাহাড়ে বসতি স্থাপন করে। এদের সঙ্গে ছিল নতুন রণকৌশল ও যুদ্ধদর্শন। ষষ্ট শতকে সুন জু নামে একজন চৈনিক সমরবিদ ‘আর্ট অভ ওয়ার’ নামে একটি গ্রন্থ লিখেছিলেন। এই বইটি নিনজা সমরকৌশলকে গভীরভাবে প্রভাবিত করেছিল।









ইগা ও ওকা পাহাড়াড়ের উপত্যকাই নিনজার জন্মভূমি।



নবম ও দশম শতকের দিকে চৈনিত সন্ন্যাসীরাও জাপানে আসতে থাকে । তাদের সঙ্গে ছিল ভেষজ ও যুদ্ধ দর্শন। জাপানের যোদ্ধা সাধুরা সেসব শিখে। এরাই প্রথম নিনজা গোত্র। এদের যুদ্ধ কৌশলকে বলা হত নিনজুৎসু। এর অন্তর্গত হল কারাতে বা মার্শাল আর্ট, রণকৌশল, অপ্রথাগত যুদ্ধের কৌশল এবং গেরিলা যুদ্ধ। এই নিনজুৎসু থেকেই নিনজাদের যুদ্ধবিদ্যা উদ্ভব হয়েছিল। মনে রাখতে হবে জাপানে সামন্ত প্রভূদের অর্ন্তবিরোধ অব্যাহত ছিল অষ্টাদশ শতক অবধি।







নিনজা অস্ত্র । কুসারিগামা



নিনজাদের দক্ষতা নিখুঁত ও নানা ধরনের হত। মার্শাল আর্ট বাদেও নিনজাদের বেঁচে থাকার কৌশল রপ্ত করতে হত। এছাড়া নিনজাদের দর্শন, আবহাওয়াবিদ্যা, মনোবিজ্ঞান, ভূগোল, অভিনয়, গুপ্তচরবিদ্যা এবং সমরবিদ্যাও রপ্ত করতে হত। পরিস্থিতি বুঝে তারা হালকা ও উপযুক্ত অস্ত্র ব্যবহার করত। যেমন উপরে ওঠার যন্ত্র। এছাড়া ব্লেড, চেইন, দড়ি, বিষ ও পাউডার ইত্যাদি সঙ্গে রাখত। সিনেমায় নিনজাদের কালো পোশাক দেখালেও রাত্রির অভিযানের জন্য নিনজারা নেভি ব্লু রঙের পোশাক পরত। আসলে নিনজাদের পোশাক নির্ভর করত অপারেশনের ধরনের ওপর।







নিনজা অস্ত্র । শুরিকেন



জাপানে ইডো যুগে (১৬০৩-১৮৬৮) জাপানে শান্তি ও স্থিতিশীলতা ফিরে আসে এবং সামন্তবাদ অবক্ষয়ের পর জাপানে আধুনিকতা সূচিত হতে থাকে। ফলে নিনজা অধ্যায়েরও সমাপ্তি ঘটে। যদিও আজও কমিক বইয়ে কি চলচ্চিত্রে নিনজারা বহাল তবিয়তেই টিকে রয়েছে।







টিন এজ মিউটান্ট নিনজা টারটেল। অত্যন্ত জনপ্রিয় একটি নিনজা কার্টুন।





তথ্য ও ছবি: ইন্টারনেট

মন্তব্য ৬৮ টি রেটিং +৪৫/-০

মন্তব্য (৬৮) মন্তব্য লিখুন

১| ২৭ শে সেপ্টেম্বর, ২০১০ দুপুর ২:৫৩

মেঘলা আকাশ ও বিষন্ন মন বলেছেন: অসাধারন। প্লাস ও সরাসরি প্রিয়তে।

২৭ শে সেপ্টেম্বর, ২০১০ দুপুর ২:৫৫

ইমন জুবায়ের বলেছেন: অনেক ধন্যবাদ।

২| ২৭ শে সেপ্টেম্বর, ২০১০ বিকাল ৩:০৮

bangal manus বলেছেন: নিনজা: শিখতে মন চায়।
ছাগু গুলারে দোড়াইতে হবে।

২৭ শে সেপ্টেম্বর, ২০১০ বিকাল ৩:১১

ইমন জুবায়ের বলেছেন: শিখেন :) নিয়মিত নিনজা টারটেল দেখেন :P তারপরে ...

