নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কেউ না, আমি সবাই।

অনিন্দ্য অবনী

আমি কেউ না,, আমি সবাই।।

অনিন্দ্য অবনী › বিস্তারিত পোস্টঃ

ইঁদুর বৃত্তান্ত

১৩ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৮:৫৬

""" অনেকটা শুয়ে বসে কাটছিল জীবনটা, সেই একঘেঁয়ে টিভি আর ইন্টারনেট। বেশ বোরিং লাগে মাঝে মাঝে, কিন্তুু প্রয়োজনীয়তার কথা ভেবে আশাহত হতে হয়। যাহোক আসছি বড় ভাইয়ের বাসায় গতকাল রাত থেকে পাহারাদার হিসেবে। ব্যাপারটা মোটেই কাকতালীয় নয়। ভাই স্বপরিবার বেড়াতে গেছে, নিচতলার বাসা হওয়া মানে বরাবরই সিকিউরিটি প্রবলেম, তাই আমার আগমন। পুরো বাসা ফাঁকা, সত্যি বলতে আমিও ইচ্ছে করছিলাম অন্তত দু একটা দিন এমন স্বেচ্ছা নির্বাসন। নিস্বঙ্গতাকে যখন থেকে উপভোগ করা শিখেছি, তখন থেকেই কখনো কখনো নিস্বঙ্গ থাকতে ইচ্ছে করে, এটা একটা নেশার মতো, এসে দেখি ভাইয়ের বাসাই কোন কমতি নেই, ফ্রিজ ফুল রিজার্ভ, যাবার সময় বৌদি পই পই করে বলে গিয়েছেন ফ্রিজটার যাতে যথাযথ ব্যবহার নিশ্চিত করা হয়, যাহোক সারারাত টিভি দেখে বেশ বেলা করেই ঘুম ভাঙ্গলো। চোখ খুলতেই মনে হলো পুরো রুম জুড়ে আলোর নাচন, কিন্তুু আলসেমীটা বেশ ভালোভাবেই পেয়ে বসেছে দেখছি, ঘুম ঘুম চোখ মেলে বাসার আসবাব পত্রগুলো দেখছিলাম, কিছু কিছু আসবাব নতুন এসেছে, পুরোনো কিছু আছে দেখে ভালো লাগলো, সব নতুনেরর ভীড়ে কিছু তো অন্তত আছে যাতে স্মৃতিগুলো উঁকি মারে ঝলকে, চাকরিজীবনের শুরুতে কিছুদিন এই বাসাটাতে কেটেছিল আমার, পরবর্তিতে কর্মক্ষেত্র পরিবর্তনের কারনে স্থানান্তর। যাহোক অলস শুয়ে শুয়ে এই সবই ভাবছিলাম, আজকের কর্মপরিকল্পনার কিছু নাই, পুরোটা শহরটা মনে হয় ঝিমোচ্ছে, সো আমারো শুভ ঝিমানো দিবস, হঠাৎ শোকেজটার দিকে চোখ আটকে গেল, অলস মূহুর্তে এরম একটা আপদ মোটেই ভালো লাগে না, তাকিয়ে দেখি হরেকরকম জিনিসপত্রের সাথে শোকেজটার ভেতরে একটা ইঁদুর। বেচারা জানলার কাছে হুড়োহুড়ি করছে, মনে হয় বেরুবার পথ খুঁজছে, এই থাক সেই থাকে লাফিয়ে বেড়াচ্ছে, চৃপচাপ তাকিয়ে ছিলাম, চিড়িয়াটা বেশ মজাই লাগছিল , মনে হল ইঁদুরের সার্কাস দেখছি , বুঝতে পারছিলাম না কতদিন যাবত তার বন্দিত্ব, কিছুক্ষণ পর বিছানাছাড়াটা অতীব জরুরি মনে হওয়ায় উঠে পরলাম এবং সেইসাথে ইঁদুরটাকেও স্বসম্মানে মুক্ত করে দিলাম, মায়ায় পরে না, এর মধ্য পাপ পূন্যের কোন হিসেব নেই। নেহায়ৎ বৌদির দামি মেলামাইন সেট গুলোর দিকে তাকিয়ে ছেড়ে দিতে বাধ্য হলাম। প্রকৃতির ডাক সেরে আবার শোয়ার প্রস্তুতি নিচ্ছিলাম, দেখি দুটো ইঁদুর ফ্লোরে গড়াগড়ি খাচ্ছে, লাফিয়ে মরছে, একটা আরেকটাকে তাড়িয়ে বেড়াচ্ছে , টিভির তার বেয়ে উপরে ওঠার চেষ্টা করছে, দেখে মনে হলো দিশেহারা মাতাল অথবা হতে পারে মুক্তির আনন্দ নিচ্ছে। আমার বেশ বিরক্তি লাগলো, সাত সকাল বেলা এরকম একটা ঝামেলা, ওকে মেরে ফেলাও অতটা সহজ না, বাসাভর্তি বিভিন্ন রকমের আসবাবপত্র,, কোন একটার নিচে ঢুকলে খুঁজে পাওয়া মুশকিল, তাড়ানোর চেষ্টা করে দেখলাম কতক্ষণ পরে আবার এসে হাজির, অবশেষে উপায়ন্তর না দেখে কাঁথামুড়ি দিয়ে শুয়ে পরলাম। ঘুম ভাঙ্গার পর বেশ ভালো লাগতে লাগলো, আপদটাও বোধহয় গেল। ফ্রেশ হয়ে ঘুরতে বেরুলাম সাগরপাড়ে, আজ সাগরটাও আমার মতোই একা, অন্যান্য দিনের মতো অত চেঁচামেচি নেই, ঘুরে ফিরে বাসায় ফিরলাম একটু আগে, এবং গল্পটা লেখা শেষ না হওয়া পর্যন্ত দু বজ্জাতকেই দেখলাম আমার ভাতিজার পড়ার টেবিলে উঠে বই ঘাঁটাঘাঁটি করছে, মনে হয় পড়ালেখা করার খুব শখ :-P । কি আর করা সময় কেটে যাচ্ছে তাই, ইঁদুর থাক ইঁদুরের মতো, আমি ফিরে যাই প্রাত্যহিক কর্মকাণ্ডে,,,,,,, এবং সকল বন্ধুদের ঈদ হোক আনন্দময়, নিরাপদ হোক জীবন।। """"

