নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/bicharmani

বিচার মানি তালগাছ আমার

বিচার মানি তালগাছ আমার › বিস্তারিত পোস্টঃ

চলমান বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভ্যাট নিয়ে মিশ্র কথন

১৪ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১:৪৮

১. ভ্যাট দিবে বিশ্ববিদ্যালয়, ছাত্ররা নয় - অর্থমন্ত্রী, প্রধানমন্ত্রী, এন বি আর চেয়ারম্যান বলার পরও ছাত্ররা ভ্যাট বিরোধী আন্দোলন চালিয়ে যাচ্ছে। তাদের আশংকা তাদের কাছ থেকেই বিভিন্ন উপায়ে এটা নেয়া হবে। আদৌ তাদের কাছ থেকেই নেয়া হয় কিনা সে পর্যন্ত অপেক্ষা করা যেত। তখন না হয় আবার আন্দোলন করা যেত। কয়েকটি বিশ্ববিদ্যালয় ঘোষণা করেছে ছাত্রদের কাছ থেকে নেয়া হবে না, নিয়ে থাকলে ফেরত দিবে , আগামী ৩ বছর টিউশন ফি বাড়বেনা- এমনও বলেছে আরেকটি বিশ্ববিদ্যালয়। তবু তাদের আন্দোলন থামছে না (কারো কারো)। ভাইরে, এবার কিন্তু বিরক্ত লাগছে। থামেন।
২. আন্দোলনকারীদের দাবি শিক্ষা পণ্য নয়। সামুর কারো কারো মন্তব্য টাকার প্রশ্ন নয়, নৈতিকতার প্রশ্ন। রাতে ইনডেপেন্ডেন্ট টিভিতে আসিফ মুহিউদ্দিন জনৈক ভ্যাট বিরোধী ছাত্র নেতাকে প্রশ্ন করেছেন, বিশ্বের সব দেশে টাকা দিয়ে পড়ালেখা করতে হয় (২/১ টি দেশ ছাড়া)। তাহলে শিক্ষা পণ্য হবে না কেন? নেতা যুক্তিযুক্ত জবাব দিতে পারেনি।
৩. পাবলিক বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা মেধাবী আর প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা ফার্মের মুরগী। হায়রে। নিজে চান্স না পেলে একই রকম স্ট্যান্ড থাকতো কিনা জানতে মন চায়। যত অপরাধ করেছে সে পাবলিকে চান্স না পেয়ে!
৪. ভ্যাটের পক্ষের যারা আছে তাদের বক্তব্য তাদের হিসেবে বছরে ৮-১০ হাজার টাকার বেশি আসার কথা না। অনেক টাকা দিয়েই তো পড়তে হয় আর না হয় কিছু টাকা দিলো্ই। খামাখা রাস্তা বন্ধ করে জনগণকে কষ্ট দিয়ে পুলিশের মার খাওয়ার কী দরকার। ফেসবুকে জানতে পারলাম কোন এক বিদেশীকেও নাকি গাড়ি থেকে নামিয়ে দিয়েছে, আবার সাংবাদিকের গায়েও হাত তুলেছে। নেগেটিভে চলে যাচ্ছে কিন্তু ।
৫. অর্থমন্ত্রী বলেছেন , রাজস্ব আয় বাড়াতে কোন কোন জায়গায় খোঁচা দিতে হয়। সেটা দিয়েছি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে। আবার কারো কারো মতে, এত খাত থাকতে এখানে কেন? সবাই জানে সরকারী চাকুরেদের বেতন বৃদ্ধি পেয়েছে। তাই এক পক্ষ হারালেও আরেক পক্ষ কিন্তু পাবে!
এবার যারা ভ্যাট দেয়ার/নেয়ার পক্ষে তাদের জন্য কিছু মশলা-
১. সবাই ভ্যাট দেয়, ছাত্ররা দিবে না কেন?
২. পদ্মা সেতুর জন্য সরকারের নির্দেশে সবাই কি জমি/বসত ভিটা ছেড়ে দেয়নি? তারাও তো গরীব। তাদেরও তো অনেক লস হয়েছে।
৩. গ্যাস ফিল্ড, ফ্লাইওভার, হাতির ঝিল বা অন্যান্য ক্ষেত্রে সরকারের নির্দেশ মেনে অনেক ক্ষতি কি ভুক্তভোগীরা মেনে নেয়নি? তাহলে এ ক্ষেত্রে সরকারের নির্দেশ কেন মানছে না কেউ? তাও আবার ছাত্রদের থেকে নেয়া হবে না, নেয়া হবে বিশ্ববিদ্যালয় থেকে।
সবাইকে ধন্যবাদ।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:১০

চাঁদগাজী বলেছেন:


মুরগীগুলোর আন্দোলন আসলে প্রাইভেটের ডাকাত মালিকদের পক্ষে গেছে; মুরগীরা মুরগী থাকছে, মা-বাবার লাল সুতা বের করছে প্রাইভেটের ডাকাত মালিকেরা।

২| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:২৫

শাহ্ মোঃ অ্যালিন বলেছেন: আপনার কাছে শিক্ষার্থীদের আন্দোলন বিরক্তিকর...বাহ! আপনি এই কথা না বলে একটি বন্দুক কিনে পুলিশের সাথে দাড়িয়ে ছাত্র-ছাত্রীদের বুকে গুলি চালান..যান !তাও আসার সময় দেখবেন একটি প্লেকার্ডে লেখা '' গুলি করো ভ্যাট দিব না ''
No Vat On Education.

১৪ ই সেপ্টেম্বর, ২০১৫ ভোর ৫:৫২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এই মুহূর্তে অবশ্যই বিরক্তিকর। কারণ, বার বার বলা হচ্ছে শিক্ষার্থীদের কাছ থেকে ভ্যাট নেয়া হবে না। কোনদিন রোগী নিয়ে এসব আন্দোলনের মধ্যে পড়লে বুঝতেন কত জঘন্য বাংলাদেশের এসব আন্দোলন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.