৩| ২৭ শে সেপ্টেম্বর, ২০১০ বিকাল ৩:০৮

হাসান মাহবুব বলেছেন: +++++

২৭ শে সেপ্টেম্বর, ২০১০ বিকাল ৩:১২

ইমন জুবায়ের বলেছেন: ধন্যবাদ।

৪| ২৭ শে সেপ্টেম্বর, ২০১০ বিকাল ৩:১১

শিমুল আহমেদ বলেছেন: ভাল লাগল।+++++

২৭ শে সেপ্টেম্বর, ২০১০ বিকাল ৩:১২

ইমন জুবায়ের বলেছেন: ধন্যবাদ।

৫| ২৭ শে সেপ্টেম্বর, ২০১০ বিকাল ৩:১৫

কিছুকিছু বলেছেন: অনেক কিছু জানলাম ধন্যবাদ...
++++++

২৭ শে সেপ্টেম্বর, ২০১০ বিকাল ৩:১৮

ইমন জুবায়ের বলেছেন: ধন্যবাদ।

৬| ২৭ শে সেপ্টেম্বর, ২০১০ বিকাল ৩:২৯

ফাহিম আহমদ বলেছেন: বাহ্ দারুন তো ! পেলাচ। আপনার প্রতিটি পোষ্ট-ই চমৎকার,

ধন্যবাদ ইমন ভাই।

২৭ শে সেপ্টেম্বর, ২০১০ বিকাল ৩:৩০

ইমন জুবায়ের বলেছেন: অনেক শুভেচ্ছা রইল।

৭| ২৭ শে সেপ্টেম্বর, ২০১০ বিকাল ৩:৪৪

পথিক মানিক বলেছেন: শেয়ার করার জন্য ধন্যবাদ।

২৭ শে সেপ্টেম্বর, ২০১০ বিকাল ৩:৫৯

ইমন জুবায়ের বলেছেন: ধন্যবাদ।

৮| ২৭ শে সেপ্টেম্বর, ২০১০ বিকাল ৩:৪৪

সপ্নীল বলেছেন: হুমমম অজানা তথ্য জানলাম। পোস্টে প্লাস।

২৭ শে সেপ্টেম্বর, ২০১০ বিকাল ৩:৫৯

ইমন জুবায়ের বলেছেন: ধন্যবাদ।

৯| ২৭ শে সেপ্টেম্বর, ২০১০ বিকাল ৩:৫৫

এস বাসার বলেছেন: চমৎকৃত হলাম। প্লাস।

২৭ শে সেপ্টেম্বর, ২০১০ বিকাল ৩:৫৯

ইমন জুবায়ের বলেছেন: অনেক শুভেচ্ছা রইল।

১০| ২৭ শে সেপ্টেম্বর, ২০১০ বিকাল ৪:০১

সোমহেপি বলেছেন:
ইতিহাস পুরোটা জানলাম।
ব্রুসলি কিংবা একালের জ্যাকি এরা কি নিনজা?

২৭ শে সেপ্টেম্বর, ২০১০ বিকাল ৫:২৮

ইমন জুবায়ের বলেছেন: আসলে ফিলমের ব্যাপারটাই মিক্সড। এখানে কুংফু কারাটে মিলেমিশে একাকার হয়ে গেছে।ব্রসলিরে কালো ড্রেস পরাইলে নিনজা আর :P সাদা ড্রেস পরাইলে কুংফু

১১| ২৭ শে সেপ্টেম্বর, ২০১০ বিকাল ৪:১৪

গোলন্দাজ বলেছেন: বস, আমারে একটু আপনার কন্টাক্ট কিছু একটা দেন। আপনের লগে আমার মেলা দরকারী ব্যাপার স্যাপার আছে। পোস্টে বরাবরের মতই পেলাচ।

২৭ শে সেপ্টেম্বর, ২০১০ বিকাল ৫:৩০

ইমন জুবায়ের বলেছেন: [email protected]

