নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/bicharmani

বিচার মানি তালগাছ আমার

বিচার মানি তালগাছ আমার › বিস্তারিত পোস্টঃ

ব্যবসায়ীদের নৈতিকতা

০১ লা অক্টোবর, ২০১৫ সকাল ১১:৩৪

পণ্য বিক্রয়ের জন্য বেশীরভাগ সেলসম্যানরা সবচেয়ে বেশী যেটা করে সেটা হলো মিথ্যা কথা বলা। আমি নিজেও ব্যবসায়ী/সেলসম্যান(কম্পিউটার) ছিলাম। তবে খুবই নগন্য মিথ্যা হয়তো বলতাম ২/১ বার (হোয়াইট লাই)। এছাড়া "বিশ্বাস করেন এত দিয়ে কেনা", "এটাই সবচেয়ে ভালো" টাইপ কথা বলতাম না।
যাই হোক, এখন আমি আর ব্যবসার সাথে যুক্ত নই। তাই ক্রেতা হিসেবে পাড়ার দোকানে গেলাম টিভি কার্ড কেনার জন্য। তার আগে আমি বিক্রেতাকে বললাম, একটু দেখেন তো এডাপটার নষ্ট হয়েছে কিনা, অন্য একটা এডাপটার লাগিয়ে দেখেন। সে একটা এডাপটার লাগিয়ে দেখলো পাওয়ার নাই। মানে টিভি কার্ড নষ্ট। তবে সে এডাপটার লাগালো নিচের এক্সটেনশানে। আমি তার সেলফের এপাশ থেকে খেয়াল করিনি পাওয়ার ছিল কিনা। আমিও ভাবলাম টিভি কার্ড নষ্ট হয়েছে। তার কাছে 'গেডমেই' ব্র্যান্ড ছিল না বিধায় আমি না কিনে চলে আসলাম।
পরদিন গেলাম মাল্টিপ্ল্যান সেন্টার-এ। ওখানে এক পরিচিত দোকান থেকে টিভি কার্ড কিনে আনলাম। খেয়ালের বশে নতুন টিভি কার্ডের এডাপটার লাগাতেই দেখলাম পুরোনো টিভি কার্ড-এ পাওয়ার এসেছে। তারপর লাইন দিতেই টিভি চললো আগের মত। মাথা গরম হয়ে গেল। পরে আবার পরিচিত দোকানে গিয়ে টাকা ফেরত নিয়ে শুধু একটা এডাপটার কিনে আনলাম।
আমি জানি কম্পিউটার লাইনে লাভ খুব সীমিত। একটা টিভি কার্ড-এ ১০০-১৫০ টাকার বেশী লাভ করা যায় না। মাত্র ১০০-১৫০ টাকার জন্য ঐ বিক্রেতা মিথ্যা কথা না বললেও পারতো। এছাড়া মোবাইল সার্ভিসিং যারা করে তারাও অনেক অনৈতিক কাজ করে মাত্র ৫০-১০০ টাকার জন্য। তাদের বিবেকে এটা আসে না যে, সেও কোনদিন ক্রেতা হবে। আর আল্লাহর ভয় থাকলেও তো এসব কাজ থেকে মানুষ দূরে থাকতো। সকল অনৈতিক ব্যবসায়ীর/সেলসম্যানের শুভ বুদ্ধির উদয় হোক।

মন্তব্য ০ টি রেটিং +২/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.