নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/bicharmani

বিচার মানি তালগাছ আমার

বিচার মানি তালগাছ আমার › বিস্তারিত পোস্টঃ

হুটহাট চমক!

০৩ রা আগস্ট, ২০১৫ সকাল ১১:১২

১. রবি'র একটা প্যাকেজ আছে যার নাম হুটহাট। এখানে হুটহাট অফার দেয়া হয় যেখানে গ্রাহকরা লাভবান হয়। কিন্তু বাংলাদেশের সরকার গুলো জনগণকে যে হুটহাট চমক প্রদান করে তাতে জনগণের লাভের চাইতে ভোগান্তিই হয় বেশী। গত ১ তারিখ থেকে মহাসড়কের থ্রি হুইলার হঠাৎ বন্ধ করে দিয়ে স্বল্প দূরত্বে যাতায়াতকারী মানুষকে চরম অসুবিধায় ফেলে দিয়েছে। বিশেষ করে মহিলাদের । বিকল্প ব্যবস্থা না করে এই সিদ্ধান্ত নেয়াতে এখন অনেক জায়গায় বিশৃঙ্খলার সৃষ্টি হচ্ছে। এই সিদ্ধান্তে বৃহৎ জনগোষ্ঠীর উপকার যেমন হবে, তেমন বৃহৎ জনগোষ্ঠীর অপকারও হবে। দুই পক্ষকে মাথায় রেখে সিদ্ধান্ত নিলে এসব সমস্যার উদ্ভব হতো না।


২. ১ তারিখের পর গতকাল ২ তারিখ আবারও চমক! এবারের চমক দিয়েছে বাংলাদেশ ব্যাংক। মোবাইলে মাত্র ৫০০০ টাকা বা তার বেশী পাঠালেই প্রেরণকারীর ছবি তুলে রাখতে হবে। বর্তমান সময়ে মাত্র ৫০০০ টাকা দিয়ে কী জঙ্গিবাদ কিংবা কী অপরাধ সংগঠিত হবে তা আমার বোধগম্য নয়। আবার এত গ্রাহকের ছবি কিভাবে তুলতে হবে তারও নির্দেশনা নেই। হয়তো বলবেন, এটা এড়াতে হলে নিজের মোবাইল একাউন্ট থেকে পাঠালেই হলো। তাতেও নতুন নির্দেশ। এখন সিম কার্ডের তথ্য, মোবাইল একাউন্টের তথ্য, ন্যাশনাল আই ডি'র তথ্য একই হতে হবে! আরে ভাই, এত কিছু যার ঠিক আছে সে তো এমনিতেই সাধারণ ব্যাংকিং করবে। মোবাইলে টাকা পাঠানো হয় সাধারণত দ্রুত সময় আর ঝামেলা কমানোর জন্য। তাও বেশীর ভাগ আবার স্বল্প আয়ের মানুষেরা এখানে লেনদেন করে যাদের বেশীর ভাগ আবার নিয়ম কানুনও জানে না। সমস্যা আরো আছে। ৫০০০ টাকার বেশী যদি কোন মহিলা পাঠায়, তাহলে তারও ছবি তোলার নামে যে ব্ল্যাকমেইল বা অন্য কিছু হবে না তার গ্যারান্টি কী? এটা তো বাংলাদেশ তাই এত দুঃশ্চিন্তা। আগে আই ডি ছাড়া সিম বিক্রি বন্ধ করতে হবে, একজনের ব্যবসার জন্য একাধিক মোবাইল একাউন্ট বন্ধ করতে হবে। তারপর এসব সিদ্ধান্ত বাস্তবায়ন করতে হবে।


৩. সরকারের উদ্দেশ্য ঠিক থাকলেও পদ্ধতি ভুল আছে। আমরা বাংলাদেশীরা বেশী কথা বলি। তাই অনেকে বলে, কথার উপর ট্যাক্স বসানো দরকার তাহলে অতিকথন কমবে। এখন মনে হয়, আইন করার উপরও ট্যাক্স বসানো উচিত তাহলে এসব হুটহাট আইন করাটা কমবে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.