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১১:০১

জে আর সিকদার বলেছেন: ইনজয় ইউর একাকিত্ব ! ইঁদুর বৃত্তান্ত চমৎকার ।

২| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ২:২১

তাজবীর আহােমদ খান বলেছেন: আসলেই,একাকিত্বের একটা আলাদা নেশা আছে

৩| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ২:৪৬

রক্তিম দিগন্ত বলেছেন: অ আ এর বই খুইলা দেন। শিক্ষিত হোক ইঁদুর গুলান। গাড়ি-ঘোড়া চলুক। আর, কত এইভাবে পায়ে দৌড়ে দৌড়ে চলবে। শিক্ষিত হইলে তো অন্তত আপনাকে আর যন্ত্রণা দেবে না। B-))

৪| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১২:১৯

অনিন্দ্য অবনী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ,,,,,শুভ কামনা রইল

৫| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১২:২০

অনিন্দ্য অবনী বলেছেন: একদম,,,,মন্তব্যের জন্য ধন্যবাদ রইল।।

৬| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১২:২৩

অনিন্দ্য অবনী বলেছেন: হা হা হা তা যা বলেছেন,,,, তয় ভাবতাছি শিক্ষিত হইয়া না জানি কোন নতুন মছিবত নিয়ে আসে,,, কথায় বলে দুর্জ্জন বিদ্বান হলেও পরিত্যাজ্য।। :-P

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.