নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/bicharmani

বিচার মানি তালগাছ আমার

বিচার মানি তালগাছ আমার › বিস্তারিত পোস্টঃ

ঘটনা অন্যরকমও হতে পারতো

০৬ ই জানুয়ারি, ২০১৪ সকাল ৯:৫৪

এটা তো বোঝাই যাচ্ছে অন্ধ আওয়ামী লীগার ছাড়া সবাই বর্তমান আওয়ামী লীগের একতরফা নির্বাচনের বিপক্ষে ছিল। যে প্রথম সারির বুদ্ধিজীবিরা বরাবরই আওয়ামী লীগের প্রতি সহানুভূতিশীল ছিল তারাও খোলামেলাভাবে সরকারের সমালোচনা করেছিল ‍এবং এখনও করছে। বাংলাদেশে টক শো আসার পরে আসিফ নজরুল, নুরুল কবির, পিয়াস করিম, মাহফুজুল্লাহরা নাহয় বিএনপির প্রতি সহানুভূতিশীল কিন্তু মাহফুজ আনাম, দেবপ্রিয় ভট্টাচার্য, আকবর আলি খান, কামাল হোসেন, মতিউর রহমান, শাহদীন মালিক, মিজানুর রহমান, সৈয়দ আবুল মকসুদ প্রমূখরা কখনোই বি এন পি’র প্রতি সহানুভূতিশীল ছিলেন না। তারাও বিবেকের তাড়নায় আওয়ামী লীগের হঠকারি সিদ্ধান্তের বিরোধিতা করেছে। এই বিবেক যদি মাত্র ১০ জন আওয়ামী লীগের নেতার মধ্যে থাকতো তাহলে ঘটনা অন্যরকমও হতে পারতো। আজকে দেশে এই অচলাবস্থা হতো না।

ভাবুন তো, যদি দেখা যেত, তোফায়েল আহমেদ , আমির হোসেন আমুর মত সিনিয়র নেতার বাস্তবতা মেনে নিয়ে দলের এই সিদ্ধান্তের বিরোধীত‍া করে মন্ত্রীত্ব নিতে অস্বীকার করলো (যেমন ১ বছর আগে করেছিল তোফায়েল আহমেদ) কিংবা দল থেকে পদত্যাগ করলো! আর তাদের দেখাদেখি আরো কয়েকজন এম পি যদি পদত্যাগ করতো তাহলে কি শেখ হাসিনার পক্ষে সম্ভব হতো গণমতের বিরুদ্ধে যেতে? যদি আজকে রাশেদ খান মেনন বিবেকের তাড়নায় মন্ত্রীত্ব না নিয়ে(ঠিক যেমন গত বছর করেছিলেন) প্রতিবাদ করতেন তাহলে কতই না পরিবর্তন হতো রাজনীতিতে! যদি ৩ জনের মধ্যে ১জন নির্বাচন কমিশনও পদত্যাগ করতেন তাহলে একটা ধাক্কা লাগতো ! শেষ জীবনে একটা কাজের কাজ করে যেতে পারতেন তারা। কিন্তু না। তারা শেষ রক্ত বিন্দু পর্যন্ত ‘জ্বি হুজুর’ মার্কা রাজনীতিই করে গেলেন। তুহিন মালিক যেমনটা বলেছিলেন '৬৯-এর গণঅভ্যূত্থানের নায়ক তোফায়েল আহমেদ আজ যান স্বৈরাচার এরশাদের স্ত্রী রওশনের কাছে দেন দরবার করতে! গতকাল ইচ্ছে হচ্ছিল এইচ টি ইমাম, তোফায়েল আহমেদের মনের ভিতর ঢুকতে যে আসলেই তারা কী মন থেকে বলছে এসব? তাদের মত চাটুকার নেতাদের কারণেই শেখ হাসিনা, খালেদা জিয়ারা স্বৈরাচারী হয়ে উঠেন। মাত্র কয়েকজন মিলেও বিরাট একটা পরিবর্তন আনতে পারতেন রাজনীতিতে। তাই এখনকার মত ধিক জানাই তোফায়েল আহমেদ, আমু, মেননদের মত নেতাদের। স্যালুট জানাই কাজী জাফরদের মত নেতাদের যারা শেষ জীবনে এসে বিবেকের কথা শুনেছেন।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৬ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১০:১৮

