নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কেউ না, আমি সবাই।

অনিন্দ্য অবনী

আমি কেউ না,, আমি সবাই।।

অনিন্দ্য অবনী › বিস্তারিত পোস্টঃ

আমি

২৪ শে জুলাই, ২০১৭ দুপুর ১:২৫

"" জন্মলগ্ন থেকেই পৃথিবি রহস্যময়। রহস্যজনক প্রতিটা মূহুর্ত, প্রতিটা ক্ষন, রহস্যময়তা প্রতিটা মানুষের ভেতরে। আর ব্যক্তিগত ভাবে বললে আমি নিজেও সাবলিল রহস্যময়তাকে পছন্দ করি প্রানপনে। তবে ইদানিং রহস্যটাকে সেই অর্থে উপভোগ করতে পারছি না, কারন কিছু রহস্য মাথা ব্যাথার কারন হয়ে দাঁড়িয়েছে, হয়তো হতো না যদি না আমি সেই গূঢ় রহস্যটাকে একটা নির্দ্দিষ্ট গন্ডির ভেতর আটকে রাখা যেত। সমসাময়িক অবস্থানে যেমন আমি, তেমন করে যদি আমার ভেতর আমিত্বকে জাগিয়ে তুলে একটা অদৃশ্য দেয়াল তৈরী করে দিতাম, সচারাচর অন্য সবার বেলায় আমি যা করে থাকি, তাহলে হয়তো আমার নিসঙ্গতাটাকে আরো কিছুদিন সময় দেওয়া যেত দিগন্তে, রাজপথে অথবা রেল লাইনে। অথচ মানবিক গুনাবলির কিছু ছিঁটেফোঁঠা রয়ে গেছে বলে অদৃশ্যকে ভালবাসার, রহস্য ভেদ করার নিদারুণ ইচ্ছেটুকু ফেলে দিতে পাররাম না যদিও আমার কাছে এটা মৃত্যুর সমতুল্য, অকালমৃত্যুই ছিল রহস্যসন্ধানীর ভয়ংকর সত্য। আমার চাতক মন বিষন্নতাকে ছিঁড়ে ফুঁড়ে বেরিয়ে আসতে চাইলেও সময়ের করুন খরতাপে মরীচিকার মত বেগবান আলৌকিক রহস্যটাকে ভেদ করতে পারেনি । নিশাচর হয়ে পথে প্রান্তরে ছুঠে বেরিয়ে পথ ভুল করেছি, হারিয়েছি যা তা নাহয় তোলা রইল কালের খেয়ায়, যার অধিকার আমি রাখি না, এটা আমার দাম্ভিকতা নয় এটা আমার কাল্পনিক প্রায়শ্চিৎ। ছুঠে চলা আমার ব্যক্তিত্ব, হারিয়ে খুঁজতে যাওয়া আমার প্রয়োজন আর ভালবাসা সে তো ইতিহাস জন্ম জন্মান্তরের জন্য। যদিও পেয়েছি যা হারিয়েছি তারও অধিক তবুও বলতে ইচ্ছে হয় একটা অদৃশ্য অালৌকিক রহস্যের পেছনে ছুঠে গিয়ে আমার মরন হলো। আমাকে মরতে হলো। নিজেকে আমি ইচ্ছে মৃত্যুর ধারক বাহক বলে জানতাম অথচ কেউ একজন প্রতিরাতে আমাকে খুন করে যায়, খুন করে বৃষ্টির একলা দুপুরে, আমার মুত্যু হয় নির্জনতায়। আমি একজন মৃত মানুষ।। ""

মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৪ শে জুলাই, ২০১৭ দুপুর ১:৪৪

জে আর সিকদার বলেছেন: আপনি মৃত মানুষ হলে রহস্য আরও বেড়ে যাবে।

২৪ শে জুলাই, ২০১৭ রাত ৮:৫১

অনিন্দ্য অবনী বলেছেন: সত্যিই তাই,,,, তাই তো ছুঠে ছুঠে শুধু ম্ৃত্যুর দিকেই যাচ্ছি,,,, অথচ মরার আগেও আরেকবার মরলাম। :-P
মতামতের জন্য অনেক ধন্যবাদ। শুভকামনা....

২| ২৪ শে জুলাই, ২০১৭ দুপুর ২:১৩

আখেনাটেন বলেছেন: আপানার এই রহস্যময় কথাবার্তায় আমি রহস্যের ঘেরাটোপে বন্দি হয়ে গেলাম। এখন আপনার দ্বায়িত্ব এ থেকে মুক্তির পথ খুঁজে দেওয়া।

২৪ শে জুলাই, ২০১৭ রাত ৮:৫৩

অনিন্দ্য অবনী বলেছেন: হা হা হা,,, এখান থেকে মুক্তি পাওয়া ওতো সহজ নয়,,, কাছাকাছি থাকুন দয়াবশত পার পেয়েও যেতে পারেন. :-D
অনেক অনেক শুভ কামনা....

৩| ২৪ শে জুলাই, ২০১৭ বিকাল ৩:১৬

মাহমুদুর রহমান সুজন বলেছেন: জীবনের চলার পথ যত সহজ করে নিতে পারবেন জীবনে রহস্যর ঘেরাকল থেকে মুক্তি পাবেন। সত্যি কি আমরা মানুষ আমাদের ক্ষুদা লাগলে অনুভূত হয় খাওয়ার আয়োজন করি, এমনি মনের ও ক্ষুদা থাকে তখন বিনা আয়োজনে যে ক্ষুদা মেটেনা জেনেও বসে থাকি অতি চালাক মনে করে। এই মন মানুষকে ভিবিষিকার অনলে পুড়ায় জ্বালায়ে রাখ করে দেয় তখন বাকী থাকে কী! শুধু্ই ছাই যা মৃদু বাতাস ও পাড়ে ভাসায়ে দিতে।

২৪ শে জুলাই, ২০১৭ রাত ৮:৫৯

অনিন্দ্য অবনী বলেছেন: যথার্থই বলেছেন মাহমুদুর রহমান সুজন ভাই,,, গঠনমূলক মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ। তবে এই পৃথিবীতে সবাই একইরকম না,, অনেকের রুচিই পরিবর্তিত। কেউ অন্যের খাবার কেড়ে নিয়ে সুখী হয়, কেউ নিজেরটা অন্যকে দান করে,,, তফাত শুধু এটুকুই....

৪| ২৪ শে জুলাই, ২০১৭ বিকাল ৫:০০

রাতু০১ বলেছেন: আমি কেউ নই, আমি শরীরের
ভেতরে শরীর
গাছের ভেতরে গাছ,
এই অনন্ত দিনরাত্রির মধ্যে একটি বুদ্বুদ;
আমি মানুষের মতো কিন্তু মানুষ নই
শুধু মুখচ্ছবি
মানুষের একটি আদল
ছায়ার মানুষ;
আমি কেউ নই, কোনোকিছু নই
আমি মানুষের মতো
এক মুখোশ মানুষ
হয়তো জন্মেই মৃত আমি, হয়তো এখন
কেবল ছায়া,
মানুষের মতো
এই ছায়া-মানুষ;
আমি কেউ নই, আমি কোনোকিছু নই,
আমি ছায়ার ভেতরে শরীর
আমি কেউ নই, আমি মানুষের ভেতরে
মানুষ, ভেতর-মানুষ

কবি - মহাদেব সাহা

২৪ শে জুলাই, ২০১৭ রাত ৯:০১

অনিন্দ্য অবনী বলেছেন: অসাধরন কবিতা,,, কবিবর প্রিয়দের একজন।
অনেক ভালোলাগা রইল...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.