১২| ২৭ শে সেপ্টেম্বর, ২০১০ বিকাল ৪:২২

শান্তির দেবদূত বলেছেন: ভালো লাগলো।

২৭ শে সেপ্টেম্বর, ২০১০ বিকাল ৫:২৬

ইমন জুবায়ের বলেছেন: অনেক শুভেচ্ছা রইল।

১৩| ২৭ শে সেপ্টেম্বর, ২০১০ বিকাল ৪:২৮

বৃহস্পতি বলেছেন: ++++++++++++

২৭ শে সেপ্টেম্বর, ২০১০ বিকাল ৫:২৬

ইমন জুবায়ের বলেছেন: অনেক শুভেচ্ছা রইল।

১৪| ২৭ শে সেপ্টেম্বর, ২০১০ বিকাল ৪:৫৭

ইচ্ছেফড়িং বলেছেন: দিলেন তো সেই এক টিকেটে দুই ছবির স্মৃতি গুলা মনে করায়ে।প্রথমটা থাকত নিনজা। কি কি সব নাম। গোল্ডেন নিনজা, রেড নিনজা, সিল্ভার নিনজা ! মাটি পাথর ছাদ সব চুনারুয়া করে দিয়ে এদের আবাধ সব একশন।

যাহোক এর পরের ছবিটার কুন নামধাম এর বালায় ছিলনা। শুরু হইলে আমজনতা লড়েচড়ে বসতো আর কি। বেশী বলা আর ঠিক হইবোনা মনে হচ্ছে।

২৭ শে সেপ্টেম্বর, ২০১০ বিকাল ৫:৩০

ইমন জুবায়ের বলেছেন: হাঃ হাঃ হাঃ ...আমারও অভিজ্ঞতা একই । মধুমিতা -অভিসার। পুরান ঢাকার সিনেমা হলের নাম মনে নাই। :P

১৫| ২৭ শে সেপ্টেম্বর, ২০১০ বিকাল ৫:৩৪

বাঁশপাতা বলেছেন: দারুণ! আমি ছোটবেলায় ক্যারাতে শিখেছিলাম:)

২৭ শে সেপ্টেম্বর, ২০১০ বিকাল ৫:৩৯

ইমন জুবায়ের বলেছেন: ক্যারাতে? সত্যি!

১৬| ২৭ শে সেপ্টেম্বর, ২০১০ বিকাল ৫:৩৯

মাসুদ রশিদ বলেছেন: খুব ভালো লেখা। প্লাস।

২৭ শে সেপ্টেম্বর, ২০১০ বিকাল ৫:৪০

ইমন জুবায়ের বলেছেন: অনেক ধন্যবাদ।

১৭| ২৭ শে সেপ্টেম্বর, ২০১০ বিকাল ৫:৫৩

বাঁশপাতা বলেছেন: হুম সত্যি। এখনো কিছু টেকনিক মনে আছে, প্র্যাকটিস নাই, এই যা।

২৭ শে সেপ্টেম্বর, ২০১০ সন্ধ্যা ৬:৩৭

ইমন জুবায়ের বলেছেন:

১৮| ২৭ শে সেপ্টেম্বর, ২০১০ সন্ধ্যা ৬:০৩

মাথা খারাপ বলেছেন: নিনজা আসাসিন ছবিটা দেখার জন্য রিকমেন্ড করলাম।

২৭ শে সেপ্টেম্বর, ২০১০ সন্ধ্যা ৬:৩৭

ইমন জুবায়ের বলেছেন: নিনজা আসাসিন ছবিটা অবশ্যই দেখব।
অনেক ধন্যবাদ।

১৯| ২৭ শে সেপ্টেম্বর, ২০১০ সন্ধ্যা ৬:৪৪

ডেইফ বলেছেন: অনেক কিছু জানলাম এবং শিখলাম। দারুন লাগলো। লেখার জন্য ধন্যবাদ রইল।

২৭ শে সেপ্টেম্বর, ২০১০ সন্ধ্যা ৬:৫৯

ইমন জুবায়ের বলেছেন: অনেক ধন্যবাদ।

২০| ২৭ শে সেপ্টেম্বর, ২০১০ রাত ৮:৫৬

মাহী ফ্লোরা বলেছেন: Ninja ak bissoi,ato kisu janar poro.:)

২৭ শে সেপ্টেম্বর, ২০১০ রাত ৯:০৬

ইমন জুবায়ের বলেছেন:

২১| ২৭ শে সেপ্টেম্বর, ২০১০ রাত ৯:২১

বাঁশপাতা বলেছেন: আপনি পারেন বটে!