হাসান কালবৈশাখী বলেছেন:

এ ধরনের অথর্ব, জামাতি লেজুরবৃত্ত্বি করা বিরোধীদল থাকলে এরকমই হবে।
নির্বাচন পিছিয়েও কোন লাভ হতনা। এমনকি তত্তাবধয়ক পদ্ধতি রাখা হলেও কোন লাভ হতনা, বিএনপি কখনোই জামাত বিহীন নির্বাচনে যেত না।

তত্তাবধয়ক সরকার প্রধান সিলেক্সান নিয়ে দির্ঘ অচলাবস্থা থাকতো, একজন yes বলতো একজন no বলত।
শুশিলরা এটাই চেয়েছিল, দির্ঘ অচলাবস্থা মানেই সুযোগ সন্ধানি 3rd party.


দেশকে নব্য পাকিস্তান বানানোর ষড়যন্ত্র কখনো সফল হতে দেয়া যায় না। দেয়া হবে না। এই নির্বাচনের পর এদেশটিতে স্বাধীনতা মুক্তিযুদ্ধের বিরোধি শক্তি রাজাকারদের কবর রচিত হবে।

০৬ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১০:৩৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আপনার মতের মানুষ খুব কম। উপরে যাদের নাম দিলাম তারা কিন্তু সেটা মনে করেন না।

২| ০৬ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১০:৩৩

মোঃ উরমান বলেছেন: এক দলীয় নির্বাচনেও ভোট চুরি করে জিততে হয়। তাদের আবার বড় গলা। মানুষ প্রত্যাখান করেছে। লজ্জা থাকলে কেউ গলা বাজি করতে পারে না। সত্যিকথা বলেত কি, আওয়ামী লীগও এই নির্বাচন বর্জন করেছে। তা নাহলে, ৩৪টি কেন্দ্রে একজন আওয়ামী লীগও নেই সে ১০ প্লাটুন আর্মি, র্যাব, বিজিবি, পুলিশ, আনসার এর এসকর্ট নিয়ে একটি ভোট দিয়ে সেখানে নৌকা মার্কাকে জিতিয়ে নিয়ে আসতো।

সারা জীবন প্রশাসন দিয়ে দেশ চালানো যাবে না। একদিন গণবিস্ফোরণ হবেই , সেদিন এইসব প্রশাসন আপনাদের বিপক্ষে কাজ করবে। করুন বিদায় হবে আপনাদের। তার সুযোগ পাবে, বিরোধী পক্ষ তারা আবার একদলীয় স্বেচ্ছাচারী শাসন চালাবে এই দেশে।

ইচ্ছে করেই কি শেখ হাসিনা আমাদের উপর প্রতিশোধ নিচ্ছে।

দালালি না করে দেশ ও দেশের মানুষের দিকে তাকিয়ে শেখ হাসিনা ও খালদা জিয়াকে সুবুদ্ধি দিন।

০৬ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১০:৪৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সহমত।

৩| ০৬ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১০:৩৬

মোঃ উরমান বলেছেন: স্যালুট জানাই কাজী জাফরদের মত নেতাদের যারা শেষ জীবনে এসে বিবেকের কথা শুনেছেন।

৪| ০৬ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১০:৪৯

মারজ সোহাগ বলেছেন: (শতকরা)% হিসাব কি প্রতি হাজারে নাকি প্রতি লাখে হয়? নাকি বর্তমানে গায়েবানা ভোটের সিস্টেম চালু আছে
Click This Link

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.