নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/bicharmani

বিচার মানি তালগাছ আমার

বিচার মানি তালগাছ আমার › বিস্তারিত পোস্টঃ

হুমায়ুন আহমেদের গল্প, গাফফার চৌধুরীর কলাম এবং ........

২৩ শে নভেম্বর, ২০১৫ বিকাল ৩:০০

১. অনেক আগে হুমায়ুন আহমেদের একটা গল্প কিংবা উপন্যাসে একটা জায়গায় ছিল এরকম - জনৈক ব্যক্তি কারো দ্বারা আঘাত প্রাপ্ত হয়ে ম‍ৃত্যুপথযাত্রী। পুলিশ এলো। তাকে মুমুর্ষ অবস্থায় জিজ্ঞেস করলো, কে মেরেছে। লোকটি কয়েকজনের নাম বললো। পুলিশ চলে যাওয়ার পর লোকটির কাছে এসে তার আত্মীয় বললো, ওরা তো মারেনি, ওদের নাম কেন বললে? লোকটি জবাব দেয়, ওরাও তো আমার শত্রু, এক চান্সে ৪ জনরে ফাঁসাই দিলাম। লোকটির মৃত্যু হলো।

২. আবদুল গাফফার চৌধুরী বাংলাদেশে কলামিস্টদের মধ্যে এক পরিচিত নাম। তিনি মূলত আওয়ামী লীগের সমর্থনেই লিখতেন। ২০০১ এর পর একটা পুরো সিরিজ তিনি ব্যয় করেছিলেন শুধু প্রমাণ করার জন্য বি এন পি জালিয়াতি করে ক্ষমতায় এসেছিল। ’আমার ভাইয়ের রক্তে রাঙানো’ গানটি লেখার জন্য উনি সবসময় শ্রদ্ধার পাত্র ছিলেন। কিন্তু কলামের মাধ্যমে একচোখা আওয়ামী সাপোর্ট করতেন বলে পরবর্তীতে জনপ্রিয়তা নেমে আসে। এক সময় উনার দীর্ঘদিনে সাথী ‘প্রথম আলো’ও উনাকে ত্যাগ করে। যাই হোক, উনার ব্যপারে উনার মত বিরোধী কলামিস্টরা প্রায়ই একটা কথা বলতেন, উনার লেখাতে ১০ জনের নাম থাকলে সেখানে ৮ জনই থাকেন মৃত। আর বেঁচে থাকা ২ জন প্রতিবাদ করতেন লেখা প্রকাশের পর! ত‍াই কারো সাথে ক্রস চেক করা যেত না!

৩. গত দুই দিন এমন একটা বিষয় নিয়ে বিতর্ক হচ্ছে, যেখানে যাদের ব্যপারে বলা হয়েছে তারা এখন মৃত। তাই এখন আর তারা কী বলেছিল কেউই জানবে না কোনদিন। কিন্তু একটা পক্ষ তাদের মৃত্যুর সুযোগে যতটুকু পারছেন ফায়দা নিচ্ছেন।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৩ শে নভেম্বর, ২০১৫ বিকাল ৩:৩৪

অপর্ণা মম্ময় বলেছেন: ২ নাম্বার পয়েন্ট নিয়ে ওরকম ধারণা নেই। তবে কেউ মারা গেলে বা কারো অনুপস্থিতিতে কূটচাল না করাই শ্রেয়।
আর ৩ নাম্বার নিয়ে কি বলবো! দল কানা ,অমুক তমুক দিয়ে যত্রতত্র ভরা। তাই ইজিলি শহীদের মর্যাদা ডান কোনো বিষয়ই না

২৩ শে নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:২০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: শহীদি মর্যাদা সেতো আল্লাহর ইচ্ছা। তবে সরকারতো দুইজন মৃত মানুষকে মিথ্যাবাদী বানিয়ে দিল....

২| ২৩ শে নভেম্বর, ২০১৫ বিকাল ৩:৩৮

আরণ্যক রাখাল বলেছেন: গাফফার চৌধুরী যা বলেন সোজাসুজিই বলেন| এখানে কারো আপত্তি থাকার কথা না| আর বাংলাদেশের জন্ম থেকে শুরু করে, বঙ্গবন্ধুহত্যা এবং আজ পর্যন্ত যত ঘটনা ঘটেছে সব তিনি দেখেছেন, বিশ্লেষণ করেছেন| তার কালের ধুলোয় লেখা বইটি পড়তে বলব আপনাকে| অনেক স্বচ্ছ ধারনা পাবেন

২৩ শে নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:২২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: গাফফার চৌধুরী অনেক জ্ঞানী মানুষ এবং একটা জীবন্ত ইতিহাস সন্দেহ নাই। তবে একটু বেশী এক চোখা কলামিস্ট ছিলেন। যে কারণে সমালোচিতও ছিলেন। যে উপমা দেয়া হয়েছে, সেটা আমার না। উনার সমসাময়িক কলামিস্টদের দেয়া।

৩| ২৩ শে নভেম্বর, ২০১৫ বিকাল ৪:৩১

আস্তিক এলিয়েন বলেছেন: চামচামি করা এসব ভাড়াটে লেখক ভাড়াটে গুন্ডা কিংবা ভাড়াটে খুনির চেয়ে কম নয়।

২৩ শে নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:২৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সরকার এখন স্থায়ী গোয়েবলস নিয়োগ দিয়েছে...

৪| ২৪ শে নভেম্বর, ২০১৫ রাত ৮:৪১

অপর্ণা মম্ময় বলেছেন: মৃত মানুষ কে কীভাবে মিথ্যাবাদী বানিয়ে দিলো? প্রাণভিক্ষা চাওয়া না চাওয়া নিয়ে? বাংলাদেশে আমাদের চেয়েও জ্ঞানী গুণি বুদ্ধিমান মানুষ আছে। তারা জানে যুদ্ধাপরাধিদের নিয়ে কি করতে হবে আর তাইই করা হয়েছে।

৫| ২৫ শে নভেম্বর, ২০১৫ দুপুর ১২:১৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: কাদের মোল্লা, কামারুজ্জামান ক্ষমা চাইলো না আর মুজাহিদ চাইবে? শেখ হাসিনার কাছে সাকা চাইবে? এটা তাদের শত্রুরাও বিশ্বাস করবে না..৥অপর্ণা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.