২৭ শে সেপ্টেম্বর, ২০১০ রাত ৯:৪৭

ইমন জুবায়ের বলেছেন: তা পারি :P

২২| ২৭ শে সেপ্টেম্বর, ২০১০ রাত ৯:২৫

রাজসোহান বলেছেন: আমি এক সময় নিনজা হতে চাইতাম :P

২৭ শে সেপ্টেম্বর, ২০১০ রাত ৯:৪৭

ইমন জুবায়ের বলেছেন: এখনও সময় আছে।

২৩| ২৭ শে সেপ্টেম্বর, ২০১০ রাত ৯:৪৯

রাজসোহান বলেছেন: আপনি কি ট্রেনিং দিবেন ? ;)

২৭ শে সেপ্টেম্বর, ২০১০ রাত ৯:৫৬

ইমন জুবায়ের বলেছেন: ১৭ নং কমেন্টের উত্তরের ছবিগুলি ১ বছর ...
তারপর দেখা যাক কি করা যায় :P

২৪| ২৭ শে সেপ্টেম্বর, ২০১০ রাত ১০:০৯

কালীদাস বলেছেন: চমৎকার পোস্ট!
মন চাচ্ছে, আমিও নিনজা ট্রেনিং নিতে যাই কোথাও!
অনেক অনেক ধন্যবাদ পোস্টের জন্য!

২৭ শে সেপ্টেম্বর, ২০১০ রাত ১০:১০

ইমন জুবায়ের বলেছেন: :)

২৫| ২৭ শে সেপ্টেম্বর, ২০১০ রাত ১১:৫২

দীপান্বিতা বলেছেন: নিনজার ইতিবৃত্ত জেনে খুব ভাল লাগল......এক সময় আমার ভাই এসব নিয়ে সারাদিন পরে থাকত!:D

২৮ শে সেপ্টেম্বর, ২০১০ ভোর ৬:৫৮

ইমন জুবায়ের বলেছেন: :)

২৬| ২৮ শে সেপ্টেম্বর, ২০১০ রাত ১:৫৩

প্রভাষক বলেছেন: ভাই... এক-সময় হতে চেয়েছিলাম... বাবা-র প‌্যাদানী খাবার পর সব-ছেড়ে গেছে... কিছু মার-দাঙ্গা শিখেছিলাম... ইচ্ছে ছিলো "বন্ড" সিরিজ-এ যাবো!!!... কি-সে কি!!!... এখন... ছেলে-পেলে-দের প‌্যাদানী দেই... এরা-ই ভিলেন... ;)

+...

খুব ভালো লাগলো...

২৮ শে সেপ্টেম্বর, ২০১০ ভোর ৬:৫৯

ইমন জুবায়ের বলেছেন: :P
ধন্যবাদ।

২৭| ২৮ শে সেপ্টেম্বর, ২০১০ সকাল ৯:২৭

রেজোওয়ানা বলেছেন: নিনজা কাহিনী পড়ে মজা পেলাম......

২৮ শে সেপ্টেম্বর, ২০১০ সকাল ৯:৩৪

ইমন জুবায়ের বলেছেন:

২৮| ২৮ শে সেপ্টেম্বর, ২০১০ দুপুর ১২:২৫

বল্টু মিয়া বলেছেন: ninja assassin

২৮ শে সেপ্টেম্বর, ২০১০ দুপুর ১:২৮

ইমন জুবায়ের বলেছেন: Humm

২৯| ২৯ শে সেপ্টেম্বর, ২০১০ রাত ১২:৪২

অন্ধ আগন্তুক বলেছেন: দারূণ পোস্ট ! অনেক ভালো লেগেছে । সামুরাইদের নিয়ে অনেক কিছুই জানলাম ।

তবে নিনজারা শেষের সময়টাতে সম্ভবত অনেকটাই স্বাধীন পেশাদার ভাড়াটে যোদ্ধা হয়েছিলো বলে জানি । আর এই আর্ট কিভাবে ছড়িয়ে পড়লো , সেটা জানতে পারা যাবে কি ?

আরেকটা এসাসিন স্কোয়াড কু - ক্লাক্স - ক্ল্যান নিয়ে একটা পোস্ট চাই ইমন ভাই । নেট ঘেটে পড়তে খারাপ লাগে না , কিন্তু আপনার সাবলীল পোস্ট অনেক বেশী পাঠপ্রিয় ।

অনেক ধন্যবাদ আপনাকে ।

২৯ শে সেপ্টেম্বর, ২০১০ ভোর ৬:৫২

ইমন জুবায়ের বলেছেন: হ্যাঁ। নিনজারা শেষের সময়টাতে সম্ভবত অনেকটাই স্বাধীন পেশাদার ভাড়াটে যোদ্ধা হয়েছিলো
আর, ২য় মহাযুদ্ধের সময় মার্কিন যুক্তরাষ্ট্র জাপানের সংর্স্পশে আসে। তখন থেকেই জাপানের নিনজা-কারাতে এসব সম্বন্ধে জানতে পারে। এভাবেই নিনজা আর্ট ছড়িয়ে পড়ে ইউরোপ আমেরিকায়।

আচ্ছা লিখব কু - ক্লাক্স - ক্ল্যান নিয়ে।
অনেক ধন্যবাদ।

৩০| ২৯ শে সেপ্টেম্বর, ২০১০ বিকাল ৩:৫৯

বিষফোঁড়া বলেছেন: উরাধুরা লিখছেন

২৯ শে সেপ্টেম্বর, ২০১০ বিকাল ৫:১৬

ইমন জুবায়ের বলেছেন: অনেক ধন্যবাদ।

৩১| ২৯ শে সেপ্টেম্বর, ২০১০ রাত ৮:২৫

তায়েফ আহমাদ বলেছেন: পরশু রাতেই নিঞ্জা অ্যাসাসিন মুভীটা দেখলাম আর আপনি কালই এ পোষ্টটা দিলেন!!:):) কুসারিগামা আর শুরিকেন - এর সফল ব্যবহার দেখলাম সেখানে।
art of war বইটা সামান্য একটু পড়ার সুযোগ হয়েছে।
আর ধন্যবাদ দিয়ে কী হবে!!

২৯ শে সেপ্টেম্বর, ২০১০ রাত ৮:২৯

ইমন জুবায়ের বলেছেন: Ha ha ha
অনেক ধন্যবাদ।

৩২| ০১ লা অক্টোবর, ২০১০ রাত ৮:৪৫

চিত্রকর বলেছেন: নিনজা কাহিনী, নিনজা নামা

০১ লা অক্টোবর, ২০১০ রাত ৮:৪৮

ইমন জুবায়ের বলেছেন: হুমম

৩৩| ০৩ রা অক্টোবর, ২০১০ ভোর ৬:২৬

মে ঘ দূ ত বলেছেন: নিনজাদের উপর বিবিসিতে একটা ডকুমেন্টারী দেখেছিলাম। অনেক কিছু জেনেছিলাম তখন। আপনার পোষ্টটা পড়ে আরো বিশদ জানলাম।

ধন্যবাদ।

০৩ রা অক্টোবর, ২০১০ সকাল ৭:৩৪

ইমন জুবায়ের বলেছেন: ধন্যবাদ।

৩৪| ৩০ শে অক্টোবর, ২০১০ রাত ৩:৫৩

কাউসার আলম বলেছেন: মজা পাইলাম।

৩৫| ৩০ শে অক্টোবর, ২০১০ ভোর ৪:৩৫

এক্স বলেছেন: @অন্ধ আগন্তুক - ক্লু ক্লাক্স ক্লান শুধুই এসাসিন স্কোয়াড ছিল না, তারা একটা ফ্রি মেসনিক সিক্রেট ব্রাদারহুড ছিল যাদের সূদুর প্রসারী পরিকল্পনা ছিল.

@লেখক - হার্ট এন্ড মাইন্ড কঙ্কার না করলে প্রতিপক্ষ যতই নীচু আর পুওরলি ইকুইপড হোক না কেন কাউন্টার পান্চ দেবেই... সুপ্রশিক্ষিত, সুদীর্ঘ ঐতিহ্যবাহী সামুরাইদের বিরুদ্ধে নিনজাদের উত্থানই তা প্রমান করে.

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.